নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ আত্নকথন (অস্পষ্টতা, অধিকার আর অভিমানের বিড়ম্বণা )

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২০





তোর জন্য ফেলে রাখা সবটুকু শ্রদ্ধাবোধ ফেলে যাচ্ছি রাতভোরের এই সময়ের গতিময়তায়। আবছা অন্ধকার টা কেটে যাবে আর আমি হবো তুই বিহীন পরিপূর্ণ মানুষ। রাত্রি তার সাথে করে নিয়ে যাবে তোকে ঘিরে আমার অর্থহীন শ্রদ্ধাবোধ , বৃথাই নিজেকে তোর কাছে গুরুত্বপূর্ণ কেউ একজন ভাবার প্রবণতা আর আমার সীমিত মানসিক স্থিরতা তোকে বুঝতে চাওয়ার। সম্ভবত তোকে বুঝতে বুঝতে কিংবা বুঝার চেষ্টা করতে করতে আমি ক্লান্ত! তাই রাত্রির সাথে সাথে তুই সংক্রান্ত সমস্ত ভাবনাদের বলিদান ।।







সেদিন ঝুম বৃষ্টি ছিল। ব্যস্ত রাজপথের জলমগ্নতা দেখতে দেখতে আমার দিনভরের লেকচারের ক্লান্তি ঝেড়ে দিয়েছিলাম নিকোটিনের উপর। এই ঝুম বৃষ্টি , সিগারেটের উড়ন্ত ধোঁয়া আর আমি!

যখন ঘরে ফিরলাম অবিরাম বর্ষণ তখন ক্লান্ত। যন্ত্রটাতে বসে পড়লাম, দূরে থাকা বন্ধুদের কাছে থাকতে। তুই আমার বন্ধু হতে চাইলি। স্নিগ্ধ সুন্দর নাম টা আমার উপেক্ষা করার সব শক্তি কেড়ে নিলো। সেই যে শুরু ভেবে দেখিনি কোন দিন তোকে নিয়ে ভাবনার দোকান খুলে বসবো। তখন ভাবতে ইচ্ছে হয়নি তোকে নিয়ে লিখা আস্ফালনে ডায়েরীর পাতা শেষ হয়ে যাবে। খুব সম্ভবত বৃষ্টিপাত সেদিন থামতে চাচ্ছিলোনা।

গভীর রাতে আর বৃষ্টির শব্দ শুনতে পাইনি।।







কখনো প্রজাপতির ডানা হয়ে , কখনো রংধনুর রঙ হয়ে তুই নিজের গল্পের রাজকন্যা সেজে আমার বন্ধু হলি!! সেই বন্ধু, যার নিত্যদিনের সমস্ত কাজে তোর রাজ্যের আগ্রহ। খুনসুটিতে মাতিয়ে রাখতি চ্যাট বক্স। আশ্চর্য দ্রুততায় আমার মনোজগতে তোর দখলদারি শুরু হয়ে গেলো। চাওয়া পাওয়ার হিসেবের খাতাটা বন্ধ রেখে আপন করে নিলি আর আমার খুব কম আপন মানুষের রাজ্যের একজনা হয়ে গেলি।

এই আমি ভেবে নিলাম তোর এই উচ্ছ্বলতা শুধুমাত্র আমার জন্য বোধহয়, কেন ভাববোনা যে কারো কাছেই তো তুই রংধনুর রঙ এর মত করে ধরা দিবিনা!! ভেবে নিয়েছিলাম তোর শাসন আর খুনসুটি আর কারো জন্য হতেই পারেনা , হবেই বা কেমন করে ? আমি তো একজনই!!







“অধিকার“ শব্দটা ভ্রান্তি গায়ে মেখে ঘুড়ে বেড়ায়।

সম্পর্ক সম্পর্ক খেলায় এ এক জটিল সমীকরণ। অধিকার এলো , যাতনা শুরু!! অধিকার নেই তুই থেকেও নেই!! তোর আর আমার মাঝে এই জটিল জিনিসটার অবতারণা হয়েছে খুব অবচেতনভাবে! বুঝতে পারিনি সুঁইয়ের মত করে প্রবেশ করছে আমাদের নিত্যদিনের খুনসুটিতে।

তারপর ধীরে ধীরে অভিমান এলো তোর হাত ধরে । সম্ভবত,আমি তখনো বুঝে উঠতে পারিনি তোর সাথে “অভিমান” করার “অধিকার” আমার আছে কি? কেন তোর রেজাল্টের পরে আমি ফোন করে স্বান্তনা দিলাম না,এটা নিয়ে তোর ব্যাপক মাত্রার অভিমান আমাকে কিছুটা বিনোদন ও দিয়েছিল। আমি কি করে জানবো তুই প্রফে ফেইল মারবি!! তোর পরীক্ষা চলাকালীন সময়ে আমি তোকে ফোন করিনি , তুই ও না । ফেসবুকে তোকে পেতাম না , তাই কিছুদিন একটা দূরত্ব তৈরী হয়েছিল। নিকিতার ছবি আমি তোকে তিনবার দেখিয়েছি , তিনবারই তুই বলেছিলি “দোস্ত লেগে পড় ,আমার পছন্দ হইছে “।



কি করে বুঝবো এমনি এমনি বলেছিলি।। আর ঐ পরীক্ষা চলাকালীন সময়ে তোর আর আমার দূরত্বের সময়টাতে খুব স্বাভাবিকভাবেই আমার দিনরাত্রির সমীকরণে অন্য কারো হিসেব কষা শুরু। তোকে পেলে স্বভাব বশত তোর সাথেই সবার আগে শেয়ার করতাম। এইটা নিয়ে তুই আমাকে দেখিয়ে দিলি অভিমানের সাতকাহন। কেন তোকে বললাম না , কেন তোর অন্য মানুষের মুখ থেকে শুনতে হলো , এই মেয়েকে তোর পছন্দ না , ওই সময় ভেবেছিলি আমি এমনিতেই অন্য কারো ছবি দেখাচ্ছি। তোর রাগ ভাঙ্গানোর চেয়ে আমার কাছে তখন নারী মনের জটিলতা নিয়ে কবিতা লিখার ইচ্ছেটা বেশী মাত্রায় ছিল।।







