নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধকার রাত

সাধারণ মানুষ, কিন্তু এই দেশে সাধারণের দাম নেই

রাতুল রেজা

আলো কে ঢাকতে পারে শুধুমাত্র অন্ধকার

রাতুল রেজা › বিস্তারিত পোস্টঃ

টি-টুয়েন্টি উদ্ভোধনি অনুষ্ঠানে বাংলা সংস্কৃতীর অনুপস্থিতী শুনতে হল একজন ভারতীয়র কাছে

১৪ ই মার্চ, ২০১৪ সকাল ১১:৩৮

গতকাল সকাল পর্যন্ত এই অনুষ্ঠান দেখার কোনো প্ল্যান ছিলনা। দুপুরে হঠাৎকরে খবর আসলো একটা টিকিট আছে যাব কিনা। ভাবলাম বসে থাকার থেকে বরং যেয়ে দেখি। বিশেষ করে এ আর রহমান, একন, এবং মাইলস এর পারফর্মেন্স লাইভ দেখার সুযোগ টা হাতছাড়া করলাম না। আমি শুনেছিলাম বাংলাদেশি অনেক পারফর্মার পারফর্ম করবে তাই সব মিলিয়েই দেখতে গেলাম। টিকিট হাতে পাওয়ার পর দেখলাম একেবারে স্টেজের সামনের টিকিট মানে গোল্ড টিকিট। ভাবলাম যাক ভালই হল কাছে থেকে পারফর্মেন্স দেখা যাবে। শো শুরু হল মাগরেবের নামাজের পরে ৬ টায়। আমি যেয়ে ভাল চেয়ার দেখে দখল করলাম একটা। এ আর রহমান নিজেই অনেকগুলা গান গেলেন। শুধু এ আর রহমান হলে ঠিক ছিল কারন তার গানের ভেতরে সব কিছুর মিশ্রন ছিল কিন্তু তার সাথে কিছু আনারি গায়ক এসে গান গাওয়া শুরু করলো এবং ড্যান্স গার্ল দের ড্রেসআপ দেখে ভাবলাম কোন দেশে কনসার্ট দেখছি :|| । যা হোক এ আর রহমান তার অনেকগুলা গান গেয়ে শেষ করলেন। ঐ মূহুর্তে পেছনে ২ জনকে হিন্দি কথা বলতে শুনলাম তাই একটু কান পাতলাম, তাদের কথা গুলো ছিল এরকম " এটা তো আমরা আমাদের দেশের পারফর্মেন্স দেখলাম, বাংলাদেশের কি ছিল? বাংলাদেশের পারফর্মেন্স কই? "

ঠিক তার পাশের আরো ২ জন বলে উঠলো " ভারত থেকে তো এসেছে, একটা নেপালের ব্যান্ড আনা যেত, শ্রীলংল্কান ব্যান্ড আনা যেত তাহলে বিভিন্ন দেশের সঙ্গিত ও সংস্কৃতি থাকতো এই অনুষ্ঠানে। কথা গুলো শুনে আমি কিচ্ছুক্ষন ভাবলাম এবং দীর্ঘশ্বাস ফেললাম।

এ আর রহমান চলে যাওয়ার পর ভাবলাম এবার হয়তো মাইলস এর কনসার্ট হবে কিন্তু না এলেন একন তাও বসলাম কারন এখানে আসার আরেকটি উদ্দেশ্য এটা। একন কয়েকটা গান গেলেন নতুন পুরাতন মিলিয়ে। এর মাঝে তিনি বলে উঠলেন যে তার সেশন নির্দিষ্ট সময়ের আগেই শেষ করতে হচ্ছে কোনো কারনে। আমি ভাব্লাম মাইলস এর কনসার্ট আর দেখা হচ্ছেনা (আদৌ মাইলস এসেছিল কিনা আমি বলতে পারিনা কিন্তু আমি শুনেছিলাম) । তখন ই বেরিয়ে গেলাম, রাত তখন ১০।৪৫। মাঠ থেকে বের হওয়ার সময় উপরে গ্যালারীতে তাকিয়ে দেখলাম মাননীয় প্রধানমন্ত্রী, স্পিকার এবং অন্যান্য রা তখন ও কনসার্ট দেখছেন B-) । বাসায় এসে টিভি ছেরে দেখতে পেলাম আমি বের হওয়ার পর মমতাজ গান শুরু করেছে, রুনা লায়লা কেও দেখলাম। দেখলাম আইউব বাচ্চুও গান শুরু করেছেন কিন্তু কখন তিনি গান গেলেন আমি যাওয়ার পর না আসার আগে আসলেই বুঝতে পারিনাই। আইউব বাচ্চুর কষ্ট পেতে ভালবাসি গানটা লাইভে শোনার অনেকদিনের ইচ্ছে ছিল :(



