নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

ব্রেইন স্ট্রোমিং গেম ! মজার মজার গেম খেলে সতেজ রাখা সম্ভব মস্তিস্কের স্মৃতিশক্তি আর সক্ষমতা !

২৫ শে জুন, ২০১৩ রাত ১১:১৫







বর্তমানের এই প্রযুক্তির যুগে আমরা আমাদের মস্তিস্ক কতটা ব্যাবহার করে থাকি ?? ছোট্ট একটা উদাহরণ দিলেই ব্যাপার টা পরিস্কার হবে ! ধরুন আপনার দৈনন্দিন কাজের একটা ব্যাপারে ছোটখাট একটা হিসেব করা লাগবে , আমরা সবার আগে মোবাইলের ক্যালকুলেটর বের করি ! অল্প একটু কষ্ট করলেই যেটা প্রযুক্তির ব্যাবহার ছাড়াই সম্ভব ! সময় !!! সেটা একটা ব্যাপার ! যান্ত্রিক সভ্যতা আমাদের দেহের বিভিন্ন অঙ্গের উপর চাপ কমিয়ে দিচ্ছে অনেক টাই ! কিন্তু সেটা কি সব সময় হীতকর ? আমরা সবাই জানি মস্তিস্কের বিভিন্ন অংশ বিভিন্ন কাজ করে থাকে ! আমরা অনেক কিছুই এখন প্রযুক্তির কল্যাণে খুব দ্রুত করে থাকি ! ফলাফল স্বরুপ আমাদের মস্তিস্কের কিছু অংশ থেকে যায় ঘুমন্ত কিংবা ধীরে ধীরে ঘুমিয়ে পড়ছে !



এই ব্যাপারটি নিয়ে বিশ্বব্যাপি নিউরোলজিষ্ট, শিক্ষক , কম্পিউটার প্রোগ্রামার আর গেম ডেবলাপার দের সমণ্বয়ে একটি সংগঠন(lumosity) রয়েছে যারা কাজ করছে কিভাবে আমাদের প্রতি দিনকার ব্যাস্ততার ফাকে আমরা মস্তিস্কের ঘুমিয়ে পড়া অংশ গুলোকে সতেজ করে তুলতে পারি !

দীর্ঘ গবেষণা হয়েছে হাবার্ড , কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ! ফলাফল স্বরুপ তারা কিছু গেম খেলার পরামর্শ দিয়েছেন যে গেমস গুলো নিয়মিত খেললে আপনার ঘুমিয়ে থাকা অংশগুলো ধীরে ধীরে সতেজ হবে , বুদ্ধিমত্তায় যা যোগ করবে নতুন মাত্রা ! “lumosity “ সংগঠনের নিউরোলজিষ্টদের পরামর্শ মেনে প্রোগ্রামার আর গেম ডেবলাপাররা কিছু গেমস বানিয়েছে !

পুরো প্রক্রিয়াটির নাম ব্রেইন স্ট্রোমিং ! নিউরোলজিষ্ট শেলী কেলসার তার এক কেন্সার রোগীর ক্ষেত্রেও আশ্চর্যজনক ফলাফল বা উন্নতি দেখতে পান ! শুরুর দিকে পরীক্ষা মূলক ভাবে ১২০৪ জন ছাত্র-ছাত্রী এই প্রজেক্টে অংশ নেন !





ব্রেইন স্ট্রোমিং প্রক্রিইয়াটি এক কথায় কিছু মিনি গেমের উপর ভিত্তি করে আগানো একটি প্রকল্প ! যেখানে ইউজারকে প্রতিদিন গেম গুলো খেলতে হবে ! গেম গুলো তৈরী করা হয়েছে চারটি লক্ষ ঠিক করে !

১। Working memory.

2. short term spatial memory span.

3. arithmetic

4 . verbal fluency .







আসুন দেখি কি ধরনের গেম খেলতে হবে !



ছবি দেখেই বুঝতে পারছেন কি করতে হবে !



ছোট ছোট অঙ্ক কষতে হবে , সময় কমতে থাকবে , আর অঙ্কের কাঠিন্য বাড়তে থাকবে !



শব্দখেলা !





