নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

নীলফামারীর ডায়েরী

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫২

নীলফামারী দূরের কথা উত্তরবঙ্গে বগুড়ার পরে কখনো যাওয়া হয় নি । ব্লগ থেকে শুরু হওয়া শীতবস্ত্র বিতরণ কর্মসূচি সামনে রেখে নীলফামারী যাওয়া হলো , কিন্তু এতো ভ্রমণ নয় যেন জ্বলজ্যান্ত অভিজ্ঞতার ভাণ্ডার !! বলা তো যায়না স্মৃতি কখন দুষ্টুমি করে তাই এখনি লিখে রাখি নীলফামারীর ডায়েরী !



০৯ ই জানুয়ারী রাত ৯ টায় পর্যাপ্ত শীতের কাপড় নিয়ে মিরপুরে গিয়ে হাজির হই , ওখান থেকেই আমাদের যাত্রা শুরু হবে , একে একে আমার যাত্রা সঙ্গী হয় কাল্পনিক ভালোবাসা , আমিনুর রহমান , কুনোব্যাঙ , একজন আরমান , স্নিগ্ধ শোভন , কান্ডারী অথর্ব , জেরিফ , মৈত্রী, মাগুর ! ব্লগার মাগুর ভাইয়ের কল ফর ব্লাড সংগঠনের সাইক্লিষ্ট ছেলেরা শেষের কয়েক দিনে পরিণত হয় “রাইড ফর স্মাইল ” নামে । সারা ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে সংগৃহীত হয় ৮০ বস্তার মত কাপড় , এবং ২ কার্টুন নতুন সুয়্যেটার ! আর আমাদের মূল লক্ষ্য কম্বলগুলো আগেই পৌছে গেছে নীলফামারীতে । ওখানে স্থানীয় একটি গার্মেন্টস সম্পূর্ণ দেশীয় তৈরী ওলের এই কম্বল গুলো আমাদের গন্তব্য স্থলে নিয়ে পৌছে যান আমাদের আগেই , আমরা গিয়ে মূল্য পরিশোধ করি! এতগুলো বস্তা নিয়ে তো আর অন্যভাবে যাওয়া সম্ভব নয় , ঠিক করা হয় একটি বড় সাইজের পিক আপ ! বাজেট সংকুলানের জন্য বস্তার সাথী আমরা সবাই ! আমাদের সাথে রাইড ফর স্মাইল টিম থেকে যাত্রা সঙ্গী হয়েছেন পাঁচ জন । সাভারের বিএপটিসি স্কুলে রাখা ছিল আরো ৪০ টির মর কাপড় ভর্তি বস্তা ! সেই স্কুলের দুইজন ছাত্র সেখান থেকে আমাদের সঙ্গী !

তারপরই মূলত জার্নির শুরু , ট্রাক চলা শুরু হলেই হুহু বাতাস । সবার পর্যাপ্ত শীতের কাপড় থাকলেও পরিবেশ টা মোটেই অনুকূল নয় !

কিছুক্ষণ পর সবাই সবার সাথে পরিচিত হতে শুরু করে , কার জেলা কোথায় ইত্যাদি ইত্যাদি !

সাভার থেকে উঠা উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের স্টুডেন্ট জেলার পরিচিয়ে বলে উঠলো ” আমি গোপালী “! যদিও পরে তার নাম ই হয়ে গেছে গোপালী ! আমার নিজেরই এখন তার আসল নাম মনে পড়ছেনা। সে একটা জ্ব্যান্ত বিনোদোন ... যাদুঘরে সাজিয়ে রাখার মত । তার এইম ইন লাইফ হচ্ছে “একটা মটর সাইকেল কিনবে , তারপর বিদেশ চলে যাবে ”

কঠিন শীতেও প্রচন্ড হাসানোর জন্য গোপালীকে ধন্যবাদ ! আর ভার্চুয়াল মাফ চেয়ে নিচ্ছি মাত্রা অতিরিক্ত মজা নেয়ার জন্য !




আমরা যত আগাচ্ছিলাম শীতের প্রকোপ তত বাড়ছে , কেউ কারো উপর শুয়ে আছে , হাত –পা নাড়ার ও কোন উপায় নেই , সবাই মেনেই নিয়েছে এভাবেই যেতে হবে ! এক কথায় লক হয়ে গেছে সবাই !

টাঙ্গাইল পেরিয়ে যমুনা নদী পার হবার মনে হলো এরি নাম শীত !! বৃষ্টির মত কুয়াশা , ৫ হাত দূরের জিনিস ও দেখা যাচ্ছিলোনা ! ধীরে ধীরে ট্রাক আঘাতে লাগলো আর পেছনে আমাদের সবার হাত মৌজা , মাথার টুপি ভিজে ছপছপ করছে (কুয়াশায়)! হাত – মুখ সব জমে গেছে ! এতক্ষণ ড্রাইভারের সাথে ছিল স্নিগ্ধ শোভন ! তার ভয় লাগছে সামনে , এইজন্য সে পেছনে চলে এসেছে , ঠান্ডা থেকে বাচার লক্ষ্যে এবার সামনে যাবে কাল্পনিক ভালোবাসা !

বগুড়াতে আমরা ছোট্ট একটা যাত্রা বিরতি দেই , সেখানে রাতের খাবার খাই , যদিও রাত ২ টার সময় ওখানে কিছুই নেই , ঠান্ডা ভাত আর ঠান্ডা ডিম ভুনা খেয়ে মনে হয় শীত আরো বেড়ে গেল! কিছুক্ষণ পর সামনে ড্রাইভারের সাথে বসা কা_ভা আবিস্কার করলো ড্রাইভার সাহেবের এসিস্টেন্ট ঘুমোচ্ছে , আর ড্রাইভার সাহেব ঘুমিয়ে ঘুমিয়েই চালাচ্ছেন ! কি ভয়ানক ব্যাপার ! বগুড়া থেকে রংপুর পর্যন্ত বাকী রাস্তা ড্রাইভার ঘুমিয়েছে আর ট্রাক চালিয়েছেন আমাদের প্রিয় কাল্পনিক ভালোবাসা !

রংপুর যখন পৌছালাম তখন সকাল সাড়ে ছয়টার মত বাজে , ওখানে আরেকটি বিরতি ! ওখানে আমাদের সাথে যোগ দেয় ব্যাক পকেটের চিঠি (অফিসিয়াল ক্যামেরা ম্যান) আর ব্লগার নির্লিপ্ত স্বপ্নবাজ !



এতক্ষণ ট্রাক চালাইছেন এবার পাহারা দেন , আমরা চা খেয়ে আসি !!



এভাবেই বসে ছিলাম!~



সবাই সবার :)



তখন রোদের দেখা পাওয়া যাওয়ায় বাকী রাস্তা একটু হাত পা খুলে যাওয়া গেল , আমরা আশা করেছিলাম সকাল ১০ টার ভিতরে পৌছে যাবো , কিন্তু ঘন কুয়াশা আর ড্রাইভার ভ্রান্তির জন্য গিয়ে পৌছালাম দুপুর ১২টার দিকে ! সেখানে আমাদের কানাডা প্রবাসী ব্লগার মোস্তফা কামাল পলাশ ভাইয়ের বাড়িতে আমাদের জন্য অপেক্ষা করছিলেন তার ছোট ভাই পল্লব ভাই , বিতরণের জায়গায় ওনারা আগেই সার্ভে করে সর্বাধিক দুস্থদের একটা তালিকা করে রেখেছিলেন , পলাশ ভাইদের সামাজিক সংগঠন “হালিমা ফাউন্ডেশনের ” উদ্যোগে!





