নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ জীবন থেকে নেয়া

০৩ রা জুন, ২০১৩ রাত ১১:১৩

কিছুটা বিব্রত বোধ করছে অনি । চারপাশের খুটিনাটি জিনিসগুলা নিয়ে নাড়াচাড়া করা তার পুরানো অভ্যাস । কিন্তু এখন সেটা করা যাচ্ছেনা । ঝিম মেরে বসে থাকতে হচ্ছে । কিন্তু তার অবচেতনমনে নানা ভাবনারা সারাক্ষনই ব্যাস্ত । জেলখানার ব্যাপার টা তার কাছে একেবারেই নতুন । কাল কোর্ট খোলার সাথে সাথে তাকে আদালতে সমর্পিত করা হবে । কিন্তু এ নিয়ে তার কোন ভ্রুক্ষেপ নেই । সে এখন ভাবছে হাজতের গেটে যে ভদ্রলোক বসেই নাক ঢাকছে সে কি জানে তাকে যে চারটি মশা ঘিরে ধরেছে , না জানলেও জানানোর দরকার নেই , কারণ অনি এখন নিজেই মশা হতে চাচ্ছে । মশা হলে ব্যাপারটা চমৎকার হতো , হাজতখানার বিশাল বিশাল ফাঁকা দিয়ে বের হয়ে যেতে পারতো ! তাকে এখন খুব দরকার অনিলার ।



মাথাটা ঝিম ঝিম করছে ! তার সাথে অনিলার পরিচয় বছর পাঁচেক আগে । ভার্সিটির বারান্দায় মেয়েটা একাই বসে ছিল , দূর থেকে বিষন্ন মিষ্টি একটা মেয়েকে দেখে অনি কাছে এলো । কিন্তু কথা বলার সাহস পায়নি , পরে বন্ধু রাসেলের জন্মদিনে পরিচয় হয় । অনিলা রাসেলের খালাতো বোন ।

পরিচয়ের পরদিন থেকে ক্যাম্পাসে হাই-হ্যালো ! ধীরে ধীরে ওদের মাঝের রসায়ন টা জমতে থাকলো । অনিলা মেয়েটার সারাক্ষণই মন খারাপ থাকে , এত মিষ্টি একটা মুখ কিন্তু কেন জানি সারা বেলা মেঘ জমে থাকে । একদিন অনিলাকে ঘুরতে যাবার কথা বলে অনি । অনিলা খুব শান্তভাবে মাথা নাড়ে । গাড়িতে অনি নানা রকম গল্প , জোকস বলে অনিলাকে উৎফুল্ল রাখার চেষ্টা করে ! সেদিন শহুরে বাতাসের বাইরে গিয়ে অনিলার মেঘ বৃষ্টি হয়ে ঝরতে শুরু করে ।

অনিলা বাবার পছন্দ মত বিয়ে করেছিল । প্রথম কয়েক দিন ভালোই ছিল । কিছুদিন পর টের পায় স্বামী মাদকাসক্ত । সাথে শ্বাশুড়ির নানা রকম খুনসুটি কাটা গায়ে লবণের মত লাগতো । শেষে অনেকটা বাধ্য হয়ে তালাক নিয়ে আবার পড়াশুনা শুরু করে ।

তার কাছে জীবনবোধ নিতান্তই বেঁচে থাকা । অনি ধীরে ধীরে অনিলাকে বুঝাতে সক্ষম হয় চাইলে এখনো সব ঘুচিয়ে নেয়া যায় । সাথে অর্জিত হয় বিশ্বাস টাও । একসময় বিয়ে করে ওরা । ছোট্ট একটা চাকরী করে অনি , অনিলাও । দুজনের আয়ে ভালোই চলে সংসার ।

