নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল ২০১৪ নক আউট ডায়েরী-১ , যা কিছু থাকা উচিৎ স্মৃতিতে !!

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১:৪৭

প্রথম রাউন্ডের খেলা শেষ হবার পরেই আঁচ করা গেছে, স্মরণকালের সবচেয়ে রোমাঞ্চকর বিশ্বকাপ হতে যাচ্ছে ফুটবলের তীর্থভূমি ব্রাজিলে ! দুর্দান্ত নাটকীয় ম্যাচ , খেলার এক্কেবারে শেষ পর্যন্ত পিছিয়ে থাকা দলগুলোর লড়াই করার মানসিকতা উপহার দিয়েছে একের পর এক স্নায়ুচাপের ম্যাচের। বাজে রেফারিং ও দেখেছি আমরা । কাগজে কলমে কয়েকটা ছোট দল নক আউটে থাকায় বড় দলগুলোর মারাকানার রাস্তাটা সোজা মনে হলেও বাস্তবতা ভিন্ন ,মাঠের লড়াইয়ে অপেক্ষাকৃত কম ঐতিহ্যবাহী দলগুলোই বরং সবচেয়ে বেশী ধারাবাহিক । এখন মূলত স্নায়ুচাপের লড়াই , এখানে কেউ দ্বিতীয় হতে আসেনা , সবাই প্রথম হতে চায় । একপাশে কান্না আরেকপাশে আনন্দ অশ্রু গ্রেটেষ্ট শো অন দা আর্থের নিখাদ বাস্তবতা।

দ্বিতীয় রাউন্ডের খেলাগুলোতেও আমরা তাই দেখেছি !



২৮ জুন ২০১৪:

স্বাগতিক ব্রাজিল বেলা হরিজন্তে মুখোমুখি হয় আরেক ল্যাটিন দল চিলির । একেবারে ফেলে দেয়ার মত দল নয় চিলি , নক আউটে এসেছে স্পেনকে টেক্কা দিয়ে ! তার উপরে ২৫ বছর আগে বেলা হরিজন্তেতেই দলদুটোর তিক্ত অভিজ্ঞতা ও ফিরে ফিরে আসছিল !

ঐ ম্যাচ টিও ছিল বিশ্বকাপেরই তবে মূল পর্বের নয় , বিশ্বকাপ বাছাই পর্বের যে জিতবে সেই মূল পর্বে খেলবে । এমন হাই টেম্পার ম্যাচে ব্রাজিল এগিয়ে গিয়েছিল ১ গোলে , ল্যাটিন ফুটবলে বাজি ফুটানোটা নতুন কিছু ছিলনা , একটা ফটকা ফুটে চিলির গোল-কিপারের পাশে , মুখে রক্ত সিরিয়াস ইঞ্জুরড। চিলির খেলোয়াড়রা খেলবেনা , ফিফার নিয়ম অনুযায়ী দর্শক হাঙ্গামায় স্বাগতিক দেশ নিষিদ্ধ পর্যন্ত হতে পারে !! হতাশ হয়ে মাঠ ছাড়লেন দুঙ্গা , রবাতোরা ! কিন্তু মূল কাহিনী তখনো বাকী , এক জাপানী সাংবাদিক ছবি তুলেছিলেন সেখানে ধরা পড়ে চিলির গোলকিপারের ব্লেড দিয়ে নিজের মুখ নিজেই রক্তাত্ব করার ঘটনা ! সেই ছবি ব্রাজিল সরকার কিনে নিয়ে ফিফায় জমা দেয় , আজীবন নিষিদ্ধ হয় চিলির গোলকিপার আর ব্রাজিল চলে যায় মূল পর্বে , পেছনের রাস্তা দিয়ে চিলির বিশ্বকাপ যাত্রাটা থমকে যায় ।



সেই ঘটনার ফুটেজের এর লিঙ্ক দেয়া থাকলো !!

এমন তিক্ত অভিজ্ঞতাই হয়তো স্কলারীকে বাধ্য করেছে বলতে আমরা বরং অন্য কাউকেই পেলেই খুশি হতাম । ওনার কথা রেখেছেন চিলিয়ানরা । বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিল ব্রাজিলের , হেক্সার নেশায় মাতাল তরুন ব্রাজিল দলকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে স্কিল এর পাশাপাশি টেম্পারমেন্ট , ধারাবাহিকতা , নিয়মতান্ত্রিকতাও লাগে বিশ্বসেরা হতে !!

শুরুতেই কর্ণার থেকে এগিয়ে যায় ব্রাজিল , গোল করেন সেন্টার ব্যাক লুইজ। কিন্তু চিলি লড়াই ছাড়েনি , ব্রাজিলের মাঠ-মাঝ হাওয়া হয়ে যাওয়ায় খুব সহজেই নিজেদের অর্ধের বিপদ কাটিয়ে ব্রাজিলের দুর্গে হানা দিচ্ছিল সানচেজরা । ফলাফল হিসেবে গোল ও পেয়ে যায় চিলি । বাকী সময়েও অনভিজ্ঞ দলটি গুছানো নান্দনিক ফুটবল উপহার দিতে ব্যার্থ হয়েছে !



মাঝে হাল্কের একটি গোল রেফারী হ্যান্ডবলের অযুহাতে বাতিল করে !

নেইমার কে আটকে রেখে কাউন্টার এটাকে কিছুক্ষণ পরপরই আতঙ্ক তৈরি করছিল চিলি ! ৯০ মিনিটের ঠিক কিছু আগে চিলির গোল ঠেকিয়ে দেয় গোলবার ! দুর্দান্ত কিছু সেভ করেছেন অভিজ্ঞ গোলকিপার সিজার। অতিরিক্ত সময়েও আর কোন গোলের দেখা না পাওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে ,তারপর পেনাল্টি শুট আউটের ভাগ্য পরীক্ষা !

