নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

তথ্য ভান্ডারের বিকাশ , আমরা কি এগিয়ে যাচ্ছি না পিছিয়ে যাচ্ছি , নাকি নষ্ট করছি ?

২৭ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৫৯



আমরা অনেক শুনেছি প্রতিবাদ, আন্দোলনে ইন্টারনেট এর প্রভাব নিয়ে ! আমরা শুনেছি তথ্য বিপ্লবের কথা এবং তা কিভাবে চীন, রাশিয়া , সোভিয়েত ইউনিয়নের কিংবা ইরানের মত দেশ গুলোতে ছড়িয়ে পড়ে !

ধরে নেয়া হতো আসলে ইন্টারনেট খুবই চমৎকার একটি প্রযুক্তি যখন এটি ব্যবহার হয় গনতন্ত্র প্রচারে ! তখনি আসেন Cyber-utopianism এর ভাবধারায় বিশ্বাসী লোকজন ! Cyber-utopianism হলো তারা যারা সচেতন ইন্টারনেট স্বাধীনতার অন্ধকার দিক টা নিয়ে সচেতন! তারা বিশ্বাস করত ইন্টারনেট এর দ্রুত তথ্য প্রবাহ সমাজকে পরির্বতন করবে এবং তা ভাল হবে ! তাদের ই একজন গর্ডন ব্রাঊন বলেন - এতে তথ্য প্রবাহ হবে দ্রুত এবং মানুষের কাছে যাবে ! এবং জনগন নিজস্ব মতামত তৈরি করবে ! ধারণা করা হয় ব্লগ বা সামজিক ওয়েবসাইট গুলো আগেকার দিনের ফ্যাক্স এর দ্রুততম মাধ্যম হিসেবে কাজ করবে !

এখানে এসে কিছুক্ষণ থমকে থাকতে হচ্ছে , আমাদের তথ্যপ্রবাহ কি আমরা নিজেরাই বাধাগ্রস্থ করছিনা , সম্ভাবনা আর সুযোগের জায়গাটা ব্যাক্তি আমি কিংবা আপনি আসলে কিভাবে ব্যাবহার করছেন ??









বিশ্বব্যাপি ইন্টারনেট এর ব্যবহার প্রাচ্য দেশ গুলোতে ছড়িয়ে দেয়ার যৌক্তিকতা কিছুটা আর্থিক এবং সামরিক ! ইন্টারনেট বিপ্লবের শুরুর দিকে প্রচার করা হয় এতে সবাই "connected" থাকবে। বলা হত এতে গনতন্ত্র হবে অনিবার্য । কিন্তু তার পেছনে অন্য রাজনৈতিক চাল ও ছিল ও বটে !



কি রকম?

দেখা যাক, আমেরিকানরা এজন্য দ্রুত চীন , রাশিয়া, ইরান এর মত দেশ গুলোকে টেকনোলোজি ব্যবহার করতে দেয় এই বলে এতে গনতন্ত্র সুসঙ্ঘত হবে । তারপরের সময়টাকে বলা যায় আইপড এর উদারতা ! প্রাচ্যর রাজনৈতিক নীতি নির্ধারকরা বিশ্বাস করত যদি কারো কাছে আইপড , ল্যাপটপ এর মত জিনিস থাকবে তারা ধীরে ধীরে প্রাচ্য ভাব ধারায় বিশ্বাসী হয়ে উঠবে! ! আমেরিকান লেখক , কলামিষ্ট থমাস ফ্রাইডমেন বলেন " রাশিয়া, চীন, ইরানের মত দেশ গুলো দখল করার জন্য বোমা নয় আইপড ফেলো!!" এতে অতি সুক্ষভাবে মানুষের রাজনৈতিক , সামাজিক , এবং অর্থনৈতিক মানসিকতার পরিবর্তন হবে এবং তা আমেরিকার জন্য ভালো। এটি অনেকটা হিন্দি সিরিয়াল দেখতে দেখতে হিন্দিভাষী হয়ে ঊঠার মত ! ক্রমাগত ভাবে মানুষের মনোজগতে ভাষ্য পৌছে দেয়ার দ্বারা মানুষের ভিতর পরির্বতন নিয়ে আসা!

প্রাচ্যের প্রযুক্তি তাদের কে প্রাচ্য দেশগুলোর গোলামে পরিণত করবে । এতে ঐ সব দেশে নানা ধরনের গোলমাল তৈরি হবে নারী কিংবা খেটে খাওয়া মানুষের মাঝে !



কিছু রাজনৈতিক নেতা ইন্টারনেট প্রযুক্তিকে ভয় পান ! এতে হয়তো জনগনের মত প্রকাশ দৃশ্যমান হয়ে পড়বে । লিবিয়ান প্রেসিডেন্ট গাদ্দাফি অন্যতম ! কিছু চাইনিজ ব্লগার সবার আগে ব্লগিং এর দ্বারা সরকারের সমালোচনা শুরু করে ! কিছু দেশে সরকার এতে বাধা তৈরী করে ! উদাহরণ স্বরুপ থাইল্যান্ড এ ২০০৮ সালে ২৪ ঘন্টায় বন্ধ করে দেয়া হয় প্রায় ৩০০০ ওয়েবসাইট! ফেসবুক , টুইটার দ্রুত মানুষের ধারণা পরির্বতনে সাহায্য করছে ! নিঃসন্দেহে যুব সমাজ সামাজিক পরির্বতনের বাহক ! পুর্বপুরুষরা যা ভেবেছেন অনেকেই তা মানেনা ! তরুনরা দেশ ও সরকারের খারাপ কাজের সমালোচনা এবং নিজস্ব মতামত তৈরীর সুযোগ পাচ্ছে তথ্য প্রযুক্তির যুগে ।এখানেই ভয়টা সবচেয়ে বেশী! সাইবার ক্রাইম ও করছে তরুনরা ! পর্ণোগ্রাফী কিংবা কিছু লোভী ব্যাক্তিত্ব বা গোষ্ঠী যারা প্রযুক্তিকে ব্যবহার করেছে নেতিবাচক ভাবে উদ্দেশ্য হাসিলের জন্য , তাদের আদর্শ ঢুকে যেতে পারে নতুন প্রজন্মের ভিতরে এই ইন্টারনেট এর দ্বারা ! নিজস্ব বিশ্বাস টা কতটুকু অন্ধ সেটা আমরা খুব কম মানুষই যাচাই করে দেখি !! যার প্রভাব পড়তে পারে, যখন আপনি থাকবেন না , তখন যে ছেলেটা অনলাইনে রেফারেন্স দেখতে এসে আপনার লিখে যাওয়া

লিখাটাকে সত্য মনে করে বিশ্বাস করবে !


ভাবার সময় এসে পড়েছে কিভাবে প্রযুক্তি সমাজে প্রভাব বিস্তার করে ! কিসে আমাদের জন্য ভালো ! সব প্রযুক্তি মানব কল্যানে তৈরী ভাবলেও তা কিছু টা রাজনৈতিক উদ্দেশ্যমুলক ও ! যা আমরা খোলা চোখে ধরতে পারিনা ! নিজস্ব সংস্কৃতি আর ইতিহাসের প্রতি সুমুন্নত থাকলেই কেবল সকল প্রকার প্রযুক্তির খারাপ দিক গুলো এড়িয়ে লাভটা আদায় করে নেয়া সম্ভব !! আমরা আসলে কতটা সচেতন , জাতি হিসেবে , ব্যাক্তি হিসেবে , সমাজ হিসেবে ??