তোকে নিয়ে নিকিতার কিঞ্চিত সন্দেহ আমি উড়িয়ে দিয়েছিলাম। তোর মানসিক অবস্থা সম্পর্কে আমার চিরস্থায়ী ধারণা আমাকে তোকে শ্রদ্ধা করতে বাধ্য করলো। সম্ভবত আমার ভাবনার মত করেই তুই ভাবিস ভেবেছি বলেই ভেবে বসিছি, আমি তোর কাছে গুরুত্বপূর্ণ কেউ একজন।

আমাকে অনলাইনে আগের মত না পেয়ে তোর মন খারাপ হবার খবর টা আমি পেয়েছিলাম খুব তাড়াতাড়ি। চেষ্টা করতাম তোকে বুঝিয়ে বলতে। কখনো চাইনি এমন কিছু আসুক আমাদের মাঝে যাতে এই স্নিগ্ধ সম্পর্ক টা নষ্ট হয়ে যাক। ভেবেছি তোকে সব সময় আমার পাশে পাবো বন্ধু হিসেবেই !!





তারপর যখন আমার স্বপ্নভঙ্গ হলো তোকে বলার মত মানসিক অবস্থা ছিলনা। তুই বুঝে নিলি আমার ফেসবুক স্ট্যাটাস দেখে । খুব ভালো বন্ধুর মত আমাকে আগলে রাখলি।

ধীরে ধীরে আমাদের ফোনালাপের সময়সীমা বাড়তে লাগলো। সেই সাথে নানা বিষয়ে তোর অভিমান।বন্ধুরা বলতো একটা ছেলে আর মেয়ে কখনো বন্ধু হতে পারেনা , এটা নাকি পরীক্ষিত সত্য ! আমি মানতাম না , এখনো মানিনা। তুই সম্ভবত আমার প্রেমে হাবুডুবু খাচ্ছিস যেটা তুই নিজেই বুঝিস না , কিংবা একান্তই বাস্তববাদী মেয়েদের মত ইচ্ছে করে চেপে রাখিস । এমনটাই বলতো বন্ধুরা! ওদের কথামত তোর মনের কথা বের করার জন্য তোর কাছ থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিলাম । একদিন তোকে ফোন করে বলেছিলাম

দোস্ত , আমাদের মনে হয় আর কথা বলা উচিৎ হবেনা । দেখ আমরা প্রায় প্রতিদিন ফোনে কথা বলি। এটা বদ অভ্যাস হয়ে যাবে ।আর ইদানিং আমাদের ঝগড়া টাও বেশী হচ্ছে , সম্ভবত অধিকার এসে ভর করেছে তাই। এক সময় তোর সংসার হবে , তার চেয়ে বড় কথা আমার ভিতরে অন্য রকম ভাবনারা এসে ঢু মারতে শুরু করেছে , যেটা একদম ই উচিৎ না , আমাদের বন্ধুই থাকা ভালো ! তাই আমি কিছুদিন তোকে ফোন করবোনা , তুই ও করিস না । তুই কিছু বলবি?

• না আমার কিছু বলার নেই!রাখি !!

বলেই তুই ফোন অফ করে দিলি ! ঘন্টাখানেক পরেই তোর মেসেজ দেখে আমি একচোট হেসে নিলাম ! লিখেছিলি আমি তোর ভালো বন্ধু হতে পারিনি তাই ঝগড়া হয় , ঠিক আছে আর ফোন দিবোনা , ভালো থাকিস ।

কিছুক্ষন পরই আবার ফোন করলি , তোকে যেন আমি বাসায় গিয়েই ফোন দেই ! তোর মেগাবাইট কেনার জন্য ফ্লেক্সি করতে , কাল ই দিয়ে দিবি !

আমার হাসি পাচ্ছিলো এত্ত বড় লেকচার দেয়ার পর ও বাসায় গিয়েই তোকে ফোন করার আদেশ শুনে। বুঝতে পারছিলাম না তুই কি চাচ্ছিস ! দূরে থাকা আর হয়ে উঠলোনা , তুই সংক্রান্ত অস্পস্টতা গায়ে মেখেই চলতে থাকলো ঝগড়া , খুনসুটি আর বন্ধুত্ব!



৭।

“ অধিকার “ আমাকে ভাবাতে বাধ্য করলো একটা ভুল বুঝা দিয়ে ! তোকে সঙ্গত কারণে ভুল বুঝলাম , রাগারাগি করলাম। তুই বুঝালি কিছুক্ষণ পর নিজেই রাগ করে বসে থাকলি। পরদিন যখন বুঝলাম শুধু শুধু বেশী রেগে এটা সেটা বকেছি তখন তোকে সরি বলেছি অনেক বার । বুঝতে পারলি আমাকে,সব ঠিক !

মাঝে মাঝেই তুই ফোন উঠাস না , দুই থেকে তিনদিন টানা ফোন করেও তোকে পাওয়া যায় না ! তুই নাকি ওই সময় ব্যস্ত ছিলি । এই প্রথমবারের মত অভিমান এলো আমার হাত ধরে । আমি নাকি তোর বেষ্টফ্রেন্ড , পরেও ব্যাক করা যায় না ! তুই বুঝতেই পারিস না এটা বিরক্তির সূচনা করে ! অগ্যতা আমি তোকে বুঝতে চেষ্টা করলাম , হ্যাঁ আসলেই ব্যাস্ত !