তীব্র স্নায়ুচাপের খেলায় সারাবিশ্বের দর্শক ও তখন স্নায়ুচাপের স্বীকার , ব্রাজিলের বিশ্বকাপ মিশন দ্বিতীয় রাউন্ডেই থেমে যাবে ? মানাই যায়না , বিশ্বকাপ যে রঙ হারাবে!!তারপরের গল্পটা সিজারের অতিমানবীয় গোল-কিপিং এর !



ব্রাজিলকে উদ্ধার করলেন সিজার !





খেলা শেষে চিলির খেলোয়াড়রা , দর্শক কাঁদলেন , ব্রাজিলের খেলোয়াড়রাও কাঁদলেন সম্ভবত ভয় আর বিপদ কেটে যাবার কান্না



আপাতত হেক্সার স্বপ্ন এখনো অটুট !



দিনের অন্য খেলায় মুখোমুখি দুই ল্যাটিন দল উরুগুয়ে আর কলম্বিয়ার। সুয়েরেজ বিহীন উরুগুয়ে আর ফালকাও বিহীন কলম্বিয়ার ফারাক খুব বেশী না , কিন্তু ব্যাবধান গড়ে দিলেন এক তরুন কলম্বিয়ান! প্রথম অর্ধেই দুর্দান্ত এক গোল করেন কলম্বিয়ান বিষ্ময় বালক , ফুটবল দুনিয়ার নতুন সুপার স্টার জেমস রোদ্রিগুয়েজ !



দুরন্ত এক বলিতে বিদ্যুত গতির সেই টপ কর্ণার ছুঁয়ে জাল খুঁজে পাওয়া গোলটি যে মিস করেছেন সে অনেক কিছুই মিস করেছেন । এমন কিছু গোলের জন্যই রোমাঞ্চের ঝাপি নিয়ে হাজির হয় বিশ্বকাপ !

কলম্বিয়া মাঠে নিজেদের প্রমাণ করে ২-০ গোলে এগিয়ে শেষ আটে জায়গা করে নেয় , আরো একটি গোল করে এখন পর্যন্ত সবচেয়ে বেশী স্কোরার রোদ্রিগুয়েজ !



২৯ জুন ২০১৪:



নক আউটের আগুন ম্যাচে মাঠে নামে টপ ফেবারিট হল্যান্ড আর দুর্দান্ত খেলা মেক্সিকো ! প্রথম ৪৫ মিনিটে মাঠ দখলে ছিল মেক্সিকানদেরই। দ্বিতীয় অর্ধের শুরুতেই গোল করে বসে মেক্সিকোর সান্টোস ! এগিয়ে যায় মেক্সিকো ।



তবে কি ডাচ রূপকথার সমাপ্তি !! খেলায় ফিরে আসার জন্য প্রাণপনে লড়াই শুরু করে ডাচরা । তীব্র গরমে কাহিল সবাই , প্রথম বারের মত ফুটবল বিশ্ব দেখলো কুলিং ব্রেক । অধিনায়ক ব্যান পার্সির বদলে মাঠে নামলো হান্টেলার , গতি বাড়ে খেলায় , একের পর এক আক্রমণে খেলার শেষ ২৫ মিনিট হয়ে উঠে জমজমাট । এই বিশ্বকাপের অন্যতম সেরা গোলকিপার বারবার ফিরিয়ে দিচ্ছিল ডাচ আক্রমণ গুলো , মানব দেয়াল হয়ে দাঁড়িয়ে তিনি! স্নেইডার ভাঙ্গলেন ডেড লক , পরাস্ত করলেন দুর্দান্ত ওচেয়াকে । এত তীব্র শট ছিল সেটি ওচেয়াে টের পেলেন বল জালে জড়বার ঠিক আগে !



খেলায় ফিরলো হল্যান্ড । ৯০ মিনিটের সময় মেক্সিকান ডি বক্সে ফাউলের স্বীকার হন রোবেন । পেনাল্টি কি ?



অনেকেই পেনাল্টির বিপক্ষে , কিন্তু এটি পরিস্কার ভাবেই পেনাল্টি ছিল , রিপ্লাই দেখে মেক্সিকান ডিফেন্ডার অনেক দিন পুড়বেন , তার টেকল করার কোন দরকার ই ছিলনা , বল পেত মেক্সিকান রাই যারা ক্লিয়ার করতো !

নাটকীয় ম্যাচের শেষ প্রান্তে পেনাল্টি পেয়ে হান্টেলারের দুর্দান্ত শটে শেষ আটে হল্যান্ড !





দিনের অন্য খেলায় মুখোমুখি ইতালি - ইংল্যান্ড কে বিদায় করে দেয়া বিশ্বকাপের ডার্ক হর্স কোষ্টারিকা আর সক্রেটিসের দেশ গ্রিস। গ্রীক রূপকথার মুখোমুখি ফুটবল বিশ্ব !



গ্রীস খেলছে বিশ্বকাপের নক আউটে মাঠে এরিস্টটল - সক্রেটিস না থেকে পারেন ?



কিন্তু মাঠের লড়াইয়ে কিংবা টুর্নামেন্টের পেছনের ইতিহাসে কোষ্টারিকা পরিস্কার ফেবারিট । অধিনায়ক রুইজের গোলে এগিয়ে যায় কোষ্টারিকা , ৬০ মিনিটের কিছুক্ষন পরেই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ে এক কোষ্টারিকান ডিফেন্ডার । ১০ জনের প্রতিপক্ষ পেয়ে আরো উদ্দীপ্ত হয়ে উঠে গ্রীকরা । কোষ্টারিকার আক্রমনভাগে গিয়ে আর আলোর মুখ দেখছিলনা গ্রীকরা। কিন্তু এই বিশ্বকাপ যে শেষ মিনিটের গোলের বিশ্বকাপ , তাই সক্রেটিসের দেশের ছেলেরা এখনই হার মানতে নারাজ। ৯০ মিনিটে গোল করে বসেন সক্রেটিস পাপাসটাথোপলোস ! অতিরিক্ত ৩০ মিনিটেও আর গোল পেলনা কোন দল , ১০ জনের দল নিয়েই শেষ লড়াই টা করলো কোষ্টারিকা , টুর্নামেন্টে দুর্দান্ত খেলা কোষ্টারিকার বিশ্বকাপ মিশন কি গ্রীসের সামনেই শেষ ? মরতে মরতে বেঁচে উঠা গ্রীসেরই বা কি হবে ? দুই দলের সমর্থক , খেলোয়াড় সবারই চোখ ছলছল !