অমানবিক জার্নির পর সবাই অল্প কিছুক্ষণ রেষ্ট নিলো , ফ্রেশ হলো ! রেষ্ট নেয়ার সময় নেই , সেখান থেকে আমিনুর রহমান ভাইয়ের শ্বশুড় বাড়ি ঘন্টা খানেক দূরত্বে , উনি গেলেন জুনিয়র জেসনকে নিয়ে আসতে !



বাপ আমাকে গেলু ডাকে , আগে অভি চাচ্চু ডাকলেও সে আমাকে এখন বাপের পথ অনুসরণ করে গেলু চাচ্চু ডাকা শুরু করে দিছে /:)/:)





যাবার আগে আমার উপর দায়িত্ব পড়লো ট্রাক থেকে বাছাই করার জন্য কোন বস্তা গুলোতে কাপড় গুলো গুছানো আছে , যেগুলো গুছানো আছে সেগুলো ট্রাকে থাকবে আর যেগুলো গুছানো নেই সেগুলো হালিমা ফাউন্ডেশন ঘুছিয়ে পরদিন বিতরণ করবে !

এক্কেবারে রাতেই ঘুমাবো ঠিক করে উঠে পড়লাম ট্রাকে , আর স্থানীয় এক চাচার সহায়তায় আলাদা করলাম বস্তা গুলো ! সম্ভবত রাইড ফর স্মাইল টিম ছাড়া শুধুমাত্র আমি জানতাম কোন



বস্তায় কি আছে , তাই আমাকে একাই করতে হলো এই কাজ !















কি করছে একজন আরমান ?? চোখ বন্ধ করে বলে দিলাম সে প্রেমালাপ করছিল , ব্যাক পকেটের চিঠির সাহসী লেন্সে ধরা খেয়েছে !



তারপর গিয়ে গোসল করে অমানবিক একটা খাওয়া দিলাম , পলাশ ভাইদের বাড়িতে রাজকীয় নাস্তার আয়োজন , আমি কয়টা রুটি খেয়েছিলাম মনে করে লজ্জা পেতে চাইনা (আমি কিন্তু বেশী খেতে পারিনা ) ! কিছুক্ষন পরেই দুপুরের খাবার ,খাবার খেয়েই বিতরণের উদ্দেশ্যে ৭ মাইল দূরের হাই স্কুলে যেতে হবে , তাই আর কি করার আবার খেলাম !

তারপর কম্বল নিয়ে আর যেই বস্তাগুলো মোটামোটি ঘুছানো আছে সেগুলো নিয়ে আবার ট্রাকে উঠলাম , এখন আমাদের সঙ্গী হিসেবে যোগ দিলেন পল্লব ভাই , স্থানীয় আরো একজন আর জুনিয়র জেসন !

গ্রামের চিকন রাস্তায় সবাই খোলা ট্রাকে , কিছুক্ষন পর পর খেজুর গাছ আর বাশ থেকে রক্ষা পেতে সবাইকে মাথা নোয়াতে হচ্ছে ! এই সময় গোপালী একাই সবাইকে সতর্ক করার মহান দায়িত্ব পালন করছিল , কাছাকাছি আসলেই সে চিৎকার করে উঠছিল “বাঁশ বাঁশ !!! ”

যদিও মাঝে মাঝে সে অন্য গাছের সময় ও বাঁশ বলে চিৎকার করছিল ! জুনিয়র জেসন কা_ভার শরীরের ভিতরে ঢুকে বেশ উৎসাহের সঙ্গে সবার এই বাঁশ খাওয়া থেকে বাচার সংগ্রাম দেখছিল!


কিছুক্ষনের ভিতরে পৌছে গেলাম স্কুলে , সেখানে আমাদের জন্য অপেক্ষা করছিল সেই গ্রামের শীতার্ত মানুষ জন ! ২০১৪ সালে ৩ টাকায় হাম্বার খাটি দুধের চা পাওয়া যায় আমার কল্পনার বাইরে ছিল ! স্কুল কক্ষের ভিতরে আগে থেকেই বসে আছে তালিকায় স্থান পাওয়া দুস্থরা!











তাদের কম্বল দেয়া হবে , আর বাইরে অপেক্ষা করছে সবাই বস্তার ভিতরে করে নিয়ে যাওয়া নতুন – পুরাতন সুয়্যেটারের জন্য !



এই সময় স্থানীয় হালিমা ফাউন্ডেশনের লোকজন বিতরণের শুরুর কাজ গুলো করছিল ! একটু ফ্রি সময় পেয়ে হালকা একটা ফটোশেসন করে ফেললাম ট্রাকের উপর বসেই !







ব্লগীয় মিতার সাথে





কিছুক্ষন পর বিতরন কাজ শুরু হলো , শেষ হতে হতে সন্ধ্যা হয়ে গেল !

একপাশে কম্বল দেয়া হচ্ছিল , আর বাইরে যারা অপেক্ষা করছিল তাদের দেয়া হচ্ছিল সুয়্যেটার সহ অন্যান্য পুরাতন কাপড় ! এ সময় খুব বিব্রতকর অবস্থার মুখোমুখি হতে হয়েছে , মহিলাদের শীতের কাপড় বস্তার ভিতর থেকে পাতলা ওড়নাও বের হচ্ছিল । ৫ টা সুয়্যেটারের পর একটা ওড়না বের হলে কেমন লাগে!! যার ভাগ্যে সেটা ছিল খুব দ্রুত ওনাকে অন্য একটা দিয়ে মুখ রক্ষা করা হয় !

সেখানেই মূলত কিছুটা প্রাপ্তির দেখা মেলে , প্রাপ্তি একটাই যারা পেয়েছেন তাদের মুখের হাসি !





















বিতরণ শেষ ,আবার ট্রাকে উঠলাম , ৫ মিনিট দূরেই নীল সাগর ! পল্লব ভাই বললো এত কাছে এসে দেখে যাবেন না , কিন্তু কপাল খারাপ সন্ধ্যা ৬ টার পর গাড়ি নিয়ে ঢুকতে দেয়না , যাদের শরীরে অল্প একটু এনার্জি আছে তারা পায়ে হেটে নীল সাগর দেখে ফিরে এলো !



বাজারে নেমে সবাই চা খেলাম ! এই সময় আমিনুর রহমান আর তার ছেলে শীর্ষ আমাদের থেকে বিদায় নেয় !

তারপর বাসায় ফিরলাম , বাসায় ফিরে দুই রুমে ভাগ হয়ে রেষ্ট নেয়া শুরু ! মাগুর ভাইয়ের উপর দায়িত্ব পড়ে পোষ্ট দেয়ার , উনি কোন রকম পোষ্ট রেডী করতে শুরু করে !

পাশের রুমে আমরা আয়োজন করি” ব্লগার্স বনাম রক্তযোদ্ধা “ প্রীতি ২৯ কার্ড ম্যাচের!

আমি আর কাল্পনিক ভালোবাসা , কান্ডারী অথর্ব আর নির্লিপ্ত স্বপ্নবাজ দুটো দল !

রক্তযোদ্ধা ভাইদের নাম মনে পড়ছেনা ! ওনারা চার জন দুই দলে ভাগ হয়ে আমাদের বিপক্ষে খেলেছেন ! রাতের খাবারের আগ পর্যন্ত চলতে থাকে খেলা , পাশের রুমে মাগুর ভাইয়ের ব্লগে ছবি আপলোড করার সংগ্রাম !