আর এই রাতের আস্ফালন আর রাতের কাছে তোকে ফেলে আসার আত্নকথন। এই ফোন না ধরা , ক্রমাগত একের পর এক তোর উপেক্ষা আবার কাছে আসা আবার উপেক্ষার ভাষা আমি বুঝতে পারিনা, তোর গত একবছরের কাছে আসা -উপেক্ষা -কাছে আসা –উপেক্ষা তোর প্রতি আমার শ্রদ্ধাবোধকে অনেকটাই নষ্ট করে ফেলেছে । আবার তুই আমার শুধু বন্ধুই থাকতে চাস। খুব সম্ভবত অধিকার আর অভিমান এসে অস্পষ্ট এই সম্পর্কে রঙ এনেছিল আবার বিবর্ণ করে দিলো নাকি তোর মানসিক অসুস্থতা ? এই সময়টাতে ভাবছিলাম তোর কলেজের বন্ধুকে আমি এড পাঠানোতে কেন তুই রেগে ঐ মেয়েকে ব্লক করিয়েছিস আমাকে দিয়ে । শুধু জানতে চাওয়ায় তুই আমার ফোন ধরিস নি ৩০ দিন। পরে একদিন বলেছিলি তোর কাছের কেউ যদি অন্য কারো হয়ে যায় এই ভয় তোর কাজ করে তাই এমনটা করেছিলি । আমি সত্যি সত্যি তোকে বুঝতে পারিনা , এই আমি তোর বেষ্ট ফ্রেন্ড আবার আমার ফোন না ধরতে পারলে পরে ব্যাক করার গুরুত্বটাও বুঝতে পারিস না , আবার আজ ফোন করবো , কাল ফোন করবো বলে ফোন না ধরার মানসিক যন্ত্রণা তোর প্রতি আমার শ্রদ্ধাবোধ কে প্রশ্নবিদ্ধ করেছে । তোকে বুঝিয়ে বলতে বলতে আর তোর না বলা সমস্যা বুঝতে বুঝতে আমি বড্ড ক্লান্ত হয়ে পড়েছি। সম্ভবত হেরে গেছি অস্পষ্টতা , অধিকার আর অভিমানের খেলায়। তাই রাতভোরের এই সময় সমীকরণে তোর বিদায় হোক ,আবার কোন বৃষ্টিরাতে তুই হয়তো বুঝতে পারবি নিজে নিজেই,আমাকে না হয় নিজেকে! এই যন্ত্রনা আর যাতনা থেকে মুক্তি পেতেই রাতভোরের গতিময়তায় তুই সংক্রান্ত ভাবনাদের বলিদান।।

কেউ একজন বলেছিলেন “বুঝাতে না পারলে সময়ের হাতে ছেড়ে দিন , সময় তাকে বুঝিয়ে দিবে তাতেই হয়তো অস্পষ্টতা কেটে যাবে ”!

সেদিন যদি কোন দিন , আসে বুঝে নিবো আমার অধিকার আর অভিমানের সীমারেখা !







মন্তব্য ১১৪ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১১৪) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৩০

শুকনোপাতা০০৭ বলেছেন: অধিকার“ শব্দটা ভ্রান্তি গায়ে মেখে ঘুড়ে বেড়ায়।
সম্পর্ক সম্পর্ক খেলায় এ এক জটিল সমীকরণ। অধিকার এলো , যাতনা শুরু!!
খুব ভুল বলেননি!

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শুকনোপাতা !
শুভকামনা থাকলো !

২| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৭

এম ই জাভেদ বলেছেন: কেউ একজন বলেছিলেন “বুঝাতে না পারলে সময়ের হাতে ছেড়ে দিন , সময় তাকে বুঝিয়ে দিবে তাতেই হয়তো অস্পষ্টতা কেটে যাবে ”!

একেবারে সত্য কথা। প্রবাদ আছেনা- যদি তুমি কাউকে ভালবাস তবে তাকে মুক্ত করে দাও। যদি সে ফিরে আসে তবে সে তোমার , আর যদি ফিরে না আসে তবে সে কখনোই তোমার ছিল না।

২১ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: মিল আছে নাকি দুটায় ! এখানে সম্ভবত ভালোবাসার চেয়ে বেশী কিছু বলতে চেয়েছিলাম !
শুভকামনা এম ই জাভেদ !

৩| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: ২য়টা বেশ ভালো লাগল।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

৪| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৩৯

রুপ।ই বলেছেন: অনেক অনেক ভাল লেগেছে। এত্ত গভীর আবেগ দিয়ে লেখা......।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ রুপ।ই !

৫| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪০

ফ্রেয়া রুনি বলেছেন: যে ভালোবাসা বুঝেও বুঝে না তাকে সময়ের হাতে ছেড়ে দেয়াই বৃথা ।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম ! নিজেকে বুঝার সময় টাতো দেয়া উচিৎ ! ভালোবাসার বাইরেও অনেক কিছু থাকে ! শুভকামনা রুনি !

৬| ২১ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৫৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: লেখাটা ভালা লাগলো, ভালা লাগার কারণ লেখাটার সাথে আমার ব্যক্তিগত কিছু মেমোরির মিলে গেছে !

আপনে যেখানে শেষ করছেন - এরপরের ঘটনা কি হবে, সেটা আমি লিখতে পারবো :)

একটা সাজেশন দেই - যদি লেখাটা সত্যি হয়ে থাকে তাহলে সময় তাকে বুঝিয়ে দিবে বলে বসে থাইকেন না, যদি আপনে তারে সেরকম ফিল করেন তাহলে আপনেই তারে বুঝাইয়ে দেন - তা না হলে একদিন পস্তাবেন !

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: এর পরে কি হবে সেটা কোন এক সময় লিখতে পারাটা আনন্দের হবে !
আপনি যে সাজেশন টা দিয়েছেন গল্পের প্রেক্ষাপটে সঠিক !
কিন্তু তাকে নিজেকে বুঝার সময় টা দিতে হবে !
শুভকামনা মাসুম ভাই !