পেনাল্টি শূট আউটের ভাগ্য পরীক্ষায় উতরে গিয়ে কোষ্টারিকা শেষ ১৬ তে , দুর্দান্ত একটি সেভ করেই ভাগ্য গড়ে দেন কোষ্টারিকান গোলকিপার ! আর গ্রীকদের বিশ্বকাপ মিশন আপাতত চোখের জলে সমাপ্ত ।



৩০ জুন ২০১৪:

উড়তে থাকা ফ্রান্সের মুখোমুখি আফিকার সুপার ঈগলরা । ফ্রান্স - নাইজেরিয়া ম্যাচ টিও ছিল উত্তেজনায় ঠাঁসা। গোল ব্যাবধান ২-০ , কিন্তু একেবারে শেষ পর্যন্ত তা ছিল ০-০ । আক্রমন -পালটা আক্রমনে চমৎকার একটি ম্যাচ ছিল ।





খেলা শেষ হবার কিছুক্ষণ আগে হেডে গোল করেন ফরাসী তরুন পগবা । অল্প সময়ে গোল শোধের নেশায় উলটো আরেকটা খেয়ে বসে নাইজেরিয়া । সুপার ঈগলদের বিশ্বকাপ মিশন শেষ ১৬ তে থমকে গেল , আর বেনজেমার ফ্রান্স চলে গেল শেষ ৮ এ।



দিনের অন্য খেলায় মুখোমুখি হট ফেবারিট জার্মানী আর টিকে থাকা একমাত্র আরব দেশ আলজেরিয়া ! যারা কিনা আলজেরিয়াকে সহজ প্রতিপক্ষ ভেবেছিলেন তারা কত বড় ভ্রমে ছিলেন সেটা ওনারা নিজেরাও জানেন না । খেলা শুরু হবার পর থেকেই আলজেরিয়াই বড় দল , দুর্দান্ত গতি , পাসিং আর ড্রিবলিং দিয়ে জার্মানীর স্বাভাবিক খেলাটাই নষ্ট করে দিলো । দু দলই দ্রুত গতিতে আক্রমনে যাচ্ছিলো , জার্মানীর চেয়ে আলজেরিয়ার আক্রমণ গুলোই ছিল অনেক বেশী সংঘবদ্ধ ! যে কোন মুহুর্তে গোল খেয়ে বসতে পারে জার্মানী । কিন্তু জার্মান রা খেলছিলেন ১২ জন নিয়ে , গোলকিপার ম্যানুয়েল নুয়ার একাই একজন সেন্টার ব্যাকের ভূমিকার পাশাপাশি গোল-কিপিং ও করছিলেন !



৯০ মিনিটের খেলা শেষে ফলাফল গোলশুন্য ড্র , অনেক সময় গোলে ভরপুর ম্যাচে ও এত উত্তেজনা থাকেনা !

অতিরিক্ত সময়ের ৯০ সেকেন্ডের মাথায় আলজেরিয়ার বুকে ছুড়ি বসায় জার্মানরা । দুর্দান্ত গোলে এগিয়ে যায় জার্মানী , গোল শোধে মরিয়া আলজেরিয়ানরা ডিফেন্সের ভুলে খেলা শেষের ২ মিনিট আগে আরেকটি গোল খেয়ে পুরো ১২০ মিনিটের লড়াইয়ে পানি ঢালে ,শেষ বাশি বাজার ১ মিনিট আগে গোল করে বসে আলজেরিয়া , ২ মিনিট আগে গোল টা পেলে গল্পটা অন্যরকম হতো। নিজেদের কষ্ট বাড়ানোর জন্যই মনে হয় এমন গোল দেয়া । শেষ ৩০ সেকেন্ডেও জার্মান দুর্গে শেষ আক্রমণ টা করেছিল কিন্তু হলোনা শেষ ৮ এ জার্মানী , আর অনেক কাছে এসেও পরাশক্তিদের পরাস্ত করতে না পেরে আফ্রিকান আরবদের বিশ্বকাপ মিশন শেষ ১৬তেই সমাপ্ত !

১ জুলাই ২০১৪:

