নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষকে স্বপ্ন দেখাই স্বপ্নময় ভবিষ্যতের ।

আমি স্বপ্নদ্রষ্টা

মানুষকে স্বপ্ন দেখাই ।

আমি স্বপ্নদ্রষ্টা › বিস্তারিত পোস্টঃ

শত্রু বন্ধুরা আমার -৩ (নিম্ন মধ্যবিত্তের নিচের শ্রেণি )

০৯ ই অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪১

ঘটনা – ৪
বিশ্ববিদ্যালয় জীবনের ১ম বর্ষ । হল জীবনের প্রথম লড়াইয়ে টিকে গেছি সবেমাত্র অর্থাৎ হলে গণরুমে থাকার অধিকার অর্জন করেছি । ইতোমধ্যে ক্যাম্পাসে ৭-৮ জনের সাথে সখ্যতা গড়ে উঠেছে। বুঝতে পারছি সবাই মোটামুটি উচ্চমধ্যবিত্ত শ্রেণির, আমি নিম্নমধ্যবিত্তের নিচের শ্রেণির লোক,বাবা প্রাইমারি স্কুলের শিক্ষক ,পাঁচ ভাইবোন । বাবা সংগ্রাম করছেন পাঁচ ভাই-বোনকে উচ্চ শিক্ষিত করতে। কেন্দ্রীয় লাইব্রেরীর ২য় তলা হল আমাদের ঠিকানা, নির্দিষ্ট টেবিলে সবাই সকাল ৮টায় হাজির হই । ক্লাসে আমি ছাড়া সবাই অনয়মিত । ক্লাসে ফাঁকে ‘ঢাকসু’তে ১ টাকার চা,২ টাকার সিঙ্গারা /সমুচা, দুপুরে ঢাকসুর খাবার। রাতে একেকদিন একেক ক্যান্টিনে খাবার খাওয়া। হলে ফিরে ছাদে আড্ডা দেয়া। ছারপোকার হাত থেকে বাঁচার আর একটা উপায় ছিল টিভি রুমে সারারাত টিভি দেখা । মোটামুটি এই রুটিন ছিল ১ম বর্ষের ।
সবাই টিউশনি পাওয়ার আশায় বড় ভাইদের পিছনে ধরনা দিতে থাকলাম । অনেকেই টিউশনি পেয়ে গেলাম । মূলকথায় আসি , একদিন সন্ধ্যায় সিদ্ধান্ত হল রাতে সবাই নীলক্ষেতে মামা হোটেলে খেতে যাব। বিল মিটানো হবে সবার চাঁদায়, যাকে বলে যার যার বিল সে দিবে । আমি পড়লাম মহা বিপাকে ,আমার কাছে আছে ১৫০ টাকা। টিউশনির টাকা পেতে এখনও ২-৩ দিন সময় লাগতে পারে । যদি টাকাটা খরচ করে ফেলি ,দুইদিন চলব কীভাবে ? যথাসময়ে সবাই রওনা দিলাম , রোকেয়া হলের সামনে থেকে রিকশায় উঠব। আমি চিন্তা করে দেখলাম ,এইতো সুযোগ! ১৫-১৬ জনের মত লোক ,সবাই হাটছে ,আমি আস্তে আস্তে পিছনের দিকে যেতে লাগলাম , একসময় পিছন থেকে হারিয়ে গেলাম । হলে গিয়ে ফোন বন্ধ করে রাখলাম । পরের দিন লজ্জা লজ্জা অপরাধী চেহারা নিয়ে লাইব্রেরীতে আসলাম । পিন পতন নীরবতা । কারো চেহার দিকে তাকাতে পারছিলাম না । কেঊ আমার সাথে কথা বলছিল না । এক-দেড় ঘণ্টা পর চা বিরতিতে সবাই দোতলা থেকে নিচে নামলাম। লাইব্রেরীর সামনে বসতে যাব ,এমন সময় একজন খারাপ ভাষায় গালি দিয়ে আমার উপর ঝাঁপিয়ে পড়ল। কিল, ঘুষ্‌ চড় ,থাপ্পর যে যেভাবে পারল মারল। সবাই বলল , তোর কারণে কাল আমাদের এত সুন্দর পরিকল্পনা নষ্ট হল অর্থাৎ কেউ কালকে খেতে যায়নি । রাগ করে যে যার মত হলে চলে গিয়েছিল। এরপর থেকে অঘোষিত নিয়ম হয়ে গেল টাকা থাকুক আর নাই থাকুক খেলে সবাই খাবে নতুবা কেউ খাবেনা । সেই দিন থেকে সবাই এক কাতারে নেমে আসলাম অর্থাৎ নিম্ন মধ্যবিত্তের নিচের শ্রেণিতে।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১০