আমেরিকান প্রখ্যাত লেখক , সমাজবিদ নীল পোষ্টম্যান ১৯৯৮ সালে ক্যলবিন কলেজের ভাষনে সবার কাছে ৬ টি প্রশ্ন করেছিলেন !






তিনি কথা বলেছিলেন সকল ধরনের প্রযুক্তির পেছনের কথা নিয়ে , সে সবের ভালো-মন্দ থেকে কতটা লাভ হয়েছে মানব জাতির , না থাকলে কি হতো ?? উনি উদাহরণ দিয়েছেন দ্রুতগামী বিমানের কথা যেটার বাজেট কয়েক মিলিয়ন ডলার , সরকারী খরচে এ ধরনের বিমানের মেকিং কতটা জরুরী , যেখানে সমাজের ৫% মানুষ এ ধরনের বিমানে ভ্রমণ করার মত যোগ্যতা বা প্রয়োজনীয়তা অনুভব করেন ! আগে পরে অনেক যুক্তি দেখিয়েছিলেন তিনি !





























সময় থাকলে ভিডিও গুলো দেখে নিতে পারেন । অনলাইনে অর্থহীন অনেক কাজ বাদ দিয়ে কিছুটা নিজেকে জিজ্ঞেস করার সুযোগ পাবেন !



নীল পোষ্টম্যান বিশ্বব্যাক্তিত্ব হিসেবে প্রশ্ন করেছেন সবার কাছে, যে কোন নতুন প্রযুক্তির (নিউক্লিয়ার প্ল্যান্টের কথা ভাবতে পারেন , ভাবতে পারেন মোবাইলের কথা , ভাবতে পারেন দ্রুতগামী জেট বিমানের কথা , হতে পারে ইন্টারনেট ) আবিস্কারের সময় এ কথাগুলো ভাবার জন্য , লাভ ক্ষতির হিসেব টা কষে নেয়ার জন্য , একটু ভাবার জন্য ! ব্লগার ভাই/ বোনদের জন্য ও থাকলো সে প্রশ্ন গুলো !

1. কি সমস্যার জন্য নতুন এই প্রযুক্তির কথা ভাবা হচ্ছে ??

2. সমস্যা টি আসলে কার / কোন গোষ্টির ??

3.পুরাতন এই সমস্যার সমাধানে নতুন কি সমস্যার আবির্ভাব হতে পারে ??

4. এর কারণে কারা ক্ষতিগ্রস্ত হবে ??

5. এই প্রযুক্তিগত কারণে যোগাযোগ বা সম্পর্কের বা ভাষাগত কি সমস্যা তৈরী হবে ??

6. কোন নতুন রাজনৈতিক কিংবা অর্থনৈতিক শক্তির আবির্ভাব হবে কি ???



অপেক্ষায় থাকলাম সুচিন্তিত মতামতের ,

আপাত দৃষ্টিতে আপনার মনে হবে এই ভদ্রলোক সম্ভবত প্রযুক্তি থেকে দূরে থাকতে বলছে , তা কিন্তু নয় বরং যেখানেই সমস্যা সেখানেই সমাধান !



আর দশটি প্রযুক্তির মত অন্তর্জালের গুরুত্বপুর্ণ উপাদান ব্লগ কিংবা ফেসবুক ও এর বাইরে নয় , মাঝে মাঝেই এর যথেচ্ছ ব্যাবহার শুধু সময় কিংবা জায়গাই নয় এর গ্রহনযোগ্যতা ও প্রশ্নবিদ্ধ করছে !

ব্লগে আপনার উদ্দেশ্য টা কি ?? আপনার যদি দায়িত্বশীলতার সীমাবদ্ধতা থাকে আপনার দায়িত্বশীলতার সীমাবদ্ধতার দায়ভার পরবর্তী প্রজন্ম কেন নিবে ?? আপনি আপনার সময়ের জন্য এখানে কি উপহার রেখে যাচ্ছেন ??


প্রতিনিয়ত প্রযুক্তির উদ্দেশ্যমূলক ব্যবহার উন্নত দেশগুলোর সাথে অন্য দেশগুলোর ফারাক তৈরী করছে যা অনেকটাই দৃষ্টিসীমার অগোচরে , আমাদের কি করা উচিৎ ?? আমরা কি প্রযুক্তি থেকে দূরে থাকবো ?? অবশ্যই না , বরং নিজের ইতিহাসকে ভালোবেসে...

মন্তব্য ৭৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৪

এম ই জাভেদ বলেছেন: আজকের এই ছবিটা আপনার তথ্য ভাণ্ডারে রেখে দিলাম । অনেকেই দেখি এটা নিয়ে পোস্ট দেয়, কিন্তু কি এর মজেজা জানিনা। আপনি জানেন কি ? আপনার পোস্ট পড়া শুরু করলাম

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ফাস্টু হইছেন !!
অভিনন্দন !

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১১

এম ই জাভেদ বলেছেন: বর্তমান যুগে প্রযুক্তি থেকে দূরে থাকা অসম্ভব। একদিন নেট না থাকলে , ডিশ লাইন বিচ্ছিন্ন থাকলে কিংবা সেলফোনটি বিগড়ে গেলে নিজেকে কেমন অসহায় মনে হয়।

প্রযুক্তির কিছু ক্ষতিকারক দিক এড়াতে প্রযুক্তি ব্যবহার থেকে মুখ ফিরিয়ে নেওয়া আদৌ বুদ্ধিমানের কাজ নয়।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: মুখ ফিরাতে কে বলছে ? যেখান থেকে প্রশ্ন টা আসে সেখানেই উত্তর থাকে , প্রশ্ন আসে সমস্যা তৈরি হবার কারণে !

বরং ঘুরিয়ে ফিরিয়ে নষ্ট না করতে বলা হচ্ছে !

আপনি বা আমি কি অকারণে নষ্ট করছি বা বাজে কাজে ব্যাবহার করছি ??

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৪

সুমন কর বলেছেন: সময় উপযোগী পোস্ট। অনেক সময় ও শ্রম দিয়ে তৈরি করেছ। এই পোস্টটি দরকার বর্তমান যুব সমাজের। যারা ফেবু আর চেটিং নিয়ে ব্যস্ত!! তাদের বই পড়তে ভাল লাগে না। খালি মুভি আর মুভি!! বাকি উহ্যই রাখলাম। তোমার এই পোস্টটি মাধ্যমে সবাই সচেতন হয়ে উঠুক এটাই চাই। ভালো থাকো।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৮

স্বপ্নবাজ অভি বলেছেন: শুধু কি তাই সুমন দা ??
ব্লগ কিংবা ফেসবুক হতে পারে গুরুত্বপুর্ণ একটা মাধ্যম ! আমাদের কত শতাংশ এঁকে সঠিক ভাবে ব্যাবহার করছে , আমি মূলত ব্যাক্তিগত সংকীর্ণতা থেকে বের হয়ে এসে অন্তত এই জায়গাটার প্রতি সবার ডেডিকেশনের দিকে প্রশ্ন তুলতে চাচ্ছি !

একান্ত ব্যাক্তিগত সংকীর্ণতা থেকে সম্ভাবনার এই জায়গাটাকে কুলসিত না করলেই কি না হয় ??

