নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বোহেমিয়ান স্বপ্নেরা ঘোরে চারপাশে... এখনও...

শেখ কামাল হোসেন মুকুল

নয়া আইছি ভাই, শিখায় পড়ায় নিয়্যেন..

শেখ কামাল হোসেন মুকুল › বিস্তারিত পোস্টঃ

যখন আমরা ভগ্নাংশে বিভক্ত...

২৪ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪৯



আমরা যারা কর্মজীবী, এই ধরাধামে ৩৫ টি বা তারও বেশী বসন্ত পার করে ফেলেছি এই লেখাটির সাথে তাদের অনেক কিছুই মিলে যাবে বলে আশা করছি। ছেলেবেলায় শুনা একটি গানের কথাই ধরা যাক, “আমি শৈশবে মায়ের, কৈশোরে বাপের। আর যৌবনে হলাম বন্ধু-বান্ধবের...”। আজ যখন নিজেকে নিয়ে ভাবি তখন দেখতে পাই আমি আসলে আমার একার নই... কর্মস্থলের, পরিবারের, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের মাঝে বিলীন হয়ে গেছি। এদের কেউই আমার প্রতি তাদের হিস্যা ছেড়ে দিতে নারাজ।

যাপিত জীবনের অন্যতম অনুসঙ্গ হিসেবে আমার উল্লেখিত মানুষদের/খাত গুলোর প্রতি কিছু দায়িত্ব এড়াতে পারি না। বরং ওই দায়িত্ব এড়িয়ে চললে আমাদের যাপিত জীবনের সুখ-শান্তির বিঘ্ন ঘটবে। ফলে আমরা একটা দায়িত্বের মানসিক চাপ নিয়ে চলছি প্রতিনিয়ত। বিভক্ত হয়ে যাচ্ছি ভগ্নাংশে। পক্ষান্তরে আমাদের উপর অর্পিত দায়িত্ব কিন্তু ভগ্নাংশ নয়। ভগ্নাংশের চেয়ে সমস্ত বড়। অথচ যখন আমরা তা মেটাতে পারি না তখন জীবনে দেখা দেয় অসামঞ্জস্যতা। পরিচিত হই নিজেদেরই পরিমণ্ডলে দায়িত্বজ্ঞানহীন একজন অপাংতেয় জীব হিসেবে। জীব বললাম এইজন্য যে, আমাদেরই চেনা মুখগুলো তখন ভেংচি কাটে, আমাদেরকে অনেকে মানুষের মর্যাদাই দিতে চায় না। আর আমরা জানি বিপদে নিজের ছায়াও পর হয়ে যায়। আপনি/আমি তখন একা, অসহায়।

সুতরাং প্রয়োজন হয় কিভাবে আমরা জীবনের ভারসাম্য আনব! তখন আমরা যাই মেডিটেশনের জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে। শিখতে চাই কিভাবে উপরোক্ত স্নায়ুবিক চাপগুলোকে মোকাবেলা করলে আমাদের হৃত মর্যাদা ফিরে পাব। সেক্ষেত্রে আমরা কী সবাই হারানো মর্যাদা সফল ভাবে ফিরে পাই!!

প্রিয় পাঠক; ভেবে দেখুন তো আমরা কী এমন জীবন আশা করেছিলাম। সবার তরে জীবনের মুল্যবান অর্জনগুলো ভাগ করে দেবার পরেও আমরা তাদের খুশী করতে পারি না। আর নিজের জন্য... সেটা আর নাইবা বললাম। শুধুমাত্র শুন্যতা ছাড়া আর কিছুই নয়। আসলে আমদের জীবনে আমরা প্রত্যেকেই একেকজন চাপরাশি (কলু/মুটে)। যাদের জীবন কাটে ভগ্নাংশে...... দায়িত্বের বোঝা মাথায় নিয়ে। মুক্তি শুধুমাত্রই মৃত্যুতে। কথাটি কঠিন হলেও ধ্রুব সত্য।

(লেখাটি পুনঃপ্রকাশিত)

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৭

অন্ধবিন্দু বলেছেন:
মুকুল,
কথাটি কঠিন হলেও ধ্রুব সত্য। তবে এসব পাশ কাটিয়ে জীবন’কে আবণ্টন করে দেওয়ার মাঝেই আনন্দ থাকুক সুখ থাকুক।

শুভ কামনা

২| ১৪ ই মে, ২০১৪ রাত ৯:২২

শেখ কামাল হোসেন মুকুল বলেছেন: Thanks.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.