নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

ভাষা আন্দোলেনের সুত্রপাত ও কিছু জানা-অজানা কথা।।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩৯

এসেছে কি ভাবে?? ধন্যবাদ সবাইকে।।
কালের আবর্তনচক্রে আবার ফিরে এলো ভাষার মাস। যা আমার ভাষা,মায়ের ভাষা।।অনেক ত্যাগ-তিতিক্ষা,আন্দোলন ও রক্তেভেজা আন্তর্জাতিক মাতৃভাষা হিসাবে স্বীকৃতি পাওয়া ভাষা।।যা আমাদের পরম পাওয়া ও স্বীকৃতি।।যা আমাদের দিয়েছে বিশ্বে এক অনন্য পরিচিতি।। আজ বাঙ্গালী বলে আমরা অহংকার করতে পারি।।
২১শে ফেব্রুয়ারিকে আমরা সেই বিজয়ের এবং যাদের ত্যাগের বিনিময়ে এটা পেয়েছি,তাদের স্মরনের দিন হিসাবে পালন করে আসছি।(বাংলা মাসের সেই দিনটি ছিল ৮ই ফাল্গুন,ইংরেজী মাসের ২১ ফেব্রুয়ারী।।ভাষার দিনটিকে আমরা পালন করছি ইংরেজীতে!! কিন্তু তাবৎ মানুষ যখন পক্ষ-বিপক্ষে যুক্তি দিয়ে এটাকে মেনে নিয়েছে,সেখানে আমার অবাক বা প্রশ্নের অবকাশই নেই।মেনে নিয়েছি যুক্তিসংগত ভাবেই)।।
সাধারনতঃ আমরা জানি তৎকালীন পাকিস্তানের গভর্নর জেনারেল জিন্নাহর রেসকোর্সের ভাষন থেকেই এই আন্দোলনের সুত্রপাত।।ভাষনের উল্লেখযোগ্য অংশ ছিল,”একটি অভিন্ন রাষ্ট্রভাষা ছাড়া কোন জাতিই দৃঢ় এবং অভিন্নভাবে টিকে থাকতে পারে না।।তাই পাকিস্তানের অভিন্ন ভাষা হবে উর্দু”।।এবং ‘৪৮এর ২৪শে মাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনী অনুষ্ঠানেও এরই প্রতিফলন ঘটে।। কিন্তু এখানে এই বক্তব্য বিনা প্রতিবাদে পার হতে পারলো না।। সাথে সাথেই উপস্থিত ছাত্রদের ‘না’’না’ ধ্বনীর মাঝে প্রতিবাদের ঝড় উঠে।।পরে শামসুল হক,কামরুদ্দীন আহমদ,আবুল কাশেম,তাজুদ্দিন আহমদ,নঈমউদ্দীন আহমদ,শামসুল আলম এবং অলি আহাদের নেতৃত্বে সর্বদলীয় সমন্বয়ে গঠিত রাষ্ট্রভাষা কর্ম পরিষদের একটি প্রতিনিধি দলের বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবী সম্মলিত স্মারকলিপীটিও প্রত্যাখাত করা হয়।।যা ছিল যুক্তিসংগত।।কারন তৎকালীন সরকারী পরিসংখ্যান অনুযায়ী মিলিত পাকিস্তানের মোট জনসংখ্যা ছিল ৬কোটি নব্বই লক্ষের মত।।যার ৬৩.৬৮% বাংলাভাষী।।আর ৬টি প্রধান ভাষার লোক মিলিয়ে পশ্চিম পাকিস্তার জনসংখ্যা ছিল ৩৬.৩২%।।সুতরাং যে কোন যুক্তিতেই বাংলার অগ্রাধীকার পাওয়াকে পারতঃ ক্ষমতার অহংকারে অস্বীকার করা হয়।।
এবার একটু পছনের দিকে দেখা যাক প্রশংগত উল্লেখ্য যে ১৯৪৭ সালের দেশবিভাগের সময়ে ভাষাগত দিক থেকে পশ্চিম পাকিস্তান ছিল উর্দু,পাঞ্জাবী,সিন্ধী,পশতু,বালুচি এবং বাহুইভাষী অধ্যুশিত এবং পুর্ব পাকিস্তানে ছিল শুধুই বাংলাভাষীদের।। দেশভাগের সময়ে বিভিন্ন ভাষা সম্মলিত মুসলিমরা বিপুল সংখ্যায় পাকিস্তানে প্রবেশ করে। কাশ্মীরের কিছু অংশসহ।যারা পশ্চিমে মোজাহের এবং যে অল্পসংখ্যক বাংলাদেশে প্রবেশ করে তারা বিহারী নামে অধ্যুশিত হয়।।তারপরও বাংলাভাষীদের প্রাধান্য থেকে যায়।।যা পরিসংখ্যানেই ষ্পষ্ট।।
