নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীর্ঘ অন্ধরাতে গোলাপ বিষয়ক কোন কবিতার পাতায় আমি নৈঃশব্দ্য আর অনিভপ্রেত ক্লান্তির মিলন দেখিয়েছি । গোলাপের মঞ্জুরীবিন্যাসে নাকি বলা ছিল “নৈকট্য ভয়ানক” !

ভালোবাসি বাংলাদেশ !

স্বপ্নবাজ অভি

যেখানে গভীর শূন্যতা , যেখানে অন্তহীন কোন পথের শুরু সেখানেই আমার অস্তিত্ব ! নিজের সম্পর্কে তাই কিছু বলে ফেলা কিছুটা অসম্ভব ই ! ক্লান্ত - ভ্রান্ত এক স্বপ্নচারী , নিখাদ স্বপ্নবাজ !

স্বপ্নবাজ অভি › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল ডায়েরী ২০১৪ : শেষ ৮ থেকে সেরা ২ !

১৪ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০৮

দ্বিতিয় রাউন্ড শেষে কোয়ার্টার ফাইনালে উঠলো টিকে থাকা জায়ান্টরাই !



৪ জুলাই ,২০১৪: ব্রাজিলিয়দের অভিশপ্ত মারাকানায় মুখোমুখি দুই শিরোপা প্রত্যাশী জার্মানী আর ফ্রান্স ! দীর্ঘ ৮ বছর ধরে সংঘবদ্ধ হয়ে উঠা জার্মানী আর করিম বেনজেমার ফ্রান্স মুখোমুখি ! খেলার ১৩ মিনিটেই কর্নার থেকে গোল করে দলকে লিড এনে দেন জার্মান ডিফেন্ডার হিউমেলস !



ব্যাস এত টুকই ! প্রত্যাশার শীর্ষে থাকা ম্যাচ টি থেকে দর্শকরা আর কিছু পায়নি , পিছিয়ে থাকা ফ্রান্স এর ভিতরে গোল শোধ করার তাড়া লক্ষ্য করা যায়নি , হয়তো জার্মান মিডফিল্ডেই হেরে যাচ্ছিলো তারা ! ম্যাচ শেষ হলো ১-০ তে । জার্মানী সেমি-ফাইনালে , আর ফ্রান্সের ব্রাজিল বিশ্বকাপ আপাতত শেষ ৮ এ শেষ !



দিনের দ্বিতীয় খেলায় মুখোমুখি স্বাগতিক ব্রাজিল আর ল্যাটিন চমক কলম্বিয়া ! কলম্বিয়া তাদের অন্যতম সোনালী যুগের দল নিয়েই এসেছে বিশ্বকাপে ! হাটি হাটি পা পা করে এবার কোয়ার্টার ফাইনালে স্বাগতিকদের মুখোমুখি ! জোগো বনিতা থেকে সরে আসা ব্রাজিল ফুটবলকে আতঙ্কিত করতে ব্যর্থ হয়েছে কলম্বিয়া । ম্যাচের ৭ মিনিটের মাথায় কর্নার থেকে অধিনায়ক সিলভা দলকে লিড এনে দেন , ৬৪ মিনিটে গিয়ে ডেভিড লুইজে ভর করে রবার্তো কার্লোসের পা !



অসাধারণ এক ফ্রি কিকে দলকে ২-০ তে নিয়ে আসেন এই ডিফেন্ডার। চমৎকার খেলেছেন কল্মবিয়ান বিস্ময় বালক রোদ্রিগুয়েজ । ৮০ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন রোদ্রিগুয়েজ , শেষ ১০ মিনিটে সমতা সূচক গোলের জন্য আপ্রাণ চেষ্টা করেও আর পারেনি কলম্বিয়ানরা ।



এই দিনে ব্রাজিল জয় পেয়েছে ঠিকই , দ্বিতীয় হলুদ কার্ডে পরের ম্যাচের জন্য হারালো অধিনায়ক সিলভা কে আর কলম্বিয়ান ডিফেন্ডার জুনিগার অদ্ভূত আর অমানবিক ট্যাকেলে বিশ্বকাপ ই শেষ পোষ্টার বয় নেইমার এর !



কলম্বিয়ার বিশ্বকাপ মিশন শেষ হলো শেষ আটে , আর ঘরের মাঠে শেষ চারে ব্রাজিল !





