নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুনভাবে নিজের চিন্তার শক্তি আর ভাবনার বিশ্লেষণ করার সামর্থ অর্জনের জায়গা হল ব্লগ। বিচিত্র ভাবনারাশির আলোয় নিজেকে আলোড়িত আর আলোকিত করার উদ্দেশেই আমরা ব্লগে আসি। অবসর সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য এর চেয়ে মোক্ষম উপায় আর নেই। তদুপরি বিনোদন এখানে উপরি পাওনা

এস এম ইসমাঈল

মুক্তমনা, সকল রকমের সংস্কার মুক্ত, আমি ধর্মভীরু হলেও ধর্মান্ধতা আমাকে কখনো গ্রাস করে নিতে পারেনি।আমি সুস্থ্য চিন্তা আর মানবিক মূল্যবোধে বিশ্বাসী। আমার শক্তি আমার আবেগ আবার সে আবেগ-ই আমার বিশেষ দুর্বলতা। নেহায়েত সখের বশে এক আধটু কাব্য চর্চা করি, এই আর কি। প্রিয় বিষয় সাহিত্য, ইতিহাস, ধর্ম, সংগীত, দর্শন, দেশ ভ্রমন আর গোয়েন্দা সিরিজের বই পড়া।ভীষণ ভোজন রসিক আমি। জন্ম যদিও চট্টগ্রামে কিন্তু ঢাকা শহরেই লেখা পড়া আর বেড়ে উঠা। আমার জীবনের গল্প তাই আর দশ জনের মতো খুবই সাদামাটা।

এস এম ইসমাঈল › বিস্তারিত পোস্টঃ

জিকির

০১ লা জুলাই, ২০১৩ রাত ৯:১৪

<জিকির-১>

হযরত ইয়াহইয়া আঃ সর্বদাই রুটি ভিজিয়ে পানিতে গুলিয়ে পান করতেন। এর কারন কী লোকে জিজ্ঞাসা করলে তিনি বলতেন, “যতক্ষণ রুটি চিবিয়ে খাব, ততক্ষন আল্লাহ্‌র নাম জপলে পরকালে শান্তি পাবো”।



<জিকির-২>

হযরত সিররি উস সাকতি (রহঃ)বলেন, “আমি হযরত জুরজানীকে(রহঃ) ছাতু খেতে দেখে বললাম, ‘আপনি শুধু শুকনা ছাতু খাচ্ছেন? তিনি বললেন, আমি রুটি চিবানো ও ছাতু খাওয়ার মধ্যে হিসাব লাগিয়ে দেখেছি যে, চিবানোর মধ্যে এত অধিক সময় নষ্ট হয় যে, ঐ সময়ের মধ্যে সত্তুর বার সুবহানাল্লাহ পড়া যায়। তাই আমি চল্লিশ বছর ধরে রুটির পরিবর্তে ছাতু খেয়ে দিন কাটাচ্ছি”।



<জিকির-৩>

হাদীস শরিফে আছে, “আল্লাহ্‌পাক অতি কৌশলে ৩৬০ টি জোড়ার সাথে বনী আদমকে সৃষ্টি করেছেন। তজ্জন্য প্রত্যেকেরই উক্ত জোড়া সমূহের ছদকা আদায়ের জন্য দৈনিক ৩৬০ বার তসবীহ পাঠ করা অথবা চার রাকাত দোহার নামাজ পড়ে এর ছদকা আদায় করা কর্তব্য।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.