দিনের প্রথম খেলায় মুখোমুখি ল্যাটিন জায়ান্ট আর্জেন্টিনা আর ইউরোপীয়ান ডার্ক হর্স সুইজারল্যান্ড । সুইজারল্যান্ড দলে বেশ কয়জন তারকা প্লেয়ার থাকায় অনেকেই ভুলে গিয়েছিল আর্জেন্টিনা দলে জাদুকর খেলে ! খেলায় বেশীরভাগ বল আর্জেন্টিনার দখলেই ছিল , মাঝে মাঝেই ভয়ানক কিছু প্রতি আক্রমণ করছিল সুইসরা। বিশেষ করে সুইস তারকা শাকিরির দ্রুত গতির আক্রমণ গুলো দেখার মত ছিল , তথাকথিত দুর্বল আর্জেন্টিনা দুর্বল ডিফেন্স লাইন বেশ দক্ষতার সাথে তা প্রতিহত করেছে। কেমন খেলেছে আর্জেন্টিনা? আমার জন্য মাঝমাঠে সুন্দর বুঝাপড়া ছিল , আক্রমণ গুলো ভাগ্যের ছোঁয়ায় পরিপূর্ণতা পাচ্ছিলোনা । মেসিদের কপালের ভাঁজ ধরিয়ে দিয়ে নির্ধারিত সময়ের খেলা শেষে অতিরিক্ত সময়ের প্রথম ভাগে ও গোল পায়নি কোন দল ? তবে কি ব্রাজিলের মত আর্জেন্টিনাকেও যেতে হবে ভাগ্য পরীক্ষায়। মেসিকে এই ম্যাচে শুরু থেকেই পাহারায় রেখেছে সুইসরা , এঙ্গেল ডি মারিয়া বেশ কয়েকটি শট নিলেও গোল কিপার দক্ষতার সাথে ফিরিয়ে দেন! একবার সুযোগ পেয়েই মেসি খুব সুন্দর একটি পাস দিয়ে ডি মারিয়াকে বল দেন , চমৎকার ফিনিশিং এর মাধ্যমে গোলে পরিণত করেন ডি মারিয়া !



খেলার শেষ মিনিটে সুইজারল্যান্ডের একটি হেড বারে লেগে ফিরে আসে , ভাগ্যদেবী ব্রাজিল -আর্জেন্টিনা দুই দলের সাথেই আছেন ! পেনাল্টি শুট আউটের ভাগ্য পরীক্ষায় না গিয়েই মেসি জাদুতে শেষ আটে , আর্জেন্টিনা ! সুইসদের বিশ্বকাপ মিশন চোখের জলে শেষ হলো শেষ ১৬ তে । টানা চতুর্থ বারের মত ম্যান অফ দা ম্যাচ হলেন জাদুকর মেসি!



দিনের অন্য খেলায় মুখোমুখি ডার্কহর্স বেলজিয়াম আর ক্লিন্সমেনের যুক্তরাষ্ট্র ! নিঃসন্দেহে এই বিশ্বকাপের অন্যতম সেরা খেলা ছিল এটি । আক্রমণ পালটা আক্রমনের এক দুর্দান্ত ম্যাচ ছিল সেটি । দুই দলই খেলেছে ওপেন , পুরো আক্রমণাত্বক খেলা। হ্যাজার্ড , ফেলানিরা কিছুটা ফেবারিট ছিল , একই ম্যাচে ১৬ টি সেভ করে রেকর্ড গড়েন আমেরিকান গোল রক্ষক । গোলশুন্য ৯০ মিনিট , কিন্তু চোখের পলক ফেলার উপায় নেই , এই বুঝি গোল হলো ! অবশেষে গোল হলো অতিরিক্ত সময়ে গিয়ে , দ্রুত দুটি গোল করে বসে বেলজিয়াম , হার মানেনি আমেরিকা ! পালটা আক্রমনে খেলা শেষের ১০ মিনিট আগে একটি গোল শোধ করে , টিকে থাকার লড়াইয়ে বাকী ১০ মিনিটে গোল হবার মত আরো বেশ কয়েকটি আক্রমণ করলেও ভাগ্যদেবীর সহায়তা না পাওয়ায় বেলজিয়াম চলে গেল শেষ আটে , আমেরিকান সকার টিমের বিশ্বকাপ মিশন শেষ ১৬ তেই থমকে গেল !



ইতালি , স্পেন , ইংল্যান্ড এমন হেভিওয়েট টিম গুলোর অভাব কিছুতেই বুঝতে দেয়নি তথাকথিত ছোট দল গুলো , বরং এদের লড়াই করার মানসিকতা উপহার দিচ্ছে স্মরণ কালের সবচেয়ে রোমাঞ্চকর বিশ্বকাপ , আমার বিশ্বাস কোয়ার্টার ফাইনাল থেকে বাকী ম্যাচ গুলো ও আমাদের ফুটবল উন্মাদনায় মাতিয়ে রাখবে, বিশ্বকাপ যে চার বছর পর পর আসে !



গ্রুপ পর্বের স্মৃতিমালা !

মন্তব্য ৬৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ১:৫৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: Good Post... +++

০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !
সুন্দর থাকুন !

২| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ২:৩২

পরিবেশ বন্ধু বলেছেন: ভিগ পোস্ট ++++++++++++

০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ বন্ধু :)

৩| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ২:৩৫

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সুন্দর পোষ্ট। খেলা না দেখে থাকলেও আপনার পোষ্ট পড়লেই দেখা হয়ে যায়। +

০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৫:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে , স্মৃতিগুলোকে জীবন্ত রাখতেই এই প্রচেষ্টা !

৪| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ৩:০৯

শাহমিম বলেছেন: দারুণ লিখেছেন, ভাই। মনে হলো যেন সদ্য মুক্তিপ্রাপ্ত কনো মুভির রিভিউ পড়লাম

০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৫:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: সদ্য মুক্তি প্রাপ্ত গ্রেটেষ্ট শো অন দা আর্থের রিভিউ ই তো :)
শুভকামনা জানবেন শাহমিম !

