নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পৃথিবীর সন্তান।

সৈয়দ সাইফুল আলম শোভন

এই ব্লগের সকল প্রকার তথ্য কোন প্রকার অনুমতি ছাড়াই ব্যবহার করা যাবে ।

সৈয়দ সাইফুল আলম শোভন › বিস্তারিত পোস্টঃ

সব ধ্বংস করে পোশাক শিল্প আর কতদিন।

২৩ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৮



এই দেশে আরো অসংখ্য রানা প্লাজা অপেক্ষা করছে। মুনাফা আর বাণিজ্যের মোড়কে ভবিষ্যত রানাপ্লাজার বৈধতা দিচ্ছে রাষ্ট্র, মালিক পক্ষ ও আমদানীকার গোষ্ঠীর জোটগত সংগঠন 'অ্যাকোড' 'অ্যালায়েন্স'।

আগামীর ঐ হত্যাগুলোর জন্য কাউকে দায়ী করা যাবে না। কারণ আমরা মুনাফা চাই। সে শ্রমিকের মৃত্যু সারি যতটাই লম্বা হোক।

আমরা আর মুনাফার নামে দেওয়াল খুড়ে লাশ বের করে আনতে চাই না বলেছি বহুবার। কিন্তু তিন বছর হয়ে গেল শ্রমিক হত্যার বিচার হয়নি। সবমিলিয়ে ৫হাজারের মত এখনো সব কারখানাগুলো পরিদর্শন শেষ করা হয়নি সকল পক্ষ মিলে। মৃত্যুর কূপে শ্রমিকদের রেখে মালিকদের ব্যবসার সময় দেওয়া হচ্ছে। ক্রেতারা শুধুই ভয় দেখিয়ে ছাড়া নিচ্ছে।

তারা আমাদের কাছ থেকে পোষাক নেওয়ার ক্ষেত্রে মানের কোন ছাড় দেয় না। কিন্তু কারখানা আর শ্রমিকের ক্ষেত্রে হাজারো অযুহাত/ছাড়।

রাষ্ট্রের সকল আইন কানুনকে বৃদ্ধাআঙ্গুলী দেখিয়ে যেমন একটা বিজিএমই ভবন দাড়িয়ে আছে তা নয়।

মালিক পক্ষের লোভে গাজীপুর, টঙ্গী, সাভার, নারায়গঞ্জের ভূগর্ভস্থের পানিরস্তর ক্রমেই শূন্যের কোটায় নামিয়ে নেওয়া প্রতিযোগীতায় লিপ্ত হয়ে। পুরো এলাকার মানুষের জনজীবনকে হুমকির মাঝে ফেলে দিচ্ছে। কোন আইনে তাদের রুখবেন?

সাভার গাজীপুরে নদী দখল করে আর বনাঞ্চল ধ্বংস করে কারখানা হচ্ছে। কোন আইন যেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

তুরাগ,বংশী, বুড়িগঙ্গা পোষাক শিল্পের নামে বলি। ঘোলাপানির নদী এখন পোষাকের রঙ্গে রঙ্গিন। রপ্তানীর দায় শোধের পরিনাম শিলাঞ্চলের মাটির প্রতিটি কণা এখন বিষাক্ত। পরিবেশ অধিদপ্তর নিরব।

ড্রাইং কারখানার রাসায়নিক গ্যাসে বাতাস কতটা বিষাক্ত। তা মাপার ব্যবস্থা নেই। প্রতিবছর কত মানুষ এই দূষণে মরে। কত মানুষ জীবিকা হারিয়েছে এই দূষণে। তার হিসেব কষার সুযোগ নেই। কারণ আমদের শিক্ষা দেওয়া হচ্ছে উন্নয়ন মানে রপ্তানী। জীবন,জীবিকা, পরিবেশ সব বেচে এই ডলার দিয়ে কি হবে?

আমাদের পথ দুটি এক. আগামীতে আরো লাশ উদ্ধারের প্রস্তুতি নেওয়া।

দুই. শুধুই মুনাফা নয়, শ্রমিকদের কর্ম পরিবেশ নিরাপদ করা ও অধিকার নিশ্চিত করা। পরিবেশ দূষনের ক্ষেত্রে কোন ছাড় না দেওয়া।

মনে রাখতে হবে মালিকপক্ষ প্রয়োজনে ইউরোপ থেকে পানি কিনে এনে খাবে। কিন্তু কোটি মানুষের স্বার্থে আমাদের বিশুদ্ধ পানির উৎসগুলো টিকিয়ে রাখতে হবে। আমাদের খাদ্যের নিরাপত্তা রক্ষায় মাটিগুলো রক্ষা করতে হবে।

তা না হলে পুরো দেশটাই রানাপ্লাজার দ্বার প্রান্তে। এটা রানাপ্লাজা যেন আমাদের শক্তি যোগাড় সারাদেশকে রানাপ্লাজা হতে রুখতে

২৩।৪।১৬

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.