নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

আজিব ধরণের কয়েকটি মানসিক রোগ !

১৫ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৫

* Synaesthesia / সাইনাসথেসিয়াঃ এক ধরনের নিউরোলজিকাল আশ্চর্য ধরনের মানসিক রোগ ! যদিও এই রোগ টিকে পুরোপুরি খারাপ বা ভয়ানক বলা যাবেনা ! এই সমস্যায় যারা ভোগে তারা আশ্চর্য রকমের ক্রিয়েটিভ হয়ে থাকেন (আর দশ জনের চেয়ে )!



Synaesthesia শব্দটি এসেছে গ্রীক শব্দ syn থেকে যার বাংলা অর্থ একত্রে বা একসাথে ! খুবই মজার ব্যাপার হচ্ছে এই ধরনের সমস্যায় ভোগা লোকজনকে আপনি সুপার হিউম্যান ও বলতে পারেন , কেননা তাদের মস্তিষ্কের ভিন্ন ভিন্ন অংশ নির্দিষ্ট কোন বিষয়ের উপর একসাথে কাজ করা শুরু করে দেয় ! সহজ বাংলায় এভাবেও বলা যায় তাদের মস্তিষ্কের ভিন্ন ভিন্ন অংশের মাঝে এক ধরনের সংযোগ স্থাপিত হয় যার কারনে তারা সংখ্যাকে চেনেন রঙের ভিন্নতার মত করে ! আরো মজার ব্যাপার হচ্ছে ভুক্তভোগী সাউন্ড এবং খাবারের স্বাধ একসাথে মিশিয়ে ফেলেন ! :D :D !



এই রোগটি হতে পারে যে কোন দুটি ভিন্ন ধরনের অনুভূতির সংমিশ্রণ ! পাঁচটি অতি সাধারণ অনুভূতির ( দৃষ্টিশক্তি , ঘ্রাণশক্তি , শ্রবণশক্তি , স্বাদ অনুভূতি এবং স্পর্শশক্তি ) যে কোন দুটির মিশ্রণে মোট ২০ রকম সমস্যায় ভুগতে পারেন ভুক্তভোগী , যার মস্তিস্ক একটার সাথে আরেকটার মিশ্রণ করে দেয় ! কি অদ্ভুত সমস্যা !



যদি ও লজিকালি অনেক রকম সমস্যার আগমন হতে পারে , তারপর ও সবচেয়ে বেশী দেখতে পাওয়া কয়েক টি Synaesthesia কম্বিনেশনের ব্যাপারে একটু আলোকপাত করছিঃ

১ । Grapheme-Color Synesthesia:



সবচেয়ে কমন সমস্যা । ভুক্তভোগী এক্ষেত্রে বর্ণমালা বা সংখ্যাকে দেখে রঙ্গীন করে , যেখানে একজন সাধারণ মানুষের কাছে সে বর্নমালা বা সংখ্যাগুলো সাদা-কালো । তারা ভিন্ন ভিন্ন বর্ণমালা বা সংখ্যাকে ভিন্ন ভিন্ন রঙে দেখে ! আরো মজার ব্যাপার হচ্ছে দুজন ভিন্ন ভুক্তভোগী অনেক ক্ষেত্রে নির্দিষ্ট কোণ বর্ণমালাকে নির্দিষ্ট কোন রঙে দেখে থাকে , পৃথিবীর যে প্রান্তেই হোক না কেন ! অধিকাংশ ক্ষেত্রে “A” তাদের চোখে লাল হয়ে ধরা দেয় !

২। Sound-to-Color Synesthesia:

এই ধরণের ক্ষেত্রে ভুক্তভোগী , শব্দের সাথে কল্পনায় বিভিন্ন রঙের ভিন্ন ভিন্ন আকৃতির বস্তু দেখার মত এক ধরণের অনূভূতির স্বাদ পেয়ে থাকেন । যখনই ভুক্তভোগী শব্দ শুনতে পান তখন সে ভিন্ন ভিন্ন আকৃতির জিনিসপত্র তার কল্পনায় স্পষ্ট ভাবে অনূভব করে থাকেন ! ভালো দিক হচ্ছে এক্ষেত্রে তারা যে কোন ধরণের শব্দে এমনটা অনুভব করেন না , নির্দিষ্ট কিছু শব্দ শুনলে তারা এমনটা অনুভব করে থাকেন ।

** বলিউডের “তারে জামিন পার” মুভিটিতে চমৎকার ভাবে দেখানো হয়েছে এই রোগের ভুক্তভোগীকে !





** Oniomania / অনিমেনিয়াঃ



সহজ বাংলায় এই রোগ হলো তীব্র শপিং এর প্রতি আকর্ষণ ! ব্যাপার টা শুনতে যতটা সহজ বা হাস্যকর লাগছে ভুক্তভোগীর জন্য তার চেয়ে অনেক বেশী কষ্টকর ! শপিং এর আকাঙ্ক্ষা টা তখনই রোগ হিসেবে পরিগণিত হয় যখন বারবার শপিং করাটা বাধ্যতামূলক হয়ে যায় ! খুবই ইন্টারেষ্টিং ব্যাপার হচ্ছে ভুক্তভোগী শপিং চলাকালীন সময়ে তার যাবতীয় কষ্ট ভুলে থাকে এবং প্রফুল্ল থাকে ! যখনই বাড়ি ফিরে যায় তার ব্যাক্তিগত জীবনের নানা সমস্যার কথা আবার মনে হয় এবং সে তার কিছুক্ষণ আগের করা অপচয়ের জন্য অনুশোচনায় ভুগে ! কিছু কিছু রোগীর ক্ষেত্রে দেখা যায় তারা এই ধরণের শপিং এর জিনিসপত্র নষ্ট করে ফেলে একেবারেই যাতে পরের বার না যায় ! কিন্তু রোগের সংজ্ঞাই বলে শপিং তাকে করতেই হবে !!!!

এই রোগের কারণে ভুক্তভোগী সামাজিক ভাবে , আর্থিকভাবে , মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হয় ! অনেকেই ড্রাগ এডিক্টেক হয়ে পড়েন ! রোগ টির সূচনা স্বাভাবিকভাবেই শপিং এর প্রতি আকর্ষণ থেকে !

