নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুভি

শুভ বর্স

শুভ বর্স › বিস্তারিত পোস্টঃ

Kochadaiiyaan (2014) মুভির কিছু তথ্য + ‍রিভিউ

০৭ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৮



Kochadaiiyaan (2014)

Animation | Action | Adventure

Director: Soundarya Rajinikanth

Writer: K.S. Ravikumar

Stars: Rajnikanth, Deepika Padukone, Sarath Kumar

Ratings: 7.3/10 http://imdb.to/1pBFFdm



ভারতের মুভির ১০০ বছর পূরণ হতে না হতেই ভারতীয় মুভির ইতিহাসে সবচেয়ে বড় বাজেটে প্রথমবারের মত মোশন ক্যাপচারড থ্রিডি মুভি হল 'কোচাদাইয়ান'। এ মুভি মুক্তি আগেই এটা নিয়ে অনেক মাতা মাতি এবং লেখা লেখি হয় আর হবেই বা না ক্যান এ মুভির মূল চরিত্রে অভিনয় করেছেন সুপারস্টার রজনীকান্ত।



'কোচাদাইয়ান' মুভিটি নিমার্ণ করে ভারতীয় সিনামা আরো ১ কদম আগে বেরে গেল। ভারতের মধ্যে রজনীকান্তই একমাএ অভিনেতা যিনি কিনা সাদা-কালো, ইসনেন রং, রঙ্গিন এবং শেষে থ্রিডি অ্যানিমেটেডও অভিনয় করেছেন। হয়ত আপনি এখন ভাবছেন অ্যানিমেটেড মুভি হলে রজনীকান্ত কেন অভিনয় করতে যাবে আরে এটা হল মোশন ক্যাপচার অ্যানিমেটেড। যারা 'দ্য অ্যাডভেঞ্চার অব টিনটিন' ও 'অবতার' মুভি দেখেছেন তারা বুঝতে পারবেন এটার মজা। হলিউড বহুকাল আগেই এ প্রযুক্তি ব্যবহার করে আসলেও ভারতে এই প্রথম।



এ নতুন মোশন ক্যাপচার প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সত্যিকারের অভিনেতার দের বাস্তব অ্যানিমেশন তৈরী করে। রজনীকান্ত এর চেহারার যে ভাব, যে ভাবে তিনি মুখ বাঁকান কিংবা হাসেন, তিনি ঠিক যেভাবে হাত-পা ছোড়েন, পর্দার চরিত্রটাকেও দেখা যাবে ঠিক তা-ই করতে। আর এ করতে গিয়ে রজনীকান্তকে অনেক পরিশ্রমও করতে হয়। এ জন্য সব অভিনেতাদের পরতে হয়েছে বিশেষ এক ধরনের পোশাক। যার বিভিন্ন জায়গায় লাগানো আছে সেন্সর (ডট)



অভিনেতাদের সব অঙ্গ-বঙ্গি ঠিক মত অ্যানিমেটেড করতে পোশাকে এবং মাথাতেও ব্যবহার করা হয়ে ছোট ছোট কম্পিউটার ডট। আর এ ডট যখন একসাথে করা হয় তখন একটি অ্যানিমেটেড চরিত্রের রুপ পায়। মুভির সব কিছুতেই এ প্রযুক্তি ব্যবহার করা হয়।



রজনীকান্ত এর মুখটা অ্যানিমেটেড করতে প্রথমে সেটা স্ক্যান করে একটা থ্রিডি মডেল তৈরী করা হয়। এতে চেহারাটার একটি নিখুঁত প্রতিরূপ তৈরি হয় যেমন: তাঁর নাকের কাটা দাগটাও পরিষ্কার বোঝা যাবে। আর ডট এর সাহায্য কম্পিউটারে দাগ টেনে টেনে রজনীকান্তকে ২৫ বছরের এক যুবক করে দেয়। তবে শুটিং এর অনেক বড় বড় সেট, মেকআপ, এমনকি পোশাক ছাড়া একে বারে শূন্যের উপর মানে চিন্তা শক্তিকে নির্বর করে অভিনয় করা আসলেই একটা পরীক্ষার মত হয়ে যায়।



