নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“There is a pleasure sure in being mad which none but madmen know.”― John Dryden

স্বরব্যঞ্জ

“There is a pleasure sure in being mad which none but madmen know.”― John Dryden

স্বরব্যঞ্জ › বিস্তারিত পোস্টঃ

শ্রমিক দিবস বা মে দিবস

০১ লা মে, ২০১৫ সকাল ১০:১১



একটা সময় ছিলো যখন শ্রমিকদের প্রতিদিন ১৪ থেকে ১৮ ঘণ্টা পর্যন্ত কাজ করতে হতো । সময় বাধা না থাকার কারনে মালিকরা ইচ্ছে মতো শ্রমিকদের দিয়ে কাজ করে নিতো আর এই প্রতিবাদে শ্রমিকরা রাস্তায় নামে।

শ্রমিক দিবস বা মে দিবস আন্তর্জাতিক ভাবেই বিশ্বের প্রায় ৮০টি দেশে পালন করা হয়। আবার অনেক দেশে বেসরকারি ভাবে পালন করা হয়ে থাকে।
এক নজরে মে দিবসের ইতিহাস দেখে নেয়া যাক। হে মার্কেটের ম্যাসাকার শহীদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয় এই দিনটি। ১৮৮৬ সালে আমোরিকার শিকাগো শহরে ,প্রতিদিন ৮ঘন্টার কাজের দাবীতে শ্রমিকরা হে মার্কেটে এক হয়েছিল সেদিন। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলীবর্ষণ শুরু করে। যার ফলে প্রায় ১০-১২জন শ্রমিক ও পুলিশ নিহত হয় সেদিন।
রেমন্ড লাভিনে প্রথম প্রস্তাব করেন আন্তর্জাতিকভাবে বার্ষিকী পালন করার জন্য, ১৮৯০ সাল থেকে শিকাগোতে যে শ্রমিক প্রতিবাদ হয়েছে।
প্রতিদিন আটঘন্টা কাজের সময় নির্ধারণের দাবী আদায়ের জন্য ১৮৯৪ সালে এক গন্ড-গোল হয়। ১৯০৪ সালে আমস্টারডাম শহরে অনুষ্ঠিত সমাজতন্ত্রীদের আন্তর্জাতিক সম্মেলনে এই উপলক্ষ্যে একটি প্রস্তাব গৃহীত হয়। সেই সম্মেলনে বিশ্বজুড়ে সকল শ্রমিক সংগঠন মে মাসের ১ তারিখে “বাধ্যতামূলকভাবে কাজ না করার” সিদ্ধান্ত গ্রহণ করে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.