অস্ট্রেলিয়া ভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্টান “ BLUE STAR FOUNDATION ” এই রোগের জন্য কাউন্সেলিং এবং সচেতনতা তৈরীর কাজ করছে !~



*** Trichotillomania / ট্রিচোটিলোমিয়াঃ



আজব ধরণের একটি মানসিক রোগ ! এই ক্ষেত্রে রোগী নিজের মাথার চুল ,মাথার চামড়ার কাছাকাছি চুল , নাকের চুল , ভ্রু এর চুল নিজ থেকেই ক্রমাগত উঠাতে থাকে ! প্রাথমিকভাবে টিন এইজ বয়স থেকেই এটি শুরু হয় ! সাধারণত তীব্র হতাশা থেকে এটির সূত্রপাত হয় এবং এক সময় এটি নিজেই একটি হতাশায় পরিণত হয় ! অধিকাংশ ক্ষেত্রে শুধু মাথার চুল চেড়াতে সীমাবদ্ধ না থেকে ভ্রু বা অন্যান্য অত্যাবশ্যকীয় অংশের চুল ও চিড়তে শুরু করে যখন রোগটি সিরিয়াস আকার ধারণ করে ! ভুক্তভোগীরা ঘোরের বাইরে এলে মাথায় হ্যাট , কৃত্তিম ভ্রু পড়ে বাইরে বের হয় ! ক্রমাগত কাউন্সেলিং বা মানসিক প্রশান্তির মাধ্যমে রোগ টি থেকে মুক্তি পাওয়া সম্ভব ।



**** Dissociative Identity Disorder :

"sybil " মুভির একটি অংশ - ইউটিউব থেকে





এই ক্ষেত্রে রোগী মাঝেই মাঝেই সব কিছু ভুলে যায় ! আরো ভয়ানক ব্যাপার হচ্ছে সে একই সাথে দুইজন মানুষের রুপ ধারন করে ! কিছুক্ষন নিজের , কিছুক্ষণ অন্য আরেকজনের ! মাঝেই মাঝেই সম্পূর্ন ভিন্ন ব্যাক্তিত্ব তার ভিতরে ভর করে ! ভুক্তভোগী সবকিছুই ভুলে গিয়ে থাকেন যেটা মোটেই স্বাভাবিক স্মৃতিভ্রমের ভিতরে পড়েনা ! খুবই দুর্লভ এই রোগ টি সবচেয়ে বেশী দেখা গিয়েছে ১৯৮৫ থেকে ১৯৯৫ সালে , ওই সময় প্রায় ৪০,০০০ ভিন্ন ভিন্ন রোগী পাওয়া গেছে বিশ্বব্যাপি !এই নিয়ে নির্মিত ১৯৭০ সালের একটি মুভিতে দেখানো হয়েছে ভুক্তভোগীর সমস্যার নানা মাত্রা ! আমাদের দেশে হলে ভূতে ধরা রোগী হিসেবে তাকে ওঝার কাছে পাঠানো হতো সবার আগে ! দক্ষ সাইক্রেষ্টিকের নিয়মিত তত্ত্বাবধানে রোগ মুক্তি হয়ে থাকে ।



প্রাককথণঃ চেয়েছিলাম গল্প লিখতে , একটি ছেলের গল্প যে হারিয়ে থাকে স্বপ্নের ভিতরে , ঘুমের ভিতরে দেখা স্বপ্ন আর বাস্তবতার মিলে মিশে তার জীবন হয়ে উঠে ভয়ানক ! গল্পের খাতিরেই গুগুলের শরণাপন্ন হই , ডাক্তার তাকে কি বলবে জানার জন্য ! গুগল আমাকে যা দেখালো তাতে মনে হলো আমার মত দুর্বল গল্প লেখকের গল্প লিখার চেয়ে এই রোগ গুলো নিয়ে আলাদা একটা পোষ্ট দেয়াই উত্তম ! যেই সমস্যার সমাধান বা তথ্য জানতে গুগলের কাছে যাওয়া সেই রোগ টি সহ আরো কয়েক টি রোগ নিয়ে আরেক টি পোষ্ট দেয়ার ইচ্ছে রয়েছে ! "

মন্তব্য ১২৯ টি রেটিং +৩৬/-০

মন্তব্য (১২৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৭

ইমরাজ কবির মুন বলেছেন:
ইন্টারেস্টিং।ভাল্লাগলো পড়ে ||

১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ মুন ভাই !

২| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৩

শায়মা বলেছেন: ** Oniomania / অনিমেনিয়াঃ

সহজ বাংলায় এই রোগ হলো তীব্র শপিং এর প্রতি আকর্ষণ ! ব্যাপার টা শুনতে যতটা সহজ বা হাস্যকর লাগছে ভুক্তভোগীর জন্য তার চেয়ে অনেক বেশী কষ্টকর ! শপিং এর আকাঙ্ক্ষা টা তখনই রোগ হিসেবে পরিগণিত হয় যখন বারবার শপিং করাটা বাধ্যতামূলক হয়ে যায় ! খুবই ইন্টারেষ্টিং ব্যাপার হচ্ছে ভুক্তভোগী শপিং চলাকালীন সময়ে তার যাবতীয় কষ্ট ভুলে থাকে এবং প্রফুল্ল থাকে !



কি সর্বনাশ!!!!!!!!!!!

তাইলে আমার তো মনে হয় এই রোগ আছে ভাইয়া!!!!!!!!!!!!!


তবে আমি অনুশোচনায় ভুগিনা....... কেনাকাটি জিনিশ নিয়েও প্রফুল্ল থাকি।:)

১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: তাহলে আপনি এখনো রোগাক্রান্ত হন নাই ! :( :( :(
তবে সম্ভবনা প্রচুর ! ;) ;)
ধন্যবাদ আপু পোষ্টে আসার জন্য !

৩| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৯

রাজা হাবিব বলেছেন: Synaesthesi. ভাই সত্যি কথা আমি এই রোগে ভুগি।। কোন উপায়???

১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ঘটনা সত্যি হলে আপনি ভালো একজন নিউরোলজিস্ট দেখাতে পারেন ! আমি তো আর ভাই ডাক্তার না , বিস্তারিত বলতে পারবোনা !
শুভকামনা আপনার জন্য !

