নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জন সচেতন তাই আমার এক মাত্র লক্ষ।

শেখ হারুন অর রশিদ

শেখ হারুন অর রশিদ › বিস্তারিত পোস্টঃ

যানজটের ভিড়ম্বনা !!! ১০-ঘন্টার কাজ করতে হয় ১৫-ঘন্টায়।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৪১

যানজটের ভিড়ম্বনা আমাদের জীবনে নতুন কিছু নয়, এর ভুগান্তি দিন দিন বেড়েই চলেছে। নতুন নতুন সমস্যা যুক্ত হয়ে অপেক্ষার প্রহর যেন বেড়েই চলেছে। আমরা আগে যে কাজ ১০-ঘন্টার করতে পারতাম এখন তা কমপক্ষে ১৫-১৬ ঘন্টায় চলে যাচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে সরকার যোগাযোগ ক্ষাতে শত শত কোটি টাকা খরচ করার পরও ফলাফল শূন্যের কোটায় রয়েছে। কথাটা শূনে অনেকেই হয়ত ভিন্ন মন্তব্য করতে পারেন তবে আমি একটু ব্যখ্যা করছি শুনুন, আগে আমরা অফিস করতাম ৮-ঘন্টা আর অফিসে যাওয়ার জন্য সর্বোচ্চ ১-ঘন্টা, আসার জন্য ১-ঘন্টা সব মিলে মোট ১০-ঘন্টা সময় লাগত। আর এখন অফিস করি ৮-ঘন্টা, অফিসে যাওয়ার জন্য কমপক্ষে ৩-ঘন্টা, আসার জন্য ৩-থেকে ৪-ঘন্টা সব মিলে মোট ১৪-থেকে ১৫-ঘন্টা। প্রতি দিন ৪-৫ ঘন্টা সময় বেশী লাগছে, তার মানে বছরে হিসাব করলে ৪-৫ বছর সময় বেশী সময় লাগছে এর ফলে, আমার আপনা জীবন থেকে ৪-৫ টি বছর কোথায় চলে যাচ্ছে ???

প্রিয় পাঠক ভাই-বোনদের আরও একটা কথা বলতে চাই, বৃটিশরা আমাদেরকে গালা-গাঁল করত এই কারনে যে, আমরা নাকি জীবনের অর্ধেক সময় ঘুমিয়ে কাটাই, বাকি অর্ধেক সময় কাজ আর আড্ডায় মেতে উঠি আর বাকি যে সামান্য সময় কাজ করি তার জন্য একটা জাতি বা গোষ্ঠির জন্য যতেষ্ঠ নয়। আর সে কথাটিই যেন সত্য, তবে একটু ভিন্ন ভাবে ঘুমানো ও আড্ডার জায়গায় হবে যানজটে বসে থাকাটা।

বিংশ শতাব্দির পরবর্তী চ্যালেঞ্জিং ও ডিজিটাল যুগেও শুধু যানযটের জন্য বাধাঁ গ্রস্থ হচ্ছে সামগ্রিক উন্নয়ন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.