পাকিস্তানের গনবিধি আইন পরিষদের দ্বিতীয় অধিবেশনে (২৪শে ফেব্রুয়ারী ও ২রা মার্চ, ১৯৪৮)ভারত শাসনবিধির ২৯নং ধারা সংশোধনীতে ইংরেজী ভাষার সাথে উর্দুকে সংশ্লিষ্ট করার প্রস্তাবে পরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্ত প্রতিবাদ জানিয়ে বলেন,উর্দুর স্থলে বাংলাকে মর্যাদা দেওয়া হোক।। কারন হিসাবে তিনি বলেন,যে কোন রাষ্ট্রের ভাষা সেই ভাষাই হওয়া উচিৎ,যাতে দেশের অধিকাংশ মানুষ কথা বলে।।কিন্তু এই সংশোধনী তৎকালিন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন ও গন পরিষদের সহ-সভাপতি মৌলভী তমিজুদ্দিন খানের প্রবল বিরোধীতার মুখে বাতিল হয়ে যায়।।বিকল্প প্রস্তাব আসে গোয়া ও ফিলিপাইনের অনুকরনে আরবী হরফে বাংলায় লেখার প্রস্তাবনা।। যেহেতু পশ্চিম পাকিস্তানের সব লিখন প্রনালীই আরবী হরফে তাই ১৯৪৯ সালে কেন্দ্রীয় পাকিস্তান শিক্ষা উপদেষ্টা বোর্ড পাকিস্তানের সব ভাষার লিখন-প্রণালী আরবীতে করার জোর সুপারিশ করে।। এবং এই উদ্দেশ্যকে সফল করার জন্য বিপুল অর্থ ব্যায় করে বেশ কয়েকটি স্কুলও প্রতিষ্ঠা করা হয়।।যার মূল উদ্দেশ্য ছিল বাংলার মত একটি ঐতিহ্যবাহী এবং বিজ্ঞান সম্মত ভাষার ধ্বংশসাধন।।
এরই প্রেক্ষীতে বেশ কয়েকটি সম্মেলনে গ্রহন করাও হয় কয়েকটি প্রস্তাব।১৯৫০ সালের ৪ঠা ও ৫ই নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিত মহাসম্মেলনে ঘোষনা করা হয় রাষ্ট্রভাষা হবে ‘উর্দু’। প্রতিবাদে ৫১সালে বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষকদের মহা সম্মেলনে ডঃ মুহম্মদ শহীদুল্লাহ এর বিরুদ্ধে বিদ্রোহের আহবান জানিয়ে বলেন, এটা হবে বাঙ্গালীদের গন-হত্যার সামিল।।
পাকিস্তান গন পরিষদে বাংলার স্থান না হওয়াতে ১১ই মার্চ ঢাকায় ছাত্রসমাজের আহবানে ধর্মঘট,প্রতিবাদ মিছিল সহ বিক্ষোভ পালিত হয়।। আসলে ধীরেন্দ্রনথ দত্তের সংশোধনী অগ্রাহ্য করার প্রেক্ষীতেই বাংলাভাষার দাবীতে এভাবেই প্রত্যক্ষ সংগ্রামের সূচনা ঘটে।। ঐদিন পুলিশের লাঠিচার্জ,ফাকাগুলি,টিয়ার গ্যাসসহ ভাড়াটে গুন্ডাদের হাতে আহত হন অনেক ছাত্র।। আর গ্রেফতার হন শামসুল হক,অলি আহাদ,কাজী গোলাম মাহবুব,শেখ মুজিবর রহমান সহ প্রথম সারীর নেতারা।।কিন্তু তাতেও ভাষার জন্য দূর্দমনীয় বাঙ্গালীদের দমাতে না পেরে বাধ্য হয়ে নাজিমুদ্দিন এবং সংগ্রাম পরিষদের মাঝে এক চুক্তি সম্পাদিত হয়।।পরিষদ জেলখানায় যেয়ে বন্ধী নেতাদের সম্মতি নিয়ে আসেন।। ফলে চুক্তির বলে ১৪ই মার্চ সকল ছাত্রনেতাদের মুক্তি দিতে বাধ্য হয় তৎকালীন সরকার।।
এইভাবেই আন্দোলন ছড়িয়ে পরে সর্বস্তরে।।এই পর্যায়ে পুর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের আবদুল মতিনকে আহ্বায়ক করে ‘বিশ্ব-বিদ্যালয় রাষ্ট্রভাষা কমিটি’গঠিত হয়ছিল ১৯৪৯ সালের শেষ দিকে।।তখন ১৯৪৯,৫০ এবং ৫১ সালের ১১ই মার্চ পালিত হতো রাষ্ট্রভাষা হিসাবে।।
৪ঠা ফেব্রুয়ারীর প্রতিবাদ দিবসের পর ১০ই ফেফ্রুয়ারী একমাত্র সরকার বিরোধী ইরেজী পত্রিকার প্রকাশনা বন্ধ করে এর মালিক এবং সারন সমাদককে গ্রেফতার করা হয়।।এবং ১৬ই ফেব্রুয়ারীতে নিরাপত্বা আইনে আটক করা হয় শেখ মুজিবর রহমান,মহীউদ্দিন আহমদ সহ আরো অনেককে।।ভাষার প্রশ্নে এবং আটক রাজবন্দীদের মুক্তির দাবীতে এবং ২১শে ফেব্রুয়ারী সাধারন ধর্মঘটের ডাকে সকার বিচলিত হয়ে ২০শে ফেব্রুয়ারীতে ঢাকায় একমসের জন্য ১৪৪ধারা জারি করে।।পরিস্থতি বিবেচনায়