৫| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ৩:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:

পক্ষপাত মূলক পোস্ট। পোস্ট বয়কট করলাম। B-)) B-)) B-))

০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৫:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ক্ষানিক বাদেই ইফতারের সময় হবে , বেশী করে মুড়ি খাবেন ভাইয়া :)

৬| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ৩:৪১

পিন্টু রহমান (গল্পকার) বলেছেন: কোন দলই প্রত্যাশার চাপ মেটাতে পারছে না। ছোট দলগুলো তুলনামুলক ভালো করছে।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ৯:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: কোন দলই প্রত্যাশার চাপ মেটাতে পারছে না। ছোট দলগুলো তুলনামুলক ভালো করছে।


শুভকামনা জানবেন (গল্পকার)

৭| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ৩:৪০

প্রবাসী পাঠক বলেছেন: এই বিশ্বকাপ নিঃসন্দেহে স্মরণকালের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক এবং রোমাঞ্চকর বিশ্বকাপ হতে চলেছে। রাউন্ড অফ সিক্সটিন এর ম্যাচগুলোতে শুধু মাত্র কলোম্বিয়ার উরুগুয়ের বিপক্ষে জয়টা অপেক্ষাকৃত সহজ ছিল। বাকি প্রতিটি ম্যাচেই জয়ের জন্য ঘাম ঝরানোর পাশাপাশি ভাগ্য দেবতার সহায়তা নিতে হয়েছে। রাউন্ড অফ সিক্সটিন এর প্রতিটি ম্যাচেই খেলার শেষ দশ মিনিট ছিল সবচেয়ে ভয়ংকর। শেষ দশ মিনিট আর ইনজুরি টাইম বদলে দিয়েছে জয় পরাজয়ের হিসাব নিকাশ।

আমার কাছে সবচেয়ে উপভোগ্য লেগেছে বেলজিয়াম বনাম ইউএসএর খেলার এক্সট্রা টাইমের ৩০ মিনিট। দু দলই স্বপ্নের ফুটবল উপহার দিয়েছে। ভাগ্য দেবতা একটু সহায় হলে কোয়ার্টার ফাইনালে দেখা যেত ইউএসএ কে।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: আমার ধারণা সামনের ম্যাচ গুলো আরো আকর্ষনীয় হবে , গোল হলে স্বপ্নের গোল হবে ! প্রতিটা দলই নিজেদের ডিফেন্স ঠিক রেখে গুছানো আক্রমনে যেতে চাইবে , ইতিমধ্যে নক আউটের রোমাঞ্চ দেখে ফেলেছি !

শুভকামনা সব সময়ের প্রবাসী পাঠক !

৮| ০৩ রা জুলাই, ২০১৪ ভোর ৫:১৬

মাহমুদ০০৭ বলেছেন: লাভলি পোস্ট অভি ভাই । চমৎকার অ যথাযথ রিভিউ ।
একটাই চিন্তা - আর্জেন্টিনাকে নিয়ে । ঘুম হারাম !

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: ইতিহাস সম্ভবত ফিরে আসছে ! ম্যারাডোনার মতই মেসি একাই মেজিক দেখিয়ে চলেছেন , আর্জেন্টিনা সবার দোয়া প্রার্থী !

ভামোস মাহমুদ ভাই :)

৯| ০৩ রা জুলাই, ২০১৪ ভোর ৬:৫১

মুদ্‌দাকির বলেছেন: হাল্কের গোলটা বাদ দেয়া মোটেই ঠিক হয় নাই !!!

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১২

স্বপ্নবাজ অভি বলেছেন: বিরাট অন্যায় হইছে !

১০| ০৩ রা জুলাই, ২০১৪ সকাল ৯:৫১

মহিদুল বেস্ট বলেছেন: A1 post

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: মানে কি ভাই ?
যাই হোক শুভ কামনা জানবেন !

১১| ০৩ রা জুলাই, ২০১৪ সকাল ১০:৪০

সুমন কর বলেছেন: সিরিজ চলুক। সাথে আছি।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সুমন দা !

১২| ০৩ রা জুলাই, ২০১৪ সকাল ১০:৫৭

মামুন রশিদ বলেছেন: অসাধারণ লিখেছেন প্রতিটা খেলার বর্ণনা । কোয়ার্টার ফাইনাল এবং এর পরের ম্যাচগুলো স্নায়ুক্ষয়ী । এই লেভেলের খেলায় বড় দলগুলো তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে উৎরে যায় ।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক বলেছেন মামুন ভাই !

এখন যে দল মেজাজের সাথে খেলাটা ঠিক রাখতে পারবে আর মানসিক ভাবে শক্তিশালী থাকবে সেই দলেরই সম্ভাবনা বেশী থাকবে !

শুভকামনা মামুন ভাই !

১৩| ০৩ রা জুলাই, ২০১৪ সকাল ১১:৩৬

শরৎ চৌধুরী বলেছেন: দূর্দান্ত। এই লেখাটা কনটিনিউ হোক এটাই চাই।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: ইনশাল্লাহ শরৎ দা !
বিশ্বকাপের শেষে বাকীগুলো নিয়ে শেষ পোষ্ট দেয়ার ইচ্ছে আছে , লিখা বড় হলে দুটা ও হতে পারে :)

শুভকামনা সব সময়ের ।

১৪| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১২:২১

সোহানী বলেছেন: দারুন লিখা.... +++++

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:২০

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ সোহানী :)

১৫| ০৩ রা জুলাই, ২০১৪ দুপুর ১:৩৭

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: বিশ্বকাপ তার রোমাঞ্চের পসরা নিয়ে হাজির । তথাকথিত ছোট দলগুলো যে কেবল শিকারে পরিণত হতে / বিশ্বকাপের রোশনাই বাড়াতে আসেনি সেটা তাদের খেলার মান দেখে বোঝা যাচ্ছে । টুর্নামেন্টটা এখন এমন একটা পজিশনে দাড়িয়েছে যেখানে ফেবারিট তত্ব খাটেনা ।

আমি অনুমান করছি ফাইনালে নতুন একটা দল উঠতে পারে । সেক্ষেত্রে বেলজিয়াম/কলম্বিয়ার সম্ভাবনা বেশি । (তাহলে অবশ্য ব্রাজিলকে দর্শক হতে হবে :P )

+++

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় প্রাপ্তি বড় আর ছোট দলের মাঝে ফারাক টা শূণ্যের কোটায় নেমে এসেছে , এই জন্য এত টানটান ঊত্তেজনা প্রায় প্রতি ম্যাচেই !

এগুলা বইলেন্না প্লিজ , ব্রাজিল - আর্জেন্টিনা স্বপ্নের ফাইনাল হোক !

