নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

আন্তর্জাতিক নারী দিবসঃ প্রত্যাশা ,প্রাপ্তি

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১:৪৭



০৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস । এ দিবসটিকে মাথায় রেখে সবচেয়ে ভালো বাক্য হতে পারেঃ

সাম্যের গান গাই- আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই! বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

আমাদের সামাজিক , রাজনৈতিক , অর্থনৈতিক প্রেক্ষাপটে নারীর ক্ষমতায়ন , সুশিক্ষা নিশ্চিতকরণ , নারীর সামাজিক নিরাপত্তা প্রদান যথেষ্ট গুরুত্ব বহন করে ! নারী কখনো মা , কখনো বোন , কখনো স্ত্রী হিসেবেই কেবল নয় আমাদের পুরুষতান্ত্রিক সমাজ ব্যাবস্থায় বৈশ্বিক উন্নয়ন এর ধারাবাহিকতায় আমাদের প্রতিযোগীতায় ধরে রাখতে নারীদের ভূমিকা উল্লেখ করার মত ।

কিভাবে আসলো নারী দিবস ?

বিশ্বব্যাপি এই দিবসটি পালনের পেছনে রয়েছে এক অনন্য ইতিহাস । ১৮৫৭ সালের ৮ মার্চ আমেরিকার নিউইয়র্ক শহরে একটি সূচ কারখানার মহিলা শ্রমিকগণ কর্মক্ষেত্রে মানবেতর জীবন ও ১২ ঘন্টা কর্মদিবসের বিরুদ্ধে আন্দোলন শুরু করেন। তাদের উপর নেমে আসে পুলিশি নির্যাতন । ১৮৬০ সালে ঐ কারাখানার মহিলা শ্রমিকেরা ‘‘মহিলা শ্রমিক ইউনিয়ন’’ গঠন করেন আর সাংগঠনিক ভাবে আন্দোলন চালিয়ে যেতে থাকেন । তারপর ১৯১০ সালের ৮ মার্চ কোপেনহেগেন শহরে অনুষ্ঠিত এক আর্ন্তজাতিক নারী সম্মেলনে জার্মানির মহিলা নেত্রী কারা জেটকিন ৮ মার্চকে ‘‘আর্ন্তজাতিক নারী দিবস’’ঘোষণা করেছিলেন। ১৯১১ সালে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে ৮ মার্চ ‘‘আর্ন্তজাতিক নারী দিবস’’পালন করা হয়। ১৯৮৫ সালে ৮ মার্চকেও জাতিসংঘ আর্ন্তজাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

বাংলাদেশে প্রথমবারের মত ১৯৯১ সালে এই দিবসটি পালন করা হয় । এই বছর বাংলাদেশে নারী দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে 'অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’

আমাদের সামাজিক বলয়ের বাইরে আমাদের অর্থনীতিতে নারীদের ভূমিকার কথা বলতে গেলে গর্ব করার মত একটা জায়গা তৈরী হচ্ছে । লন্ডনভিত্তিক একটি প্রতিষ্ঠানের করা সমৃদ্ধির সূচকে বাংলাদেশের অবস্থান ১০৩ যেখানে প্রতিবেশী ভারতের অবস্থান ১০৬ । নারী-পুরুষ ক্ষমতার সমতা নিশ্চিত করার ক্ষেত্রে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ । ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৩ সালের বার্ষিক প্রতিবেদনে ১৩৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৫। ২০১২ সালে এ অবস্থান ছিল ৮৬।

সার্কভুক্ত দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। শ্রীলঙ্কা ৫৫তম অবস্থান নিয়ে প্রথম অবস্থানে ।

আমাদের সমৃদ্ধির সূচক এবং নারী-পুরুষ ক্ষমতার সমতা এই দুটি সূচকের পারস্পরিক অবস্থান বিচার করলেই আমাদের অর্থনীতিতে নারীদের গুরুত্ব অনুধাবনা করা যায় । বিগত বছরগুলোতে আমাদের অর্থনীতির একটা বড় অংশ এসেছে তৈরী পোশাক খাত থেকে । যেখানে ৮০% সূচকর্মী নারী , স্বল্প বেতনে আমাদের অর্থনীতিতে এ অবদান অনস্বীকার্য । বিভিন্ন পেশায় নিয়োজিত হচ্ছে নারীরা , মহিলা আইনজীবির সংখ্যা বেড়েছে , ডাক্তারের সংখ্যা বেড়েছে । এটা শুধুমাত্র সম্ভাবনার একটা বীজ মাত্র , উন্নত দেশসমূহে যার সংখ্যাটা আরো অনেক বেশী । সব ধরনের পেশাতে নারীদের অংশগ্রহন দেশের সমৃদ্ধির জন্য কাজে লাগানো উচিৎ । আগে শুধুমাত্র যারা কৃষিকাজে সাহায্য করতো রাষ্ট্রীয় সূচকে যার কোন প্রভাব পড়তোনা , সেই নারীরাই যখন এখন সূচকর্মী হিসেবে কাজ করছে তার ফলাফল ই উন্নয়নের সূচকে আমাদের এগিয়ে যাওয়া ।

এই অগ্রযাত্রা আরো বেগবান করা সম্ভব শুধুমাত্র সামাজিক আর রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদানের মাধ্যমেই । ঐতিহাসিক ভাবেই আমাদের সমাজ ব্যাবস্থায় নারীরা ঘরে – বাইরে নানা বৈষম্যের স্বীকার । পারিবারিকনারী নির্যাতন শূন্যের কোঠায় নামিয়ে আনা , নারী শিক্ষার প্রসার নিশ্চিত করা , ধর্ষনের দ্রুত এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমে আমরা সামাজিক নিরাপত্তা প্রদানের কাজ শুরু করা যায় । এতসব অর্জন ম্লান হয়ে যায় দেশব্যাপী নারী নির্যাতন , ২ বছরের কন্যা শিশু থেকে শুরু করে ৮০ বছরের বৃদ্ধার ধর্ষনের খবরে , ফতোয়া বাজদের ফতোয়ার শিকার গৃহবধূর নির্যারনের খবরে । সামাজিক ভাবে আমরা অসাম্প্রদায়িক । ধর্মীয় গোঁড়ামি যেমন ধর্মের জন্য ক্ষতিকর একই ভাবে ক্ষতিকর দেশের সামাজিক অবক্ষয় আর অর্থনৈতিক উন্নয়নের । মাঝে মাঝেই দেখা যায় নারী নির্যাতনের পেছনের যুক্তি ধর্মীয় ভুল ব্যাখা । যেখানে ঘটছে দোররা মারার মত মধ্যযুগীয় নির্যাতনের ঘটনা সেখানে অনেকের খারাপ লাগা স্বত্বেও প্রতিবাদ করতে পারছেনা কেননা এর পেছনে রয়েছে ধর্মীয় ব্যাখ্যার অপব্যাবহার আর আমাদের জনগণ ধর্মভীরু ! নারীশিক্ষার প্রসার , সামাজিকভাবে নারী-পুরুষের সম অধিকার , রাষ্টীয় ও সামাজিক নিরাপত্তা প্রদান আমাদের অগ্রযাত্রাকে আরো তরান্বিত করতে পারে । কারো মা , কারো বোন , কারো স্ত্রী হিসেবে নারী যেমন ব্যাক্তি জীবনে অবদান রাখতে পারে সামাজিক এবং রাষ্টীয় উন্নয়নে ও তেমনি অবদান রাখতে পারে সে সম্ভাবনা ইতিমধ্যে জাগ্রত হয়েছে !