জুলাই ৫ , ২০১৪:

ইউরোপিয়ান ডার্ক হর্স বেলজিয়ামের মুখোমুখি আর্জেন্টিনা ! আলবেসিলেস্তেদের দুই যুগের কোয়ার্টার ফাইনাল এর গিট্টু খোলার বাড়তি প্রেসার , সেই সাথে দুর্দান্ত আক্রমণাত্বক ফুটবল খেলা বেলজিয়াম এসেছে এক স্বপ্নের দল নিয়ে !

এই দলের চেয়ে অনেক ভালো ভালো দল নিয়ে আর্জেন্টিনা কোন এক অজানা কারনে বারবার এখানেই থমকে থেকেছে , বাতিস্তুতা , ওর্তেগা , বেরন , জানেত্তির মত খেলোয়াড়রা থেকে গেছেন বিশ্বকাপের মুকুট হীন !

ম্যাচের নয় মিনিটে গোল করেন নিজেকে খুঁজে ফেরা গঞ্জালোস হিগুইয়েন !

সেই গোলের বদলা আর নিতে পারেনি বেলজিয়াম । টুর্ণামেন্ট শুরুর আগে যে আর্জেন্টিনা ডিফেন্স কে মনে করা হয়েছিল সবচেয়ে দুর্বল , সেই আর্জেন্টিনা ডিফেন্স করেছে দুর্দান্ত , পরিণত আচরণ ! কোচ সাবেলার প্রতিপক্ষ্যের স্বাভাবিক খেলায় বাঁধা দেয়ার পরিকল্পনা সফল , প্রতিপক্ষকে খুব কম সুযোগ ই দিয়েছে আলবেসিলেস্তেরা !

২৪ বছর পর শেষ ৪ এ আর্জেন্টিনা , আর শেষ ৮ পর্যন্তই বেলজিয়াম।



দিনের অন্য খেলায় ডাচদের মুখোমুখি টুর্ণামেন্টের চমক , দুর্দান্ত ধারাবাহিক " ছোটদল " কোষ্টারিকা !



ডাচদের সর্বোচ্চ পরীক্ষা টা নিয়েই ছেড়েছে কোস্টারিকা ! নির্ধারিত সময়ের পরে ১২০ মিনিটে ও গোল পায়নি কোন দল , তবে আক্রমণ - প্রতি আক্রমণে উপভোগ্য এক ম্যাচ ছিল , কোষ্টারিকান গোল-কিপার অতিমানবীয় সেভ করেছেন পুরো ম্যাচ জুড়ে !





১২০ মিনিট পুর্ন হবার ৩০ সেকেন্ড আগে বদলি হিসেবে মাঠে নামেন পেনাল্টি স্পেশালিষ্ট গোল-কিপার ক্রুল ! সেই ক্রুলই দুর্দান্ত দুটি সেভ করে ডাচ দলকে নিয়ে যান শেষ ৪ এ! আর কোষ্টারিকার স্বপ্নযাত্রা এখানেই শেষ !



সেমি-ফাইনাল !



৮ জুলাই ২০১৪:



প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি ব্রাজিল আর জার্মানী !



ম্যাচ টিকে ভুলে যেতে পারলে মন্দ হতোনা , একটি ম্যাচ কিভাবে পারে একটি জাতির ৮৪ বছরের ফুটবল ঐতিহ্য আর গর্বকে মাটির সাথে মিশিয়ে দিতে , এই ম্যাচ টি তার সর্বোত্তম উদাহরন ! ব্যাক্তিগত নৈপুন্যে ব্রাজিলের ডিফেন্স কে বলা হচ্ছিল টুর্ণামেন্টের সেরা ডিফেন্স , দীর্ঘদিন ধরেই বলাবলি হচ্ছিল বিশ্বসেরা ডিফেন্স ! কিন্তু প্রত্যেকেই নিজ নিজ জায়গায় সেরা হলেও বুঝাপড়ার অভাব টা স্পষ্ট ছিল ! ছিলেন না দলের প্রানভোমরা নেইমার , কিন্তু তিনি তো আর ডিফেন্ডার নন , ডি বক্সের আশেপাশে প্রতিপক্ষের খেলোয়াড়দের পাহারায় রাখা তো আর নেইমারের কাজ না ! অধিনায়ক সিলভার বদলি হিসেবে নামা দান্তে কিন্তু গত সিসনের জার্মান লীগের সেরা ডিফেন্ডার ! কেউ যদি বলে দিনটা খারাপ ছিল , কপাল খারাপ তাহলে তার মানসিক সুস্থতা প্রশ্নবিদ্ধ হবে ! যা হয়েছে পুরোটাই ছিল অযোগ্যতার প্রতিফলন , বড় ম্যাচের চাপ না নিতে পারার প্রতিফলন , জার্মানরা যাচ্ছে আর গোল দিয়ে আসছে ! জোগো বনিতার কি অপমান ! অবশ্য ব্রাজিল জোগো বনিতা ছেড়ে এসেছে অনেক দিন হলো , জোগো বনিতা সুন্দর ফুটবলের একটি দর্শন , একটি মিথ ! সেই ঐতিহ্য ছেড়ে শুধু জিতার জন্য খেলার দর্শন টা ব্রাজিলকে কি দিয়েছে ভেবে দেখার সময় হয়েছে । ব্রাজিল কি এখনো শুধু জয়ের জন্য খেলবে ল্যাটিন ছন্দের সাথে পাওয়ারের মিশ্রণ ঘটিয়ে নাকি শুধুই খেলাটাকে প্রাণভরে উপভোগ করে আদর করে খেলবে সেটা দেখা যাবে খুব শীঘ্রই !