৭| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৭

আমিনুর রহমান বলেছেন:



গল্প পড়তে আলসেমী লাগে :(

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: হপেনা ! ইহা একটি গুরুত্বপূর্ণ গল্প ! আরেকবার আসলে পড়তে হবে !

৮| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:

সবকিছু অধিকারে আসেনা, বীণা সুখে কারও মন হাসেনা।

এটাই বাস্তবতা :(

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: কঠিন মন্তব্য ! এমন মন্তব্য বিরিয়ানি মন্তব্যে রুপ নিয়ে থাকে সাধারণত !

৯| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩১

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর অনলাইন ভালবাসা কিংবা বন্ধুত্ব। ভালবাস ভালবাসাই সেটা যেভাবেই হোক।+

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই !

১০| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দর হয়েছে লেখাটা! মোবাইল থেকে লিখেছ তাই না?

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রথম ৪ টা অংশ মোবাইলে লিখেছি ! ঈদের ছুটিতে বাড়িতে থাকার সময় ! ঐ সময় যা লিখেছি তাতে সামনের দুইমাস আমার আর পোষ্ট নিয়ে ভাবতে হবে না !
প্রথম ৪ টা অংশ লিখে বাদ দিয়েছিলাম ,ভেবেছিলাম আর পোষ্ট করবোনা এটা! গল্প অন্য দিকে মোড় নিতে যাচ্ছিল , ইদানিং আবার সঠিক পথে ফিরে আসায় বাকী অংশ পিসিতে লিখলাম !~ ধন্যবাদ কাল্পনিক ভাই !

১১| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৭

মামুন রশিদ বলেছেন: আমি কেন কবিতা লিখতে পারি না ?


আমি যখন কোন গল্পের কথা ভাবি, মুক্তগদ্যের মতই পালতোলা কবিতার হাওয়া বয়ে যায় মন জুড়ে । কিন্তু যখনই লিখতে যাই, নিরস খটখটে গদ্য এসে ভর করে কলমের ডগায় ।

আহ, আপনার মত যদি কবিতা লিখতে পারতাম! তাহলে হয়ত আমার গল্পগুলোও হত আপনার মত । ছোট ছোট দৃশ্য, ছোট ছোট কল্প হয়ে উঠত রুপকল্পের মত । শব্দের পেছনে শব্দ জুড়ে দিয়ে আঁকতে পারতাম ছোট ছোট দৃশ্যপট । সবকিছু মিলে গল্পটা হয়ে উঠত প্রতিকী কবিতা । আমি কেন কবিতা লিখতে পারি না ?

মুগ্ধপাঠ । আমি যা যা পারিনা, সবই আছে আপনার গল্পে :)

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: এখানেই তো সমস্যা মামুন ভাই ! আমি গল্পের মত করে গল্প লিখতে পারিনা ! এটা কি তবে গল্প হয় নাই ??
সুন্দর মন্তব্যের জন্য বিশেষ ধন্যবাদ শ্রদ্ধেয় মামুন ভাই ( এই লাইন টা চিন্তা করছি কপি করে ওয়ার্ডে সেভ করে রেখে দিবো ! )
আর আপনি যা পারেন তা এখানে নেই !
একরাশ শুভকামনা মামুন ভাই ! সমুদ্রস্নান আনন্দময় হোক !

১২| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৮

নাজিম-উদ-দৌলা বলেছেন:
গল্পের আবেগটুকু কাব্যিক ভাষায় উপস্থাপনের চেষ্টা করেছেন । বেশ কিছু সুন্দর শব্দের সঠিক ব্যবহার হয়েছে। ভাল লেগেছে পোষ্ট। প্লাস দিলাম :)

২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাজিম ভাই ! আবেগ বুঝাতে গিয়ে সম্ভবত গল্পটা বুঝাতে পারিনি ! শুভকামনা একরাশ !

১৩| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:২১

ভিয়েনাস বলেছেন: আবছা অন্ধকার টা কেটে যাবে আর আমি হবো তুই বিহীন পরিপূর্ণ মানুষ। গল্পের খাতিরে হোক আর বাস্তবতার খাতিরেই হোক সে ছাড়া আপনি বা সে কখনই পরিপূর্ন মানুষ হতে পারবেন না । অস্পষ্টতা , অধিকার আর অভিমানের খেলা চলতেই থাকবে......

লেখায় ভাবের গতিময়তা অনেক ভালো লাগলো :)
গল্পে প্লাস

২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: গল্পের খাতিরে হোক আর বাস্তবতার খাতিরেই হোক সে ছাড়া আপনি বা সে কখনই পরিপূর্ন মানুষ হতে পারবেন না । অস্পষ্টতা , অধিকার আর অভিমানের খেলা চলতেই থাকবে...... :( :( :( :(
প্লাসের জন্য ধন্যবাদ কবি !

১৪| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪২

প্রিন্স হেক্টর বলেছেন: গল্প লিখতে ইচ্ছা করে.. কিন্তু পারি না। (আসল কথা হল আমি লেখা শুরু করলে আপনাদের পোষ্ট পানসে হয়ে যাবে :P :P )

লেখায় +

২২ শে আগস্ট, ২০১৩ রাত ৩:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: একটি হেক্টরময় মন্তব্য !
শুভকামনা হেক্টর ! এমনি থাকো !

১৫| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
গল্প বুঝেছি ভাই, গল্পটা আপনার কোন বন্ধুর নিকট অনেকটা খোলা চিঠির মত হয়েছে। কিছু ভুল স্বীকার, কিছু সত্য স্বীকার আরও কিছু টুকরো টুকরো বিষয় ছিল।

আর এই "নিকিতা" চরিত্রটি আমার কাছে নতুন নয়। মনে আছে নিশ্চয়ই, আগে একবার আপনার কোন একটা গল্প পড়েছি । আমি কিন্তু খুব সহজে কিছু ভুলিনা।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ৩:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাজিম ভাই! সরি বিশেষ ভাবে ধন্যবাদ !

