নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নানা দেশ কত কথা

শোভন শামস

আমার দেখা নানা দেশের কথা সবার জন্য - পাঠকের ভাল লাগাতেই আনন্দ

শোভন শামস › বিস্তারিত পোস্টঃ

সবুজ বাংলার প্রবাহমান স্বচ্ছ জলের নদী আর আমাদের বিপন্ন জলাধার

২৫ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪০


পানির আরেক নাম জীবন। এই গরমে হাঁসফাঁস করতে করতে একটু শান্তির জন্য পিপাসা মেটাতে আমরা পানি পান করি। নদীমাতৃক আমাদের বাংলাদেশের অনেক নদী এখন পানির অভাবে শীর্ণ হয়ে গেছে। সারা দেশজুড়ে অজস্র জলাধার এখন ভরাটের কবলে। আমাদের সময় এসেছে পানি নিয়ে চিন্তা করার। পৃথিবীর প্রায় দশ ভাগের এক ভাগের কাছাকাছি সুপেয় পানি আমাদের দেশে রয়েছে। আমাদের দেশের শতকরা প্রায় আশি ভাগ পানি আসে বৃষ্টি থেকে, সেজন্য আমরা কিছুটা স্বস্তিতে আছি। তা না হলে নদীগুলো যেভাবে মরে যাচ্ছে তাতে আমরা মহা বিপদের মুখে পড়তাম। বৃষ্টি বেশী হলে বন্যা আর কম হলে খরা। এই দুটোই সমান ক্ষতিকর। আমরা পরিকল্পনার মাধ্যমে এই দুটো অবস্থাকেই আমাদের কাজে লাগাতে পারি।
আমাদের নদীগুলোকে দূষিত করছি আমারাই, প্লাস্টিক বর্জ্য, কেমিক্যাল ও নানান ধরনের দূষিত পদার্থ আমরা অপরিকল্পিত ভাবে ফেলে আমাদের প্রিয় নদীগুলোকে মেরে ফেলছি। এই নদীতে নৌকা ভ্রমন, যাতায়াত বাণিজ্য, নদীর মাছ সবই আমাদের জন্য ছিল সৌভাগ্যের। আমাদের দুর্ভাগ্য আমরা তা বুঝতে পারছি না বা বুঝতে চাইছি না। পৃথিবীর বহু দেশে পানির অভাবে মানুষ কষ্ট পাচ্ছে, খাবার পানির জন্য মাইলের পর মাইল হেঁটে যেতে হয়, তাও পরিস্কার পানি পাওয়া যায় না। আর আমরা প্রতিনিয়ত আমাদের মনের ভুলে কত পানি নষ্ট করছি।
বৃষ্টির পানিকে কিভাবে সারা বছর ধরে ব্যবহার করা যায় তা নিয়ে প্রতিনিয়ত গবেষণা চালিয়ে যেতে হবে। বন্যা মোকাবেলায় কিভাবে কাজ করা যায়, বন্যার পানিকে কিভাবে আটকে রেখে আমাদের কাজে ব্যবহার করা যায় তা এখন থেকেই ভাবতে হবে।আমাদের নদীগুলোকে আবার স্বচ্ছ সলিলা করার দায়িত্ব আমাদেরই। হুমায়ূন আহমেদ আইওয়া থাকার সময় সেখানকার নদীর দূষিত পানি দেখেছিলেন, তখন আমাদের নদীগুলো ছিল প্রবাহমান ও স্বচ্ছ। অনেক বছর পর তিনি আবার সেখানে বেড়াতে গিয়ে দেখেন নদীগুলো পরিস্কার পানি নিয়ে বয়ে চলছে। আর সে সময় আমাদের নদীগুলো দূষিত কালো পানিতে ভরে গেছে। আমাদেরকেই এই নদী বাঁচাতে এগিয়ে আসতেই হবে।



এখন আমাদের আগুনের ঘটনায় পানির উৎস খুঁজে পেতে বেগ পেতে হয়। পানির নতুন নতুন উৎস বের করতে হবে। পানি পুনঃ ব্যবহার করার উদ্যোগ নিতে হবে। এগুলো নিয়ে চিন্তা চলমান রাখলে এক সময় তা বাস্তবে পরিণত করার চেষ্টা হবে। সিঙ্গাপুরের মত ছোট একটা দেশ তাদের নিজেদের জন্য পানি রিজার্ভায়ারে সংগ্রহ করে রাখে। তারা তাদের পানির জন্য মালয়েশিয়ার উপর নির্ভরশীল, কোন কারনে সমস্যা হলে সেটার মোকাবেলায় তারা তাদের প্রস্তুতি নিয়ে রেখেছে।
বৃষ্টির পানি কাজে লাগানো, বন্যার পানিকে নিয়ন্ত্রন ও ধরে রাখা, জলাধার ভরাট বন্ধ করে নতুন জলাধার তৈরি করা, নদী, পুকুর খাল বিলে আবার মাছ চাষের জোয়ার নিয়ে আসলে আমাদের এই সুন্দর মাতৃভূমি আবার আর ও সুন্দর সুজলা সুফলা শস্য শ্যামলা দেশে পরিণত হবে। আমাদের পরবর্তী প্রজন্ম তখন এই সুফল উপভোগ করবে।