অনি স্পশটবাদী । নিজের বিবেক , নিজস্ব চিন্তা চেতনার সাথে আপোষ করতে নারাজ । ইতিহাসের আর সাহিত্যের বই পড়ে তার অবসর সময় কাটে । অনির মতে ইতিহাস মানুষকে শেকড় চেনায় , নিজের অস্তিত্ব বুঝতে শিখায় , আর ভবিষ্যতের রাস্তাটাও অনেকটাই দেখিয়ে দেয় । তাই ইতিহাস বাদ দিয়ে , ইতিহাসের ভুল না শুধরে এক পাও আগানোর উপায় নেই । যুগ যুগ ধরে মনিষীদের বলে আসা এ কথাটা অনি খুব অনুভব করে । কিন্তু অজানা কারণে জাতী হিসেবে আমরা কেন জানি শুধু ভুল আঁকড়ে ধরে থাকি , শাক দিয়ে মাছ ঢাকতে গিয়ে দু কদম সামনে গিয়ে তিন কদম পেছনে যাই । অনির রাজনৈতিক দর্শন আপোষহীন । ওর এই সচেতনতার জায়গাটা অনিলার ভালো লাগে ।



সরাসরি কোন দলের সাথে অনি জড়িত নয় । অফিস থেকে বাসায় ফিরে নানা কাজে ব্যাস্ত থাকে । আর সবার মত ওর একটা ভার্চুয়াল অস্তিত্ব আছে । দিনভর নানান ঝুট ঝামেলার পর এখানে প্রশান্তি খুজে ।ফেসবুকে ব্লগে অনি লিখে তার নিজস্ব দর্শনের কথা , তার ভাবনার নানান দিক । এভাবেই একদিন সবাই সচেতন হবে , তখন পথচলা শুভ হবে । দেশের ভালো হলে , প্রতিটা নাগরিক তার সুফল ভোগ করবে। এভাবেই ভাবতে পছন্দ করে অনি । অনির কবিতা অনিলা খুব ভালোবাসে । গল্পে , কবিতায় অনি তার চিন্তার বহিপ্রকাশ ঘটাতে চায় ।



একদিন সুখবর এলো , ঘরে নতুন অতিথি আসবে । অনির চাপে অনিলা চাকরী থেকে ছুটি নেয় । সামনের দিন গুলোর স্বপ্ন সাজাতেই চোখ ঝলমল করে । এমন সময়ে ইতিহাসের এক ঘৃন্য অপরাধী বিচার সংক্রান্ত রাজনীতির কারণে পার পেয়ে যায় । ক্ষোভে ফেটে পড়ে সচেতন একটা মহল । যার অধিকাংশই তরুন , ভার্চুয়াল অস্তিত্ব নেমে আসে রাস্তায় । সাথে যোগ দেয় একই দাবী নিয়ে একটি মতাদর্শে বিশ্বাসী একটি রাজনৈতিক দলের কর্মীরা । নানা পেশার , নানা মতের লোক সবাই একাত্ব একটা দাবী নিয়ে । দাবী একটাই ইতিহাসের কলঙ্ক মোচন হোক ।

তখনই আরেকদল বোকা যারা নিজেদের অস্তিত্বে বিশ্বাস করেনা , ইতিহাস দেখেও না দেখার ভান করে তারা অনিদের এই প্রচেষ্টায় বাধা দেয় প্রোগাপান্ডা ছড়িয়ে । ফলাফল আরেক টি গ্রুপের আগমন , নতুন মোড়কে । অনিরা রাজনীতির মারপ্যাঁচ বুঝেনা । শুধু জানে অতীতের ভুল না শুধরালে সামনে আগানো যায়না ।

অনিলা অসুস্থ শরীর নিয়ে বাসায় একাই থাকে । অনির দিন রাত কাটে অফিসে আর রাজপথে । এ নিয়ে অনিলার কোন অভিযোগ নেই , সেও তাই চায় ।

বিব্রত পরিস্থিতি সামাল দিতে সরকার গ্রেপ্তার করে অনি সহ আরো কয়জনকে । অনিলার এখন ভীষন প্রয়োজন অনিকে । হাসপাতালে যাওয়া দরকার । অনিলা খবর দেয় তার ভাইকে । হাসপাতালে নতুন অতিথি আসে ।

