নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

বাংলা চলচ্চিত্রের সূচনা , বিকাশ , পতন আর আমাদের দায়িত্বশীলতা এবং একজন সালমান শাহ্‌ !!!

২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:১০

আমাদের নিজস্ব সংস্কৃতির একটি বড় অংশ নিঃসন্দেহে চলচ্চিত্র ! আমাদের প্রিয় ভূখন্ডে এই শিল্পটির সূচনা , পথচলা , উৎকর্ষতা এবং মুখ থুবড়ে পড়া এবং এই মুখ থুবড়ে পড়ার পেছনে আমাদের করনীয় কিংবা আমাদের সচেতনতা অথবা যুক্তিযুক্ত সমালোচনার অভাব কি দায়ী নয় ??? চলচ্চিত্র এমন একটি শিল্প যেখানে দর্শকরাই প্রাণ ! একটু পেছন থেকেই আসতে চাই !



১৯৫৭ সালের ৩ এপ্রিল সেই সময়কার প্রাদেশিক পরিষদে শিল্প ও বাণিজ্য মন্ত্রী আইন পরিষদের অধিবেশনের শেষ দিনে একটি বিল উপস্থাপন করেন .'Sir, I beg to move that the East Pakistan film development corporation bill, 1957 be taken into consideration .....' ! অল্প কিছু সংশোধনীর পর 'পূর্বপাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা' নামে বিলটি বিনা বাঁধায় পাশ হয় । যদিও তার আগেই ১৯৫৬ সালের ৩রা আগষ্ট মুক্তি পায় প্রথম সবাক চলচ্চিত্র “মুখ ও মুখোশ “ । যার শুভ উদ্ভোদন করেন তৎকালীন প্রাদেশিক গভর্নর শেরে বাংলা একে ফজলুল হক ! ছবিটি মুক্তি পেয়েছিল ঢাকার সদরঘাট এলাকার রূপমহল সিনেমা হলে !



চলচ্চিত্রকর ইঙ্গমার বার্গম্যান বলেছিলেন, 'Film as dream, film as music. No art passes our conscience in the way film does, and goes directly to our feelings, deep down into the dark rooms of our souls.'

আর আমার ভাষায় চলচ্চিত্র এমন একটি শিল্প যেখানে জীবনবোধ আর আমাদের জীবনের গল্পগুলো ফুটে উঠবে গতিময়তার মাঝেই ! নিঃসন্দেহে বিনোদন ই এর মুখ্য উদ্দেশ্য ! আর শিল্পের চেয়ে বড় বিনোদন হতেই পারেনা !



১৯৫৭ সালের সেই আইনগত ভিত্তি কিংবা ” মুখ ও মুখোশ “ দিয়ে আমাদের পদচারণা!

একটি দেশের চলচ্চিত্র সে দেশের মাটির গন্ধ গায়ে মেখে ঘুরে বেড়ায় ! পাশের দেশের চলচ্চিত্র শিল্প তাদের দ্বিতীয় বৃহত্তম আয়ের উৎস ! সেখানে আমরা কতটা পিছিয়ে ? এর জন্য একান্ত ব্যক্তিগতভাবে আমি দায়ী করবো আমাদের কেই , দর্শকদেরকেই ! এখন ২০১৩ সাল ! ১৯৫৬ সালে যাত্রা শুরু হবার পর চলচ্চিত্র কি একই রকম ছিল ? মোটেই না , বিশ্বের আর সব দেশের মত আমাদের চলচ্চিত্র শিল্প ও এগিয়েছে যুগের ফ্যাশনের সাথে তাল মিলিয়েই ! কিন্তু কোথায় যেন মুখ থুবড়ে পড়েছে আর আমরা দেশপ্রেমিক বাংলাদেশীরাও সেখানে ফেলেই চলে এলাম !

আমরা কখনই বুঝতে চাই নি এটা শুধুমাত্র বিনোদন নয় , কারো জন্য ব্যবসাই শুধু নয় , এটা হতে পারে আমাদের নিজস্বতার আরেকটি শক্তিশালী প্রতীক ! আমি নিজেও পাত্তা দিতাম না ! মুভি দেখতে মন চাইলে লেটেষ্ট কোন হিন্দি কিংবা হলিউড আর মন চাইলে কলকাতা ভিত্তিক কিছু আর্ট ফিল্ম , যেটা দেখে আরাম পাওয়া যায় ! খুব খারাপ লাগছিল যে কারণে এই পোষ্টের অবতারণা ! ফেসবুকে এক ভারতীয় বন্ধুর সাথে নানা বিষয় নিয়ে কথা হচ্ছিলো , আমাদের ইতিহাস , আমাদের সাধারণ মানুষের দেশপ্রেম , আমাদের প্রিয় ক্রিকেট দল এই জিনিসগুলো নিয়ে বেশ ভালো ভাবেই রাজস্থানী ঐ বন্ধুকে তর্কে হারিয়ে দিচ্ছিলাম প্রায় ! চলচ্চিত্র কথাটা উঠতেই আমি থমকে গেলাম , এই সময় টায় আমার হাতে কি পর্যাপ্ত কিছু আছে তর্ক করার মত , আমাদের চলচ্চিত্র নিয়ে ?? জীবনে প্রথমবার অনুভব করলাম “আমাদের চলচ্চিত্র !!! ” । কিছুক্ষণ চুপ থেকে চোরাবালির কথা বললাম , আমার ছোট্ট অভিজ্ঞতার ভান্ডার থেকে হূমায়ুন আহমেদের কিছু ছবির কাহিনী আর নির্মান নিয়ে কথা বললাম আর বললাম আমাদের দীর্ঘশ্বাস সালমান শাহ্‌ এর গল্প ! খুবই অপ্রতুল এবং বিপরীত ধারার , যেখানে এগুলোই হতে পারতো মূল ধারার !

ঐ বন্ধুর সাথে আমার আলাপচারিতা এগিয়ে নিতে অপ্রস্তুত লাগছিল ! ভাবছিলাম ছোটবেলার কথা, যখন প্রতি শুক্রবার হলেও একটি করে সিনেমা আমি দেখতাম , কেমন লাগতো সেসব ?

অবচেতন মন উত্তর দিলো ... ভালোই তো ছিল , দেখে হাসতাম , কাঁদতাম আবার মাঝে মাঝে দেশ নিয়ে আবেগী হয়ে উঠতাম ! একজন সালমান শাহ্‌ মারা যাবার পর আমার ফুফু আমাকে জড়িয়ে ধরে কান্না করেছিল ! প্রশ্ন জাগলো ৯৬ সালের আগের চলচ্চিত্রের ধারাটা কেমন ছিল , কিংবা কোথায় থমকে গেল আর এখনকার অবস্থা ! একটা সময় মনে হলো এই শিল্পটা নিয়ে আমাদের অনীহাই এর ভরাডুবির প্রধান কারণ !

তারপর নেট ঘেটে আর ব্যক্তিগত স্মৃতিচারণ এবং একই সাথে ৭০ দশকের বাংলা ছবি দেখা কয়জনের সাথে আলাপ করলাম ! ১৯৫৭ সালের পর আমাদের চলচ্চিত্র আসলেই শিল্প ছিল ! ৬০ কিংবা ৭০ দশকের সিনেমা গুলো ও সেই প্রজন্ম ভালোভাবে নিয়েছে , আমি নিজে খুব কম দেখেছি তাই সেই সময়কার কোন নামকরা অভিনেতার কথা বলতে চাচ্ছিনা ! ৮০’র দশকের পর ও আমাদের চলচ্চিত্র শিল্প ভালোই পাল্লা দিচ্ছিলো পাশের দেশের সিনেমার সাথে !