১৬| ০৩ রা জুলাই, ২০১৪ বিকাল ৫:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আরেকটা অসাধারণ ডায়েরি। সবগুলো ম্যাচই দেখেছি, এজন্য মনে হলো চোখের সামনে সবগুলোর ম্যাচ আবার নতুন করে দেখলাম, পুরোনো দিনের গানের মতো। দুর্দান্ত।

সক্রেটিস আর প্লেটোকে দেখে ভালো লাগলো। এ ছবি কোথায় পেলেন? ;)


আচ্ছা, ভুলবশত বোধ হয় একই পোস্ট দু বার এসেছিল। আমি অন্যটাতেও কমেন্ট করেছিনু ;)

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:২৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ছয় মাস পরেই এই রোমাঞ্চকর স্মৃতিগুলো থাকবেনা , তাই ধরে রাখার চেষ্টা ! যখনই্দেখবো মনে হবে !


ওনারা এসেছেন ,আর ফটোগ্রাফার ছবি তুলবেনা তা কি করে হয় ! এ ছবি একটা ফুটবল গ্রুপে পেয়েছি)

দুইবার ধন্যবাদ সোনাবীজ ভাই !

১৭| ০৩ রা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:০৪

ডি মুন বলেছেন: প্রিয়তে নিয়ে রাখলাম :)

শুভকামনা

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:২৮

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা ডি মুন ভাই !

১৮| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ৯:৫২

বলো জয় বাংলা বলেছেন: খুব ভাল লাগল অভি । চিলি এবং সুইজারল্যান্ড আসলেই ভালো খেলেছিল। ভাগ্য ব্রাজিল এবং আর্জেন্টিনার ফেভারে না থাকলে দুইটা দলের কোয়ার্টার ফাইনাল খেলার স্বপ্ন মুছে যেতো ।

অবশ্যই ব্রাজিল আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে বিদায় নিলে আমাদের কাছে বিশ্বকাপ ফুটবল ২০১৪ অর্থহীন হয়ে যেতো । :)

গুড পোস্ট ।

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:২৯

স্বপ্নবাজ অভি বলেছেন: স্বপ্নের ফাইনাল মনে হয় কপালে লিখা আছে !

শুভকামনা জানবেন !

১৯| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ১০:২১

এহসান সাবির বলেছেন: ভালোলাগা পোস্টে ভাই-ব্রাদার হিসাবে যদি সহ নিক দিয়ে আবার ভালোলাগা জানানো হয় তাহলে উচিত ঢাক ঢোল না পিটিয়ে চুপচাপ চেপে যাওয়া ;)

এই পোস্ট ভালো হয়েছে খুবই এই কথা বলতেও আমি এই পোস্টে আসব না........!!

বয়কট করলাম X( X( X(



৭ নং লাইকটা কিন্তু আমার......!!

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: প্লিজ আরেকবার আসেন :)
আপনার বয়কটের অর্থটা যেন বারবার আসা হয় !

আই লাইক, লাইক :)

২০| ০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:৩০

স্নিগ্ধ শোভন বলেছেন:

নাইস পোষ্ট!!!

০৩ রা জুলাই, ২০১৪ রাত ১১:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ শোভন !

২১| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ১২:০৮

ভারসাম্য বলেছেন: হাল্ক এর গোলটি বৈধ ছিল সম্ভবতঃ কারন তার হাত বডিলাইনে ছিল এবং বলটি প্রথমে সে ঊর্ধ্ববাহুতে রীসিভ করেছিল। পরে অবশ্য বলটি তার পা পর্যন্ত আসার সময় হাতের নীচের অংশে লেগেছিল কি না বোঝা যায় নি।

রোবেন এর পাওয়া পেনাল্টিও বৈধ ছিল না। আমি কয়েকটি ভিডিও ফুটেজে মিলিয়ে দেখেছি, রোবেনকে করা ট্যাকল এ, মেক্সিকান ডিফেন্ডারের শরীরের সাথে রোবেনের স্পর্শই ঘটে নি, রোবেনই ডাইভ দিয়েছে, যে জন্য রোবেন পরে ক্ষমাও চেয়েছে। শুধুমাত্র এ জন্যই আমি ডাচ টীমের একজন ভক্ত হওয়া সত্বেও পরবর্তী খেলায় আর তাদেরকে, বিশেষ করে রোবেনকে আর সমর্থন করতে পারছি না।

অন্য খেলাগুলোতে তেমন একটা বিতর্কিত কিছু ঘটে নি।

যাই হোক, রীভিউ দারুন হচ্ছে। চালিয়ে যান। শুভকামনা।

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৩:১৪

স্বপ্নবাজ অভি বলেছেন: হাল্ক এর গোলটি আমার মতেও বৈধ ! আপনি কোন ভাবেই শোল্ডার উইজ করে ইচ্ছাকৃত ভাবে বল থামাতে পারবেন না , অনিচ্ছাকৃত হলে হ্যান্ডবল ধরা হয়না ! ব্রাজিল সমর্থকরা যখন অবৈধ দাবী করে , কি আর করার তর্কে যাইনা আরকি !
রোবেন যে ডাইভের জন্য ক্ষমা চেয়েছে সেটা প্রথম অর্ধে , সেটাতে রেফারী পেনাল্টি দেয়নি , আর যেটাতে পেনেল্টি দিয়েছে সেটা তে ক্লিয়ার কন্টাক্ট হয়েছে পোষ্টে ছবি দেয়া আছে ! , ভুল ওই ডিফেন্ডারের তার ঐ জায়গায় ট্যাকেল করার দরকার ছিলনা ,ম্যাক্সিকান ডিফেন্ডারের পায়ে বল যেত , ক্লিয়ার করার মত স্পেস ও ছিল !
আপনার জন্য ও শুভকামনা রইলো !

