নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুভ হাবিব

শুভহাবিব

পরে লিখব

শুভহাবিব › বিস্তারিত পোস্টঃ

আবেগ !!এত আবেগী ক্যান আমরা ?? দেশ ধবংস হয়ে যাচ্ছে আর আমরা একেকজন আবেগ দেখাইতে ব্যাস্ত...

২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:০৬

কিছুটা বলব না , অনেকটা ক্ষোভ নিয়েই লেখাটা শুরু করলাম । বিষয়টা মনে হয় আমি একা না আপনারা সবাই ই খেয়াল করছেন । ধরেন যে কোন একটা ঘটনা ঘটল , প্রথমে আমরা দুই ভাগ হই , হয়ে ঘটনা কম জানি আর বেশি জানি পাল্টাপাল্টি বক্তব্য শুরু করি। এমনকি ঘটনাটা দেশের জন্য ভাল হইলেও। আমি দুই একটা উদাহরণ দিলে ব্যাপার ক্লিয়ার হয়ে যাবে।



কিছুদিন আগের একটা নিউজ , বনানী তে একটা ইলেক্ট্রিক্যাল ওভারব্রিজ হচ্ছে , কি সুন্দর একটা নিউজ !কত বৃদ্ধ , ডিসেবল্ড মানুষ বিনা কষ্টে রাস্তা পারাপার করতে পারবে , ভাইবাই ভাল্লাগতেছিল! এই ঘটনাতেও যে দেশ দুই ভাগ হওয়ার সম্ভবনা আছে , ওইদিন ফেসবুক ব্লগে না বসলে জানতামই না।যাদের সব কিছুতেই না বলা স্বভাব, তাদের কেউ বলতেছে , দুই দিন ও টিকবেনা , আমাদের ট্যাক্সের টাকা অপচয় , দেশের প্রাইমারী স্কুলগুলায় চাল নাই , ব্যার্থ সরকার, টাকা মারার ধান্দা আরও কত কি... আমি এইগুলা পইড়া স্রেফ উইড়া গেলাম !



কয়েকদিন আগে ,একত্রে জাতীয় সঙ্গিত গাওয়ার ব্যাপারটায় , আগে বলা শুরু করছিল কেনো এত অপচয় ? দেশের মানুষ খাইতে পারতেছেনা আর এইখানে দেশের টাকা অপচয় ! হায়রে আবেগ ! কে জানি আবার অতিরিক্ত আবেগে লিখছিল বাংলাদেশের অনেক প্রাইমারী স্কুলে নাকি ছাঁদ নাই ! আরে ভাই থামেন টাকাটা দেশের ভিতরেই খরচ হইছে , দেশের কিছু মানুষের এর পেটেই সেদিন টাকা টা পরছিল । কেউ হয়তবা প্যান্ডেল টাঙাইছে , কেউ খাবার বানাইছে , কেউ বাশ গাড়ছিল কেউ পতাকা বানাইছিল। পরে যখন দেখল যে , বিরোধিতা কইরা লাভ হয়নাই, শালার গান ত গায়াই ফালাইলো , এখন কি করা যায় ?? গেল গিনিস ওয়ার্ল্ড রেকর্ডস এর ওয়েবসাইটে , দেখল আমাদের এইটা নাকি রেকর্ডবুকে যায়গা পায়নাই । আবার আলোচনা শুরু হইল টাকা অপচয় , এই সেই পুরনো আলোচনা। যাই হোক পরে থামছে যখন সরকার নিজ থেইকাই প্রচার শুরু করল আমরা রেকোর্ড করছি । আমার তখন ওই লোকগুলা ডাক ফেস দেখার খুব ইচ্ছা ছিল !