রাতের খাবারের পর সবাই মিলে শীত উপভোগ করতে বাইরে গেলাম , কিন্তু উপোভোগ কালীন সময়টা ৫ মিনিটের বেশী দীর্ঘায়িত করা যায় নি !

তারপর ফিরে এসে সবাই শোয়ার আয়োজন করলো ! এক রুমে তুমুল ব্লগীয় আড্ডা জমে উঠেছে একজন আরমান ঘুমিয়ে গেলেও আমি ওনাদের আলোচনার উত্তাপে ঘুমাতে পারছিলাম না , বাধ্য হয়ে আলোচনায় অংশ নিলাম ! আড্ডার বিষয়বস্তু অবশ্যই ব্লগের অতীত আর বর্তমান , পথ কিভাবে হারালো ইত্যাদি ইত্যাদি !

রাত প্রায় আড়াইটার সময় মনে হলো কিছুক্ষণ ঘুমানো দরকার , সকালে উঠেই তোয়ে আবার ফিরে আসার যুদ্ধে নামতে হবে ! কথা বলতে বলতে ৩ টা বেজে গেল , ফ্লোরে ভাড়ী কম্বল বিছিয়ে আমি , জাদীদ ভাই আর কুনোব্যাঙ শুয়েছি , আর উপরে কান্ডারী অথর্ব সহ অন্যরা ! মাগুর মাছ আমাদের ছেড়ে পাশের রুমে গেল তার রক্তযোদ্ধাদের সাথে !

লাইট অফ করার ১০ মিনিট পর কান্ডারী অথর্ব হইচই করে উঠলো , যে কম্বল মুড়ি দিয়ে উনি শুয়েছিলেন সেটা উনি খুঁজে পাচ্ছেন না ! আজিব ব্যাপার , ভূতে নিয়ে নিলো নাকি ?? তাড়াতাড়ি লাইট জ্বালিয়ে দিলাম , আবিস্কার করলাম তার কম্বল তার পায়ের কাছে খুব সুন্দর করে ঘুচিয়ে রাখা !!!


আদিভৌতিক গল্পের প্লট যখন মাথায় ঘুরছিল তখন মুছকি হাসি দিয়ে ধরা খেয়ে গেলেন বিটলার সেরা কাল্পনিক ভালোবাসা !

লাইট অফ করার পর উনি দ্রুততার সাথে কান্ডারীর গায়ের কম্বল খুলে সেটা আবার ঘুচিয়ে পায়ের কাছে রেখে দিয়েছেন , আবার উনি নিজেও কম্বল মুড়ি দিয়ে ঘুমিয়েও পড়েছেন ! হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে যাবার উপায় !
কিছুক্ষণ পর জাদীদ ভাই আমাকে বললো চল কান্ডারী মিশন সমাপ্ত এবার পাশের রুমের এগুলারে ভয় দেখাই ! কিভাবে , মগে পানি নিয়ে বের হলাম , জাদীদ ভাই , আমি আর কান্ডারী ভাই ! প্ল্যান হলো বাইরে দিয়ে জানালা আমরা বার বার খুলে দিবো , এতে সবাই ভয় পেয়ে যাবে ! কিন্তু অতিরিক্ত ঠান্ডায় বেশীক্ষন থাকা যাচ্ছিলোনা , তাই প্ল্যান বি ! সরাসরি পানি মারা হবে জানালা দিয়ে !!

জাদিদ ভাই লুঙ্গিটা বিশেষ কায়দায় বেঁধে উঠে পড়লেন জানালার কার্নিশের উপরে , আমি পানি সরবরাহ করলাম কিন্তু ব্যালেন্স না রাখতে পেরে বিশাল শরীর টা নিয়ে উনি চিৎপটাং হয়ে মাটিতে লুটিয়ে পড়লেন ! এই দৃশ্য না দেখে কেউ বুঝতে পারবেনা , কি হয়েছে ! কোনমতেই হাসি থামিয়ে রাখতে পারলাম না , এতে ভিক্টিমরা আমাদের উদ্দেশ্য জেনে যায় ! কি আর করার আমরা এসে ঘুমিয়ে পড়লাম !
সকালে ঘুম ভেঙ্গেই দেখি পলাশ ভাইদের বাসায় নাস্তার আয়োজন, যদিও আমরা অনুরোধ করেছিলাম সকালের নাস্তাটা সবাই আমিনুর ভাইয়ের শ্বশুড় বাড়িতে করবো !

নাস্তা করে ওনাদের সবাইকে বিশেষ ধন্যবাদ দিয়ে আবার যাত্রা শুরু করলাম !



এবার আর ট্রাকে কাপড় নেই , তাই খর বিছিয়ে সবাই বসে পড়লাম! নীলফামারী শহরে আমিনুর ভাইয়ের শ্বশুড় বাড়িতে নাস্তা করলাম আবার সবাই !







রক্তযোদ্ধা সাগরের সাথে জাদীদ ভাইয়ের এই ক্যাচালের ব্যাকগ্রাউন্ড স্টোরি জানা নাই !!!



মাগুর মাছ মার !



তারপর ফিরে আসার গল্প , রংপুর পর্যন্ত আমাদের সাথে ছিলেন ব্যাক পকেটের চিঠি আর নির্ল্পিপ্ত স্বপ্নবাজ !

ভাগ্য সহায় হলোনা , সূর্যি মামা দেখা দিলোনা! আবার ঠান্ডা বাতাস আমাদের সঙ্গী !

টাঙ্গাইল এসে পড়লাম ভয়াবহ জ্যামে ! পাক্কা ৪ ঘন্টা বসে ছিলাম এক জায়গায় , এর ভিতরে বিপদ বাড়িয়ে দিতে নামলো বৃষ্টী – সম্ভবত আমাদের অভিজ্ঞতার ভান্ডার পুরো করার জন্য!

তাড়াহুড়ো করে উপরে পর্দা টেনে দিলাম যেটা বালু ভর্তি , কিছুক্ষনের ভিতরে গরম লাগা শুরু হলো , পর্দা খুললে বৃষ্টি , বাতাস ! আর বন্ধ করলে গরম ! উন্নতমানের বিপদ !

বৃষ্টি কমলে সবাই নেমে হাটা ধরলাম , ড্রাইভারকে বলে দিলাম জ্যাম ছাড়লে সামনে এগিয়ে যেতে আমরা সামনেই থাকবো !

জ্যাম ছাড়লো , আবার যাত্রা শুরু , পর্দা দেয়া ট্রাকেই সবাই ! আমরা কয়জন ঠান্ডা বাতাস মেনে নিয়ে বাইরেই মাথা রাখলাম ! ঢাকায় পৌছালাম রাত ৩ টায় !

তখন মনে হলো “একটি স্বচ্ছ , নিরপেক্ষ , আন্তর্জাতিক মানের জার্নির পর প্রিয় কোলাহলের নগরীতে ”

এত কিছুর পরে প্রাপ্তিটা ও খুবই আনন্দ দায়ক ! বিতরণ শেষে যখন এক বৃদ্ধ বললো – একটা সুয়্যেটার পেয়েছি , এটাই সম্বল হবে !! আর কিছু হাসিমুখ !