এমন মজার মজার গেম ই হচ্ছে প্রজেক্টের কাজ ! বিশ্বব্যাপি ১৫৬৩৩ জন মানুষের উপর পরীক্ষা মূলক ভাবে প্রক্রিয়াটি চালানো হয় ! যাদের বয়স ১৫-৭৫ ।

আর ফলাফল , লুমিসিটির ওয়েবসাইটে এমন টা বলা হয়েছে !



কোন একজন ইউজারের তিন মাস আগের আর আর পরের ব্রেইন স্কেন যা দেয়া আছে লুমিসিটি সাইটে !





মজার ব্যাপার হচ্ছে এই মজার মিনি গেম গুলো তৈরী করা হয়েছে দীর্ঘিদিনের গবেষণার উপর ভিত্তি করে ! যার জন্য একসাথে কাজ করেছেন নিউরোলজিস্ট আর গেম ডেবলাপার প্রোগ্রামাররা !





আপনি গেমগুলো খেলতে পারবেন এই সাইটে ! দুঃখজনক ব্যাপার হচ্ছে এর জন্য আপনাকে টাকা গুনতে হবে ! ওরা ফ্রি সার্ভিস দেয়া বন্ধ করে দিয়েছে ! :( :( :(( :((



আশার কথা হচ্ছে শুধুমাত্র ওভজেক্টিভ সি ল্যাঙ্গুয়েজ ইউজ করেই এই গেম গুলো বানানো সম্ভব ! আর এই গেম গুলো বানানোর কাজ টি হচ্ছে ফাইনাল প্রজেক্ট ! আইডিয়া টি এসেছে আমার ক্যাম্পাসের সম্মানিত নূর ভাইয়ের মাথায় ! আশা করি ৬ মাসের ভিতরে ১০ টি গেম ই বানানো সম্ভব হবে ! এবং ইহা ফ্রি থাকিবে , শুধুমাত্র ম্যাক ইউজারদের জন্য ! ;) ;) । আমাদের স্বল্প বুদ্ধিতে তাই হচ্ছে !

যারা মনে করেন যে দেখি একটু খেলে , অবসরে ট্রাই করে দেখতে পারেন

এই সাইটে ! অল্প কিছু টাকার বিনিময়ে !



গেম আর তথ্য সম্বলিত ছবিগুলো লুমিসিটি ওয়েবসাইটের স্ক্রীন শট থেকে নেয়া !

মন্তব্য ৬২ টি রেটিং +২৮/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:২৩

সমকালের গান বলেছেন: শুভ কামনা রইল।

২৫ শে জুন, ২০১৩ রাত ১১:২৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

২| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অ্যালঝেইমার! ব্যাপকভাবে আলোচিত এই রোগটি শুধুমাত্র এর রোগীই নন, বরং তার চাইতেও বেশি এর শিকার হন রোগীর পরিবার আর আত্মীয়স্বজনেরা। যে বাবার হাত ধরে আপনি চলতে শিখেছেন, একটা সময় যদি দেখেন সেই বাবা আপনাকে আর চিনতে পারছে না, কিংবা আপনার জন্মদাত্রী মা ভুলে গেছেন আপনার নাম- কেমন লাগবে তবে বলুন! অ্যালঝেইমারের মত রোগের কারণে পৃথিবীতে বহু পরিবারের কেউ না কেউ বয়স কালে এমনই কষ্টকর অভিজ্ঞতার মাঝে দিন কাটিয়ে চলেছে। তবে শুরুতেই যে হঠাৎ করেই এমনটি হয়, তা কিন্তু নয়।

কোন ব্যক্তির মাঝ বয়সে হঠাৎ করে দেখা যায় একটা মুহূর্ত আগে সে কি করেছে, বা অতি চেনা-জানা নাম বা জায়গা কিংবা পরিচিত মানুষটির নাম মনে করতে বা তাকে চিনতে একটু কষ্ট হয়। এর ফলে তার পেশাদার, সামাজিক এবং ব্যক্তিগত জীবনেও যথেষ্ট ক্ষতিকারক প্রভাব পরে। প্রায়শ দেখা যায় তাকে হেয়-প্রতিপন্ন হতে হয়। কিন্তু বয়স বাড়লে কি এমন হতেই হবেই? এই প্রশ্নের উত্তরে তাই স্নায়ুবিজ্ঞানীরা নিরলস গবেষনা করে চলেছেন এর প্রতিকারের আশায় । এবং তাদের এইসব গবেষনায় দেখা গেছে এর প্রতিকারে আমাদের অনেক কিছুই করার আছে।