৯০ এর শুরু কিংবা মাঝামাঝি সময়টার ছবিই সম্ভবত আমি সবচেয়ে বেশী দেখেছি ! একটা সিনেমা তৈরীর পেছনে একজন প্রযোজকের অর্থ থাকে ! তাই উনি ব্যাবসায়ীক দিক টা দেখবেন ই ! দর্শক ভালো ছবি দেখবেন , নিজের টাকা খরচ করে কেউ অখাদ্য দেখবেনা !

একটা সময় বাণিজ্যিক আর শৈল্পিক এই দুই ধারার ধারণাই আমাদের পতনের মূল কারণ ! প্রকৃত অর্থে ভালো ছবি কথাটাই যথেষ্ট ,ব্যবসা এবং শিল্প দুটাই রক্ষা করার জন্য ! একটি ভালো ছবির পেছনে থাকে কাহিনী , চিত্রনাট্য , দক্ষ পরিচালক এবং অভিনেতা এবং অভিনেত্রী !

আমাদের চলচ্চিত্রে বর্তমানে একটা ও নেই ! যে ছবি দেখলে বুঝার উপায় থাকবেনা কেউ অভিনয় করছে , সেটাই দর্শক অনুভব করবে ! হঠাৎ করেই আমাদের চলচ্চিত্রে মানসম্পন্ন অভিনেতা –অভিনেত্রীর একটা ঘাটতি দেখা দেয় ! মন্দা একটা পরিবেশ তৈরী হয় ! তখনই মূলত বাণিজ্যিক আর আর্ট ফিল্ম এই ধারার সুচনা হয় ! একটা সময় মনে করা শুরু হয় অশ্লীল কিছুই মনে হয় দর্শক বেশী খাবে , “যৌবন একটা লাল টমেটো “ টাইপ সংলাপ আমাদের রুগ্ন শিল্প টাকে শুধু ধর্ষণ ই করেছে , কিন্তু শারীরিক আবেদনের ব্যাপার টাকেও যে শৈল্পিকভাবে উপস্থাপন করা যায় সেটা আমাদের চলচ্চিত্র বোদ্ধারা আজ ও বুঝতে পারেনি ! আর সেই পতনই এখনো হচ্ছে ! অশ্লীলতার ধারাটা কমে এসেছে মনে হয় কিন্তু যুগের সাথে তাল মিলানো কিংবা একটি ভালো শিল্প উপহার দেয়া আর হচ্ছেনা ! ভালো পরিচালকরা এক সময় সিনেমা থেকে দূরে সরে গেলেন , ভালো কোন আর্টিষ্ট আসা বন্ধ হয়ে গেল ! যা আছে তা দিয়েই চলতে লাগলো ! নিচের ছবি গুলো দেখলেই অনুভব করতে পারবেন একটা সময়ের সুস্থ প্রতিযোগীতা আর তারপর লম্বা একটা শূন্যতা ! শেষ আধুনিক মুখ সালমান , শাবনূর , মৌসুমী আর ভিলেনে প্রিয় হুমায়ূন ফরিদী ! তারপর সময়ের দর্শক জয় করার মত কেউ ই নেই !!!!













পরিতাপের বিষয় হচ্ছে শক্তিমান অভিনেতা রাজিব এর ছবি আমি গুগল খুজেও পাই নি ! রাজিব লিখে সার্চ দিলে পেজের পর পেজ থাবা বাবা কিংবা প্রভার রাজীব ! ভিলেন রাজিব , অভিনেতা রাজিব , চলচ্চিত্রের রাজিব , রাজীব কিংবা ইংরেজীতে রাজিব লিখেও আমি পাই নি ! এসব তো আমাদের দায়িত্বহীনতার ফসলই !



এই একটা ব্যাপারে পাশের দেশের বিদেশী বন্ধুর কাছে হেরে গিয়ে মনে হচ্ছিলো, যখন থমকে গেল , যখন আমাদের চলচ্চিত্র থেকে দর্শকরা মুখ ফিরিয়ে নিতে শুরু করলো তখন কেন সিরিয়াস কিছু হলো না ? যেই দর্শক টা মাসে একবার হলেও হলে গিয়ে সিনেমা দেখে আসতো সে কেন ক্রমাগত বাজে সিনেমা দেখতে দেখতে বিরক্ত হয়ে সিনেমা হলে ভাংচুর করলোনা , কেন সবাই এক্ত্রিত হয়ে কিছু চাইলোনা !

আমাদের চলচ্চিত্র নিয়ে কথা বলতে গেলে সালমান শাহ্‌ আসবেনই ! একটা মানুষের মৃত্যু কিভাবে একটা পুরো ইন্ডাস্ট্রিকে ধসিয়ে দিতে পারে সেটা আর চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়ার কিছু নেই !







আমার ধারণা ঐ সালমান পর্যন্তই থমকে গেছে আমাদের সিনেমার উৎকর্ষতা ! যুগের সাথে এগিয়ে চলে নিজস্বতা ধরে রাখাটা আর হয়ে উঠেনি ! তারপর যা হয়েছে সবই হাস্যকর , যেখানে নায়কের কান্না দেখলে দর্শকের হাসি পায় , হাসির দৃশ্য দেখলে মেজাজ খারাপ হয় ! কেউ একজন বলেছিলেন “সালমান শাহ্‌ বাঙ্গালী নায়কদের পেন্ট পরা শিখিয়েছেন ” ! সালমান গেলেন আর সবাই পেন্ট কিভাবে পরতে হয় তা ভুলে গেল , এটাই বাস্তবতা ! খালি প্রযুক্তির ব্যবহার করলেই যুগের সাথে তাল মেলানো হয় না ! কেন আমরা কি কখনো হলিউডের মুভিতে দুর্দান্ত একশ্যান সিনে প্রযুক্তির ব্যবহার দেখে হেসেছি ?? না হাসিনি কেননা সেখানে কিছুটা হলেও রুচির ছাপ ছিল , অবিশ্বাস্য জিনিসটাকে বিশ্বাস করতে বাধ্য করা হয়েছে ! আর আমরা কেন অনন্ত জলিলের সিনেমার ইফেক্ট দেখে হাসতে হাসতে গড়াগড়ি খাই ? এই সব তো সে কমেডি মুভি বানায় নাই , তাও কেন দর্শক হাসার জন্য দেখতে যাবে ! রুচিবোধের অভাব টাই রয়ে গেছে সালমান মৃত্যু পরের যুগ থেকে ! আগে সেটা ঠিক করতে হবে তারপর আসবে প্রযুক্তি ! আমাদের চলচ্চিত্র যখন মুখ থুবড়ে পড়ে তখন প্রযুক্তির ব্যবহার টা মূল কারণ ছিলনা , মূল কারণ ছিল রুচিবোধের অভাব টা !

এই লিঙ্কের বিডিওটা কেউ যদি পুরো টা দেখতে পারেন তাহলে বুঝতে হবে আপনি অনেক ধৈর্যশীল একজন মানুষ ! দুঃখিত অনন্ত জলিল আমি আপনার এই প্রচেষ্টাকে সাধুবাদ জানাতে পারছিনা কেননা এই জিনিস দেখার পরেও আপনার এটার মান নিয়ে যেহেতু কোন প্রশ্ন জাগেনি সেক্ষেত্রে আপনার মানসিক সুস্থতা আমার কাছে প্রশ্নবিদ্ধ ! এর চেয়ে আমার কাছে ৮০ , ৯০ এর দশকের ইফেক্ট বিহীন গান গুলো দেখতে এখনো ভালোলাগে ! মৃত শিল্পটাকে আর বলাতকার না করে অনন্ত জলিলের প্রতি অনুরোধ থাকবে কাউন্সেলিং করে তারপর আসার জন্য , ওনার উচ্চারণ আর রুচির কাউন্সেলিং সবার আগে দরকার !

