নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল ২০১৪ প্রথম রাউন্ডের ডায়েরী , যা কিছু থাকা উচিৎ স্মৃতিতে !!

২৬ শে জুন, ২০১৪ বিকাল ৪:০০

দেখতে দেখতেই কি চার বছর পার হয়ে গেল ? মেতে আছেন ঠিক চার বছর আগের মত ফুটবল উন্মাদনায় । কত-শত অনুভূতি , খুনসুটি , ভালোলাগা, কান্না পাওয়া ! কালজয়ী কোন খেলোয়াড়ের উত্থান নিজের চোখে দেখা, আবার বিশ্বজয়ী কাউকে চোখের সামনে নিঃশ্বেস হয়ে যেতে দেখা ... প্রতি বিশ্বকাপ ফুটবল আসরেই এমন ঘটনা ঘটে , সবাইকে বুদ করে রাখে বলেই এর নাম গ্রেটেষ্ট শো অন দা আর্থ !! দেখেন তো ২০১০ সালের বিশ্বকাপের কয়টা স্মরনীয় ঘটনা কিংবা জমজমাট ম্যাচের কথা আপনার মনে আছে ? অথচ তখন তিন চার দিনেও এমন কিছু ম্যাচ নিয়ে মেতে ছিলেন । আমিও এর ব্যাতিক্রম নই, এবারের স্মৃতি টা না হয় তাজা থাকুক ব্লগের পাতায়। প্রথম রাউন্ড, দ্বিতীয় পর্ব থেকে কোয়ার্টার ফাইনাল আর সেমি-ফাইনাল থেকে ফাইনাল এ তিনটি পর্বে সতেজ থাকুক আমার বিশ্বকাপ ফুটবল ২০১৪ স্মৃতি ।



এবারের বিশ্বকাপকে অনেক আগে থেকেই বলা হচ্ছিল ল্যাটিন ফুটবলের সৌন্দর্য বিকশিত হবে আর ইউরোপীয়ান জায়ান্টদের জন্য কাজটা হবে দুস্কর । পরিবেশ , তাপমাত্রা , বাতাসের আদ্রতা কিংবা সমুদ্র পৃষ্ট থেকে এর উচ্চতা এর কারণ হতে পারে বলে মনে করা হয়েছিল। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত যেটা সবচেয়ে চমকপ্রদ সেটা হচ্ছে ছোট দল বলতে কিছু নেই , বিশ্বের সেরা ৩২ টি দল লড়াই করছে সমান তালে , জায়ান্টদের বিদায় করে দিচ্ছে সেই তথাকথিত ছোট দলগুলোই ।







১২ ই জুনঃ ব্রাজিল -ক্রোয়েশিয়া ম্যাচ দিয়ে পর্দা উঠে এবারের বিশ্বকাপের । এই ম্যাচটি নিয়ে বলার মত কিছুই নেই , ব্রাজিল নিজেদের স্বাভাবিক ল্যাটিন আমেরিকান ফুটবল টা খেলতে পারেনি বলেই ধারণা তাও বিষ্ময় বালক নেইমারের ঝলকে পূর্ণ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে । ব্রাজিলের খেলার মতই হতাশ করে সমন্বয়হীন উদ্ভোধনী অনুষ্টান , আর বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বাজে থিমসং ! ম্যাচের শুরুতেই বিশ্বকাপের স্কোর-লাইন ওপেন করেন ব্রাজিলিয়ান লেফট ব্যাক মার্সেলো ,যদিও নিজেদের জালে। কিছুই করার ছিলনা বিশ্বমানের এই ল্যাফট ব্যাকের !



প্রথম হলুদ কার্ড টিও দেখেন ব্রাজিল এর নয়নের মনি নেইমার, পরে দুর্দান্ত দুটি গোল করে দলকে এগিয়ে নেন , খেলা শেষ হবার আগে দুর্দান্ত এক গোল করেন অস্কার । ৩-১ স্কোরলাইন হলেও সমান তালেই লড়েছে ক্রোয়েশিয়া ! বিতর্কিতে একটি পেনাল্টি ছিল যেটা নিয়ে খেলার পরে ফুটবল বিশ্বে কথা হয়েছে .।



১৩ ই জুনঃ এই দিনের এই খেলাটির কথা ফুটবল আমোদীরা মনে রাখলেও স্পেনিশরা ভুলে যেতেই চাইবেন । অভিশপ্ত মারকানা স্টেডিয়ামে যে স্পেনিশ ফুটবল কিংবা টিকিটাকার সমাধি রচিত হয়েছিল বলে ধারণা করা হয় ! অথচ এই খেলাটি নিয়েই সবচেয়ে বেশী মাতামাতি ছিল , গতবারের দুই ফাইনালিষ্ট প্রথম পর্বেই খেলছে বলে কথা ! সবাইকে অবাকই হতে হয়েছে চ্যাম্পিয়ানদের খেলা দেখে। প্রথম অর্ধের শুরুতেই বিতর্কিত এক পেনাল্টি থেকে গোল করে স্পেন এগিয়ে যায় ,



তারপর এবারের বিশ্বকাপ তো অবশ্যই সর্বকালের অন্যতম সুন্দরতম এক গোল করেন ডাচ তারকা বেন পার্সি ! ঊড়ন্ত পাখি হয়ে স্পেনিশ লিজেন্ড ক্যাসিয়াসকে বোকা বানানোর সেই গোলটির কথা অনেক দিন মনে থাকবে।



দ্বিতীয় অর্ধে যেন নিঠুর প্রতিশোধ নিলো হল্যান্ড ! গুনে গুনে আরো চারটি বল স্পেনিশ দুর্গে পাঠালো। হল্যান্ডের গতিময় ফুটবলের কাছে তাসের ঘরের মত ভেঙ্গে পড়লো টিকিটাকায় মোড়া স্পেনিশ মিডফিল্ড আর রক্ষন দুর্গ ! বড্ড অসহায় দেখা গেছে অনেক দুঃসময়ের বিজয়ী বর্তমান সময়ের অন্যতম সেরা গোল-কিপার ক্যাসিয়াসকে ! খেলা শেষে বিশ্লেষণ করার মত কিছু খুঁজে পাওয়া যাচ্ছিলোনা , একটা ম্যাচ দিয়ে বিচার ও করা যাচ্ছিলোনা ,দলটাতে যে সব মহারথীরা খেলেন তবে অনেকেই বয়সের ভাড়ে নুহ্য ! আলোচনায় আসলো স্পেনের সেই খেলার স্টাইল নিয়ে যেটা দিয়ে রাজত্ব করেছে টানা ৫-৬ বছর ! দুটি ইউরো , একটি বিশ্বকাপ জেতা টিকিটাকার প্রতিষেধক কি এখন ঘরে ঘরে? বিতর্কটা সময়ের জন্য না হয় তোলা থাকুক !