এইবার তাদের নিয়ে কিছু বলি , যারা সুশিল হইতে চায় ! আরে ভাই , সুশিল হওয়া , এই ব্যাপারটা ত জোড় করে হওয়া সম্ভন না । আপনি জোর করে যেটা পারবেন , সেটা হচ্ছে অন্যের এটেনশন নিতে পারবেন সর্বোচ্চ ! তখন হয়ে যাবেন এটেনশন সিকার ! যাইহোক লাইনে আসি, কোন না কোন তেতুল বিখ্যাত হুজুর , শফি হুজুর কি না কি কোথায় বলছে , আমি একবার পইড়া জাস্ট ইগ্নোর করছি ! তাও কেউ না কেউ ফেসবুকে শেয়ার দিসিল তাই। উরিবাবা, কতক্ষন পরে দেখি দেশের শ্রেষ্ঠ(তথাকথিত) ব্লগার , ফেসবুকার এই ঘটনারে পেচায়া মুসলিম খারাপ , অমুক খারাপ , তমুক খারাপ , আস নাস্তিক ভায়েরা এক হই আরে শালার কত কাহিনী ! শফি মিয়া , যে পরিমান হেইট স্পিচ ছড়াইছিল , তথোকথিত জনপ্রিয় ব্লগার কি এর চেয়ে কম কিছু করল ?? যারা যারা ঘটনাটা জানত না , ভালভাবে জানল, ওই স্ট্যাটাসের কমেন্ট গুলা দেখলাম , কিছু কমেন্ট করতেছে , ওই নাস্তিক তুই মর , নাস্তিকের ফাসী চাই , মুসলিম খারাপ অমক খারাপ , আসেন নাস্তিক ভায়েরা আমরা এক হই। আমি পড়ি আর হতাশ হই । আস্তিক, নাস্তিক এই ধরনের শব্দ গুলা লিখতে আমরা খুবই কষ্ট হচ্ছে । আরে ভাই , এত ডিভাইডেশন ক্যান ? আমরা ত বাঙালী , এই পরিচয়টাই কি যথেষ্ঠ না ? অন্য দেশের মানুষ যদি খালি বাংলাদেশে না আইসা যাস্ট লাস্ট এক মাসে ফেসবুক স্ট্যাটাস পরে ভাববে আরে , এই দেশে ত শান্তি নাই কাহালি ঝগড়া বিবাদ , বিলিভ মি আই হ্যাভ এভিডেন্স এবাঊট দিস ফর সিঊর।



ধর্ম একবারে পার্সোনাল একটা বিষয় , আমি মুসলিম , আমি অন্য ধর্ম সম্পর্কে খুব একটা জানিও না । আমারটাতে যেটা বলা আছে , অন্যের ধর্মের উপর কখন ও জোর-জবরদস্তি দিয়ো না। যার যে ধর্ম ভাল্লাগে সে সেইটা পালন করে সৎ , সাহায্যকারী হইলেও ত হইল। এটলিস্ট এই জিনিস টা মাথা থাকলেও ত হয় । আমি কারও ক্ষতি করবনা ! যার কোন ধর্মই ভাললাগে না , না লাগুক এইটা তার ব্যাপার । ক্যান রে ভাই আবার তারে গুতাইতে হবে। আবার অই লোক ও যদি অন্য ধর্ম বিশ্বাসী মানুষ দের ধর্ম নিয়া ক্ষোটা দেয় , হুদাই পেইনফুল কিছু কথা ছড়ায়, দাঙ্গা হাঙ্গামা ত আমরা আমরা কইরাই মইরা যামু , বিজেপি'র আর আসতে হবে না ।



বোধহয় আরিফ ভাইয়ের একটা লেখা পড়ছিলাম , হরতালের কথা পেপারে না আসলেই ত হয় ! কেউ জানল না হরতালও হইল না। পড়ে খুবি আশাবাদী হইছিলাম যদিও ব্যাপারটা অসম্ভব ! অন্য যে খারাপ বিষয় গুলি , অন্তত আমরা সেইগুলা শেয়ার করা বন্ধ করি । নিজেদেরকে বিশ্বাস করি । একটা লোক জঙ্গি , সন্ত্রাসী , পথভ্রষ্ট আস্তিক-নাস্তিক হইতে পারে ত আমার কি ? তার কথাটা শুনি , পছন্দ না হইলে বুঝাই । সে যদি না বুঝে জাস্ট ইগ্নোর । হ্যা আমি আবার বলতেছি জাস্ট ইগ্নোর , হুদাই লোক জড়ো কইরা আরও ২০ জনরে জানানোর ত কোন মানে নাই , যে ও খারাপ । কারন অই খারাপ লোকটাও হয়তবা ভাবতেছে তুমি খারাপ সে যদি তোমার মত ২০ জনরে জড়ো করে লাভ কার হইল ? দুই জনেরই ত লস !