সাকিব খান হতে পারতেন সত্যিকারের নায়ক ! হয় নিজের অজান্তে না হয় ভুল ব্যবহারে উনি বাংলা সিনেমার হাসির পাত্রে পরিণত হয়েছেন ! বেশীর ভাগ ক্ষেত্রে ওনার অর্থহীন অহংকার আর কিছু কিছু ক্ষেত্রে ওনার মানহীন অভিনয় ওনাকে অনেক বড় একটা শ্রেণীর কাছে হাসির পাত্রে পরিণত করেছে !

খুব খুব আশাবাদী আরেফিন শুভ আর রেদোয়ান রনিদের নিয়ে ! হয়তো আরেফিন শুভরাই আবার সালমান যুগ ফিরিয়ে নিয়ে আসবেন ! সাধুবাদ জানাতে হয় জয়া আহসানের চলচ্চিত্রে মনোযোগী হয়ে উঠাকেও ! একই সাথে জরুরী সাকিব খান আর অনন্ত জলিলদের মানসিক চিকিৎসা !



বলে রাখা উচিৎ ব্যক্তিগতভাবে আমি চলচ্চিত্র সমালোচনা করার যোগ্য নই ! নিতান্তই একজন সাধারণ দর্শক এবং একই সাথে একজন বাংলাদেশী হিসেবে আমার এই পোষ্ট এর অবতারনা !

এই লেখাটি খুব আবেগের বশে লিখা , বিদেশীর কাছে তর্কে দেশের কিছু নিয়ে হেরে গিয়ে! ইতিহাস ভিত্তিক তথ্যগুলো পেয়েছি প্রথম আলো ব্লগের এই লিখাটি থেকে !



মন্তব্য ৭৭ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৭৭) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:২৯

আমি সাজিদ বলেছেন: ভালো লিখেছেন।

জলিলের ঢাকাইয়া পোলা ভেরী ভেরী স্মাট দেইখা সেদিন অনেক হাসছিলাম।

এখন নায়ক নাই, সিনেমায় প্লে ব্যাক করার ভালো গায়ক নাই।একটাও ভালো গান নাই।বাংলা সিনেমার কিছুই নাই।খালি।

২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সাজিদ ! আছে , কিছু আছে ! সেটা বছরে একটা দুটা মুভিতে দেখা যায় !

২| ২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৩৭

বটবৃক্ষ~ বলেছেন: পুরো টা পরেছি!! :#)
আসলেই ব্যাপক গবেষনা ও চিন্তাশীলতার ছাপ রয়েছে লিখায়!
দেশীয় সংস্কৃতির প্রতি ভালোবাসাটা বেশি প্রকাশ পেয়েছে দেখে খুব ভালো লাগলো! যেটা আমাদের তরুনদের মাঝে বড্ড অভাব!সবাই
পম গানা বলে দাত কেলিয়েই দ্বায়িত্ব মুক্ত হয়!ক'জন এভাবে সংকট উত্তরনের পথ বাতলায়!!

আমাদের নিজস্ব চলচিত্র ইন্ডাস্ট্রি নিয়ে স্বপ্ন দেখা আমাদের সবারই উচিত !আমরা যদি নিজেরা নিজেদের সমালোচনা করতে না পারি, তাহলে সংশোধন এবং উন্নয়নের ধারা এখানেই স্তব্ধ হয়ে যাবে!

সমৃদ্ধা পোস্ট টির জন্যে অভিনন্দন ভাইয়া!! :)

আই লাভ সালমান শাহ!! এন্ড মিস হিম!! :( :(

২৭ শে জুলাই, ২০১৩ সকাল ৭:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ! আশা করি বদলে যাবে খুব দ্রুত ! একটা ট্র্যাক ও সম্ভবত খুজে পাওয়া যাচ্ছে !

৩| ২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৪৫

বটবৃক্ষ~ বলেছেন:
আর জলিলকে সঠিক ডিরেকশান দিতে পারলে ওকেও হিরো বানানো সম্ভব !বেচারার ফেইম পাওয়ার খায়েশটা একটু প্রোপারলি ড্রাইভ করতে পারলেই হইতও!! আফসুস!!

একটি ভালো ছবির পেছনে থাকে কাহিনী , চিত্রনাট্য , দক্ষ পরিচালক এবং অভিনেতা এবং অভিনেত্রী !
আমাদের চলচ্চিত্রে বর্তমানে একটা ও নেই !
এর সাথে একমত হতে পারলামনা!! আপনি নিজেই বলেছেন .....

খুব খুব আশাবাদী আরেফিন শুভ আর রেদোয়ান রনিদের নিয়ে ! হয়তো আরেফিন শুভরাই আবার সালমান যুগ ফিরিয়ে নিয়ে আসবেন ! সাধুবাদ জানাতে হয় জয়া আহসানের চলচ্চিত্রে মনোযোগী হয়ে উঠাকেও !

শহমত!!

২৭ শে জুলাই, ২০১৩ ভোর ৬:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য আবারো ধন্যবাদ !
হুম জলিল সাহেবের ফেইম পাওয়ার খায়েশটাকে কাজে লাগানো যেত ! কিন্তু উনি কি সুস্থ ? আমি শুনেছি উনি ওনার একটা ছবিতে পুরানো আমলের এক পরিচালককে নিয়েছিলেন , সেই পরিচালক ক্রমাগত বলেও অনন্ত জলিলের অভিনয় ঠিক করতে পারেন নি , উলটা জলিল সাহেব অন্য পরিচালকের দ্বারস্থ হয়েছেন ! টাকা দিয়ে সব হয় না !~ আমি মনে করি উনি বাংলা ছবির জন্য আশীর্বাদ হয়ে উঠতে পারেন শুধুমাত্র প্রযোজনা করে ! সেক্ষেত্রে আমরা ভালো কিছু পেতে পারি ! কিন্তু ওনাকে এই কথা কে বুঝাবে ! ওনাকে বেশী করে আয়োডিন যুক্ত লবণ খাবার পরামর্শ দিতে পারি , তারপর যদি উনি বুঝেন ওনার অভিনয়ে আরো সময় দেয়া দরকার , এটা একটা শিল্প আর এর জন্য চর্চার দরকার !


সত্যি কথাই বলেছি , একটাও নেই ! আর আশাবাদী যাদের নিয়ে তারা তো বছরে দু একটা ছবি করে ! যেটা মূলধারার বাইরে ! ব্যাতিক্রম কখনো উদাহরণ হতে পারেনা বটবৃক্ষ !

৪| ২৭ শে জুলাই, ২০১৩ সকাল ৭:১৬

কালোপরী বলেছেন: চমৎকার পোস্ট

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কালোপরী !

৫| ২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:২৭

একজন আরমান বলেছেন:
ভালো বিষয় তুলে ধরেছেন অভি ভাই। অনেক কষ্টসাধ্য পোস্ট।

আসলেই সালমানের মতো আর কেউ এখনও আসে নি।

জলিলের ভিডিওটা দেখলাম।
নেগেটিভ দিক তো আপনি বলেই দিলেন। তবুও পজিটিভ দিক হিসেবে আমি বলতে চাই এই ইফেক্ট কিন্তু বাংলা ছবিতে নতুন সংযোজন।
সালমান পরবর্তী সময়ে কিন্তু বাংলা চলচিত্র আর পর্ণ মুভির মধ্যে কোন পার্থক্য ছিল না !
কিন্তু সেই অবস্থা থেকে এখন উত্তোরন হয়েছে।
আপনি ময়ূরীর ছবি হলে গিয়ে দেখেছেন কখনো? মনে হয় না ! কিন্তু জয়ার ছবি কিন্তু ঠিকই দেখেছেন !