১৪ই জুনঃ এই দিনের অনুষ্টিত তিনটি খেলার মধ্যে দুটো খেলা মনে রাখার মত ! বাংলাদেশ সময়ে রাত দুটায় হওয়া কোষ্টারিকা - উরুগুয়ে খেলাটি ছিল এক ক্লাসিক এনকাউন্টার ! তারপরে ও খেলাটি এই পোষ্টে জায়গা করে নিয়েছে মূলত এই খেলাটিকে বিবেচনা করা হয় বিশ্বকাপের প্রথম অঘটন হিসবে ! গ্রুপ অফ ডেথের চার দলের তিন দল হচ্ছে সাবের চ্যাম্পিয়ান এবং বর্তমান সময়েও তারকায় খচিত উরুগুয়ে , ইংল্যান্ড আর ইতালি !! সেই তুলনায় বড্ড মলিন কোষ্টারিকা !!

কিন্তু খেলার মাঠে সেদিন উরুগুয়ের চেয়ে বেশ ভালোভাবেই উজ্জ্বল ছিলো কোষ্টারিকা ! উরুগুয়ের মূল তারকা সুয়েরেজ বাইরে বসে বসে দেখলেন পরাজয় ... পেনাল্টিতে এগিয়ে পরে আরো তিন তিনটি গোল খেয়ে বসে সাবেক চ্যাম্পিয়ানরা ।উরুগুয়ের ভয়ানক সব আক্রমণ ঠেকিয়ে দিচ্ছিল কোষ্টারিকা ডিফেন্স । বড় ভাইদের পরাস্ত করে উল্লাসে মেতে উঠে কোষ্টারিকা !





বাংলাদেশ সময়ে ভোর চারটায় অনুষ্টিত হয় গ্রুপ অফ ডেথের অস্থির এক ম্যাচ , যে দেখেনি সে মিস করেছে কি পরিমাণ ফ্লুয়েন্ট , আক্রমণাত্বক ফুটবল খেলেছে দুটো দল , যেই জিতুক জয় হয় ফুটবলের এই ধরণের খেলায় । দুর্দান্ত খেলেও পরাজয় নিয়েই মাঠ ছাড়ে বিশ্বকাপের ব্রাত্য ইংলিশরা , মারিও বালোতাল্লি ম্যাজিকে জয় পায় আজ্জুরিরা । আর হ্যাঁ এই ম্যাচেই নিজের তৃতীয় বিশ্বকাপে এসে প্রথম গোলের দেখা পান সময়ের অন্যতম ভয়ানক স্ট্রাইকার রুনি !





১৫ই জুনঃ এই দিনে মাঠে নামে দুই শিরোপা প্রত্যাশী ফ্রান্স ও আর্জেন্টিনা । দু দলই নিজের খেলায় জয়লাভ করে ! আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি মাঠে নামার সময় ধারাভাষ্যকার বলছিলেন





" Probably He is the man , world Cup is most eagerly waiting for... "



গোল করে বিশ্বকাপে নিজের গোল খরা থেকে বের হয়ে আসার আভাস দেন ফুটবল রাজপুত্র ! অন্যদিকে বিশ্বকাপের ঠিক আগে ইঞ্জুরি আক্রান্ত হওয়া সময়ের সেরা ফ্রেঞ্চ ফুটবলার রিবেরি আর সামিয়ার নাসরির স্কোয়াডে না থাকা বিতর্কে পানি ঢালে সুসংঠিত ফ্রান্স , প্রাণভরে খেলেছেন করিম বেনজেমা ! বাংলাদেশীদের আবেগি ভালোবাসা পাওয়া হন্ডুরাসকে মাটিতে নামিয়ে আনে ফ্রান্স ।



১৬ই জুনঃ এই দিনের ম্যাচগুলোর মধ্যে জার্মান আর পর্তুগালের লড়াইয়ের কথা বলা যায় , এবারের বিশ্বকাপের প্রথম হ্যাট্রিক করে পর্তুগালকে গলির দলে পরিণত করেন থমাস মুলার তথা জার্মানি , মিডফিল্ড , আক্রমণ কিংবা ডিফেন্সে পর্তুগালকে মনে হয়েছে অযোগ্য কোন দল ! বড্ড বেমানান ভাবে নিস্প্রভ ছিলেন দলের সেরা তারকা বর্তমান সময়ের অন্যতম সেরা ক্রিশ্চিয়ানো রোনালদো ! খুব স্বাভাবিক ভাবে লাল কার্ড দেখে দলের বিপদ বাড়ান পেপে !



১৭ই জুনঃ নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে শিরোপা প্রত্যাশী ব্রাজিল । এই খেলার পুরোটা জুড়েই মেক্সিকোর গোল-কিপার ।



অসাধারণ সব সেভ করে তিনিই ছিলেন ম্যাচের রাজা, অন্যদিকে দূর পাল্লার ভয়ানক সব শটেই ব্রাজিলের দুর্গ বেধের স্ট্রাটেজি নিয়ে মাঠে নেমেছিল মেক্সিকো ! কেউই পাননি কাঙ্খিত গোলের দেখা ! ফলাফল ব্রাজিল ০- মেক্সিকো ০ ।



১৮ ই জুনঃ ১৮ই জুন ২০১৪ দিনটি মুখস্থ করে রাখতে পারেন চাইলে। দুরন্ত হল্যান্ড কে ধরণীতে নামিয়ে আনে ফুটবলে কিছুটা নবীন অসিরা । চমৎকার প্রাণবন্ত ফুটবল খেলে ডাচদের সাথে পুরো ৯০ মিনিটই সমানে লড়েছে সকারুরা । যদিও দিন শেষে স্কোর লাইনে হল্যান্ড ই বিজয়ী ! নিঃসন্দেহে দেখার মত একটি ম্যাচ ছিল ।



তবে দিনটি মুখস্থ করতে বলেছি ভিন্ন কারণে ! এই দিনেই যে একটি চ্যাম্পিয়ন জেনারেশনকে চোখের জলে বিদায় নিতে হয়েছিল! শুধু বিদায় নয় , ওদের খেলার ধরণ , পরাজয়ের ধরণ নিয়ে উঠেছে প্রশ্ন ! অথচ দলের বেশীরভাগ সদস্যকে এখনই অনেকেই লিজেন্ড মানেন । হ্যাঁ চিলির কাছে ২-০ গোলে হেরে স্পেনিশ ফুটবল তথা টিকিটাকা ফুটবলের সমাধির শেষ ইটটা গাঁথা হয়েছে বলেই মনে করা হয় ! কি এই টিকিটাকা?

