নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ সোহাগ (A sinner slave of Allah) 2. সভ্যতার অসংগতি তুলে ধরার চেষ্ঠা করি ।\n

স্বপ্নবাজ তরী

প্রতিনিয়ত সৎ থাকার চেষ্টার যুদ্ধে লিপ্ত একসৈনিক

স্বপ্নবাজ তরী › বিস্তারিত পোস্টঃ

বইমেলা ঘুরে এসেঃ যা দেখেছি, যা দেখতে চাইনি।

০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০৩

বইমেলা ঘুরে এসেঃ যা দেখেছি, যা দেখতে চাইনি।

হঠাৎ সিদ্ধান্ত, বিকেলে আমি এবং বন্ধু পার্থ ঢাকা মেডিকেল হয়ে বইমেলায় যাবো। যেই কথা সেই দৌড়। শুক্রবার বলে হাতে তেমন কাজো নেই। বুকপকেটে কিছু টাকা নিয়ে টিএসসি হয়ে বইমেলার পথে। প্রচন্ড ভিড়। বাইক, গাড়ি, রিকসা, হকার সবই রাস্তার ওপর। যে যেখান দিয়ে পরছে দখল করে বসে আছে। সামান্য নূন্যতম সিভিল ব্যবহার কারো মধ্যেই নেই, কি অশিক্ষিত আর কি শিক্ষিত। এমন দেশেও যে বইমেলা হচ্ছে সেটাই যেন বড় কথা। অবশ্য বইমেলায় গিয়ে তারচেয়ে বড় ধাক্কা খাবো এবং এইসব নিত্যনৈমিত্তিক ধাঁধার উত্তর হাতে নাতে পাবো ভাবিনি।
প্রবেশে মুখের সিকিউরিটি পার হয়ে বইয়ের রাজ্যে প্রবেশ করলাম। ছুটির দিন বলে অনেকে পরিবার নিয়ে এসেছে। এটা ভালো দিক, উৎসব উৎসব একটা আমেজ পাওয়া যাচ্ছে। স্টলের পর স্টল বই আর বই তবে সেইসব বইয়ের দোকানে তেমন একটা লোকসমগম কমই। হঠাৎ একটা মাইকের অাওয়াজ কানে লাগলো, প্রথমে মনে হলো, ভুল শুনলাম নাকি। বন্ধুকে বললাম আমি যা শুনি তুইও কি তাই শুনিস। কেমন একটা একঘেয়ে উত্তর দিল। যেন সে প্রতিদিনই এইসব শুনে। আওয়াজ অনুসরন করে দেখি একি লক্কা কান্ড। দোকানের সামনে ত দেখি অনেক ভিড়। সাথে এক নাগাড়ে বেজে যাচ্ছে,"একমিনিটে দশটি ইংরেজি শব্দ মুখস্থ করুন।" কি অদ্ভুদ আর্শ্চযের ব্যপার। এইসব বইও বইমেলায়। কোথায় বইমেলায় এসে শিশু থেকে শুরু করে সকল শ্রেণীর মানুষ বইয়ের প্রতি অাকর্ষণ বোধ করে, নতুন বইয়ের ঘ্রাণে পঠনে নিজেকে নিয়ে নতুন করে ভাবার চেষ্টা করবে তা নয়, ইংরেজি শব্দ গলঃধাকরণ করার টেকনিক শেখার জন্যে সবাই উপচে পড়ছে দেখি ব্যথিত হলাম। বমি এলো ঐ প্রকাশনীর প্রতি। এইসব মুখস্থ বিদ্যা বিদরাই রাস্তা দখল করে বসে আছে। সামনে গেলাম। আয়মান সাদিক। অটোগ্রাফ যুক্ত বই আর সাথে ফটোগ্রাফ ফ্রী পাওয়া যাচ্ছে। ভালোই। একটু এগুতেই দেখি প্রথমা। একটা বই উল্টাউল্টি করে জিজ্ঞেস করলাম, আহমদ ছফা স্যারের বই আছে। না সূচক উত্তরের সাথে একটা ফ্রী মতামতও দিল। বলল, একটা বইয়ের নাম বলে বলল, কিনলে স্যারের সাথে ফটোও তুললে পারবেন এখন। ভ্যাবাচেকা খাওয়ার মত অবস্থা আমার। কি বলে এইসব, বই কি ফটোগ্রাফের লোভ কিনবো নাকি। আর স্যার কি এমনিতে কারো সাথে ছবি তুলবে না। প্রথমার অপরপাশে গেলাম। একি এইসব বইও আজকাল বই মেলায়। নাম: সৃজনশীল গনিত। ভালো করার নিয়ম কানুন। কি সুন্দর বইয়ের নাম। মনে মনে শুধু একটা কথায় আসছে, লেকচার, পাঞ্জেরী স্টল গুলোর টাইটেল হওয়া উচিত, এখানে A+ পাওয়া যায়। আরে বইমেলায় কি এইসব পাঠ্যপুস্তক সহয়ক বইয়ের মেলা নাকি। তাও প্রথমার মত স্টলে।
আর থাকতে মন চাইলো না, সোজা বের হব, এমন সময় দেখি অক্ষর প্রকাশনীতে রুদ্রের বই "প্রেমের কবিতা"। কিনে নিলাম। ২৫% ডিসকাউন্ট সাথে বিকাশ পেমেন্টে আরো ১০%। খারাপ না। বিকাশের এমন উদোগ্য প্রশংসার দাবি রাখে।
তবে বিকাশের মত মানুষের মনের বিকাশ যদি না ঘটে তবে এই আয়োজন শুধু ফটোগ্রাফির আলোর মতো ক্ষনিক আলোকিত করে নিজেই হারিয়ে যাবে একদা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:০৮

কনফুসিয়াস বলেছেন: আপনার কষ্টে ব্যথিত হলাম। এমন বইমেলা অক্ষরকে নিরক্ষর করার চেষ্টা বই আর কোন কারণ প্রকাশ করছেনা।

বইমেলা সফল হউক। সকল মানুষ স্ব-শিক্ষিত হউক।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


লোকজন বই কিনছেন?

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:০২

রাজীব নুর বলেছেন: বইমেলা আসলে আনন্দের মেলা।
এত বড় বইমেলা, এত এত মানুষ কিছু সমস্যা তো থাকবেই। এগুলো মানিয়ে নিতে হবে।

৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৯

নেওয়াজ আলি বলেছেন: ভালোই লাগে সব মিলিয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.