আমাদের মস্তিষ্ক শরীরের অন্য যেকোনো পেশির মতই কাজ করে। তাই যেভাবে পেশির ব্যায়াম করে আমরা পেশীশক্তিকে আরও ভাল করে কাজে লাগাতে পারি, ঠিক তেমনি করেই মস্তিস্কের ব্যায়াম করে এমন ভুলে যাওয়া রোগ থেকেও নিজেকে বাঁচানো যায়।

মানসিক ব্যায়াম উল্লেখযোগ্যভাবে আমাদের মস্তিস্কের মৌলিক ফাংশনগুলোকে উন্নত করতে পারে। চিন্তা মূলত মস্তিষ্কের স্নায়বিক সংযোগ তৈরীর একটি প্রক্রিয়া। তাই একটি নির্দিষ্ট পরিমাণ চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে খুব সহজেই মস্তিষ্কের ব্যায়াম করে ফেলা যায়। এর ফলে ব্রেনের স্নায়ুগুলো নিজেদের মধ্যে আরও ভাল করে যোগাযোগে অভ্যস্ত হয়। যদিও আমাদের এই স্নায়ুর সংযোগ তৈরীর ক্ষমতা অনেকটাই উত্তরাধিকার সুত্রে প্রাপ্ত, তবে এর বেশি বেশি সংযোগের প্রচেষ্টা এবং অনুশীলনের মাধ্যমে আমরা একে আরও কার্যকর করে তুলতে পারি। বিজ্ঞানীরা বলছেন এভাবে বুদ্ধিমত্তা প্রসারিত করা সম্ভব। অন্যদিকে এতে মানসিক প্রচেষ্টাকে নিজেদের সুবিধা মত নমনীয় ভাবে ব্যবহার করা যায়।

এবিষয়টি মাথা রেখে এবার এগিয়ে এসেছে সান ফ্রান্সিসকোর ওয়েব ভিত্তিক একটি নতুন কোম্পানি।
তারা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের নেতৃস্থানীয় স্নায়ুবিজ্ঞানি এব মনোবিজ্ঞান বিশেষজ্ঞএর সাহায্যে Lumosity নামে একটি "মস্তিষ্ক প্রশিক্ষণ" (brain development program) পরিকল্পনা করেছে। আসলে তাদের এই প্রশিক্ষণটি প্রথমবারের মত মানুষের উন্নতি এবং তাদের হারানো মানসিক প্রখরতা ফিরে পেতে সাহায্য করার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে।

প্রশ্ন করতেই পারেন আসলেই কী এটি কাজ করে?

পরীক্ষায় দেখা গেছে Lumosity ব্যবহার করে উল্লেখযোগ্যভাবে মানুষের ব্রেনের মৌলিক ফাংশনগুলোর উন্নতির লক্ষন দেখা গেছে । একটি সমীক্ষায় দেখা গেছে ছাত্র, ছয় সপ্তাহের জন্য যেসব ছাত্র Lumosity ব্যবহার করে, তারা পরবর্তীতে Lumosity প্রোগ্রামের প্রশিক্ষণ গ্রহন করেনি এমন ছাত্রদের তুলনায় উল্লেখযোগ্যভাবে তাদের অঙ্কের পরীক্ষায় বেশি স্কোর করে।

ঐ কোম্পানী তাদের এই বিশেষ প্রোগ্রামে অংশ গ্রহণকারীদের সম্পর্কে বলে, তারা পরিস্কার এবং দ্রুতভাবে চিন্তা করতে পারছে, নাম, সংখ্যা, নির্দেশাবলী আগের চাইতে বেশি করে মনে রাখতে পারছে। কর্মক্ষেত্রে, এমনকি ড্রাইভিং এর সময় তাদের মনোযোগ আগের চেয়েও অনেক বেড়েছে । এমনকি তাদের সতর্কতা ও সচেতনতাও বেড়েছে, সহজেই তারা তাদের মেজাজ নিয়ন্ত্রন করতে পারছে।

২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: দুর্দান্ত কমেন্ট কান্ডারী ভাই ! আপনার এই তথ্যগুলো আমার পোষ্টের মান চারগুন করে দিয়েছে ! আমি শুধু জানাতেই চেয়েছি , ব্যাপার টি নিয়ে !
অনেক ধন্যবাদ আর শুভকামনা জানবেন !