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
পোষ্ট ভালভাবে বুঝতে পারলাম না। মূলভাবটা একটু বলেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রথমত অন্তর্জালের বহুমূখী প্রভাবের দিকে দৃষ্টি আকর্ষণ করেছি !
এই জায়গাটায় আমাদের সচেতনতা কতটুকু সেই প্রশ্নটা রেখে গেলাম ,
তারপর প্রযুক্তির বিশ্বায়নের পেছনের কিছুটা কথা যেগুলো বিভিন্ন সময় আলোচনায় এসেছে , সেই দিক গুলো তুলে ধরার চেষ্টা করেছি !

আবার ফিরে এসেছি আন্তর্জালে , খুব সংক্ষিপ্তভাবে ব্লগ কিংবা ফেসবুকের মত ইন্টারনেট প্রযুক্তির অসচেতন ব্যাবহারের কথা কিংবা এর প্রভাবের কথা মনে করিয়ে দিলাম !

অন্তর্জাল আর দশটা আধুনিক প্রযুক্তির একটা , যেখানে অনেক প্রযুক্তির উদ্দেশ্যমূলক খারাপ ব্যাবহার বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে , এই চমৎকার জায়গাটির উদ্দেশ্যহীন ব্যাবহার এর বাজে দিকটি কিভাবে আমাদের সামনে নিয়ে আসতে পারে!
সেটা ভাবার জন্য নীল পোষ্টম্যানের প্রশ্নগুলো রেখেছি , ভদ্রলোক প্রশ্নগুলো করেছেন কিংবা আলোচনা করেছিলেন যে কোন প্রযুক্তির বাজে দিক নিয়ে ! ওনার প্রশ্নগুলো শুনলে মনে হয় বলা হচ্ছে প্রযুক্তি থেকে দূরে থাকো , এই ব্যাপারগুলো নিয়ে ভাবলে দূরে থাকা নয় এর যথার্থ ব্যাবহারের কথা সামনে আসবে !
পোষ্টে এডিট করে দিচ্ছি প্রশ্নগুলো শুধু ইন্টারনেট কিংবা আরো সংকুচিত করে ব্লগ নিয়ে ভাবার জন্য !

বৃহৎ অর্থে আর দশটা প্রযুক্তির ভুল ব্যাবহার যেভাবে এর আবিস্কার কে প্রশ্নবিদ্ধ করে , একইভাবে ব্লগ কিংবা অনলাইনের দায়িত্বশীল জায়গায় আমাদের অনেকের দায়িত্বহীন আচরণ একটা সময় প্রশ্নবিদ্ধ করতে পারে !

পোষ্ট আর একটু এডিট করছি , আপনাকে ধন্যবাদ ব্যাপার টা নজরে আনার জন্য !

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:২৯

সুমন কর বলেছেন: আমি আসলে সংকীর্ণতা বা ব্যক্তিগত দিক থেকে নয়, সার্বিকভাবে বলেছি। কত পার্স্টেন এগুলোকে পজিটিভভাবে ব্যবহার করে সে ব্যপারে গুরুত্ব দিতে বলেছি। যুগের দাবি আমরা অস্বীকার করতে পারি না , পারবো না। এই যেমন, একটু আগেই আমার নেট ছিল না, আমি কি বিরক্ত হয়নি? অবশ্যই। যখন ব্লগিং করতাম না, মুভি দেখতাম। কিন্তু প্রযুক্তিকে অপব্যবহার করিনি, কিঞ্চিত ছাড়া। তাই সবাইকে সচেতন হতে হবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: সেটাই , সুমন দা !
আমরা যুগের দাবী উপেক্ষা করতে পারবোনা !

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

সোজা কথা বলেছেন: লেখাটা যথেষ্ট সচেতনতা তৈরি করবে।শুধুমাত্র আজাইরা কাজের জন্য নেট ব্যবহার না করে দরকারের জন্যই ব্যবহার করা উচিত।যদিও ঠিকমত করি না।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:০৪

স্বপ্নবাজ অভি বলেছেন: সোজা কথা বলেছেন: লেখাটা যথেষ্ট সচেতনতা তৈরি করবে।

যদি তাই হয় তাহলে খুব ভালো লাগবে !
শুধু আজাইরা কাজের জন্য নয় , অনেক গুরুত্বপূর্ণ ক্ষেত্র ব্যাক্তিগত সংকীর্নতার বলি হয়ে আর্শীবাদ নয় অভিশাপে পরিণত হচ্ছে !
একেবারে ক্ষুদ্র অর্থে আমাদের এই ব্লগ প্লাটফর্মেই অনেক উদাহরণ তৈরী হয়ে আছে !

শুভকামনা জানবেন !

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:০৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: ইন্টারনেটের অসচেতন ব্যবহার কিন্তু দিনদিন বাড়তাছে!


পোস্ট ভালা লাগছে

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাসুম ভাই !
ইন্টারনেটের অসেচেতন ব্যাবহার , আর আরো একটু ছোট করে ভাবলে ব্লগের অসেচতন কিংবা অর্থহীন ব্যাবহার ও দিন দিন বাড়ছে !
শুভকামনা থাকলো!

৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:১৮

যুবায়ের বলেছেন: ধন্যবাদ সপ্নবাজ অভি।
চমৎকার বিষয়ের অবতারনা.....
আসলেই নেট ব্যবহার করা উচিৎ অত্যান্ত সতর্কভাবে।
কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ইমেজ যেন ক্ষতিগ্রস্থ না হয় সেদিকে সকলেরই খেয়াল করা প্রয়োজন। কেও নেট ব্যবহার করেন রাজনৈতিক ভাবাদর্শ প্রচারের কারে আবার কেওবা নিছক গুজব প্রচার করে মানুষের মধ্য বিভ্রান্তি সৃষ্টি করেন আবার কেওবা ফটোশপে এডিট করা ছবি দ্বারা কোন রাজনৈতিক মর্যাদাকে ক্ষতিগ্রস্থ করেন।
আবার খমতাশীন দল তথ্য অধিকার আইনের কিছু ফাঁক-ফোকরের কারনে মত প্রকাশের স্বাধীনতাকে সিমাবদ্ধ করে রেখেছেন।

এইসব মোটেই সমিচীন নয়। সংবিধান ব্যক্তিকে যে অধিকার দিয়েছে তা কোনভাবেই সিমাবদ্ধ করা উচিৎ নয়।

আবার গুজব তথা রাজনৈতিক জদ্দেশ্য হাসিলের জন্য কোন ক্রমেই মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো উচিৎ নয়।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: বেশ বলেছেন যুবায়ের ভাই !
সাথে যোগ করবো ব্যাক্তিগত ক্ষুদ্র সংকীর্ণতা !
সচেতনতা আর দায়িত্বশীলতা কাম্য !
অনেক শুভকামনা জানবেন!

৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:১৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভাবার সময় এসে পড়েছে কিভাবে প্রযুক্তি সমাজে প্রভাব বিস্তার করে ! কিসে আমাদের জন্য ভালো ! সব প্রযুক্তি মানব কল্যানে তৈরী ভাবলেও তা কিছু টা রাজনৈতিক উদ্দেশ্যমুলক ও ! যা আমরা খোলা চোখে ধরতে পারিনা ! নিজস্ব সংস্কৃতি আর ইতিহাসের প্রতি সুমুন্নত থাকলেই কেবল সকল প্রকার প্রযুক্তির খারাপ দিক গুলো এড়িয়ে লাভটা আদায় করে নেয়া সম্ভব !! আমরা আসলে কতটা সচেতন , জাতি হিসেবে , ব্যাক্তি হিসেবে , সমাজ হিসেবে ?? সহমত
আসলে আর সবকিছুর মত প্রযুক্তিও ব্যবহারকারীর চিন্তা, সক্ষমতা, দৃষ্টিভঙ্গি আর দক্ষতার উপর নির্ভর করে।

সুচিন্তিত গোছানো লেখাটির জন্যে ভালোলাগা রইলো।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: সহমতে কৃতজ্ঞতা জানবেন !
আসলে আর সবকিছুর মত প্রযুক্তিও ব্যবহারকারীর চিন্তা, সক্ষমতা, দৃষ্টিভঙ্গি আর দক্ষতার উপর নির্ভর করে।

চমৎকার বলেছেন !
আপনার জন্য শুভকামনা রইলো !

১০| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩০

গরল বলেছেন: আজকাল ইনফরমেশন অস্ত্রের চেয়েও ভয়ংকর তেমনি মৌলিক চাহিদার মতই জরুরী। Information can be an AID and an Arms as well.

২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সুন্দর বলেছেন গড়ল !
শুভেচ্ছা জানবেন , আমার ব্লগে স্বাগতম !

১১| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:৪৯

বেঈমান আমি. বলেছেন: এমনিতে বড় কমেন্ট করিনা।আজকে বড় একটা কমেন্ট লিখলাম আর সামু আমাকে লগ আউট করে দিলো।ধুর :(

২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: দুঃখজনক !
আমি এই জন্য বড় কমেন্ট লিখলে কপি করে রাখি , বলা তো যায়না কখন আবার বলে বসে লগইন করেন আগে !!

১২| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৩:৫৮

খেয়া ঘাট বলেছেন: বিশাল কাজকারবার করেছেনরে ভাই।
++++++++++++++++++++++++++++++++++++++++++++

২৮ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে :) :) :)

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৩৫

শরৎ চৌধুরী বলেছেন: দারুণ একটা পোষ্ট। প্রিয়তে গেল সরাসরি। +++।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ শরৎ ভাই !


শুভকামনা সবসময়ের ! প্রিয়তে নেয়ার জন্য স্পেশাল ধন্যবাদ !

১৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৪১

সেলিম আনোয়ার বলেছেন: দারুন একটা প্রশ্ন ছুড়ে দিলেন। আপনার প্রশ্নে উত্তরে বলবো হয়তো আমার পিছাচ্ছি না। আমরা হতে পারে নষ্ট করে দিচ্ছি। নিজেকে দায়িত্বশীল করার প্রচেষ্টায় নিয়োজিত হলাম। অন্তত নষ্ট যাতে না হয়। চমৎকার একটি বিষয় বস্তু তুলে ধরায় ধন্যবাদ। বিবেকের কাছে একটা ধাক্কা দিল। সুন্দর +

২৮ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই !
সবার ব্যাক্তিগত বিবেক ধাক্কা খাক , তাহলেই সুস্থ আর সমৃদ্ধ পরিবেশ আশা করা যায় !

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৪২

মামুন রশিদ বলেছেন: খুব চমৎকার বিষয়ের অবতারনা করেছেন অভি । শুরুতে ইন্টারনেট ছড়িয়ে দেয়ার পেছনে আমেরিকান কর্পোরেটের ভাবনা ছিল এটাই যে ইন্টারনেট এবং অবাধ তথ্য প্রবাহ মানুষকে গনতান্ত্রিক করবে । আইপড এবং হিন্দি সিরিয়ালের উদাহরণ এদের এই চিন্তাকে সাপোর্ট করে ।

কিন্তু বাস্তবে ইন্টারনেটের আবিষ্কারকদের প্রত্যাশা পুরোটা মেটেনি । ইন্টারনেটকে সব দেশ সব জাতিগোষ্ঠি নিজেদের কাজে নিজেদের মতোই ব্যবহার করছে এবং এর সুফল ভোগ করছে । ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে চীন-ইরান উপরের দিকেই আছে, কিন্তু তারা আমেরিকান গনতান্ত্রিক হয়ে যায়নি । উল্টো বিশ্বের জঙ্গীগোষ্ঠিগুলো ইন্টারনেটকে কাজে লাগিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করছে । তেমনি প্রচুর সম্ভাবনা থাকার পরেও আমাদের দেশেও আমরা ইন্টারনেটকে আমরা দলবাজি আর দলীয় প্রোপাগান্ডা হিসেবেই মুলত ব্যবহার করছি ।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: বরাবরের মতই খুব সুন্দরভাবে কমেন্টে পোষ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক টা তুলে ধরেছেন !

এইজন্য ব্যাক্তিগত ভাবে দায়িত্বশীল হওয়া ছাড়া আর কোন উপায় নেই , আপনি কাউকে বুঝাতে পারবেন না ! কিছু বলতে গেলে তার স্বাভাবিক স্বভাবের রোশানলে পড়তে হবে আপনাকে ! ভাবনাটা যার যার কিন্তু সম্ভাবনার জায়গা টা আগামীর , এটা নষ্ট করার অধিকার আপনার কিংবা আমার নেই !

চমৎকার মন্তব্যে প্লাস মামুন ভাই , শুভকামনা সব সময়ের !

১৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১০:১৬

মোঃ ইসহাক খান বলেছেন: অনেক তথ্যবহুল, ভাবনার খোরাক যোগানো পোস্ট।

শুভকামনা রইলো।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ইসহাক ভাই !
শুভকামনা জানবেন!

১৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:৪৭

চটপট ক বলেছেন: একবার পড়লাম, আরেকবার পড়তে হবে ঠিকভাবে বোঝার জন্য! :)

২৮ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: তবে তাই হোক , আরেক বার পড়ে জানাও !

১৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১২:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ডিনামাইটের মতো সব প্রযুক্তিরই এপিট-ওপিট দু’টি দিক আছে। ইতিবাচক ব্যবহারেই এর সার্থকতা। কিন্তু ইন্টারনেটের আবিষ্কার ডিনামাইটের মতো একক কারও কৃতীত্ব নয়। এটি বিভিন্ন প্রজন্মের মানুষের ‘সাধনা, আবিষ্কার এবং প্রয়োগের’ মধ্য দিয়ে বিবর্তিত হয়ে এটি আজকের পর্যায়ে এসেছে। এর উন্নয়ন যেমন সামগ্রিক প্রচেষ্টায় এসেছে, তেমনি এর সুফল বা সার্থকতাও মানবজাতির সামগ্রিক প্রচেষ্টায়ই বিকশিত হবে।

ইন্টারনেট কি আমাদের উপকার করছে? ইন্টারনেট দিয়ে আমি কী করছি? ইত্যাদি প্রশ্নগুলো কিন্তু ‘নেতিবাচক’ শুনালেও ইতিবাচক ফল এনে দেয়। বিভিন্ন সময় ও প্রেক্ষিতে এর ‘বিভিন্ন উত্তর’ হতে পারে, কিন্তু প্রত্যেকের মনে প্রশ্নগুলো থাকা উচিত। আপনার লেখাটি সেদিক দিয়ে ভাবনা সৃষ্টি করবে। আমি চাই করুক।

অনেক শুভেচ্ছা :)

২৮ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার বলেছেন মইনুল ভাই !