১৯৮৮ সালে টোটাল ফুটবলের জনক ইয়ুহেইন ক্রুইফ বার্সালোনা ক্লাবে দিয়ে দেন আধুনিক টোটাল ফুটবলের অন্য মাত্রা টিকিটাকা । টোটাল ফুটবলের মতই সবাই একসাথে উঠে আসবে , আক্রমণ করবে প্রতিপক্ষ দুর্গে তবে কিছুটা ধীরে , খুব ছোট ছোট পাস দিয়ে , বল রিসিভ না করেই, ওয়ান টাচ পাসে পাসে প্রতিপক্ষের আক্রমণ ভাগে যাবে ,এমনকি হতে পারে গোলটাও হবে আরেকটা পাসে !তখন থেকেই টিকিটাকার চর্চা স্পেনে। যে দলটাকে দেখেছেন দুটো ইউরো আর একটি বিশ্বকাপ জয় করতে তাদের অভ্যস্ত করা হয়েছে টিকিটাকায়। তারাই টিকিটাকার মূল উপাদান , আমাদের মুগ্ধ করেছেন টিকিটাকার ছন্দে ।





কোচ দেল ভস্কের শিষ্যরা মাঠে জ্যামিতিক ফুটবলই খেলতো । ঘোরলাগা ৬ টি বছরের সমাপ্তি ও দেখা দিলো । অনেকেই বলেন টিকিটাকার প্রতিষেধক বের করে ফেলেছে অন্য দল গুলোর , টিকিটাকার ছন্দপতনেই ভয়ানক প্রতি-আক্রমণ দুমরে মুচড়ে দিতে পারে টিকিটাকার সৌন্দর্য । তবে কি স্পেন খেলার ধরণ বদলাবে ? কোচ দেল বস্ক বলেছেন " আমরা চাইলেই সব কিছু পরিবর্তন করতে পারিনা , এই দলটির পরের জন্য যে দলটি রাখা হয়েছে তাদের ও টিকিটাকার উপাদান হিসেবেই গড়ে তোলা হয়েছে " ! হতে পারে দলটির অনেক সদস্যের একসাথে ক্যারিয়ারের শেষ সময় চলে আসাতেই এই বিপর্যয় । ছোট ছোট পাস দিতে গিয়ে বল হারালে আবার বল কেড়ে নেয়ার ক্ষমতা কিংবা দ্রুত গতির কাউন্ডার এটাক ফিরিয়ে দেয়ার ক্ষমতা কিন্তু দলটির ছিল !



কি বিশেষনে বিশেষিত করবেন এই ছবিটাকে ?



কত গল্প লেখা হবে , কত কথা বলা হবে ! শুধু লিখা হবেনা এই অনুভুতিটুকু ! ক্যাসিয়াসের একা দাঁড়িয়ে থাকা ! সাম্রাজ্যের পতন বুঝি এভাবেই দেখতে হয় ! না হচ্ছেনা সঠিক উপমা খুজে পাওয়া যাচ্ছেনা .......

স্পেনের নতুন একটি প্রজন্মকে আমরা হয়তো আবার খেলতে দেখবো সামনের ইউরো কিংবা বিশ্বকাপে , হয়তো টিকিটাকা দিয়েই আপনার আমার মুখ থেকে বের করে আনবে ওয়াও হোয়াট এ গোল !! সেটা সময়ের জন্য তোলা থাকুক , আপাতত এই বিশ্বকাপ টা লেখা হয়ে গেছে টিকিটাকার সমাধি হিসেবেই যার শুরু অভিশপ্ত মারাকানায়।





১৯জুন : যে যাই বলুক স্পেনের বিদায়ে খারাপ লাগলেও বিভীষিকাময় ফুটবল খেলেই বিদায় নিয়েছে স্পেন । এবার যে দুর্দান্ত খেলা ইংল্যান্ড - উরুগুয়ের যেকোন একদলের বিদায় বলার সময় হলো ! এমন এক ম্যাচে আরেকবার প্রাণভরে খেলে , পুরো ৯০ মিনিট লড়াই করে , সুন্দর ফুটবলের পসরা সাজিয়েও বিদায় নিলো নাকউঁচু ইংলিশরা ! সুয়ারেজ ইঞ্জুরি আক্রান্ত অবস্থায় হারিয়ে দিলেন ব্রিটিশদের ! বিদায় ঘন্টা বেজেই গেল বুঝি ইংলিশদের ! তবে তারা স্পেনের মত বাজে ফুটবল না , খেলেছে দুরন্ত ফুটবল ! হারলেও খেলেই হেরেছে !



২০ই জুনঃ



ডি গ্রুপের আরেক অঘটন ! আজ্জুরিদের দুর্গ ভেঙ্গে একাকার করে দিয়েছে উরুগুয়েকে অবাক করা কোষ্টারিকা! মাত্র এক গোলেই নাড়িয়ে দিয়েছে সব হিসেব নিকেশ ! ডি গ্রুপের সবচেয়ে অনুজ্জ্বল দলটিই সবচেয়ে উজ্জ্বল ! ব্রিটিশরা বিমান ধরেছে , অন্য দুই দল উরুগুয়ে - ইতালি খেলবে বাচা -মরার খেলা ! বিশ্বকাপ বুঝি জমেই গেলো .....



২১ জুনঃ



নিজদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা , কিন্তু খেলায় প্রাণ ভরাতে পারেনি সমর্থকদের ! ইরান অতিমাত্রায় ডিফেন্সিভ খেলে খেলার একেবারে শেষে এসে





লিও মেসির প্রতিভার কাছেই হার মানে , এগার জন খেলোয়াড়ের ফাঁকে দুরন্ত এক কার্ভ শটে ৩ পয়েন্ট নিশ্চিত করে আর্জেন্টিনা !



অন্য জায়ান্ট জার্মানী নিজেদের দ্বিতীয় ম্যাচে সবসময় যা করে তাই করেছে , জয় বঞ্চিত থেকেছে ! ঘানা খেলেছে প্রাণ-ভরনো খেলা !





২৩শে জুনঃ নিজেদের শেষ ম্যাচে মাঠে নামে স্পেন , ৩-০ গোলে হারায় সকারুদের , যথারীতি টিকিটাকা খেলে ! কিছুটা নতুন দল নিয়ে ! সেই সাথে সমর্থকদের কষ্ট দিয়েও , বিশেষ করে ডিয়েগো কস্তা কিছুতেই স্পেন দলের সাথে মানিয়ে নিতে পারছিলেন না , ইনিয়েস্তার দুরন্ত এক একটি পাসকে গোলের বদলে হতাশায় পরিণত করেছে এই ভিলেন , এই দিনে শেষ আন্তর্জাতিক ম্যাচ টি খেলে ফেলেছেন ইকার ক্যাসিয়াস , জাভি , ইনিয়েস্তা , ডেভিড ভিয়া !