তাই আমি আশাবাদী।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আরমান ভাই !
আর দুঃখিত অনন্ত জলিল বিষয়ে একমত হতে পারলাম না তাই !
ক্লাস ৫ পাস না করে এস এস সি পরীক্ষা দিতে গেলে কি হবে তার ফলাফল হচ্ছে জলিল সাহেবের এই বিডিও গুলো ! কি দরকার ??? আগে উনি অভিনয় কলাটা সম্পর্কে কিছু শিখুক , কিভাবে ভালো অভিনয় করা যায় সেটা শিখুক , রুচিসম্মত কিছু একটা বানানোর প্র্যাক্টিস করুক , তারপর ইফেক্ট আনা যাবে ! রনি কিংবা ফারুকীদের নির্মানশৈলী ভাল লাগে , ওরা যদি এই ধরনের ইফেক্ট করার ট্রাই করে দেখবেন রুচিসম্মত কিছু একটা হয়েছে ! তাই আশাবাদী !

৬| ২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:৪০

সেলিম আনোয়ার বলেছেন: সেই সময়ের রাজ্জাক তারপর নায়ক বলতে সালমান শাহ।রাজ্জাক সাহেব অনেক আগের হলেও তার মধ্যে নায়কসুলভ আভিজাত্য ছিল অভিনয় শৈলীও ছিল ফেয়ার ।বুলবুল আহমেদ এর মধ্যে রুচিশীলতা ছিল। ঝাফর ইকবাল ছিলেন। তারপর সালমান শাহ রা আগমন। ব্যাপক আধুনিকতা আর রুচিশীলতা তার মধ্যে দেখা যায়।বাংলা সিনেমাকে কিছুটা জাতে ওঠানোর প্রচেষ্টা তার মধ্যে ছিল।এটি এম শামসুজ্জামান গ্রামীন ভিলেন হিসেবে দূর্দান্ত।গোলাম মুস্তফা ছিলেন বড় মাপের অভিনেতা। তার আবৃত্তি উচ্চারণশলৈী অভিনয় অভিব্যক্তি পোশাক দারুণ। আর ফরিদী ওয়াজ এ ন্যাচারাল টেলেন্ট।স্বয়ং গোলাম মোস্তফা তার পরিণত বয়সে নবাগত ফরীদির অভিনয়কে সমীহ করতেন।ফরীদি শুরুতেই এতটা পরিপূর্ণ অভিনেতা। অভিনয় ব্যাপারটাকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন।সালমান শাহ ফরীদির খুব কাছের মানুষই ছিলেন। পরিতাপের বিষয় সালমান শাহ এর পরে আর সে রকম হিরো সন্ধান পাওয়া গেলনা। আগেই বা ওরকমটি কে ছিলেন?

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই ! আপনার সাথে একমত ! পোষ্টে লিখেছিলাম
"সালমান বাঙ্গালী নায়কদের পেন্ট পরা শিখিয়েছেন ! " সে মারা যাবার পর পেণ্ট পরা ভুলে গেল সবাই ! যত্তসব আবালের দল ! আমি বুঝিনা তারপর তো স্মার্টনেসের ধারাটা বেড়ে যাবার কথা ছিল কমে মাটিতে মিশে গেল কেন !!!
শুভকামনা সেলিম ভাই !

৭| ২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ১:০১

আরজু পনি বলেছেন:

আবেগ থেকে কিন্তু মনের ভেতরের কথাগুলোই বেড়িয়ে আসে।

অনেক সত্যকথা ।

মাঝে মাঝে কিছু কিছু সিনেমা দেখে আশাবাদী হই...কিন্তু হতাশাটাই যেন গ্রাস করতে চায় বড্ড বেশি করে।

শুভেচ্ছা রইল অভি।।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু , এই পোষ্টের সাথে থাকার জন্য ! এই কথাগুলোই বোধ করি সবার ভিতরে ! গর্ব করার মত যা কিছু সব সূদুরে !
মাঝে মাঝে খুব ভালো কিছু হয় কিন্তু সেটা খুবই কম !
অথচ এগুলাই করার দরকার ছিল সবচেয়ে বেশী !
ইদানিং হচ্ছে !
আপনার জন্য ও শুভকামনা !

৮| ২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ২:০৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: মূল্যবান কিছু কথা বলেছেন। ভাবালো।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ প্রফেসর সাহেব ! ভাবানোই বেশীরভাগ সময় উদ্দেশ্য থাকে ! জেনে ভালো লাগলো আপনাকে ভাবাতে পেরেছি ! শুভকামনা সব সময়ের !

৯| ২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৫৯

হাসান মাহবুব বলেছেন: আমিও সেদিন ভাবছিলাম আমাদের দেশের চলচ্চিত্রের দুর্দশার কথা। এই শিল্পের সাথে জড়িত সবাইকে কনফিউজড মনে হচ্ছে। ঠিক কি ধরণের সিনেমা বানাবে, কিভাবে বানালে ব্যবসাও হবে আবার প্রসংসা পাওয়া যাবে এসব নিয়ে ভেবে কুল পাচ্ছে না। আইকনিক কাউকে দরকার যে পথ দেখাবে।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান মাহবুব ভাই ! চমৎকার বলেছেন , এটাই হচ্ছে ! মাঝখানে খুব বড় একটা গর্তে পড়েছিল , এখন উঠে আসার চেষ্টা চলছে !
আইকনিক কেউ না থাকলে যাদের প্রতিভা আছে তারাই আইকন হয়ে উঠবে ! সাকিব - তামিম দের সামনে বলার মত কোন আইকন কিন্তু ছিলনা , শুধু সময়ের সঠিক দাবী টা যুক্তিযুক্ত ভাবে বুঝতে হয় !

১০| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: ছোট থাকতে প্রতি শুক্রবারের বাংলা সিনেমা মিস দিতাম না । অনেক কিছুই বুঝতাম না তাও দেখতাম। আর এখন সে সময়ের কথা ভেবে ( এক সময় কি কারণে দেখতাম সেটা যাচাই করার জন্য) এ সময়ে এসে দেখতে পারি না। যেমন ধরা যাক - ক্যাবল টিভির কল্যাণে বিভিন্ন সময়ে বাংলা , ইংলিশ, হিন্দি , কলকাতার অনেক সদ্য মুক্তি প্রাপ্ত মুভিই দেখার সুযোগ আছে। কিন্তু বাংলাদেশের সিনেমার যে লাল পর্দার ব্যাপার সেটা এখনো কাটে নি আর জলিল সাহেবে সুপার একশন কেন যে অতি একশন মনে হয় সেটাও বুঝি না ।

নায়কদের সুরে সুরে বলা ডায়ালগ , নায়িকাদের অতি মাত্রায় ফ্যাচফ্যাচ কিংবা বয়সের সাথে অসামঞ্জস্যপূর্ণ চরিত্রে অভিনয় , স্কুল গার্ল , বেনী করে নাচাগান ইত্যাদি , মাইর পিটের সাউন্ড ঈয়াআ ভুসুমা টাইপ ইত্যাদি , অশ্লীল নাচ , পোশাক, জুতো ইত্যাদি অনেক কিছুর কারণে সিনেমা হলে গিয়ে ছবি দেখা সুদূরতম অতীত মনে হয়।

সিনেমা মানেই নায়ক নায়িক ভিত্তিক হতে হবে সব সময় এটার ট্র্যাক থেকে বেরিয়ে আসা দরকার। খল নায়করাও কোনও অংশে কম গুরুত্বপূর্ণ না এটাও প্রযোজক দের ভাবা উচিত।

একেবারেই যে হলে গিয়ে সিনেমা দেখি নি সেটা নয় । প্রজাপতি , আমার বন্ধু রাশেদ, চোরাবালি এই কয়টা দেখেছিলাম।

অভি তোমার পোস্ট খুব ভালো লাগলো , যে বিষয়ের উপর আলোকপাত করতে চেয়েছ ব্যাপারটা সুন্দর। চলচ্চিত্র যে শুধু বিনোদন না , আয়ের উৎস ও হতে পারে সেটা অনুধাবন করলে , নিজেদের শিল্পী স্বত্বাকে জাগ্রত করতে পারলে হয়তো আবারো ভালো মানের অভিনেতা , অভিনেত্রী আমরা পাবো।

সালমান শাহ ইজ গ্রেট ! হালের জয়া , মোশাররফ করিম এরাও চমৎকার অভিনয় করে। খাইছি , গেছি টাইপ ডায়ালগ বেস না করেও চলচ্চিত্র নির্মাণ সম্ভব হয়তো যা ফারুকি ট্রেন্ড !