৪| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:৩৬

মামুন রশিদ বলেছেন: আরেকটা আছে Bulimia nervosa, বাংলায় 'খাই খাই' রোগ বলা যেতে পারে । আমি এরকম একটা পেশেন্ট দেখেছিলাম । সারাক্ষন রোগীর খিদা লাগে । রোগীর সাথে একটা টিফিন ক্যারিয়ারে খাবার থাকে । কিছুক্ষন পর পরই তাকে খেতে হয় । একবার খাওয়ার দশ মিনিট পরই আবার খাবার জন্য কান্নাকাটি শুরু করে দেয় ।


অবশ্য আমাদের দেশের রাজনীতিবিদ, ব্যবসায়ী মায় পেশাজীবী সবাই Bulimia nervosa (বুলিমিয়া নার্ভাসা ) রোগে আক্রান্ত ।


চমৎকার পোস্ট :)

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: "লজ্জা নাই হয়ে যায় বা সিরিয়াস টাইপের বেশরম " এমন কোন রোগ আছে নাকি খুঁজে দেখা দরকার ! আমার ধারণা বেশীরভাগ রাজনীতিবিদ এই রোগে আক্রান্ত ! মন্তব্য পড়ে মজা পেয়েছি মামুন ভাই ! ধন্যবাদ আপনাকে !

৫| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:৩৯

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: সাইনাসথেসিয়া নিয়ে অনেক কিছু জানতে পারলাম তোমার পোস্টটি থেকে।++++ পোস্টে। :)

আসলে হিউম্যান মাইন্ড খুব ই আজব।কত ধরণের আজব অভ্যাস যে আছে কল্পনাও করতে পারবে না।একটু স্টাডি করলেই বুঝতে পারবে।

বিদেশে এসব ডিজিজ নিয়ে অনেক রিসার্চ হয়।কিন্তু দু;খের বিষয় আমাদের দেশে বেশীরভাগ সময় এসব আনইভালুয়েটেড রয়ে যায়।মনে করা হয় জীনে ধরেছে।ওঝার কাছে পাঠিয়ে দেয়।রোগীকে অবহেলা করা হয়।কিন্তু এসব রোগের সবচেয়ে বড় ঔষধ হল প্রোপার কাউন্সিলং এবং সহযোগীতা।সত্যি দুঃখজনক। :(

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু ! আমি আবার ভাবলাম ডাক্তার আপু হয়ত কোন ভুল ধরিয়ে দিবে ! ;) ;)
আসলেই এই ব্যাপারগুলাতে আমাদের আরো একটু সচেতন হবার দরকার আছে !

৬| ১৫ ই জুলাই, ২০১৩ রাত ১১:৫৬

বটবৃক্ষ~ বলেছেন: গল্প কি পাবো তাহলে???

ব্যাপক গবেষণা.........মজা লাগলো!!

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: কি জানি কোন গল্পকার যদি এই পোষ্ট দেখে তাহলে হয়তো এই প্লটে একটা গল্প লিখলেও লিখতে পারে !
ধন্যবাদ আপনাকে অনেক অনেক !

৭| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১:২৩

কাজী মামুনহোসেন বলেছেন: Grapheme-Color Synesthesia:

সবচেয়ে কমন সমস্যা । ভুক্তভোগী এক্ষেত্রে বর্ণমালা বা সংখ্যাকে দেখে রঙ্গীন করে , যেখানে একজন সাধারণ মানুষের কাছে সে বর্নমালা বা সংখ্যাগুলো সাদা-কালো । তারা ভিন্ন ভিন্ন বর্ণমালা বা সংখ্যাকে ভিন্ন ভিন্ন রঙে দেখে ! আরো মজার ব্যাপার হচ্ছে দুজন ভিন্ন ভুক্তভোগী অনেক ক্ষেত্রে নির্দিষ্ট কোণ বর্ণমালাকে নির্দিষ্ট কোন রঙে দেখে থাকে , পৃথিবীর যে প্রান্তেই হোক না কেন ! অধিকাংশ ক্ষেত্রে “A” তাদের চোখে লাল হয়ে ধরা দেয় !


আমি ভিন্ন ভিন্ন বর্ণমালা বা সংখ্যাকে ভিন্ন ভিন্ন রঙে দেখতেছি, তার মানে কি আমি অসুস্থ ? B:-) B:-)

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: হইলেও হইতে পারে ! ;) ;) ;) ;) আশেপাশের কাউকে দেখান সে যদি সাদা কালো দেখে তবে নিশ্চিতভাবে আপনি অসুস্থ!

৮| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১:২৫

স্নিগ্ধ শোভন বলেছেন:

দারুন পোষ্ট।

আগামিতে আর কিছু নতুন রোগ সম্পর্কে জানার অপেক্ষাই রইলাম।





++++++

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন সাহেব !

৯| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১:৩০

খাটাস বলেছেন: পড়ে ভাল লাগল। খুব সম্ভবত আমার একটা রোগ আছে। :| এই রোগ গুলো কি চিকিৎসা করা জরুরি?

১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: রোগ নিয়ে যদি আপনি নিজে বিব্রত থাকেন কিংবা সামাজিক , আর্থিক বা যে কোন ভাবে সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে চিকিৎসা করা জরুরী ! আর প্রাথমিক অবস্থা থেকে সিরিয়াস অবস্থায় চলে গেলে অবস্থা ভয়াবহ ! আমার ধারণা প্রথম টা ছাড়া বাকী সবগুলোই ভয়াবহ !

১০| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:০৪

কাজী মামুনহোসেন বলেছেন: বলেনকি ? :( :(

সুস্থ হওয়ার উপায় জানতে চাই।

১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: আমার মনে হয় এটি খুব খারাপ কিছু না ! এই ব্যাপারে আমার আর বিস্তারিত কিছু বলার জ্ঞান নেই ! আপনি এক্ষেত্রে একজন নিউরোলজিস্ট দেখাতে পারেন , যতটুকু জেনেছি এটা ওদের আওতাভুক্ত ! সাইনাসথেসিয়া নিয়ে খুব একটা যতটুকু পড়াশুনা গত কয়দিনে করেছি মনে হয় নি খুব ভয়ানক কিছু ! এটা অনেক সময় ভুক্তভোগীকে ক্রিয়েটিভ করে বলেই সব জায়গায় লিখেছে ! আপনার জন্য শুভকামনা ! আপনার মস্তিস্ক এক সাথে দুটো কাজ করার ক্ষমতা রাখে , ;) ;) অভিনন্দন !