নাহ হচ্ছেনা , এই খেলোয়াড়দের বিদায় টা এভাবে হওয়া উচিৎ হয়নি , ইতিহাস কখনো মাপ করবেনা দেল ভস্ককে ! ছোট কিছু স্ট্রাটেজিকাল ভুলে এই পরিণতি মেনে নেয়া যায়না ! কিছুটা নবাগত স্পেন দল বুঝিয়ে দিয়ে গেল টিকিটাকা শেষ হয়নি , আমরা আসছি আবার!!





এদিকে গ্রুপ পর্বে নিজেদের শেষ খেলাটা খেলতে নামে স্বাগতিকরা। খেলা শুরুর আগে কিছু গাণিতিক হিসেব নিকেশ ছিল , তখনো শেষ ১৬ নিশ্চিত হয়নি ব্রাজিলের। জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ১৬ তে জায়গা করলো ব্রাজিল । আরেকবার জ্বলে উঠলেন বিষ্ময় বালক নেইমার , গোলের দেখা পেলেন ফ্রেড । ম্যাচে অনেক গুলো গোলহয়েছিল । ব্রাজিল জিতে ৪-১ গোলে ।



২৪ই জুনঃ



সেই কাঙ্কিত ম্যাচ ! অথচ আশায় গুড়েবালি ! দুই দলই খেলেছে স্লো আর অপরিকল্পিত ফুটবল। ভাগ্যের সাহায্যে উরুগুয়ে চলে গেল শেষ ১৬ তে , আর টানা দ্বিতীয়বারের মত প্রথম পর্ব থেকেই বিদায় হলো আজ্জুরিদের ! সম্ভবত শেষ হলো আরেকটি প্রজন্মের , ছোট বেলা থেকে দেখে আসা পিরলো, বুফনকে আমারা আর দেখতে পারবো কিনা জানিনা ! কেউ কেউ বলে গ্রেট জিনেদিন জিদানের সাথে করা অন্যায়ের মাসুল দিচ্ছে ইতালি ! সেই পাপের আর কতদিন উঠাতে হয় চার বারের চ্যাম্পিয়ানদের সময় বলে দিবে !



ও হ্যাঁ এই ম্যাচে উরুগুয়ের নরখাদক সুয়ারেজ নিজের কামড়ের হ্যাট্রিক করলেন ! যতই ভালো খেলুক , ওকে ঘৃনাই করা উচিৎ ! নেক্কারজনক আর হাস্যকর সব কাজ করে বেড়ায় প্রতিভাবান এই স্ট্রাইকার !





২৫ জুনঃ নিজেদের শেষ ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা । এই ম্যাচ টি মনে থাকবে মেসির দুরন্ত সেই ফ্রি কিকের জন্য ! এই বিশ্বকাপের প্রথম উড়িয়ে মারা ফ্রি কিক যেটা জালের দেখা পেয়েছে , আগের দুই ম্যাচের তুলনায় কিছুটা বেটার ফুটবল খেলতে দেখা গেছে ! তবে দিনশেষে রাজা ক্ষুধে জাদুকরই !





একাই টেনে নিয়ে যাচ্ছেন দলটিকে। কি জানি লিটল জিনিয়াসের মনে হয় শখ হয়েছে বিশ্বকাপ ঘরে তোলার !



২৬ জুনঃ এই দিনের চারটি খেলার মাঝে পর্তুগাল - ঘানা ম্যাচটি উপভোগ্য ছিল যথেষ্ট । শেষ ১৬ তে যাওয়ার জন্য পর্তুগালের জন্য অসাধ্য এক টার্গেট ছিল , জিতলেও হারতে হবে আমেরিকাকে , হিসেব নিকেশ মিলাতে হবে কম করে হলেও ৫ গোলের। এমন এক ম্যাচে এই বিশ্বকাপে প্রথম নিজের ঝলক দেখিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো । একটি গোল পেয়েছেন যদিও সেটি রোনালদো সুলভ গোল নয় , তবে দুর্দান্ত খেলেছেন তিনি , ম্যাচে পর্তুগাল ২-১ গোলে ঘানাকে হারায় যা তাদের জন্য যথেষ্ট ছিলনা । গ্রুপের অন্য নিজের দলের বিরুদ্ধেই খেলতে নামেন ক্লিন্সমেন । এ যেন ক্লিন্সমেন বনাম ক্লিন্সমেন ।



অন্য গ্রুপে এবারের বিশ্বকাপের ডার্ক হর্স বেলজিয়াম , ছোট নাম কিন্তু দুর্দান্ত কিছু ফুটবলার নিয়ে গড়া দলটা চলে গেছে শেষ ১৬ তে। প্রতিপক্ষ ছিল এশিয়ান , যদিও কোরিয়া হতাশ করেছে , দশ জনের বেলজিয়ামের সাথেও পেরে উঠেনি ।

অন্য খেলায় একমাত্র আরব দেশ হিসেবে আলজেরিয়া এবার শেষ ১৬ তে জায়গা করে নিয়েছে । দুর্দান্ত এক ম্যাচে রাশিয়ার সাথে ১-১ গোলে ড্র করে ইতিহাসের অংশ হলো আলজেরিয়ার এই দলটি । খেলার শেষ দিকে দর্শকদের উন্মাদনা এবং খেলা শেষে খেলোয়াড়দের উল্লাস দেখে মনে হচ্ছিল কাপজয়ী একটা দল বুঝি দেখেই পেল্লাম । নিজেদের ক্রিকেট দলের কথা মনে পড়ছিল তখ্ন .... অভিনন্দন আলজেরিয়া ।





গ্রুপ পর্ব শেষ হয়ে আসছে , টুর্নামেন্ট চলে এসেছে তার মূল বিসনেস এরিয়াতে ... হারলেই বিদায় , স্বপ্নসমাধি !! এবারের বিশ্বকাপে অন্যরকম কিছু হবার ইঙ্গিত দিয়ে ইতিমধ্যে বেশ কিছু জায়ান্ট দল বিদায় নিয়েছে , ছোট দল বড় দল বলতে কিছুই নেই ! এমনিতেই ফিফা র‍্যাঙ্কিং এর প্রথম ১০-১২ টা দলের মাঝে পার্থক্য বলতে কিছুই নেই , মাঠে যেদিন যে ভালো খেলবে সেই জিতবে ... তারকা প্লেয়ার , কাপের ঐশ্বর্য কিছুই ফ্যাক্টর না ! সো ... নক আউটে যে কোন কিছুই হতে পারে ... যে কোন দলের সমাধি রচনা হতে পারে! আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে খেলা সুইজারল্যান্ডের সাথে , অনেক আর্জেন্টিনা সমর্থক ই খুশি , নাম টা খুব শক্তিশালী মনে হচ্ছে না , ফিফা র‍্যাঙ্কিং এ বর্তমানে আর্জেন্টিনা ৫ , সুইজারল্যান্ড ৬ । সো পার্থক্য টা শূন্যের কোঠায়... যে ভালো খেলবে সেই জিতবে ... নক আউট থেকে যদি আর্জেন্টিনা বাদ পড়ে যায় তাহলে লিওনেল মেসির জন্য খারাপ লাগবে ... এই ক্ষণজন্মা জিনিয়াস বিশ্বসেরা হবার সকল উপাদান নিয়েই জন্মেছে ... ট্রাজিক হিরু হবার জন্য নয় ... নক আউটে জমজমাট ফুটবল উপভোগ করুন , অর্থহীন খোচাখুচি কম করুন !