আপাতত ৭-১ গোলের ঐতিহাসিক লজ্জাটা ভুলা গেলেই হলো !

এই দলটাই আসছে সামনের বার কিছুটা অভিজ্ঞ হয়ে , স্কলারী মাশুল গুনেছেন সদ্য ডিম ফোঁটা কতগুলা বাচ্চা হাঁসকে ফুটবল খেলতে নামিয়ে দিয়ে ! অবশ্যই এই দলটাই যখন অভিজ্ঞ হবে তখন আর বাচ্চা হাঁস থাকবেনা , বড় ম্যাচের চাপে এভাবে ভেঙ্গে পড়বেনা ! হয়তো জোগো বনিতা আবার ফিরে আসবে !





৫-১ গোলে হারের পর স্পেনিশ ফুটবল কিংবা টিকিটাকার মরণ দেখতে পেলে , ৭-১ গোলে কেন ব্রাজিল ফুটবলের মরণ দেখা যাবেনা ? বিশ্বকাপ সেমি-ফাইনালের সৌন্দর্য নষ্ট করার দায়ভার টা কে নিবে ? ব্রাজিল নাকি জার্মানী ?





৯ জুলাই ২০১৪:

মুখোমুখি হল্যান্ড - আর্জেন্টিনা ! দুরন্ত গতির হল্যান্ডের বিপক্ষে খেলছে আর্জেন্টিনা তাদের মূল তারকা ডি মারিয়া কে ছাড়াই ! কোচ সাবেলার দর্শন আরেকবার বিজয়ী হলো , ম্যাচ টা ছিল ট্যাক্টিক্স বনাম ট্যাক্টিক্স এর , নূন্যতম ভুল করতে চাইছিলনা , স্নায়ুচাপের সর্বোচ্চ পরীক্ষা নেয়া হয় এই ধরণের ম্যাচে , হল্যান্ড আটকে রাখে লিওনেল মেসি কে , আর বেশ কয়েকটি সুযোগ তৈরী করেছেন হিগুয়েন , অন্য দিক রোবেন কে বোতল বন্দী করে রাখার জন্য অভিজ্ঞ মাচেরানোকে নিয়োগ দিয়েছিলেন সাবেলা , এসাইনমেন্টে দারূন ভাবে সফল মাচেরানো ! আর ভ্যান পার্সি বারে বারে পড়েছেন অফ সাইড এর ফাঁদে ! হাঁসফাঁস করেছে ডাচরা কিন্তু সুযোগ করতে পারেনি , ১২০ মিনিটের খেলা শেষেও ড্র !



পেনাল্টি শুট আউটের ভাগ্য পরীক্ষায় রোমেরো অনবদ্য দুটো সেভ করে , আর্জেন্টিনাকে নিয়ে যান ফাইনালে , দীর্ঘ প্রতিক্ষিত ফাইনালে !







আমরা টের পেলাম লিওনেল মেসিও মানুষ , তিনিও কাঁদতে পারেন !

