নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাচ্ছেতাই

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু › বিস্তারিত পোস্টঃ

বাংলা টাইপ ও সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন

১৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৩

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন করার জন্য আদালতের নির্দেশনা আছে।

কিন্তুঃ--



অদ্যবধি বাংলা বর্ণ টাইপের জন্য ধ্রুব কোন সিষ্টেম নেই। এখনও বাংলা হরফের জন্য ভিন্ন ভিন্ন ধরণের সিষ্টেম চালু আছে। যেমন বিজয় ক্লাসিক, লেখনী , নকশী, অভ্র ইত্যাদি। ইংরেজীতে k অক্ষর টাইপ করার জন্য কী বোর্ডের একটি নির্দিষ্ট কী ই ব্যবহার করা হয় তা সে Times new Roman ই হোক বা Arial অথাব calibri বা vrinda যাই হোক না কেন। শুধুমাত্র বর্ণের ধরণ পরিবর্তন হয়।



কিন্তু হায় বাংলা আমার। SutonnyMJ তে ‘ক’ লিখতে কী বোর্ডের যে কী চাপা লাগে Nokshi Standard এ চাপতে হয় অন্য কী। কেউ হয়তো Nokshi তে দক্ষ আবার কেউ হয়তো SutonnyMJ তে, ফলে লেখা সংশোধন করতে হলে অন্য কারো পক্ষে সেটা সম্ভব হয় না। যদি একটা ধ্রুব সিষ্টেম থাকতো তাহলে সর্বস্তরে বাংলা ভাষা প্রয়োগের ক্ষেত্রে অনেক সমস্যা দুর হতো।



এরপর আসি অনলাইনে বাংলা লিখার বেলায় । বিজয় তো রীতিমতো ব্যবসা খুলে বসেছে অনলাইনে বাংলা ভাষা ব্যবহার করার সুযোগ দেয়ার ক্ষেত্রে । তাদের বিজয় ইউনিকোড ব্যবহার করতে পয়সা গুনতে হয়। অভ্র সে ক্ষেত্রে বাহবা দেয়ার মতো একখান কাজ করেছে বটে। সে কথা পরে আসছি। অনলাইনে ইংরেজীতে k অক্ষর টাইপ করার জন্য আলাদা কোন পেমেন্ট করতে হয় না। কিন্তু সর্বস্তরে বলতে যেখানে অনলাইনেও বুঝাবে সেখানে বাংলা ব্যবহার করার জন্য বিজয় কে টাকা দিতে হয়। অভ্র বিনামূল্যে সেবা দিচ্ছে বটে, তবে অনলাইন ছাড়া অন্য সাধারণ লেখালেখির ক্ষেত্রে অভ্র ব্যবহার করা হয় না বা বিষয়টি জনপ্রিয় নয়।



আমি SutonnyMJ ছাড়া অন্য কিছু দিয়ে বাংলা লিখতে পারি না। তবে Nokshi দিয়ে কিছু লিখতে হলে আশে পাশের কাউকে দিয়ে লেখিয়ে নিতে পারবো। কিন্তু একবার সরকারী একটা চিঠি পেয়েছিলাম যাতে কি-না কি একটা অদ্ভুৎ নামের ফন্ট দিয়ে লিখে সফট কপি পাঠাতে বলেছিলো। যেটা আমার পক্ষে সম্ভব হয়নি। কারণ আমি এমন কাউকে পাইনি যে সেই ফন্ট সম্বন্ধে সামান্যতম ধারণা রাখে।



অভ্র দিয়ে সব সমস্যা সমাধান করা যায় বটে, তবে বর্ণে বৈচিত্র আনাসহ জনপ্রিয় করার জন্য পদক্ষেপ সরকারের পক্ষ থেকে নিলে এই সমস্যাগুলো মিটবে। অবশ্য সেটা সম্ভব হবে কি-না কে জানে। বিজয় এর স্বার্থ সংশ্লিষ্ট পক্ষ যেখানে এই ধরণের সিদ্ধান্ত তৈরিতে প্রধান ভূমিকা পালন করে।



এইধরণের দৈন্য/ঝামেলাপূর্ণ দশা কাটিয়ে বাংলা হরফ অনলাইনে এবং অফলাইনে একটা নির্দিষ্ট সিষ্টেমের মাধ্যমে লেখালেখির সুযোগের অপেক্ষায় রইলাম।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.