রাজনীতির সুষ্টু এবং প্রগতিশীল উন্নয়নের মাধ্যমেই সম্ভব সামাজিক ভাবে সবাইকে সচেতন করা । তাই এবারের নারী দিবসের প্রতিপাদ্যটি আবার সবাইকে মনে করিয়ে দিতে চাই

“অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’“

মন্তব্য ১৩৭ টি রেটিং +১৩/-০

মন্তব্য (১৩৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ২:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: “রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ কর, নারীর সমতা ও উন্নয়ন নিশ্চিত কর'।

ব্যক্তিগতভাবে আমি স্লোগানটি সমর্থন করি না। আমি মনে করি, এখানে সুক্ষভাবে নারীর উন্নয়ন এবং ধর্মকে মুখোমুখি দাঁড় করানো হয়েছে। অথচ নারীদের উন্নয়নের জন্য ধর্ম কখনই বাধা নয় এবং ছিলও না। কেউ যদি ধর্মের অপব্যাখ্যা করে নারীদের স্বাধীনতা ক্ষুন্ন করে তাহলে তার দায়ভার ধর্মকে বহন করতে হবে এমনটা আমি বিশ্বাস করি না। বরং আমি বিশ্বাস করি এই ধরনের স্লোগান সৃষ্টির পিছনে অতি সুক্ষভাবে ধর্ম ব্যবসার মুলধন লুকিয়ে আছে। দিনশেষে প্রগতিশীল মানুষরাই যখন ধর্ম ব্যবসায়ী হতে চায় তখন আমি নিখাদ বিনোদন পাই।

যাইহোক, নারী দিবস উপলক্ষে আমার ব্যক্তিগত আশা নারীরা নিজেদের নারীর চাইতে মানুষ ভাববেন। নিজেদের প্রজ্ঞা, মেধা, মায়া, মমতা ছড়িয়ে দিবেন সমাজের প্রতিটি স্তরে।

যাবার আগে একটা প্রশ্ন, নারী দিবস পালনকে কিভাবে দেখা উচিত? নারীকে ভালোবাসি, শ্রদ্ধা করি এটা বুঝাবার জন্য? নাকি নারীরা দূর্বল হওয়া স্বত্তেও আমরা তাদেরকে ভালোবাসি, শ্রদ্ধা করি এই বিষয়টি বুঝানোর জন্য??

আরো একটি সম্পুরক প্রশ্ন, নারীকে আলাদা করে দিবস ঠিক করে শ্রদ্ধা জানানোর মাঝে কি নারীদের প্রতি কিছুটা অবমাননা লুকিয়ে নেই?

সামগ্রিক ব্যাপারটিকে কিভাবে আমরা মূল্যায়ন করতে পারি, এই প্রসঙ্গে কিছু জানতে চাই।


পোষ্টের জন্য ধন্যবাদ অভি।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ৩:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: যে প্রতিপাদ্যের কথা পোষ্টে লিখেছি সেটার খোজ আমি পেয়েছি এখান থেকে আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’ সংগঠন থেকে সম্ভবত এটা বলা হয়েছে !
তখনো সরকারী ভাবে কোন প্রতিপাদ্য না ঘোষণা করায় আমাকে এটাই দিতে হয়েছে !

সরকারী ভাবে এবারের প্রতিপাদ্য ‘উন্নয়নের মূল কথা, নারী-পুরুষের সমতা’। সুত্র , মূল পোষ্ট ও ঠিক করছি !

ধর্মীয় অপব্যাখ্যার দায় কখনোই ধর্ম নিবেনা , আমিও এইজন্য পোষ্টে বারবার বলেছি এই কথা , তবে এই সংক্রান্ত সতর্কতা কাম্য !

নারী দিবস পালনকে দেখা উচিত সেই সব সূচ কর্মী যাদের উপর পুলিশি নির্যাতন চালানো হয়েছিল তাদের সাহসিকতার কথা স্মরণ করে তাদের স্যালুট জানানোর উপলক্ষ্য , আপনি যে দুটো বলেছেন তার একটাও নয় !

একটা সময়ে নানা প্রেক্ষাপটে এই দিবস টা এসেছে ! হয়তো এই দিবসকে সামনে রেখে আমাদের চারপাশে এখনো যে সব অসচেতনতা রয়েছে সেগুলো দূর করা উচিত !
আপনাকেও ধন্যবাদ

২| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ২:৫১

এহসান সাবির বলেছেন: নারী দিবসে সকল নারীর প্রতি রইলো শ্রদ্ধা ও শুভেচ্ছা।

ধন্যবাদ অভি ভাই।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ৩:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ সাবির ভাই !

৩| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৩:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: অজানাকে জানানোর জন্য অনেক ধন্যবাদ।।আর ২২বছর প্রবাসে থেকে একমাত্রমেয়েকে মানুষ করানোর ব্যাপারে নজরুলের সেই অমর বাণী সাম্যের গান গাই- আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই! বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। কারন আমি শুধু টাকা পাঠিয়েই আমর দায়িত্ব শেষ করেছি,বকিটুকু আমার স্ত্রী।।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সচেতনহ্যাপী !
আপনার ও আপনার পরিবারের জন্য শুভকামনা !

৪| ০৮ ই মার্চ, ২০১৪ ভোর ৪:১৬

*কুনোব্যাঙ* বলেছেন: মিথের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় ব্যবিলনীয় সভ্যতা থেকে পুরুষ তান্ত্রিক সমাজের গোড়াপত্তন হয় এবং পরবর্তী ইতিহাস বলা যায় নারীদের অন্তঃপুরের ইতিহাস। এবং ভাবতে অবাক লাগে সে ইতিহাস প্লেটোর সময় পর্যন্ত বিস্তৃত ছিলো। যেখানে প্লেটোই প্রথম বলেন, নারীরাও পুরুষের মতো মেধা সম্পন্ন। তারপর ইতিহাস গড়িয়েছে কতটুকু উন্নতি অবনতি হয়েছে জানিনা। নারী দিবস নামে একটা দিবস আছে এটাই প্রমাণ করে সমাজে পুরুষরাই এখনও সর্বেসর্বা।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: :)

নারী দিবসের ঘোষণা টা নারীনেত্রীদের কাছ থেকেই এসেছিল ! আপনার কমেন্ট এর মত দুর্দান্ত স্যাটায়ার কমেন্ট আমি খুব কম দেখেছি !
ইতিহাস অনেক গড়িয়েছে , অন্তঃপুরবাসিনী শব্দের ও বিলুপ্তি হলো বলে।
এই দিবসটা থাকা উচিৎ , সমাজে নারীদের অবস্থান জানান দেয়ার জন্য নয় , তারা এমনিতেই আছে দেশের নাগরিক হিসেবে ! দিবসটা থাকা উচিৎ যারা অনেক আগে অধিকারের জন্য লড়াই করে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন তাদের অবদান মনে রাখার জন্য !

৫| ০৮ ই মার্চ, ২০১৪ ভোর ৪:৩৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দর! এবারের স্লোগানটা ভালো লেগেছে বেশি। !

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: একদম !

৬| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ৭:৫১

মামুন রশিদ বলেছেন: নারী দিবসের শুভেচ্ছা, সকল নারীর প্রতি ।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই !

৭| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ৮:১৫

ইমরাজ কবির মুন বলেছেন:
সুন্দর পোস্ট অভি ||

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মুন ভাই !

৮| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:০২

সুলতানা সাদিয়া বলেছেন: প্রাপ্তি ও প্রত্যাশার সমতা ঘটুক সমভাবে। তথ্যবহুল লেখাটির ধন্যবাদ।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রাপ্তি ও প্রত্যাশার সমতা ঘটুক সমভাবে।
আপনাকেও ধন্যবাদ !

৯| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:২৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সময়োপযোগী পোস্ট।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !
ভালো থাকুন !

১০| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
সুন্দর পোস্ট.... :)

নারী তোমায় শ্রদ্ধা জানাই...



সামু'র ব্লগারদের মধ্যে একটি উজ্জ্বলতম অংশজুড়ে আছেন নারী ব্লগার...
তাদের লেখায় পাওয়া মননশীলতা ও স্বদেশপ্রেমের দীপ্তি...

এউপলক্ষে সামু'র গুণবতী নারী ব্লগারদেরকে স্মরণ করছি :)

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: :)

ধন্যবাদ মইনুল ভাই !
আমিও স্মরণ করলাম !
শুভকামনা সব সময়ের !