সম্ভবত রোবেন , ভ্যান পার্সি , স্নেইডার রা একটা বিশ্বকাপ অন্তত ডীসার্ভ করেন , এদের ক্যারিয়ার সম্ভবত এখানেই শেষ , ইয়ুহেই ক্রুইফ , ভ্যান ফন গালরা যেমন থেকেছে বিশ্বকাপ বিহীন রোবেন পার্সিরাও তেমন থেকে গেলেন , ফুটবল দেবী সম্ভবত কোন একদিন মুখ তুলে তাকাবে !





তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচঃ

এই ধরণের ম্যাচের কি আদৌ দরকার আছে , এখানে কেই দ্বিতীয় হতে আসেনা , স্বপ্নভংগ হওয়া দুটো দলকে জোর করে নামিয়ে দেয়া ছাড়া আর কিছুনা ! বিশেষ করে ব্রাজিল দলটি পারলে আর ও লম্বা বিরতির পর ফুটবল খেলে ! তবে নামতে যখন হবে তখন শেষ হাসিটা কেনা হাসতে চাইবে !

ব্রাজিল ফুটবলের দৈন্য দশা ফুটে উঠলো আরেকবার , জঘন্য তম ডিফেন্স এর কারণে ৩-০ গোলে হেরে লজ্জার কফিনে শেষ পেরেক টি ঠুকে দিলো স্বাগতিক দল ! আশার আলো অস্কার , হয়তো ভবিষ্যতে অস্কার , নেইমারের পায়েই ফিরে আসবে জোগো বনিতা , আপাতত যদি লিখে দেই ৮৪ বছর ( ১৯৩০- ২০১৪ ) বয়সে করূন মৃত্যু হয়েছে ব্রাজিল ফুটবলের কারো লজ্জা থাকলে কিছুই বলা উচিৎ না !

এই বিশ্বকাপ দেখেছে স্পেন আর ব্রাজিল ফুটবলের দৈন্য দশা , একদল খুবই অভিজ্ঞ , আরেকদল বাচ্চা কাচ্চা নিয়ে বিশ্বকাপ নিতে চলে আসছে !





ফাইনালঃ





কেউ জিতবে , কেউ হারবে ! কেউ কাদবে ,কেউ হাসবে এই টো গ্রেটেষ্ট শো অন দা আর্থ ! স্মরণকালের সেরা বিশ্বকাপ তার ক্রান্তি লগ্নে , মুখোমুখি বিশ্বকাপ ফাইনালে সবচেয়ে বেশি বার মুখোমুখি হওয়া দুট দল জার্মানি আর আর্জেন্টিনা ! ৮৬ না , ৯০ এর পুনুরাবৃত্তি হলো ! পারলোনা মেসি , বিশ্বকাপের মুকুট টা মাথায় পড়তে , আর্জেন্টাইনদের পুড়াবে হিগুয়েন , পালাসিও আর মেসির তিনটি সহজ গোলের সুযোগ মিস , আর সুযোগ পেয়েই কাজে লাগানো ২২ বছর বয়সী মারিও গোটযে জার্মানীকে দিয়েছে বিশ্বসেরার সাধ ! শতাব্দীর সেরা ফুটবল জাদুকর আপাতত এখনো বিশ্বকাপ বিহীন ! অন্য দিকে রি ইউনিয়নের পরে এই জার্মান দলটি বিশ্বকাপের যোগ্য দাবীদার ! ক্লিন্সমেন এর হাতে গড়া তরুন এই দলটি ৬ বছর ধরে নিজেদের তৈরি করছেন রেক স্বপ্নের দলের মত করে !

খেলা শেষ হবার মিনিট সাতেক আগে ১১৩ মিনিটে গোল করেন গোটযে , সহজ সুযোগ কাজে না লাগানোর আক্ষেপের সাথেই দীর্ঘ হলো আলবেসিলেস্তেদের বিশ্বকাপ শিরোপা খরা , কেউ হাসবে কেউ কাদবে এই তো বিশ্বকাপ !