‘সর্বদলীয় সংগ্রাম পরিষদের” এক জরুরী সভা ডাকা হয়। সভায় বেশীর ভাগ সদস্যই ১৪৪ ধারা না ভাঙ্গার পক্ষে মত দেন শুধু যুবলীগ নেতা অলি আহাদ যে কোন পরিস্থিততে পুর্ব কর্মসুচিতে অটল মনোভাব ব্যক্ত করেন সাথে থাকে ছাত্র সংগ্রাম পরিষদের আবদুল মতিন,গোলাম মাওলা।তোহা অনেকটা এড়িয়ে যান। গাজিউল হকের বক্তব্যে জানা যায়,সংগ্রাম পরিষদের এহেন সিদ্ধান্তে ছাত্রসমাজ হয়ে উঠেন বিক্ষুদ্ধ,হলে হলে উক্তেজনা।।পরে রাত ১টার দিকে ঢাকা হলের পুকুরের পাশে গাজীউল হক,হাবিবুর রহমান শেলী,কমরুদ্দীন শহুদ,এম,আর আখতার মুকুল,জিল্লুর রহমান,আবদুর মোমেন,এস,এ বারী এটি,মোহাম্মদ সুলতান এবংআনোয়ারুল হকের নেতৃত্বে সিদ্ধান্ত নেওয়া হয় ১৪৪ ধারা ভঙ্গের।।
তারপরের ইতিহাস প্রায় সবারই জানা।। গেটের সামনে পুলিশ থাকা সত্বেও পুর্ব সদ্ধান্ত মোতাবেক ১০জনের এক এক দল গ্রেফতার বরন করতে লাগলেন।ট্রাকগুলি ভরে গেলে পুলিশ লাঠিচার্জ ও কাদাঁনো গ্যাস নিক্ষেপ করতে লাগলো।।তাতেও ছাত্রদের নিরস্ত্র করা না গেলে পুলিশ ভিতরে প্রবেশ করতেই তা পুলিশ-ছাত্রের রনক্ষেত্রে পরিনত হলো।।নিরস্ত্র ছাত্র-ছাত্রীরা মেডিক্যাল কলেজ,কলেজের হোষ্টেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজ গেটে জমায়েত হতে থাকে। তাদের সাথে এবার যোগদেয় প্রায় পুরো ঢাকার ছাত্রসমাজ সহ সকল পেশাজীবিরা।।এবং এখানেই ঘটে ইতিহাসের কলংকিত অধ্যায়।। পুলিশ অতর্কিতে গুলি চালাতে শুরু করে।। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এম,এ ক্লাশের ছাত্র মোহাম্মদ সালাউদ্দীনের মাথার খুলি উড়ে যায়,আহত অবস্থায় রাতে মারা যান আবদুল জব্বার,আবুল বরকত এবং রফিকউদ্দীন আহমদ।। পরে মারা যানআবদস্সালাম।।গ্রেফতার করা হয় অগনিত।।২২শে ফেব্রুয়ারীতে হাইকোর্টের সামনের রাস্তায় শহীদ হন শফিউর রহমান।।আরেকটি কিশোরের কথা শোনা যায় মতিউর নামে।।
প্রথম শহীদদের স্মৃতিকে অমর করে রাখার জন্য সাধারন ছাত্ররা নির্মান করেন শহীদ মিনার।।যা ২৩শে ফেব্রুয়ারীর রাতের মধ্যেই নির্মিত হয়।।যা সামরিক সেনারা ২৬শে ফেব্রুয়ারীতে নিশ্চিন্হ করে দেয়।।
শহরের নিয়ন্ত্রন দেয়া সামরিক বাহিনীর হাতে কিন্তু এরপরও থেমে যায় বিক্ষোভ সারা দেশের একাত্মতায় তা রূপ নেয় আগ্নেয়গিরিতে।। শহরের,গ্রামে-গঞ্জের ছোট ছোট শহরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে।।২১শের রক্তাক্ত সংগ্রামের ফলেই ছাত্রদের ভাষা দাবীটি সর্ব-সাধারনের প্রানের দাবীতে পরিনত হয়েছিল।। যা পরে গন-আন্দোলনের রূপ নেয়।। এরই প্রেক্ষীতে আসে ঐতিহাসিক ২১ দফার।।বাঙ্গালী জাীয়তাবাদের উন্মষ,যার পরিনতি স্বাধীকার এবং স্বাধীনতার সংগ্রাম। যার মধ্য দিয়ে আজ আমাদের বাংলাদেশ।। আমরা মুখের ভাষা বাংলা।।পৃথিবীর ইতিহাসে বোধহয় এটাই প্রথম এবং শেষ ‘ভাষার জন্য রক্তদান’
বিঃদ্রঃপাঠকগনের কাছে আগেই জানিয়ে দিচ্ছি লেখাটিতে আমকে সাহায্য নিতে হয়েছে কয়েকটা বই এবং পত্রিকার বিশেষ করে মান্যবর রফিকুল ইসলামের লেখা ভাষা আন্দোলন থেকে।।আমি শুধু শেয়ার করার লোভটুকু সামলাতে পারলাম না।। নূতন প্রজন্ম জানুক যে ভাষাতে আমরা ভাব-বিনিময় করছি।।কথা বলছি তা

