নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পৃথিবীর সন্তান।

সৈয়দ সাইফুল আলম শোভন

এই ব্লগের সকল প্রকার তথ্য কোন প্রকার অনুমতি ছাড়াই ব্যবহার করা যাবে ।

সৈয়দ সাইফুল আলম শোভন › বিস্তারিত পোস্টঃ

উন্নয়নের নামে এডিবির সকল ধ্বংসাক্তমূলক কর্মকান্ড বন্ধ করতে

২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৪৬

উন্নয়নের বলি আমার খাল। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) , ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা, এলজিডি আর
শিক্ষিত সুশীল পরিবেশবিদের দায় নিতে হবে। এই শিক্ষিত সুশীল ধান্দাবাজ ভাড়াটে পরিবেশবিদ তিনি ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় এডিবির পক্ষে দালালী করে বলেছিলেন এই খাল যদি উন্নয়নের পর শহরে আর জলাবদ্ধতা থাকবে না। পানি প্রবাহ বেড়ে যাবে। জীববৈচিত্রের কোন সমস্যা হবে না। আজও ঢাকায় বিভিন্ন সভা সেমিনার টক শোতে বড় ভাই ঢাকার খাল-নদী রক্ষার আন্দোলন করেন। কিন্তু ব্রাহ্মণবাড়িয়ার খালটি হত্যার জন্য তিনি দায়ী। তার মত পরিবেশবিদের কথা তখন বেশ গুরুত্বের সাথে গ্রহণ করা হয়েছিল।

শহরের মাঝখান দিয়ে প্রবাহিত খালটি সৌন্দর্যবর্দ্ধনের জন্য তত্বাবধায়ক সরকারের সময় বিপুল পরিমান অর্থ খরচ করা হয়। সৌন্দর্যবর্দ্ধনের নামে এক সময়ের জীববৈচিত্রপূণ খালটিকে হত্যা করা হয়েছে। এবছর গিয়ে দেখি খালটি প্রস্থে কয়েক ফিটের মধ্যে চলে এসেছে। খালের কোথাও তেমন পানি নেই। দূগন্ধ, ময়লার স্তুপ এই সকল দায় সকল বুদ্ধিজীবিদের।

স্কুল থেকে আসার পথে আমার বন্ধুরা বিজ্র থেকে লাফিয়ে পড়ত এই খালে। আমি ভীতু সাঁতার জানি না। তাই আমার দায়িত্ব ছিল বন্ধুদের ব্যাগ আর শার্টগুলো দেখে রাখার। কাজীপাড়ায় উচাপুল নামের নামের বিজ্র থেকে আমাদের বাসা কয়েক মাইল হবে। বর্ষায় বন্ধুরা বিজ্র থেকে লাফিয়ে পড়ত। আর স্রোতের টানে কয়েক কি:মি: পাড়ি দিয়ে বাসায় ফিরত। আজ সেই খালে পানি নেই, মাছ নেই, শহরের পশ্চিমাঞ্চলের সাথে এই খাল ঘিরে যে নৌ যোগাযোগ ব্যবস্থা ছিল তা ধ্বংস হয়ে গেছে।

এই অবকাঠামো তৈরির প্রথম পর্যায়ে আমার প্রতিবাদ করেছি। এডিবিকে চিঠি দিয়ে জানিয়ে ছিলাম তারা যেন এই অবকাঠামো তৈরিতে সহযোগিতা না করে। পৌর মেয়র তার ব্যবসায়িক স্বার্থের জন্য এই অবকাঠামো গড়ে তুলে খালটিকে হত্যা করেছে। যার ফলাফল ভোগ করছে ব্রাহ্মণবাড়িয়া শহরবাসী “ শহরে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা” র্শীষক সংবাদ প্রকাশ হচ্ছে।