১১| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৪৭

ভোরের কুয়াশা...ফয়সাল বলেছেন: http://i.picasion.com/gl/76/2Iyi.gif

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: :)

১২| ০৮ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৫৩

টুম্পা মনি বলেছেন: ভালো লাগল পোষ্টটি। তবে আমার নিজের ব্যক্তিগত অনুভুতি হল আমি নারী দিবস পছন্দ করি না। নিজেকে কেমন যেন এলিয়েন এলিয়েন মনে হয় এমন দিবসের কথা শুনলে। তবে এটা কেবল আমার নিজের অনুভূতি। সবার সাথে মিলবে এমন প্রত্যাশা করি না। এই দিবসের পেছনের ইতিহাসগুলো পড়ে ভালো লাগল। অনেক তথ্য সমৃদ্ধ পোষ্ট। অভিনন্দন অভি স্টিকির জন্য।

০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আমারো এমনটাই মনে হতো , পুরুষ দিবস নেই নারী দিবস কেন হে !
পেছনের ইতিহাস টা জেনে আমার মনে হয়েছে একটা সময় নানা কারণে এই দিবসটার দরকার ছিল হয়তো !
ধন্যবাদ টুম্পা মনি !
স্টিকি হয়েছে আপনার কমেন্ট দেখেই জানতে পারলাম , সামুকে ধন্যবাদ এই জন্য !

১৩| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩২

একলা ফড়িং বলেছেন: দিবসটির পেছনের ইতিহাস সামান্যই জানা ছিল, ডিটেইলসের জন্য অনেক ধন্যবাদ।

সে যুগ হয়েছে বাসি,
যে যুগে পুরুষ দাস ছিল না ক’, নারীরা আছিল দাসী।

নর যদি রাখে নারীরে বন্দী,তবে এর পর যুগে
আপনারি রচা ঐ কারাগারে পুরুষ মরিবে ভুগে!

সেদিন সুদূর নয়-
যেদিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীরও জয়।


তবে একটা প্রশ্ন, যার কোন সঠিক উত্তর হয় না! নারীদের মানুষ হতে এখনো কতোটা বাকি? কবে তারা মানুষ হবে যেদিন থেকে তাদের জন্য আর আলাদা করে দিবসের প্রয়োজন হবে না??

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: সে যুগ হয়েছে বাসি,
যে যুগে পুরুষ দাস ছিল না ক’, নারীরা আছিল দাসী।

নর যদি রাখে নারীরে বন্দী,তবে এর পর যুগে
আপনারি রচা ঐ কারাগারে পুরুষ মরিবে ভুগে!

সেদিন সুদূর নয়-
যেদিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীরও জয়।


আমার মনে হয় না নারীদের জন্য আলাদা করে দিবসের আর প্রয়োজন আছে , সেই মানুষ টা আর মানসিক বোধটা জাগ্রত হয়েছে ! শুধু আরো অনেক বেশী সচেতনতা দরকার !
ব্যাক্তিগত ভাবে আমি মনে করি এই দিনটাকে অন্তত সেই সব সাহসী নারীদের কীর্তি মনে রাখার জন্য হলেও মনে রাখা উচিৎ !

১৪| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩৭

খাটাস বলেছেন: রবি বাবুর একটি উক্তি, " ভুলিবার কঠিন সংকল্প স্মরণে রাখিবার সম্বল। "
নারী দিবস শব্দ টা ও আমার কাছে নারী বৈষম্য বাঁচিয়ে রাখার একটা পাথেয় মনে হয়- যদি ও সত্যি ই তা সচেতনতা বৃদ্ধির কোন ভাল উপায় হয়ে থাকে- তবে এক দিনের সচেতনতায় পুরুষ কুল ৩৬৪ মানুষ হয়ে চলবে, তা বিশ্বাস যোগ্য নয়।
আমাদের সমাজে নারীকে মানুষ হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বলা হয়। নিঃসন্দেহে এতে কোন আপত্তি নেই। কিন্তু আমার দৃষ্টি ভঙ্গি অনুযায়ী নারীকে মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার কথা গুলো নারীকে অপমান করার সামিল।

নারীকে মানুষ মনে করা বলার অর্থ আমার কাছে এই দাঁড়ায় যে, নারী শব্দ টি দুর্বলের প্রতিনিধিত্ব কারি, আর পুরুষ শব্দটি সবলের প্রতিনিধিত্বকারী। এই দুর্বল ও সবল ব্যাপার টা ঢাকতেই উভয়কে মানুষ হিসেবে সংজ্ঞায়িত করার চেষ্টা চলছে।
ব্যাপার টা আমার কাছে খুব অদ্ভুত লাগে, যে কোন কাজ বা মত খুব স্পষ্ট ভাবে তুলে ধরলে মানুষের মনে স্থান পাওয়ার সম্ভাবনা থাকে। ঝাপসা কাজ বা মত কখন ও উপযোগী কোন উপযোগ আনতে পারে না।
মানুষ হিসেবে উভয় পক্ষ কে স্বীকৃতির চেষ্টা টা কেন?
কারন নারী সৃষ্টি গত ভাবে দুর্বল, আর পুরুষ অপেক্ষা কৃত সবল- এতে সন্দেহ থাকলে আমার কিছু বলার নেই। আর এ শুধু গাঠনিক দুর্ক্ন্তুবলতা ভিন্ন কিছু নয়, তা নারীদের মেধা ও যোগ্যতা প্রমাণে কখন ও বাধা হয়ে দাড়াতে পারে নি। এর মানে এই না যে সবল হলেই তাকে বেশি অধিকার বা বেশি সম্মান দিতে হবে, আর দুর্বল হলে তাকে কষ্ট দেয়া, নির্যাতন করা, অপমান করা জায়েজ।
রাষ্ট্র যন্ত্র নারী পুরুষ ধর্ম জাত নির্বিশেষে সবার সমান অধিকার নিশ্চিত করার জন্য অঙ্গিকার বদ্ধ। সেখানে আমাদের দেশের প্রেক্ষাপটে হিন্দু দের ওপর অত্যাচার কে সুধি জনরা সংখ্যালঘুর ওপর অত্যাচার বলে। এখন এদেশে মুসলমান রা তুলনা মুলক বেশি অধিকার ও স্বাধীনতা লাভ করে । এজন্য হিন্দুরা মুসলমান দের সম অধিকার পাওয়ার জন্য হিন্দু অধিকার আন্দোলন করে যদি বলে যে আমাদের হিন্দু নয়, মানুষ ভাবা হোক - তবে তা নিজের ধর্ম পরিচয়ে প্রতিষ্ঠিত হয়ে সম অধিকার না পেয়ে অন্য উপায় খোঁজার সামিল মনে হয়। সবাই মানুষ এটা সবাই জানে। বিভাজন টা আসে অধিকার ভোগের ক্ষেত্রে।
অনুরুপ ভাবে নারী দিবস দিয়ে নারীর মানুষ এর মত অধিকার চাওয়া টা আমার কাছে হাস্যকর।
নারী পুরুষ শুধু কিছু সৃষ্টি গত কারনে গাঠনিক ও বিশিষ্টে ভিন্ন মানুষ।

আর গঠন ও বিশিষ্ট কখন ও অধিকার ভোগের মাপ কাঠীঠি হতে পারে না।
তাই অধিকার ভোগের জন্য নিজের নারী পরিচয় বিকিয়ে মানুষ পরিচয় পাইতে চাওয়া আমার কাছে ভুল। নারী আর পুরুষ একে ওপরের পরিপূরক। আমার নারী কে সম্মান করার জন্য মানুষ বলে কনভার্ট করে সম্মান করতে হয় না। নারী কে নারী বলেই আর ও বেশি সম্মান করি।
যে যেমন গঠন ও বিশিষ্টের হোক, সকল ক্ষেত্রে তার সমান অধিকার হতে হবে - হয়ত নারী দিবসের মুল কথা এক ই। আমার যেভাবে যুক্তি সঙ্গত মনে হয়, আমি সেভাবে বললাম।
একটি দিবসে আবদ্ধ না রেখে, তা নিত্য দিনের চর্চার বিষয় হউয়া উচিত। সবার আগে প্রশ্ন আমাদের নিজেরদের প্রতি ই থেকে যায়।


আমি যেহেতু দিবস বিরোধী, তাই কিছু অপ্রাসঙ্কিক আলোচনা টেনে আনায় ক্ষমা প্রার্থনা করছি।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: যথেষ্ট প্রাসঙ্গিক এবং সুন্দর একটি কমেন্টের জন্য অনেক ধন্যবাদ !
প্রতিটি বাক্যের সাথে আমি সহমত পোষণ করছি !
শুভেচ্ছা প্রিয় খাটাস !

