নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

-- স্বাধীন হইতে হইলে সর্বাগ্রে প্রয়োজন রাষ্ট্রীয় সার্বভৌমত্ব, বিচারবিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থার স্বাধীনতা--

২৬ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৪

*** এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীন আনলে যারা, আমরা তোমাদের ভুলব না। আজ এই মহান স্বাধীনতা দিবসে স্বাধীনতার জন্য যারা অকাতরে প্রান দিয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করছি।

*** কাগজে কলমে আমরা জানি, আজন্ম পরাধীন মানব জাতির উপরে এক বিশেষ শ্রেণীর মানুষ্য প্রজাতীর চাপিয়ে দেওয়া পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে মুক্ত বাতাসে নিঃশ্বাস নেওয়ার নাম স্বাধীনতা।

*** কিন্তু বাস্তবতা ভিন্ন। এখানেও সেই আপেক্ষিকতা তত্বকে পাশ কাটানোর সুযোগ নেই। স্বাধীনতা উদযাপন ও উপভোগের বেলায় একেক জনের একেক অনুভুতি ও অনুভব। রাস্তার ফুটপাতে বসবাসকারী পরিবারটির কাছে স্বাধীনতা কিন্তু দুবেলা দমুঠো ভাতের হিস্যা। আবার উচ্চবিত্তদের স্বাধীনতা অনেকটাই বেপরোয়া জীবন ও অবাধ স্ফুর্তির উপলক্ষ্য। আর মধ্যবিত্তদের কাছে স্বাধীনতার অর্থ জীবন ও ইজ্জতের নিরাপত্তা, যেমনটি ঘটেছে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রী সোহাগী আক্তার তনুর বেলায়। কেউ কি বলতে পারবেন, তনুর পরিবার কি স্বাদ পেয়েছে স্বাধীনতার?

*** স্বাধীন, স্বাধীন বলিয়া চিৎকার করিলেই আমি/আপনি স্বাধীন প্রানী বলিয়া স্বীকৃত হইব না, স্বাধীন হইতে হইলে সর্বাগ্রে প্রয়োজন রাষ্ট্রীয় সার্বভৌমত্ব, বিচারবিভাগ ও আইন প্রয়োগকারী সংস্থার স্বাধীনতা। বোধকরি তবেই বাংলার মানুষ প্রকৃত স্বাধীনতার স্বাদ উপভোগ করতে পারবে। স্বাধীনতার এই দিনে সব অশুভ শক্তিকে মোকাবেলা করে বাংলার স্বাধীনতার সূর্যকে চিরদিন সমুজ্জল রাখব এই হোক আমাদের অ্ঙ্গীকার।

বিঃদ্রঃ ভুল-শুদ্ধ যাই হোক ইহা একান্তই নিজস্ব ভাবনা।

26-/03/2016 খ্রিঃ। পাবনা ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৯

বিজন রয় বলেছেন: আরো আছে।

২৬ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৩

আহেমদ ইউসুফ বলেছেন: অনেক কিছুই করতে হবে বা করার থাকবে এটাই স্বাভাবিক। যার যার অবস্থান থেকে সাধ্যমত করুন না দেশের জন্য, জনগনের জন্য। তবেই না দেশ এগিয়ে যাবে, গনমানুষের প্রকৃত স্বাধীনতা অর্জিত হবে। ধন্যবাদ আপনাকে।

২| ২৬ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৪

বিজন রয় বলেছেন: আর কি করতে হবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.