যারা টাকা দিয়ে , বুদ্ধি দিয়ে সাহায্য করেছেন তাদের বিশেষ ধন্যবাদ ! আর রাইড ফর স্মাইল টিমের বন্ধুদের ও বিশেষ শুভেচ্ছা !



ফটোক্রেডিটঃ ব্যাক পকেটের চিঠি !



মন্তব্য ১১৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (১১৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: বোল্ড করা অংশ গুলো মন দিয়ে পড়ার অনুরোধ রেখে গেলাম ;) ;) ;)

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৮

স্বপ্নবাজ অভি বলেছেন: :)

২| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১১

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: অনেক অনেক ভালো লাগা। আর মনে হলো আমি ও যেন এই ভ্রমনে ছিলাম। ভাগ্যিস আমি নাই। থাকলে নির্ঘাত আমার নিউমোনিয়া হতো।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সজীব ভাই :)

৩| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

ভোরের সূর্য বলেছেন: এক কথায় অসাধারন একটি ভ্রমণ কাহিনী এবং অসাধারণ একটি ভাল কাজ। আল্লাহ্ আপনাদের ভাল এবং নিরাপদে রাখুক যাতে আপনারা ভাল থাকেন এবং এরকম আরো ভাল কাজ করেন।

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভোরের সূর্য !
এই কাজের সফলতার অনেকটা নির্ভর করেছে যারা টাকা এবং গরম কাপড় দিয়েছেন তাদের উপরে !
সুতরাং ধন্যবাদ টা তাদের ই আগে প্রাপ্য !
শুভ দুপুর !~

৪| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪০

একজন আরমান বলেছেন:
তুই তো পুরো ইতিহাস লিখে ফেলেছিস !

এপিক !

গোপালি সত্যিই রক্স !

আর আমার নামে মিথ্যা প্রোপাগান্ডা ছড়ানোর অপরাধে তোর ব্যান দাবী করতেছি, আর ব্যাক পকেটের চিঠির ফাঁসি দাবী করতেছি ! :-P :-P :-P /:) /:) /:)

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: ইতিহাস নারে বোকা ডায়েরী লিখার অভ্যাস ছিল ! যদি ভুলে যাই এই পিনিকের জার্নির কথা তাই ডায়েরীর মত করে নিজের জন্যই লিখে রাখলাম ! পরে ভাবলাম ব্লগের বন্ধুরাও জানুক :)

মিথ্যা প্রোগাপান্ডা শব্দটা আপেক্ষিক আরমান !

৫| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ঐ গেলু! ইজ্জতের ফালুদা বানিয়ে দিলি! শুরুতেই আমার এই নায়িকা ময়ুরী মার্কা ছবি না দিলে কি চলত না??

ব্যক্তিগত ডায়রী পড়ে অতিব আনন্দ পাইলাম। ইয়ে মানে, ভৌতিক গল্পগুলোর পিছনের কথা এইভাবে বলে দিলে তো পাবলিক আর ভয় পাবে না রে!!!!!!!!!

ঐ পুরানো কাপড়ের প্রসঙ্গে একটি কথা না বলে পারছি না, আমার একজন পরিচিত ব্যক্তি আমাদের এই শীতবস্ত্র বিতরনের কথা শুনে ১ বস্তা কাপড় দেয়ার ঘোষনা দিলেন। আমি লোক পাঠিয়ে বস্তাটি সংগ্রহ করলাম। তিনি আমাকে জানিয়েছিলেন, সেটার ভিতরে নাকি বেশ ভালো ভালো গরম কাপড় আছে। আমি তাকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানালাম। পরে যখন বাসায় এনে নিচের দারোয়ানদের দিয়ে জামাকাপড় সটিং করছিলাম তখন দেখা গেল তিনি একগাদা ছেড়াফাড়া কিছু পাতলা কাপড়, ন্যাকড়া, ৩টি হাফশার্ট, কয়েকটি পেটিকোট এবং সর্বপরি বেশকিছু অন্তর্বাস পাঠিয়েছেন। আমি কিছুক্ষন থ হয়ে ছিলাম। আসলে মানুষের কাছে মানুষের সংঙ্গাই মনে এখনও পরিষ্কার নয়, যদি হত আমি বুঝতে পারতাম তিনি কোন শ্রেনীর মানুষ। তবে যাই বলি না কেন, মাসে লাখখানেক টাকা বেতনধারীর এই অন্তর্বাস বৈচিত্রে আমি বেশ মুগ্ধ হয়েছিলাম। তাই তাকে একটি ফিরতি এসএমএস পাঠিয়ে বলেছিলাম, দাদা! অনেক ধন্যবাদ, আগামীবার আমাদের কিছু লেদার এবং পশমের অন্তবার্স দিবেন। দরিদ্র লোকগুলো শুনেছি, বেশি মোটাতাজা নয়, তারা আশা করি নিজেদেরকে পশমের অর্ন্তবাসের মধ্যে গুটিয়ে নিতে পারবেন। জয় হোক মানবতার!

তিনি এখন পর্যন্ত আমাকে কোন রিপ্লাই দেন নি।

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহাহাহ! আপনার ইজ্জত তো আর গণতন্ত্রের সংজ্ঞার ভিতরে পড়েনা ! সুতরাং চিন্তার কিছু নাই , এত সহজে ফালুদা হবেনা !


পরের বার ভয় দেখানোর সময় আরো নতুন আইডিয়া নিয়ে সামনে আসতে হবে :P :P :P

আর কমেন্টের বাকী অংশে যাষ্ট লাইক ! বাসার পুরাতন কাপড় দিয়ে জঞ্জাল মুক্ত করার চিন্তা ভাবনা থেকে বের হয়ে আসা উচিৎ !

৬| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২০

সুমন কর বলেছেন: তোমার কাছ থেকেই আশা করছিলাম, একটি সম্পূর্ণ বিবরণ। গ্রেট। পড়ে ভাল লাগল।

তোমাদের দুষ্টমী পড়তে পড়তেই হেসে উঠলাম। এতেই প্রমাণ হয়, সামু একটি পরিবার। এ ধরনের মহৎ কাজে সামু সর্বদা যেন পাশে থাকতে পারে।

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সুমন দা !

:) :) :)

৭| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৯

একজন আরমান বলেছেন:
@কা_ভাঃ

আপনার এসএমএস এর জন্য আমার লাইকটা দিলাম আপনার কমেন্টে !

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আমিও একটা দিয়েছি :)

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪০

এহসান সাবির বলেছেন: প্রথমে স্যালুট সবাইকে। অভিনন্দন সবাই কে। গ্রেট জব।

সবার সাথে সংগি না হতে পারার জন্য দুঃখ প্রকাশ করছি।

দারুন ভালো একটা পোস্ট।

চমৎকার।

++++++++++

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সাবির ভাই !
পাশে থাকা যায় অনেক ভাবে সশরীরে , দূরে থেকে দোয়া করে , প্রেরণা দিয়ে !
আপনিও কোন না কোন ভাবে আমাদের সাথেই ছিলেন !

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৯

বটবৃক্ষ~ বলেছেন:




হ্যাটস অফ টু অল অফ ইউ গাইজ!!!!!!!!

অনেক ধন্যবাদ পোস্ট দিয়ে আমাদের কে শেয়ার করার জন্যে!
সবার সারবিক সুস্থতা কামনা করছি!!!!!!
:) :) :)

জাদিদ ভাই রক্স!!

১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ বৃক্ষাপু :)
জাদিদ ভাই সময়ে সময়ে বিটলার সেরা!!