১৫| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪১

সোহানী বলেছেন: Thanks for nice post. Yes, we have to raise our voice violence against women......

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

১৬| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৫

শাবা বলেছেন: আমরা একটা কথা প্রায়ই শুনি "নারী, বাড়ি, গাড়ি" যার আছে সে ধনী। নারীকে ভোগ্যপণ্যের সাথে সবসময় তুলনা করা হয়। চাই তা সচেতনভাবে হোক কি অসচেতনভাবেই হোক। এই বেড়াজাল থেকে আমরা খুব কমই মুক্ত হচ্ছি। আর এখন তো নারী হয়ে গিয়েছে বাণিজ্যিক উপকরণ। বিজ্ঞাপন বাণিজ্য তার উৎকৃষ্ট উদাহরণ। এসব মানসিকতা থেকে যতদিন আমাদের সমাজ বা বিশ্ব মুক্ত হবে না ততদিন আমরা নারীদের প্রকৃত অর্থে সম্মান করতে পারবো না।
অভিকে অবশ্যই ধন্যবাদ জানাই তার সুন্দর ও তথ্যবহুল পোস্ট-এর জন্য।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: এসব মানসিকতা থেকে যতদিন আমাদের সমাজ বা বিশ্ব মুক্ত হবে না ততদিন আমরা নারীদের প্রকৃত অর্থে সম্মান করতে পারবো না !
সহমত !
আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য !

১৭| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৫৫

পথ-হারা এক পথিক বলেছেন: গ্রেট পোস্ট! ধন্যবাদ পোস্ট স্টিকি করার জন্য।

''অগ্রগতির মূল কথা
নারী-পুরুষ সমতা''

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ''অগ্রগতির মূল কথা
নারী-পুরুষ সমতা''

১৮| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:০৮

সুমন কর বলেছেন: গুড পোস্ট।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সুমন দা !

১৯| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৫

বেলা শেষে বলেছেন: This is a very good writing, i like it to much.
রাজনীতির সুষ্টু এবং প্রগতিশীল উন্নয়নের মাধ্যমেই সম্ভব সামাজিক ভাবে সবাইকে সচেতন করা । তাই এবারের নারী দিবসের প্রতিপাদ্যটি আবার সবাইকে মনে করিয়ে দিতে চাই
“অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’
...Highly Red Salam to you.
Up to next time.

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: “অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’

২০| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪০

রোকসানা লেইস বলেছেন: নারী মানুষ এইধারনাটা প্রয়োজন। প্রয়োজন অকারণ কিছু নিয়ম তুলে দেয়ার। নারীকেও বুঝতে হবে অধিকার কাকে বলে।

ভালো লেখা অভি।

এই বিষয়ে আমার লেখার একটা লিং যোগ করে দিলাম
Click This Link

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: নারীকেও বুঝতে হবে অধিকার কাকে বলে।

সহমত !
আপনার লিঙ্ক টি কাজ করছেনা

২১| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৯

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: অভি ভাই ভালো লাগলো আপনার লেখা পড়ে।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !

২২| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০২

জনসাধারণের মধ্যে একটি মলিন পট্টবস্ত্র বলেছেন:
নারীকে সম্মান করার জন্য আলাদা কোন দিবসের দরকার নেই, নারী সম্মানিত হোক প্রতিটি দিবসে প্রতিটি সময়ে।



নারীর অগ্রযাত্রা এগিয়ে চলুক।
নারী গর্ভধারিণী নারী সর্বঅধিকারিণী।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: নারীর অগ্রযাত্রা এগিয়ে চলুক।
নারী গর্ভধারিণী নারী সর্বঅধিকারিণী।

২৩| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০৫

ৎঁৎঁৎঁ বলেছেন:
আমি স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না, নারী অধিকার, পুরুষ অধিকার কথাগুলো আমরা জাদুঘরে পাঠিয়ে দিয়ে নারী-পুরুষ সবাই হয়ে উঠবো- মানুষ, কথা হবে তখন শুধু মানুষের অধিকারের।

শুভেচ্ছা রইলো অভি!

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: আমি ও স্বপ্ন দেখি সেই দিনের যখন আলাদা করে এই নারী দিবসের আর প্রয়োজন হবে না !

ব্যাক্তিগত ভাবে আমি মনে করি এই দিনটাকে অন্তত সেই সব সাহসী নারীদের কীর্তি মনে রাখার জন্য হলেও মনে রাখা উচিৎ !

২৪| ০৮ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৫২

সত্য কথা বলি বলেছেন: পুরো ইউরোপের কমপক্ষে ৩ ভাগের ১ ভাগ নারী যৌন নির্যাতনের শিকার ! (বিবিসি)
'' European Union Agency for Fundamental Rights'' কর্তৃক ইউরোপ জুড়ে ৪২ হাজার নারীর উপর চালানো এক জরিপে বলা হয়েছে,ইউরোপের নারীদের কমপক্ষে ১৮% নারী ১৫ বছর বয়স থেকেই শারীরিক অথবা যৌন নির্যাতনের শিকার হচ্ছে।
৫৫% নারী জানিয়েছে কর্মখেত্রে তাদের পুরুষ সহকর্মীদের দ্বারা যৌন নিপীড়নের শিকার হচ্ছে।
২২ % নারী তাদের পার্টনারের(বিবাহ ছাড়া রাত কাটানোর সংগী) দ্বারা যৌন বা শারীরিক নির্যাতনের শিকার।

ইউরোপের গুরুত্বপূর্ণ কয়েকটি দেশে যৌন নির্যাতনের হার হছে,
ডেনমার্কে ৫২%, ফিনল্যান্ডে ৪৭%, সুইডেনে ৪৬% , ব্রিটেন এবং ফ্রানসে ৪৪% , আর সর্বনিম্ন হচ্ছে পোল্যান্ডে ১৯% ।

ইউরোপের নারীরা কেনো ব্যাপকহারে ইসলাম গ্রহণ করছে এই জরিপ সেই প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে আশা করি ।

বিবিসির রিপোর্টটি বিস্তারিত এখানে... http://www.bbc.com/news/world-26444655

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: এইসব থেকে বের হয়ে আসতে হলে মানসিকতার পরিবর্তন দরকার !
উন্নত বিশ্বে নারীকে আরো বেশী পণ্যের মত মনে করা হয় !
আপনাকে ধন্যবাদ তথ্যগুলো শেয়ার করার জন্য !

২৫| ০৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:২৩

একজন আরমান বলেছেন:
ব্যাক্তিগতভাবে মনে করি ২০১৪ তে এসেও আলাদা করে নারী দিবস নামে কোন দিবস উদযাপনের দরকার আছে। যদি থাকে তবে বুঝতে হবে নারীরা এখনও পিছিয়েই আছে। আর যারা সামনে এগিয়েছে তাদেরকেও সেই কাতারেই ফেলা হচ্ছে।

*কুনোব্যাঙ* বলেছেন: নারী দিবস নামে একটা দিবস আছে এটাই প্রমাণ করে সমাজে পুরুষরাই এখনও সর্বেসর্বা।

এই মন্তব্যের সাথে সহমত। এই দিবসই এটা মনে করিয়ে দেয় !


