নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ সোহাগ (A sinner slave of Allah) 2. সভ্যতার অসংগতি তুলে ধরার চেষ্ঠা করি ।\n

স্বপ্নবাজ তরী

প্রতিনিয়ত সৎ থাকার চেষ্টার যুদ্ধে লিপ্ত একসৈনিক

স্বপ্নবাজ তরী › বিস্তারিত পোস্টঃ

ইসলাম , জাকাত এবং আমাদের দৃষ্টি ভঙ্গি

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩৫

(লেখাটি ঈদের আগে ফেবুতে পোষ্ট করি, ব্লগে পোষ্ট করার উদ্দেশ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে )
ইসলামের পাঁচটি স্তম্ভ হল : কালেমা, নামায, রোজা, হজ্জ এবং যাকাত। যারা কালেমা বিশ্বাস করে, তাদের জন্য নামায , রোজা (ধনী গরীব সবার জন্য প্রযোজ্য );আর যাদের পারিবারের ভরণপোষন শেষে হজ্জ করার মতো যথেষ্ট টাকা আছে শুধু তাদের জন্যই হজ্জ পালন করা ফরজ। আর যাদের পক্ষে হজ্জ করার পরেও বছর শেষ উদ্বৃত্ত থাকে, তাদের উপরে যাকাত ফরজ করা হয়েছে। তার মানে যাকাত দাতারা সমাজের সবচেয়ে উপরের শ্রেণীর মানুষ।
ইসলামের নিয়ম অনুযায়ী আমরা যদি যাকাত দিতাম তবে অনেক দেশেই (অন্তত ইসলামিক রাষ্ট্রসমূহ) দারিদ্র্যের অভিশাপ হতে মুক্তি পেত ।
কিন্তু বর্তমানে যাকাতদাতাদের কাছে যাকাত একটি ভাড়তি বোঝা এবং লোক দেখানোর মতো একটি বিশেষ মৌসুমি কর্মে পরিনত হয়েছে। ঈদকে সামনে রেখে তাদের এই কর্ম সূচি চলতে থাকে। বড় একটি ডিজিটাল ব্যনারকে পিছনে রেখে ৫০০ , ১০০০ পিচ শাড়ী , লুঙ্গি, জামা ইত্যাদি বিভিন্ন বস্তি, গ্রামের দরিদ্রজনগোষ্ঠীর মধ্যে বিতরনের মাধ্যমে। এগুলো যতটা না ধর্মীয় অনুশাসন কে মেনে তার চেয়ে বেশী হচ্ছে নিজেকে বা প্রতিষ্ঠানের পরিচিতির উদ্দেশ্যে।
এই যখন সমাজের চিত্র, যেখানে সংবাদপত্রের দায়িত্ব হয়ে পড়ে, এসকল অসংগতিকে তুলে ধরে, কিভাবে প্রতিকার করা যায়, তার স্বপক্ষে যুক্তি তুলে ধরা, সেখানে তা না করে যাকাতের জামা কাপড় কোথায় পাওয়া যায় , এবং মূল কত? তা তুলে ধরে, তখন তা সত্যিই দুঃখজনক। এবং আরও দুঃকজনক যখন এ ধরনের খবর "প্রথম আলো" এর মতো প্রথম সারির সংবাদ পত্র ফলাও করে প্রচার করে।
হাদিসে যেখানে স্পষ্ট আছে " তুমি ততক্ষণ ইমানদার হতে পারবে না, যতক্ষণ নিজের জন্য যা পছন্দ করো, অন্যের জন্যও তা পছন্দ করতে না পারবে।"
আর আমরা সেখানে যাকাতের কাপড় নামে আলাদা একটি বস্ত্রের নামই উদ্ভাবন করে ফেললাম এবং তার প্রচারনা করতে সংবাদমাধ্যমও পিছপা হলো না,, তখন সুস্থ , বৈষম্যহীন সমাজ কিভাবে গড়ে উঠবে ?।
তাই যারা যাকাত দেওয়ার ইচ্ছে পোষন করেছেন, তাদেরকে বলতেছি " আপনার যতটুকু সামর্থ্য আছে অথবা আপনার যতটুকু যাকাতের জন্য বাজেট ততটুকুই খরচ করুন। তবে যেখানে আপনি ২৬০ টাকার ১০০ পিচ শাড়ী কিনতেন সেখানে ৫০ পিচ কিনুন যাতে কাপড় টা ভাল হয়। আপনি হয়তো জানেনই না আপনি যাকে কাপড়টা দিচ্ছেন এটাই হয়তো তার একবছরের পরিধেয় বস্ত্র।
http://www.prothom-alo.com/life-style/article/571309/জাকাতের-জন্য

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪৮

আর জে নিশা বলেছেন: ইসলামী নিয়ম অনুযায়ী যাকাত দিলে সরকার আমাদের থেকে ভ্যাট, টেক্স, এ.আই.টি, এ.টি.ভি, নিতে পারতেন না, যেই দেশে ইসলামী যাকাত প্রচলিত সেখানে জনগণ ট্যাক্স পরিশোধ করেন না । ইসলামী আইনের দেশ তথা সংযুক্ত আরব আমিরাত, সাউদি আরব, বাহরাইন, কাতার, কুয়েতে সাধারণ জনগণের কোনো ট্যাক্স নাই । আমরা ট্যাক্স দেই - তারপর ও যাকাত দেই এটা বোনাস, যাকাত আমাদের দেয়া প্রযেজ্য না ।

২| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ৩:০২

স্বপ্নবাজ তরী বলেছেন: যারা এরপরও দিচ্ছে তাদের কে উদ্দেশ্য করে লেখা ,, যাতে ভালো মানের একটি কাপড় দেয় , অনেকগুলো কম/বাজে কাপড় না দিয়ে ,, । যাতে লোক দেখানো টাইপ না হয় ...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.