সাদাকে সাদা বলুন , ইতিহাসের সাক্ষী হয়ে থাকুন !

মন্তব্য ৭৪ টি রেটিং +১৬/-১

মন্তব্য (৭৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৪ রাত ৮:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অসাধারন একটা পোষ্ট। এই পোষ্ট এতক্ষন কমেন্ট শূন্য আছে দেখে বিস্মিত ও কিঞ্চিত মেজাজ খারাপ হচ্ছে। পোষ্ট প্রিয়তে নিলাম। ফুটবল নিয়ে সামুতে যতগুলো পোষ্ট এসেছে, এটা তার মধ্যে অন্যতম সেরা। বাইরে আছি, পরে বাসায় গিয়ে বিস্তারিত মন্তব্য করব।

২৬ শে জুন, ২০১৪ রাত ৯:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: নানা কারণে ব্লগে এখন আগের সেই জমজমাট ভাব টা নেই ! এই পোষ্টটা নিজের এবং ফুটবল প্রেমীদের জন্য লিখা ~
অনেক ধন্যবাদ ভাইয়া !

২| ২৬ শে জুন, ২০১৪ রাত ৮:৪১

আরজু পনি বলেছেন:

দারুন তো !

রিতিমতো বিশ্বকাপের ডায়েরি...

পরের খেলা গুলো নিয়েও এমন অসাধারণ পোস্ট চাই, অভি ।
শুভেচ্ছা রইল ।।

২৬ শে জুন, ২০১৪ রাত ৯:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু , পোষ্টের ভাবনাটা আরো আগেই এসেছে !
স্মৃতিগুলো এখন যতটা সজীব দুই বছর পরে থাকবেনা , কেননা ব্লগেই আটকে রাখি , যখন দেখবো তখনই নষ্টালজিক হয়ে পড়া যাবে !
হুম , পোষ্টেও বলেছি , দ্বিতীয় রাউন্ড - কোয়ার্টার ফাইনাল একটা পোষ্ট আর সেমি আর ফাইনাল মিলিয়ে আরেকটা পোষ্ট দিবো !

অনেক অনেক শুভেচ্ছা আপু !

৩| ২৬ শে জুন, ২০১৪ রাত ৮:৫২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ডায়েরি শতভাগ সার্থক হয়েছে... :)
বিশ্বকাপীয় কোন্দলের কারণে পোস্টে এখনও কেউ ‘হিট’ দিচ্ছে না X(

সরব প্রতিবাদ জানিয়ে গেলাম :)


শুভেচ্ছা জানবেন, স্বপ্নবাজ অভি :)

২৬ শে জুন, ২০১৪ রাত ১০:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: বিশ্বকাপীয় কোন্দলের কারণে পোস্টে এখনও কেউ ‘হিট’ দিচ্ছে না X(

আফসুস !
শুভেচ্ছা মইনুল ভাই !

৪| ২৬ শে জুন, ২০১৪ রাত ৮:৫৯

হাসান মাহবুব বলেছেন: দারুণ একটা বিশ্বকাপ ডায়েরি। আমি ২০০২ আর ১০ এ এরকম তারিখ অনুযায়ী লিখেছিলাম। আর্জেন্টিনার শিরোপা জয়ের জন্যে অপেক্ষা করে আছি ২০ বছর। এটা আর দীর্ঘায়িত হোক তা চাই না।

২৬ শে জুন, ২০১৪ রাত ১০:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ হাসান ভাই !
একটা সময় এই অনুভূতিগুলো হারিয়ে যাবে, পোষ্ট দেখলে নষ্টালজিক হবার সুযোগ থাকে !

মেসিরে কাঁধে চড়ে এবারই হোক না কেন ! সেরা খেলাটা এখন নিয়মিত খেলতে হবে এই যা !

৫| ২৬ শে জুন, ২০১৪ রাত ৯:১২

আছিফুর রহমান বলেছেন: চালিয়ে যান, অসাধারণ লিখেছেন। ভাল লাগলো
মেসি নির্ভর আর্জেন্টিনা কত দুর যেতে পারবে জানি না। তবে ক্যামেরুন এর সাথে ব্রাজিলের খেলাটার ছোট একটু আপডেট দিলে ভাল লাগতো

২৬ শে জুন, ২০১৪ রাত ১০:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা জানবেন আছিফুর রহমান !
লিখা শুরু করার আগে ব্রাজিল সমর্থক বন্ধুদের কথা মনে করে ওই খেলাটার কথা মনে ছিল , পরে মিস হয়ে গেছে ! অনেক গুলো গোল হয়েছিল ওই ম্যাচে !
নেক্সট আপডেট করার সময় যোগ করে দিবো !

মেসি নির্ভরতা কমাতে হবে দ্রুত , ডিফেন্সের ভুল করার মানসিকতা কমাতে হবে না হলে খবর আছে !

৬| ২৬ শে জুন, ২০১৪ রাত ৯:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: সুন্দর। নিজের মতো করে গুছিয়ে দিয়েছেন বিশ্লেষনগুলো.. সাথে টাক-ঝাল-মিষ্টি নিজের অনুভব :)

নক-আউট পর্ব নিয়েও নিশ্চয়ই এমন একের ভেতর সব - পোষ্ট পাব ;) পাবি কি?