৩| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:২৪

খেয়া ঘাট বলেছেন: সুন্দর পোস্ট ।
++++++++++++++++++++++++++++++++++++++++++++
একগুচ্ছ প্লাস।

২৬ শে জুন, ২০১৩ রাত ১২:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা !

৪| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৩২

টুম্পা মনি বলেছেন: ভালো পোষ্ট।

২৬ শে জুন, ২০১৩ রাত ১২:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ টুম্পামনি !

৫| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৪০

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্টতো । ভাল লেগেছে ।

২৬ শে জুন, ২০১৩ রাত ১২:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই !

৬| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৪২

আট আনা বলেছেন: দারুন!!! অনেক তথ্যবহুল পোস্ট। ওদের সাইট বুকমার্কে রেখে দিলাম। আমি অবশ্যই ওদের ট্রেইনিং করবো। অনেক অনেক ধন্যবাদ। প্লাস।

২৬ শে জুন, ২০১৩ রাত ১২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ অনেক অনেক ! শুভকামনা থাকলো !

৭| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৪৫

বাংলার হাসান বলেছেন: কাজের পোষ্ট। অনেক তথ্যবহুল

২৬ শে জুন, ২০১৩ রাত ১২:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান ভাই ! চুদুরবুদুর চলবেনা ! এই জিনিস আপনার লাগবে , খেলা শুরু করে দেন !

৮| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৫১

রাইসুল নয়ন বলেছেন: টাকা দিয়ে গেম খেলতে পারবো না, একটা ম্যাক কিনতে হবে :(

২৬ শে জুন, ২০১৩ রাত ২:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: কিনা ফালান জলদি !

৯| ২৫ শে জুন, ২০১৩ রাত ১১:৫৫

মাসুম আহমদ ১৪ বলেছেন: ব্যাপারটা ইন্টারেস্টিং !

লুমিসিটিতে একসময় গেম খেলছি, এখন ওরা শুধু ইমেইল করে তাদের সাইটের আপডেট জানিয়ে!

আপনাদের গেমের অপেক্কায়...।

২৬ শে জুন, ২০১৩ রাত ২:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম আসলেই ইন্টারেষ্টিং ! ব্যাপার টা ফলপ্রসুও!
ধন্যবাদ মাসুম ভাই !

১০| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:০৭

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: খেলতে মুঞ্চায়। :( তাড়াতাড়ি বানায় ফেলেন। আর নইলে আমারে বলেন কি করতে হইব। ছেষ্টা কইরা দেখি কোডং করতে পারি কি না!! B-) B-)

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিকাছে মিতা ! ধন্যবাদ ! আর খুব ইচ্ছা করলে অল্প কিছু টাকা খরচ করে ফেলান !

১১| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:০৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: বাহ.......................

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ !

১২| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:১১

সায়েম মুন বলেছেন: শুনে তো ভাল লাগলো। আপনার কাজ করছেন উইন্ডোজের জন্যও কিছু করুন। আমরাও যাতে খেলতে পারি। অকার্যকর মস্তিস্ক কার্যকর করতে পারি। আর এক জায়গায় ঠিকানা দিলেন। টেকার কথা শুনে আঁতকে উঠেছি। :P

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ব্যাপারটা আসলেই ইন্টারেষ্টিং ! উইন্ডোজের জন্য ও নিশ্চই চলে আসবে ! তবে দুধের স্বাদ ঘোলে মেটানোর জন্য অবসর সময়ে কাছাকাছি ধরনের গেম খেলে দেখতে পারেন !

১৩| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:১৮

মেহেদী আনডিফাইন্ড বলেছেন: বাহ, মজার ব্যাপার তো :D

কিন্তু টাকা? :((

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: :(( :((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((:((

১৪| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:২৭

আমিনুর রহমান বলেছেন:


চমৎকার পোষ্ট +++

ফ্রি গেমের অপেক্ষায় রইলাম :)

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: :) :) :) :) :)
ঠিকাছে আমিন ভাই ! ম্যাক কিনেন জলদি !