মাঝারি শহর অবকাঠামো উন্নয়নের নামে দেশের বিভিন্ন প্রান্তে খালগুলোকে হত্যা করে এডিবি এই দেশে ব্যাপক ঋণ বাণিজ্য করেছে। ধ্বংস করেছে নৌ পথ, জীববৈচিত্র। জন্ম দিয়েছে স্থায়ী জলাবদ্ধতার, বৃদ্ধি পেয়েছে পরিবেশ দূষণ। তারপরও যদি উন্নয়নের নামধারী এডিবি আর তাদের দোসরদের চিহ্নিত না করা হয়, তবে তা অন্যায় হবে।

আমি এডিবি এবং তাদের গং (যারা পরামর্শক হিসেবে কাজ করেছে) যারা নিশ্চিত করেছিল ক্যালকুলেটর টিপে উন্নয়নের পর পানির প্রবাহ বাড়বে। বড় বড় ডিগ্রীধারী যারা বারবার প্রশ্ন তুলেছিল আমাদের জ্ঞানের সীমাবদ্ধতা নিয়ে। তাদের শাস্তি দাবী করি। এই খালটিসহ দেশের বিভিন্ন প্রান্তে এডিবির অর্থায়নের হত্যা করা খালগুলো উদ্ধার স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনার দাবীতে এডিবির কাছে ক্ষতিপূরণ আদায়ের আহবান জানাই।

পাশাপাশি উন্নয়নের নামে এডিবির এই ধরনের সকল ধ্বংসাক্তমূলক কর্মকান্ড বন্ধ করতে হবে।

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:



এখনপানি নেই কেন, পানি কোথায় গেছে?

২৩ শে জুলাই, ২০১৭ সকাল ১১:০৩

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: খালে বর্ষায় পানি নাই। নদী থেকে খালে উচ্চতা অনেক বেশি। নদী থেকে পানি আসে না। আশেপাশের পানি আসার ব্যবস্থা নেই

২| ২৩ শে জুলাই, ২০১৭ দুপুর ২:১৯

চিটাগং এক্সপ্রেস বলেছেন: উন্নয়নের গ্রাহকদের পরামর্শ না নিয়ে কোন কাজ করা বৃথা ।

৩| ২৩ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৩৪

আখেনাটেন বলেছেন: নিজেদের ভাগের ঝোলা ভরাতে গিয়ে এইসব প্রজেক্টের অনেক কিছু কাটছাঁট হয়ে যায়। এখানেও মনে হয় তাই ঘটেছে। নেতা-পাতির পকেটে গভীর খাল ভরতে গিয়ে খালের গভীরতা কমে গেছে। তাই বর্ষায় পানি নেই।

৪| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১১:৪৮

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ সাইফুল আলম শোভন ,




এডিবি এবং তাদের গং (যারা পরামর্শক হিসেবে কাজ করেছে) যারা নিশ্চিত করেছিল ক্যালকুলেটর টিপে উন্নয়নের পর পানির প্রবাহ বাড়বে। বড় বড় ডিগ্রীধারী যারা বারবার প্রশ্ন তুলেছিল আমাদের জ্ঞানের সীমাবদ্ধতা নিয়ে। তাদের শাস্তি দাবী করি।

আখেনাটেন ঠিকই বলেছেন যে, নেতা-পাতি নেতাদের পকেটের খাল ভরতে গিয়ে খালের গভীরতা কমে গেছে। তাই বর্ষায় পানি নেই।

৫| ২৩ শে জুলাই, ২০১৭ রাত ১১:৫২

দিশেহারা রাজপুত্র বলেছেন: খালের কোথাও তেমন পানি নেই। দূগন্ধ, ময়লার স্তুপ - পুরো দেশটার এই অবস্থা

৬| ২৪ শে জুলাই, ২০১৭ সকাল ৮:৫৭

আবু মুছা আল আজাদ বলেছেন: এডিবি, আইএমএফ, ওয়াল্ড ব্যাংক, ফেডারেল রিজার্ভ এরাই বিশ্বের একমাত্র সভরেন পাওয়ার হোল্ডার আর এর বাইরে বিভিন্ন নামে যেসব দেশ গোষ্টি তৈরী করেছে এসব তাদের জন্য গায়না পিগ বা মাস এক্রপেরিমেন্ট এর ফিল্ড।

সো সকল দেশই শুধূ দর্শক বা ভিকটিম মাত্র

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.