নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুনভাবে নিজের চিন্তার শক্তি আর ভাবনার বিশ্লেষণ করার সামর্থ অর্জনের জায়গা হল ব্লগ। বিচিত্র ভাবনারাশির আলোয় নিজেকে আলোড়িত আর আলোকিত করার উদ্দেশেই আমরা ব্লগে আসি। অবসর সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য এর চেয়ে মোক্ষম উপায় আর নেই। তদুপরি বিনোদন এখানে উপরি পাওনা

এস এম ইসমাঈল

মুক্তমনা, সকল রকমের সংস্কার মুক্ত, আমি ধর্মভীরু হলেও ধর্মান্ধতা আমাকে কখনো গ্রাস করে নিতে পারেনি।আমি সুস্থ্য চিন্তা আর মানবিক মূল্যবোধে বিশ্বাসী। আমার শক্তি আমার আবেগ আবার সে আবেগ-ই আমার বিশেষ দুর্বলতা। নেহায়েত সখের বশে এক আধটু কাব্য চর্চা করি, এই আর কি। প্রিয় বিষয় সাহিত্য, ইতিহাস, ধর্ম, সংগীত, দর্শন, দেশ ভ্রমন আর গোয়েন্দা সিরিজের বই পড়া।ভীষণ ভোজন রসিক আমি। জন্ম যদিও চট্টগ্রামে কিন্তু ঢাকা শহরেই লেখা পড়া আর বেড়ে উঠা। আমার জীবনের গল্প তাই আর দশ জনের মতো খুবই সাদামাটা।

এস এম ইসমাঈল › বিস্তারিত পোস্টঃ

কারবালার শোকার্ত ঘটনার উপর রচিত মূল্যবান পুস্তকের তালিকা

১০ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:০৪

কারবালার শোকার্ত ঘটনার উপর রচিত কতিপয় মূল্যবান পুস্তকের তালিকা

১। ইমাম বিজয়- দৌলত উজীর বাহরাম খান, সম্পাদনায় অধ্যাপক আলী আহমদ,প্রকাশনায়- কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ড, ঢাকা,প্রকাশকাল- জুন-১৯৬৯

মূল্য-পাঁচ টাকা, পৃষ্টা সংখ্যা- ২০৮।

২। শামে কারবালা- মুহাম্মদ শফী উকাড়ভী, পাকিস্তান- অনুবাদ- মুহাম্মদ আনিসুজ্জামান, প্রকাশনায়-আলা হজরত ফাউন্ডেশন, বাংলাদেশ,প্রকাশকাল২০০৫, মূল্য-১৮০ টাকা।পৃষ্টা সংখ্যা-২০৮+১৭৫=৩৮৩।

৩। বিষাদ সিন্ধু- মীর মশাররফ হোসেন, (১৮৪৭-১৯১১),

৪। কায়কোবাদ (১৮৫৭-১৯৫১) – মহরম শরিফ বা আত্মবিসর্জন কাব্য, প্রকাশকাল-১৩৪০ বঙ্গাব্দ।

৫। কাজী নজরুল ইসলাম-(১৮৯৯-১৯৭৬) মোহররম, অগ্নি-বীণা কাব্য গ্রন্থের সর্বশেষ কবিতা। এটা ১৩২৭ আশ্বিনের ‘মোসলেম ভারত’ পত্রিকায় প্রথম ছাপা হয়েছিল। পরে এ কবিতাটি ১৩২৯ বঙ্গাব্দের ১৬ই ভাদ্র তারিখের বিশেষ মোহররম সংখ্যা “ধুমকেতু’তে, পুনমুদ্রিত হয়েছিল।

৬। ফোরাতের তীর- মফিজউদীন খান- সেরহিন্দ প্রকাশন, প্রকাশকাল –ডিসেম্বর,১৯৮৮, মূল্য -৩০ টাকা, পৃষ্টা সংখ্যা- ৯৬।

৭। বিশ্বনবীর পরিবার বা আহলে বাইত – নাসির হেলাল, খন্দকার প্রকাশনী, প্রথম প্রকাশ- জুন-১৯৯৮। মূল্য -১০০ টাকা, পৃষ্টা সংখ্যা- ১৯২, (বিঃদ্রঃ৭৫-৮৪পৃষ্টা)।

৮। দেখে আসুন মিশর- আবুল মাকারিম মোঃ আহমাদুল্লাহ, হিযবুল্লাহ কমপ্লেক্স, কুমিল্লা, প্রথম প্রকাশ- জুলাই-২০০৪, মূল্য-১৯০ টাকা, পৃষ্টা সংখ্যা- ২০৪, (বিঃদ্রঃ৩৯-৪০,৮০-৯৮পৃষ্টা)।

৯। শেরে খোদা হজরত আলী রাদিয়াল্লাহু আনহু- সম্পাদনায়- মুহাম্মদ নূর উল্লাহ আযাদ, প্রকাশক- সোলেমানিয়া বুক হাউস, বাংলা বাজার, ঢাকা-১১০০। মূল্য ১০০ টাকা,পৃষ্টা সংখ্যা- ১৭২, (বিঃদ্রঃ১১২-১৬৪পৃষ্টা)।

১০। কোরআন ও হাদীসের আলোকে আহলে বায়েত ই, নাজাতের তরী বা ত্রাণ কর্তা, প্রথম প্রকাশ- ফেব্রু-২০০৮, প্রকাশনায়- ফাতেমী ফাউন্ডেশন, মূল্য-১৪ টাকা, পৃষ্টা সংখ্যা- ৩২

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.