নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষকে স্বপ্ন দেখাই স্বপ্নময় ভবিষ্যতের ।

আমি স্বপ্নদ্রষ্টা

মানুষকে স্বপ্ন দেখাই ।

আমি স্বপ্নদ্রষ্টা › বিস্তারিত পোস্টঃ

কাজের কাজি

২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:০২

অনেক দিন লেখালেখি করিনা । তাই ভাবলাম কিছু লিখি । সাথে সাথেই মনে হল আসলে কাজ কি? আমরা কেন কাজ করি? ভাবতে ভাবতে নিচের লিখাটা লিখে ফেললাম । ভাবলাম শেয়ার করব কিনা সবার সাথে ,ভাবতে ভাবতে নিচের লিখাটা শেয়ার ও করে ফেললাম । ভুল ত্রুটির জন্য ক্ষমা প্রার্থী ।

মানুষ হল বেলুনের মত । কাজ হল বাতাস বা গ্যাস । যদি বাতাস বা গ্যাস না থাকে তাহলে যেমন বেলুনের অস্তিত্ব বা আকৃতি থাকেনা তেমনি কাজ না থাকলে মানুষের অস্তিত্ব বা আকৃতি থাকেনা । আমার কাছে তখনই কাজ আসবে যখন আমি কাজ করতে চাই বা কাজ পছন্দ করব। একজন মানুষের অনেক কাজ আছে তার মানে সে কাজ পছন্দ করে । কাজকে স্বাগতম জানাতে হয় নিজের স্বার্থেই। যেমনঃ বেলুনে বাতাস বা গ্যাস আছে মানে তার উড়ার সুযোগ আছে ( অন্য ভাবে বলতে গেলে উন্নতির বা উপড়ে উঠার সুযোগ আছে ) । ঠিক তেমনি ভাবে ব্যক্তি জীবন বা কর্মক্ষেত্রে আপনার অনেক কাজ আছে মানে আপণার ভিতরে বাতাস বা গ্যাস সরবরাহ হচ্ছে ফলাফল আপণার উন্নতি বা উপড়ে উঠার সুযোগ আছে । উন্নতি ১০০% হবেই তা কিন্তু আমি বলছিনা বলছি সম্ভবনা বা সুযোগ আছে । ব্যতিক্রম অনেক ক্ষেত্রেই হয়ে থাকে যেমন অনেক কাজ করেও কেউ কেউ উন্নতি করতে পারেনা । সে ক্ষেত্রে অন্য কোন সমস্যা যেমনঃ ষড়যন্ত্রের শিকার , সঠিক পদ্ধতিতে কাজ না করা , নিজেকে প্রকাশ করতে না পারা, পরিবেশের সাথে নিজেকে খাপ খাওয়াতে না পারা , সময়মত কাজ না করা , নিজের মন গড়া মত কাজ করা , অন্যকেউ কাজের credit চুরি করে ফেলা , ইত্যাদি বহুবিধ সমস্যার কারণে উন্নতি বাধাপ্রাপ্ত হতে পারে। তবে ব্যক্তি জীবনে অভিজ্ঞতা অর্জন হবে এটা ১০০% নিশ্চিত। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে উন্নতি করা সম্ভব ।কাজ করতে করতে এক সময় মানুষ বৃদ্ধ হয়ে যায় ,তখন কোন কাজ থাকেনা ।তখন তারা হয়ে যায় আঙ্গুর থেকে কিসমিসের মত উপর থেকে দেখতে এবড়োথেবড়ো কুচকানো মনে হলেও ভিতরে মিষ্টি অভিজ্ঞতা যা অন্যদের উপদেশ হিসেবে বড়ই প্রয়োজনীয় । কাজের সবচেয়ে বড় প্রাপ্তি হল মানসিক প্রশান্তি। ইহকাল ও পরকালের শান্তি সবারই কাম্য তা একমাত্র সঠিক কাজের মাধ্যমেই সম্ভব।
ধন্যবাদ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৭

রোকনুজ্জামান খান বলেছেন:
সব মানুষের মন যদি
ফুলের মত পবিএ থাকতো।
তাহলে কতই না ভালো হতো।

২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫০

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: সব যুগেই কিচু ভাল মানুষ থাকবে যারা পৃথিবীটাকে সুন্দর করে রাখবে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৪

রাজীব নুর বলেছেন: ইহকালে শান্তি পেলে পরকালে শান্তি পাবে না।
আবার ইহকালে কষ্ট পেলে পরকালে আনন্দ আর আনন্দ।,

২৩ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫২

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: আমার মনে হয় ইহকালে সঠিক কাজ করলে পরকালে ও আনন্দ থাকবে ( নিজ নিজ ধর্ম মতে ) মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১০

কাওসার চৌধুরী বলেছেন:


অনেক দিন লেখালেখি করেননি বলে আপনার সাথে পরিচিত হওয়ার সুযোগ হয়নি। নিয়মিত লেখেন, আমার মত নতুনরা উৎসাহ পাবে। শুভ কামনা আপনার জন্য।

........আমার ব্লগে স্ববাগতম।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৮

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: বলেছেন: আপনার ব্লগে ঘুরে আসলাম । খুব ভাল লাগল । আপনার ও আমার মধ্যে স্বপ্ন কথাটির মিল আছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:০৮

জহিরুল ইসলাম কক্স বলেছেন: ইহকালে ভালো কাজ করলে ইহকাল পরকাল সবখানেই আনন্দ

৫| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: নতুন পোষ্ট চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.