ফর্মের তুঙ্গে থেকে বাজে ইঞ্জুরির জন্য এমন সুবর্ণ সুযোগ মিস করা ডি মারিয়া তো কাদবেনই ! মেসির মাথা নিচু করে , সেরা খেলোয়াড়ের পুরস্কার নেয়াটাও মনে থাকবে অনেক দিন ! রাশিয়া বিশ্বকাপে মেসি হবেন ৩১ , ৩৬ বছরে যদি ক্লোসা বিশ্বকাপ জিততে পারেন , গ্রেট মেসি কেন অমরত্বের সুযোগ পাবেনা না

" এইটা খুব কাছাকাছি ছিল , এমনভাবে হারাতে আমরা খুব ই ক্ষুদ্ধ । বেস্ট প্লেয়ার ওফ দ্যা টুর্নামেন্ট ? এইগুলা কোন কথা না , আপনি নিজস্ব কোন পুরস্কার এর জন্যে কখনো খেলবেন না । আমাদের কাছে সুযোগ ছিল অনেক দিনের দুঃখ কে ঘুচিয়ে একটু আনন্দ দেয়ার । গোল্ডেন বল গুরুত্বপূর্ণ কিছু না , আমি চেয়েছিলাম শুধু বিশ্বকাপ ট্রফি টা আর কিছু না । এইটা একটা লজ্জার মতই যে আমরা আমাদের ফ্যানদের কে ট্রফি উপহার দিতে পারলাম না , কিন্তু আমরা মাঠ থেকে মাথা উচু করেই বের হয়েছি । আমরা শান্তিময় মনের অনেক । একজন আর্জেন্টাইন হিসেবে আমি গর্বিত । " - লিওনেল মেসি





আপাতত ৪র্থ বারের মত বিশ্বজয়ী জার্মান , দুর্দান্ত একটি দল শিরোপার যোগ্য দাবীদার !





স্মরণকালের সবচেয়ে রোমাঞ্চকর বিশ্বকাপ আমাদের দিয়েছে দুর্দান্ত একটি বিশ্বকাপ , টান তান উত্তেজনার ম্যাচ গুলোর জন্য ছোট দলগুলো অবশ্যই কৃতিত্ব দাবী করতে পারে , ধন্যবাদ ব্রাজিলকে ! আর আমরাও মেতে ছিলাম সহস্র মাইল দূরে থেকে নিজস্ব খুনসুটির আনন্দে !

এই বিশ্বকাপ মনে রাখবে লিওনেল মেসিকে, বেলজিয়ামের পুর্ণ উত্থানকে , কলম্বিয়ান ফুটবলের নব জাগরণেক , বিস্ময় বালক রোদ্রিগুয়েজকে , জার্মান কিংবদন্তী ক্লোসার বিশ্বকাপ রেকর্ড নিজের করে নেয়াকে (১৫ গোল ) , কোষ্টারিকা ফুটবলের উত্থানকে ! আর অবশ্যই স্পেন এবং ব্রাজিলের পতন ! আপাতত আগামী চার বছরের জন্য এটাই বাস্তবতা !

বিশ্বকাপ ফুটবল ২০১৪ প্রথম রাউন্ডের ডায়েরী , যা কিছু থাকা উচিৎ স্মৃতিতে !!



বিশ্বকাপ ফুটবল ২০১৪ নক আউট ডায়েরী-১ , যা কিছু থাকা উচিৎ স্মৃতিতে !!

মন্তব্য ৪৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৬

মৃদুল শ্রাবন বলেছেন:
চমৎকার লাগলো। জাহাজে থাকার কারনে অনেকগুলো খেলা দেখতে পারিনি। আপনার ডায়েরিগুলো ঘেটে অনেক গ্যাপ পুরন হল।

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ !

২| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ৮:০৭

মৃদুল শ্রাবন বলেছেন: বলা হয়নি। প্রিয়তে নিলাম।

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক কৃতজ্ঞতা জানবেন !

৩| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৯

মামুন রশিদ বলেছেন: ডুবে ছিলাম পুরো একমাস । এমনি এমনি তো আর 'গ্রেটেস্ট শো অন দা আর্থ' বলা হয় না!


ভালো হয়েছে বিশ্লেষণ । ভালোলাগা+

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:৪৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ মামুন ভাই !
নিঃসন্দেহে অন্য যে কোন বিশ্বকাপের চেয়ে এই বিশ্বকাপ টা অনেক বেশী ঘটনা বহুল ছিল !

৪| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৫

মুদ্‌দাকির বলেছেন: মনে হয় ব্রাজিলের চেয়ে, কলম্বিয়া ভালো ছিল !!! তবে জার্মানি যোগ্যতম হিসাবেই চাম্পিয়ান !! ভালো ইনসাইক্লোপিডিয়া

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন: নিঃসন্দেহে এই দলটি সবচেয়ে যোগ্য । দলটি তরুন , দারুনভাবে প্রতিভাবান , পরিশ্রমী , একই সাথে অভিজ্ঞ ! অনেক দিনের শ্রমে তিলে তিলে সুপরিকল্পিত ভাবে গড়ে তোলা একটি দল !