অনিলা চিঠি লিখে জানিয়ে দেয় অনিকে ওরা ভালো আছে । অনি যাতে মন ছোট না করে । ওর ছেলের নাম রেখেছে সূর্য । নতুন একটি সচেতনতার প্রজন্ম দেখা দিয়েছে সূর্যের আলোর মতই । আলোক রেখাটা মিলিয়ে যাবেনা যদি অনিরা ভেঙ্গে না পড়ে । সেই আলোকরেখা ছড়িয়ে পড়বে সূর্যদের মাঝে । এবার না হোক একদিন হবেই । তাই নিজের উপর আস্থা রেখে নিশ্চিন্তে থাকতে বলেছে অনিকে । চিঠির শেষে লিখে দিয়েছে

“ আমাদের ইতিহাস কাঁদছে ! বোবাকান্না !!


মন্তব্য ৯৫ টি রেটিং +২৯/-০

মন্তব্য (৯৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৩৪

বৃষ্টিধারা বলেছেন: :|

০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: কি ব্যাপার ! ভয় পেয়েছেন কেনো ??

২| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৩৮

অবচেতনমন বলেছেন: অসাধারন, বেশ হয়েছে শুরু থেকে শেষ পর্যন্ত ,,,,,বেশ বই পড়া হচ্ছে হুমায়ুন স্যারেরটা বেশী পড়ছ নাকি :) লেখাতে ভালবাসা জানিয়ে গেলাম সাথে ভাললাগা।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে ! অনেক অনেক !

৩| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:

অভি নাইস ভ্রাতা ++++++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভ্রাতা !

৪| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৪০

দিকভ্রান্ত*পথিক বলেছেন: দ্বিতীয় প্লাস, প্রিয়তে রাখলাম, পড়ে জানাবো :)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভ্রাতা ! অপেক্ষায় থাকলাম , পড়ার পর মন্তব্যের !

৫| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৪৪

রহস্যময়ী কন্যা বলেছেন: খুব সুন্দর গল্প।ভালো লাগা এবং++++++++++++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ অনেক অনেক ! সূর্যটা জেগেই থাকুক !

৬| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৪৬

সেলিম আনোয়ার বলেছেন: ৩য় প্লাসটাআমার । ভাল লেগেছে।সহমত

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই ! সূর্যটা জেগেই থাকুক !

৭| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৫১

রুপম শাহরিয়ার বলেছেন: সেইরকম হইছে ভাই। প্লাস না দিয়ে পারলাম না।
++++++++++++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ রুপম ! সূর্যটা জেগেই থাকুক !

৮| ০৩ রা জুন, ২০১৩ রাত ১১:৫১

মামুন রশিদ বলেছেন: গুড স্টার্ট । শাহবাগ আমাদের দিয়েছে নতুন আশা, নতুন সূর্য ।


শাহবাগ নিয়ে গল্প লেখার আইডিয়াটা দারুন এবং অভিনব । চলমান থাকুক গল্প পথে চলা++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই ! সাথে থাকুন সবসময় ! আর হ্যা সূর্যটা জেগেই থাকুক !

৯| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৩৪

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: ্বোল্ডেড লাইনগুলো জাস্ট অসাম
গল্প ভাল ছিল :)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মিতা ! সূর্যটা জেগেই থাকুক !

১০| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৫২

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: নতুন সূর্য উঠুক আর মুছে দিক সব অন্ধকার!!

বোল্ড লাইন গুলো অসাধারণ ভাইয়া ++++।কিপ ইট আপ :) :)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু !

১১| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১২:৫৬

একজন আরমান বলেছেন:
দারুন প্লট।
দুর্দান্ত গল্প অভি ভাই।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আরমান ভাই !

১২| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:০৬

নাজিম-উদ-দৌলা বলেছেন: গল্পের প্লট ভাল ছিল। আস্তে ধীরে সময় নিয়ে আরও ডিটেইলসভাবে লেখা উচিত ছিল। এত দ্রুত কাহিনী বর্ণনা করলে মনে হয় গল্প দৌরাচ্ছে, যেন লেখকের কোনও তাড়া ছিল! গল্পটা আরও টেনে নিয়ে যাওয়ার ইচ্ছা আছে কি?