মন্তব্য ৯৯ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৯৯) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:১৭

চাঁদগাজী বলেছেন:


খাদেদা জিয়ার বোমাবাজেরা জয়ী হয়, উর্দু চালু হবে হিন্দীর সাথে, হয়তো সামন্য পশতুও; নিজামীর লাশ যাবে শহীদ মিনারে।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৯

সচেতনহ্যাপী বলেছেন: জানি না লেখাটি কোন দৃষ্টিভঙ্গীতে দেখেছেন।। ভিন্ন হলেও স্বাভাবিক।। কারন আমি আপনি এক না!! ধন্যবাদ।।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:২৯

বিদ্রোহী বাঙালি বলেছেন: বহুল চর্চিত ইতিহাসেও বহু ফাঁক ফোঁকর ইদানীং লক্ষ্য করা যায়। কারণ ইতিহাস বিকৃতি এখন আমাদের রাজনীতিবিদদের ক্ষমতায় টিকে থাকার একটা হাতিয়ার হিসাবে বিবেচিত হয়। আপনার নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে একুশের ইতিহাস তুলে ধরা তাই আমার কাছে বেশ তাৎপর্যপূর্ণ মনে হয়েছে।
তথ্যঋণ স্বীকার করার মধ্যে দিয়ে আপনার আন্তরিকতার প্রমাণ মেলে।
ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি রইলো।
ভাষার ইতিহাসকে আমাদের পাঠের সুযোগ করে দেয়ার জন্য অনেক ধন্যবাদ সচেতনহ্যাপী। নিরন্তর শুভ কামনা রইলো।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ২:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: ইতিহাস নির্মিত হয় বিজয়ীর হাতে।। আমাদের রাজনীতিতে যা প্রথাগত।।
আর যে ঋন অস্বীকার করে তাকে কি বলা হয় তা জানেনই তো।।এতো তথ্য আমার মত সাধারনের কাছে থাকবে কি করে??
আপনার শুভকামনা আমার ভবিষ্যতের পাথেয় হয়ে থাকুক এই কামনা আমারও।। ধন্যবাদ নিরন্তর।।

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:৩৫

জাফরুল মবীন বলেছেন: সময়োপযোগী তথ্যনির্ভর পোস্টটির জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: মবীন ভাই আপনাদের শুভকামনাই আমাদের মত নূতনদের কাছে অনেক।। তার উপর আপনি প্রায় নিয়মিতই আমার বাড়িতে আসেন বলে কৃতজ্ঞ।।

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৫৮

তুষার কাব্য বলেছেন: ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি ।

চমত্কার তথ্যনির্ভর পোস্টের জন্য আপনাকেও ধন্যবাদ ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: আমার তো শ্রদ্ধা আছেই বলে পোষ্ট করেছি।। আর প্রশংসার দাবিদার আমি নই,মাননীয় রফিকভাই সহ কিছু পত্র-পত্রিকার সুত্র।। আমি শুধু একমালায় গেথেছি।। ধন্যবাদ আপনাকেও।।

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৫১

আরজু পনি বলেছেন:

বেশ তথ্য সমৃদ্ধ লেখা । খুব ভালো লাগলো ।

প্রথম লাইকটা আমার ।

বর্তমানে বাংলা একাডেমি প্রমিত বানানে ফেব্রুয়ারি, ইংরেজি...হ্রস্ব ইকার যোগে লেখা হয়। আপনি শুরুর একটা ফেব্রুয়ারিতে হ্রস্ব ইকার দিয়েছেনও...বাকীগুলো হয়তো অসাবধানতাবশত হয়ে গেছে।