১১| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার একটা পোষ্ট!!!! গুড ওয়ান।

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা !

১২| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১৬

কাজী মামুনহোসেন বলেছেন: মাশাআল্লাহ, মাশাআল্লাহ !!

আমিও জানতাম ছেলেটা অনেক ক্রিয়েটিভ! B-))



সুখবর দেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ। B-) B-)

১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: মিষ্টি খাওয়ান ! ;) ;) ;) ;)

১৩| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:২৫

তারছেড়া লিমন বলেছেন: ভাই আমার সমস্য আরও জটিল আমি মাঝে মাঝে অতি পরিচীত মানুষজনের নাম ভুলে যাই সাথে চেহারাও .............

১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালো তো ভালো না ! বউয়ের চেহারাও ভুলে যাইয়েন , দৌড়ের উপ্রে থাকবেন !

১৪| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৩৪

*কুনোব্যাঙ* বলেছেন: কত আজব ধরনের রোগ যে আছে! ন্যাটজিওতে একবার দেখেছিলাম এক লোক মনে করে তার বাম পা তার না, ওটা থাকার কথা না। ডাক্তারের কাছে যায় পা কেটে ফেলতে কিন্তু ডাক্তার সুস্থ পা কাটতে রাজী না হওয়ায় বরফে পা ডুবিয়ে বাম পা অকেজো করে ফেলে। ডাক্তার বাধ্য হয় তার পা কেটে ফেলতে। এবং পরে দেখায় পা কেটে সে অনেক খুশি। এটাও নাকি একটা মানসিক রোগ।

১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: আসলে হিউম্যান মাইন্ড খুব ই আজব।কত ধরণের আজব অভ্যাস যে আছে কল্পনাও করতে পারবে না।একটু স্টাডি করলেই বুঝতে পারবে।
বিথী আপুর কথাটাই তুলে দিলাম ! মস্তিস্ক উলটাপালটা সিগনাল পাঠালে এমন হবে না তো আর কি হবে ! ধন্যবাদ মামুন ভাই আর একটি জিনিস জানলাম !

১৫| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৪৭

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: প্রিয়তে । কাল পড়বো ।

১৬ ই জুলাই, ২০১৩ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু ! পড়ে প্রতিক্রিয়া জানাবেন !

১৬| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ২:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:

জাস্ট গ্রেট অভি ++++++++++++++++

১৬ ই জুলাই, ২০১৩ রাত ৩:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ গুরু !

১৭| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ৩:৩৯

আমার মন বলেছেন: ডাক্তার দেখাতে হবে... :|

১৬ ই জুলাই, ২০১৩ রাত ৩:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: কেনু ? :( :( :( :( :( আপনের কোনটা ? আগাম শুভকামনা !

১৮| ১৬ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০০

সাগর রহমান বলেছেন: আপনার পোষ্টটি প্রিয়তে নিলাম। মনোরোগ সাবজেক্টে গল্প লিখার চেষ্টা আছে, কাজে লেগে যাবে। পোষ্টের জন্য ধন্যবাদ।
ভাল থাকবেন ভাই।

১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ২:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রিয়তে নেয়ার জন্য আন্তরিক ধন্যবাদ ! আমার পোষ্ট যদি সত্যি আপনার কোন কাজে লেগে থাকে সেটা অনেক বড় পাওয়া !

১৯| ১৬ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০৮

মাহমুদ০০৭ বলেছেন: আমি সপ্নবাজ অভির পোস্ট পড়া রোগে আক্রান্ত ।
আমার কি হবে ?
পোষ্টে প্লাস
+++++++++++++++++++++++++++++++++++++++++
ভাল থাকবেন অভি ভাই :)

১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার তেমন কিছু হবেনা ! কেননা স্বপ্নবাজ অভি কয়েকদিন পর পোষ্ট দেয়া কমিয়ে দিবেন ! ;) ;) ;) ;)
আপনিও অনেক ভালো থাকবেন , শুভকামনা !

২০| ১৬ ই জুলাই, ২০১৩ ভোর ৬:৩২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: দশম ভালো লাগা।অনেক কিছু জানলাম। গল্পটাও লিখে ফেলেন ভাই, প্লটের ছিটেফোটা পড়েই তো অলিখিত গল্পটা পড়তে ইচ্ছা হচ্ছে।

ভালো থাকবেন।শুভেচ্ছা।

১৬ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! দেখি কতদূর কি করা যায় !

২১| ১৬ ই জুলাই, ২০১৩ সকাল ৭:২১

খেয়া ঘাট বলেছেন: মারাত্মক পোস্ট।
আপনার ব্লগটা বৈচিত্রময় করে রেখেছেন।
+++++++++++++++++++++++++++++++++++++++++
একগুছ প্লাস।

১৬ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ প্রিয় খেয়াঘাট ! আপনার কমেন্ট টিও আমার কাছে মারাত্মক লেগেছে ! গুচ্ছ প্লাসের জন্য ধন্যবাদ এবং শুভকামনা জানবেন !

২২| ১৬ ই জুলাই, ২০১৩ সকাল ৮:৩৭

আম্মানসুরা বলেছেন: প্রথম রোগের রোগী হতে পারলে মন্দ হত না।
পোস্টে প্লাস।

১৬ ই জুলাই, ২০১৩ বিকাল ৩:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: আসলেই সব কিছুই রঙ্গীন লাগতো ! শুভকামনা !

২৩| ১৬ ই জুলাই, ২০১৩ সকাল ৯:৫৪

মাহতাব সমুদ্র বলেছেন: ভাই আপনি কোন ক্যাটাগরির বললেন নাতো! আর অধিকাংশ মেয়েরাই দুই নাম্বারে আক্রান্ত। সুন্দর পোস্ট!

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপাতত আমার কোন টাই নাই ! দুই নাম্বার টার কাছাকাছি অনেক রোগী আছে ! ধন্যবাদ সমুদ্র ভাই !