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক বলেছেন ! টেনে টেনে শেষ করেছি ! ভয় কাজ করছিলো , বড় হলে হয়তো পাঠক পড়বেনা ! মেসেজ টাই পাবেনা ! উদ্দেশ্য তখন ব্যার্থ হবে ! চাইলেই আরো ডিটেইলস বর্ণনা করা যেতো !
গল্পটা আপাতত আর টানার ইচ্ছে নেই ! গল্পে আমি স্বাচ্ছন্দবোধ করিনা ! আশা করি লিখলেও নতুন কোন প্লটে !

১৩| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১০

বাংলার হাসান বলেছেন: চমৎকার।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান ভাই !

১৪| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১২

তারছেড়া লিমন বলেছেন: অসাধারন একটা গল্প তার চেয়ে অসাধারন প্রতিটা কথামালা............“ আমাদের ইতিহাস কাঁদছে ! বোবাকান্না !! ++++++++++++++++++++++=

০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ লিমন ভাই !

১৫| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১৯

রুদ্রাক্ষী বলেছেন: আমাদের ইতিহাস কাদছে...........বোবাকান্না .............।দারুন .....ভালোলাগা দিয়ে গেলাম...............।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন ! আমার ব্লগে স্বাগতম !

১৬| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:১৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: চমৎকার।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সৌরভ ভাই ! আমার ব্লগে স্বাগতম ! শুভকামনা থাকলো !

১৭| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:৪৪

ভিয়েনাস বলেছেন: আমাদের ইতিহাস কাঁদছে ... বোবাকান্না......

অনেক ভালো হয়েছে গল্প :)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভিয়েনাস ! সাথেই থাকুন !

১৮| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:৫৭

নোমান নমি বলেছেন: মোটামুটি লেগেছে।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: মন্তব্যে ধন্যবাদ নোমান ভাই !

১৯| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১:৫৮

নোমান নমি বলেছেন: অনুসরন করলাম।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা !

২০| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:২৮

বৃতি বলেছেন: ভাল লাগলো ।

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ অনেক অনেক ! সূর্যটা জেগেই থাকুক !

২১| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ২:৫২

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: ভালো লাগছে ভাইয়া !

নাজিম ভাই এর সাথেও সহমত !

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !
টেনে টেনে শেষ করেছি ! ভয় কাজ করছিলো , বড় হলে হয়তো পাঠক পড়বেনা ! মেসেজ টাই পাবেনা ! উদ্দেশ্য তখন ব্যার্থ হবে ! চাইলেই আরো ডিটেইলস বর্ণনা করা যেতো !

২২| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ৩:৪৫

এক আলোকবর্ষ​ দূরে বলেছেন: প্রথমার্ধের সাথে শেষার্ধের কোন মিল পেলাম না। প্রথমার্ধ ছিল অসম প্রেম নিয়ে। আর শেষার্ধে এসে একটা ঊনসত্তর ঊনসত্তর গন্ধ পেলাম। সব মিলিয়ে বেশ ভাল। তবে আরেকটু বড় করে আরেকটু জমাতে পারতেন বলে মনে হয়। যদি দ্বিতীয় পর্ব লেখেন, তাহলে লেখাটা জমবে বলে আশা রাখি।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৪৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আজকে আমি খুব ভালো আছি , কাল খুব ভালো থাকব তা কিন্তু নয় ! দিন বদলে যায় ! গল্পের শুরুতেই বলা আছে প্রধান চরিত্র জেলে অবস্থান করছে ! জেলে সে তার প্রিয় এক জনকে মিস করছে , কারন তাকে তার দরকার ! তারপর প্রিয় মানুষ টাকে নিয়ে স্মৃতিচারণ ! শেষে জেলে আসার কারণ টা এবং তার প্রিয় মানুষটার তাকে কেন দরকার সবই বলা হয়েছে (কিন্তু খুব তাড়াতাড়ি ) ! সব কিছুর উদ্দেশ্য একটাই অতি সাম্প্রতিক কোন একটা ঘটনার মৌন প্রতিবাদ ! বুঝে নিয়েন বাকী টা ! মাথায় থাকলো , আবার কোন দিন গল্প লিখতে ইচ্ছে হলে পরের অংশ নিয়েই লিখবো ! আপনার জন্য ও শুভকামনা !