১০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৫

মৈত্রী বলেছেন:
আফসুস!!

গোপালীর কোন ছবি নাই.. :(

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন:
আফসুস করার কিচ্ছু নাই ! এই যে গোপালী !

১১| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:২৯

*কুনোব্যাঙ* বলেছেন: কপালে না থাকিলে যা হয়। এত নিকটে থাকিয়াও আপনাদের শত অনুরোধেও না টলিয়া অবশেষে শীতের রাত্তিরে জাদীদ ভাইয়ের ঐতিহাসিক পতনটা নিজ চোখে দেখিতে পারিলাম না :( তবে কান্ডারি ভাইয়ের কম্বল কেন প্যাচানো এই নিয়া দশ মিনিটের বিভ্রান্তি দেখিবার সৌভাগ্য হইয়াছে B-)

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: সে জিনিস এত কাছ থেকেও মিস করা মানেই তো বিরাট কিছু মিস করা !
যা দেখেছেন তাও কিন্তু সিরাম ছিল !
মনে হলেই হাসি পাচ্ছে !

১২| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:২৪

লাবনী আক্তার বলেছেন:
তোমাদের সবার প্রতি অনেক শ্রদ্ধা এবং দুয়া রইল ভাই। আল্লাহ তোমাদের মঙ্গল করুক।


লাইট অফ করার ১০ মিনিট পর কান্ডারী অথর্ব হইচই করে উঠলো , যে কম্বল মুড়ি দিয়ে উনি শুয়েছিলেন সেটা উনি খুঁজে পাচ্ছেন না ! আজিব ব্যাপার , ভূতে নিয়ে নিলো নাকি ?? তাড়াতাড়ি লাইট জ্বালিয়ে দিলাম , আবিস্কার করলাম তার কম্বল তার পায়ের কাছে খুব সুন্দর করে ঘুচিয়ে রাখা !!!


=p~ =p~ =p~ =p~


১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু !
এই দোয়াটা সবার প্রাপ্য , যারা সাহায্য করেছেন , নান ভাবে পাশে ছিলেন!
আর এই ধরনের উদ্যোগ আরো বৃহৎ পরিসরে , আরো বিভিন্ন পরিসরে করতে পারলে আরো ভালো !
এবার যারা করেছেন পরের বার তারা না করতে পারলে অন্যরা এগিয়ে আসবে আশা করি !

জাদিদ ভাই বিটলার সেরা ! কান্ডারী ভাই ভালো পেরা খাইছিল ! হাহাহ!
শুভেচ্ছা আপু :)

১৩| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৩

মামুন রশিদ বলেছেন: এই রকম একটা মহতী উদ্যোগে আপনাদের অংশগ্রহনে ব্লগার হিসেবে গর্ব বোধ করি । যদিও নিজে যেতে না পারার একটা কষ্ট আছে । কিন্তু সবকিছু ছাপিয়ে আপনাদের আনন্দ করা আর মজা করা খুব উপভোগ করেছি ।

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই !
সব শেষে কাজটা করা গেছে এটাই মূল কথা !
আর ওই রাতের ব্লগীয় আড্ডায় অনেক বিষয়ের সাথে এই ধরনের কাজের প্রাতিষ্টানিক রূপ নিয়েও কথা হয়েছে আমাদের মাঝে , খুব শীঘ্রই সব ঠিক থাকলে একটা সংগঠনের দেখা পেয়ে যাবেন আশা করি !
আর মাগুর ভাইয়ের একটা কথার কথা মনে হচ্ছেঃ
ওনার রাইড ফর স্মাইল টিমের সাইক্লিষ্ট ছেলেগুলোকে উনি সব সময় রক্তের জন্য দৌড়ের উপর রাখেন , ওদের প্রাপ্তি একটাই নিখাদ আড্ডা আর মজার ভিতরে থাকার তৃপ্তি! আড্ডা ও হলো , কাজ ও হলো! আমাদের ব্যাপার টাও তাই হয়েছে , পরে কোন ইভেন্ট হলে এবার যারা গেছে তাদের সবার যাওয়া নাও হতে পারে , কিন্তু এই মজা আর ভাতৃত্ব সুলভ আচরণের লোভে যে কেউ যোগ দিতে পারে !

শুভকামনা মামুন ভাই :)

১৪| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


:) :) :)

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: হাসেন ক্যারে??

১৫| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৩১

চিরতার রস বলেছেন: ছবি দেইখাই ট্যুরের স্বাদ পাইয়া গেলাম। ধন্যবাদ গেলু চাচ্চু B-))

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব মজা না? :(( :(( :(( :((
শুভেচ্ছা রস ভাই!

১৬| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:৩৫

আমি নিন্দুক বলেছেন: বোল্ড করা অংশ গুলো মন দিয়ে পড়ার অনুরোধ রেখে গেলাম ..

পড়লাম =p~ =p~ =p~


উরিবাবা..!

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আসলেই উড়িবাবা!
শুভেচ্ছা নিন্দুক :)

১৭| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৫

ইমরাজ কবির মুন বলেছেন:
হাহাহ, চমৎকার অভি !

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মুন ভাই :)

১৮| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪০

সামাইশি বলেছেন: আপানদের অসংখ্য ধন্যবাদ ও সশ্রদ্ধ সালাম।

১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ এবং শুভকামনা জানবেন!

১৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “একটি স্বচ্ছ , নিরপেক্ষ , আন্তর্জাতিক মানের জার্নির পর প্রিয় কোলাহলের নগরীতে ” :P

ব্রাদার মাগুরের পোস্টে কিছু জেনেছিলাম।
বিস্তারিত ‘অভিজ্ঞতা’ জেনে আনন্দিত।
ছবিগুলো তৃপ্তির এবং আনন্দের :)

এতো বাধা বিপত্তির মধ্যেও চমৎকার একটি কার্যসিদ্ধির জন্য আপনাদেরকে স্যালুট...

ভবিষ্যতে সম্পৃক্ত হবার ইচ্ছা জানিয়ে রাখলাম।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহহাহা!
ঠিক বলেছেন মইনুল ভাই :)
ইহা ছিল একখানা স্বচ্ছ , নিরপেক্ষ , আন্তর্জাতিক মানসম্পন্ন এবং সংবিধান সম্মত জার্নি !

নিঃসন্দেহে ছবি গুলো তৃপ্তির এবং আনন্দের :)

ভবিষ্যতে সম্পৃক্ত হলে আপনাকে পেয়ে অনেক ভালো লাগবে !
এই ধরনের উদ্যোগ যেই নিক না কেন , সুযোগ থাকলে সাথে থাকলে বেশ হয় ! সবাই মিলেই তো একটা কিছু করা যায় !
শুভেচ্ছা জানবেন প্রিয় মইনুল ভাই !!

২০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৫৭

তূর্য হাসান বলেছেন: পোস্ট সুন্দর হয়েছে। এমন একটি মহতি উদ্যোগের সফল সমাপ্তিতে সংশ্লিষ্ট সবার প্রতি আন্তরিক অভিনন্দন রইল।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ তূর্য হাসান :)

২১| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: লাইট অফ করার ১০ মিনিট পর কান্ডারী অথর্ব হইচই করে উঠলো , যে কম্বল মুড়ি দিয়ে উনি শুয়েছিলেন সেটা উনি খুঁজে পাচ্ছেন না ! আজিব ব্যাপার , ভূতে নিয়ে নিলো নাকি ?? তাড়াতাড়ি লাইট জ্বালিয়ে দিলাম , আবিস্কার করলাম তার কম্বল তার পায়ের কাছে খুব সুন্দর করে ঘুচিয়ে রাখা !!!