আর বি:দ্র: এর একেবারে শেষে একটা অসমাপ্ত বাক্য... কথা বলছি তা ...কী ছিল তাতে জানার আগ্রহ হচ্ছে...অনেক শুভেচ্ছা রইল, সচেতনহ্যাপি।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০১

সচেতনহ্যাপী বলেছেন: আপনার লাইক পাওয়া অনেক কিছু।। ঠিক তাই, মেনে নিলাম ।।দেশে না থাকার বদৌলতে না জানা আর কি।। আর শেষের বাক্য বাস্তবতাকে অস্বীকার করছে..তাই শুন্যস্থানটা আপনিই ভেবে নিন।।
একটি প্রশ্ন কে কে লাইক করেছে জানার উপায় কি??

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:০২

আরজু পনি বলেছেন:

ব্লগ থেকে বেরিয়ে চোখ রাখলাম নির্বাচিত পাতার দিকে...আররে আপনার পোস্ট তো স্টিকি হয়ে গেছে !:#P

তাই অভিনন্দন জানাতে আবার লগইন করলাম :D

অনেক অভিনন্দন রইল ।

প্রথম লাইকটা আমার B-)


শুভকামনা রইল অনেক অনেক ।।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১২

সচেতনহ্যাপী বলেছেন: আবারও অনেক ধন্যবাদ আপনাকে।। আসলে আমি মাঝে মাঝেই চেষ্টা করি আপনাদের মত লেখার।। Click This Link লিংকটি পড়লেই বুঝতে পারবেন।।
তবে ব্লগে আমি আসি নিতান্তই ভাল লাগা,এবং নেশার জন্য।। এবং কিছুটা নিজের ভাব প্রকাশের জন্য।। নিঃসঙ্গ জীবনের অবলম্বন হিসাবে।। তবে কখনো ভাবনাতেও ছিল না যে আমার পোষ্ট স্টিকি হবে!! আবার লগইন করে শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ পাওনা হলেন।।

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:০৩

হেজাজের কাফেলা বলেছেন: খুব সুন্দর লিখেছেন।ধন্যবাদ.


... :-P :-(

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৩

সচেতনহ্যাপী বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:১০

হেজাজের কাফেলা বলেছেন: প্রিয়-তে রাখলাম।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: এতোটা সন্মান দেওয়াতে আমি কৃতজ্ঞ।। ভাল থাকবেন সততঃ এই কামনায়।।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:২৫

মৃদুল শ্রাবন বলেছেন:



আসেন আবার একটা আন্দোলনের ডাক দিই।

২১শে ফেব্রুয়ারী নয়, ৮ই ফাল্গুনই হওয়া উচিত আমাদের ভাষা আন্দোলন দিবস। এবং ক্রমান্বয়ে স্বাধীনতা দিবস সহ বিজয় দিবস সবদিনগুলো বাংলা ক্যালেন্ডার ধরে পালন করতে হবে।


একটা মজার ব্যাপার কি জানেন? এখানে লাইক কমেন্ট করা অনেকেই আজকে বাংলা কি মাস সেটাই বলতে পারবে না। :#>

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২০

সচেতনহ্যাপী বলেছেন: আমার লেখায় তা উল্লেখ আছে ।। আমি ইচ্ছেকৃত ভাবেই তা উল্লেখ করেছি।।ধন্যবাদ।।
চেয়ার-টেবিলের মত ইংরেজীও বাংলার স্থান দখল করলো বলে।। কি বলেন।। ভাল লাগলো আপনার শ্রদ্ধা।।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৫২

স্নিগ্ধ শোভন বলেছেন: সুন্দর পোস্ট। ৩য় ভালোলাগা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২২

সচেতনহ্যাপী বলেছেন: আপনি!! আপনার ভাল লাগার তৃতীয়তে আসায় সত্যিই নিজকে সৌভাগ্যবান মনে করছি।। অসংখ্য ধন্যবাদ।।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:০০

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: বেশ তথ্য সমৃদ্ধ লেখা। প্রিয়তে রাখলাম।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: কামরুল ভাই আবারও কৃতজ্ঞতাপাশে আটকালেন।। আমার শুভাকাংক্ষীদের মাঝে আপনিও একজন।। তাই আপনার প্রিয় মানে আমার অনেক পাওয়া।। সাধারনতঃ অনলাইনেতো আপনার লেখা পাই-ই না, কেন,জানতে ইচ্ছে করে।।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৫

আবু শাকিল বলেছেন: ভাষার মাসকে ভাল করে জানার জন্য তথ্য সমৃদ্ধ পোষ্ট ।

ধন্যবাদ সচেতনহ্যাপি।
ভাল থাকবেন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগার কেউ যদি প্রশংসা করে,তাই আমার অনেক পাওয়া।।
আপনিও ভাল থাকবেন আর কর্মক্ষেত্রে ফিরেছেন কি??