২৩| ০৪ ঠা জুন, ২০১৩ ভোর ৪:০১

লেজকাটা বান্দর বলেছেন: গল্পটার মেসেজ ক্লিয়ারকাট। বাট লেখনীর উৎকর্ষতা নিয়ে লেখক নতুন করে ভাবতে পারেন। ধন্যবাদ।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ লেজকাটা বান্দর ! আমি মুক্তগদ্য লিখতে স্বাচ্ছন্দ বোধ করি ! গল্পে আমার প্রথম প্রচেষ্টা ! মেসেজ টা আপনাকে বুঝাতে পেরেছি জেনে তৃপ্তি পাচ্ছি ! আমার ব্লগে স্বাগতম !
শুভকামনা সবসময়ের !

২৪| ০৪ ঠা জুন, ২০১৩ ভোর ৪:২১

শিপু ভাই বলেছেন:
খুব সুন্দর!!!

ঝরঝরে বর্ননা। কিন্তু তাড়াহুড়া লক্ষ্যনীয়।
+++++++++++++++++++++++++



লিখতে হলে প্রচুর পড়তে হবে!!!
তোমার ক্রমোন্নতিতে মুগ্ধ আমি!!!

শুভকামনা!!!

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শিপু ভাই !

২৫| ০৪ ঠা জুন, ২০১৩ ভোর ৫:৪৭

কাজী মামুনহোসেন বলেছেন: মামুন রশিদ বলেছেন: গুড স্টার্ট । শাহবাগ আমাদের দিয়েছে নতুন আশা, নতুন সূর্য ।


শাহবাগ নিয়ে গল্প লেখার আইডিয়াটা দারুন এবং অভিনব । চলমান থাকুক গল্প পথে চলা++

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:১৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই ! ;)

২৬| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ৮:০৫

আমি রেদওয়ান বলেছেন: খুবই ভালো লাগল।++++

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ !

২৭| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ৮:০৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: গপে একটু তাড়াহুড়া আছে - বাদবাকি সব ভালা পাইছি

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: জ্বি , প্রথম বার গল্প লিখতে গিয়ে একটু ভেবেছি , পড়বেতো পাঠক ! তাই অস্বীকার করবোনা তাড়াহুড়া নেই !
অনেক ধন্যবাদ সাথেই থাকুন !

২৮| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:১২

অপর্ণা মম্ময় বলেছেন: গল্পের মেসেজ বুঝতে পেরেছি ।
ভালো লেগেছে গল্প। এগুলি ঠিক করে নিয়েন , বানানের কারণে শব্দের মানেও পাল্টে যায় কিন্তু --

কাল কোর্ট খেলার সাথে সাথে তাকে আদালতে সমর্পিত করা হবে ।> খোলার

আছে আরও কিছু টুকটাক বানান।

বড় গল্প ব্লগে অনেকেই পড়তে চায় না ঠিক আছে কথাটা। তবে পুরোপুরি সত্যি না । একটা গল্প ধীরে সুস্থে লিখলে তার মান যেমন ভালো হয় তেমনি পাঠক প্রিয়তাও বাড়ে।

শুভকামনা আপনার জন্য ।

০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু ! গল্প লিখার প্রচেষ্টা আমার প্রথম ! বানান টা ঠিক করে নিয়েছি , অসতর্কতা বশে এমনটা হয়েছে !
আন্তরিক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা আপনাকেও !

২৯| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৩১

তাসজিদ বলেছেন: হুম, জীবন থেকেই নেয়া।

তবে রাত যতই গভীর হোক না কেন, তা কিন্তু সকাল এর দিক নির্দেশ করে।।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ তাসজিদ ! সকাল হোক খুব দ্রুত !
শুভকামনা !