হা হা হা .......

খুবই মজা তো!

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন:
শুভেচ্ছা দেশপ্রেমিক বাংগালী!
আসলেই অনেক মজা হয়েছিল! :)

২২| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১৫

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
অনেক অভিনন্দন! আপনারা মহান।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন, মহান হবার মত কিছুই এখনো করতে পারিনি! তারপরও বলেছেন অনেক ভালো লাগলো :)

২৩| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৪

ভিয়েনাস বলেছেন: তার এইম ইন লাইফ হচ্ছে “একটা মটর সাইকেল কিনবে , তারপর বিদেশ চলে যাবে .... গোপালী :)
বোল্ড করা অংশ গুলো পড়ে হাসতে হাসতে শেষ।

এতো কষ্ট করে মহৎ একটা কাজ সফল ভাবে করতে পেরেছেন তার জন্য অনেক অনেক অভিনন্দন।এমন কাজ অব্যহত থাকুক সেই কামনা রইল।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন :)
গোপালী পুরো ট্রিপের মধ্যমণি হয়ে উঠেছিল!

২৪| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: প্রচারেই প্রসার। এমন কার্যক্রম প্রচারণা মানুষদের শীতার্তদের সহায়তার জন্য উৎসাহিত করবে । তাছাড়া চমৎকার একটি উদ্যোগ বাস্তবায়ন করার জন্য সুপ্রিয় ব্লগাররা অবশ্যই প্রশংসার দাবী রাখে। সবাইকে অসংখ্য ধন্যবাদ ।

সুন্দর পোস্টের জন্য স্বপ্নবাজ অভিকেও ধন্যবাদ । :)

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই :)

২৫| ১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৪৩

মহামহোপাধ্যায় বলেছেন: সাধুবাদ জানাই ভাই। রংপুরের উত্তরবঙ্গের ঠাণ্ডা কেমন সেটা তো হাড়ে হাড়ে চিনি। আপনাদের প্রতি অনেক শ্রদ্ধা জমে গেলো।


ভাল থাকুন।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার!
আমরা না করলে অন্য কেউ নিশ্চয়ই করতো বিশ্বাস করি!
শ্রদ্ধার সাথে ভালোবাসা ও চাই যে!!
শুভকামনা সব সময়ের!

২৬| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৪

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: সবাই এত এত ভালো কেন ? B-)

অনেক অনেক দোয়া আর শুভকামনা !

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন আপু :)
সবাই ভালো মনে হচ্ছে কেননা আমাদের আশেপাশে খারাপ মানুষের ও অভাব নেই! খারাপ মানুষ গুলো আছে বলেই স্বাভাবিক কাজ করা মানুষ গুলোকে ভালো মনে হয়!!
দোয়াটাই জরুরী আপু :)

২৭| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০০

ইখতামিন বলেছেন:
ভাই.. "জার্নি টু দ্য সেন্টার অব আইস" পড়ছি আর হাসছি। হাসতে হাসতে পেট ব্যাথা করছে। তবে খুব ভালো লাগতো আপনাদের সাথে যেতে পারলে। যাকগে.. কি আর করা /:)

রক্তযোদ্ধা সাগরের সাথে জাদীদ ভাইয়ের ক্যাচালের ব্যাকগ্রাউন্ড স্টোরিটা জানা দরকার। :)

অসাধারণ। অসাধারণ। অসাধারণ।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ইখতামিন :)
খুব সুন্দর নাম দিয়েছেন " জার্নি টু দ্য সেন্টার অব আইস"!!
আপনাকে পেলে আমারো ভালো লাগতো :)

ক্লান্তির ভিতরে ও অনেক মজা হয়েছে! ওই স্টোরি জানতে পারলে ভালোই লাগতো!!
ধন্যবাদ!!!

২৮| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩০

নীলসাধু বলেছেন: শুভেচ্ছা


ভালো লাগছে সব জেনে পড়ে, আমি একজন আরমানের পোষ্টেও কিছু জেনেছি। মানবিক কাজে উদ্যোগী অগ্রণী অংশ নেয়া সবাইকে ধন্যবাদ জানাই। জানাই স্যালুট।

শুভকামনা নিরন্তর।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নীল দা!!
ভালো থাকা হোক :)

২৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩১

চটপট ক বলেছেন: এক লেখায় পুরা জার্নি ফকফকা পরিস্কার চোখের সামনে দেখতে পাচ্ছি :) স্যালুট জানাই প্রত্যেককে। সামনের বার সাথে থাকবো ইনশাল্লাহ।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মাহফুজ!
এমন উদ্যোগ যেই নিক না কেন সম্ভব হলে অংশ নেয়া উচিৎ!!
আগামী বার এমন উদ্যোগ হলে তোমাকে পেলে ভালোই লাগবে!

৩০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:০০

এম মশিউর বলেছেন: চমৎকার অভিজ্ঞতা! সবার সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ অভিদা।



আমাকে সাথে নিলে আমিও যেতাম। :)

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মশিউর!
অভি ভাই একটু ভালো শোনায় মনে হয় :)
ওরে ব্যাটা ব্লগে, ফেসবুক ইভেন্টে কাজ করার ইচ্ছা প্রকাশ করা যায় নাই? 100 বার সুস্বাগতম জানাতাম!

৩১| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৮

দুঃখিত বলেছেন: আহা খাসা লিখেছো বন্ধু !! পড়ে পড়ে সৃতি গুলোকে আরও একবার রোমন্থন করে নিলাম !!

আর কা_ভা ভাই বিশ্ব বিটলা ( ইন শর্ট বি.বি ) B-))

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ, দুঃখিত!!
স্মৃতিটা চিরকালীন করার জন্য এই ব্যবস্থা!

৩২| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৮

সাদমান সাদিক বলেছেন: বগুড়া থেকে রংপুর পর্যন্ত বাকী রাস্তা ড্রাইভার ঘুমিয়েছে আর ট্রাক চালিয়েছেন আমাদের প্রিয় কাল্পনিক ভালোবাসা ! :-/ ;)

অসাধারণ অভি ভাই , আপনাদের অভিনন্দন জানাই , অংশ নিতে পারলে ভাগ্যবান মনে হত ।। পরবর্তীতে কাজ করার ইচ্ছে আছে :) ।।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সাদমান!
পরবর্তীতে নিজেদের এমন কিছু তে জড়ানো গেলে সেখানে আপনাকে পেলে ভালো লাগবে!!
সিরাজগঞ্জের চরাঞ্চলের মানুষ গুলোকে নিয়েও ভাবছি, ব্লগের সবার কাছে হয়তো সাহায্য নাও চাইতে পারি, অন্য ভাবে চেষ্টা করছি, সেখানে আন্তরিক লোকজন লাগবে!

৩৩| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০৮

সাদমান সাদিক বলেছেন: বগুড়া থেকে রংপুর পর্যন্ত বাকী রাস্তা ড্রাইভার ঘুমিয়েছে আর ট্রাক চালিয়েছেন আমাদের প্রিয় কাল্পনিক ভালোবাসা ! :-/ ;)

অসাধারণ অভি ভাই , আপনাদের অভিনন্দন জানাই , অংশ নিতে পারলে ভাগ্যবান মনে হত ।। পরবর্তীতে কাজ করার ইচ্ছে আছে :) ।।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: আশা করি সাথেই পাবো !