শ্রদ্ধা ও শুভকামনা সকল নারীর প্রতি।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: একজন আরমানের ভাবনার প্রতি সম্মান জানাই !

২৬| ০৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪১

স্নিগ্ধ শোভন বলেছেন:


নারী দিবসে সকল নারীদের প্রতি শ্রদ্ধা শুভকামনা রইলো।
নারীরা হচ্ছে পৃথিবীতে আমদের প্রবেশের প্রবেশধার। যার অস্তিত্ব ছাড়া এ ধরণী দেখারি কথা না সেই অস্তিত্বকে মনে রখার জন্য দিবস পালন করা আমার কাছে খুবি লজ্জার মনে হয়।


শুভেচ্ছা রইলো অভি।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন !
সহমত পোষণ করছি !

২৭| ০৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:১৩

ইখতামিন বলেছেন:
সকল নারীদের প্রতি শ্রদ্ধা শুভকামনা রইলো।

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ..

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ ইখতামিন !

২৮| ০৮ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

বেকার সব ০০৭ বলেছেন: নারী দিবসে সকল নারীর প্রতি রইলো শ্রদ্ধা ও শুভেচ্ছা
জানা অজানা তথ্য গুলো জানানোর জন্য ধন্যবাদ অভি ভাই

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ বেকার সব ভাই !

২৯| ০৮ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

আহেমদ ইউসুফ বলেছেন: ”কর্পোরেট নারী”
আহমাদ ইউসুফ

নারীদের আজ চলছে জয়
আপন গুনে বিশ্বময়।
সমানতালে দৃপ্ত পদে শিক্ষা ও চিন্তায়
ক্রমে আসীন উচ্চাসনে, প্রগতি ও সভ্যতায়।

পিছিয়ে নেই যোগ্যতায়
অফিসের বিগ বস কিংবা ব্যবসায়।
তুমিও হতে পার সফল একজন
যদি থাকে বিশ্বাস সমতায়।

কোথাও পিছিয়ে নেই বিদ্যা ও জ্ঞানে
হাটি হাটি পা কলা ও শিল্পে।
কোথাও আটকে নেই তুমি
ফটোগ্রাফি কিংবা কনসালটেন্সি।

কে বলবে আজ আর অবহেলিত তুমি
নিঃগৃহিত তোমার জীবন।
বরং তোমাকেই দেখে বিশ্ববাসী
অবাক চোখে, রুপ আর জৌলুসে।

বিস্ময় আমার চোখে তাবৎ দুনিয়া ঘেটে
তোমার এমন ঐশ্ব্যর্য দেখে।
ক্রমে বিকশিত হচ্ছ তুমি পৃথিবীর বুকে
সফলতার এক মূর্ত প্রতীক হয়ে।

তোমার রুপ আর জৌলুসে
চমকিত হয় দুনিয়াময়
সুনিপূনা তুমি দক্ষ সৈনিকের ভূমিকায়
রেল কিংবা বিমান চালনায়।

এভাবেই ক্রমে এগিয়ে যাচ্ছ তুমি
সীমাবদ্ধতার দেয়াল টপকে।
মুক্তির মোহনায়।
চিন্তা ও জ্ঞানের গরিমায়।

স্বাগত জানাই তোমায়
হে নারী। চলে এস সভ্যতার অগ্রযাত্রায়
নিজেকে বিকশিত কর আপন মহিমায়।
মেধার স্বাক্ষর রাখ এ কর্পোরেট সভ্যতায়।


*** ”কর্পোরেট নারী” কবিতাটি ০৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে রচিত।
কবিতাটির রচনাকালঃ ঢাকা, ২২০০ ঘঃ ০৭ মার্চ ২০১৪ ইং।
”কর্পোরেট নারী” আহমাদ ইউসুফ নারীদের আজ চলছে জয় আপন গুনে বিশ্বময়। সমানতালে দৃপ্ত পদে শিক্ষা ও চিন্তায় ক্রমে আসীন উচ্চাসনে, প্রগতি ও সভ্যতায়। পিছিয়ে নেই যোগ্যতায় অফিসের বিগ বস কিংবা ব্যবসায়। তুমিও হতে পার সফল একজন যদি থাকে বিশ্বাস সমতায়। কোথাও পিছিয়ে নেই বিদ্যা ও জ্ঞানে হাটি হাটি পা কলা ও শিল্পে। কোথাও আটকে নেই তুমি ফটোগ্রাফি কিংবা কনসালটেন্সি। কে বলবে আজ আর অবহেলিত তুমি নিঃগৃহিত তোমার জীবন। বরং তোমাকেই দেখে বিশ্ববাসী অবাক চোখে, রুপ আর জৌলুসে। বিস্ময় আমার চোখে তাবৎ দুনিয়া ঘেটে তোমার এমন ঐশ্ব্যর্য দেখে। ক্রমে বিকশিত হচ্ছ তুমি পৃথিবীর বুকে সফলতার এক মূর্ত প্রতীক হয়ে। তোমার রুপ আর জৌলুসে চমকিত হয় দুনিয়াময় সুনিপূনা তুমি দক্ষ সৈনিকের ভূমিকায় রেল কিংবা বিমান চালনায়। এভাবেই ক্রমে এগিয়ে যাচ্ছ তুমি সীমাবদ্ধতার দেয়াল টপকে। মুক্তির মোহনায়। চিন্তা ও জ্ঞানের গরিমায়। স্বাগত জানাই তোমায় হে নারী। চলে এস সভ্যতার অগ্রযাত্রায় নিজেকে বিকশিত কর আপন মহিমায়। মেধার স্বাক্ষর রাখ এ কর্পোরেট সভ্যতায়। *** ”কর্পোরেট নারী” কবিতাটি ০৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে রচিত। কবিতাটির রচনাকালঃ ঢাকা, ২২০০ ঘঃ ০৭ মার্চ ২০১৪ ইং।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ !

৩০| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৮:০৮

দৃষ্টিসীমানা বলেছেন:
নারী দিবস - চমৎকার.........।
নাড়িকে আরও বেশি অবহেলিত করা যেন

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৩৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ব্যাপারটা এমন ভাবে না ভাবলেই পারি !
ব্যাক্তিগত ভাবে আমি মনে করি এই দিনটাকে অন্তত সেই সব সাহসী নারীদের কীর্তি মনে রাখার জন্য হলেও মনে রাখা উচিৎ !

৩১| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৮:১১

সেলিম আনোয়ার বলেছেন: “অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।" চমৎকার শ্লোগান।এমনটি প্রতিষ্ঠিত হোক সবখানে। দারুণ একটি পোস্টের জন্য অবশ্যই ধন্যবাদ ।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই !

৩২| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৮:৩৮

আমিনুর রহমান বলেছেন:



দারুন পোষ্ট। পরে আসছি আবার ...

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আমিনুর ভাই !

৩৩| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৯:১১

আহমেদ জী এস বলেছেন: স্বপ্নবাজ অভি ,




নারীরা পেছনেই আছেন, সামনে নন কেন ?

কবির কথায় ... ".....অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর" বলা হলেও বাস্তবে সবাই বলেন, পুরুষের সকল সাফল্যের পেছনেই আছেন নারীরা । কিম্বা এটাও বলা হয় - "পুরুষের সকল সাফল্যের পেছনেই আছেন একজন নারী ।"
অর্ধেক হয়েছে হয়তো কিন্তু নারীরা কি কেউ এটা ভেবে দেখেছেন যে, তারা শুধু পেছনেই আছেন; সামনে নন কেন ?

নারীরা কবে সামনে আসবেন এই প্রবাদ বাক্যটি ঊল্টে দিতে ? কিম্বা
পুরুষেরা কবে বলবেন, আমার সামনে একজন নারী ছিলেন বলেই আমার এই সাফল্য ?