৫| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৭

সুমন কর বলেছেন: চমৎকার বিশ্লেষণ এবং নিজের মতো করে দারুণ লিখেছো।
এক মাস বেশ ছিলাম, খেলা নিয়ে।

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১১:১০

স্বপ্নবাজ অভি বলেছেন: শেষ হয়েছে , ভালো হয়েছে ! এই খেলাটা শুধু খেলা না , অনেক আবেগ , হিসেব , নিকেশ , ইতিহাস , ঐতিহ্য সামনে এনে দাঁড় করায় !
পোষ্টে তো বলতে ভুলেই গেছি , জার্মানী ইতিহাসের প্রথম দল যারা ল্যাটিনের মাটি থেকে শিরোপা নিয়ে বের হতে পেরেছে !
শুভেচ্ছা সুমন দা !

৬| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩৬

আধখানা চাঁদ বলেছেন: চমৎকার লেখা। একসাথে একপোস্টে সব।

++++++++

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১১:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা আধখানা চাদঁ!

৭| ১৪ ই জুলাই, ২০১৪ রাত ১১:০২

প্রবাসী পাঠক বলেছেন: এই বিশ্বকাপ ছিল স্মরণ কালের সবচেয়ে উত্তেজনাপূর্ণ এবং রোমাঞ্চকর বিশ্বকাপ। সব কিছু ঠিক ঠাক মত চলছিল শুধু শেষটুকুই আমাদের মত হল না। পোস্টে ভালো লাগা।

১৪ ই জুলাই, ২০১৪ রাত ১১:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: কবি বলেছেন সব পেলে নষ্ট জীবন!
শেষ মুহুর্ত পর্যন্ত আমরা টিকে ছিলাম, এই বা কম কি! প্রাপ্তিও বা কম কি!
নতুন স্বপ্ন দেখাই যায়!
শুভেচ্ছা প্রবাসী পাঠক!

৮| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:১৬

চটপট ক বলেছেন: আমি বাক্রুদ্ধ




খুশিতে :D


বিশ্লেষণ দারুণ ছিল, ক্লোসা কে আরেকটু হাইলাইট করলে ভাল হত। শেষ বিশ্বকাপ ছিল তাঁর। আরেকটা লিজেন্ডের ক্যারিয়ার শেষ :(

১৫ ই জুলাই, ২০১৪ রাত ১:৫৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অভিনন্দন মাহফুজ !
লিজেন্ড দের হাইলাইট করা কি জরুরী ! মানুষ এমনিতেই ক্লোসা কে যুগ যুগ ধরে মনে রাখবে ! অনেক লিজেন্ড ই বিশ্বকাপ ছাড়া ক্যারিয়ার শেষ করেছে , ক্লোসা লাকি ওয়ান , সব পেয়েছে !

৯| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৮

জাফরুল মবীন বলেছেন: বিশ্বকাপের উপর এমন পোষ্টমর্টেম বেশ ভালো লাগল।অনেক ধন্যবাদ আপনাকে।

১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:২৬

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা জাফরুল মবীন।
সুন্দর থাকুন!

১০| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৮

সায়েম মুন বলেছেন: রাতজাগা পাখি হয়ে গিয়েছিলাম পুরো মাসটা। পোস্টে অনেক ভাললাগা রইলো।

১৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা সায়েম ভাই !

১১| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৯

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: অপেক্ষায় ছিলাম...
এইবার তাইলে শোকেসে নিয়া রাখি...
শুকরিয়া যে ডায়েরীটা সুসমাপ্ত হইলো সুন্দরভাবে...
এবং এবং এবং... ভালোলাগা (+++) ....

১৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ নাসিফ !
শুরু যখন করেছি , শেষ তো করতেই হবে , বুকে পাথর চাপা দিয়ে হলেও !
ভালো থাকুন !

১২| ১৫ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: বিশ্বকাপ উপলক্ষে তোমার এই সিরিজটা খুব ভালো লেগেছে। চমৎকার।

১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:০১

স্বপ্নবাজ অভি বলেছেন: ধন্যবাদ ভাইয়া

১৩| ১৫ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫০

অপ্রতীয়মান বলেছেন: বিশ্বকাপ ২০১৪ স্মরণ করে রাখার মত পোষ্ট। চমৎকার হয়েছে নিজের ভঙ্গিমাতে বিশ্লেষণের উপস্থাপন।

১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: বিশ্বকাপ স্মরণে রাখতেই এই আয়োজন !
শুভেচ্ছা রইলো !

