নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

@ সকল ক্ষারই ক্ষারক, কিন্তু সকল ক্ষারকই ক্ষার নয়@

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৬


★★★ রসায়নে পড়েছিলাম সকল ক্ষারই ক্ষারক নয় কিন্তু সকল ক্ষারকই ক্ষার (কথাটা উল্টোও হতে পারে, ক্লিয়ার মনে পড়ছে না) তেমনি ব্লগারদের ক্ষেত্রেও বলা যায়, সকল ব্লগারই নাস্তিক নয়, কিন্তু সকল নাস্তিকই ব্লগার। যারা অনলাইন মাধ্যম তথা ব্লগে লেখালেখি করেন তারাই ব্লগার। ব্লগার বা লেখক আস্তিক, আলেম, ধর্মপরায়ন, ধর্মানুরাগী, ধর্ম বিদ্ধেষী হতে পারে। আমিও যেহেতু ব্লগে লিখি সেহেতু আমিও ব্লগার। আমার ফেসবুক আইডির বয়স প্রায় নয় বছর, প্রায় সাড়ে চার বছর ধরে সামহোয়ারইনব্লগ, প্রজন্ম ব্লগ, আপনভুবন, বদলে যাও বদলে দাও (২০১৩ সালে বাদ দিয়েছি) ও গল্পকবিতা.কমে লিখতাম। আমাকে কোন ক্যাটাগরীর ব্লগারের তালিকায় রাখা হবে সেটা নির্ভর করবে আমার লেখার ধরন, আমার দৃষ্টিভঙ্গী ও ব্যক্তিজীবনের উপর।

★★ নাস্তিকতাবাদ বলে আলাদা কোন বিশ্বাস থাকতে পারে বলে আমি মনে করি না। যারা নিজেকে নাস্তিক বলে দাবী করেন তারা আসলে মিথ্যাচার করেন। অল্পতে খ্যাতি লাভ, বৈদেশিক আনুকুল্য আর নিজের ও সমাজের প্রতি তীব্র হতাশার কারনেই আস্তিকদের নাস্তিকতার বুলি আওড়ানো। নাস্তিকতাবাদ প্রচারের মধ্যে সীমাবদ্ধ থাকলেও সমস্যা ছিল না। কিন্তু সমস্যা হলো অন্য ধর্ম সম্পর্কে অহেতুক কুৎসা রটনা
ও হিংসার বিষবাষ্প ছড়ানো। মানুষের ধর্মীয় বিশ্বাস নিয়ে ছিনিমিনি খেলা ও ধর্মীয় বিশ্বাসকে খাটো করে অশালীন ভাষায় কুরুচিপূর্ন বক্তব্য প্রচার করা সভ্য সমাজে এক মারাত্মক বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করতে পারে। যদিও চরমপন্থা ভালো পথ নয়। মহান আল্লাহ আমাদের হেদায়েত নসীবন করুন। আমিন.....।

বিঃদ্রঃ আমার এলাকার একজনকে আমার ব্লগার পরিচয় দেওয়াতে তিনি যারপরনাই আক্কেলগুরুম হয়ে আমাকে কিছু নসিহত বানী শোনালেন। সাথে পই পই করে বলে দিলেন, “কাকু আর যাই হও, ব্লগার হইও না”! শুনে আমিও থ! একজন Well Educated ব্যক্তির ব্লগ সম্পর্কে এমন আবছা ও নেগেটিভ ধারনা দেখে আমারও চোখ কপালে উঠল।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৩

বিলিয়ার রহমান বলেছেন: চরমপন্থা অবলম্বন (আস্তিক /নাস্তিক যেই করুক ) ভালো পথ নয়।

১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

আহেমদ ইউসুফ বলেছেন: হুম। তাই চরমপন্থা কখনোই সুফল বয়ে আনতে পারেনা , না ব্যক্তি জীবনে না সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে । ধন্যবাদ আপনাকে।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৩৯

বিলিয়ার রহমান বলেছেন: প্রতি উত্তরের জন্য ধন্যবাদ।

আপনার প্রতি রইলো পবিত্র ঈদের আগাম শুভেচ্ছা ।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:২১

রক্তিম দিগন্ত বলেছেন: ব্লগার মানেই নাস্তিক এটা ভ্রান্ত ধারণা। আবার, নাস্তিক মানেই ব্লগার - এটাও ভ্রান্ত ধারণা।

সব জায়গায় মিলেমিশেই আছে আস্তিক-নাস্তিক।

আবার, বেশির ভাগ ক্ষেত্রে অনেকে নাস্তিকতার মানে না জেনেই নাস্তিক বলে পরিচয় দেয় নিজেকে - আবার, উল্টোটাও ঘটে। নাস্তিকতা কী তা না জেনেই অনেকে কাউকে নাস্তিক উপাধি দিয়ে ফেলে।

সাধারণত, ব্যক্তিগত অভজার্বেশনে যা দেখেছি - যারা একটু চাপাটে স্বভাবের - পাঠ্যপুস্তকের বাইরের কোন জ্ঞান নেই বা জানার আগ্রহ নেই বা জানার সুযোগ নেই, তারাই হালকা জানলে ওয়ালাকে নাস্তিক বলে ফেলে।
আবার, যারা একটু জানে বা অনেকটুকুই জানা শুরু করে - তাদের মাঝে প্রশ্ন জাগে অনেক। সেই প্রশ্ন জাগাগুলোকেই আবার নিজেকে নাস্তিক ভাবার প্রধাণ বৈশিষ্ট্য মনে করে।

এই সমস্যাটা ছিল, সমস্যাটা থাকবেই।
আর, আমাদের দেশে ব্লগার মানেই নাস্তিক - এই ধারণাও থাকবে। সাথে, নাস্তিক হলেই ব্লগ চালাতে হবে - এই ধারণাও থাকবে।

১২ ই সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৭

আহেমদ ইউসুফ বলেছেন: যেহেতু ব্লগ ছাড়া নাস্তিকতা প্রকাশের আর কোন ভাল মাধ্যম নেই আমাদের দেশে। সেহেতু আমার নিজস্ব দৃষ্টিকোণ, জ্ঞানের স্বল্পতা কিংবা সাম্প্রতিক ঘটনাপ্রবাহের মিডিয়া কভারেজ থেকে ক্ষুদ্র মস্তিষ্কে এ ধারনার জম্ন হওয়াটা অস্বাভাবিক কিছু নয়।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.