২৪| ১৬ ই জুলাই, ২০১৩ সকাল ১১:১৮

মাসুম আহমদ ১৪ বলেছেন: নয়া কয়েকটা রোগের সাথে পরিচয় হল। Dissociative Identity Disorder নিয়া মনে হয় মোমেন্টো মুভিটা বানানো হইছি !

নিজের গপ লিখে ফেলুন, হুপ ভালা গপ হবে!

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই ! হুম ঐ রকম একটা মুভির ট্রেইলরের লিঙ্ক দিয়েছি , খুবই ভয়াবহ !
ব্লগের দুরন্ত গল্পকারদের দৃষ্টি আকর্ষণ করছি !

২৫| ১৬ ই জুলাই, ২০১৩ সকাল ১১:২০

এরিস বলেছেন: Grapheme-Color Synesthesia এর ব্যাপারটা ক্লিয়ার বুঝতে পারিনি। যে ছবিটি দিলেন, সেখানে যদি বর্ণগুলো বিভিন্ন রঙ্গের দেখি, অথবা A কে যদি লাল দেখি, সেটা কি এই রোগ নির্দেশ করবে??

খুব সুন্দর পোস্ট। এরকম পোস্ট পড়তে ভালো লাগে। পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকলাম। ভালোলাগা রেখে গেলাম স্বপনবাজ। প্লাস।

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: নাহ ! ঐ ছবিটা আসলেই কালার করা ! অনেক সিনথেসিয়া রোগী এইরকম দেখে ! আমরা যেটা সাদা কালো দেখি ওরা ওটা বিভিন্ন রঙে দেখে ! "Grapheme-Color Synesthesia" এই লিখাটার বর্ণ গুলো যদি আপনি লাল-নীল দেখেন তাহলে আপনি রোগাক্রান্ত !
অনেক দিন পর আমার ব্লগে ! শুভকামনা এরিস ,আশা করি নিয়মিত সাথে পাবো !

২৬| ১৬ ই জুলাই, ২০১৩ দুপুর ১:০৬

আমিনুর রহমান বলেছেন:


Oniomania রোগটা নারীদের সাথে ফিক্সড করে দিয়ে পাঠিইয়েছে আল্লাহ্‌ :P


পোষ্ট +++

১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেকটাই আমিনুর ভাই ! ঘটনা মিথ্যা না ! ;) ;)
আপনার জন্য একরাশ শুভকামনা !

২৭| ১৬ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:২৮

শায়মা বলেছেন: হা হা কমেন্টে সবার রোগ দেখে হাসতে হাসতে শেষ আমি।:P

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: আমিও আপু ! এত রোগী সামুতে ! :( :( :( :(

২৮| ১৬ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

সায়েম মুন বলেছেন: অলরেডি একজন অনিমেনিয়া রোগী পাওয়া গেছে। আরও অনেকেই আছেন। তারা স্বীকার করবেন না। কিন্তু ভোলাভালা রোগীটি সত্য স্বীকার করে গেছেন। B-))

মানব মস্তিস্ক কখন যে কি ধরনের আচরণ করে বসে বুঝা বড় দায়। সে হিসেবে অনেকেই অনেক ধরনের মাথার রোগে ভুগেন। #:-S

আপনি গল্প লিখতে গিয়ে রোগের কথা নিয়ে আসলেন। এরপর সেই গল্পটিও চাই। নাইলে আমার মাথায় প্লট ঘুরতে পারি। ধূম করে একটা গল্প নেমে যেতে পারে। 8-|

সুন্দর পোস্টে ভাললাগা ও প্রিয়তে।

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনিমেনিয়া রোগের লক্ষণ আছে এমন মানুষ কম হবেনা !
আসলেই কার মস্তিস্ক কখন ক্রাশ খায় বলা যায় না !
আপনি লিখা শুরু করে দেন , সত্যি কথা হচ্ছে আমি খুব নিচু মানের গল্পকার ! আপনারা কেউ লিখলে চমৎকার একটি প্রাপ্তি হবে !
শুভকামনা কবি !

২৯| ১৬ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৪৮

সায়েম মুন বলেছেন: *পারে

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সামুর কমেন্ট এডিটের অপশান নিয়ে আসার জন্য স্বয়ং জানা আপুর দৃষ্টি আকর্ষণ করছি !

৩০| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১০:৩০

অপর্ণা মম্ময় বলেছেন: অভি , তুমি ঠিকই বলছিলা , তোমার এই পোষ্ট পড়লে গল্প লেখার উপকরণ পেয়ে যাবো ।

শপিং ম্যানিয়া আছে জানতাম ! তবে এর এমন ভয়াবহ রূপ ?

প্রিয়তে নিলাম। ভালো থেকো

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম যখনই ভয়াবহ রুপ নেয় বুঝে নিতে হবে রোগাক্রান্ত !
আপনি লিখে ফেলেন !
আপনিও ভালো থাকুন ,শুভকামনা !

৩১| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১০:৫৪

আজ আমি কোথাও যাবো না বলেছেন: বাহ! চমৎকার পোস্ট!! আগ্রহ নিয়ে পড়লাম!

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ! পোষ্ট দেয়ার স্বার্থকথা খুঁজে পাই এ ধরণের মন্তব্যে ! শুভকামনা অনেক অনেক !

৩২| ১৬ ই জুলাই, ২০১৩ রাত ১১:০৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: আপনার পোস্টে ১০০০ তম মন্তব্যটি কিন্তু আমার হলো । :D

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: অভিনন্দন মন্ত্রী মহোদয় ! আমার ও কি ভাগ্য মন্ত্রী করেছে হাজার তম কমেন্ট ! শুভকামনা জানবে অনেক !