১৬| ২২ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫৭

নির্লিপ্ত স্বপ্নবাজ বলেছেন: প্রিয়তে নিলাম। পইড়া প্লাস দিমুনে মিতা :)

২২ শে আগস্ট, ২০১৩ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিকাছে মিতা ;) ;) ;) ;)

১৭| ২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৪

অদৃশ্য বলেছেন:




প্রিয় অভি

লিখাটি সবমিলিয়ে চমৎকার হয়েছে... আসলেই ঠিক কেউ যখন বোঝেনা তখন তাকে কিছুটা সময় দেওয়াটাই ঠিক, তার ভেতরে যদি সেটার ফিলিংস কিছুটা হলেও থাকে তবে সে একসময় না একসময় বুঝবেই...

তবে কখনো কখনো সেই সময় দেয়াটা মোটেও ঠিক নয়, তাতে স্রেফ নিজেরই ক্ষতি...

লিখায় নতুনত্ব আসতে থাকুক...

শুভকামনা...

২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে প্রিয় অদৃশ্য ! আপনার বক্তব্যের সাথে একমত !! শুভকামনা !

১৮| ২২ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৮

অপর্ণা মম্ময় বলেছেন: এটা গল্প নাকি ? ওরকম তো লাগলো না ! ডিয়ারডায়েরি টাইপ লেখা। অভিমানি, সুন্দর !

আমার কলিগ সব সময় আমাকে বলে ছেলেতে মেয়েতে নাকি বন্ধুত্ব হয় না। আগে ওর সাথে তর্ক করতাম এটা নিয়ে। ও সব সময় বলে বন্ধুত্বের আড়ালে একটা অধিকার বোধ, অভিমান ইত্যাদি মিলেমিশে ভালোবাসা নামক এক জিনিস জড়িয়ে থাকে যেটা খালি চোখে দেখা যায় না, অনুভব করতে হয়। মানুষজনের মনের বিচিত্র ভাবনা দেখতে দেখতে আমিও এখন বলি আসলে বন্ধুত্ব হয় না, না হলে কারো বেস্ট ফ্রেন্ড রিলেশনশিপ স্ট্যাটাস দিলে, বিয়ে করলে অন্য ফ্রেন্ড ( হোক সে ছেলে বা মেয়ে ) রা কেন কষ্ট পাবে !

এতো যন্ত্রণা পায় তবুও দেখি আমি প্রেমে পড়ে, প্রেম আইসা তাদের উপরে পড়ে। কিন্তু দিন শেষে উপলব্ধি এই যে -- পেম, ভালুবাসা ভালু না। খালি কষ্ট আর কষ্ট , টাইম আর জীবন নষ্ট !

নারীমুক্ত জীবন অনেক শান্তির এইটা কারো সাথে সিরিয়াসলি জড়ালে বা মরহুম হইলে বুঝবা - আগে কি সুন্দর দিন কাটাইতা !!! :P

২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: :P :P :P আগে কি সুন্দর দিন কাটাইতাম :-P :P :P

হুম , ঠিক ই বলেছেন ডিয়ার ডায়েরী ! সেতো আমার কাছে ! এই আত্নকথন তো অন্যদের অজানা তাদের কাছে ডায়েরীর মূল ভাব টাতো গল্পের মত ! অনেকগুলো পুরাতন চিঠি যোগ করলে যেমন গল্প হয় ! মানুষজনের মনের বিচিত্র ভাবনা দেখতে দেখতে আমিও এখন বলি আসলে বন্ধুত্ব হয় না, না হলে কারো বেস্ট ফ্রেন্ড রিলেশনশিপ স্ট্যাটাস দিলে, বিয়ে করলে অন্য ফ্রেন্ড ( হোক সে ছেলে বা মেয়ে ) রা কেন কষ্ট পাবে !
???
শুভকামনা আপু !

১৯| ২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৬

মোঃ ইসহাক খান বলেছেন: ছোট ছোট খণ্ডে সুন্দর অনুভূতির বর্ণনা।

২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাই !

২০| ২২ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২৫

বৃতি বলেছেন: সেদিন যদি কোন দিন আসে, বুঝে নিবো আমার অধিকার আর অভিমানের সীমারেখা !

আত্নকথন পছন্দ হইসে । +++

২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ বৃতি !

২১| ২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৯

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো লেখাটা। তয় এটা মনে হয় গল্পের কাতারে পড়ে না।

২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান ভাই ! এটা সম্ভবত গল্পের ব্যাকরণ মানে নাই ! কিন্তু আত্নকথনে একটা কাহিনী লুকিয়ে আছে ! যেহেতু গল্পের ব্যাকরণ মানে নাই আপনি বলতেই পারেন গল্প না !

২২| ২২ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৪

আমি ইহতিব বলেছেন: দারুন ভাবে দিনলিপি লেখার মত করে দুবন্ধুর গল্প তুলে ধরেছেন। লেখার ভাষা এতো সুন্দর হয়েছে যে একটানা পড়ে গিয়েছি। আপনার আরো অনেকগুলো পোস্টের টাইটেল দেখে পড়ার ইচ্ছে হয়েছে। কাজের ফাঁকে এত কম সময় বরাদ্দ থাকে ব্লগের জন্য যে সময়মতো ভালো লেখাগুলো পড়তে পারিনা অনেক সময়। সময় করে আবার আসবো আপনার ব্লগে। শুভ কামনা আপনার জন্য।

২২ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদা আপু ! শুভকামনা থাকলো ! ব্যাস্ততার মাঝেও ব্লগে এসে পড়ার জন্য আবারো ধন্যবাদ !

২৩| ২২ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৩৫

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আগেই প্লাস দিয়েছিলাম! কমেন্ট করলাম এখন, অসাধারণ সুন্দর ভাই!! :)

২২ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ পথিক ভাই !

