নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুভি

শুভ বর্স

শুভ বর্স › বিস্তারিত পোস্টঃ

নিশ্চিত মৃত্যু জেনেও মর্যাদা রক্ষার লড়াই

২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:২১



এমন কথা আছে যে, জাপান নাকি তরোয়ালেও ধারের উপর নির্মাণ করা হয়েছে। প্রচীন কালে নাকি দেবতারা একটা তরোয়ালকে সমুদ্রের মধ্যে ডুবিয়ে ছিল আর যখন সেটাকে বের করে ছিল সেটা থেকে ৪ ফোটা পানি আবার সমুদ্রে গিয়ে পরে আর সেখানে জাপানের ৪টা দ্বীপ হয়ে যায়। কিন্তু সবাই জানে জাপানকে কিছু সাহসী যোদ্ধারা বানিয়েছে, সে যোদ্ধা যারা নিজেদের জীবন কোরবান করে দিয়েছে শুধু মাএ একটা শব্দের জন্য কিন্তু সেটা এখন সবাই ভুলে গেছে... সে শব্দটা হল সম্মান।



দিন যাচ্ছে সব আধুনিক হচ্ছে সেজন্য জাপানের সম্রাটও চায় তার দেশও আধুনিক হোক। তখন ১৮৭০ সাল আর এর ২০ বছর আগেও জাপানের টোকিও একটি ছোট শহর ছিল। জাপানের সম্রাটের আধুনিকতা পছন্দ কিন্তু পুরানো কাদায় শত শত বছর ধরে জাপানকে রক্ষা করে অাসা ঐতিহ্যবাহী যোদ্ধা সামুরাইদের সেটা পছন্দ না। দেশে এমন হয়ে গেছে যে প্রাচীন আর আধুনিক যুগ জাপানের সভ্যতা আর ভবিষ্যৎ এর জন্য লড়াই করছে। জাপানের সম্রাট দেশকে আধুনিক করবার জন্য ফ্রান্স থেকে উকিল, ইন্জিনিয়ার জার্মান থেকে, আর্কিটেট হলেন্ড থেকে, যোদ্ধা আমেরিকা থেকে আরও অনেক জায়গা থেকে ভাল ভাল লোকদের বেছে নিয়ে আসছেন জাপানে যাতে তারা দেশটাকে আধুনিক করে তুলে এবং সাথে নিয়ে আসতে চান আগ্নেয়াস্ত্র। ঠিক এ ব্যবপারটাই জাপানের ঐতিহ্যবাহী যোদ্ধা সামুরাইদের পছন্দ না, তারা মনে করছেন সম্রাট তাদের উপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলেছেন সেজন্য তারা সম্রাটের বিরুদ্ধে বিধরোহ ঘোষনা করে। সে জন্য সম্রাট সামুরাইদের বিরুদ্ধে যুদ্ধ করবার জন্য নিয়ে আসে আগ্নেয়াস্ত্র আর সেটা জাপানিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য আমেরিকা থেকে ক্যাপ্টেন নাথন অলগ্রেন নামে একজন সাহসী আমেরিকান যোদ্ধা কে নিয়ে আসেন। ক্যাপ্টেন নাথন আধুনিক আগ্নেয়াস্ত্র ব্যবহার করে সাহসীকতার সাথে আমেরিকান গৃহযুদ্ধে জয় লাভ করেছেন। ক্যাপ্টেন নাথন জাপানে গেলেন এবং জাপানী সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া শুরু করলেন। তবে সৈন্যদের পুরোপুরি প্রশিক্ষণ দেওয়া আগেই উপর থেকে ক্যাপ্টেনের কাছে অর্ডার আসে সৈন্যদের নিয়ে সামুরাইদের বিরুদ্ধে যুদ্ধ করতে যাওয়ার জন্য। কোন উপায় না পেয়ে ক্যাপ্টেন নাথন যুদ্ধে যান তবে অপ্রশিক্ষত সেনা দিয়ে যুদ্ধে ফলাফল কি হবে আপনি ত বুঝতেই পারছেন। দ্রুতই তারা হেরে যায় এবং নাথন বন্দী হয় সামুরাইদের কাছে। এপর কি হল জানতে চান তাহলে দেখে ফেলুন The Last Samurai (2003)



ভাল মুভি নিয়ে কিছু বলতে হয় না শুধু দেখতে হয়, মুভিটিতে ক্যাপ্টেন নাথনের চরিত্র অভিনয় করেছেন Tom Cruise। ১৮৭০ সালের প্লটাকে অসাধারণ করে তুলে ধরেছেন Edward Zwick। মুভির প্লটটা যেমন ভাল ছিল ঠিক তেমনও মেকআপ, ওয়েদার ও লোকেশনগুলো ছিল দেখার মত।



শেষে সম্রাটের ডায়লগটা মনে রাখবার মত : আমি জাপানকে সবচেয়ে আধুনিক এবং শক্তিশালী দেশ করতে চেয়েছি এবং সেটা সম্ভব হয়েছে,, এখন আমদেরে কাছে আধুনিকতার সব আছে কিন্তু আমাদের ভুলা উচিত না যে আমরা কারা? আমাদের পরিচয় কি? আমরা কোথা থেকে এসেছি? আমাদের পুরানো সভ্যতার সাথে নতুনকে মিলিয়ে নিতে হবে।



The Last Samurai (2003)

Action | Drama | History

Director: Edward Zwick

Writers: John Logan (story), John Logan (screenplay)

Stars: Tom Cruise, Ken Watanabe, Billy Connolly

Imdb Ratings: 7.7 /10 http://imdb.to/1v6nTVx

Rottentomatoes Ratings: http://bit.ly/1uiWOAo



ডিরেক্ট লিংক: http://bit.ly/1uiZ1Mq

টরেন্ট লিংক 720p : http://bit.ly/1oyFjnV

টরেন্ট লিংক 1080p : http://bit.ly/1v6uPlx



নতুন নতুন সব মুভির ডাউনলোড লিঙ্ক পেতে এবং সুন্দর সুন্দর রিভিউ পেতে ফেসবুকের এই গ্রুপটিতে একটিভ থাকতে পারেন।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো লিখেছেন। দেখেছি মুভিটা। সত্যি দারুন একটা সিনেমা।

২| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

এইচ তালুকদার বলেছেন: অনেক আগে দেখেছিলাম,তখন ভালো লাগেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.