নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পৃথিবীর সন্তান।

সৈয়দ সাইফুল আলম শোভন

এই ব্লগের সকল প্রকার তথ্য কোন প্রকার অনুমতি ছাড়াই ব্যবহার করা যাবে ।

সৈয়দ সাইফুল আলম শোভন › বিস্তারিত পোস্টঃ

\'নম্র হোক আমাদের পথচলা\'

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

জীবন কেমন জানি কোম্পানীর কোটায় আটকিয়ে যাচ্ছে। আজব !! কোম্পানী কর্তৃক নিয়ন্ত্রিত শিক্ষা আর অর্থনীতি ব্যবস্থা ইতিমধ্যে মনের মধ্যে প্রতিষ্ঠা করে নিয়েছে সুখগুলো কিনতে হয় কোম্পানীর কাছ থেকে। আবেগ, অনুভূতির কোন স্থান নেই। আমরা কোম্পানীর ফাঁদে পড়ে সব বেচে দেওয়াকে অর্থনীতি হিসেবে স্বীকৃতি দিচ্ছি।

ইতিমধ্যে রপ্তানীর নামে বিক্রি করে দিয়েছি আমাদের নদীর সচ্ছ পানি, উৎপাদনের ফাঁদে জমিগুলো বিষাক্ত, জঙ্গলগুলো উজার করে রপ্তানি।

উন্নয়ন আর রপ্তানীর মাধ্যমে অর্জন করা মুদ্রায়, আমি না হয় সারা রাত জেগে ৪জি/৩জি দিয়ে কারো ঠোঁট চেটে কোম্পানীকে মুনাফা দিব। তুমি সকালে থাইল্যান্ড থেকে আমদানী করা টোনা ফিসের স্যান্ডুইচ খাবে। জর্ডানার অনুরূপ জামা, লিপিস্টিক লাগিয়ে সুখ উড়াবে শহরের রাস্তায়।

কিন্তু আমার মা সে কি করবে। তার তো লিপিস্টিক লাগায় না। তার হাইব্রিড ধান আর ক্যাপসিকামে ক্ষুধা মিটে না। আমার বাবা যে জাইল্লা। তার কি হবে। তার নদীতে মাছ নেই।

উত্তরে হয়তো কোম্পানীর পোষা ..বিদ বলবে পাল্টাতে হবে বাবা মায়ে জীবন। সে কেন কোম্পানী আধুনিকতাকে আকড়ে ধরে “আপনার মত পণ্য হবে”?

কোম্পানীর পোষা ভদ্রমহোদয়র সবকিছুতে অর্থনীতির দোহাই দিবে। আপনার দক্ষতা, সম্পদ,মেধাকে আধুনিক/উন্নয়ন/টেকসই/অর্থনীতি যেকোন একটা মোড়ক লাগিয়ে কোম্পানীর সিন্দুকে পাচার করে দিবে।

বেচাবেচির এই নীতিহীন অর্থনীতিকে এখনি যদি রুখে দেওয়া না যায়। তবে গন্তব্য মনুষ্য জাতি বিপন্ন।

কিন্তু ব্যক্তিগত আচরণ আর জীবন যাত্রার একটু পরিবর্তণের মাধ্যমে সম্ভব অন্য আরেক দুনিয়া। মুনাফালোভী কোম্পানীর গ্রাস থেকে মুক্তি পেতে অবশ্যই লড়াইটা শুরু করতে হবে নিজেকে দিয়ে।

“মাটির মেলা” হয়ত আপনার সেই পথচলার পথ দেখাবে। বিশ্বাস যোগাবে সম্ভব, প্রকৃতির কাছে থেকে বাঁচার। সূচনা হবে নিজেকে তৈরি করার। বাকি লড়াইটা পুরোপুরি আপনার আমার।

১২,১৩,১৪ আমিও যাচ্ছি মাটির মেলায়। 'নম্র হোক আমাদের পথচলা'

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৯

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ সাইফুল আলম শোভন ,




এরকম বুলি আমরা সবাই-ই বলি । বলতে কষ্ট লাগেনা, লাগেনা পয়সা । শুধু করতে গেলেই যতো বিপত্তি । তাই করার মধ্যে আমরা নেই ।
তা "মাটির মেলা"টি কি জিনিস ?

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:৩৬

রাজীব নুর বলেছেন: কিছু বুঝতে পারলাম না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.