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: টক-ঝাল মিষ্টি অনুভব গুলো ধরে রাখার জন্যই এই পোষ্ট

ইনশাল্লাহ আরো দুটো পোষ্ট দেয়ার ইচ্ছে আছে । সেমির আগে একটা, ফাইনালের পরে আরেকটা ।

৭| ২৬ শে জুন, ২০১৪ রাত ৯:২০

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: কাজটা সত্যিই অসাধারন হয়েছে । পুরো বিশ্বকাপটাকেই এরকম তিন/চারটা পোস্টে বাঁধাই করে রাখলে দারুন হয় । আজ থেকে অনেকদিন বাদে এই তথ্যগুলো হয়তো নতুন প্রজন্মের কোন এক ফুটবল ভক্তের পিপাসা মেটাবে ।

++++

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:০৬

স্বপ্নবাজ অভি বলেছেন: তাই ভাবছি !
উৎসাহ দিয়ে সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ ।

শুভকামনা জানবেন ।

৮| ২৬ শে জুন, ২০১৪ রাত ৯:২০

নাজমুল হাসান মজুমদার বলেছেন: ইরানের বিপক্ষে মেসির গোল ভালো লাগছে , কিন্তু মেসিকে কেমন জানি বেশি স্লো আমার কাছে মনে হচ্ছে :(

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: মেসির সবচেয়ে বড় সক্ষমতাইহচ্ছে সুযোগ পেলেই , দরকার মনে করলেই মিনি সেকেন্ডের ভিতরে দুর্দান্ত গতিশীল হয়ে যেতে পারেন। অপেক্ষা করুন , ভাগ্য সুপ্রসন্ন হলে এমন কিছু দেখা যেতে পারে ।
শুভকামনা জানবেন ।

৯| ২৬ শে জুন, ২০১৪ রাত ৯:৪৫

ভারসাম্য বলেছেন: দারুন উদ্যোগ। অল্প পড়েছি। আপাততঃ প্রিয়তে রাখলাম। পরে তারিয়ে তারিয়ে পড়া যাবে। আজকের ম্যাচগুলোও আপডেইট হয়ে যাবে হয়তো ততক্ষণে।

+++

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ।
সময় করেই আসুন ।

শুভেচ্ছা জানবেন

১০| ২৭ শে জুন, ২০১৪ রাত ১২:১৫

সুমন কর বলেছেন: সত্যিই একটি অসাধারণ পোস্ট। অনেক কষ্ট ও নিজের মতো করে বিশ্বকাপ ফুটবলকে তুলে ধরেছো। ++++++...

আর বিশ্বকাপ ফুটবলের কারণে ব্লগ একটু ঝিমিয়ে পড়েছে। পাঠক নাই। আশা করি, খেলা শেষে ফিরে আসবে।

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ সুমন দা !
ঠিক বলেছেন , বিশ্বকাপ ফুটবলের কারণে ব্লগ একটু ঝিমিয়ে পড়েছে। পাঠক নাই। আশা করি, খেলা শেষে ফিরে আসবে।

১১| ২৭ শে জুন, ২০১৪ রাত ১:৪০

প্রবাসী পাঠক বলেছেন: দুই দিনের বিরতির পর ব্লগে এসে প্রথম যে পোস্টটা পরলাম এক কথায় অসাধারণ। বিশ্বকাপের প্রথম রাউন্ডের ডায়রি পরে খেলাগুলোর মুহূর্তগুলো যেন চোখের সামনে ভাসছিল। যারা খেলাগুলো দেখে নি তারাও একটা স্পষ্ট ধারণা পাবে এই পোস্ট থেকে।

পোস্টে অষ্টম ভালো লাগা এবং প্রিয়তে।

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩১

স্বপ্নবাজ অভি বলেছেন: যদি সত্যিই চোখের সামনে ভেসে উঠে তাহলে আমারো খুব ভালো লাগবে।

আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন প্রবাসী পাঠক ।

১২| ২৭ শে জুন, ২০১৪ ভোর ৪:৩৩

নূর মোহাম্মদ প্রধান বলেছেন: খুব ভালো লাগলো।

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নূর মোহাম্মদ প্রধান ।
সুন্দর থাকুন ।

১৩| ২৭ শে জুন, ২০১৪ সকাল ১০:১০

মোহাম্মদ নাবিল বলেছেন:

লেখা টি প্রকাশ করলো বিডিভিউ২৪.কম
পড়তে ক্লিক করুন

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৪

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রথমত আমাকে জিজ্ঞেস করা ছাড়া আমার লিখা প্রকাশ করার অধিকার কারোই নেই ।
দ্বিতীয়ত সেখানে কিছুই নেই, এই ধরণের ফ্লাডিং এর জন্য আমার হাতে রেফারীর ক্ষমতা থাকলে আমি লাল কার্ড দেখাতাম ।

১৪| ২৭ শে জুন, ২০১৪ সকাল ১০:৩৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারন একটা পোস্ট।

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা বঙ্গভূমির রঙ্গমেলায় ।
সুন্দর থাকুন ।

১৫| ২৭ শে জুন, ২০১৪ সকাল ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অসাধারণ ডায়েরি। একবসায় সবগুলো ম্যাচের সারাংশ দেখে ফেললাম।

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া ।
এটা মূলত স্মৃতিকোষ :) :)

শুভকামনা জানবেন ।

১৬| ২৭ শে জুন, ২০১৪ সকাল ১১:৫০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: নেটের প্রবলেমের জন্য বিচ্ছিন্ন হয়ে পড়েছিলাম সামু থেকে বেশ ক ঘন্টা!
এসেই আপনার পোস্টটা দেখলাম, পোস্ট সম্পর্কে মন্তব্যে যাবার আগে একটা আক্ষেপ জানিয়ে রাখি, আক্ষেপটা আমার একার না অবশ্য! অনেকের মন্তব্যে পাচ্ছি। ওয়ার্ল্ড কাপ নিয়ে গতকাল দেয়া আমার নিজের পোস্টটায় ও অনেক কিছু যোগ করতে পারিনি, কিছু লিংক, কিছু ছবি আর কিছু কথাও বাদ রয়ে গিয়েছিলো ..

আপনার এমন চমৎকার পোস্টে মন্তব্য খড়া, হিট তুলনামূলক কম! অথচ এসব কোয়ালিফায়েড পোস্টে মন্তব্য হবার কথা শতাধিক, বাংলা ব্লগোস্ফিয়ার যেন ঝিমুচ্ছে!! :(
এর পেছনে একদিকে যেমন ব্লগের ইন্টারনাল সার্ভার প্রবলেম তেমনি ব্লগার দের ও কিছু দায় অবশ্যই আছে। অথচ এগুলোই কিন্তু কোয়ালিটি ব্লগ পোস্ট- যার জন্য বাংলা ব্লগ প্ল্যাটফর্ম ঋণী থাকে, থাকবেও ব্লগার দের কাছে।

যেমন আপনার এই পোস্টটা...

আমি পোস্টটাকে পোস্টো হিসেবে দেখছিনা, বরং দেখছি একটা জীবন্ত বিশ্বকাপ রিভিউ কিংবা ডিজিটাল ডায়েরী হিসেবেই ...

নিঃসন্দেহে কালেকশনে রাখবার মত জিনিস ...