বিজন রয় বলেছেন: তাহলে আপনারই জয় হলো।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩০

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: আসলে আমরা সবাই জিতে গিয়েছিলাম । মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লাগল।

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৩২

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: জীবন থেকে নেয়া । ধন্যবাদ ।

৩| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০১

শাহারিয়ার ইমন বলেছেন: আপনার বুদ্ধিটা খারাপ না ,তবে কারো কাছ থেকে ধার নিতে পারতেন টাকা

০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৭

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: ভাই ১ম বর্ষের কোন ছাত্রকে বড় ভাইয়েরা টাকা ধার দিয়ে চাইতনা । বন্ধুদের কারো কাছ থেকে নিতে গেলে তো ঘটনা ফাস হয়ে যেত । তাই মনে হয় এই চিন্তাটা মাথায় আসেনি । ধন্যবাদ মন্তব্যের জন্য ।

৪| ০৯ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মন খারাপের কিছু নেই। এই সব ঘটনা, গল্পই জীবনে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। আপনার বাবা একজন শিক্ষক, তাও নিজেকে আপনি যদি নিম্নবিত্ত বলেন, তাহলে অন্তত আপনার বাবাকে অপমান করা হয়। টাকা দিয়ে সব নির্ধারিত হয় না। আপনি ইচ্ছে করলেই টাকা আয় করতে পারেন। টাকা আয় করা খুবই সহজ। কঠিন হচ্ছে আমাদের মনের ভয় আর লজ্জাকে দমন করা।

আমার এক বন্ধু ছিলো - অসম্ভব মেধাবী। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় শুধু ঝালমুড়ি বিক্রি করে মাসে প্রায় ১৫/২০ হাজার টাকা আয় করত। বিশ্বাস করা যায়? আজকে আমার সেই বন্ধু স্পেনে আছে, দুনিয়া জোড়া তার ব্যবসা! তাঁর বাবা কি ছিল জানেন? তাঁর বাবা ছিলো একজন দরিদ্র কৃষক। তাকে কখনও দেখিনি নিজেকে নিম্নবিত্ত বলতে। আমাদের সকলের উচিত আগে নিজেদের সম্মান করতে শেখা। :)

আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০১

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: সমাজের চোখে নিজেকে দেখা , পুঁজিবাদী অর্থনীতির আলোকে নিজেকে প্রকাশ মাত্র । অন্য কোন দৃষ্টিকোন থেকে ভাবিনি। লেখাটা পড়ে গঠনমূলক মন্তব্য করেছেন। ধন্যবাদ ।

৫| ০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভালো লাগলো জনাব।

০৯ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৭

আমি স্বপ্নদ্রষ্টা বলেছেন: ধন্যবাদ

৬| ০৯ ই অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৭

রাজীব নুর বলেছেন: মুছে যাক সকল জরা গ্লানি ও ক্লান্তি জাতি পাক কলঙ্ক থেকে মুক্তি, বাঙালি ফিরে পাক স্বস্তি । আজ শুধুই উল্লাস বয়ে যাক আনন্দের উচ্ছাস ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.