২২| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ১:৪৬

সোজা কথা বলেছেন: কোন কিছুই আগেভাগে বোঝা যাচ্ছে না। শেষমুহূর্ত পর্যন্ত টানটান উত্তেজনা বিরাজ করে।
আর ছোট দলগুলো সত্যিই অনেক ভালো খেলছে। আর বিশ্বকাপ ও উপভোগ্য করে তুলছে!

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৩:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক তাই , বিশ্বকাপের রোমাঞ্চকর অবস্থার জন্য ছোট দল গুলোই বেশী দায়ী !
দেখা যাক কার মাথায় মুকুট উঠে !!

২৩| ০৪ ঠা জুলাই, ২০১৪ ভোর ৫:৩২

ভারসাম্য বলেছেন:

ভিডিও দিতে পারছি না। এটা দেখে কী মনে হয়? ভিডিওতেও এমনই দেখেছি। ডাইভটা ইনটেনশনাল এবং ট্যাকল এর আগেই শুরু হয়েছে, এর জন্য যদি মেক্সিকান প্লেয়ারের সাথে বডি কনট্যাক্ট হয়েও থাকে, দায়টা রোবেন এর ঘাড়ে যায়।

ফুটবলেও রেফারীং ঠিক রাখতে ক্যামেরা প্রযুক্তি ব্যাবহার অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। /:)

০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ১:৪৮

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম ! ডি বক্সে নূন্যতম ফাউলেও অনেক সময় রেফারী কঠিন সিদ্ধান্ত দিয়ে থাকেন , তবে রোবেন এই ডাইভ নয় প্রথম অর্ধের ডাইভের জন্য ক্ষমা চেয়েছেন ।

এখানেও দেখেন মেক্সিকান ডিফেন্ডারের একটা পা কিন্তু রোবেনের যাত্রাপথে পাতা আছে ! কোন দরকার নেই , অনেক গুলা ডিফেন্ডার আছে যারা ক্লিয়ার করতো ! হতে পারে ডাইভ টা ইনটেনশনাল , কিন্তু রেফারী নিয়ম অনুযায়ী দেখবে আপনাকে কেউ বাধা দিয়েছে কিনা ? কেউ আপনাকে ট্যাকেল করেছে যে সেটা বলে না লেগে অন্য কোথাও লেগেছে কিনা ? ডাইভ ইনটেনশনাল হলেও প্রযুক্তিও যদি ব্যাবহার করি এটা ফাউল হিসেবেই গন্য হবে , সেখানে পরিস্কার ভাবে একটা বডি কন্টাক্ট ছিল !

২৪| ০৪ ঠা জুলাই, ২০১৪ ভোর ৫:৩৮

ভারসাম্য বলেছেন: Click This Link

ওপরের ছবিটি স্থির হয়ে আছে। তাই লিঙ্ক থেকে দেখে নেবার অনুরোধ রাখছি। প্রযুক্তিজনিত সীমাবদ্ধতার জন্য দুঃখিত। :(

০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ১:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: খেলাটা দেখার সময়ই আমি নিশ্চিত হয়ে গিয়েছিলাম এটা পেনাল্টি ! প্রথমে আমিও আপত্তি করেছিলাম , মেক্সিকোর সাথে অন্যায় হচ্ছে , ৯০ মিনিটে পেনাল্টি মেনে নেয়া যায়না , রোবেন অনেক আগে থেকেই অভিনয় বিদ্যায় পারদর্শী সেটাও জানি । রিপ্লাই দেখে বুঝলাম বলটা লাইন থেকে ভেতরে পাঠিয়ে সে নিজে ফেরার পথে সে পড়ে গেছে হয়তো ইচ্ছাকৃত কিন্তু তার পায়ের গোড়ালীর আগে একজন ডিফেন্ডারের পা ছিল ! দুঃখজনক হচ্ছে রোবেন কে ছেড়ে দিলেও সে ওই জায়গা থেকে গোলটা দিতে পারতোনা !

তবে রোবেনের পূর্ব রেকর্ড তার পক্ষে নেই এটা হচ্ছে সমস্যা - এইজন্য এত সমালোচনা ।

২৫| ০৪ ঠা জুলাই, ২০১৪ ভোর ৫:৫৮

ভারসাম্য বলেছেন:

এটা হয়তো বোঝা যাবে। এত কয়বার চেষ্টা করার জন্য সত্যিই দুঃখিত ( না কি হিট বাড়াবার জন্য ধন্যবাদার্হ হব? ;) )।

০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: এতেও তো বুঝা যাচ্ছে যাত্রাপথে পা ছিল , ডি বক্সের আঠারো গজ হচ্ছে নো কন্টাক্ট জোন ! আপনি বড় জোড় বল ব্লক করতে পারেন , প্লেয়ার নয় ! বডি কন্টাক্ট হলেই রেফারী ফাউল ধরবে ,সেটাই নিয়ম , মাঝে মাঝে রেফারীর যদি মনে হয় সিদ্ধান্ত কঠিন হয়ে যাবে দেন তিনি না দিতে পারেন , সেটা তার দয়া !


এই এনিমেশন টা দেখেই বলেন কি দরকার ছিল পা টা বাড়ানোর? রোবেন এর ক্ষমা চাওয়া বিতর্ক বাড়াচ্ছে , রোবেন ক্ষমা চেয়েছেন প্রথম অর্ধে দেয়া আরেকটা ডাইভের জন্য !

এই ভিডিও টা দেখেন , ক্লিয়ারলি থামানো আছে , একটা কন্টাক্ট ! চাইলে নিচের টাও মন দিয়ে শুনতে পারেন


হিট খরার এই যুগে ধন্যবাদ ই নেন :) !

