নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পরিপূর্ণ মনুষ্যত্ব অর্জনের প্রত্যয়ে

শুজা উদ্দিন

ব্যতিক্রম

শুজা উদ্দিন › বিস্তারিত পোস্টঃ

চেষ্টা-ভাগ্য-হতাশা, আত্মহত্যা করবেন?

১২ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৩

আল্লাহ বলেছেন-" ليس للانسان الا ما سعي" মানুষের জন্য চেষ্টা করা ছাড়া কিছু করার নেই।
তাই আগে চেষ্টা করতে হবে তারপর ভাগ্যের উপর ভরসা করতে হবে। আল্লাহ তার রাসুলকে উদ্দেশ্য করে বলেছেন- فاذا عزمت فتوكل علي الله যখন আপনি চুড়ান্ত ফায়সালা করবেন তারপর আল্লাহর উপর ভরসা করবেন। অর্থাৎ যেখানে আমাদের চেষ্টার শেষ সেখানেই আল্লাহর উপর (ভাগ্যের) ভরসা শুরু করব। সফল হলে 'রহমত' আর ব্যর্থ হলে 'কিসমত'। সফল হলে তা আল্লাহর দয়া আর ব্যর্থ হলে তা আমার ভাগ্য- পাওনা। হয়ত এই ব্যর্থতার মাঝে আরো বৃহত্তর সফলতার সোপান লুকিয়ে আছে!
এমনটা করলে হবে কী-- আমরা ব্যর্থ হলেও হতাশ হব না, নিরাশ হব না কিংবা আত্মহত্যা করব না। কেননা আমাদের বিশ্বাস আল্লাহ যা করেন ভালই করেন। আর যা হয়েছে তা আমার ভাগ্যে ছিল।
যারা এসব বিশ্বাস করেনা তারাই হতাশ হলে ভাবে - "আমার জীবন ব্যর্থ, আমি শেষ, আমাকে দিয়ে কিচ্ছু হবে না, আমি মরে গেলেই ভাল হবে, কষ্ট- লজ্জা কিছুই পেতে হবে না।"

মুসলিমদের বিরুদ্ধে ষড়যন্ত্র আজ কালের কথা নয়।
মুসলিমরা যেন কেবল আখিরাত মুখী হয়ে দুনিয়াকে ছেড়ে দেয় সে জন্য ইসলাম ও কুরআনের ভুল ব্যাখ্যা করা হয়েছে বা আখিরাত সংশ্লিষ্ট আয়াত সমূহকে অতিরঞ্জিত করে প্রচার করা হয়েছে। ব্রিটিশ আমলের ইতিহাসে অনেক আলেম ও অলী মহাপুরুষ আছেন যারা দুনিয়া বিমুখ ছিলেন কিন্তু সমকালীন রাজনীতি ও আন্দোলনের নেতা ছিলেন। তবে তখনই হুজুররা ইসলামের ও ইতিহাসের এমন ব্যাখ্যা দিয়ে ওয়াজ করতে থাকেন যাতে মনে হয় দুনিয়াটাকে একদম বর্জন করলেই আখিরাতে সফলতা পাওয়া যায়। এভাবে তাকদীর বা ভাগ্যের ও ভুল ব্যাখ্যার কারণে কিছু মানুষ অতি ভাগ্য নির্ভর আর কিছু ভাগ্যলিপির বিরোধী বনে যায়। এভাবে মুসলিমদেরকে পৃথক করাটাও বিরোধীদের সফলতা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৬

করুণাধারা বলেছেন: আপনার পোস্টগুলির বক্তব্য বিষয় আমার ভাল লাগে।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৩০

শুজা উদ্দিন বলেছেন: অনেক ধন্যবাদ। দোয়া করবেন যেন সঠিক কথা বলতে পারি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.