৩৩| ১৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: আমার ঘন ঘন পোস্ট দেয়ার রোগ হয়েছে। অনেকের নিষে ধ সত্যেও মানতে পারছিনা ।সুন্দর পোস্ট ভাল লাগলো ।খেয়াঘাট বলেছেন মারাত্নক পোস্ট সহমত ।

১৭ ই জুলাই, ২০১৩ রাত ১:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই ! যারা আপনাকে বলেছে তারা নিঃসন্দেহে আপনার শুভাকাঙ্খী ! আমি নিজেও আপনাকে বলতে চেয়েছি । কিভাবে নিবেন বুঝতে না পেরে আর বলা হয় নি , নিজেই যখন বলছেন তাই কিছু কথা বলছি । আপনি একজন চমৎকার ব্লগার ! কিন্তু ঘন ঘন পোষ্টে মান ধরে রাখা খুব কষ্টকর একটি কাজ ! আমার নিজেরই একটা পোষ্ট রেডী করতে ২ -৩ দিন লাগে , নিজের অন্য সব কাজ সেরে ! আর একই লেখকের লিখা বারবার পড়তে অনেকেই বিরক্ত হয় বলেই আমার ধারণা ! পরপর পোষ্ট আসার কারণে আপনার অনেক পোষ্ট পাঠক পায়না ! যেটা আরো ভালো কিছু রেসপন্স প্রত্যাশা করে ! ব্যাক্তিগতভাবে সামুর প্রতি ভালোবাসা বা নেশা (যেটাই বলেন না কেন ) আমার প্রতিদিনের নির্দিষ্ট একটা সময় সামুর জন্য বরাদ্ধ থাকে , এই সময় আগে যাদের লিখা ভালো লাগে তাদের, তারপর ঘুরে ঘুরে অনেকের লিখাই পড়ি ! আর পুরা পোষ্ট না পড়ে কমেন্ট করাটা লেখক কে অসম্মান করার মত ! সেক্ষেত্রে একই লেখকের কিছু পোষ্ট স্বাভাবিক ভাবে চোখ এড়িয়ে যায় ! আপনার ব্লগিং অনেক চমৎকার ধারার ! আশা করি আমার কথা ভালো ভাবে নিবেন ! অনেক শুভকামনা আপনার জন্য !

৩৪| ১৭ ই জুলাই, ২০১৩ রাত ২:০২

বাংলাদেশী দালাল বলেছেন: সুন্দর পোস্ট অভি ভাই। খেয়া ঘাটের সাথে সহমত। আপনার পোস্ট গুলো সত্যি চমৎকার হয়। শুভকামনা ও পরের পোস্টের অপেক্ষায়।
+++++++ *

১৭ ই জুলাই, ২০১৩ রাত ২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা সবসময়ের ! আশা করি সাথে পাবো নিয়মিত !

৩৫| ১৭ ই জুলাই, ২০১৩ রাত ৩:০৭

রোমেন রুমি বলেছেন: Synaesthesia কি সত্যিই কোন সমস্যা নয় ?
কারন আপনি এখানে যে বর্ণগুলো দিলেন
আমিতো ঠিকই রঙ্গিন দেখলাম ! এবং প্রথম বর্ণটা সত্যি সত্যি লাল ! আমিতো বার বার দেখলাম ; একি রকম রঙ্গিনই দেখলাম । :(
এই রোগ সম্পর্কে আগে কখনও শুনিনি !

পোস্ট ভাল লাগল :)
ভাল থাকবেন ।
শুভ রাত্রি ।

১৭ ই জুলাই, ২০১৩ রাত ৩:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: সমস্যা তো বটেই ! তবে অন্য গুলোর চেয়ে কম ভয়াবহ !
আমি যে ছবিটা দিয়েছি সেটা আসলেই রঙ্গিন ! ভয়ের কিছু নেই !
শুভকামনা !

৩৬| ১৭ ই জুলাই, ২০১৩ ভোর ৪:৪৬

একজন আরমান বলেছেন:
সোজা প্রিয়তে।

দুই নাম্বার রোগটা মনে হয় শুধু নারীদেরই হয়। :P

এমনেশিয়ার কথা বললেন না। এই রোগটাও তো অদ্ভুত।

১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ২:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আরমান ভাই ! আসলেই ঘটনা পুরা মিথ্যা না !

৩৭| ১৭ ই জুলাই, ২০১৩ ভোর ৪:৫২

আমি অপদার্থ বলেছেন:

১ম রোগটা হইলে ভাল হত /:)
কেন যে আবাল মার্কা হাইট ফোবিয়া রগ হইছে। :(




পোষ্টে ++++++

১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ২:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: সবাই দেখি প্রথম টার রোগী হইতে চায় ! ভালো তো , ভালো না ! শুভকামনা

৩৮| ১৭ ই জুলাই, ২০১৩ সকাল ১০:৩২

অনাহূত বলেছেন: আপনি যে ছবিটা দিয়েছেন সেটা আসলেই রঙ্গিন মানি না। আমি তো সব লাল নীল দেখি ;)
ইন্টারেস্টিং পোষ্ট। খুব আগ্রহ নিয়ে পড়লাম এবং ++ দিলাম। এখন বলেন আমি কি রোগাক্রান্ত? :)

১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: B:-) B:-) B:-) B:-) B:-) B:-) B:-) B:-) ! জ্বি ভাই আপনি রোগাক্রান্ত হবার বিপুল সম্ভাবনা দেখা দেইয়েছে ! আর একই কারণে আমরা সবাই রোগাক্রান্ত হবো যারাই মানবেনা যে ছবিটা রঙিন !
শুভকামনা ভ্রাতা !

৩৯| ১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:৩৬

লেখোয়াড় বলেছেন:
আমার এই সব রোগ আছে কি না তা কিভাবে বুঝবো?
আমার তো এখন ভয় করছে যদি না একটা রোগ আমার থাকে।

আচ্ছা, কবিতা লেখা কি কোন রোগের মধ্যে পড়ে?

অনেক ভাল পোস্ট অভি।
ভাল থাকেন।

১৭ ই জুলাই, ২০১৩ দুপুর ২:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: কবিতা লিখা যদি রোগ হয় আমি অ ভাই রোগী !
ধন্যবাদ আপনাকে অনেক অনেক !

৪০| ১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:০০

তানজিম রহমান বলেছেন: দারুন পোস্ট। 8-| 8-|

১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৪১| ১৭ ই জুলাই, ২০১৩ বিকাল ৫:২৭

শাহরিয়ার রিয়াদ বলেছেন:
Oniomania / অনিমেনিয়াঃ। নিউমোনিয়ার চেয়ে হাজার গুনে ভয়ংকর। এই রোগের চিকিৎসা করাতে গিয়ে পেশেন্টের আত্মীয় স্বজন পথে বসে যাবেন। তাই বলা যায় এই রোগ শুধু রোগীকেই মারে না, রোগীর আত্মীয় স্বজনকে সহ মারে।

১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সহমত !