আসেন একটু সহিষ্ণু হওয়ার চেষ্টা করি , চিল নিয়া গেছে কান , এই কারনে চিলের পিছে না দৌড়াইয়া একটু ভাবি ।



আমি খালি ভাবি , এই লোকগুলা কি করত যদি , ফেসবুক ব্লগ না থাকত ? তারা কি মাইক নিয়া রাস্তায় দাড়ায়া হেইট স্পিচ ছড়াইত না অন্য কিছু ??





"ধরণী তোমার সন্তানেরা আজ পথভ্রষ্ট ,

দাও বলে কোন উপায় , আবার মিলিব মোরা ,

ফেলে দিয়ে যা আছে সব পচা আর নষ্ট ! "

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:১৮

শফিকফারুকী বলেছেন: ঠিক লিখেছেন। আমরা জেনে অথবা না জেনে মনোযোগ আকর্ষনের জন্য hate speech ছড়াই।

২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩২

শুভহাবিব বলেছেন: Attention seeker দের কাজ এইটা ! এরা খালি অপেক্ষা করে , কবে একটা নতুন বিষয় পাবে আর লিখতে পারবে !

২| ২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৫

রাজহংসী বলেছেন: মদীনার ইহুদীদের প্রতি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মহানুভবতা জানুন

৩| ২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:৫০

ডার্ক ম্যান বলেছেন: চমৎকার লিখা।আসলে বাঙ্গালি হচ্ছে হুজুগে জাতি।যখন যেটা পাই সেটা নিয়া টানাটানি করে।

২১ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:১৯

শুভহাবিব বলেছেন: এবং প্রতি ক্ষেত্রেই হুজুগ থাকে সর্বোচ্চ ৭ দিন ।

৪| ২১ শে এপ্রিল, ২০১৪ সকাল ১১:১৬

মদন বলেছেন: বাঙ্গালী হুজুগে জাতি এটি সব সময়েই। যেমন সরকার একটা করে রেকর্ড করে আর তলে তলে ইন্ডিয়ার সাথে চুক্তি করে। চুক্তিতো নয় একেকটি দাসখত। আমরা রেকর্ডের হুজুগে থাকি, সরকার চুক্তির হুজুগে থাকে।

২১ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:২০

শুভহাবিব বলেছেন: এ জন্যেই , আগে আমাদের নিজেদের ঠিক হওয়া টা বেশি জরুরী । যাতে কেউই আমাদের নিয়ে খেলতে না পারে।

৫| ২১ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৯

অনুগমন বলেছেন: 'ধর্ম একবারে পার্সোনাল একটা বিষয়' এই কথাটা ইসলাম ধর্মের ক্ষেত্রে সঠিক নয়। দয়া করে ইসলাম ধর্ম সম্পর্কে সঠিক ভাবে জানুন। এছাড়া আপনার সব কথার সাথেই একমত।

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৫৩

শুভহাবিব বলেছেন: ভাই , আমি যেইটা বলছি যার যার ধর্ম , সে সে পালন করুক , কোন জোড় জবরদস্তির কিছু নাই ।

৬| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৪২

আমিনুর রহমান বলেছেন:



মন্দ বলেননি তবে সবারই তার নিজ নিজ অবস্থান থেকে বলার থাকলে তাতেও আমাদের সমস্যা হওয়া উচিৎ নয়। যেমন ধরেন এক্সেলেটর ওভার ব্রিজের কথা। আমাদের দেশে অনেক সুন্দর সুন্দর কাজ হয়েছে আগেও কিন্তু তার বেশীরভাগই অযত্নে নষ্ট হয়ে গেছে। সেই প্রেক্ষিতে যদি কেউ তা বলে দুইদিন পর নষ্ট করে ফেলবে তার কথাও কিন্তু ফেলনা নয়। আসলে আমাদের সামগ্রিক সিস্টেমের পরিবর্তন করতে হবে। নয়ত হুজুগে বাঙ্গালির সংখ্যা বাড়বেই কমবে না।


পোষ্টে +++

২৩ শে এপ্রিল, ২০১৪ রাত ১:১০

শুভহাবিব বলেছেন: আমার কথাটা প্রায় এইটাই , তুমি ভাল কাজের জন্য উৎসাহিত কর , পরামর্শ দাও । শুধু ত্যানা পেচানোর ব্যাপারটা আমার ধারনা, সবাই নিজেকে জাহির করার জন্য করে...

জাস্ট না বলার অভ্যাসটা কমাইতে হবে। আর হেইট স্পিচ গুলা ছড়াইয়া গ্যাঞ্জাম পাকানোটাও বেশি পেইন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.