২৪| ২২ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:১৩

সকাল রয় বলেছেন:

একটা মোহময়তা নিয়ে ডুবে আছি লেখায়।
বের হতে পারব কি না জানিনা

২২ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: আমার ব্লগে স্বাগতম সকাল রয় ! শুভকামনা সবসময়ের !

২৫| ২২ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: কয়েকটা মুক্তগদ্য পড়ার মতন রসে সিক্ত হইলাম।

২২ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ জুলিয়ান দা !

২৬| ২৩ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৯

বটবৃক্ষ~ বলেছেন: অধিকার আর অভিমানের সীমারেখা !হুম!! বুঝে উঠাটা মাঝে মাঝে বড্ড কঠিন!!

" ভালোবাসা কিংবা বন্ধুত্বের সম্পর্কে তীব্রতা থাকা ভালো , টবে সে তীব্রতা সবসময় তাদের কাছেই প্রকাশ করা উচিত যারা সেই ভালোবাসার মর্যাদা দিতে জানে"
এই দার্শনিক উক্তিটি করেছেন বিশিষ্ট বলগার বটবৃক্ষ~ :-B :-B

এত্তো গুলা শুভকামনা থাকলো ভাইয়া!! :)

কখনো প্রজাপতির ডানা হয়ে , কখনো রংধনুর রঙ হয়ে তুই নিজের গল্পের রাজকন্যা সেজে আমার বন্ধু হলি!! সেই বন্ধু, যার নিত্যদিনের সমস্ত কাজে তোর রাজ্যের আগ্রহ। খুনসুটিতে মাতিয়ে রাখতি চ্যাট বক্স। আশ্চর্য দ্রুততায় আমার মনোজগতে তোর দখলদারি শুরু হয়ে গেলো। চাওয়া পাওয়ার হিসেবের খাতাটা বন্ধ রেখে আপন করে নিলি আর আমার খুব কম আপন মানুষের রাজ্যের একজনা হয়ে গেলি।


খুব মায়ামাখানো লেখাগুলো.....

২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০২

স্বপ্নবাজ অভি বলেছেন:
" ভালোবাসা কিংবা বন্ধুত্বের সম্পর্কে তীব্রতা থাকা ভালো , টবে সে তীব্রতা সবসময় তাদের কাছেই প্রকাশ করা উচিত যারা সেই ভালোবাসার মর্যাদা দিতে জানে"
এই দার্শনিক উক্তিটি করেছেন বিশিষ্ট বলগার বটবৃক্ষ~ :-B :-B
মনে থাকবে !

২৭| ২৩ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৭

টুম্পা মনি বলেছেন: মায়াময় একটা লেখা। শুভেচ্ছা অভি।

২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ টুম্পা মনি !

২৮| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৩

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: মুগ্ধ হয়ে পড়লাম ব্রো । ১ নং আর ৭ নং অতুলনীয় ।


"তোর জন্য ফেলে রাখা সবটুকু শ্রদ্ধাবোধ ফেলে যাচ্ছি রাতভোরের এই সময়ের গতিময়তায়। আবছা অন্ধকার টা কেটে যাবে আর আমি হবো তুই বিহীন পরিপূর্ণ মানুষ। রাত্রি তার সাথে করে নিয়ে যাবে তোকে ঘিরে আমার অর্থহীন শ্রদ্ধাবোধ , বৃথাই নিজেকে তোর কাছে গুরুত্বপূর্ণ কেউ একজন ভাবার প্রবণতা আর আমার সীমিত মানসিক স্থিরতা তোকে বুঝতে চাওয়ার। সম্ভবত তোকে বুঝতে বুঝতে কিংবা বুঝার চেষ্টা করতে করতে আমি ক্লান্ত! তাই রাত্রির সাথে সাথে তুই সংক্রান্ত সমস্ত ভাবনাদের বলিদান ।। "

“ অধিকার “ আমাকে ভাবাতে বাধ্য করলো একটা ভুল বুঝা দিয়ে ! তোকে সঙ্গত কারণে ভুল বুঝলাম , রাগারাগি করলাম। তুই বুঝালি কিছুক্ষণ পর নিজেই রাগ করে বসে থাকলি। পরদিন যখন বুঝলাম শুধু শুধু বেশী রেগে এটা সেটা বকেছি তখন তোকে সরি বলেছি অনেক বার । বুঝতে পারলি আমাকে,সব ঠিক !
মাঝে মাঝেই তুই ফোন উঠাস না , দুই থেকে তিনদিন টানা ফোন করেও তোকে পাওয়া যায় না ! তুই নাকি ওই সময় ব্যস্ত ছিলি । এই প্রথমবারের মত অভিমান এলো আমার হাত ধরে । আমি নাকি তোর বেষ্টফ্রেন্ড , পরেও ব্যাক করা যায় না ! তুই বুঝতেই পারিস না এটা বিরক্তির সূচনা করে ! অগ্যতা আমি তোকে বুঝতে চেষ্টা করলাম , হ্যাঁ আসলেই ব্যাস্ত !


+++

২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু ! আপনার উপস্থিতি সব সময় ভালো লাগে !

২৯| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: আমি লাইক দিতে পারতেছিনা আর আর যাদের পোষ্টে ১০০ + মন্তব্য তাদের মতব্যের মধ্যে শেষের দিকের মন্তব্য গুলো পড়তে পারতেছিনা। মানে মনে কর তোমার পোষ্টে ১৩০ টা মন্তব্য । ১০০-১৩০ নং মন্তব্য পড়তে পারতেসি কিন্তু ১-১০০ তম মন্তব্য গুলো পড়তে পারতেছিনা । এ সমস্যা কি তোমারও হচ্ছে ? :(

দুদিন পর পর সামুর কি হয় আমি কিছুই বুঝিনা :( এত সুন্দর একটা পোষ্টে লাইক দিতে পারতেসিনা :(

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম , সামুতে ইদানিং অনেক রকম ঝামেলা করছে ! লগইন ঝামেলা তো আছেই ! আমার কয়েক দিন আগে এমন হয়েছিল , আজকে হচ্ছিলনা ! আশা করি , ঠিক হয়ে যাবে !
সমস্যা নাই আপু আপনার লাইক বুঝে পেয়েছি , সুন্দর দুটি মন্তব্যে !

