নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

brotoweb.wordpress.com/

ব্রতশুদ্ধ

ব্রতশুদ্ধ › বিস্তারিত পোস্টঃ

একটি প্রত্যাশার উপাখ্যান

১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪০


গভীর রাতে সেলিম একা একা ক্ষেতের ধারে বসে বিড়ি ফুঁকে আর জোনাকিদের আনাগোনা দেখে। সেই ২০ বছর বয়স থেকেই ওর এই অভ্যাস। রাতে নির্জনে একা একা জোনাক পোকার আলো নাকি ওর চোখের দৃষ্টি বাড়ায় আর এই অতিরিক্ত দৃষ্টি শক্তি দিয়ে নাকি সোহেল বেশ ভাল করেই ভদ্রবেশি পিশাচদের চিনতে পারে।
খুব ছোট বেলা থেকেই সোহেল প্রশ্ন করতে বড্ড পছন্দ করে। নিমেষেই কোন মতামতকে বিশ্বাস করে বসে না । এই গুণ বিশেষের জন্য সে অনেক বন্ধু আর কাছের মানুষকে হারিয়েছে। কিন্তু আজও সোহেল তার এই অভ্যাসে পরিবর্তন আনে নি। সে বলে "যেটা আমার জন্মগত গুণ সেটা আমি পরিবর্তন করবো কেন!"
অবশ্য এই গুনে গুনান্বিত আরেকজন আছে। নাম তার সুলেখা। বড্ড বেশি কথা বলে মেয়েটা। বয়স গত শীতে কেবল ২২ হল। কিন্তু সবকিছুর ভেতর খালি রহস্যের গন্ধ পায়। পানি ছাড়া আর কোন কিছুই সে গলাধঃকরণ করে না। নিজের কাছে কোন কিছু যুক্তিযুক্ত না হলে সেটা মানতে নারাজ সুলেখা। সুলেখাকে তাই ওর শিক্ষিত আত্মীয় স্বজনরা গাধা বলে ডাকে। সুলেখা এই গাধা নামটা খুব পছন্দ করে কারণ সে বিশ্বাস করে তাকে যতবারই গাধা বলে ডাকা হবে ততবার তার ভেতরের অহংকারগুলো ঘোমটায় ঢেকে যাবে। মেয়েটা সারাদিন পড়ে। আর জগৎ জীবন নিয়ে চিন্তা করে। অনেক বেশি চিন্তা করে।
সোহেল আর সুলেখার ভেতর ভৌগলিক অবস্থানগত পার্থক্য হাজার হাজার মাইল । সোহেল ক্ষেত খামারী নিয়ে ব্যস্ত থাকে আর সুলেখা বিশ্ববিদ্যালয়ে দর্শন নিয়ে লেখাপড়া করে। সমাজের চোখে একজন শিক্ষিত আরেকজন অশিক্ষিত ।
একদিন সুলেখা তাদের ৬ তলা দালানের ছাদে উঠে রাতের আঁধারে তারাদের খেলা দেখছিল আর মনে জেগে ওঠা নানান প্রশ্ন তার নোট বইটাতে লিখছিল। হঠাৎ তীব্র শীতল হাওয়া একখন্ড কাগজের টুকরো সুলেখার পায়ের কাছে এনে ফেলল। সুলেখা সেই কাগজের টুকরো টি হাতে তুলে নিল। তাতে লেখা ছিল "কেমন আছ বন্ধু?" মুচকি হেসে সুলেখা উত্তরে লিখল "ভাল আছি বন্ধু।" আর সেই কাগজটির একটি উড়োজাহাজ বানিয়ে উড়িয়ে দিলো পূর্বের দিশায়। অন্ধকারে জোনাকিদের আলো দেখা সোহেল প্লেন টি হাতে নিয়ে একটু মুচকি হাসি দিয়ে একা একা গাইতে লাগলো "আমরা করবো জয়, আমরা করবো জয় একদিন"

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.