অভিনেতাদের ডট আর লাইনের মাধ্যমে অভিনয় শেষ করার পরে গ্রাফিক্স আর অ্যানিমেশন বিশেষজ্ঞদের কাজ শুরু হয়ে যায়। তারা এই সেন্সরের জায়গায় দাগ কেটে অ্যানিমেটেড চরিত্র তৈরী করে এমনকি মুভি সব পোশাক এবং আলিশান ছেটও তৈরী করেন গ্রাফিক্স আর অ্যানিমেশন বিশেষজ্ঞরা। সেজন্য শুটিং শেষ হবার পরেও তাদেরকে অনেক দিন ধরে অনেক কষ্ট করে এ মুভির কাজ শেষ করতে হয়েছে।



মুভিতে পোশাকের ফ্যাশন ডিজাইনার হিসেবে নিয়োগ করা হয়ে জাতীয় পুরস্কার বিজয়ী নিতা লুলাকে। শুধু মাএ রজনীকান্তের জন্যই ১৫০টি পোশাকের ডিজাইন করতে হয়েছে কিন্তু সেখান থেকে মাএ ২৫টি পোশাক বাছাই করা হয়েছে। সহশিল্পীদের জন্যও ২০-৩০টি পোশাকের ডিজাইন করতে হয়েছে লুলাকে।



অনেক বছর আগে মারা যাওয়া বিখ্যাত তামিল কমেডিয়ান নাগেশকে প্রযুক্তির মাধ্যমে আবার দেখতে পাওয়া যাবে এ মুভিতে। প্রায় দেড় শ কোটি রুপি খরচ করে এ মুভি তৈরী করা হয়েছে। মুভির পরিচালক ছিলেন রজনীকান্তের কন্যা সৌন্দরিয়ার। এ মুভিটি হিন্দী ছাড়াও বাংলা, জাপানিজ, ইংরেজিসহ মোট ছয়টি ভাষায় ডাব করা হয়েছে। আর সব সেরার মিলনমেলাকে সার্থক করতে ছবির সংগীত পরিচালনাটাও করেছেন অস্কারজয়ী সুরবিস্ময় এ আর রহমান।



তবে এ মুভিটি নিয়ে মূল নাইকা চরিত্রে অভিনয় করা দীপিকা সন্তুষ্ট নন, কারণ তিনি নাকি চরিত্র এবং উপস্থাপন নিয়ে সন্তুষ্ট হতে পারেন নি।



এ মুভির রিভিউ লাগে না এটা এমনেতেই দেখা লাগে কারণ সুপারষ্টারের এমন প্রযুক্তি সম্পূর্ণ মুভি কেউ মিস দেয় নাকি??



তবুও একটু বলে দেই: দেশের জন্য মানুষ কি না করতে পারে আর যদি সেটা দায়িত্বে মধ্যে পরে তাহলে ত কোন কথাই নেই.. রানা নামে একটি ছেলে রাগ করে ছোট বেলাতেই বাড়ি থেকে বের হয়ে যায়। সে নৌকা করে নদী পার হতে গিয়ে তার নৌকা ভেঙ্গে যায় এবং সে নদীতে পরে যায়... তাকে নদী থেকে উদ্ধার করে কালিনগাপুরী কিছু লোক। সেখানেই সে যুদ্ধ শিক্ষা পেয়ে হয়ে উঠে সে দেশের সেনাপতি। অনেক ছোট ছোট দেশকে হারিয়ে নিজের কালিনগাপুরী রাজ্ব্যকে আরো বড়ো করে নেয় সেনাপতি রানা। আর এর পরেই ঘটে একের পর এক ঘটনা আর সে ঘটনা জানতে দেখুন Kochadaiiyaan (2014)



মুভিটাতে ঠিক প্রথম থেকেই টুইস্ট পাবেন, ছোট ছোট টুইস্ট এ ভরা মুভিটি দেখতে দেখতে কখন যে আপনার সময় শেষ হয়ে যাবে আপনি টেরই পাবেন না।



টরেন্ট ডাউনলোড লিঙ্ক: http://bit.ly/WwddD3



মানুষ মাএই ভুল । সবারই কমবেশী ভুল হয় । তাই আমার লেখার কোন স্থানে ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন ।



নতুন নতুন সব মুভির ডাউনলোড লিঙ্ক পেতে এবং সুন্দর সুন্দর রিভিউ পেতে ফেসবুকের এই গ্রুপটিতে একটিভ থাকতে পারেন।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.