সবরকম শুভকামনা প্রিয় ব্লগার ... :)

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার মন্তব্যে আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন নাসিফ

আপনার বিশ্বকাপ নিয়ে পোষ্ট টাও ভালো হয়েছে।
ব্লগ ঝিমিয়ে পড়েছে বেশ কিছুদিন হলো , সামুর নানা ঝামেলা , পুরাতন অনেকের হারিয়ে যাওয়া , এর সাথে সাম্প্রতিক ফুটবল জ্বর ও কিছুটা দায়ী ।

সারাদিন কাজ শেষে সবাই খেলা উপভোগ করছে আমার ধারণা এই জন্য ব্লগে আসার সুযোগ কম হচ্ছে , আমি নিজেও এইকারণে বেশ কয়দিন আসার সুযোগ পাইনি ।
আশা করি বিশ্বকাপ শেষেই আবার ব্লগ প্রাণ ফিরে পাবে ।

এই পোষ্ট টা মূলত নিজের এই সময়ের অনুভূতিগুলোকে ধরে রাখার একটি প্রচেষ্টা বলতে পারেন ।
শুভকামনা সব সময়ের নাসিফ ।

১৭| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ১:০৩

আছিফুর রহমান বলেছেন: মুলার আর ক্লোসার ব্যাপারটাও নিয়ে আইসেন। এছাড়া গোল উৎসবের কথা বাদ পরে গেছে। ফ্রান্সের নব জন্ম, বেলজিয়ামের গোল্ডেন জেনারেশন। এদের একটু রাইখেন। এবারের সেরা তরুন খেলোয়াড়ের পুরস্কার পেতে যাওয়া জেমস রড্রিগেজের কথা মনে রাইখেন

২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৪৯

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ জানবেন এভাবে সাহায্য করার জন্য ।
ক্লোসার ব্যাপারটা ভুলে যাওয়া অন্যায় হয়েছে ।
বাকী জিনিসগুলো সহ এই ব্যাপার গুলো যোগ করে দিবো তৃতীয় পর্বে, বিশ্বকাপের সমাপ্তিতে।
কৃতজ্ঞতা জানবেন ।

১৮| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ১:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট। আফসোস কে জানি মাইনাস দিল... ভালর মাঝে মন্দ :-(

২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: মাইনাস ও দেয়া যায় নাকি আজকাল ?
যাই হোক জিনিসটা কেউ যদি দিয়ে থাকে তাকেও শুভেচ্ছা ।
সুন্দর থাকুন ।

১৯| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ১:৩৭

নিঃসঙ্গ অভিযাত্রিক বলেছেন: বোঝাই যাচ্ছে যে, পোস্টটি তৈরি করতে আপনাকে অনেক খাটতে হয়েছে। অসাধারণ একটা পোস্ট... :) :) :)

২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব বেশী খাটা লাগেনি , খেলাগুলো দেখেছিলাম , যা মনে হয়েছে লিখে রেখেছি ।
অনেক ধন্যবাদ নিঃসঙ্গ অভিযাত্রিক ।

২০| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ২:৩১

সারাহেপি বলেছেন: অনেক সুন্দর লেখা। আশা করি পুরোটা জুরেই আপডেট পাব।

২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা সারাহেপি।
চেষ্টা করবো , আমার ব্লগে স্বাগতম ।

২১| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ২:৫০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: দারুণ পোস্ট! :)

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক দিন পর পর দেখা মেলে ।
সুন্দর থাকুন ।

২২| ২৭ শে জুন, ২০১৪ দুপুর ২:৫০

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: উরুগুয়ে আর ইতালির খেলাটা নিয়ে আলোচনা হবে আরো দীর্ঘ বছর। এই ম্যাচটি দুই দুটি দলকে বিশেষ করে বিশ্বকাপ জয়ী ইতালি আর ইংল্যান্ডকে ব্রাজিল ২০১৪ বিশ্বকাপ থেকে বিদায় জানালো। আর বিদায় জানালোর শেষ পেরেকটি ঠুকলো আরেক বিশ্বকাপ জয়ী দল উরুগুয়ে। হ্যাঁ সুয়ারেজ বাজে একটি কাজ করেছে। সে এমন করেই থাকে। তাই তাকে যে শাস্তি দেয়া হয়েছে এটা যথেষ্ট, তবে তার প্রতিভাকে সব সময় সম্মান করি। সে যে দুটো গোল করে দলকে জিতিয়েছিলো ইংল্যান্ড এর বিপক্ষে তা সত্যি অসাধারণ! কেননা, এমন ফিনিসার খুব কম দলেই আছে। ফ্রান্সের বেনজামিন যতগুলো গোল করতে না পারার মহড়া দিয়েছে, বা হিগুয়াইন তা সত্যি মনে করিয়ে দেয় সুয়ারেজ ভুল করে কতো কম অথবা কত কম সম্ভাবনাকে সে সাফল্যে রূপ দিতে পারে।

পোস্ট চমৎকার হয়েছে।

২৭ শে জুন, ২০১৪ রাত ১১:১৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ডি গ্রুপ সবাইকে ভালো রোমাঞ্চ উপহার দিয়েছে ।
সুয়ারেজ একজন পরিপূর্ণ স্ট্রাইকার এতে কোন সন্দেহ নেই ।
ধন্যবাদ সজীব ভাই ।

২৩| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৩

মুদ্‌দাকির বলেছেন: বিশ্বকাপ শেষে আরেকটা পোষ্টের অপেক্ষায় থাকলাম ...............।

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা জানবেন

২৪| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৪:৫২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: দারুন একটি পোস্ট

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ ।

২৫| ২৭ শে জুন, ২০১৪ বিকাল ৫:২৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রিয় অভি, আমি আমার একটা লেখায় বলেছিলাম, " এই বিশ্ব কাপ হবে ফেভারিট-আন্ডার ডগ-গ্রুপ অফ ডেথ " এর একটি ত্রিভুজ প্রেম কাহিনি :P

লেখায় ভালোলাগা ও +++

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: বাহ ।
চমৎকার বলেছেন , তাই হচ্ছে কিন্তু , রোমাঞ্চকর এক বিশ্বকাপ।

শুভেচ্ছা জানবেন ।

২৬| ২৭ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

একজন ঘূণপোকা বলেছেন:
ইতিহাস লিখে রাখছেন, ব্যাপারটা দারুন :)

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: উড়ি ....
অস্থির বলেছেন তো , ইতিহাস ই তো ।।
শুভেচ্ছা সব সময়ের ।

২৭| ২৭ শে জুন, ২০১৪ রাত ৯:৩৮

ফা হিম বলেছেন: প্রিয়তে রইল।

২৮ শে জুন, ২০১৪ রাত ১:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: যত্ন করে রাখবেন , ধূলো জমতে দিয়েন না কিন্তু ;) ;)