৩০| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

জুন বলেছেন:

বৃথাই নিজেকে তোর কাছে গুরুত্বপূর্ণ কেউ একজন ভাবার প্রবণতা

চমৎকার আপনার ছোট ছোট চিন্তা ভাবনার প্রকাশগুলো স্বপ্নবাজ অভি। ভালোলাগলো আধিকার আর অভিমানের বিশ্লেষন ।
+১২

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু ! শুভকামনা সবসময়ের !

৩১| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৫৭

জুন বলেছেন: স্যরি ১১ +

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিকাছে আপু , আজকে সামু + নিচ্ছেনা ! অনেক ধন্যবাদ আপনাকে !

৩২| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৯

স্নিগ্ধ শোভন বলেছেন:

অনুভূতির জোড়া ভালই লাগলো ।

++++++

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন সাহেব !

৩৩| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৬

ইমরাজ কবির মুন বলেছেন:
খুব চমৎকার।
ফেসবুক খারাপ, খুব ঝামেলা বাধায় হুহ !

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মুন ভাই ! কথা খারাপ বলেন নাই , বিশেষ করে আমার মত যারা ভার্চুয়াল আর একচুয়ালের ভিতরে কোন ফারাক রাখেনা , তাদের জন্য আরো সমস্যা !

৩৪| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৪

রোমেন রুমি বলেছেন: গতিময় আত্ম কথন স্বপ্নবাজ ।
পড়ে সত্যিই ভাল লাগল ।
তবে এটাকে আমিও গল্প বলতে চাই না ।
তবে সত্যিই অনুভূতিগুলোর সুন্দর প্রকাশ ।

শুভ রাত্রি ।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ রোমেন রুমি ! শুভকামনা সব সময়ের !
শুভরাত্রি !

৩৫| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:০৬

রোমেন রুমি বলেছেন:

ও আর একটা কথা ।

শুভ জন্মদিন স্বপ্নবাজ ।

স্বপ্ন পথে বহুদূর পথ হেঁটে অতঃপর আমরা মেঘ হব
যে মেঘ এই শহরের গলিপথে উড়ে বেড়ান স্বপ্নদের সিক্ত করে ।
অথবা নতুন কোন ভৈরবী ভোর এবং কোন এক রাতপাখি ঘোর ।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ রোমেন ভাই ! ব্লগ ও আজকে ভালো সারপ্রাইজ দিয়েছে ! শুভকামনা রইলো !

৩৬| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:১১

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
দীর্ঘ গল্প।
সময় নিয়ে পড়তে হবে।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিকাছে দুর্জয় ভাই ! অপেক্ষায় থাকলাম !

৩৭| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৩৯

আমিনুর রহমান বলেছেন:




শুভ জন্মদিন গেলু !

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: B-)) B-)) B-)) B-)) B-)) B-)) B-))

৩৮| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৪২

অপর্ণা মম্ময় বলেছেন: পোষ্ট বহির্ভূত কমেন্ট ----

" শুভ জন্মদিন " ( বিরিয়ানিটা পরেই খামুনি )

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ২:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: দাওয়াত মিস করলে সেটার দায় দায়িত্ব দাওয়াত প্রদানকারীর থাকবেনা !

৩৯| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ২:০৪

বটবৃক্ষ~ বলেছেন: শুভ জন্মদিন!! :) :) :)

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ২:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ , ধন্যবাদ ! সামুর সারপ্রাইজ টা আমার মনে থাকবে ! আজকে ১২ টার পর ব্লগে ঢুকেই এটা দেখেছি

আর সামু থেকে পাওয়া শুভাকাঙ্খীদের কথা আর নাই বললাম !

৪০| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ২:২৯

খাটাস বলেছেন: সময় কম, তবে লেখা টা পরে পরব। আপাতত শুভ জন্মদিন , অনেক অনেক শুভকামনা

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাই , পোষ্ট কেমন লাগলো জানিয়ে যাবেন আশা করি !

৪১| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৩৯

আমিনুর রহমান বলেছেন:



শুভ জন্মদিন গেলু!
যতবার তোর ব্লগে ঢুকমু ততবার উইশ কইরা যামু রে গেলু ;)

২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহাহাহা ! :( :( :( :( :( :( |-) |-) |-) |-) B-)) B-)) B-)) B-)) B-))

৪২| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫৩

টুম্পা মনি বলেছেন: জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা অভি,

২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ টুম্পা মনি !

৪৩| ২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৮

আমি ইহতিব বলেছেন: শুভ জন্মদিন অভি ভাই।

২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু !

৪৪| ২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৫

একজন আরমান বলেছেন:
শুভ জন্মদিন অভি।

অনেক অনেক শুভকামনা রইলো।


ভালো থাকা হোক সর্বদা। :)

২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ একজন আরমান !

৪৫| ২৪ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৮

তারছেড়া লিমন বলেছেন: বুইড়া হয়ে গেলেন ভাই......................হাজার বছর বাঁচুন ........................এই কামনায়.............শুভ জন্মদিন। !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P !:#P

২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: হাজার বছর বাঁচবো কিনা জানিনা , যত দিন বাচি আনন্দে , সবার শুভকামনা নিয়ে বাচতে চাই !
ধন্যবাদ লিমন ভাই !

৪৬| ২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:১১

স্নিগ্ধ শোভন বলেছেন: শুভ জন্মদিন !!!

২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন সাহেব !

৪৭| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৮

রহস্যময়ী কন্যা বলেছেন: শুভ জন্মদিন অভি ভাইয়া......। :)

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু !

৪৮| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৪

বটবৃক্ষ~ বলেছেন: হুম!! এই সারপ্রাইজ মনেহয় আরো আগেই চালু হইসে! :) বেশ সুন্দর!
আমি ফেবুতে দেখিনাই সামুতেই চোখে পরেছে আগে আপনার জন্মদিন টা! :)

শোভন আবার সাহেব হইলো কবে থেকে!! হিহিহি!! :P =p~ =p~ B-)

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম , সেটাই !
শোভন এর নামের শেষে সাহেব যোগ করে আমি পৈশাচিক আনন্দ পাই !

৪৯| ২৫ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৪৪

মাক্স বলেছেন: গল্পভর্তি বিষণ্ণতা!
অনেক সুন্দর লিখেছেন!

২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাক্স !

৫০| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৮:০৩

এরিস বলেছেন: এম ই জাভেদ বলেছেন: কেউ একজন বলেছিলেন “বুঝাতে না পারলে সময়ের হাতে ছেড়ে দিন , সময় তাকে বুঝিয়ে দিবে তাতেই হয়তো অস্পষ্টতা কেটে যাবে ”!

একেবারে সত্য কথা। প্রবাদ আছেনা- যদি তুমি কাউকে ভালবাস তবে তাকে মুক্ত করে দাও। যদি সে ফিরে আসে তবে সে তোমার , আর যদি ফিরে না আসে তবে সে কখনোই তোমার ছিল না।




গল্প লিখেছেন কিনা বলেননি। তবে, গল্পের চেয়েও বেশি অনুভূতি ছিল। একটা গল্পে সব মিলে একটা মর্মার্থ, একটা মেসেজ দাঁড়ায়। কিন্তু আপনার লেখার প্রতিটি বাক্যেই কিছু না কিছু ছিল।

একজন মানুষ গ্রিল দেয়া একটা বারান্দায় বসে অধিকার নিয়ে অভিমানের কিছু কথা বলছেন, অস্পষ্ট একটা অর্থ নিয়ে অস্পষ্ট কারো কাছে, যাকে আমি চিনিনা।

মানুষটার ব্যাথা আমাকেও ব্যাথিত করেছে। খুব।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৮:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: এভাবে অনুভব করেন বলেই পাঠক হিসেবে আপনাকে পেলে ভালো লাগে ! শুভকামনা এরিস !

৫১| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ৩:২৯

মাহমুদ০০৭ বলেছেন: দেরিতে হলেও প্রিয় অভি ভাইকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি ।
কেমন আছেন অভি ভাই ?

লিখা নিয়ে নতুন কিছু বলার নাই , এত সুন্দর করে খুব কম মানুষই লিখতে পারবে , অনেক হিংসে হয় , আপনার মত এমন কাব্যময় প্রাণবন্ত লিখা আমারও
লিখতে ইচ্ছে করে ।


যাই হোক এটা একটা ফাও কমেন্ট । যা বলার সেটা এরিসই
বলে দিয়েছেন ।

আমি ভাগি :)



২৬ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই ! অনেক শুভকামনা জানবেন ! আপনাদের উপস্থিতি প্রেরণা দেয় !

৫২| ২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৪৯

পরিবেশ বন্ধু বলেছেন: মাঝে মাঝে ফোন উটাস না ।। উটা না হলে ভাল দেখায়
সুন্দর গল্প , ধন্যবাদ অভি ।।

২৬ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: :) :) :) :) :) :) :)
ধন্যবাদ বন্ধু !

৫৩| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৫

সুমন কর বলেছেন: অনেক ভালো হয়েছে।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সুমন কর

৫৪| ৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

খাটাস বলেছেন: অভি ভাই সময়ের অভাবে এত সুন্দর আত্তকথন টা পড়তে এত দেড়ি হয়ে গেল। কি যেন একটা আছে পোস্টে, ধরতে পারছি না। কিন্তু আমি নিশ্চিত স্পেসাল কিছু একটা আছে। অবশ্যই প্লাস।
ভাল থাকবেন অভি ভাই।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাই ! আত্নকথনে একটা ছোট্ট অসমাপ্ত গল্প বলতে চেয়েছিলাম , আমার লেখনীর দুর্বলতার জন্য আপনার সমস্যা হতে পারে!

৫৫| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩৮

খাটাস বলেছেন: অভি ভাই অসমাপ্ত গল্পের কথা তো বুঝেছি ই , আমি বোঝাতে চাইছি লেখার মাঝে এমন একটা তীক্ষ্ণতা আছে, যা মনের সাথে সংযুক্ত। আপনি অনেক ভাল লেখেন ভাই। দোয়া করি এভাবেই লিখতে থাকবেন, আরও ভাল লিখে সবার প্রিয় হয়ে থাকবেন।
শুভ কামনা।

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম তা তো অবশ্যই ভাই ! আরেকবার আসার জন্য অনেক ধন্যবাদ !

৫৬| ২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: এ লেখাটাও প্রিয়তে নিলাম।

২০ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: কৃতজ্ঞতা জানবেন আপু !
একরাশ শুভকামনা !

৫৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫১

তওসীফ সাদাত বলেছেন: ভাল লেগেছে। বেশ ভাল লেগেছে। অনুভূতি কথন। আমার খুব প্রিয় এই ধরণ এর লেখা । মানুষ এর অনুভূতির প্রকাশ দেখতে আমার ভাল লাগে। তাদের লুকিয়ে থাকা অনুভূতি লেখনির মাধ্যমে প্রকাশ করা দেখতে আমার ভাল লাগে। বেশি ভাল লাগে যখন একজন লেখক এর লেখা অনুভব করতে পারি। এবং আমি বরাবরই যেটা পড়ি। অনুভব করার চেষ্টা করি। এবং নিজের মত করে এবারও করতে পেরেছি বলে ভাল লেগেছে এই লেখাটি।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৩:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ভাই !
কেউ অনুভব করতে পারলে যে লিখে সেও তৃপ্তি পায় !
ভালো থাকুন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.