১৪| ১৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:১৯

একজন আবীর বলেছেন: ভাল একটা কাজ করেছেন। ধন্যবাদ আপনাকে, রেখে দিলাম।

১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:১৩

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা আবীর !

১৫| ১৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৪০

মোঃ ইসহাক খান বলেছেন: উপভোগ্য ছিল এই বিশ্বকাপ।


শুভেচ্ছা রইলো।

১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৩২

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা ইসহাক ভাই !
সুন্দর থাকুন !

১৬| ১৬ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খেলা শেষ হবার সাথে সাথেই মনটা খুব বিষণ্ণ হয়ে গেলো। পুরো একমাজ যেরকম আনন্দে ডুবে ছিলাম, হঠাৎ করেই যেন সব আনন্দ মিইয়ে গেলো, সবকিছু পানসে হয়ে গেলো।

বিশ্লেষণ ভালো লাগলো। আজ থেকে ২ বছর পর আপনার ডায়েরি পড়ে এক নিশ্বাসে এ বিশ্বকাপের স্বাদ নেয়া যাবে। এমনকি, আগামী বিশ্বকাপে এগুলো রেফারেন্স এনসাক্লোপিডিয়া হিসাবে আনন্দ দিবে।

ভালো লাগলো খুব।

১৭ ই জুলাই, ২০১৪ ভোর ৬:২১

স্বপ্নবাজ অভি বলেছেন: আজ থেকে ২ বছর পর আপনার ডায়েরি পড়ে এক নিশ্বাসে এ বিশ্বকাপের স্বাদ নেয়া যাবে।
এই বিশ্বাস থেকেই পোষ্টের আইডিয়া এসেছিল !
প্রতিটা বিশ্বকাপ তো একেক টা ইতিহাস , কত শত হাসি-কান্নার উপাখ্যান !
অনেক ধন্যবাদ ভাইয়া !
শুভকামনা সব সময়ের !

১৭| ১৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:০৪

ফা হিম বলেছেন: জার্মানি অবশ্যই শিরোপার যোগ্য ছিল। কারণ এ দলটিতে কোন স্টার নেই, বরং পুরো দলটিই একটা স্টার!!

১৭ ই জুলাই, ২০১৪ ভোর ৬:২৩

স্বপ্নবাজ অভি বলেছেন: ঠিক বলেছেন দীর্ঘ দিন ধরে তিলে তিলে গড়ে তোলা পুরো ২৩ জনের একটি ইউনিট ! এমন টিম আরেকটা ও নেই । আর্জেন্টিনা যথেষ্ট লড়াই করেছে !

১৮| ১৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৭

হাসান মাহবুব বলেছেন: আর কতদিন এভাবে স্বপ্নভঙ্গ হওয়া :( আমি বেশ কয়েকদিন ঘুমের মধ্যে স্বপ্ন দেখসি যে আর্জেন্টিনাই চাম্পিয়ান। তারপর আবারও সেই দুঃখ!

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৯:৩৩

স্বপ্নবাজ অভি বলেছেন: এবার এতো কাছে গিয়ে ফিরে এসেছে যে স্বপ্নভঙ্গের বেদনাটা দুই-তিন দিন পরেও থেকে গেছে ! বিশেষ করে নিশ্চিত তিন টা গোল না হওয়ার দুঃখ টা ভুলতে পারছিনা !

শুভেচ্ছা রইলো হাসান ভাই , তবে এবারের খেলা দেখে আমার ৭ম শ্রেণী পড়ুয়া ছোট ভাই পার্মানেন্ট আর্জেন্টিনা সাপোর্টার হয়ে গেছে , সিন্ডিকেট ভারী হয়েছে ,প্রাপ্তি একেবারে কম না !