৪২| ১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:০৭

অপূর্ণ রায়হান বলেছেন: অনেক ভালো একটা পোস্ট ভ্রাতা +++++++++++++++++

১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভ্রাতা !

৪৩| ১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

কালোপরী বলেছেন: +++++++++++

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !

৪৪| ১৭ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৯

লিন্‌কিন পার্ক বলেছেন:
মানসিক রোগ কম বেশি সবারই আছে ! ভাল লাগল ।

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা !

৪৫| ১৭ ই জুলাই, ২০১৩ রাত ১০:১৩

শাহেদ খান বলেছেন: ভাল লাগল পোস্ট !

এমন আরও জানলে শেয়ার করবেন, আশা করছি। :)

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা !
আরেকটি পোষ্ট দেয়ার ইইচ্ছে আছে !

৪৬| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: চমৎকার পোস্ট। +++++

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! শুভকামনা !

৪৭| ১৮ ই জুলাই, ২০১৩ সকাল ১১:১৮

রাইসুল নয়ন বলেছেন:



আপনি তো দেখছি বহুমুখী প্রতিভার অধিকারী!
পোস্ট পড়ে ভালো লাগলো।

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ছি ছি কিসব বলেন !
ধন্যবাদ নয়ন ভাই !

৪৮| ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:০৫

সমুদ্র কন্যা বলেছেন: কতরকম রোগ যে আছে মানুষের!

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: সেটাই ! শুভকামনা !

৪৯| ১৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১২:১৫

আরমিন বলেছেন: আমিনুর রহমান বলেছেন:
Oniomania রোগটা নারীদের সাথে ফিক্সড করে দিয়ে পাঠিইয়েছে আল্লাহ্‌ :P

হা হা! আমারও তাই ধারনা।
ইনটারেস্টিং পোস্ট!

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আমার ও তাই ! তবে রোগ না হলেও রোগের লক্ষণের ব্যাপারে কোন সন্দেহ নেই !

৫০| ১৮ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
দারুন লেগেছে পোস্ট। এই ধরনের লেখার প্রতি আমার ব্যপক আগ্রহ। আপনার সাথে প্রায়ই দেখছি আমার ইন্টারেস্ট মিলে যাচ্ছে! আমার পিতা গলপে একটা অদ্ভুত রোগ নিয়ে লিখেছিলাম।

১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাজিম ভাই ! ব্যাপরটা আমার কাছে ও আজিব লেগেছে ! দেখুন এখান থেকে কোন গল্প বের হয়ে আসে নাকি !

৫১| ১৮ ই জুলাই, ২০১৩ রাত ১১:৪১

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: খুব ভালো লাগলো জানতে পেরে :) আপনাকে অনেক ধন্যবাদ

১৯ শে জুলাই, ২০১৩ রাত ২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ !

৫২| ২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:১৪

তীর্থক বলেছেন: লেখাটা যেহেতু গুগল থেকে ধার করা তাহলে যে সমস্যাগুলো চোখে পড়েছে সগুলোই বলি:

* Synaesthesia / সাইনাসথেসিয়াঃ "K" লেটার টা মিসিং Grapheme-Color Synesthesia' তে

*Oniomania / অনিমেনিয়াঃ "কিছু কিছু রোগীর ক্ষেত্রে দেখা যায় তারা এই ধরণের শপিং এর জিনিসপত্র নষ্ট করে ফেলে একেবারেই যাতে পরের বার না যায়"। এটা কেমন কথা রে ভাই। নষ্ট করে ফেললে সেটা ত আবার প্রয়োজনের তালিকায় যোগ হয়ে গেল। তাহলে ত আবার পরেরবার সেটা কিনতে মন চাইবে।

*Trichotillomania / ট্রিচোটিলোমিয়াঃ খুবই দুর্লভ এই রোগ টি সবচেয়ে বেশী দেখা গিয়েছে ১৯৮৫ থেকে ১৯৯৫ সালে অথচ ১৯৭০ সালে এই নিয়ে নির্মিত একটি মুভিতে দেখানো হয়েছে ভুক্তভোগীর সমস্যার নানা মাত্রা ! মুভিটা ১৯৮৫ র পরে হলে ভাল লাগত। অন্তত ১৯৮৫'র পরের মুভির রেফারেন্স দিলে বেশি মানত।

ভালো বিষয়ে লেখা। ভালো লেগেছে।
+

২০ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার কিছু বিষয় নিয়ে আসার জন্য ধন্যবাদ !
প্রথমেই বলি Grapheme-Color Synesthesia তে "K" লেটার টা নিয়ে মিসিং থাকা নিয়ে ! ছবিটা নেয়া হয়েছে সাইনেসথেসিয়া নিয়ে গবেষণারত সংস্থার ব্লগ থেকে ! নিঃসন্দেহে তারা অসাবধণতা বশ বাদ দেননি , আবার হতেও পারে ! হতে পারে "K" তে রোগীদের সমস্যা হয় না !
** অনিমেনিয়াঃ রোগী ঐ সময় ঘোরের ভিতরে যে জিনিস গুলো কিনে থাকে তার বেশীরভাগ ই অদরকারী ! ঘোর থেকে বের হলে তার ভিতরে এক ধরনের অনুশোচনা কাজ করে অর্থ অপচয়ের জন্য , সে তো আর এমনি এমনি রোগী খেতাব পায়নি , দিনের পর দিন পাগলের মত শপিং করাতেই তাকে এই খেতাব দেয়া হয়েছে ! অনুশোচনাবোধ থেকেই সে জিনিস গুলা পুড়িয়ে ফেলে ! আমার আপনার কেনার ইচ্ছা আর ওদের কেনার ইচ্ছের ভিতরে অনেক ফারাক ! ইটস ওয়ান কাইন্ড অফ এডিকশান !
*** Trichotillomania / ট্রিচোটিলোমিঃ ১৯৮৫- ১৯৯৫ সালে এই রোগ টি সবচেয়ে বেশী দেখা দিয়েছে এটা একটা পরিসংখ্যান মাত্র ! এর আগেও তো এই রোগ নিয়ে গবেষকরা গবেষণা করছে ! আমি যে মুভিটার রেফারেন্স দিয়েছি মুভি যারা বানিয়েছে তারা বলতে চান এটা শতভাগ সত্য ঘটানার উপর লিখা চিত্রনাট্যের ফলাফল ! এই মুভিটা দেখলে হয়তো ভুক্তভোগীর যন্ত্রণা টা অনুভব করতে পারবেন ! সেক্ষেত্রে মুভিটা ১৯৮৫ এর পরের কিনা সেটা অতটা জরুরী না ! অজ্ঞাত কারণে ঐ সময়টায় এই ধরনের রোগী বিশ্বব্যাপী বেড়ে গিয়েছিল ! এখন যে আবার হবেনা কে জানে , কার মস্তিস্ক কখন ক্রাশ খায় এক আল্লাহই জানেন !
শুভকামনা জানবেন অনেক অনেক !