ভালো থেকো অভি।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: এক সময় দেখতাম , এখন দেখিনা ! সে সময় স্যাটেলাইটের প্রভাব টা কম ছিল ~ ! কিন্তু হিন্দি সিনেমা কিন্তু দেখা যেত ! তারপরেও কারো ভিতরে ছি ছি ব্যাপারটা কাজ করেনি , কেননা খুব একটা পার্থক্য ছিল না ! আর সাটেলাইটের প্রভাব টাকে ভালো ভাবে কাজে লাগানো যেত ! ভালো কিছু করা যেত ! সেখানেই পড়ে থাকলো , আধুনিকতার নামে মাঝে মাঝে এমন কিছু করার চেষ্টা চলে যাতে ফলাফল হয় বিপরীত ! ওরা আসলে বুঝতেই পারেনি যে আগে শিল্পটার বেসিক উন্নতির দরকার , ঠিক যেমন যুগের সাথে বদলে যায় স্মার্টনেসের ধারাটা ! তারপর পরের ধাপ ! ইদানিং আসলেই ভালো কাজ হচ্ছে !
চোরাবালীর কথা বললেন , টেলিভিশন হয়েছে !
আরমান ভাইয়ের কমেন্টে বলেছি এখানে আবার বলছি ফারুকী কিংবা রনি যদি সিনেমায় এক্সট্রা ইফেক্ট আনার ট্রাই করে সেটা দেখতে রুচিসম্ময় লাগবে , কেননা ওদের রুচিবোধ আছে !
শুভকামনা আপু !

১১| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৭

রাইসুল সাগর বলেছেন: চরম আবেগী সত্য কথাগুলোর প্রকাশটা অনেক ভালো হয়েছে। শুভকামনা সব সময় অভি।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ সাগর ভাই ! আপনি সিনেমার প্রযোজনা শুরু করে দেন , আমি হিরু হমু ! উপায় নাই !

১২| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:১২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: আপনার কথাগুলো পড়ে আমিও বিমর্ষ হয়ে গেলাম। আমাদের চলচ্চিত্রের কি তবে ভবিষ্যত নেই? এটি এবাবেই মুখ থুবড়ে পড়ে থাকবে?

“১৯৫৭ সালের পর আমাদের চলচ্চিত্র আসলেই শিল্প ছিল ! ৬০ কিংবা ৭০ দশকের সিনেমা গুলো ও সেই প্রজন্ম ভালোভাবে নিয়েছে , আমি নিজে খুব কম দেখেছি তাই সেই সময়কার কোন নামকরা অভিনেতার কথা বলতে চাচ্ছিনা ! ৮০’র দশকের পর ও আমাদের চলচ্চিত্র শিল্প ভালোই পাল্লা দিচ্ছিলো পাশের দেশের সিনেমার সাথে!”

অথচ গর্ব করার মতো চলচ্চিত্র এদেশেই তৈরি হয়েছে। এখনও সেগুলো রেফারেন্স হিসেবে ব্যবহৃত হয়। আমি তো এখনও পুরাতন সিনেমা টিভিতে সামনে দিলে সব বন্ধ করে দিয়ে সেটের সামনে বসে যাই! তবে সিনেমা হলে যাই না অনেক দিন।

তবে বিকল্প একটি ধারায় কিছু ভালো মুভি যে নির্মিত হচ্ছে না, তা কিন্তু নয়। কিন্তু আপনার কথাই ঠিক। আমরা দর্শকরাই দায়ি। আমরা যদি হলে গিয়ে সিনেমা না দেখি, তবে আমাদের প্রজন্মেই বাংলা সিনেমার কবর দেখতে হবে।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:২৯

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার মূল্যবান সময় এবং মতামতের জন্য ধন্যবাদ !
গর্ব করার মত হয়েছে অথচ পূর্ব পুরুষদের ধারাটা ধরে রাখতে পারিনি ! আরেকটা ব্যাপার ধ্রুব সত্য দর্শক নিজের টাকা খরচ করে অখাদ্য দেখবেনা ! দর্শকরা ভালো কিছু বানানোর জন্য বাধ্য করবে ! আমার রাগ হলো যখন বাজে মুভি ক্রমাগত হচ্ছিলো তখন কেন প্রতিবাদ করলোনা !
শুভকামনা জানবেন !

১৩| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:২৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: রাজিব লিখে সার্চ দিলে পেজের পর পেজ থাবা বাবা কিংবা প্রভার রাজীব ! =p~ =p~ =p~ =p~

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: আফসুস !মন্ত্রী আফসুস !

১৪| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৫০

অনাহূত বলেছেন: আমি সার্চ করে বের করলাম -



ব্যপারটা সত্যি দু:খজনক। অভিনেতা রাজীব দিলেও প্রভার রাজীব আর থাবা বাবাই আসে শুধু। অন্তর্জালের প্রকৃত ব্যবহার যে আমরা কবে শিখবো, কবে প্ল্যানড হবো...।

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ অনাহূত ! ব্যাপারটা কতটা দুঃখজনক সেটা বলার ভাষা নেই ! আমি ৪-৫ পেজ পর্যন্ত খুঁজেছি , এক সময় বাঘের ছবি আসা শুরু করে দিলো ! আপনাকে ধন্যবাদ আবারো শক্তিমান এই অভিনেতার ছবি খুজে নিইয়ে আসার জন্য !

১৫| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৮

রাজীব বলেছেন: ভারতের সিনেমা যেমন আমাদের চেয়ে অনেক ভালো তেমনি আমাদের নাটক ওদের চেয়ে অনেক ভালো।

আমাদের হুমায়ুন, মিলন, মামুন, বা জব্বর আলীর মত কোন নাটক ভারতে আছে কি????

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম , সত্যি কথা বলেছেন ! আমাদের নাটকের নিজস্ব একটা স্টাইল আছে ! আমরা এই দিকটায় ওদের চেয়ে শতভাগ এগিয়ে !
একটাও নেই !
কিন্তু নাটকের সান্ত্বনায় সিনেমাকে বঙ্গোপসাগরে ফেলে দিয়ে আসবেন ! আপনারা কিছু বলেন না দেখেই এই অবস্থা হইছে !
শুভকামনা !

১৬| ২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:২৩

তানজিয়া মোবারক মণীষা বলেছেন: আমি অনেক আশাবাদী যে এই অবস্থা বেশীদিন থাকবে না, বাণিজ্যিক ভাবে প্রচুর ছবি বানানো হচ্ছে, মানুষও আস্তে আস্তে এই কথা গুলোই আলোচনা করা শুরু করেছে যে, আমাদের সিনেমার এই অবস্থার জন্য আমাদেরও ব্যর্থতা আছে, দায়ী আমাদের অবহেলাও। বাংলা ছবির সেই সোনালি যুগ ফিরে আসবে এইবার হীরের যুগ হয়ে, অবশ্যই আমাদের সিনেমাগুলো আন্তর্জাতিক মান ও খ্যাতি অর্জন করবে। আমার বিশ্বাস। :)

২৭ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আমিন , সুম্মাআমিন ! শুভকামনা মণীষা !