৩৪| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১২

গৃহ বন্দিনী বলেছেন: বাহ কাজের ফাঁকে দারুন মজা করেছেন দেখছি । নাইস পোস্ট এন্ড গ্রেট জব ।

অফ টপিক - এই কা_ভা ভাই কি কি চালাইতে পারে না আমার খুব জানতে ইচ্ছা করে ?? আপ্নেদের কোন ধারণা আছে ? :-0 :-0

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ গৃহবন্দিনী !
তা একটু হয়েই যায় !
আমার কোন ধারণা নেই , উনি আসলে সময়ের ড্রাইভার :)

৩৫| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১২

গৃহ বন্দিনী বলেছেন: বাহ কাজের ফাঁকে দারুন মজা করেছেন দেখছি । নাইস পোস্ট এন্ড গ্রেট জব ।

অফ টপিক - এই কা_ভা ভাই কি কি চালাইতে পারে না আমার খুব জানতে ইচ্ছা করে ?? আপ্নেদের কোন ধারণা আছে ? :-0 :-0

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা আর শুভকামনা সব সময়ের :)

৩৬| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:২৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ভালো লাগলো। নীলফামারীতে আমার শৈশবের অনেকটা কাটিয়েছি।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান ভাই :)
নীলফামারী অনেক ছোট্ট এবং ছিমছাম একটা শহর !

৩৭| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩০

বেলা শেষে বলেছেন: উপভোগ্য ভ্রমন রচনা।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ বেলা শেষে ! আমাদের মূল উদ্দেশ্য ছিল শীতার্ত কিছু মানুষের পাশে দাঁড়ানোর ! সে উদ্দেশ্যেই আমাদের যাত্রা, টাকা নষ্ট না করে ত্রাণ বাহী ট্রাকেই ভ্রমণ টা সেরেছি , ভ্রমণ টা মোটেই অনুকূল ছিলনা , নিজেদের ভিতরে উপভোগ না করলে গল্পটা হতো প্রতিকূলতার সাথে লড়াইয়ের গল্প !
শুভকামনা জানবেন :)

৩৮| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: জার্নিটা আসলেই একটি স্বচ্ছ , নিরপেক্ষ , আন্তর্জাতিক মানের হইছে :)। কাল্পনিক ভাই কি সত্যি সত্যি ট্রাক চালাইছে?

পুরা ডায়েরিটা খুব উপভোগ করলাম। মনে হল আপনারা সত্যি সত্যি খুব মজা করেছেন সাথে সাথে মানুষের মুখে হাসি ফুটিয়েছেন!

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম অনেকভাবেই স্বচ্ছ , নিরপেক্ষ এবং আন্তর্জাতিক মানের হইছে !!
কাল্পনিক ভাই সত্যি সত্যি ট্রাক চালাইছে !

মজা করেছি স্বভাব সুলভ ভাবে ! আর যে কয়জনের মুখে হাসি ফুটিয়েছি সেটা খুবই নগন্য , আর সেটাই মূলত প্রাপ্তি :)
শুভকামনা মাসুম ভাই !

৩৯| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৩

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: বেশ মজা করে লিখেছেন অভি ভাই ।

কাভা ভাই কি আসলেই ট্রাক চালাইছিলো নাকি ??

ও মাই গড :-B :-B

জুনিয়র জেসন তার বাপের চাইতেও অনেক সুইট দেখতে । B-)


গোপালীর একটা ছবি দিতে পারলেন না ?? X( X(

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: হ্যারে মন্ত্রী কা_ভা আসলেই ট্রাক চালাইছে , সময়ের দাবী ছিল !

হুম জুনিয়র জেসন আসলেই সুইট !


১০ নম্বর কমেন্টের প্রতিউত্তর দ্রষ্টব্য !
আর মূল পোষ্টের গ্রুপ ফটোতে জুনিয়র জেসন গোপালীর কোলে !

৪০| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৬

শ্রাবণ জল বলেছেন: কাল্পনিক ভাইয়ের কম্বল কাহিনী জেনে খুব হাসলাম। :)
উনার ড্রাইভিং এর চে ড্রাইভারের ঘুম চোখের ড্রাইভিং ই বেটার ছিল বোধহয়!! :| :)

অনেক কষ্ট করেছেন আপনারা...ঠাণ্ডার মাঝে এত দূরের জার্নি!!
অবশ্য ওখানের শীতার্ত মানুষের মুখে হাসি ফোটাতে পেরে নিশ্চয়ই জার্নির কষ্ট অনেকটাই ভুলে গেছেন।

ধন্যবাদ আপনাদেরই পাওনা।
দুআ আগেই ছিল। এখন শ্রদ্ধা যোগ হল সাথে।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: কম্বল কাহিনী আসলেই চরম ছিল ! পেটে হাত দিয়ে হেসেছি !
ঘুম চোখে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারতো , উনি এক্কেবারে খারাপ চালান নাই :)
ঠিক বলেছেন যখন কিছু হাসি মুখ দেখেছি কষ্টটা অনেকটাই লাঘব হয়েছে!
দুয়া টা সব সময় করবেন , অনেক দুস্প্রাপ্য জিনিস !
শুভকামনা সব সময়ের শ্রাবণ :)

৪১| ১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২২

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ঘুরে এলাম সবার সঙ্গে। সবাই অনেক অনেক ভালো থাকুন। আপনারা ভালো থাকলে আরো অনেক মানুষ ভালো থাকবে।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ জুলিয়ান ভাই !
আপনিও ভালো থাকুন !

৪২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:১৯

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: এত কিছুর পরে প্রাপ্তিটা ও খুবই আনন্দ দায়ক !


১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক তাই, এই প্রাপ্তির লোভে যদি আরো দশ জন এগিয়ে আসে সেটা আরো ভালো লাগবে!
শুভেচ্ছা আর আন্তরিক ধন্যবাদ জানবেন :)

৪৩| ১৪ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "জাদিদ ভাই লুঙ্গিটা বিশেষ কায়দায় বেঁধে উঠে পড়লেন জানালার কার্নিশের উপরে , আমি পানি সরবরাহ করলাম কিন্তু ব্যালেন্স না রাখতে পেরে বিশাল শরীর টা নিয়ে উনি চিৎপটাং হয়ে মাটিতে লুটিয়ে পড়লেন ! এই দৃশ্য না দেখে কেউ বুঝতে পারবেনা , কি হয়েছে ! কোনমতেই হাসি থামিয়ে রাখতে পারলাম না "

জাদিদ ভাইয়ের ইজ্জত নিয়ে চুদুরবুদুর করবার জন্য আপনাকে চিকন আলী মাইনাস কিন্তু পোষ্টে প্লাস।



যাত্রার শুরু থেকে শেষ পর্যন্ত এই রকম একটা মার-মার কাট-কাট বর্ণনা খুঁজ ছিলাম গতকাল থেকে। আমি পাইলাম অবশেষে পাইলাম।

আল্লাহ আপনাদের কচ্ছপের মত আয়ু দিন যাতে করে আগামী ৪০০ বছর একই ভাবে দুস্থ মানুষদের সাহায্য করতে পারেন।

১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ পলাশ ভাই, এই ধরনের একটা জার্নির পরে আপনার বাসায় যে আপ্যায়ন পেয়েছি সেটা না হলে টিকে থাকাটাই মুশকিল হতো!
জাদিদ ভাইয়ের ইজ্জত কই মাছের মত!
আপনি আমাকে তুমি করে বললে খুশি হবো!