১৯| ১৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৬

শুঁটকি মাছ বলেছেন: ভেবেছিলাম কোনো দলই সাপোর্ট করব না। তারপরেও শেষ কালে আর্জেন্টিনাকে সাপোর্ট করেছিলাম। যদিও জানতাম এবার জার্মানিকে হারানোর সাধ্য আর্জেন্টিনার নাই।
যা হোক, অনলাইন অফলাইন সব খানেই বিশ্বকাপের উত্তেজনা উপভোগ করেছি। বিশ্বকাপের সময়টা মিস করছি। একই সাথে গুগলের দারুন দারুন ডুডল গুলোও মিস করি। :(

১৭ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: হুম , পুরো একমাস বুদ হয়ে ছিলাম! গুগল ,ডুডল থেকে শুরু করে ফুটবল , ক্যাচাল ,আবেগ সব মিলিয়ে অনবদ্য ! এইটাই তো গ্রেটেষ্ট শো অন দা আর্থ !

২০| ১৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩৫

বোকামানুষ বলেছেন: এমনিতেও আর্জেন্টিনার সাপোর্টার তবে সব চেয়ে বেশি মেসির জন্য চেয়েছিলাম এই বিশ্বকাপ আর্জেন্টিনা জিতুক কিন্তু শেষ পর্যন্ত হোলনা :(

ফাইনাল দুর্দান্ত হয়েছে এতে কোন সন্দেহ নেই

সবাই হয়তো আমার সাথে দ্বিমত করবে তবে ফাইনালে দ্বিতীয়ার্ধ এবং এক্সট্রা সময়ে আমার কাছে আর্জেন্টিনার খেলা স্লো মনে হয়েছে মানে প্রথমার্ধে ওরা যেমন আক্রমণাত্মক খেলেছিল দ্বিতীয়ার্ধে এসে কেন যেন একটু ধীর হয়ে গিয়েছিল যদিও কয়েকটা সুযোগ তৈরি করেছিল। গোল খাবার পর আবার সেই আক্রমণাত্মক ভাবটা ফিরে এসেছিল । এটা সম্পূর্ণই ব্যক্তিগত মতামত কেউ অন্য ভাবে নিয়েন না

আর হিগুয়েনের অফসাইড গোল এই দুঃখ কোথায় রাখি :(

১৭ ই জুলাই, ২০১৪ রাত ১০:৪২

স্বপ্নবাজ অভি বলেছেন: প্রথম অর্ধে আমার যা মনে হয়েছে ওরা জার্মানীর খেলা টা নষ্ট করে দিয়েছিল , যে সুযোগ গুলো পেয়েছিল কাজে লাগাতে পারেনি , দ্বিতীয় অর্ধে জার্মানী প্ল্যান বিতে খেলেছে এইজন্য জার্মানীকে বেশি স্বাচ্ছন্দ্য দেখা গেছে , আর্জেন্টিনার গোল মিস গুলো ছিল দৃষ্টিকটু , আর চিরকালীন সমস্যা কোচের উদ্ভট চিন্তাভাবনা , ভালো খেলতে থাকা লাভেজ্জিকে উঠিয়ে নেয়ার কোন ব্যাখ্যা নেই , যেমন ব্যাখ্যা নেই ২০০৬ এ রিকুয়েলমকে উঠিয়ে নেয়ার , মেসিকে না নামানর !

২১| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:১২

আরজু মুন জারিন বলেছেন: বিশ্বকাপ সেমি-ফাইনালের সৌন্দর্য নষ্ট করার দায়ভার টা কে নিবে ? ব্রাজিল নাকি জার্মানী ?

মন্দ ভাগ্য ? ব্রাজিল হতভাগ্য। এবারের খেলার ট্র্যাজিক দিক। অবশ্য প্রতি বছর ই তো তাই থাকে তাইনা ? এইজন্য হারজিতের খেলা দেখা কষ্টের। যারা হেরে যায় খুব মন খারাপ লাগে। তখন বিজিত দলের জন্য মনে আর আনন্দ আসেনা।

১৮ ই জুলাই, ২০১৪ রাত ১১:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে !
এইতো বিশ্বকাপ কারো হাসি , কারো কান্না !
ভালো থাকুন !

২২| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:১৫

আরজু মুন জারিন বলেছেন: চমৎকার পোস্ট টিতে ভাললাগা শুভেচ্ছা দিয়ে গেলাম। ভাল থাকবেন স্বপ্নবাজ।

১৮ ই জুলাই, ২০১৪ রাত ১১:৪৮

স্বপ্নবাজ অভি বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও শুভকামনা জানবেন !

২৩| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:০০

এহসান সাবির বলেছেন: পোস্টে ভালোলাগা।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৯

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা সাবির ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.