নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুপারনোভা

আহেমদ ইউসুফ

I am a introverts person would like to hide myself.

আহেমদ ইউসুফ › বিস্তারিত পোস্টঃ

সৈয়দ শামসুল হকের নামের আগে সব্যসাচী কেন?

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

*** সব্যসাচী কবি/লেখক সৈয়দ শামসুল হক মারা গেলেন গত 27 সেপ্টেম্বর 2016। তিনি ছিলেন একাধারে কবি, গল্পকার, উপন্যাসিক, ছড়াকার, প্রাবন্ধিক ও নাট্যকার। তার মৃত্যু বাংলা সাহিত্যের জন্য এক অপুরনীয় ক্ষতি। তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি জানাই গভীর সহমর্মিতা।

*** অনেকেরই মনে প্রশ্ন আসতে পারে সব্যসাচী মানে কি? আরে তাই তো, সৈয়দ শামসুল হকের নামের আগে সব্যসাচী কেন? কোন একটা বইতে পড়েছিলাম, জানার সবচেয়ে ভাল উপায় হল জিজ্ঞাসা করা। কিন্তু কাকে জিজ্ঞেস করবেন আপনি? আমার মতে, কাউকে না পেলে গুগলকেই জিজ্ঞাসা করুন। না হলে উইকিপিডিয়ায় খুজুন। মানুষকে জিজ্ঞেস করে হতাশ না হয়ে অনলাইনেই খুজুন, আশা করি পেয়ে যাবেন।

**** সব্যসাচী শব্দের মূল অর্থ ডান ও বাম উভয় হাতে যিনি অসামান্য দক্ষতায় শর নিক্ষেপ করতে সক্ষম। মহাভারতের তৃতীয় পাণ্ডব অর্জুন এমন দক্ষতার অধিকারী ছিলেন বলে তাঁকে সব্যসাচী বলা হতো। তবে সংস্কৃত থেকে বাংলায় এসে ‘সব্যসাচী’ শব্দের অর্থের ব্যাপক সম্প্রসারণ ঘটে। এখন ‘সব্যসাচী’ বলতে নানাবিধ কর্মসম্পাদনে সক্ষম ব্যক্তিকে বুঝানো হয়। যিনি একধারে গল্প, উপন্যাস, কবিতা, নাটক, ছড়া, প্রবন্ধ প্রভৃতি সৃষ্টিতে সক্ষম তিনি সব্যসাচী লেখক।

*** গত দুইদিন ধরে সব্যসাচী সৈয়দ শামসুল হকের বিভিন্ন লেখা শেয়ার হচ্ছে অনলাইন মাধ্যমে। তার লেখা নিয়ে তর্ক-বিতর্কের ঝড় উঠে গেছে চায়ের কাপে। বিতর্কিত লেখিকা নির্বাসিত তসলিমা নাসরিনেরও যৌন হয়রানির অভিযোগ ছিল তার বিরুদ্ধে। যার পাল্টা জবাবে সৈয়দ হক 100 কোটি টাকার মানহানির মামলাও ঠুকে দিয়েছিলেন হাইকোর্টে।

*** মূলতঃ মানুষ হিসেবে আমরা কেউই বিতর্কের উর্ধে নই। প্রয়াত লেখক সৈয়দ শামসুল হকের কর্ম ও চিন্তা-দর্শন নিয়ে বিতর্ক থাকতেই পারে। তাই বলে তাকে কোন ট্যাগ দেওয়ার পক্ষপাতী নই আমি। কারন মহান আল্লাহ নিশ্চয়ই অন্তর্যামী। তিনি যার যার গন্তব্য তাকেই নির্ধারন করে দেন।

বিঃদ্রঃ পোষ্টের তৃতীয় প্যারার রেফারেন্সঃ http://shubach.blogspot.com/2014/07

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: সৈয়দ শামসুল হকের প্রতি রইল শ্রদ্ধা......সব্যসাচী শব্দের অর্থটা জানা ছিলোনা, জানানোর জন্য আপনাকে ধন্যবাদ

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

আহেমদ ইউসুফ বলেছেন: আপনাকে ধন্যবাদ। আমিও জানতাম না, নেট ঘাটতেই ক্লিয়ার হল বিষয়টা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.