৩০| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৩৪

লাবনী আক্তার বলেছেন: ছোট গল্প ভালো লেগেছে।

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু ! হ্যাঁ ছোটগল্প ও বলতে পারেন !

৩১| ০৪ ঠা জুন, ২০১৩ সকাল ১১:৪৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: চমৎকার হইছে ।এই ধরনের প্লট নিয়ে এই ফার্স্ট কোন গল্প পড়লাম ।

প্লাস লন ।

দেরী করে পড়ার জন্য দূঃখিত । :)

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মন্ত্রী ! ইটস ওকে মাই বয় !

৩২| ০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১২:৫৮

~মাইনাচ~ বলেছেন: সুন্দর গল্প

মাইনাচ

০৪ ঠা জুন, ২০১৩ দুপুর ১:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: মাইনাচ কেনু !
ধন্যবাদ মাইনাচ !

৩৩| ০৪ ঠা জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০২

আশিক মাসুম বলেছেন: অসাধারন,

+++++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ৯:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: গরীবের বাড়িতে কার আগমন ! =p~
ধন্যবাদ মাসুম ভাই ! ঠিকঠাক আছেন তো !

৩৪| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ৯:৫২

মাক্স বলেছেন: সুন্দর লিখেছেন! সাবলীল ভঙ্গিটা ভাল্লাগসে!

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাক্স ! আপনার পোষ্ট কই ?

৩৫| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৫৬

মায়াবতী নীলকন্ঠি বলেছেন: ++++++++++++++++

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১০:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নীলকন্ঠী ! আমার কবিতায় আমি এই নীলকন্ঠি শব্দটা মাঝে মাঝে ব্যাবহার করি ! রাগ করবেন না যেন ! আমার ব্লগে স্বাগতম !

৩৬| ০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:২২

এক আলোকবর্ষ​ দূরে বলেছেন: কোন কারণ নাই। এমনিই আসলাম আপনার ব্লগে একটা কথা জানাতে। প্রো-পিকটা জটিইইইইইইইইল হইছে। কিন্তু প্রো-পিকে লাইকানের কোন সিস্টেম নাই। ফেবু হলে লাইকানো যেত। :)

০৪ ঠা জুন, ২০১৩ রাত ১১:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহাহাহ! থেঙ্কু !

৩৭| ০৫ ই জুন, ২০১৩ সকাল ১১:৩৪

মাক্স বলেছেন: আমার পোস্টতো আছেই। কই যাইব?

০৫ ই জুন, ২০১৩ রাত ৮:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: নতুন পোষ্ট কই ??

৩৮| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৭

এরিস বলেছেন: “ আমাদের ইতিহাস কাঁদছে ! বোবাকান্না !! ” একটা কথায় সব বুঝিয়ে দিলেন। বর্তমান প্রেক্ষাপটে দারুণ লিখেছেন। তবে তাড়াহুড়ো ছিল। গল্পে প্লাস। আপনার প্রোফাইল পিকচার সুন্দর হয়েছে। পিকচারেও প্লাস। :)

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ এরিস ! গল্প লিখা আমার দ্বারা হয়না ! কিছু একটা বলার জন্যই গল্প লিখার এই প্রয়াস !

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: প্লাস একটা পেয়েছি এরিস ! :)

৩৯| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ২:৪২

মেহেরুন বলেছেন: ভালো লাগলো ভাইয়া ++

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু !

৪০| ০৫ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৩

হাসান মাহবুব বলেছেন: শুরুটা ইন্টারেস্টিং ছিল। পরে আর ভালো লাগে নাই। কাহিনীর সাথে বিবৃতি মিলেমিশে গেছে।

০৫ ই জুন, ২০১৩ রাত ৯:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: পড়ার জন্য ধন্যোবাদ ! হুম আমিও খেয়াল করেছি ব্যাপারটা ! শুরুর দিকের আকর্ষণ টা শেষে এসে থাকেনি আর ! গল্প লিখার প্রথম প্রচেষ্টা বলে হয়তো ! আবার লিখলে চেষ্টা থাকবে ভালো কিছু উপহার দিতে ! আর শুরু , শেষ সবার আগে যেই মেসেজ টা দিতে চেয়েছি সেটা ঘুরঘুর করছিলো মাথায় ! সেই প্রয়াসেই গল্প লিখা ! ধন্যবাদ হামা ভাই !