২৬| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ১:৫৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালোলাগা সহ প্রিয়তে অভি ভাই ...
ছিলামনা তাই দেরিতে দেখা...
ভালোলাগলো সত্যিই যে আপনি এই সুন্দর কাজ টা চালিয়ে যাচ্ছেন ... :) :)

০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ নাসিফ ! খুব বেশী দিন চালানোর সুযোগ নেই খুব দ্রুতই বিশ্বকাপের সমাপ্তি পর্দা নেমে যাবে :(


শুভকামনা জানবেন !

২৭| ০৪ ঠা জুলাই, ২০১৪ দুপুর ২:৩২

চটপট ক বলেছেন: আশা করি আজ সেমিতে জার্মানদের এমন পরিস্থিতিতির সামনে পড়তে হবে না :)

পোস্টে ভালো লাগা।

০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আমিন !

আগে ফ্রান্স এর বিপদ কাটুক , জার্মান টিমের জন্য শুভকামনা রইলো !

শুভেচ্ছা মাহফুজ !

২৮| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৩:০৯

হাসান মাহবুব বলেছেন: সেকেন্ড রাউন্ডের সব ম্যাচ দেখসি কলম্বিয়া-উরুগুয়ে বাদে। রড্রিগুয়েজ এর গোলটা দেখে নিলাম। সেই গোল! সম্ভবত এই বিশ্বকাপের সেরা। সেকেন্ড রাউন্ডে গোল খুব কম হৈসে। এর কারণ গোলকিপারদের অসাধারণ পারফরম্যান্স।

০৪ ঠা জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

স্বপ্নবাজ অভি বলেছেন: এবারের বিশ্বকাপ গোল- কিপারদের বিশ্বকাপ ! একমাত্র ক্যাসিয়াস ছাড়া সবাই ভালো করছে :(

শুভকামনা হাসান ভাই , ভামোস !

২৯| ০৪ ঠা জুলাই, ২০১৪ বিকাল ৫:৩৭

ভারসাম্য বলেছেন: ভালই হল যে, আপনার দেয়া দ্বিতীয় ভিডিওটিতে রোবেন এর ডাইভ এর সাইড ভিউটা এসেছে। ফ্রন্টভিউতে যেমন মনে হয় যে, পায়ের অনেক ওপর দিকে লেগেছে, কিন্তু সাইডভিউ থেকে বোঝা যায়, সামনে যেখান থেকে লেগেছে মনে হয় সেখানে লাগেই নি। রোবেন আগের একটি ডাইভের জন্য ক্ষমা চাইলেও, পেনাল্টি পাওয়া অংশেও যে ইচ্ছাকৃত ঝাঁপ দিয়েছিল সেটাও স্পষ্ট। একই জিনিস একদিক থেকে দেখলে হালকা ফাউল, অন্যদিক থেকে দেখলে ফাউলই হয় নি, উল্টো রোবেন এর হলুদ কার্ড পাবার কথা।

যাই হোক, সন্দেহজনক ক্ষেত্রে বেনিফিট অব ডাউট ডিফেন্স এর পাওয়ার কথা। হয়েছে উল্টো। যুক্তি দুই দিকেই দেয়া যাবে, কিন্তু দুর্বল ও নির্যাতিতর পক্ষে কর্পোরেট সাংবাদিকদের খুব কমই পাওয়া যাবে। তাই এই কাজগুলো আমাদের করা উচিৎ। :)

আরেকটু হিট দিয়ে গেলাম। :P

০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৮:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: হিটে কৃতজ্ঞতা :)


রেফারী যে দিক থেকে দেখেছে সেখান থেকে স্পষ্ট ভাবে পা ফেলানো ছিল !

তবে ৯০ মিনিটে আরো হার্স ট্যাকেল ছাড়া পেনাল্টি না দেয়াই ভালো ! নিয়ম অনুযায়ী এটা ফাউল !

বাজে রেফারিং অনেক হয়েছে এবারের বিশ্বকাপে ! কিছু ক্ষেত্রে মনে হয়েছে রেফারী এতোটা কঠোর না হলেও পারতেন , এই ব্যাপারটাতেও ঠিক তাই !

শুভকামনা রইলো ভারসাম্য !

৩০| ০৪ ঠা জুলাই, ২০১৪ রাত ৯:২৯

শুঁটকি মাছ বলেছেন: পোস্টটা পছন্দ হইছে নাতি!

০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: :) :) থ্যাঙ্কু নানী

৩১| ০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫৮

জুন বলেছেন: বাহ না দেখা অংশগুলো দেখা হয়ে গেল অভি।
+

০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:০৮

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপু !
সুন্দর থাকুন !

৩২| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৩

ডট কম ০০৯ বলেছেন: আপনার পর্যবেক্ষনী ক্ষমতা অনেক।

শেষ পর্যন্ত লেখা চাই।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাইয়া , ইনশাল্লাহ শেষ ম্যাচ পর্যন্ত দেয়ার ইচ্ছে আছে
শুভেচ্ছা রইলো , ভামোস !

৩৩| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৩

ভারসাম্য বলেছেন: কোয়ার্টার ফাইনাল পর্বের রীভিউ না দিয়ে কবিতা-টবিতা লিখছেন! /:)

০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৬

স্বপ্নবাজ অভি বলেছেন: আরো কিছু খেলা জমুক !
অনেক দিন কবিতা লিখিনা , সেদিন কবিতা পেয়ে বসেছিল , নামিয়ে নিলাম !
ফাইনাল শেষে একসাথে দিবো ঠিক করেছি !

৩৪| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:২৫

খাটাস বলেছেন: অনেক দুঃখ কষ্ট নিয়া ভাল লাগা জানাইয়া পোস্ট বক্সে নিয়া পোস্ট বয়কট করলাম আমার ব্রাজিলীয় ভাই বেরাদারদের সাথে। X(
চরম পরিশ্রমে একটা টাইম ট্রাভেল হয়ে গেল।
শুভেচ্ছা রইল অভি ভাই। :)

০৮ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব সুন্দর বয়কট হয়েছে ! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.