ইন্টারনেট কি আমাদের উপকার করছে? ইন্টারনেট দিয়ে আমি কী করছি? ইত্যাদি প্রশ্নগুলো কিন্তু ‘নেতিবাচক’ শুনালেও ইতিবাচক ফল এনে দেয়। বিভিন্ন সময় ও প্রেক্ষিতে এর ‘বিভিন্ন উত্তর’ হতে পারে, কিন্তু প্রত্যেকের মনে প্রশ্নগুলো থাকা উচিত। আপনার লেখাটি সেদিক দিয়ে ভাবনা সৃষ্টি করবে। আমি চাই করুক।

এই পোষ্টের একটা বেসিক উদ্দেশ্য সেটাই ! যদি সত্যি ভাবনার সৃষ্টি হয় , তাহলে পোষ্ট সফল !
শুভেচ্ছা মইনুল ভাই!

১৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: চমৎকার। দারুন একটা পোষ্ট অভি। তোমার এই খন্ড কালিন ফিচারগুলো আমার বেশ ভালো লাগে। কমেন্ট গুলো পড়েও খুব ভালো লাগল।

শুভ কামনা রইল।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কা_ভা ভাই !
আপনার জন্য ও শুভকামনা রইলো :)

২০| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:২৮

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: সবকিছুরই নেগেটিভ পজিটিভ থাকবে । সমস্যা হলো, মানুষ নেগেটিভ দিকগুলোর দিকে আকর্ষিত হয় বেশি কারণ , সেটা বেশি গ্লামারাস । অপব্যবহার এবং অতিব্যাবহার দুটি সম্পরকেই সচেতন থাকা দরকার । সময়োপযোগী পোষ্ট ! +++

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আদনান শাহরিয়ার !
অপব্যবহার এবং অতিব্যাবহার দুটি সম্পরকেই সচেতন থাকা দরকার !
এই বোধটা আসতে হবে ব্যাক্তিগত অনুভূতি আর বোধ বুদ্ধি থেকে !
শুভকামনা সব সময়ের !

২১| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:৩৫

খাটাস বলেছেন: অসাধারণ পোস্ট ভাই। আপনার পোষ্টের প্রত্যেক টা পয়েন্ট এক একটা সচেতনতার ইঙ্গিত।
স্যার নিল পোস্টম্যানের প্রশ্ন গুলো আর কে কিভাবে নিবেন, তা মোটেই আমার কাছে বিবেচ্য নয়।
কারন প্রয়োজন আবিস্কারের জননী- এরকম একটা কথা আছে। কিন্তু প্রয়োজনের যথেষ্ট কারন সম্পর্কে পোস্টম্যানের জবাবদিহি চাওয়া মানে মোটেই প্রজুক্তি বিমুখ হউয়া নয়। বরং প্রয়োজনের যথার্থ তা নিশ্চিত করে- সময় উপযোগী প্রয়োজন পূরণে সচেষ্ট হউয়া।
আর অপ্রয়োজনীয় ইনভেনশান এর পেছনে একটা লজিক আছে, ভিসনারিরা সাধারণের প্রয়োজন সৃষ্টি করে। তাই আজ যা অপ্রয়োজনীয় কাল তা প্রয়োজনীয় হতে পারে। এই যুক্তি কে ভাঙতে হলে সেই ভিসনারির চেয়ে ও সুদুর দর্শী সমালোচক প্রয়োজন। যেমন ঃ Stive jobs সাধারণ মানুষের জন্য পার্সোনাল কম্পিউটারের প্রয়োজনীয় তা সৃষ্টি করেছিলেন যখন সাধারণ মানুষ এর কম্পিউটার সম্পর্কে কোন ধারনা ছিল না। সেই সময়ে যা সৃষ্টি ই হয় নি, উপরের যুক্তি উপেক্ষা করে তার নেতিবাচক দিক নিয়ে বলা যে কারও পক্ষে মোটা মুটি অসাধ্য ছিল বলেই বলা যায়। একটা অপ্রয়োজনীয় ইনভেনসানের ক্ষেত্রে বর্তমানেই একই চিন্তা ধারা প্রযোজ্য। এক্ষেত্রে একটা অপ্রয়োজনীয় ইনভেনশান মুলত কোন রাজনৈতিক গোষ্ঠীর বা বিশেষ গোষ্ঠীর অনইতিক উদ্দেশের সুক্ষ চাল হলে ও তা সাধারনে কখন ও জানবে না।

এই পর্যায়ে আসে নিজেদের ইতিহাস, সংস্কৃতির প্রতি শ্রদ্ধা শীল থাকা। । এই ব্যাপার টা কিভাবে প্রযুক্তির নেতি বাচক দিক থেকে রক্ষা করে তা একটু ব্যক্ষা করলে ভাল হত।
আমি যে টুকু বুঝি,
ইংলিশ মুভি দেখে লিভ টু গেদার কালচার গ্রহন করা ইংলিশ মুভির নয়- আমরা আমাদের সংস্কৃতির প্রতি শ্রদ্ধা শীল নয়- তার দোষ।
অন লাইনে বিভিন্ন বিদেশি প্রযুক্তি দেখে আসক্ত হউয়া শুধু মানসিক অপরিপক্বতার লক্ষন। তার কোন প্রয়োজন আমাদের জন্য কত টা কল্যাণকর
বা আদৌ যৌক্তিক কিনা- তা বিবেচ্য। ইত্যাদি নানা উদাহরন আসতে পারে।

