নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ সোহাগ (A sinner slave of Allah) 2. সভ্যতার অসংগতি তুলে ধরার চেষ্ঠা করি ।\n

স্বপ্নবাজ তরী

প্রতিনিয়ত সৎ থাকার চেষ্টার যুদ্ধে লিপ্ত একসৈনিক

স্বপ্নবাজ তরী › বিস্তারিত পোস্টঃ

জানোয়ার গুলো শুধু পরিবর্তন হয়েছে, জানোয়ারের বদলে।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১২:২৭

আমরা স্বাধীন হয়েছি বলে, আমাদের জিডিপি বৃদ্ধি পেয়েছে, আমরা স্বাধীন বলে, আমরা আজ উন্নয়নশীল দেশের পথে, আমরা স্বাধীন বলে, আমরা নিজেদের অর্থায়নে পদ্মা সেতু করছি, আমরা ফ্লাইওভার করতে পারছি, আমরা বিদেশে শ্রমিক রপ্তানি করছি। এরই নাম কি স্বাধীনতা। পাকিস্তান আমল থাকলেও আজ পাকিস্তান উন্নয়নশীল দেশে পরিনত হত, পূর্বপাকিস্তানের জনগনের অবস্থান পরিবর্তন না হলেও বই পুস্তক, টকশোতে উন্নয়নশীল দেশ বলে আওরাইতাম। অথচ কেউ একবারও বলে না, আমরা স্বাধীন হয়েছি আমাদের অধিকার বুঝে নিতে গিয়ে, আমরা বৈষ্যম থেকে মুক্তি পেতে, আমাদের ভোটের অধিকার বুঝে নিতে, অন্যায়ের বিচার পেতে, বাক স্বাধীনতার জন্য, বেকারত্ব থেকে যুব সমাজকে মুক্ত করতে। আর আজ স্বাধীনতা দিবসে পেলাম, বিউটির লাশ। এটা শুধু একটা লাশ না, একটা অার্তনাদ, একটা চিৎকার, ভঙ্গুর বিচার ব্যবস্থা, ঘুনে ধরা রাজনীতির, রাজদলের নেতাদের চারিত্রিক সনদ। ঘুমোট ভীতির অন্ধকার অবস্থা। আমি ভাবতাম রাজাকাররা কিভাবে নারীদের ধর্ষন করেছে। কিন্তু এখন মনে হচ্ছে, একটা স্বাধীন দেশের সামান্য একটা রাজনৈতিক দলের কর্মী, নেতা খ্যাতাদের যদি স্বাধীন আইন শৃঙ্খলা বাহিনী থাকা অবস্থায় এমন ক্ষমতা, তবে যুদ্ধের মতো বিশৃঙ্খল অবস্থায় শাসক গোষ্ঠী কেমন বর্বরতা চালাতে পারে? ভেবে শিহরিত হই।
বিউটিদের মতো মেয়েরা যতদিন ধর্ষিত হয়ে বিচার না পায়, পুলিশি সহয়তা না পায় তবে এমন স্বাধীনতা দিয়ে আমি, আমরা কি করবো? মুক্তিযোদ্ধারা যখন নাতি নাতনি কোটা সনদ বিক্রি করে মোটা টাকা হাতিয়ে নেয় তবে দেশটা স্বাধীন হয় কিভাবে? গুম হত্যায় যখন আইন শৃঙ্খলা বাহিনী সরাসরি যুক্ত তবে এমন পাকিস্তানি প্রেতাত্মা বাহিনীর কি দরকার। ন্যায়ের জন্য এখনও যদি রাজপথে নামতে হয় তবে পাকিস্তান আমল আর বাংলাদেশ আমলের মধ্যে পার্থক্য কই? আইনের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি যখন মৃত্যু ভয়ে পালায়ন তখন আমি স্বাধীন হলাম কবে? বন্দুকের নলে যখন কলম বন্ধ, তখন স্বাধীনতার অর্থই পাল্টে যায়। মুক্তি হয়েছি মোরা, তবে স্বাদ পাইনি,হাত বদল হয়েছে মাত্র। জানোয়ার গুলো শুধু পরিবর্তন হয়েছে, জানোয়ারের বদলে।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩০

শাহিন-৯৯ বলেছেন: কিন্তু এই পরিস্থিতির জন্য আপনি বা আমি কতটুকু দায়ী তা কি কখনো ভেবেছি? আমরাই কিন্তু এই সব মূর্খদের নেতা বানিয়েছি।

২৭ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩৬

স্বপ্নবাজ তরী বলেছেন: আমরাও কোন অংশে কম দায়ী নয়। চোখ মুখ খিচে চুপ করে থাকাটাও কারণ, এদের বেড়ে উঠাতে

২| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট টি আমাকে চিন্তায় ফেলে দিল।

আমি এই বিষয়টি নিয়ে খুব শ্রীঘই একটা পোষ্ট দিব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.