১৭| ২৭ শে জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

মেহেদী হাসান মানিক বলেছেন: আসলে রাজীব লিখে সার্চ দিলে অভিনেতা রাজীব আসে না এইটা আমাদের দোষ :( :( :( । যেইগুলা বেশী বেশী সার্চ করা হয় সেইগুলাই ত সার্চ ইঞ্জিন দেখাবে।
সালমান শাহ এর পরে হাল ধরার মত কেউ আসেনি এইটা ধ্রুব সত্য।
আমি মনেকরি এই দুরবস্থার জন্য দর্শক, পরিচালক সবাই কোন না কোন ভাবে দায়ী।পরিচালক প্রযোজকদের অতি ব্যাবসায়িক চিন্তাভাবনা ও চলচিত্রের দুর্দশার জন্য কিছুটা হলেও দায়ী। দর্শকরা যে বাংলা সিনেমা দেখে না একেবারে তা নয়। তার প্রমাণ পেয়েছি মনপুরা, থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার,গেরিলা, আমার বন্ধু রাশেদ ইত্যাদি সিনেমাগুলো থেকে এই সিনেমাগুলো কিন্তু দর্শক গ্রহণ করেছে। আমার সর্বশেষ হলে গিয়ে দেখা সিনেমা "ভালবাসার রঙ" এই সিনেমাটির কথা বললে বলতে হয় অনেক আশা থাকলেও সিনেমাটি প্রত্যাশা পুরোপুরি মেটাতে ব্যার্থই হয়েছে। ঠিক এইরকম কারণেই এখন অনেকে হলে যায় না। একই কাহিনী নির্ভর সিনেমা দর্শকদের জন্য হলবিমুখতার বড় কারণ হতে পারে । তবে এই কথাও না বললে নয় আমারা দর্শকরা আজকাল অতি আধুনিক হওয়ার কারনে দেশী সিনেমা ছেড়ে দিয়ে দিয়েছি প্রায়। যেখানে প্রায় প্রতিদিন আমরা একটা করে অন্যদেশি সিনেমা দেখি সেখানে মাসেএকটা নিজেদের সিনেমা দেখার সময় আমাদের হয় না।মড়ার উপর খরার ঘা ভারতী চ্যানেলের আগ্রাসন।
:( :( :( :( :(

+++

২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মানিক ভাই পোষ্টে আসার জন্য এবং আপনার মূল্যবান মতামত জানিয়ে যাবার জন্য ! আপনার বেশীর ভাগ কথার সাথেই আমি সহমত পোষণ করছি ! যে মুভিগুলোর কথা বলছেন ঐ রকম ওয়েল মেকড ছায়াছবিই আমাদের প্রত্যাশা ! বেশীরভাগ ছবিই যদি এমন হতো ভারতীয় চ্যানেলের আগ্রাসণ আমাদের কিচ্ছু করতে পারতোনা ! নিজেদের দোষ টাই সবার আগে দেখা উচিৎ ! ভারতীয় ছবি আমরা দেখি কেন , কমেডি মুভি কমেডি মুভির মত হয় , একশ্যান টা একশ্যানের মত হয় আবার যে সব ছবিতে কোন মেসেজ দিতে চায় , ছবি দেখা শেষে মেসেজ টাও দর্শকের মনে দাগ কাটে ! এই যুগে আমাদের সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হবে , সেই জন্য নিজেদের উৎকর্ষতা বাড়াতে হবে ! শুভকামনা রইলো আপনার জন্য !

১৮| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:২৪

C/O D!pu... বলেছেন: আর বললাম আমাদের দীর্ঘশ্বাস সালমান শাহ্‌ এর গল্প !

আমাদের চলচ্চিত্র নিয়ে কথা বলতে গেলে সালমান শাহ্‌ আসবেনই ! একটা মানুষের মৃত্যু কিভাবে একটা পুরো ইন্ডাস্ট্রিকে ধসিয়ে দিতে পারে সেটা আর চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়ার কিছু নেই !

:( :( :(

২৭ শে জুলাই, ২০১৩ রাত ৮:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে ! আরেকজন প্রকৃত নায়কের অপেক্ষাতেই আছে বাংলা চলচ্চিত্র !

১৯| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ৯:৩৪

ইমরাজ কবির মুন বলেছেন:
চমৎকার লিখসেন অভি।
বাংলা চলচ্চিত্রের সুদিনের অপেক্ষায় ||

২৭ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মুন ভাই !

২০| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ১১:৩৩

তারছেড়া লিমন বলেছেন: মনপুরার পর আর কোন বাংলা ছিনেমা হলে গিয়ে দেখিনাই.........উপরে যতজন জ্ঞানী অভিনেতার ছবি আছে এরা আগামী ১০০০ বছরে একটা জন্মাবে কিনা সন্দেহ।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১২:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: শূন্যস্থান কখনো খালি থাকে না ! দেশ টা বাংলাদেশ বলেই সময় নিচ্ছে !

২১| ২৭ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪৪

বাংলার হাসান বলেছেন: ভালো লিখেছ অভি।

জিগাতলা এসে এক কাপ চা খেয়ে যাও।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১২:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: ওকে !

২২| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১২:২৫

স্নিগ্ধ শোভন বলেছেন:




কষ্টকর পোষ্টে ++++


অনন্ত জলিল নিজে অভিনয় না করে প্রযোজনা করলে বোধয় ভাল হত। তার মত ইনভেস্টর বাংলা চলচিত্রে খুব দরকার।



বাংলাদেশী নায়ক বলতে গেলে বুলবুল আহমেদ, রাজ্জাক, আফজাল হোসেন, আলমগীর ও সালমান শাহ। পরবর্তীতে সালমানের পরে আমরা আর কোন নায়ক পাইনি।




সুন্দর একটি পোষ্টের জন্য ধন্যবাদ রইলো অভি।



বাংলা চলচিত্রের সুদিনের অপেক্ষাই রইলাম।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন ভাই !

২৩| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১২:৫৭

টুম্পা মনি বলেছেন: পড়লাম! চমৎকার লিখেছেন। বর্তমান চলচিত্রের প্রকৃত দশা তুলে ধরেছেন! সত্যি বলতে কি গুটি কয়েকটা ছাড়া আমাদের সমৃদ্ধের ভান্ডারে তেমন কোন ফসল নেই। খুব খারাপ লাগে যখন দেখি পুরোপুরী ইন্ডিয়ান মুভির কাহিনী নকল করে মুভি তৈরী করা হয়। তখন ভাবি আমাদের দেশে কি ভালো গল্পকার নেই!
পোষ্টের পরিশেষে এক মহান নায়কের কথা মনে করিয়ে দিলেন। তার অকালে চলে যাওয়া আসলেই বাংলাদেশের চলচিত্র জগতের খুব ক্ষতি সাধন করেছে।

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ টুম্পা মনি ! অবস্থার উত্তরণ খুব দ্রুতই হবে আশা করি ! আপনার জন্য একরাশ শুভকামনা !

২৪| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:১৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: নাইস পোস্ট!

সালমান শাহ ভাল ছিল, এবং সে একটা ধারা তৈরি করতে পেরেছিল তাইতো আজও মানুষ তার কথা বলে!

হুমায়ুন / রাজিব/ এটিএম এরা তো লিজেন্ড!

