নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকের ভার্চুয়াল সম্পর্কগুলো জোড়াতালি দেওয়ার চাইতে চেয়ে পারিবারিক সম্পর্কগুলোকে যত্ন করতে শিখুন।

০৫ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৩

*** ফেবুতে লেখালেখি করে কিচ্ছুটি হবে না, বুঝলা! নৈরাশ্যবাদীদের এহেন নেতিবাচক মনোভাব ও নাক সিটকানী বরং আমার লেখার অনুপ্রেরণা। ফেসবুক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। ব্যস্ত জীবনে যাদের সাথে প্রতিনিয়ত কথা বলার সময় হয়ে ওঠেনা, মুহুর্তেই তাদের সাথে ভাব বিনিময় হয়ে যাচ্ছে ফেসবুকের কল্যাণে। আর কি চাই? আপনি চাইলেও আপনার পরিচিত (প্রায় 500 মানুষের) সবার সাথে সিডিউল মেইনটেইন করে ফোনে কথা বলতে পারেন। না। সুতরাং দিন না একটা স্ট্যাটাস শেয়ার করে। তাহলেই হয়ে গেল কেল্লাফতে! তবে মানছি ফেসবুকে অতি আসক্তি সাংসারিক কিংবা ব্যক্তি জীবনের জন্য যথেষ্ট ক্ষতির কারন হতে পারে।

*** অাজকাল অনেক টিনএজ, মিডল এজ’রা ঘন্টার পর ঘন্টা ফেসবুকে পড়ে থাকেন (ওল্ড এজ’রাও কম যান না) । সময় ও সুযোগ দুটোই হারান তারা। বাসার কেউ অসুস্থ্য, কিংবা নিজেই এ্যাক্সিডেন্ট করে নাক ভেঙ্গেছেন, চিকিৎসা পরে থাক, দুম করে দিয়ে দিলেন স্ট্যাটাস একখানা শেয়ার করে। কারো বাচ্চা হয়েছে, কেউ মারা গেছে, কারো বিয়েতে গেছেন, কারো কুলখানিতে উপস্থিত হয়েছেন, তো আর যায় কোথায়? স্ট্যাটাস দেওয়ার লগ্ন পার হওয়ার চান্স আপনি কোনক্রমেই দিলেন না। প্রতি দশ মিনিট অন্তর আপডেট দিতেই থাকলেন!! এরকম যদি অবস্থা হয় তাহলে আপনাকে উজবুক ছাড়া আর কিছুই বলার থাকবে না।

*** ফেসবুক আশ্চর্য এক সেতু বন্ধন, একে নিটোল ও পরিচ্ছন্ন রাখার দায়িত্ব কিন্তু আমার, আপনার, সবার। ফেসবুক কখনো পরিবার, আত্মীয়-স্বজন এবং কর্মক্ষেত্রের (রুটি-রুজির ধান্দা) চেয়ে বেশি প্রায়োরিটি পেতে পারে না, সেদিকটা মাথায় রাখতে হবে। এটা অন্তত আমার মত।

05 মার্চ 2016, পাবনা।

বিঃদ্রঃ এক বড় ভাই আমার লোকেশন পাবনা দেখে স্ট্যাটাসে কমেন্টস করা থেকে বিরত থাকলেন। আমি জিগাইলাম, বস ব্যাপার কি? সে কইল, ভাই পাবনা দেইখা কি যেন মনে হয়? আমি ব্যাপারটা আমলে নিয়া পাবনার লোকেশনটা উঠাইয়া দিছিলাম। অতঃপর উনি একখানা চমৎকার কমেন্টস উপহার দিলেন।

****** অসুবিধা নাই, লোকেশন দেইখা যা ভাবতে মন চায়, ভাবুন। তবে ফেসবুকের ভার্চুয়াল সম্পর্কগুলো জোড়াতালি দেওয়ার চাইতে চেয়ে পারিবারিক সম্পর্কগুলোকে যত্ন করতে শিখুন।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৬

বিজন রয় বলেছেন: ফেসবুক আমার কাছে কোন বড় বিষয় না।

০৫ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৯

আহেমদ ইউসুফ বলেছেন: সেটাই হওয়া উচিত বস!

২| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৬

অভিমান ইগো এবং ভালোবাসা বলেছেন: অতি মূল্যবান কথা। কিন্তু কজনে মনে রাখছেন?

০৬ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৫

আহেমদ ইউসুফ বলেছেন: সবাই মনে না রাখলেও আমি আপনি তো মনে রাখছি, মানছি। এই যথেষ্ট নয় কি?

৩| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:২২

শাহ আজিজ বলেছেন: আমি ফেসবুককে ভিন্ন আঙ্গিকে ব্যাবহার করতে শুরু করেছি এবং ইদানিং চড়া ভাবে। আমার পেজে বিশ্বের ৮০ টি পত্রিকা ,জার্নাল ( বিবিধ রকমের) নিউজফিড দেয় । আমার পেশার সতীর্থ বিশ্বের শতাধিক চারুশিল্পী যেহারে তাদের কাজের বা অন্য সংগ্রহের ফিডব্যাক দিচ্ছে যে মাথা খারাপ হবার জোগাড় । ধীরে আমার স্থানীয় বন্ধু বা অনুসরণকারী কমে যাচ্ছে। কিভাবে ব্যাবহার করবেন সে সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে । প্রতিটি বিষয়েরই ভাল এবং মন্দ দিক আছে।

০৬ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৭

আহেমদ ইউসুফ বলেছেন: সেজন্যই তো বলা৥ আঙ্কেল। আমরা প্রায়শই বৈশ্বিক হয়ে উঠছি সামাজিক হওয়ার চেয়ে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৪

দিশেহারা আমি বলেছেন: ফেসবুকের ভার্চুয়াল সম্পর্কগুলো জোড়াতালি দেওয়ার চাইতে চেয়ে পারিবারিক সম্পর্কগুলোকে যত্ন করতে শিখুন।
ভালো বলেছেন।

০৬ ই মার্চ, ২০১৬ দুপুর ১:০৩

আহেমদ ইউসুফ বলেছেন: আমার ব্লগে আপনার পদচারনা (দৃষ্টি চালনার) জন্য অসংখ্য ধন্যবাদ জনাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.