এখন কথা হল বাংলা গানের কনসার্ট আগে হয়েছে কিনা জানিনা কারন আমি ঢুকেছি সারে ৫ টায়, কিন্তু মূল অনুষ্ঠানে প্রথমেই বাংলা গানের কনসার্ট কেনো দেয়া হল না। এ আর রহমান অনেক বড় শিল্পী ঠিক আছে কিন্তু আমাদেরও স্টেজ কাপানো পারফরমার রয়েছেন। তার পাশাপাশি বাংলা, নেপালি গানের আয়োজন করা যেত। যাহোক অনেকেই ফেবুতে অনেক কথা বলেছেন, যথেষ্ট বলেছেন।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৪৮

ভোরের সূর্য বলেছেন: ১) এটা টি-টুয়েন্টি উদ্ভোধনি অনুষ্ঠান ছিল না। এটা ছিল বিসিবি বা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অনুষ্ঠান(বিসিবি সেলিব্রেশন কনসার্ট) কারণ আইসিসি থেকেই উদ্ভোধনি অনুষ্ঠান না করতে নিষেধ করা ছিল। আইসিসি এটাকে বলে আইসিসি ওয়ার্ল্ড টি টুয়েন্টি।

২)এই কনসার্টের প্রথম গানটি বাংলা দিয়েই শুরু হয়েছিল এবং প্রথমেই গান করেন অর্ণব এবং তার ফ্রেন্ডস।

উপরের দুটো শুধু সঠিক তথ্যটা দেয়ার জন্য এবার আসি কনসার্টের কথায়।
আসলেই এই কনসার্টে বাংলাদেশের গান বা বাংলাদেশের সংস্কৃতীকে অবহেলা করা হয়েছে।যেমনিভাবে থিম সং এবং ভিডিওতে বাংলাদেশের সংস্কৃতি ছিল সম্পূর্ণ অনুপস্থিত। অবশ্য বিসিবিও বিশেষ করে অ্যাকন এবং এ আর রহমান কে হাইলাইট করেই এই কনসার্টের পাবলিসিটি চালিয়েছে। এমন কি মাইলস,এলআরবি,সোলস এর কোন কথাই বলেনি তাদের মার্কেটিং এ। আর শেষপর্যন্ত তো মাইলস কে গাইতেই দেয়া হয়নি। এটা আসলে চরম অপমানজক। বুঝলাম যে এ আর রহমান কিংবা অ্যাকনের কনসার্ট কিন্তু সাথে সাথে বাংলাদেশের ভাল মানের গান গুলোকে কি সমান গুরুত্ব দিয়ে পাবলিসিটি এবং প্রমোট করা যেত না?

১৪ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

রাতুল রেজা বলেছেন: আমি একন এআর রহমান সহ মাইলস এর গান ও শুনতে গেসিলাম কিন্তু হলো আর কই। মাইলস কে স্টেজে দাড় করালে এখনো এ আর রহমান উড়ে যাবে বলে মনে করি, আমার মনে হয় সে জন্যেই দেয়া হয়নি। আমি অবশ্য পরে ঢুকেছিলাম তাই আইউব বাচ্চুর গানগুলা শুনতে পারি নাই, আর যখন বের হয়েছি মানে রাত পৌনে এগারোটা তার পরে মমতাজ রুনা লায়লা এদের আনা হয়েছে।

২| ১৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

টেকনিসিয়ান বলেছেন: মাইলস কে স্টেজে দাড় করালে এখনো এ আর রহমান উড়ে যাবে বলে মনে করি, আমার মনে হয় সে জন্যেই দেয়া হয়নি।


---- কোথায় আদিনাথ পাহাড়..... আর কোথায় ছাগলে ধান খাই.......

কিসের সাথে কিসের তুলনা করেন ভাই মাথায় আসতেছে না।

৩| ১৫ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

টেকনিসিয়ান বলেছেন: মাইলসের ভান্ডারে নতুন কোন মনে ধরার মতো গান আদৌ আছে কিনা বলেন তো ?????

সেই ৯০ দশকের একটি গান নিয়েই মঞ্চ কাপাতে চায়............................. =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১৫ ই মার্চ, ২০১৪ রাত ৮:১৬

রাতুল রেজা বলেছেন: ভাই কথা তো সেটাই, ঐ ৯০ দশকের গান চালু করলে এখনো স্টেজ কাপবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.