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০০

সুমন কর বলেছেন: তথ্য সমৃদ্ধ লেখা। শেয়ার করার জন্য ধন্যবাদ।

ভাষা মাস এলেই আমাদের কিছুটা টনক নড়ে নতুবা সারা বছর হিন্দি-ইংরেজির দাপট।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: আপনার ধন্যবাদতো আমার জন্য অনেক।।
ঠিক বলেছেন।। কিন্তু ইংরেজীটা বাস্তবতার খাতিরে মেনে নিতে পারলেও হিন্দিটা!!
দূর্বলতা বোধহয় প্রচার আর....।।
আমার লেখায় কিন্তু আমার চেষ্টা থাকে বাংলারই।।

১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:





সুলিখিত একটি পোস্ট। জানা বিষয় আরও স্পষ্ট হলো। আপনার অনুসন্ধান প্রশংসনীয়।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: মইনুল ভাই, আপনাদের প্রশংসা আমাকে অনুপ্রানিত করছে।। ভাল থাকবেন সততঃ।।

১৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৫৮

মনিরা সুলতানা বলেছেন: তথ্য বহুল পোস্ট ভাইয়া :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ বোনটি।।(আসলেও এ নামে আমার এক বোন আছে)।। আপনাকেও শুভকামনা।।

১৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৫

পরিবেশ বন্ধু বলেছেন: তথ্যসমৃদ্ধ সুন্দর পোষ্ট ।
জাগরন আসুক আমার বাংলাভাষার
অমর এ স্মৃতি কভু নহে ভুলার
যেন রক্তের অক্ষরে লেখা বর্ণমালা
ইতিহাসের পাঠ শহীদ মিনার ।।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: আরে আপনি!! ভাবনাতেও ছিল না।। অনেক ধন্যবাদ।।আর প্রশংসা কৃতজ্ঞতার সাথে মাথা পেতে নিলাম।।
মাহবুবুল আলমের সে সময়ের লেখা "কাদঁতে আসি নি, ফাসীর দাবী নিয়ে এসেছি" কবিতাটি পড়ার অনুরোধ রইলো।।

১৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:১৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

ভাষার আন্দোলনের ইতিহাসকে সঠিক ও সুন্দরভাবে উপস্থাপনায় দারুন পোস্ট+++

অনেক অনেক ধন্যবাদ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: আপনাকেও।।
আসলে নিজের কিছু অভিজ্ঞতার সাথে সাহায্য নিয়েছি অনেকের।।।

১৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: সময়োপযোগী তথ্যসমৃদ্ধ দারুন পোস্টে +++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫২

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক ধরেছেন।। বেশ কয়েকদিন ভাবনার পর,এই লেখা।।
আর একটি +ই যথেষ্ট আমার জন্য।। তাতে এতগুলো!!
ধন্যবাদ।।

১৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৪:০৮

মিতাহামিদা০০৭ বলেছেন: এখানে আরো কিছু ইতিহাস উহ্য রয়ে গেছে ! আমি সেই ফাঁকটুকু ভরে দিতে চাই!
জিন্নাহএর পর এলেন তৎকালীন প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান সস্ত্রিক !
তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ডাকসুর পক্ষ তাকে স্মারকলিপি দেয়া হয় ! যেহেতু রাষ্ট্রভাষা নিয়ে আগেই জিন্নাহ সাহেব উর্দুর কথা বলে গিয়েছিলেন , তাই স্মারকলিপিতে রাষ্ট্রভাষা বাংলার দাবীটি জোড়ালভাবে উল্লেখ করল ডাকসু !