৫৩| ২১ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৩৮

ডক্টর এক্স বলেছেন: সুন্দর পোস্টে প্লাস। ধন্যবাদ আপনাকে।

২২ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ , শুভকামনা !

৫৪| ২২ শে জুলাই, ২০১৩ রাত ১২:০২

সীমাবেস্ট বলেছেন: জেনে রাখা ভাল । দরকারি একটা পোস্ট ।

২২ শে জুলাই, ২০১৩ রাত ১২:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৫৫| ২২ শে জুলাই, ২০১৩ রাত ১:১৯

বোকামন বলেছেন:





চমৎকার একটি পোস্ট !
আসলে মানসিক রোগটাই আজব। পরবর্তী পোস্টের শিরোনাম দিবেন- অবিশ্বাস্য
কয়েকটি মানসিক রোগ ! কেমন হবে !! অবশ্য একই হলো ......।

ইতিমধ্যে বিভিন্ন রিসার্চে যে মানসিক রোগগুলো আবিষ্কৃত হচ্ছে তার সংখ্যাও নিতান্তই কম নয়। চার-পাঁচ খানা পোস্টেও ধরবে-না বলে মনে হয়। তাই বিষয় নির্দিষ্ট করাতে খুব ভালো হয়েছে।।

আপনার পরিশ্রমকে সাধুবাদ জানাই, পরবর্তী পোস্টের অপেক্ষায় রইলাম।
ভালো থাকুন লেখক।[৩০+]

২২ শে জুলাই, ২০১৩ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ প্রিয় বোকামন ! এক পোষ্টে খুব বেশী কিছু লিখলে পাঠকের মনোযোগ ধরে রাখা যায় না ! তাই ভাগ করে নিয়েছি ! মন্তব্যে আন্তরিক কৃতজ্ঞতা জানবেন !

৫৬| ২৩ শে জুলাই, ২০১৩ রাত ২:২৯

টুম্পা মনি বলেছেন: :-B :-B :-B :-B

২৩ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ;) ;) ;) ;) ;) ;)

৫৭| ২৩ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০৫

উড়ন্ত পোকা বলেছেন: সব মাথার পোকা

২৩ শে জুলাই, ২০১৩ দুপুর ১:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ঘটনা সত্য !

৫৮| ৩০ শে জুলাই, ২০১৩ সকাল ৭:২০

রেজওয়ান তানিম বলেছেন: রোগগুলা ইন্টারেস্টিং

আমরা সবাই কিছুমাত্রায় অসুস্থ, আমাদের প্রত্যেকেরই চিকিৎসা দরকার

৩০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: তা মন্দ বলেন নি , কোন না কোন ভাবে সবাই মানসিক রোগী ! শুভকামনা থাকলো আপনার জন্য অনেক অনেক !

৫৯| ২৭ শে আগস্ট, ২০১৩ ভোর ৬:৩৬

সুমন কর বলেছেন: ভালো পোষ্ট।

২৭ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৬০| ২৭ শে আগস্ট, ২০১৩ সকাল ৭:০৫

আব্দুল্লাহ আল নোমান বলেছেন: ১ । Grapheme-Color Synesthes টা বুঝলাম না......!! আমি তো a লালই দেখতেছি.....!! :( :( :-/

২৭ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনি কি অক্ষর টি শুধুমাত্র ছবিতে লাল দেখছেন ! তাহলে ঠিক আছেন আপনি সুস্থ ! আর যদি যে কোন বইতে লাল দেখেন যেটা অন্যরা সাদা কালো দেখে তাহলে আপনার জন্য শুভকামনা , আপনি রোগাক্রান্ত !

৬১| ২৩ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩০

অপ্রচলিত বলেছেন: Grapheme-Color Synesthesia রোগটি আমার মনে লাগছে। গুগল করে দেখতেসি কিভাবে এই রোগে আক্রান্ত হওয়া যায় :P :P :P

২৪ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:১৮

স্বপ্নবাজ অভি বলেছেন: হতেও পারে , পোষ্ট টি পড়লেই বুঝতে পারবেন , আপনি আক্রান্ত কিনা ?

৬২| ২৮ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

অগ্নিপাখি বলেছেন: মনোবিজ্ঞানের প্রতি আগ্রহ অনেক আগে থেকেই। "সাইকোলজিক্যাল থ্রিলার" মুভি গুলোও এই কারনে ভালো লাগে। পোস্টটা ভালো লাগলো। ++++ । এরপরে "স্বপ্ন" নিয়ে একটা পোস্ট পাবো আশা করি।
ভালো থাকবেন। :)

০৩ রা মে, ২০১৪ দুপুর ২:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ অগ্নিপাখি !
আপনিও ভালো থাকবেন !

৬৩| ১৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৭

জহিরুল লাইভ বলেছেন: ভাই, আমার একজন আছে তিনি ৩নং এ পড়েন। তার উন্নতির জন্য কি করতে পারে?

১৭ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সমস্যা সিরিয়াস হলে , মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন !

৬৪| ০৭ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৬

শুভ্র গাঙচিল বলেছেন: ভালো লাগলো। প্রিয়তে নিলাম।

১১ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা রইলো শুভ্র !

৬৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:১৬

আমি তুমি আমরা বলেছেন: চমৎকার পোস্ট!! আগ্রহ নিয়ে পড়লাম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.