অনেক সুন্দর মন্তব্যের ভীড়ে এই সামনে পেছনে আসার কথাটি বলা ঠিক হলো কিনা জানিনে কিন্তু নারী দিবসে এই প্রশ্নটা মাথায় এলো বলেই লেখা ।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার বলেছেন !
নিঃসন্দেহে ভাবনার খোঁড়াক হবার মত , নারীদের ও তাদের অধিকার আর যোগ্যতার ব্যাপারে সচেতন হতে হবে !
অনেক ধন্যবাদ সুপ্রিয় আহমেদ জি এস !

৩৪| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫৮

পরিবেশ বন্ধু বলেছেন: নারি দিবস উপলক্ষ্য কবিতা
************ পরিবেশ বন্ধু

জাগ ভগ্নি জায়া নারী
সকল অসভ্যতাকে দিয়ে পাড়ি
শোষক বঞ্চনার শিখল ভেঙ্গে
এস আলোকিত চেতনার সঙ্গে
আমরা গড়িব নব সমাজ
দেখিব নারির সভ্য কাজ
নারি মা , নারি বোন ,নারি হয় ঘরণী
স্নেহ মায়া মমতায় তারা সমাজের সঞ্জীবনী ।।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ বন্ধু !

৩৫| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৭

তানিয়া হাসান খান বলেছেন: সুন্দর লিখেছো অভি :) সত্যিই. প্রিয়তে রাখছি। ধন্যবাদ তোমাকে অসংখ্য :)

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু !

৩৬| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১০:১৫

রাসেলহাসান বলেছেন: সকল নারীকে বিশ্ব নারী দিবসের শুভেচ্ছা।
লেখা ভালো হয়েছে।
তবে নারী আর পুরুষ কখনো সমান হতে পারেনা!

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: হয়ত পারেনা , কিন্তু নাগরিক অধিকার আর নিরাপত্তা সমান দাবী করতেই পারে !
ধন্যবাদ রাসেল ভাই !

৩৭| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫৩

উজবুক ইশতি বলেছেন: সকল নারীকে বিশ্ব নারী দিবসের শুভেচ্ছা।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা ইশতি !

৩৮| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:১১

উপপাদ্য বলেছেন: নারী দিবসের পোস্ট স্টিকি করে সামুর দ্বায়িত্বশীল আচরনের জন্য অনেক ধন্যবাদ।

০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: সামুর দ্বায়িত্বশীল আচরনের জন্য অনেক ধন্যবাদ।

শুভকামনা উপপাদ্য !

৩৯| ০৮ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:

থেঙ্কস অভি এমন একটি পোস্টের জন্য।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ কান্ডারী ভাই !

৪০| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১২:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন: দারুন পোষ্ট আভি। অনেক ধন্যবাদ।


তবে নির্দিষ্ট একটা দিনে গলা উচু করে নারি স্বাধীনতার কথা বলে পরের দিন থেকেই তা ভুলে যাব সেটা আমি মানতে পারি না।

আমার মা, বোন, নানি, দাদির জন্য ভালবাসা বছরে ১ টা দিনের জন্য না, তাদের জন্য আমার ভালবাসা বছরের ৩৬৫ টা দিনের জন্য সমান।

০৯ ই মার্চ, ২০১৪ রাত ১২:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ পলাশ ভাই !
ঠিক বলেছেন বরং দিনটাকে মনে রাখা উচিৎ সেই সব সাহসী সূচশিল্পিদের ত্যাগের জন্য !

৪১| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ২:১৮

নিশাত তাসনিম বলেছেন: তথ্যবহুল সুন্দর পোস্টটি ভালো লাগলো । পোস্ট স্টিকি করায় সামুকে ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নিশাত তাসনিম !

পোস্ট স্টিকি করায় সামুকে ধন্যবাদ।

৪২| ০৯ ই মার্চ, ২০১৪ ভোর ৪:২১

রোকসানা লেইস বলেছেন: তাই তো দেখছি!
আবার দিচ্ছি লিংটা এবারও দেখা না গেলে ৯ মার্চ ২০১২ র লেখাটা দেখবে আমার পেইজে।

Click This Link

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ , এখন ঠিক আছে !

৪৩| ০৯ ই মার্চ, ২০১৪ ভোর ৬:২৬

অন্তরন্তর বলেছেন:

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।
আমি মা দিবস বা নারী দিবস এগুলোর পক্ষে না।
নারীকে একজন মানুষ ভাবলে আর নারী দিবসের
দরকার পরে না। তারপরও যেহেতু এই দিবস পালিত
হচ্ছে তাই পৃথিবীর সকল নারীকে শ্রদ্ধা এবং শুভেচ্ছা।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !

৪৪| ০৯ ই মার্চ, ২০১৪ ভোর ৬:৪২

উদাস কিশোর বলেছেন: নারী দিবসে সকল নারীর প্রতি রইলো শ্রদ্ধা ও শুভেচ্ছা।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ উদাস কিশোর !

৪৫| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:২৯

আমিনুর রহমান বলেছেন:




একটি দিবসের প্রয়োজনীয়তা মানে এই নয় যে অন্যদিনগুলো আমরা নারীদের প্রতি শ্রদ্ধা জানাবো না। দিবসের ব্যাপারটা আমার কাছে সবসময় একটা গুরুত্ব বহন করে। নিদির্ষ্ট দিনে দিবস পালন করাটা আমাদের বিশেষভাবে মনে করিয়ে দেয় ঐ বিষয়টা আমাদের জন্য কতখানি গুরুত্বপুর্ন।


ধন্যবাদ গুরুত্বপূর্ণ এই পোষ্টের জন্য।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: একটি দিবসের প্রয়োজনীয়তা মানে এই নয় যে অন্যদিনগুলো আমরা নারীদের প্রতি শ্রদ্ধা জানাবো না। দিবসের ব্যাপারটা আমার কাছে সবসময় একটা গুরুত্ব বহন করে। নিদির্ষ্ট দিনে দিবস পালন করাটা আমাদের বিশেষভাবে মনে করিয়ে দেয় ঐ বিষয়টা আমাদের জন্য কতখানি গুরুত্বপুর্ন।
চমৎকার বলেছেন , সাথে যোগ করবো এই দিনটাকে অন্তত সেই সব সাহসী নারীদের কীর্তি মনে রাখার জন্য হলেও মনে রাখা উচিৎ !২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা স্মরণ করি সালাম - রফিকদের , নারী দিবসে কেন সেই সব নারী কর্মীদের নয় যারা কিনা অধিকার আদায়ে সাহসী হয়ে পুলিশের হাতে নির্যাতনের শিকার হয়েছিলন ?

ধন্যবাদ আমিন ভাই !


৪৬| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৪০

গোর্কি বলেছেন:
ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণ-আন্দোলন, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ পরবর্তীকালে সংঘটিত গণতন্ত্র ও অধিকার প্রতিষ্ঠার বিভিন্ন আন্দোলনে নারীরা সক্রিয় অংশগ্রহণ করেছেন। অনেক ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকাও পালন করেছেন। জাতীয়-আন্তর্জাতিক নারী আন্দোলনের পথ ধরে নারী সমাজে অনেক ক্ষেত্রে অনেক অগ্রসর হয়েছে। বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু নারীর প্রতি সমাজের বা পুরুষের দৃষ্টিভঙ্গির খুব একটা পরিবর্তন হয়েছে বলে মনে হয় না। আমাদের সমাজে নারী-পুরুষ ভেদ করার জন্য অনেক সামাজিক নীতি রয়েছে। সমাজে আলাদা আলাদা ক্ষেত্র বানিয়ে নারী-পুরুষের জন্য রাখা হয়েছে। ভাগ করে দেয়া হয়েছে নারীর কাজ, পুরুষের কাজ। আর কাজের ক্ষেত্রে এই বিভাজন বা এই আলাদা আলাদা ধারণা থেকে বেরিয়ে আসাটাই একটা বড় চ্যালেঞ্জ।

সুন্দর পোস্টে ভাললাগা। শুভেচ্ছা রইল।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার কিছু কথা বলেছেন , সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ !

৪৭| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ৯:৪৯

অদৃশ্য বলেছেন:






চমৎকার পোষ্ট...