হালের জয়া ছাড়া কাউকে তেমন মনে ধরেনি তয় ভাল কিছু কাজ হচ্ছে ইদানিং! আর জলিল তো একটা বিনোদন - সে নিজেই পরিচালক প্রযোজক নায়ক, সে সিনেমা মানে বুঝে ২৩ তলার উপর লাফ দেয়া আর কিছু স্পেশাল এফেক্ট

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই ! সত্যি কথাই বলেছেন ! অনন্ত জলিলের মানসিক সুস্থতা কামনা করছি , সালমানের আত্নার শান্তি কামনা করছি আর সাথে আরেকজন সালমান এর অপেক্ষায় থাকলাম !

২৫| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:৪১

মামুন রশিদ বলেছেন: আমাদের চলচ্চিত্রের গৌরবময় স্বর্ণালী ইতিহাসের দারুণ এক যুগের কথা মনে পড়ে গেল । মনে পড়ে, ইউনি বন্ধুরা দলবেঁধে হলে এসে কেয়ামত থেকে কেয়ামত দেখেছিলাম । যদিও রিমেক ছবি, তবুও এই ছবি থেকে আমাদের অর্জনের পাল্লা ছিল অনেক বেশি । এই ছবিতেই প্রথমবারের মত সালমান শাহ-মৌসুমি জুটিকে দেখে মুগ্ধ হয়েছিলাম । সেই মুগ্ধতার রেশ অনেকদিন পর্যন্ত ছিল আমাদের চলচ্চিত্রে ।

বাংলা চলচ্চিত্রের এক গৌরবময় অধ্যায় নিয়ে চমৎকার আর সম্পূর্ণ একটি লেখা উপহার দেয়ার জন্য প্রিয় স্বপ্নবাজ অভিকে শত সহস্র ধন্যবাদ আর ভালো লাগা ।

+++++++++++++


পোস্ট পড়ে নস্টালজিক হয়ে গেলাম । আমার লেখা সবচেয়ে প্রিয় পোস্টের কথা বারবার মনে পড়ছে । সেই পোস্ট,

বাংলাদেশের সিনেমাঃ সর্বকালের সেরা দশ (সন্কলন)

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই ! সিনেমা বিশেষজ্ঞ হিসেবে আপনার সুনাম সামুর নীলপাতা জুড়ে ! আসলে একান্তই ব্যাক্তিগত অনূভুতির বহিঃপ্রকাশ ঘটেছে এই পোষ্টে ! কেন জানি মনে হলো এভাবেই কি চলবে ? তারপর মনে হলো না মাঝে মাঝেই তো ভালো ছবি আসে ! সেই ভালো ছবিগুলো কেন মাঝে মাঝে !! তারপর মনে হলো অনেক মানসিক বিকারগ্রস্থ কিংবা কমনসেন্স বিহীন লোকজন আমাদের এই সম্পদ টাকে নষ্ট করে ফেলেছে ! হয়তো সবাই সচেতন হলে ব্যাতিক্রমী ভালোলাগা ছবি গুলোই হবে মূল ধারার ছবি ! আপনার জন্য একরাশ শুভকামনা !

২৬| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ২:৩৫

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: চমতকার পোস্ট দাদা

২৮ শে জুলাই, ২০১৩ রাত ৩:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মিতা !

২৭| ২৮ শে জুলাই, ২০১৩ সকাল ১০:১৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “আমার রাগ হলো যখন বাজে মুভি ক্রমাগত হচ্ছিলো তখন কেন প্রতিবাদ করলোনা!”

যাদের জন্য ওসব ‘ছিঃনেমা’ তৈরি হতো, তারা তো হুমরি খেয়ে পড়তো। তাছাড়া, আপনি শেষ কবে ‘হলে গিয়ে’ সিনেমা দেখেছেন খেয়াল আছে? যারা প্রতিবাদ করবে, তারা তো কবেই হল ছেড়েছে!

ভালো সিনেমাই পারে দর্শক সৃষ্টি করতে এবং তাদেরকে ধরে রাখতে। এসব নিয়ে আপনাদের সচেতন মানুষগুলো যখন সোচ্চার হবেন, তখন আশা করা যায় দিন বদলের। আবারও শুভেচ্ছা :)

২৮ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালো সিনেমাই পারে দর্শক সৃষ্টি করতে এবং তাদেরকে ধরে রাখতে। এসব নিয়ে আপনাদের সচেতন মানুষগুলো যখন সোচ্চার হবেন, তখন আশা করা যায় দিন বদলের।
ধন্যবাদ আপনাকে ! কেমন জানি একটা শুভ লক্ষণ দেখা যাচ্ছে এখন , শুভকামনা অনেক অনেক !

২৮| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৪

নাজিম-উদ-দৌলা বলেছেন:
আপনার এই পোস্ট প্রিয়তে নিলাম অভি। খুব ভাল একটা পোস্ট হয়েছে। :)

২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাজিম ভাই !

২৯| ২৮ শে জুলাই, ২০১৩ রাত ১০:৪৭

বোকামন বলেছেন:






সময়োপযোগী অত্যন্ত চমৎকার একটি পোস্ট !
বেশ ব্যস্ততায় আছি। তাই অল্প করে বলতে হচ্ছে-
চলচ্চিত্র একটি ভাষা, মনিটর/পর্দা/পিক্সেলের গাণিতিক হিসাব নয়। কথাটি সহজে বলে গেলুম। উপলব্ধি করতে বহু সময় ও পরিশ্রম সময় লেগেছে।

আমাদের বর্তমান ও পরবর্তী প্রজন্ম আসা করি সময় পরিশ্রম ও মেধা দিয়ে বাংলা চলচ্চিত্রকে তার স্বভাষায় আবার ফিরিয়ে আনবে।

ভালো থাকুন লেখক। শুভকামনা।।

৩০ শে জুলাই, ২০১৩ রাত ৯:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ভাষা খুজেঁ পাক, প্রাণ ফিরে পাক বাংলা ছবি!!
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ প্রিয় বোকামন!

৩০| ২৯ শে জুলাই, ২০১৩ সকাল ১০:২৬

অদৃশ্য বলেছেন:




ভাই অভি

চমৎকার পোষ্ট... অনেক কথা লিখেছেন যা কিনা সত্য...

রাজ্জাক_ফারুক_ আলমগীর_জাফর ইকবালের প্রবাহের পর সালমান শাহ ছিলেন এক চরম প্রবাহ এদেশের চলচিত্রে...

এখন চলচিত্রের শুকনো নদী... এখানে ওখানে আটকানো জল... আর তাই ঘোলা করে চলছে চলচিত্রের মৎস শিকার...

ডন_মিশাসওদাগর এরা কাপড় ছিড়া আর চোখ লাল করা অভিনয় ছাড়া আর কিছুই পারেন না...

যা হোক কথা বলতে গেলে অনেক হবে, এখানেই থামছি...

শুভকামনা...

৩০ শে জুলাই, ২০১৩ রাত ৯:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: ভাষা খুজেঁ পাক, প্রাণ ফিরে পাক বাংলা ছবি!!
সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ প্রিয় অদৃশ্য !
শুভকামনা সবসময়ের , আমরা স্বপ্নপচারী তাই স্বপ্ন দেখি বদলে যাবে নোংরামী !

৩১| ৩০ শে জুলাই, ২০১৩ সকাল ৯:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:

মন্তব্য করতে পারি কিনা দেখি আগে

৩০ শে জুলাই, ২০১৩ রাত ৯:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: হাইচ্ছেন ;) ;) ;) ;)

৩২| ৩১ শে জুলাই, ২০১৩ রাত ১২:৩৫

সুপান্থ সুরাহী বলেছেন:
আমি সিনেমা দেখি কম। বেশির ভাগ সময় রিভিউ পড়ি।

আমি আসলে বইয়ের মধ্যে আনন্দ পাই বেশি...

ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য...

অনেক গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন

ভাল তাকুন সবসময়...