কিন্তু বাঁধ সাধল একটি বিষয় ! স্মারকলিপিটিবকে পাঠ করবেন ? স্বাভাবিকভাবেই এটা ডাকসুর সভাপতির পাঠ করার কথা ! তৎকালীন ছাত্রদের মধ্যে কোন প্রকার দলাদলি বা কোন্দল ছিল না এখনকার মতো !মুস্লিম,হিন্দু ,বৌদ্ধ ,জাতি ধর্ম বর্ন নির্বিশেষে খুবই সদ্ভাব ছিল সবার মাঝে !
কিন্তু একটি চিন্তা এল সবার মধ্যে ! ডাকসু সভাপতি ছিলেন হিন্দু ! যেহেতু এই স্মারকলিপিতে বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবী আছে , তাই এটা যদি কোন হিন্দু ছাত্র পাঠ করে তাহলে এটা অন্য কোন বিপত্তি বাঁধতে পারে ! এই চিন্তা থেকে সর্বসম্মতিতে ঠিক হল যে , সভাপতি পাঠ না করে ডাকসু জি,এস, পাঠ করবেন ! তখন জি,এস, ছিলেন গোলাম আযম , এম, এর ছাত্র ! তিনি পর পর দুই সেশনের জি,এস নির্বাচিত হন !
তিনি যখন স্মারকলিপি পাঠ করছিলেন ,তখন শুনলেন যে, বেগম রানা লিয়াকত আলী তার স্বামীর কানের কাছে বলছেন - 'ল্যাঙ্গুয়েজ কে বারে মে সাফ সাফ বাতা দেনা !" এটা গোলাম আযম এর কানে আসলে তিনি ভাষার দাবীর লাইন গুলো দুবার পাঠ করলেন ! এতে প্রচুর করতালির মাধ্যমে ছাত্ররা স্বাগত জানায় ! ছাত্রদের এই উচ্ছ্বাস দেখে লিয়াকত আলী সেদিন রাষ্ট্রভাষার ব্যাপারে একটি কথাও বললেন না ! এড়িয়ে গেলেন !
এরপর চলতে থাকে রাষ্ট্রভাষা বাংলার দাবীতে মোটিভেশন !আবুল কাশেম( পরবর্তীতে প্রিন্সিপাল হন) , এর নেতৃত্বে তমদ্দুন মজলিশের সবাই তখন আন্দলনে অংশগ্রহন করেন ! নামগুলো পরে জানাব ! এই মুহুর্তে আমার কাছে নেই !
এই ডাকসু জি,এস, পরবর্তিতে কারমাইকেল কলেজের অধ্যাপক হিসেবে যোগদেন ! এই ভাষা আন্দোলনের কারণেই তিনি '৫২ সালে গ্রেফতার হন রংপুর থেকে !

আমি বুঝিনা - আমরা এতোটা সংকীর্ণ হৃদয়ের কেন ?ভাষার ইতিহাস থেকে এই নামগুলো কেন মুছে ফেলা হচ্ছে ! আমার যদি তাকে পছন্দ না ও হয় , তবুও তো আমি ইতিহাস্ কে বিকৃত করতে পারি না ! শেখ মুজিবকে যদি কারো পছন্দ না হয় ,তাহলে কি সে পারবে বাংলাদেশ সৃষ্টির সাথে তার অবদানকে মুছে ফেলতে ?
তাহলে এটা কেন হচ্ছে ? কি জবাব দিবেন ?
আমরা দল মত নির্বিশেষে আসুন -আমরা সত্যকে সত্য বলে স্বীকার করি !
সাদাকে সাদা বলতে শিখি ! পরবর্তি প্রজন্ম যেন ভাল শিষ্টাচার এর অধিকারী হয় ! মানুষকে ভালবাসতে শিখে , ক্ষমা করে মনুষ্যত্ব বজায় রাখতে শিখে !

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৪

সচেতনহ্যাপী বলেছেন: হ্যাঁ আমি সাদাকে সাদা আর কালোকে কালো বলেই স্বীকার করতে ভালবাসি,নিজের অভিজ্ঞতায়।।
আমি যেসব তথ্যসমগ্রের সাহায্য নিয়েছি সেখানে এর উল্লেখ ছিল না বলে দিতে পারি নি।।
আর আমি কোন দলীয় দৃষ্টিকোন থেকে লিখি নি।। আমার ব্লগের লেখাগুলি পড়লেই বুঝতে পারতেন।।
আপনার মন্তব্যকে স্বাগতঃ।। ভাল থাকবেন।।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০২

আশিক আহমাদ বলেছেন: বিপুল তথ্যের সংকলন। এই কষ্টটুকুই বা ক'জন করে। ধন্যবাদ আপনাকে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৬

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ আপনাকেও,কৃতজ্ঞতায় আর ভালবাসায়।।

