নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নতুনভাবে নিজের চিন্তার শক্তি আর ভাবনার বিশ্লেষণ করার সামর্থ অর্জনের জায়গা হল ব্লগ। বিচিত্র ভাবনারাশির আলোয় নিজেকে আলোড়িত আর আলোকিত করার উদ্দেশেই আমরা ব্লগে আসি। অবসর সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য এর চেয়ে মোক্ষম উপায় আর নেই। তদুপরি বিনোদন এখানে উপরি পাওনা

এস এম ইসমাঈল

মুক্তমনা, সকল রকমের সংস্কার মুক্ত, আমি ধর্মভীরু হলেও ধর্মান্ধতা আমাকে কখনো গ্রাস করে নিতে পারেনি।আমি সুস্থ্য চিন্তা আর মানবিক মূল্যবোধে বিশ্বাসী। আমার শক্তি আমার আবেগ আবার সে আবেগ-ই আমার বিশেষ দুর্বলতা। নেহায়েত সখের বশে এক আধটু কাব্য চর্চা করি, এই আর কি। প্রিয় বিষয় সাহিত্য, ইতিহাস, ধর্ম, সংগীত, দর্শন, দেশ ভ্রমন আর গোয়েন্দা সিরিজের বই পড়া।ভীষণ ভোজন রসিক আমি। জন্ম যদিও চট্টগ্রামে কিন্তু ঢাকা শহরেই লেখা পড়া আর বেড়ে উঠা। আমার জীবনের গল্প তাই আর দশ জনের মতো খুবই সাদামাটা।

এস এম ইসমাঈল › বিস্তারিত পোস্টঃ

আসমায়ুন নবী (দ)

২১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১৫


ত্রিভূনের শ্রেষ্ট সৃষ্টি আমাদের নূর নবীজী হযরত মুহাম্মদ মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তাঁর জন্যই সুমহান রাব্বুল আলামীন সবকিছু সৃষ্টি করেছেন। এক হাদীস পাকে সে কথাটা এভাবে প্রকাশ করা হয়েছে। মহীয়ান, গরীয়ান, প্রজ্ঞাবান, সর্ব শক্তিমান
সুমহান রাব্বুল আলামীন এরশাদ ফরমান, কুন্তু কাঞ্জান মাখফিয়ান, ফা আহবাব তু আন উরেফা ও খালাকতুল খাল্কি, ফা সাম্মাইতুহু মুহাম্মাদান। (মূল এবারাত ও সনদ এখন মনে আসছে না, এবারাতে কোন সমস্যা থাকলে সেটা দয়া করে ইন বক্স এ উল্লেখ করবেন, আমি সেভাবে এবারাত ও সনদ সহ সংশোধন করে দেব।)
এ হাদীস শরীফখানার সরল বাংলা অনুবাদ ঃ আমি ছিলাম এক গোপন রহস্যের ভান্ডার, নিজেকে প্রকাশ করবার ইচ্ছা হওয়ায় আমি একটা নূর সৃষ্টি করলাম এবং তাঁর নাম দিলাম মুহাম্মাদ। অর্থাৎ ।

আল্লাহ্‌র-আরশ-পৃথিবী-আকাশ-পাতালের সর্বত্র তাঁর পূণ্য নাম প্রকাশিত। বিভিন্ন স্থানে নূর নবীজী(দঃ) বিভিন্ন নামে পরিচিত।
যেমন ঃ
১।ফেরেসতা কুলে – আবদুল্লাহ গিয়াস
২।পরীকুলে – আবদুল জব্বার
৩। পশুকুলে – আবদুর রাজ্জাক
৪। লওহ কলমে - আবদুল গাফফার
৫। মহা কুরসীতে – আবদুর রহমান
৬।সিদ্রাতুল মুন্তাহায় – আবদুল জলীল
৭। মিজানের নিকটে – আবদুল লতিফ
৮। পুলসিরাতে – আবদুল কাদির
এ ছাড়া তাঁর ৯৯ নাম রয়েছ, মদীনা শরীফে মসজিদুন নবুভী শরীফের উল্টা দিকে একটা মিউজিয়াম রয়েছে। সেখানে মহান রাবুল আলামীনের মহা পবিত্র ৯৯ নাম লেখা রয়েছে এবং ঠিক তাঁর পাষাপাশি দয়াল নবীজী রাহমাতুল্লিল আলামীনের ৯৯ নাম লেখা আছে। এছাড়া মসজিদুন নবুভী শরীফের ভিতরের বিভিন্ন দেয়ালে আল্লাহ্‌ ও নবীজীর নাম মুবারাক ছাড়া ও আশারায়ে মুবাসশারাগনের নাম ও দু একজন তাবেয়ীর নাম আলহাদুলিল্লাহ! আমি নিজে ও বহু হাজী সাহেবান দেখে এসেছেন।
পবিত্র বায়তুল্লাহ শরীফের বিভিন্ন দেয়ালে আল্লাহু এবং মুহাম্মাদ নাম লেখা রয়েছ।
চলবে......

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫২

হাবিব বলেছেন: আস্ সালামুআলাইকুম..........

০২ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৬:০৮

এস এম ইসমাঈল বলেছেন: walaikumus salam. so many thanks, take care dear.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.