আর ফেসবুক, টুইটার , ব্লগ ই মুলত সবচেয়ে সহজ ব্যবহিত প্রযুক্তি হউয়ায় এই ব্যাপার থেকে সচেতনতা প্রয়োজন।
বিজনেস ম্যাগাজিন "Forbes" এর একটা আর্টিকেল পড়েছিলাম, টুইটার নিয়ে। সেখানে বলা হয়েছিল, টুইটারের স্ট্রাকচার এমন ভাবে বানানো যে, প্রত্যেক টা টুইটের সাথে ২৬ টি বিষয় অটোম্যাটিক ভাবে আলাদা আলাদা ভাবে সংগৃহীত হয়- সময়, স্থান ইত্যাদি। বলা হয়ে থাকে, একজন প্রত্নতাত্তিক একটা ধ্বংসাবশেষের সামনে দাঁড়ালে যেমন তা সম্পর্কে ওই স্থানের অনেক কিছু বলে দিতে পারে, তেমনি বহু বছর পর- একটা টুইট দেখে টুইট কারির পারসোনালিটি ও তার কালচার সম্পর্কে বলে দেয়া যাবে।
"A tweet is like a skeletan of a human personality and his culture"।
ফেসবুক আর ব্লগ স্ট্রাকচারাল গত দিক থেকে টুইটারের মত একই না হলে ও যেহেতু ভারচুয়ালি হলে ভবিষ্যৎ এর জন্য মানব ব্যক্তিত্তের বিভিন্ন রুপ রেখে যাচ্ছে- তাই সচেতনতা আরও বাড়ান প্রয়োজন- যাতে তা নেতিবাচক প্রভাব সৃষ্টি না করে ভবিষ্যৎ প্রজন্মের ওপর। যে ব্যাপার টার ইঙ্গিত আপনি অত্যন্ত সুন্দর ভাবে করেছেন।
এই সচেতনতা নিয়ে আসা খুব বেশি কঠিন ও না আবার অনেক কঠিন- আমার মতে । একটা কথা আছে যে, " একটা ভেড়ার নেত্রিত্তে একশ সিংহের দলের চেয়ে , একটা সিংহের নেত্রিত্তে থাকা একশ ভেড়ার দল বেশি শক্তিশালী।। "
অন লাইনে একটু ভালভাবে লক্ষ্য করলেই দেখা যায়, ভেড়ার সংখ্যাই বেশি । যদি ও প্রত্যেক মানুষের আলাদা আলাদা চিন্তা বোধ থাকলে ও এসব ভেড়ার কমন দৃষ্টি ভঙ্গি হচ্ছে শক্ত কাও কে অন্ধ অনুসরন। এসব ছাগল কে ঠিক পথে আনতে হলে, তাদের সিংহ টাইপ দল নেতাকে সঠিক পথে আনতে হবে, যারা বিভিন্ন দল এর জন্য বা ব্যক্তিগত নোংরা মানসিকতায় অন্নের ওপর প্রভাব বিস্তার করছেন।
আর এদের কে সঠিক পথে আনতে হলে অন লাইনে সাধারণ মানুষ দের নিরপেক্ষ ভাবে তাদের সাথে আলোচনায় অংশগ্রহন করতে হবে।
তবে একটা ভাল পরিবেশ সৃষ্টি হউয়ার সুযোগ আছে। প্রযুক্তির অপ্রয়জনিয়তা বিষয়ক জ্ঞান নতুবা কখনই খুব বেশি সাধারণের কাজে আসবে না, যতক্ষণ না সাধারনে তাতে অংশ নেয়। জ্ঞানীরা জ্ঞানী হতেই থাকবে, বোকা রা বোকাই থাকবে। তবে জ্ঞানীরাই সমাজের ধারক বাহক। এই সমস্যা গুলোর সমাধানের তারা কোন না কোন উপায় বের করে ফেলবেন আশা করি। সাথে আমাদের সাধারণের অংশ গ্রহন থাকবে ইন শা আল্লাহ।।

পোষ্টের ব্যাপারে কথা বলতে গিয়ে সহজাত ভাবে কিছু রাজনৈতিক কথা চলে এসেছে। প্রাসঙ্গিক ভাবে দেখবেন আশা করি।
পোস্টে প্লাস। প্রিয়তে রাখলাম।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: কারন প্রয়োজন আবিস্কারের জননী- এরকম একটা কথা আছে। কিন্তু প্রয়োজনের যথেষ্ট কারন সম্পর্কে পোস্টম্যানের জবাবদিহি চাওয়া মানে মোটেই প্রজুক্তি বিমুখ হউয়া নয়। বরং প্রয়োজনের যথার্থ তা নিশ্চিত করে- সময় উপযোগী প্রয়োজন পূরণে সচেষ্ট হউয়া। সহমত!

এই পর্যায়ে আসে নিজেদের ইতিহাস, সংস্কৃতির প্রতি শ্রদ্ধা শীল থাকা। । এই ব্যাপার টা কিভাবে প্রযুক্তির নেতি বাচক দিক থেকে রক্ষা করে তা একটু ব্যক্ষা করলে ভাল হত।
পুরো ব্যাপারটাই সামাজিক বলয়ের ভিতরে ব্যাক্তিগত অনুভূতি থেকে আসবে , নিজেদের সংস্কৃতি আর নিজেদের অস্তিত্ব পারস্পরিক সমানুপাতিক!

একটা ভেড়ার নেত্রিত্তে একশ সিংহের দলের চেয়ে , একটা সিংহের নেত্রিত্তে থাকা একশ ভেড়ার দল বেশি শক্তিশালী।। "
অন লাইনে একটু ভালভাবে লক্ষ্য করলেই দেখা যায়, ভেড়ার সংখ্যাই বেশি । যদি ও প্রত্যেক মানুষের আলাদা আলাদা চিন্তা বোধ থাকলে ও এসব ভেড়ার কমন দৃষ্টি ভঙ্গি হচ্ছে শক্ত কাও কে অন্ধ অনুসরন। এসব ছাগল কে ঠিক পথে আনতে হলে, তাদের সিংহ টাইপ দল নেতাকে সঠিক পথে আনতে হবে, যারা বিভিন্ন দল এর জন্য বা ব্যক্তিগত নোংরা মানসিকতায় অন্নের ওপর প্রভাব বিস্তার করছেন।

আমি বলবো প্রতিটা আলাদা ব্যাক্তিত্বের উচিৎ নিজস্বতা তৈরি করা, নিজের বোধকে মানসিক পূর্ণতা দান করা !! সঠিক আর ভুলের মাঝে পার্থক্য বুঝে নেয়া , অন্ধতা কাম্য নয় অন্তত ভার্সেটাইলিটির এই বড় জায়গাটিতে !

চমৎকার এবং বিষদ একটি মন্তব্যে যা বলেছেন তা অবশ্যই প্রাসঙ্গিক এবং এই মন্তব্য টি পোষ্টের মান কিংবা উদ্দেশ্যের জন্য সহায়ক হয়ে থাকবে !
শুভেচ্ছা অনিক :) !

২২| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:০৪

সায়েম মুন বলেছেন: চমৎকার এবং সময়োপযোগী পোস্ট। সবাইকে সচেতন হতে হবে। ভবিষ্যত প্রজন্মকে কিছু দিতে হলে পরিশ্রমীও হতে হবে।

২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সায়েম ভাই ! যারা ভালো কিছু দিতে পারবেনা তারা
ভালো কিছু না দিতে পারলেও অন্তত নোংরামির উদাহরণ সৃষ্টি করবেনা এটা কাম্য!
শুভেচ্ছা জানবেন!

২৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৩৪

গৃহ বন্দিনী বলেছেন: আপনি পোস্টের মূলভাব যদি বুঝতে আমার ভুল না হয় তাহলে ,সেটা হল ইন্টারনেট প্রযুক্তির (ব্লগ বা ফেসবুক ) সুষ্ঠু ব্যবহার এবং প্রয়োগ নিশ্চিত করা সবার মধ্যে । (শেষের বোল্ড করা অংশের প্রেক্ষিতে বললাম)

আমার একটা প্রশ্ন - বর্তমানে এই সুষ্ঠু ব্যবহারের অভাব বা দায়িত্বশীলতার সীমাবদ্ধতার দায়ভার কাদের ?

আমার ধারনা অগ্রজদের দায়িত্বহীনতা আর সুষ্ঠ নিতিমালার অভাব ।

২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম এর মূলভাব কিছুটা এমনই !
এই জায়গাটা অনেক সম্ভাবনার , আমি ফেসবুককে ব্লগের সাথে মিলাতে পারিনা , ফেসবুক ব্যাক্তিগত সামাজিক যোগাযোগের মাধ্যম মাত্র !
একই সাথে পোষ্টটিতে যে কোন প্রযুক্তির নানা দিক নিয়ে ভাবার ও সচেতনতা তৈরী করার একটি আহবান আছে (নীল পোষ্টম্যান তাই বলেছেন ) এবং ওনার করা ছয়টি প্রশ্ন যে কোন সচেতন নাগরিকের মাথায় থাকা উচিৎ !

