নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাচ্ছেতাই

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু › বিস্তারিত পোস্টঃ

নেদারল্যান্ডস, হল্যান্ড, ডাচ কোনটা ঠিক?

২৫ শে জুন, ২০১৪ বিকাল ৩:০৮

টোটাল ফুটবলের দেশ এবং বিশ্বের সেরা তিনটি খেলা ফুটবল, ক্রিকেট এবং হকি তে বিশ্বকাপে খেলতে পারা নেদারল্যান্ডস কে বিশ্ববাসী বিভিন্ন সময় তিনটা আলাদা আলাদা নামে ডাকে।



নেদারল্যান্ডস, হল্যান্ড, ডাচ

কিন্তু কেন? কোনটা ঠিক?



Nederland অর্থ হচ্ছে low country, নেদারল্যান্ডস এর ৬০% এরও বেশী জায়গা সমুদ্রপৃষ্ঠের নীচে অবস্থিত বলে এর নাম হয়েছে নিম্নভূমীসমূহ বা Netherlands ।



নেদারল্যান্ডস এর ১২ টা অঙ্গ রাজ্যের মধ্যে মাত্র অঙ্গরাজ্যের নাম হল্যান্ড। ১৭ শতকের ওই অঞ্চলের স্বর্ণ সময়ে ওই হল্যান্ডই ছিল ব্যবসা বানিজ্য আর সম্পদে ভরপুর। এখনো ঘনজনবসতিপূর্ণ পশ্চিমাঞ্চলের হল্যান্ড রাজ্যদুটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাষ্টার্ডাম এবং হার্লেম এর অবস্থান উত্তর হল্যান্ডে আর হেগ এবং রটার্ডাম এর অবস্থান দক্ষিণ হল্যান্ডে। বিষয়টা এমন যে পুরো নেদারল্যান্ড কে অনেকে হল্যান্ড নামেই চিনছে। তাই ভুল করে অনেকেই নেদারল্যান্ডকে বলে হল্যান্ড। আসলে হল্যান্ড নামে কোন দেশ নেই।





পার্শ্ববর্তী জার্মানরা এই অঞ্চলের মানুষদের জার্মান বলতো তাদের ভাষায় যা ”ডাচ” এখন বিশ্বব্যাপী তারা ডাচ নামেই পরিচিত। ডাচ হচ্ছে ব্যাকরণ অনুযায়ী নেদারল্যান্ডসবাসী এবং তাদের ভাষা। ডাচও কোন দেশ নয়।



দেশটির নাম আসলে নেদারল্যান্ডস, যার ১২টা অঙ্গরাজ্যের মধ্যে ২ টির নাম হল্যান্ড (উত্তর হল্যান্ড এবং দক্ষিণ হল্যান্ড) এবং নেদারল্যান্ডসবাসী এবং তাদের ভাষা হচ্ছে ডাচ।



নেদারল্যান্ডস এর হল্যান্ডের অধিবাসীদের ওলন্দাজ [ ōlandāja ] বলা হয়। শব্দটা Hollandaise থেকে এসেছে যার উচ্চারণ অলাঁদেজ্; আবার Holandes, মূল উচ্চারণ ওলাঁদেশ থেকে ওলন্দাজ শব্দটা এসেছে।



এই ওলন্দাজরা এদেশে বাণিজ্য করার জন্য এসেছিল যারা বর্তমান পুরান ঢাকায় একটা কুঠি বানিয়েছিল, সেই ওলন্দাজ কুঠিটি এখন মিটফোর্ড হাসপাতাল বা স্যার সলিমুল্লাহ ম্যাডিকেল কলেজ হাসপাতাল।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.