নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাচ্ছেতাই

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু

সিদ্দিকী শিপলু › বিস্তারিত পোস্টঃ

কয়টা কোশ্চেন

০৬ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

২) ভিকারুন্নেসার শিক্ষার্থীর আত্বহত্যা কি কনফিউশন তৈরি করেনি?
ক) শিক্ষার্থী অন্যায় করলে অভিভাবককে জানানো হবে কি-না!!
খ) অভিভাবককে কিজন্য জানানো হবে? শিক্ষক-অভিভাবক গ্রুপ ওয়ার্কের মাধ্যমে শিক্ষার্থীকে সংশোধনের জন্য? না-কি বিচার দেয়ার জন্য?
গ) অভিভাবকের কাছে বিচার দেয়ার ভালো ফলও আসে, আবার আত্বহত্যাও ঘটতেছে। তো বিচার দিলে কতটুকু? লিমিট ঠিক করা আছে?
ঘ) বিচার দেয়া হয়, কারণ বিদ্যালয় শিক্ষা-শেয়ারিং এ একমাত্র বা পারফেক্ট প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠেনি বা এর সাথে ব্যবসাও জড়িত। তো বিদ্যালয়কে শিক্ষা-শেয়ারিং এ পারফেক্ট হিসেবে গড়ে তোলা হয়েছে? বা শিক্ষায় ব্যবসার অপ্রয়োজনীয়তা কনফার্ম করা গেছে?
তো আগে কোনটা করবেন?
ঙ) বিদ্যালয়ে ঘটা অন্যায় এর লঘু আর গুরু বিভাজন করা আছে?
চ) অভিভাবক-রা কি চায়? কড়া নিয়ম? না-কি হালকা নিয়ম? কি হওয়া উচিৎ তা-কি সঙ্গায়িত করা আছে? থাকলে মানে? না মানলে মানানোর দায়িত্ব যার, তার অবহেলা কি কাউন্টেবল? না হলে কেন নয়?

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

রাজীব নুর বলেছেন: যদি কেউ বিলাতী বা লন্ডনী বাঙালীর সিহংভাগ কেমন আছে তাহলে তিনি যেন লন্ডনের টিভি চ্যান্যালগুলির আইনী উপদেশ প্রোগ্রামগুলি দেখেন।

২| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনার প্রশ্নের উত্তরগুলো আপনি নিজেই কমেন্টের অংশ দেন!

৩| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

ঢাবিয়ান বলেছেন: টিচার ট্রেনিং ইন্সটিউটে আপনার সবকটা প্রশ্নের উত্তর টিচারদের শেখানো হয়। তবে বাংলাদেশে কয়জন টিচারের সেই ট্রেইনিং আছে সেটাই আমার প্রশ্ন?

৪| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

অপু দ্যা গ্রেট বলেছেন:


প্রশ্ন গুলোর উত্তর নির্ভর করে পরিস্থিতির উপর । ।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

রুদ্র নাহিদ বলেছেন: অন্যায় করলে শাস্তি পাবে ঠিকআছে। কিন্তু শাস্তির মাত্রাটা কতটুকু হবে সেটা নির্ধারণ করা দরকার। শাস্তি মানে একবারে বাতিলের খাতায় ফেলে দিলে সেখান থেকে শিখবে কি? শিক্ষা প্রতিষ্ঠান এটা, এখানে ভুল করবে, শিখবে, শোধরাবে। পুলিশ কাস্টিডি নয়। ভুল করলো টিসি দিয়ে দিলাম, মামলা খালাস। তাহলে ছেলেটি শিখলো কি? ভুল করলে "কেন এটা ভুল" এই জিনিসটুকু শেখাতে হবে আগে। জোর জবরদস্তি করে কখনো শিক্ষা দান হয় না।

৬| ০৬ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৬

অধৃষ্য বলেছেন: আজকে প্রথম আলোর একটা রিপোর্ট অনুযায়ী-
১। পরীক্ষার কক্ষে মোবাইল পাওয়ার পরে উত্তরপত্রের সঙ্গে না মিলিয়েই বেরিয়ে যেতে বলা হয়।*
২। সেখানে তাকে শুধু পরেরদিন অভিভাবক নিয়ে অধ্যক্ষ ও শাখাপ্রধানের সঙ্গে দেখা করতে বলা হয়েছে, কোনোরূপ বকাঝকা বা অপমান করা হয়নি।
৩। মেয়েটির অভিভাবক গিয়ে তাদের (শাখাপ্রধান এবং অধ্যক্ষ) সঙ্গে খারাপ আচরণ করেননি। মেয়েটির মা অসুস্থ ছিলেন, তাকে বসতে বলা/দেয়া হয়নি। বাবাকে শাখাপ্রধানের কক্ষে ময়লা চেয়ারে বসতে দেয়া হয়েছে।
৪। শাখাপ্রধান এবং অধ্যক্ষ দুজনেই তাদের সঙ্গে খুব খারাপ আচরণ করেছেন।
৫। পরিচালনা কমিটির কাছে গিয়ে অনুনয় করলেও কোনো লাভ হয়নি।

*নিয়মানুযায়ী কারো কাছে নকলের সামগ্রী পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক, তাকে বহিষ্কার করা সঠিক।

আপনার প্রশ্নগুলোর জন্য আমার উত্তর :
ক) নকল করার অভিযোগে অভিভাবককে অবশ্যই জানাতে হবে।
খ) সংশোধন এবং অপরাধের ধরণ/মাত্রা বিবেচনা করে শাস্তি দেয়ার জন্য। শাস্তি প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।
গ) বিষয়টাকে "বিচার দেয়া" হিসেবে বিবেচনা করা যাবে না। এটাকে "জানানো" বলা যায়। এই "জানানো" (অবশ্যই আলোচিত ঘটনার মতো হবে না) গুরুত্বপূর্ণ, এতে অভিভাবকেরা ভবিষ্যতে সতর্ক হতে পারবে। আত্মহত্যা/চেষ্টার মতো ঘটনা এড়াতে তাকে তাকে মানসিকভাবে চাঙা করে তুলতে হবে। জীবনে কোনো সমস্যার সমাধান যে আত্মহত্যা নয় এটা সন্তানকে আগেই বোঝাতে হবে।
ঘ) শিক্ষায় ব্যবসা তখনই দূর করা যাবে যখন আমরা **এ ৫-এর পেছনে দৌড়াবো না এবং সকল শিক্ষাপ্রতিষ্ঠান সরাসরি সরকারের আয়ত্বে থাকবে। শিক্ষক/পরিচালনাপর্ষদের কারো বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে সাথে সাথে ব্যবস্থা নিতে হবে।
ঙ) শিক্ষাপ্রতিষ্ঠানের গুরু অপরাধগুলোর মধ্যে বিদ্যালয়ে অনৈতিক কাজকর্ম, কাউকে সামাজিকভাবে হেয় করা (যেমন কারো নগ্ন ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেয়া), নকল, প্রশ্নফাঁস, প্রতিষ্ঠানের মূল্যবান সম্পদ নষ্ট/চুরি ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে পারে।
চ) অভিভাবকরা কড়া নিয়ম চায়, কিন্তু নিয়মটার শাস্তি যখন তার সন্তানকে দেোয়া হয় তখন খুশি হয় না। নিয়ম কড়া/হালকা কোনোটাই হবে না। নিয়ম এমন হবে যেন প্রয়োগকারী এবং মান্যকারী দুপক্ষেরই সক্ষমতার মধ্যে থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.