প্রিয় অভির জন্য
শুভকামনা...

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ সুপ্রিয় অদৃশ্য !

৪৮| ০৯ ই মার্চ, ২০১৪ সকাল ১১:২৯

শাহারিয়া বাংলা বলেছেন: Click This Link


ভাই এ দেশে কোনো বিচার হয় না নারির তাই এ সব ণিয়ে অভিনয় না করা্ই ভালো, সরকার শালা র এসব র পখে নিয়ে কাজ করে, সরকার যদি এ সব র বিপখে কাজ করত তাহলে এমন হতো না আমার মনে হয় শেখ হাসিনা নারিদের সাথে নাই র তা না হলে এতো নারি খুন কেন হয় যদি এদেশের আইন গাইন হয় তাহলে কি ছু ই করার নাই
Click This Link3 আমার বোন খুন হয়েছে পেরিেয় গেলো তিন বছর পাইনি কনো বিচার কি বুজলেন কিছুই না এ দেশ এই দেশে সব হয় হাসিনা সরকার এ সব নি্্যে কাজ করে না কোতোদিন এ দেশে খোমোতায় থাকবো তা নিয়ে থাকে আমি জানি আমার এই বোনে বিচার হবে না র এসব র দিবস মানে ধানদাবাজি ছারি আর কিছুই না , আর যদি এ রকম কেউ থাকে তাহলে সাহস থাকলে আসুন ।

০৯ ই মার্চ, ২০১৪ দুপুর ২:২৭

স্বপ্নবাজ অভি বলেছেন: এগুলোই মূল সমস্যা !
আপনার জন্য অনেক শুভকামনা !

৪৯| ০৯ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:০১

বৃত্তবন্দী শুভ্র বলেছেন: সমাজে সুন্দর মানষিকতার মানুষের প্রয়োজন। ভাল লিখেছেন

০৯ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ বৃত্তবন্দী শুভ্র !
শুভেচ্ছা জানবেন !

৫০| ০৯ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩৩

অগ্নিপাখি বলেছেন: সাম্যের গান গাই- আমার চক্ষে পুরুষ-রমণী কোনো ভেদাভেদ নাই! বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
পোস্টে ভালো লাগা এবং প্রিয়তে নিলাম।
অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি লেখার জন্য।
ভালো থাকবেন।

০৯ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও ধন্যবাদ অগ্নিপাখি !
ভালো থাকুন !

৫১| ০৯ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৯

জুন বলেছেন: + স্বপ্নবাজ অভি এমন একটি লেখার জন্য।

একটি দিবসের প্রয়োজনীয়তা মানে এই নয় যে অন্যদিনগুলো আমরা নারীদের প্রতি শ্রদ্ধা জানাবো না। ++ @ আমিনুর

+

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপু !
ভালো থাকুন !

৫২| ০৯ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:১২

খাটাস বলেছেন: টুম্পা মনি বলেছেন: ভালো লাগল পোষ্টটি। তবে আমার নিজের ব্যক্তিগত অনুভুতি হল আমি নারী দিবস পছন্দ করি না। নিজেকে কেমন যেন এলিয়েন এলিয়েন মনে হয় এমন দিবসের কথা শুনলে।
কথা টা পছন্দ হয়েছে। মুলত এই দিন দিয়ে বোঝান হয় পুরুষ শাসিত সমাজে নারীরা অবহেলিত। কুনোব্যাঙ ভাই তার কমেন্ট এ তা সুন্দর ভাবে বলেছেন। দিবস নিয়ে যতটা না আপত্তি, তার চেয়ে বেশি আপত্তি দিবস টা কেন তা নিয়ে? নারীরা সমাজে অবহেলার স্বীকার হচ্ছে এজন্য তাদের নামে দিবস করে সবাইকে মনে করিয়ে দিয়ে পুরুষ সমাজে হাসার উপকরণ হউয়া আমার কাছে ই অপমান জনক। সমস্যা পুরুষ দের, তারা মানসিক ভাবে অসুস্থ বেশির ভাগ ই। আর এজন্যই তারা নারীদের সমান অধিকার দিতে অপারগ। নারী রা স্বামী মারা গেলে পুরুষ ছাড়া ও সারা জীবন পার করে দেন অনেকে, কারন তাদের মানসিক শক্তি অসীম। কিন্তু পুরুষ বউ মরে গেলে এক দিন ও থাকতে পারে না বেশির ভাগ। কারন সম্ভবত তারা মানসিক ভাবে দুর্বল।

নারী দিবস না করে, পুরুষের মানসিক স্বাস্থ্য দিবস পালন করলে বিন্দু মাত্র আপত্তি থাকত না। নারী দিবসে নির্যাতিতারা হাই লাইট হয় সবার আগে, যারা নির্যাতন করে তারা পরে।

তত্ত্বীয় দিক থেকে কুকুরের কামরে আক্রান্ত দের ওপর আগে ফোকাস না করে, পাগলা কুকুরের ওপর আগে ফোকাস করলে মনে হয় - অনেকেই বুঝতে পারত কারা কুকুর। কুকুর আক্রান্ত দের গল্প শুনতে গেলে করুনা আসে, কিন্তু পাগলা কুকুরের গল্প শুনলে ভয় আসে। কেও ই ভয় বেশি দিন রাখতে চায় না।

এটা আমার ধারণা।
তবু ও যেটার লক্ষ্য ভাল, সেখানে সাধারন ভাবে অশ্রদ্ধা জানানোর কোন কারন নেই। পোস্ট টা ভাল হয়েছে, অনেক বাস্তব কঠিন সত্য কে তুলে ধরেছেন। ইতিহাস টা ও জানলাম।
ধন্যবাদ জানবেন।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: নারী দিবস না করে, পুরুষের মানসিক স্বাস্থ্য দিবস পালন করলে বিন্দু মাত্র আপত্তি থাকত না। নারী দিবসে নির্যাতিতারা হাই লাইট হয় সবার আগে, যারা নির্যাতন করে তারা পরে।

সহমত খাটাস !
আবারো ধন্যবাদ !

৫৩| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৮:১৬

আম্মানসুরা বলেছেন: আমার মতে নারী দিবস থাকার দরকার নেই, দরকার মানুষ দিবসের!

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: মন্দ বলেন নি , এই দিনটিকে সেই সব সাহসী সূচকর্মীদের কীর্তি মনে রাখার দিন হিসেবে হলেও মনে রাখা উচিৎ !

৫৪| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:১০

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: নারীদের আরো অনেক বেশি সচেতন হতে হবে বিশেষ করে নিজেদের অধিকার আদায়ের ক্ষেত্রে।

এ রিয়েল লেডি শুড হ্যাভ সাম কোয়ালিটিস লাইক--

সি ইজ হ্যাপি উয়িথ হারসেলফ এন্ড হার এবিলিটিস , এম্ব্রেসেস হার ফেমিনিটি এন্ড ইজ প্রাউড টু বি এ লেডি, এ রিয়েল লেডি ইজ কনফিডেন্ট এন্ড স্ট্রেট ফরওয়ার্ড , ইজ অনেস্ট এন্ড আপফ্রন্ট , এজ এ হেলদি হ্যন্ডেল অন হার ইমোসানস , সি উইল বি স্ট্রং এন্ড ইনডিপেন্ডেন্ট, আ স্ট্রং পারসোনালিটি ।

মোস্ট ইম্পরট্যান্ট এ রিয়েল লেডি ভেলুস আ রিয়েল ম্যান ।

নারী দিবসের সুন্দর স্টিকি পোস্টটি ভালো লাগলো।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: মোস্ট ইম্পরট্যান্ট এ রিয়েল লেডি ভেলুস আ রিয়েল ম্যান ।
ভালো বলেছেন আপু !
অনেক দিন পর আপনাকে দেখে ভালো লাগছে !
ব্যাস্ততার ভিতরে ভালোই আছেন আশা করি !

