নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Still, I don\'t know myself Perfectly!

শরতের ছবি

...

শরতের ছবি › বিস্তারিত পোস্টঃ

বেওয়ারিশ

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৫



ওরা কুকুরকে বলে বেওয়ারিশ । আমি বলি ,কুকুরতো মানুষের ঘরে জন্মায় না । ওদেরও মা-বাবা আছে ।
তবুও যদি ওরা বেওয়ারিশ হয় তবে আমরা মানুষরাও বেওয়ারিশ ।ওদের যদি পৃথিবীতে ভালোভাবে বেঁচে থাকার অধিকার না থাকে , তাহলে আমাদেরও নেই ।
আমাদের যিনি সৃষ্টি করেছেন পৃথিবীতে , কুকুর বিড়াল অন্য পশু ,পাখিদের তিনিই সৃষ্টি করেছেন এই মাটিতেই । এই মাটিতে স্বাধীনভাবে , সুন্দরভাবে চলাফেরার অধিকার ওদেরও আছে । এটি নিশ্চিত করার দায়িত্ব মানুষের । কেননা আল্লাহ এদের সৃষ্টি করেছেন মানুষের জন্যই ।

ওদের বেওয়ারিশ শব্দের অজু হাতে তাড়িয়ে দেয়ার যুক্তি , কুযুক্তি ছাড়া কিছু না । যারা বলে কুকুর উপদ্রব করে তারা ভুল বলে ।
কেউ ভাবে না যে ওদের মানুষের মতো একটা পেট আছে । ওদেরও ক্ষুধা লাগে । কিন্তু কবে খাবার পাবে ? আদৌ খাবার পাবে কিনা এই চিন্তা করে কেটে যায় তাদের জীবনের ১৫ আনা সময় । খালি পেটে হন্যে হয়ে খাবার খুঁজে বেড়াচ্ছে । একমাসেও খাবারের সন্ধান পাবে কিনা সে জানে না । আমরা ভদ্র সমাজ পেকেট ভরে ময়লার ঝুড়িতে ময়লা ফেলি । সেই ময়লাই ওদের খাবার । ডাস্টবিনে যেতে যেতে পচে যায় এবং সেটাই তারা খায় ! (এটাই তাদের খাবারের একমাত্র উৎস )। আমরা কী তা কখনো ভেবে দেখেছি ?
ওদের একটা মনও আছে । তারা তাদের ভবিষ্যত নিয়ে ভাবে প্রতিরাতে !
কেবল কাজ করে খাবার জোগাড় করার যোগ্যতা নেই ।! সেজন্য কি ক্ষুধার জ্বালা নেই ? আল্লাহই এই যোগ্যতা তাদের দেয়নি । কিন্তু একটা পেট ঠিকই আছে সেটার জ্বালাও আছে কিন্তু মুখে ভাষা নেই !

এটি আসলে মানুষের জন্য একটি পরীক্ষা । তাদের মানবতার পরীক্ষা । এই পরীক্ষায় বাংলাদেশের মানুষ নিশ্চিত হেরে যাওয়াদের দলে থাকবে ।
কেউ তা বুঝে না ! ভাবেও না ! কেবল ধুরধুর করে তাড়িয়ে দেয় । ১০ টাকার খাবার কেউ কিনে দেয় না । এরচেয়ে সোয়াবের কাজ কি হতে পারতো তাও ভাবে না !
কুকুর এতোই কৃতজ্ঞ প্রাণি যে জীবনে একবারও যদি ওকে একটু খাবার কেউ দেয় জীবনেও তাকে সে ভুলে যাবে না ! এই ক্ষেত্রে তারা বা অনেক ক্ষেত্রে তারা মানুষের চেয়ে উত্তম আচরণ করে থাকে । আর মালিকের জন্য সেতো জীবনও দিয়ে দেয় ! মালিক মারা গেলে সে কাঁদে ! (খাবার খাওয়াও অনেক সময় ছেড়ে দেয় অথচ খাবারটাই এদের জীবনের সবচেয়ে বড় চাওয়া।) কবরের উপরে বা কাছে বসে থাকে দিনের পর দিন যদি সে ফিরে আসে , সেই আশায় !

এটি ফেসবুকে লিখেছিলাম । আমার মেয়েরা বললো এখানে অন্য সব জায়গায় যেন লেখাটা পোস্ট করি ।
# ভালোবাসি ওদের , এই অবলা প্রাণিদের ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৩

ঢুকিচেপা বলেছেন: খুব চমৎকার একটি লেখা।
এই প্রাণীগুলো আমাদের স্বাভাবিক জীবনের একটি অংশ।
উপরের ছবি থেকে শিক্ষা নেয়া উচিৎ।
সত্যিই তো কুকুর ছাড়া কেউ প্রতিবাদ করেনি!!!!!

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: লেখাটা সামুতে পোষ্ট করেছেন বলেই তো পড়ার সুযোগ হলো।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রত্যেকের উচিত পশু পাখিদের ভালবাসা।সাধ্যমত উপকার করা।উপকার করতে না পারলেও অপকার না করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.