৪৪| ১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৭

মোঃ ইসহাক খান বলেছেন: অনেক প্রাঞ্জলভাবে অভিজ্ঞতা তুলে এনেছেন।

শুভেচ্ছা রইলো।

১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা প্রিয় গল্পকার!

৪৫| ১৪ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:৪৩

শরৎ চৌধুরী বলেছেন: দূর্দান্ত অভি দূর্দান্ত। রিয়েল ব্লগারের ছায়া দেখতে পাচ্ছি সবার মধ্যে। প্রাউড অফ ইউ গাইস।

১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ শরত দা!
আপনার কম্পলিমেন্ট পেয়ে ভালো লাগলো!!

৪৬| ১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:০৮

মহামহোপাধ্যায় বলেছেন: হা হা হা :)

এইটা কি আর বলে দিতে হয় রে ভাই ?? এই ব্লগকে, আপনাদের প্রচন্ডরকমভাবে ভালবাসি বলেইতো বার বার ফিরে ফিরে আসি!!

খুব ভাল থাকুন, এই প্রার্থণা করি।

১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: সেইম টু ইউ :)
শুভকামনা সব সময়ের !

৪৭| ১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৬

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
গ্রেট ওয়ার্ক।
সংশ্লিষ্ট সকলকে স্যালুট জানাচ্ছি।

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কবি :)

৪৮| ১৪ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:২৮

সুরঞ্জনা বলেছেন: আপনাদের অপূর্ব, প্রশংসনীয় মানবিক উদ্যোগকে সাধুবাদ জানাই। এতো কষ্ট স্বিকার করে দুখী মানুষের মুখে সামান্য হাসি ফোটানো মোটেই সহজ কথা নয়।

আপনাদের অভিযানের বর্ণনা বেশ মজা করে পড়লাম। :)

১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু , বারবার বলতে দ্বিধা নেই যারা আমাদের ডাকে সাড়া দিয়ে টাকা , কাপড় দিয়ে সাহায্য করেছেন মূল কৃতিত্ব মূলত তাদেরই !
আমাদের কঠিন সময়টা উপভোগ করার জন্য স্বভাব সুলব দুষ্টুমি ছাড়া উপায় ছিলনা !
শুভকামনা সব সময়ের !

৪৯| ১৪ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০৩

মশিকুর বলেছেন:
এরকম মহৎ ভ্রমনের শেষে কষ্টগুলো আনন্দে রূপান্তরিত হয়ে যায়। আপনাদের কষ্ট সার্থক হয়েছে দেখে খুব ভালো লাগছে।

১৪ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাই !
ভালো থাকা হোক !

৫০| ১৪ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

মাহমুদ০০৭ বলেছেন: খুব ভাল লাগল ভাই । খুব ভাল লাগল । অন্তর থেকেই আপনাদের সবার জন্য
শ্রদ্ধাবোধ রেখে গেলাম ।

ভাল থাকুন অভি ভাই ।
শুভকামনা রইল ।

১৪ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন মাহমুদ ভাই !

৫১| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১০

শায়মা বলেছেন: ভাইয়া শুভকাজ করতে গিয়ে এই মারামারি হলো কেনো? :(

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: হাহাহা !
এটা অনেক আনন্দের মারামারি আপু !
দুই জনই ভালো অভিনেতা :)

৫২| ১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৩

সায়েম মুন বলেছেন: সুন্দর। পোস্ট দেখে প্রাণটা ভরে গেল। আপনারা অনেক এনজয় করে সময়টা কাটিয়েছেন, শীতার্ত মানুষের চোখে মুখে হাসি ফুটিয়েছেন।

১৪ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সায়েম ভাই ! মূল কৃতিত্ব কিন্তু যারা টাকা দিয়ে সাহায্য করছেন আমি তাদের দিবো !
শুভকামনা জানবেন :)

৫৩| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:৩৬

সাদমান সাদিক বলেছেন: দুঃখিত , সেম পোস্ট দুবার পরে গেছে , আইডি প্রবলেম :(

১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ব্যাপারনা ! এটা সামুর প্রবলেম :)

৫৪| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সকাল ৯:৪১

অলওয়েজ ড্রিম বলেছেন: সহব্লগারদের জন্য গর্ব বোধ করছি। শুভেচ্ছা প্রত্যেককে।

১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ড্রিম ভাই , শুভেচ্ছা টা ওদের প্রাপ্য যারা ইভেন্টে সাড়া দিয়ে স্যালারী পাওয়া মাত্র টাকা দিয়েছেন শীতার্তদের জন্য !

আর এটা কিন্তু একটা চলমান প্রক্রিয়া হতে যাচ্ছে ,এর আগেও সামহোয়্যার ইন থেকে এমন আয়োজন হয়েছে আগেও হয়েছে এই যেমন শিপু ভাই করতেন , এর পর হয়তো সময় , সুযোগ মত অন্য কেউ
এগিয়ে আসবে ! শীতার্ত কিছু মানুষের উষ্ণতা পাওয়া দিয়ে কথা !

শুভকামনা রইলো :)

৫৫| ১৫ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৯

জুন বলেছেন: শীতকাতর লোকগুলোর মুখের হাসি অপার্থিব এক উষ্ণতার ছোয়া হয়ে এসে আমাদেরো ছুয়ে গেল ।
+

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা আপু !

৫৬| ১৬ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৫

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: পোস্টে ভালো লাগা

নিজেদের কষ্ট হলেও অনেক মানুষের কষ্ট কিছুটা হলেও দূর করার মাঝে আন্দন্দটাও কম কিসের

ভালো থাকুন

১৬ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: একদম জায়গা মত !
ধন্যবাদ রাসেল ভাই !
শুভকামনা সব সময়ের !

৫৭| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৬

শাহেদ খান বলেছেন: অসাধারণ ! চমৎকার মানুষগুলোর চমৎকার কাজের গল্প পড়তে ভাল লাগল খুব !

সবসময়ের শুভকামনা, অভি।

পোস্টের শুরুতে দেখলাম, ঘটনা ৯ই ডিসেম্বরের। 'গোপালী' নাম'টা তো মিডিয়াতে ছড়িয়েছে ডিসেম্বরের শেষ নাগাদ বোধহয় (যদ্দূর মনে পড়ে)। তার আগেও কি 'গোপালী' প্রচলিত ছিল? :P

প্রিয় পরিচিত ব্লগারদের অনেকের ছবি দেখলাম প্রথমবারের মত। পোস্টে অনেক ভাল লাগা ! :)

২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ শাহেদ ভাই !


এত বড় ভুলটা কেউ খেয়াল করলোনা , আমি নিজেও না :( :( :(
পোষ্ট দিয়েছি ১২ ই জানুয়ারী , ঘটনা টা ০৯ ই জানুয়ারী হবে !
গোপালী শব্দের সূত্র যথার্থ আছে ;) ;)

আন্তরিক শুভকামনা জানবেন শাহেদ ভাই !

৫৮| ০১ লা মার্চ, ২০১৪ রাত ১২:০৭

নীরব 009 বলেছেন: বিরাট আয়োজন করেছিলেন আপনারা। আপনাদের প্রত্যেককে ধন্যবাদ এই মহান কাজের জন্য।

০১ লা মার্চ, ২০১৪ রাত ১:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক দিন পর আপনাকে দেখে ভালো লাগলো !
আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.