৩১ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ! ভালো কিছু আগে পরে দেখা হয়েই যায় ! নিয়মিত ভালো মুভি হোক !

৩৩| ৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৪:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:

অভি গ্রেট পোস্ট, অনেক সুন্দর করে গুছিয়ে পোস্ট দিয়েছ, দুর্দান্ত উপস্থাপনা


যাক অবশেষে মন্তব্য করতে পারলাম

৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম ! পেরেছেন মানে , মন্তব্যের সাইক্লোন বসিয়ে দিয়েছেন ! সার্ভার মনে হয় ঠিক হবার পথে !

৩৪| ৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:
যাক পরিবেশ বন্ধুর সাথে আপোষ হয়েছে মনে হয় ।। রেজা ঘটক

৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: তাই ধারণা ! আমি পরিবেশ বন্ধু সংকলন পোষ্ট রেডী করতেছি , ঈদ আয়োজন , ইফতারের পর পেয়ে যাবেন ! ;) ;) ;)

৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: রেজা ঘটক ।

৩৫| ০২ রা আগস্ট, ২০১৩ ভোর ৬:১৯

নাহিদ তানভীর বলেছেন: বেশ ..

০২ রা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভকামনা নাহিদ !

৩৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩৮

হাবিবউল্যাহ বলেছেন: ভাল পোস্ট।

কিন্তু আপনি সালমানে এসেই আটকে গেছেন আপনের দূর্বলতার কারনে।সালমান মারা যাওয়ার পরে আমাদের চলচ্চিত্র ইন্ডাষ্ট্রি বন্ধ হইয়া গেছে কি?
যায়নাই।
এখনো আপনে আমাদের সিনেমা নিয়া গল্প কর্তে পার্তেছেন মানে আমাদের সিনেমা বাইচ্যা আছে বইল্যা ই।
সালমান মারা যাওয়ার আগে পরে আরো নায়ক ছিল আমাদের।শাবনাজ নাইম ছিল।ওমর সানি মৌসুমি ছিল।

তারপরেও শাকিল খান রিয়াজ আর ফেরদৌসরা ছিল।পপি শাবনুর মৌসুমিরাও ছিল সালমান মারা যাওয়ার পরে।

তাহলে সালমানেই কেন আটকে যাওয়া?
এক সালমানকেই কেন বাংলা সিনেমা বানিয়ে দেওয়া?
এইটা একটু অতিরিক্ত হইয়া যায় ভাই।

সিনেমা শিল্প।একজন দিয়া শিল্পরে বিবেচনা করতে নেমে গেলে কিভাবে?

সালমান প্যান্ট পড়া শিখাইনাই আমাদের সিনেমারে।সেটা অন্য কেউ করেছে।সেখানে জাফর ইকবাল হইতে পারে আইকন।
কত বছর সিনেমাকে সার্ভিস দিয়েছে আর কত ধরনের মুভি করেছে জাফর ইকবাল!

সালমান রা আমাদের সিনেমাতে হিন্দি আগ্রাসন নিয়ে এসেছে বললে কি দোষের হবে?
কারন সালমানদের দিয়েই শুরু হয়েছিল নকল মুভির প্রকাশ্য ব্যাবসা!

নাকি না?
উপরে উঠাইতে গেলে নীচে নামার জন্য ও প্রস্তুত থাকা লাগবে।
সালমান অল্প বয়সে মারা যাওয়াতে একটা হাহাকার তৈরি হয়েছে।সত্য কথা।
খুব বেশী আলোচনায় থাকার তার অকাল মৃত্যু ও একটা কারন।

যেটা বাকিদের বেলায় হয়নাই।
আর কিছু না।

সালমানের পরেও আমাদের এখানে অনেক অনেক ভালো সিনেমা হইছে।
শূন্য দশকে এসে স্যাটেলাইটের প্রভাব খুব বেশী ছড়িয়ে পরায় আমাদের কিছু দালাল সিনেমাতে অশ্লীলতা নিয়া আসছে।মুনমুন ময়ুরিরা নায়িকা হতে পার্ছে।
এদের ভিলেন হিসেবে ত্রানকর্তা হিসেবে ছিল ডিপজল।
একটা চক্র সিনেমাকে নষ্ট করেছে।

তারপরেও আমাদের এখানে ভাল মুভি হয়েছে।
আপনে আর আমি দেখতে যাইনাই(আমি গেছি)সেইসব ভাল মুভি অশ্লীল মুভির ভিড়ে হারাইয়া গেছে।

রিয়াজ শাবনুর ফেরদৌসেরা অশ্লীল মুভিতে অভিনয় করেনাই।ভাল মুভি ই করেছিল।শেষে আমাদের দর্শকের সাপোর্ট না পাইয়া এক্কেকজন অবসরে চলে গেছে।

এখন সালমানেই যদি আপনের ভাল সিনেমা শেষ হইয়া গিয়া থাকে তাহলে
এরপরের যেসব সিনেমার কথা আমি কইলাম সেসবে আপনের মন ভরবেনা।

আর এখন একটা ট্রেন্ড দেখি।
আমার মজা লাগে।

সালমানের পরেই সবাই এক দৌড়ে অনন্ত আর শাকিব খানে চলে আসে।

এ জগতে আর কেউ যেন নাই আর।

সালমান থেকে বাইরাইয়া পুরা বাংলা চলচ্চিত্রকে নিয়ে হিসেব করেন।
অনেক কিছু পাইবেন।
অনেক কিছুই।
অনেক কিছুই ছিল।
শুধু সালমান ই সব না!

ধন্যবাদ!

২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সেগুলা যথেষ্ট মানসম্পন্ন নহে !
আপনাকে ধন্যবাদ !

৩৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৩

হাবিবউল্যাহ বলেছেন: আপনের হিসাব।
আপনের কাছে সালমান ই যখন মাপের পাল্লা তখন আপনাকে আর বুঝানো সম্ভব না।

আপনের এক কথায় রিয়াজ ফেরদৌস রা মানহীন হইয়া গেলে তো সমস্যা আপনের তাদের না।

এইরকম রোগের দেখা পাওয়া যায় শাকিব খান আর অনন্ত ভক্তদের মাঝে।
সালমান ভক্তদের মাঝেও যে এই রো গ আগে থেকেই বিদ্যমান সেটাও আমরা জানি।

রিয়াজের উইকি পেজ ঘুইরা আইসা ১০টা মানহিন মুভির নাম বইলা দিয়েন।
কয়টা দেখছেন আর কয়টা সিনেমাহলে দেখছে সেই কুয়েশ্চেনে যামুনা।

জাষ্ট ১০টা মানহীন মুভির নাম বইল্যা দিয়েন।
আর লিষ্ট চেক কৈরা দেইখেন কয়টা মানসম্পন্ন মুভি আপনে দেখেছেন সেসময়।

দোষ তো দিয়ে দিয়েছেন সিনেমাহল্ভাংলোনা কিসের জন্য।
এখন নিজে কতটুকু সাফ সেইটাও প্রমান কইরেন।

ধন্যবাদ!

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ !

৩৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৪

আরিফ আরাফাত রুশো বলেছেন: ফেরদৌস যেথেষ্ট ভাল মানের অভিনেতা, সাল্মানের পর থেকে হিসাব করলে ওর মধ্যেই একটা সফিসটিকেটেড আভিজাত্য আছে যা ওকে বাংলা ছবি নিয়ে নাক সিটকানো দর্শক শ্রেনীর কাছেও ওকে সম্মানিত করেছে।যারপ্রমান কলকাতায় ওকে ডেকে নিয়ে যাওয়া।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: একেবারে মন্দ বলেন নাই ! তবে সে নায়ক এবং অভিনেতা দুটা একসাথে হয়ে উঠতে পারে নাই !
ধন্যবাদ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.