৪১| ০৬ ই জুন, ২০১৩ রাত ৩:৪১

বটবৃক্ষ~ বলেছেন: গল্প লিখার প্রয়াসে+++++++:)

হামা ভাইয়ের সাথে একমত.....আর এরপর লিখলে ডাবল সাইজের গল্প লিখবেন...... /:)

০৬ ই জুন, ২০১৩ রাত ৩:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: জ্বি আচ্ছা ! আপনারা পড়লে আমি রাজি !

৪২| ০৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:০৮

অদৃশ্য বলেছেন:




স্বপনবাজ

লিখাটি বেশ ভালো লেগেছে আমার... সামনে আরও ভালো লিখা চাই আপনার কাছ থেকে...

প্রথম প্রথম গল্প ছোটা থাকাটাই ভালো... ছোট্ট লিখায় সুন্দর শেষ দিতে হবে...

শুভকামনা...

০৭ ই জুন, ২০১৩ রাত ১২:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ অদৃশ্য ! ভালো লাগালো আপনার ভালো লেগেছে জেনে !
আর আপনার জন্য ও শুভকামনা ! আর এখন কিন্তু আমি স্বপ্নবাজ !

৪৩| ০৭ ই জুন, ২০১৩ সকাল ১০:২৪

নীল-দর্পণ বলেছেন: hut kreI sheS hye gelo :/

০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নীল-দর্পন ! হুম হুট করেই শেষ হলো , এর পরের অংশটা যে এখনো অজানা !

৪৪| ০৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

বাংলাদেশী দালাল বলেছেন:
বুকমার্ক করে রেখেছিলাম পড়তে ভুলে গেছি।

আমরা খুব দ্রুত হতাশ হয়ে যাই। লেখাটা হতাশা কাটাতে প্রেরণা যোগায়।

সুন্দর লিখেছেন ।

++++

০৭ ই জুন, ২০১৩ রাত ৮:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে অনেক অনেক ! দেরী করায় মাইনাস !

৪৫| ১০ ই জুন, ২০১৩ রাত ৯:০৪

শাহেদ খান বলেছেন: প্রাঞ্জল লেখা, পড়ে ভাল লাগল। সুন্দর গল্প !

"আলোক রেখাটা মিলিয়ে যাবেনা যদি অনিরা ভেঙ্গে না পড়ে"

+

অনেক অনেক শুভকামনা, স্বপ্নবাজ অভি !

১০ ই জুন, ২০১৩ রাত ১০:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শাহেদ খান ! শুভকামনা সবসময়ের !

৪৬| ২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫০

জুন বলেছেন: গল্পটি ভালোলাগলো তবে ঐ যে একটু বর্ননাধর্মী হয়ে পড়েছে। কিছু ডায়লগ থাকলে ভালো হতো মনে হয়। যাক আমরাতো আর বিখ্যাত কোন সাহিত্যিক নই সামান্য ব্লগ লিখিয়ে এরকম আমাদের হতেই পারে। তবে নাম দুটোতে বেশি মিল থাকায় পড়তে গিয়ে কনফিউজড হয়ে যাচ্ছিলাম বার বার। আরো লিখতে থাকেন অভি
+

২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !

৪৭| ০১ লা জুলাই, ২০১৩ দুপুর ১:০৮

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: চমৎকার লিখেছেন!!!!


এইরকম একটা গল্প মিস করেছিলাম !!!! :| :| :| :|

০১ লা জুলাই, ২০১৩ দুপুর ১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম ! করেছিলেন তো মনে হয় ;) ! অনেক ধন্যবাদ আপনাকে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.