নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ সোহাগ (A sinner slave of Allah) 2. সভ্যতার অসংগতি তুলে ধরার চেষ্ঠা করি ।\n

স্বপ্নবাজ তরী

প্রতিনিয়ত সৎ থাকার চেষ্টার যুদ্ধে লিপ্ত একসৈনিক

স্বপ্নবাজ তরী › বিস্তারিত পোস্টঃ

কটু কথা : ০১

০৯ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫০

কটু কথা তবু বলতে ত হবেই? আজকে না বললে কালকে কেউ না কেউ বলবেই।

করোনাভাইরাস সংকটকালে যত গুলো গুজব সৃষ্টি হয়েছে তার অধিকাংশ ছিল ধর্মীয় দৃষ্টিকোণ থেকে। প্রথম যখন চিনে ভাইরাসটি মহামারী আকারে দেখা দেয় বাংলাদেশের মুসলিমদের একটা কমন গুজব ছিল, এটা গজব হিসেবে চীনে আসছে, মুসলিমদের কিছু হবে না। যখন বাড়তে বাড়তে ইরানে আক্রমন করলো তখন প্রচারিত হল, ইরান শিয়া তাদের ওপরও গজব আসছ। মুসলিম দের গুজব জড়ানোর এতটা শক্তিশালী ছিল যে, যখন বলা হল মসজিদে নামাজ আদায় সীমিত করা হবে তখনও তারা এটা মানতে চাইলেন না। মুসলিমদের বিশ্বাস আল্লাহর প্রতি এটা ভালো কিন্তু অতিরঞ্জিত বিশ্বাস যে কাল হতে পারে তা প্রকাশ বাড্ডার ইমামের করোনা পজিটিভ, নরসিংদীর ইমামের করোনা পজিটিভ, এবার ভাবুন এদের সংস্পর্শে আসা বাকিরাও করোনা পজিটিভ হবে। আমি জানিনা, মুসলিম স্কলারা আসলে কিভাবে ইসলামকে মূল্যায়ন করে। শুধু যদি বিশ্বাসের মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করা যেত তবে পরিশ্রম, সমাজ, রাষ্ট্র ব্যবস্থা সম্পর্কৃত ইসলামী আইন সমূহের সৃষ্টি হতো না।
এখন পর্যন্ত কতজন মুসলিম স্কলার, কিংবা কান্ট্রি করোনা ভাইরাসের বিষয় গবেষনা করছে এর প্রতিষেধ আবিষ্কারের জন্য, এক মসজিদে আল্লাহ আল্লাহ ডাকা ছাড়া। বাংলাদেশে ত দূরে থাক, পুরো বিশ্বে হিসেবে তা অতি নগন্যই হবে। বরং বড় বড় হুজুর আর কাট মোল্লা এবং সাপ্তাহিক মুসল্লিদে একটা বিরাট অংশ প্রতিনিয়ত বিভিন্ন অমুসলিম দের গবেষণা পত্রের খবর ফেসবুকে শেয়ার করে যাচ্ছে। মুসলিমদের দৌড় শেয়ার করা পর্যন্তই। সারাদিন অমুসলিমদের বিপক্ষে গীবত আর তাদের প্রতি আল্লাহ গজব বলে বেড়ানো কাট মোল্লারাই সেসব আল্লাহ কৃত গজব প্রাপ্তদের তৈরি কৃত ঔষুধের জন্য হা করে বসে আছে হাত পা গুটিয়ে।মুসলিমদের যেকোন বিষয়(রাজনৈতিক, অথর্নৈতিক, ধর্মীয়, যুদ্ধ, জিহাদ) হাত পা গুটিয়ে বসে থাকার জন্য কি আল্লাহ পক্ষ থেকে গজব আসতে পারে না? আমার ত মনে হয় করোনা মুসলিমদের জন্যও গজব। এবং শিক্ষা গ্রহনের এক অপার সুযোগ।
সারা দেশে হাজার হাজার মাদ্রাসা, অথচ এইসকল মাদ্রাসায় শুধু ধর্মীয় শিক্ষায় দেয়া হয়, বিজ্ঞানভিত্তিক, গবেষনা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার কোন উদ্যোগ এসকল মাদ্রাসায় দেখা যায় না এক মুখস্ত কোরআনে হাফেজ বানানো ছাড়া।
ইতিহাস আমাদের কি বলে তাও দেখতে হবে, প্লেগ, কলেরা, পোলিও, ম্যালেরিয়া মহামরির সময়ও মুসলিমরা চেষ্টা না করে আল্লাহর ওপর ভরসা করে বসে ছিল, গবেষনা করার চিন্তাও করে নি। তখনও কি মুসলিমরা মারা যায় নি। আল্লাহর ওপর ভরসার পাশাপাশি যে বিপদ থেকে পরিত্রানের জন্য চেষ্টা করতে হবে তা এখনও অনেক কাট মোল্লারা বিশ্বাস করতে চায় না তাও যে একটা বড় ধরনের গোঁড়ামি তা নিজেরাও বুঝবে না এবং গ্রামের সহজ সরল মানুষদেরকেও বুঝতে দিবে না। এ কারণে গ্রাম গুলো এখনও সবচেয়ে ঝুঁকি তে আছে। অথচ মোল্লারা ইচ্ছে করলে বড় ধরণের গন সচেতনার মাধ্যম হতে পারত, তা না হয়ে তারাই যেন বড় বাঁধা।
আমাদের আবার নতুন করে ভাবতে হবে, শুধু গুজব ছড়ানো / সৃষ্টির জন্য মুসলিমদের জন্ম হয়নি।
২। দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থা সম্পর্কে অার কি বলবো, এত এত দলীয় শিক্ষক বিশ্ববিদ্যালয় গুলোতে, অন্তত বিপক্ষ দলের চেয়ে এগিয়ে থাকার জন্য হলেও ত কিছু গবেষণা পত্র বের হতে পারত।
৩। দেশের এই দুর্যোগের সময় আবার প্রমান করলো দেশে শেখ হাছিনা না থাকলে, জনগন করোনা না, না খেয়েই মারা যেত আর অন্যদিকে চাউল চোরের চাউল ডুবে থাকত পুকুরে।
আমার মাথায় আসেনা, একজনের পক্ষে আর কত? ডাক্তারদের বিষয় কোন কথা হবে না? এদের স্বপ্ন করোনা শেষে লাখ লাখ টাকা কামানোর। এদের স্বপ্ন সত্যি হোক। সব রোগী মরে ভূত হোক। এদের দায়িত্ববোধ না আগে ছিল, আর করোনা সময়ও যে দায়িত্ব পালন করবে না তা অনুমেয়। আগে সরকারি চেম্বারের রোগী ভালো করে না দেখে বেসরকারীকে প্রমোট করেছে। আর এখন সরকারের পিপিই এর জন্য রোগী দেখতে এদের মানা। ভালো থাকুক সবাই। ভালো থাকুক আকাশ, ভালো থাকুক বাতাস। ডেকে উঠুক পাখিরা আবার।
stay home
Stay safe.