আর আপনার প্রশ্নের জবাবঃ নিঃসন্দেহে আমাদের , আমি অতীতকে দোষ দেয়ার পক্ষপাতী নই , যারা বাজে (যে কোণ কারণে) দৃষ্টান্ত স্থাপন করছে যে কোন কারণে যারা ওদের সাথে থাকছে আমি দোষটা তাদেরকেই দিবো , কেননা আপনি একজনের সাথে ভালো সম্পর্ক ধরে রেখেছেন তার মানে তার নোংরামির প্রতিও আপনার সমর্থন আছে (কমনসেন্স এটাই বলে )!! যারা অপব্যাবহার করবে তাদের সবাই মিলে বয়কট করা উচিৎ!

এককথায় দোষ টা আমাদের সবার,কেননা আমার ধারণা এখানে যারা আসেন তারা নিজেদের দায়িত্বশীল এবং ম্যাচিউর মনে করেন !
যারা অসুস্থ(ব্লগে গালাগালি - ব্যাক্তি আক্রমণ) কিংবা দায়িত্বহীন আচরণ করবে তাদের সবাই মিলে বয়কট করা উচিৎ ! কিন্তু কাল্পনিক কোন কারণে সেটা হচ্ছেনা ! দোষ টা আমাদের !

২৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১০:০২

ইখতামিন বলেছেন:
পোস্টে ভালো লাগা রইল :)

২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ২:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা ইখতামিন ভাই ! :) :)

২৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৩৮

জনৈক রুয়েটিয়ানের ব্লগ বলেছেন: নিজস্ব বিশ্বাস টা কতটুকু অন্ধ সেটা আমরা খুব কম মানুষই যাচাই করে দেখি !! যার প্রভাব পড়তে পারে, যখন আপনি থাকবেন না , তখন যে ছেলেটা অনলাইনে রেফারেন্স দেখতে এসে আপনার লিখে যাওয়া
লিখাটাকে সত্য মনে করে বিশ্বাস করবে !



অর্থবহ একটি পোস্ট।
চিন্তার অনেক খোরাক দিলেন।

পোস্ট প্রথমেই প্রিয়তে।

২৯ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ রুয়েটিয়ান।

২৬| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১২:৪৫

জনৈক রুয়েটিয়ানের ব্লগ বলেছেন: অভি, আপনার এই পোস্টে কিছু মন্তব্য পড়লাম।

৪ নং মন্তব্যে আপনার প্রতিউত্তর, খাটাসের ২১ নং মন্তব্য পোস্টে সংযোজন করলে বোধহয় ভাল হয়।

কি বলেন?

২৯ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম , ভালোই বলেছেন !
আর এটা কিন্তু স্বাভাবিক কথা পোষ্টের কমেন্ট গুলো ও পোষ্টের গুরুত্বপূর্ণ অংশ !
এই কমেন্টগুলো পোষ্টের শক্তি হয়ে কমেন্টেই থাকুক ! যারা পোষ্ট পড়তে আসে তারা কমেন্ট ও পড়বে !

শুভকামনা থাকলো ! আর আবারো আন্তরিক ধন্যবাদ জানবেন!

২৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

বোধহীন স্বপ্ন বলেছেন: সবকিছুর-ই ভালো খারাপ দিক আছে। খাবার তাগিদেই আমরা খাদ্য গ্রহণ করি। কিন্তু কম খাওয়া যেমন অপুষ্টির কারণ, তেমনি বেশি খাওয়াটা স্বাস্থের জন্য খারাপ। মূল ব্যাপার হল আমরা কোন জিনিস কিভাবে ব্যবহার করব? ফেবুতে অনেকে ফ্লার্টিং করে বেড়ায়, আবার অনেকে মুক্তচিন্তার চর্চাও করে। কোনটা আমি বেছে নিব সেটা আমার উপর।

পোস্ট প্রিয়তে।

২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৮:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালো বলেছেন!
আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানবেন!!

২৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:৩৯

এহসান সাবির বলেছেন: সময় উপযোগী পোস্ট। চমৎকার।

খাটাশের মন্তব্য ভালো লেগেছে।

৩০ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সাবির ভাই !
খাটাসের মন্তব্যটা পোষ্টের গুনাগুন বাড়িয়ে দিয়েছে অনেক ক্ষানি !
এমন দু চারটা মন্তব্য লেখকের সন্তুষ্টির জন্য যথেষ্ট !
ভালো থাকা হোক :)

২৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

একজন আরমান বলেছেন:
দারুণ তথ্যবহুল পোষ্ট।

ব্যাপারটা আসলেই ভেবে দেখার মতো। তথ্য প্রযুক্তির ফলে যে কোন রিউমার খুব সহজেই জনমনে পুশ করা যায় যা কোন বিশেষ গোষ্ঠির স্বার্থ উদ্ধারে সহায়তা করে ! তবে প্রতিটা জিনিসেরই পজেটিভ- নেগেটিভ দুটি দিকই থাকে। নেগেটিভ দিক থাকলেও তথ্য ভান্ডারের বিকাশ থামিয়ে রাখা যাবে না।

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৯:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আরমান !
বিকাশ থামিয়ে রাখতে বলা হচ্ছেনা , বিকাশের সঠিক ট্র্যাক টা ঠিক করে নিতে বলা হচ্ছে !
শুভকামনা রইলো :)

৩০| ৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১২

সেলিম আনোয়ার বলেছেন: আমার অনেক পরিবর্তন হয়েছে।এটা পড়ে। দায়িত্বশীলতা ও বেড়েছে। তাই ধন্যবাদ এমনএকটি পোস্ট দেয়ার জন্য । :)

৩০ শে ডিসেম্বর, ২০১৩ রাত ১১:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ;) ;) ;) ;)
শুভেচ্ছা সেলিম ভাই !

৩১| ৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:




বিজ্ঞান আশীর্বাদ স্বরূপ। কিন্তু এই বিজ্ঞানীই আবার ধ্বংসের কারন। সেই ডিনামাইট আবিষ্কারের কথাই ধরা যাক। কিন্তু তাই বলে মানুষের আবিষ্কার থেমে থাকেনি। এই ক্ষেত্রে তথ্য প্রযুক্তিও তাই। অপব্যবভার থেকে আমাদের নিজেদের সচেতন হতে হবে এটাই মূল বিষয়।

৩১ শে ডিসেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম এটাই মূল বিষয় !


অপব্যাবহার এঁকে কলঙ্কিত করে তুলতে পারে, এইজন্য ছোটবেলা থেকে পারিবারিক শিক্ষার বিকল্প নেই , সব কিছু তো পরিবার থেকেই মানুষ শিখে আসে !

৩২| ০১ লা জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৪১

আমিনুর রহমান বলেছেন:




সচেতন হওয়ার সময় এসেছে। তবে এই সচেতনতা বৃদ্ধির জন্য এই পোষ্টটিকে স্টিকি করার প্রয়োজনীয়তা রয়েছে। সামু কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি ...

০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: বলেন কি ?? ঝুলানোর দরকার আছে ??
যারা বুঝবেনা তারা কখনোই বুঝবেনা , অবশ্য তাদের জন্য এই পোষ্ট নয় অবশ্য !
অনেক শুভকামনা আমিন ভাই :)

৩৩| ০১ লা জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৫৭

এহসান সাবির বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা!

০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা সাবির ভাই !