আধুনিক জীবন যাপনের ফাঁকে একটু বিরতি নিয়ে আমরা কিছুটা সময় পার করতে পারি এই জল রাশির পাশে, কিংবা জলের বুকে নৌকায় বা হাউজ বোটে। আমাদের এই সুযোগ গুলো অবশ্যই কাজে লাগাতে হবে। দূষণ মুক্ত প্রবাহমান নদী, খাল বিল পুকুর ডোবা হাওর গুলো আবার আমাদের জীবনের অনুষঙ্গ হয়ে উঠুক এটাই চাই।
পানির গুরুত্ব সম্পর্কে সচেতন হন, নদী জলাধার ভালবাসুন, নিজে ভালভাবে বাঁচুন, নদীকে বাঁচান।
ছবি নেট থেকে




মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: একটা দেশের নদী- অনেক বড় সম্পদ।
যেসব দেশে নদী নেই, তাঁরা কপাল চাপড়ায়। আমাদের দেশে অনেক নদী। অথচ আমাদের দেশে নদী গুলোর কোনো যত্ন করা হয় না। আজ প্রতিটা নদীর করুণ দশা। এই মহামূল্যবান সম্পদ আমরা নষ্ট করে দিচ্ছি। আমাদের কপালে দুঃখ আছে।

২৫ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫৩

শোভন শামস বলেছেন: দেরিতে হলে ও আমরা যে বুঝতে পেরেছি এটা আনন্দের।এখন আমাদেরকে কাজ করতে হবে কিভাবে নদী নালা খাল বিল বাঁচানো যায়। আমাদের শিশুদেরকে এই বিষয়ে মজা করে বোঝাতে হবে কেন এসব সম্পদ দরকার। আমাদের সাথে তারাও তখন একদিন এগিয়ে আসবে নদীগুলোর জন্য অপার ভালবাসা নিয়ে। ধন্যবাদ সাথে থাকবেন+++

২| ২৫ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৫

শাওন আহমাদ বলেছেন: ভাই আমরা নিজে বাঁচলে বাপের নাম টাইপের জাতি, আমাদের এতো গভীরে ভাবার সময় কোই? খাব-দাব আর সম্পদের পাহাড় গড়ব এইতো আমাদের কাজ। শহরের নদী গুলো দেখলে সত্যিই ভীষণ মায়া হয় কিন্তু কিছুই করতে না পারা আমি শুধুই আফসোস করি।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:০৯

শোভন শামস বলেছেন: ঠিক বলেছেন, সম্পদের পাহাড় গড়ব পরে সেখান থেকে আছড়ে পড়ে যাব। এর মাঝে যা নষ্ট করেছি তা পরবর্তী প্রজন্মের জন্য রেখে যাব। আর দেশ ছেড়ে বিদেশ গেলে পরের দেশে কি হিসাবে থাকবে। এই টাকা কি কাজে আসবে। এসব ভাবার সময় সত্যিই নাই।
নিয়ম কেউ আসলে মানতে চায় না, জোর করে তা অভ্যাস করাতে হয়। সচেতনতা তৈরি হলে হয়ত এক সময় সেই হারিয়ে যাওয়া নদী দেখা যাবে। ধন্যবাদ সাথে থাকবেন

৩| ২৫ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২০

কিরকুট বলেছেন: আমাদের সুয়েরেজ লাইন গুলা নিদীতে ঢালা বন্ধ করি আগে।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:১১

শোভন শামস বলেছেন: এইত আমরা বুঝতে পারছি, একদিন অবশ্যই তা বন্ধ হবে, যত দ্রুত হয় তত মঙ্গল। দেশকে একটু ভালবাসলে, নিজের মনে করলে তা সম্ভব।
ধন্যবাদ সাথে থাকবেন।

৪| ২৬ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:২২

শোভন শামস বলেছেন: ধন্যবাদ সাথে থাকবেন ++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.