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: বাংলাদেশ সেনা ও পুলিশ বাহিনীকে
স্যালুট..

২| ০৯ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৩

অন্ধকারাচ্ছন্ন আলোকদীপ্তি বলেছেন: ভালো লিখেছেন, ধন্যবাদ আপনাকে। তবে কিছু বিষয়ে আমি গঠনমূলক সমালোচনা করছি, আশা করি ইতিবাচকভাবে নেবেন। ঠিক সমালোচনা নয়, বরং শব্দচয়নটা আরেকটু ভালো হতে পারত। যেমন মুসলিম স্কলাররা কোন গবেষক নন যে তারা করোনা নিয়ে গবেষণা করবেন। গবেষণার জন্য বিজ্ঞানীরা রয়েছেন, তারা নন ধর্মীয় স্কলার, বিজ্ঞানঈ নন, কাজেই স্কলার না বলে মুসলিম বিজ্ঞানীদের কথা বলতে পারতেন। দ্বিতীয়ত অতিরিক্ত বিশ্বাস না বলে অন্ধ বিশ্বাস বা গায়ের জোরে বিশ্বাস বলতে পারতেন। সবশেষে আবারো ধন্যবাদ, মনের কথা তুলে ধরার জন্য।

৩| ০৯ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৭

রাজীব নুর বলেছেন: আমাদের প্রার্থনায় সারা বিশ্বের মানুষের কল্যাণ কামনা যেনো নিহিত থাকে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.