৩৪| ০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৭

শাহেদ খান বলেছেন: সুন্দর পোস্ট, অভি। প্রযুক্তি'র ব্যবহার সত্যি যথেচ্ছ হয়ে পড়ছে, অসচেতনদের হাতে যা সত্যি ভয়ানক হয়ে উঠতে পারে। আর প্রযুক্তি'র উপযোগিতা বা যৌক্তিকতা নিয়েও এখন লোকে ভাবছে অনেক কম।

'The Gods Must Be Crazy' মুভি'র শুরু'র দিকে একটা ডায়লগ ছিল অনেকটা এরকম: "জীবন-যাপনকে সহজ করার জন্য মানুষ অনেক জটিল জিনিস উদ্ভাবন করে বসে আছে। আর সেসব জটিল জিনিস সামলাতে সামলাতে এখন সেই সহজ জীবন উল্টো আরও কঠিন হয়ে পড়ছে দিন দিন !"

এমন ভাবনা'র খোরাক নিয়ে পোস্ট দেয়ার জন্য ভাল লাগা জানাই।

আর নতুন বছরের শুভেচ্ছা, প্রতিটা দিনের জন্য !

০১ লা জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ শাহেদ ভাই !

"জীবন-যাপনকে সহজ করার জন্য মানুষ অনেক জটিল জিনিস উদ্ভাবন করে বসে আছে। আর সেসব জটিল জিনিস সামলাতে সামলাতে এখন সেই সহজ জীবন উল্টো আরও কঠিন হয়ে পড়ছে দিন দিন !" খুব চমৎকার একটা অংশ কোট করলাম আপনার মন্তব্যের !
এরজন্য মানুষের ব্যাক্তিগত দৈন্যতা ছাড়া আর কিছুকে আমি দায়ী করতে পারিনা ! তবে আপনার ব্যাক্তিগত সম্পদ আপনার মন মত ব্যাবহার করতে পারেন , সামাজিক ভাবে গুরুত্বপূর্ণ কিছুতে এসে ব্যাক্তিগত দৈন্যতা প্রকাশ না করলেই মঙ্গল আর কি ! (যাদের কারণে কুলসিত হয় যে কোন সৃষ্টী তাদের উদ্দেশ্যে বলা )
চমৎকার মন্তব্যে আন্তরিক ধন্যবাদ আর শুভকামনা জানবেন!

৩৫| ০১ লা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪১

রেজোওয়ানা বলেছেন: প্রযুক্তি অনেক কিছুই সহজ করে আবার অনেক ভাল অভ্যাসও নষ্ট করে দেয় মাঝে মাঝে---বিষয়টা আসলেই সমাজ ও মনগবেষকদের গবেষনার বিষয়বস্তু হয়ে ওঠার মতোই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে দিন দিন।
লেখা ভাল লেগেছে অভি,
শুভ নববর্ষ!

০১ লা জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু , আপনি লগইন করতে পেরেছেন তাহলে !
আসলেই সময় এসেছে ব্যাপারগুলো নিয়ে সচেতন হবার , দু একজনের জন্য টোটাল সিস্টেমের দুর্নাম মেনে নেয়া যায়না !
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা !

৩৬| ০১ লা জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৭

মোমেরমানুষ৭১ বলেছেন: প্রথমেই ইংরেজী নববর্ষের শুভেচ্ছা রইল। দারুন একটা বিষয় নিয়ে লিখেছেন অভি ভাই। আমি অনলাইনে এসেছি এই তো বৎসর দুয়েক হবে। এর আগে কম্পিউটার বা ইন্টারনেট এর বেসিক নলেজও ছিল না। ফেসবুক, ব্লগের পরিচয় কেবল এই দু বৎসরের মধ্যেই। তো এ সময়টির মধ্যে এক বিশাল পরিবর্তন লক্ষ করছি। তা ভাল ও মন্দ উভয় দিকেই। আর তা প্রযুক্তিকে ঘিরেই। একদম সাধারন একটিই বলি, আমি বইয়ের পোকা ছিলাম, প্রচুর গল্পের বই পড়তাম। মাদরাসা হোস্টেলে থাকার সময় গল্পের বই পরা নিষিদ্ধ ছিল, তখন সবাই ঘুমিয়ে গেলে গভীর রাত্রে কিংবা টয়লেটে ঢুকেও হুমায়ুন আহমেদের হিমু পড়েছি। কিন্ত প্রযুক্তির আশীর্বাদে (!) হোস্টেল ছাড়ার পর এখন ৬ মাসেও একটা বই পড়া হয় না। দৈনিক কম হলেও ৫ ঘন্টা অনলাইনে কাটে। এতে দৈনন্দিন কাজেও কিছুটা ব্যাঘাত ঘটে। আগামিকাল পরিক্ষা তো আমি বসে আছি নেটে। একটা জব করতাম। কিন্তু জবের কারনে আমার ব্লগে, এফবিতে বসা হচ্ছিল না দেখে জবই ছেড়ে দিলাম। বাপের হোটেলে থাকি আর সারাদিন ব্লগ দিয়া ইন্টারনেট চালাই। হা হা হা হা। ভাল থাকবেন অভি ভাই।

০২ রা জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: বাপের হোটেল ছেড়ে নিজের হোটেলের ব্যাবস্থা করেন , সাথে সাথে ব্লগ দিয়ে ইন্টারনেট চালান আর দেখেন এখানে ভালো কিছু রেখে যাওয়া যায় নাকি !
শুভেচ্ছা জানবেন !

৩৭| ০২ রা জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৫

সাদরিল বলেছেন: পোস্ট প্রিয়তে

০২ রা জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন :)

৩৮| ২৭ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৬

চটপট ক বলেছেন: আগে একবার পড়েছি, আবার পড়লাম। পড়ে অবচেতনে আমার মনেও প্রশ্ন এসে গেল ---- আমরা কি এগিয়ে যাচ্ছি না পিছিয়ে যাচ্ছি , নাকি নষ্ট করছি ?

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৯:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: ব্যাক্তি পর্যায়ের সচেতনতা থেকেই সম্ভব এগিয়ে যাওয়া ! শুভেচ্ছা মাহফুজ !

৩৯| ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ৯:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রযুক্তির প্রয়োজনের চেয়ে মোহ বা স্রেফ ব্যবহারের জন্য ব্যবহার, সময় কাটানো, তাল মেলানো থেকে বেরিয়ে আসতে হয়তো সময় লাগবে। তখনই এই প্রশ্ন গুলো ব্যক্তি লেভেল প্রভাব বিস্তার করবে।

আমাদের কত কিছুই যে অর্থহীন আসক্তিতে নষ্ট হচ্ছে। প্রযুক্তর কল্যানে সেই নষ্টে নতুন কিছূ মাত্র যোগ হয়েছে। সময়, অর্থ, বোধ, বিবেক অনেক কিছূ।

আবার বদলাচ্ছেও পজিটিভ সেই ধারা খুবই কম হারে। !!

ভীডিও গুলে দেখার আশা রইল্

এত এত সমৃদ্ধ লেখা এবং কমেন্টের ভীরে- আমি শুধু আমার অনুভবটা শেয়ার করলাম। :)

২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা বিদ্রোহী ভৃগু !
ভিডিও গুলো দেখলে আরো অনেক ভাবনার খোরাক হবে !
আপনার অনুভূতিটা বড্ড বাস্তব , জীবন্ত !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.