শুভকামনা সব সময়ের ।

২৮| ২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: এবার ল্যাটিন দলগুলো ইউরোপের তুলনায় ভাল খেলছে। ইটালী ,স্পেন ইংল্যান্ড বড় টিমগুলি বাদ পড়ে গেল। সামনে নাটকীয়তা আসবে আরও। চমৎকার পোস্টে তথ্যবহুল ভাল লাগা ।

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১২:৩৫

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ সেলিম ভাই তথ্যবহুল ভালো লাগার জন্য :) :)

২৯| ২৭ শে জুন, ২০১৪ রাত ১১:৫৬

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো একনজরে চমৎকার সালতামামি উঠে এসেছে।+

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১২:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন

৩০| ২৮ শে জুন, ২০১৪ রাত ২:১৫

*কুনোব্যাঙ* বলেছেন: সব কিছুরই শেষ আছে হয়তো এই ধারাবাহিকতায় বিগত কয়েক বছরের অপ্রতিরোধ্য স্পেনের রাজত্বও শেষ হতে চললো। যদিও ইদানিংকার বার্সার পারফর্মেন্স দেখে স্পেনের বিদায়টা অনেকটাই প্রত্যাশিত ছিলো তবুও একেবারে প্রথম রাউন্ডেই বিদায় নিবে এমনটা অপ্রত্যাশিত।

মিডিয়া ইংলিশ টিমকে মাঠে খেলে দিতে পারেনা নইলে এযাবৎ কালের প্রতিটা বিশ্বকাপই ইংল্যান্ড জিততো।

ইতালির বিদায়ে বুফনের জন্য যতটা না খারাপ লাগছে তার চাইতে অনেক বেশী খারাপ লাগছে পিরলোর মতো এই সময়ের সেরা মাঝ মাঠের খেলোয়াড়কে প্রথম রাউন্ডেই বিদায় নিতে হলো।

ব্যক্তিগত ভাবে গ্রুপ পর্বে আমার চোখে সেরা হচ্ছে জার্মানী বনাম ঘানার ম্যাচটি।

যাইহোক, এবারকার আনপ্রেডিক্টেবল বিশ্বকাপ শুরু থেকেই জমজমাট।

গ্রুপ পর্বের দারুণ রিভিউ পোষ্টটিতে চতুর্দশ +++++++++++++++++++

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: সব কিছুরই শেষ আছে , ব্রিটিশদের শুরুই হচ্ছেনা , বুফন পিরলো আরো একটু ভালো প্রত্যাশা করে ।

জার্মান-ঘানা ম্যাচটি দুরন্ত ছিল , অষ্ট্রেলিয়া- হল্যান্ড ম্যাচ টিও উত্তেজনায় ঠাঁসা ছিল ।

ধন্যবাদ কুনোব্যাঙ ।

৩১| ২৮ শে জুন, ২০১৪ সকাল ১০:২৮

মামুন রশিদ বলেছেন: বিশ্বকাপ ফুটবলের প্রথম পর্বের দারুন একটা রিভিউ পেয়ে গেলাম । থ্যান্কস অভি ।

এবারের বিশ্বকাপটা আসলেই অন্যরকম । ফুটবল সৌন্দর্যের লীলাভূমিতে সুন্দর ফুটবল দেখতে পাওয়াটা প্রত্যাশিত ছিল । তবে জায়ান্ট আর ছোট দলের পার্থক্যটা এবার অনেক কমে এসেছে । প্রথম পর্ব থেকে স্পেন-ইতালি-ইংল্যান্ড-পর্তুগাল-ক্রোশিয়ার মত জায়ান্টদের ছিটকে পড়ায় হতবাক হয়েছি । এবার খেলাগুলোয় অনেক প্রতিযোগীতা হচ্ছে । প্রচুর গোল হচ্ছে এবং লিজেন্ডরাও ভালো খেলছে । আমার মনে হয় পরের পর্বের খেলাগুলো আরও আকর্ষনীয় হবে ।

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই ।

প্রথম রাউন্ড থেকেই শুরু হয়ে গেছে ঘাত-প্রতিঘাত। অবশ্য বিশ্বকাপের উন্মাদনা টাই এমন , কেউ হাসে অনেকেই কাঁদে ।

পরের ম্যাচ গুলো থেকে আরো জমজমাট খেলা প্রত্যাশা করছি

শুভকামনা সব সময়ের মামুন ভাই ।

৩২| ২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:১২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আপনার ব্লগের লিংকটা আমার ব্লগে যোগ করে নিলাম প্রিয় ব্লগার...
আপত্তি করবেন নাতো আবার...!? :||

২৮ শে জুন, ২০১৪ দুপুর ১:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: :) :) :)
এতো সম্মানের ব্যাপার , আপত্তি কেন করবো ।

অনেক অনেক ভালো থাকুন ।

৩৩| ৩০ শে জুন, ২০১৪ রাত ১২:০৮

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট।

++++++++++++++++++



অট- কবিতা নিয়ে সংকলণ পোস্ট মিস করি।

৩০ শে জুন, ২০১৪ দুপুর ২:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আরে সবির ভাই নাকি !!!

বেশ ভালো লাগলো আপনাকে আবারো দেখে।

কবিতা সংকলন করার মত সময় কিংবা মানসিক অবস্থা এই মুহুর্তে আমার নেই ! অন্য কেউ দায়িত্ব নিয়ে আপনাদের পিপাসা মিটালে কৃতার্থ থাকবো !

আবারো শুভেচ্ছা সাবির ভাই :)

৩৪| ০১ লা জুলাই, ২০১৪ রাত ১২:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:


:-< :-< :-< |-) |-) |-)

০১ লা জুলাই, ২০১৪ রাত ১:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: =p~ =p~ =p~

৩৫| ০১ লা জুলাই, ২০১৪ বিকাল ৩:২৮

আকিব আরিয়ান বলেছেন: ম্যাক্সিমাম খেলাই আমি দেখেছি এবারের বিশ্বকাপে, গুরুত্বপূর্ণ ম্যাচ তো বাদই যাই নি। লেখা পড়ে আবার সব কিছু রিভিউ দেয়ার মতো মনে হলো। ভালো প্রচেষ্টা।

০১ লা জুলাই, ২০১৪ বিকাল ৪:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ আকিব আরিয়ান !
সুন্দর থাকুন !

৩৬| ০১ লা জুলাই, ২০১৪ রাত ১১:০২

প্রোফেসর শঙ্কু বলেছেন: ডায়েরিটা পছন্দ হল।

০২ রা জুলাই, ২০১৪ দুপুর ২:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: :) অনেক ধন্যবাদ প্রোফেসর !

৩৭| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:৩৩

স্নিগ্ধ শোভন বলেছেন:

সুন্দর!! ভবিষ্যতে প্রয়োজন হলে স্মৃতিগুলো জ্বালিয়ে নেয়া যাবে। :)

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: তাই তো এই আয়োজন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.