১৫| ২৬ শে জুন, ২০১৩ রাত ১২:৪৫

একজন আরমান বলেছেন:
দারুন পোস্ট। আপনার ডিগ্রির সাথে যায়। ;)

উইন্ডোজ ইউজারদের কি হবে? :(

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আরমান ভাই ! হুম ব্যাপারটা আমিও খেয়াল করেছি ! ;)


কিছু না কিছু তো হবেই ! আর লুমিসিটি তো আছেই !

১৬| ২৬ শে জুন, ২০১৩ রাত ১:১১

হাসান মাহবুব বলেছেন: ভালো পারি না পারি, এইগুলা আমার খুব পছন্দের জিনিস। +++++

২৬ শে জুন, ২০১৩ রাত ২:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: পছন্দের জিনিস মানে ভালো পারেন !
ধন্যবাদ আপনাকে অনেক অনেক !

১৭| ২৬ শে জুন, ২০১৩ সকাল ১০:৩৫

অপূর্ণ রায়হান বলেছেন: পোষ্টে ভালোলাগা রইল ++++++++++

ভালো থাকবেন :)

২৬ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ভ্রাতা ! শুভকামনা !

১৮| ২৬ শে জুন, ২০১৩ সকাল ১০:৩৭

তন্দ্রা বিলাস বলেছেন: আমিনুর রহমান বলেছেন:


চমৎকার পোষ্ট +++

ফ্রি গেমের অপেক্ষায় রইলাম :)

২৬ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: :) :) :) :) :)
ঠিকাছে তন্দ্রা বিলাস ! ম্যাক কিনেন জলদি !

১৯| ২৬ শে জুন, ২০১৩ সকাল ১১:৫৮

মামুন রশিদ বলেছেন: নিঃসন্দেহে ব্রেন স্ট্রোমিং গেম মস্তিষ্কের সক্ষমতা বাড়ায়, সাথে উদ্ভাবনী প্রতিভাও ।

কিন্তু দুঃখ হয়, আমাদের বাচ্চারা ফিজিকেল গেম প্রায় ছেড়েই দিলো :(

২৬ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: মন্তব্যে ধন্যবাদ মামুন ভাই ! দৈনন্দিন ব্যাস্ততার ফাকে এই গেম গুলা খেলার মানেই হচ্ছে ব্রেইনের ব্যায়াম টা সেরে নেয়া ! কান্ডারী ভাইয়ের দুরন্ত মন্তব্য অনেক কিছু পরিস্কার করে দেয় !
সাথে ফিজিকাল খেলাধূলার গুরুত্ব আমরা অস্বীকার করতে পারিনা ! দেখুন কোন বুদ্ধি বের করতে পারেন নাকি !

২০| ২৬ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৭

বৃষ্টি ভেজা সকাল ১১ বলেছেন: গেমস নিয়েতো এত কিছু ভেবে দেখিনি।


সুন্দর পোষ্ট

++

২৬ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে অনেক ! শুভকামনা থাকলো !

২১| ২৬ শে জুন, ২০১৩ রাত ৯:৩৪

শাহেদ খান বলেছেন: ইন্টারেস্টিং বিষয়ের উপর চমৎকার একটা পোস্ট !

ব্লগার 'কান্ডারী অথর্ব'র কমেন্টেও ভাল লাগা !

২৬ শে জুন, ২০১৩ রাত ৯:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শাহেদ ভাই ! শুভকামনা ! খেলবেন আশা করি !

২২| ২৬ শে জুন, ২০১৩ রাত ৯:৩৫

নুর ফ্য়জুর রেজা বলেছেন: সুন্দর পোস্ট। আমি জানতাম সাইটটার কথা। একবার খেলাও শুরু করছিলাম, কিন্তু যখন টাকা চাইল তখন আর খেলতে মন চাইল না। :(


+++++

২৬ শে জুন, ২০১৩ রাত ৯:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: :( :( :( ;) ;) ;)
ব্যাপার না ভাই ! কিছুদিন ফ্রি খেলতে দেয় ওরা !
আপনার জন্য শুভকামনা থাকলো !