৫৫| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ৯:৩৯

মোঃ ইসহাক খান বলেছেন: শ্রদ্ধার ব্যাপারটা যেন আমরা সবসময় মনে রাখতে পারি। কি ঘরে, কি বাইরে।

পোস্টে সাধুবাদ।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: শ্রদ্ধার ব্যাপারটা যেন আমরা সবসময় মনে রাখতে পারি। কি ঘরে, কি বাইরে।
ধন্যবাদ ইসহাক ভাই !

৫৬| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১০:২৯

আমি সাদমান সাদিক বলেছেন: “অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’“ :) :)

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৫১

স্বপ্নবাজ অভি বলেছেন: এটাই মূল কথা !

৫৭| ০৯ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩২

আরজু পনি বলেছেন:

বিশেষ দিন গুলোর গুরুত্ব আছে অবশ্যই । অন্তত বছরে একটা বিশেষ দিন পালনের মধ্য দিয়েও আমাদের মনের ভেতর , বিবেকের সুঁতোরা নড়েচড়ে উঠে ...

নারী দিবসে যখন পুরুষরা এই নিয়ে লিখে বিষয়টা সত্যিই খুব ভালো লাগে এই ভেবে যে, নারী-পুরুষ উভয়ে মিলেই সম্ভাবনার পথ তৈরি হতে পারে ।

অনেক সাধুবাদ জানাই, অভি ।
নারীর প্রতি দরদ থাকুক বছর ধরে...।।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: বিশেষ দিন গুলোর গুরুত্ব আছে অবশ্যই । অন্তত বছরে একটা বিশেষ দিন পালনের মধ্য দিয়েও আমাদের মনের ভেতর , বিবেকের সুঁতোরা নড়েচড়ে উঠে ...

চমৎকার বলেছেন আপু !
শুভকামনা সব সময়ের !

৫৮| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১:৩১

আমি অপদার্থ বলেছেন: নারী দিবসে নারীদের প্রতি শ্রদ্ধা। বিশেষ ঘটনা হচ্ছে নারী দিবসে একজন নারী আমার হৃদয় ক্রাশ করেছে। :P

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: অভিনন্দন !

৫৯| ১০ ই মার্চ, ২০১৪ ভোর ৫:০০

আফ্রি আয়েশা বলেছেন:
নারী দিবস বিষয়টা পুরো অর্থহীন একটা ব্যাপার । একটা দিনকে নারী দিবস করে নেয়া মানেই স্পষ্ট করে বিভক্তি করে দেয়া যে তোমরা মানুষ না- তোমরা কেবল “নারী “ ।

লেখাটা ভালো হয়েছে :)

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনার ভাবনায় সম্মান জানাই আপু !
ভালো থাকুন !

৬০| ১০ ই মার্চ, ২০১৪ সকাল ১১:২৬

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লাগা রইলো।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আপনাকে !
ভালো থাকুন!

৬১| ১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৩২

চৌধুরী সাকিব বলেছেন: অনেকে নারী দিবসের বিরোধিতা করছে এ বলে, নারী যদি পুরুষের সমান হয় তাহলে আলাদা করে নারী দিবস কেন? এটিতো নারীদেরকে আরো ছোট করছে। বা এ একটি দিন যদি নারী দিবস হয় তাহলে বছরের অন্য ৩৬৪ দিন কি নারীদের ন্য?

হুম,নারী-পুরুষ সমান বা সমান সুযোগ পাওয়ার অধিকার রাখে।কিন্ত ফ্যাক্ট যেটা, নারীরা পুরুষের সমান অধিকার পাচ্ছে না।তাই আমরা বছরের একটি দিন নারীদের অধিকারের কথা সবাইকে বিশেষ ভাবে পুনরায় স্মরণ করিয়ে দিই। নারী দিবস মানে এটি নই যে তারা আমাদের চেয়ে ছোট তাই হেল্প করা দরকার। নারী দিবস মানে, নারীরা আমাদের সমান সুযোগ পাওয়ার অধিকার রাখে এ সত্য প্রতিষ্ঠিত করা এবং তাদেরকে তাদের প্রাপ্য বুঝিয়ে দেওয়া।

যেমন ২১
শে ফেব্রুয়ারি আমরা ভাষা শহীদ দের অবদানের
কথা স্বীকার করে আমাদের
মানসপটে তাদেরকে জীবিত রাখি। বছরে একদিন
হাতধোয়া দিবসের মাধ্যমে হাত ধোয়ার গুরুত্ব আবার
রিভাইস দিই।

১০ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার বলেছেন !
সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ আপনাকে !

৬২| ১০ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: যে কোনো দিবসের পেছনেই একটা ব্যাকগ্রাউন্ড থাকে। আমরা ২১শে ফেব্রুয়ারি পালন করি কেন? ঐদিন তো পাকিস্তানি পুলিশ বাঙালিদের উপর গুলি চালিয়েছিল। ২১শে ফেব্রুয়ারি কি আমাদের সামনে সেই নির্যাতনের ইতিহাস মেলে ধরে না? ওটা কি অপমানের ছিল না আমাদের জন্য? তেমনি ২৫শে মার্চ? মে দিবস? এ দিবসগুলো পালনের মুখ্য উদ্দেশ্য হতে পারে আত্মদান বা অবদানের কথা মনে করা, ত্যাগীদের কথা স্মরণ করে তাঁদেরকে সম্মানিত করা। এ দিনে মানুষ উদ্বুদ্ধ হয়। নতুন করে শপথ নেয়। এজন্য আমি মনে করি না ‘নারী দিবস’ না থাকাই উত্তম।

পোস্ট ভালো লাগলো অভি ভাই।

১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: এ দিবসগুলো পালনের মুখ্য উদ্দেশ্য হতে পারে আত্মদান বা অবদানের কথা মনে করা, ত্যাগীদের কথা স্মরণ করে তাঁদেরকে সম্মানিত করা। এ দিনে মানুষ উদ্বুদ্ধ হয়। নতুন করে শপথ নেয়। এজন্য আমি মনে করি না ‘নারী দিবস’ না থাকাই উত্তম।
যে কথাটা বলতে চাচ্ছি সেটাই বলেছেন !
অনেক ধন্যবাদ ভাইয়া !

৬৩| ১১ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৪৬

বেলা শেষে বলেছেন: For স্বপ্নবাজ অভি:

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ :)
কিন্তু কেন হে ?

৬৪| ১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৬

নাহিদ রুদ্রনীল বলেছেন: পড়ে পড়লাম তবু ভাল লাগা রেখে গেলাম ।

১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ২:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাহিদ !
ভালো থাকুন !

৬৫| ১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৫৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: প্রত্যাশা আর প্রাপ্তির মাঝে বিশাল ফারাক - এইটুকুই যা হতাশা।

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক বলেছেন!
ভালো থাকবেন!

৬৬| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১:৩৮

টুম্পা মনি বলেছেন: :D :D :D :D :D

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:২৪

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা টুম্পা মনি!
হাসি দেখেই তো মন ভালো হয়ে গেলো! :)

৬৭| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:০৫

সাজিদ উল হক আবির বলেছেন: “অগ্রগতির মূল কথা-নারী-পুরুষ সমতা।’“- প্রস্তাবনার সাথে একমত অভি ভাই!

নতুন কবিতা পোস্ট করুন শীঘ্রই! :)

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাই!
নতুন কবিতা নিয়ে ভাবনা চলছে!
খুব শীঘ্রই নিয়ে আসব আশা করি

৬৮| ১৮ ই মার্চ, ২০১৪ সকাল ৯:১২

ঐতিহাসিক বলেছেন: তথ্যতথ্যবহুল পোস্টটির জন্য ধন্যবাদ ।

১৮ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৪৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ :)
শুভকামনা জানবেন!

৬৯| ২৪ শে জুন, ২০১৪ রাত ১১:৪৮

ঐতিহাসিক বলেছেন: শুভকামনা জানলাম । ;) ;) ;) ;) ;) ;) ;)

২৫ শে জুন, ২০১৪ রাত ১২:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ;) ;) :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.