নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাচ্ছেতাই

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু › বিস্তারিত পোস্টঃ

ঢাবির অধিভুক্ত কলেজগুলোর অবমুক্তির আন্দোলন।

১৮ ই জানুয়ারি, ২০১৮ রাত ৮:৩৮

ঢাকা ইউনিভার্সিটি তে অধিভুক্ত কলেজগুলোর বের হয়ে যাওয়া অথবা অবমুক্ত করার পক্ষে আমিও। তবে আমার আমার কাছে দুই পক্ষের আন্দোলনের কারণগুলো এরকম মনে হয়েছেঃ

১) ঢাকা ইউনি এর ম্যানেজমেন্ট সিস্টেমটা এখনো সেকেলে এবং ফালতু। সেখানে নতুন করে লক্ষাধিক ছাত্র-ছাত্রীকে ম্যানেজ করাটা বর্তমান অবস্থাকে আরো ধীর করে ফেলতে পারে। একজন শিক্ষকের একটা লেখা থেকে দেখা যায় যে, প্রথম দিকে শিক্ষকরা ঐসব কলেজগুলোর ভিন্ন ভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের জন্য ইচ্ছুক থাকলেও এখন সব এলোমেলো করে ফেলছে। আর বিশ্ববিদ্যালয়ের নৈমত্তিক কার্যক্রমে নেতিবাচক প্রভাবতো পড়ছেই।

২) প্রায় শখানেক কলেজ মনে হয় আগে থেকেই ঢাবির অধিভুক্ত হিসেবে আছে, কিন্তু আগেরদেরকে যেভাবে ট্রীট করা হত এদেরকে ভিন্নভাবে ট্রীট করা হচ্ছে (খুব সম্ভবত বাণিজ্যিক কারণে), যেটা বর্তমান শিক্ষার্থীদেরকে বিভিন্নভাবে বিব্রত করছে বলে মনে হয়। যেমন- ভর্তি সংক্রান্ত কিছু কার্যক্রম ঢাবি চত্বরে নেয়ার ফলে বিশাল লাইনের সৃষ্টি হওয়ার একটা ছবি দেখেছিলাম অনলাইনে।
এছাড়া ভর্তী-পরীক্ষা-ফরম ইত্যাদি কারণে ইউনি এর ব্যাংকে প্রচুর প্রেশার তৈরি হওয়ায় নিয়মিত ছাত্র-ছাত্রীরা তাদের সাধারণ ব্যাংকিং করতে পারছে না। বিশাল লাইন, বর্তমান শিক্ষার্থীদেরকে বিরক্ত করছেই।

৩) ভিন্ন ভিন্ন কলেজের আউটপুট আর ঢাবির আউটপুটের সাথে মিলিত হয়ে গেলে সেটা সুনামের জন্য হানি হতে পারে বলে সন্দেহ হওয়া। এ বিষয়ে কেউই ক্লিয়ার না মনে হয়।

৪) শিক্ষক নিয়োগ, কোয়ালিটি, শিক্ষা সংক্রান্ত প্রক্রিয়া ভিন্ন হওয়ার কারণে প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, মূল্যায়ণ ইত্যাদি বিষয়গুলো ঐ কলেজগুলোর জন্য শুভ হবে না বলে অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের মনে হওয়া।

নেতিবাচকভাবে
৫) ঢাকা ইউনিভার্সিটির না হয়েও নিজেকে ঢাকা ইউনিভার্সিটি বলে পরিচয় দেয়ার কারণে অনেকের খারাপ লাগতে পারে।
৬) শিক্ষক নিয়োগ-বহাল- বদলী, প্রশ্ন-পরীক্ষা-মূল্যায়ন সংক্রান্ত বিষয় নিজেদের কন্ট্রোল হাতছাড়া হওয়ায় ঐসব কলেজগুলোর কারো কারো মনোঃকষ্ট তৈরি হতে পারে।
এসব আমার ব্যক্তিগত মত।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.