২৩| ২৭ শে জুন, ২০১৩ রাত ১:৫৫

মাহমুদ০০৭ বলেছেন: দারুন ত ভাই :)

পড়ে আনন্দ পেলাম । উপকারী পোস্ট । দেখি আমল করতে পারি কিনা ।

ভাল থাকবেন অভি ভাই শুভকামনা রইল ।

২৭ শে জুন, ২০১৩ ভোর ৪:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: দেখেন চেষ্টা করে ! আপনার জন্য শুভকামনা !

২৪| ২৭ শে জুন, ২০১৩ রাত ২:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার একটা পোষ্ট! + +

২৭ শে জুন, ২০১৩ ভোর ৫:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ জাদিদ ভাই !

২৫| ২৭ শে জুন, ২০১৩ রাত ৩:১০

*কুনোব্যাঙ* বলেছেন: শুভ কামনা রইলো

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ *কুনোব্যাঙ* ! আপনার জন্য ও শুভকামনা !

২৬| ২৭ শে জুন, ২০১৩ ভোর ৪:২৩

কাজী মামুনহোসেন বলেছেন: তাড়াতাড়ি বানায়া ফেলান, আমার একটা ম্যাক পিসি আছে বহুদিন ধরি না, আপনের গেইমের মাধ্যমে ওইটা ব্যাবহার করা শুরু করতে চাই। ;) ;)

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিকাছে ! সফল হইলে ৬ মাস পরে আওয়াজ পাবেন ;) ;) ! শুভকামনা মামুন ভাই !

২৭| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:১০

আমিনুর রহমান বলেছেন:


অসুবিধা নাই আমি অফিসে ম্যাকবুক চালাই আমি :D

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: বলেন কি ? আমি একদিন আপনের অফিসে দাওয়াত খেতে আসুম , সারাদিন থাকুম ! B:-) B:-) =p~

২৮| ২৭ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫১

আজ আমি কোথাও যাবো না বলেছেন: শুভ কামনা রইলো।

২৭ শে জুন, ২০১৩ দুপুর ১:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ অনেক অনেক !

২৯| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৪:৪০

স্নিগ্ধ শোভন বলেছেন:

সুন্দর পোস্ট।


+++++

প্রযুক্তির ব্যাবহারে আমরা আমাদের মস্তিষ্ককে অকেজো করে তুলছি।

২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন সাহেব !

৩০| ২৭ শে জুন, ২০১৩ বিকাল ৫:০১

ফিরে এলাম নতুন নিকে বলেছেন: বছরখানেক আগে কিছু দিন লুমোসিটি সাইটে গেম খেলেছিলাম। কয়েকটা দিন যেতে না যেতেই বলে, পরের সেশন গুলোর জন্য টাকা-পয়সা গুনতে হবে। X( আরে মিয়া, আমরা বইপত্তর পর্যন্ত ফিরি-তে ডাউনলোডাই তোদের টাকা দিতে যাব ক্যান?
আরো ফ্যাকড়া বাঁধল যখন এরা নিয়মিত এদের নানা অফার আর লুমোসিটির গুণকীর্তন মেইল করে একেবারে স্প্যামিং করে ফেলল। শেষে দিলাম সব বন্ধন ছিন্ন করে :|
তবে খেলাগুলো সিম্পল। খেলে মজা আছে !

২৭ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম ! শুরুর দিকে ফ্রি খেলতে দেয় ! তখন অনেক মজার আর সহজ থাকে ! ধীরে ধীরে লেভেল বাড়িয়ে নিতে হয় ! শুভকামনা আপনার জন্য !

৩১| ২৮ শে জুন, ২০১৩ রাত ৮:০৭

নাজিম-উদ-দৌলা বলেছেন: আমার মোবাইলে এধরনের কিছু গেমস আছে, মাঝে মধ্যে খেলি। বেশি খেললে আবার মাথা চক্কর দেয়!

২৮ শে জুন, ২০১৩ রাত ৯:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: :( :( :( :(
তবে এটা এক্কেবারেই ভিন্ন ! সুনির্দিষ্ট পথে এগিয়েছে দীর্ঘদিনের গবেষণার উপর ভিত্তি করে ! সময় আর সুযোগ থাকলে ট্রাই করে দেখতে পারেন ! শুভকামনা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.