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৩

নাহিদ হাকিম বলেছেন: অনেক ভালোবাসা ও শুভেচ্ছা। ভালো লাগল পড়ে

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৮

সচেতনহ্যাপী বলেছেন: আপনাদের ভাল লাগাই আমাদের উৎসাহ দেয়।। ধন্যবাদ।।

২২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১:০৯

শাহ আজিজ বলেছেন: @মিতাহামিদা০০৭## সত্যকথনের জন্য ধন্যবাদ। লেখক অবশ্য পাঠ নির্ভর তথ্য থেকে উদ্ধৃতি দিয়েছেন। ভাষা মতিনের নো নো ব্যাপারটি উল্লেখ নেই। আমার সৌভাগ্য হয়ে জীবদ্দশায় দুজন ভাষা সৈনিকের সাথে দীর্ঘ কথপকথনের । এদের একজন ইমদাদ হোসেন আর আব্দুল মতিন। প্রচুর অজানা তথ্য জেনেছি সেই ৭৮ থেকে ৮৪ পর্যন্ত। গোলাম আজমকে অস্বীকার মানে খুবই নিচু মনের পরিচায়ক। দেশ স্বাধীনের পরের নেতৃবৃন্দ ভিন্ন ভিন্ন দল ও মত গঠন করেছিলেন , কৈ আমরা একজনের দিকেও আঙ্গুল তুলিনা। এখন যারা ধর্মীয় রাষ্ট্র বানানোর পায়তারায় আছে তাদের নামও মুখে আনিনা। গোলাম আজম ৭১ সালে পাকিস্তানের পক্ষে সমর্থন দিয়েছিলেন , তিনি অভিযুক্ত ও শাস্তি পেয়েছেন। কিন্তু তাকে দেশে ফিরতে দিয়ে যে মহানায়ক মহা অপরাধ করেছিলেন তার খেতাব কি কেড়ে নেয়া হয়েছে। কিলার নিজামি মন্ত্রী হয়েছিলেন , কাদের সমর্থনে। অনেক কিছুই বিতর্কিত এই দেশে । তবুও ধন্যবাদ আপনাকে পোস্ট দেওয়ার জন্য যা আমরা সাহস করিনা ইতিহাস বিকৃতির ভয়ে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪০

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই আমি ইচ্ছেকৃত ভাবে ইতিহাস বিকৃত করি নি।। বরং তা ক্লিয়ার করার জন্যই তথ্যসুত্রের উল্লেখও করেছি।।
যদিও আমাকে লক্ষ করেন নি,তবুও কৈফিয়ত দিতে গিয়ে বলবো, কিছু অংশ নিজের অজান্তেই অনুল্লেখিত রয়ে গেছে।।
সবার চেয়ে বেশী গুরুত্ব দেব যদি দয়া করে আমাকে কোন দলে না ফেলতে।। বিশেষ করে আপনি যখন আমার অনেক লেখাই পড়েছেন।। ধন্যবাদ ।।

২৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:০৬

সুজন চন্দ্র পাল বলেছেন: ভাল লাগলো ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪২

সচেতনহ্যাপী বলেছেন: পাঠকদের ভাল লাগাই আমার জন্য অনেক।। ধন্যবাদ।।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:২৮

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগাই আমার জন্য অনেক।। ধন্যবাদ।।

২৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৭

নাজমুল হাসান মজুমদার বলেছেন: বাংলা ভাষার ইতিহাস বিষয়ক কিছু তথ্যবহুল বইয়ের নাম কি আমাকে বলতে পারবেন ভাই ? আমি পড়তে চাচ্ছিলাম ।

শুভেচ্ছা

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: একটিতো লেখাতেই উল্লেখ করেছি।। তারপর আরো কতশত বই যে লেখা হয়েছে প্রবাসে থাকার কারনে আমার অজানা।।
একটু কষ্ট করে যে কোন ছোটখাট লাইব্রেরীতেই খোজ নিলে অনায়াসে পেয়ে যাবেন।। ধন্যবাদ।।

২৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: সুলিখিত। ভাল লাগল পড়ে।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: আপনাদের দেখেই কিন্তু আমার ব্লগে আসা।। সেই আপনি যখন বলছেন ভাললাগা,তখন তাই মাথাপেতে নিলাম আশির্বাদ হিসাবে।।
যদিও বড় হয়ে যাওয়ার ভয়ে আরো অনেক কিছু বাদ দিয়েছি।। শুভকামনা রইলো।।

২৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

রুপম হাছান বলেছেন: অনেক সুন্দর এবং তথ্যনির্ভর একটি লেখা সত্যি ভালো লাগার মতো। তবে -

সবাই এতো এতো বেশি প্রশংসা করে ফেলেছে যার ফলে আমি আপনাকে প্রসংশা করার জন্য ভাষার কমতি অনুভব করতেছি! কি লিখে খোশ আমদেদ প্রকাশ করবো বুঝতে পারতেছিনা। তবে এতটুকু বলতে চাই, অসাধারণ লেগেছে। লাইকস।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই আমি সব প্রশংসা উৎসর্গ করছি জনাব রফিক এবং তৎকালীন কিছু পত্রিকাকে।। যেখান থেকে সব তথ্যসামগ্রী আমি একসুত্রে শুধু গেথেছি।।
ধন্যবাদ আপনাকেও।।

২৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৩

লেখক আবীর বলেছেন: খুব সুন্দর লিছেছেন লেখাটা পড়ে ভালো লাগলো ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: প্রশংসা মাথাপেতে নিলাম।। ধন্যবাদ আপনাকে।।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৭

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগায় আমার প্রচেষ্টাকে স্বার্থক মনে করছি।। ধন্যবাদ।।

২৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৩৫

বর্ণহীণ বলেছেন: এসেছে কি ভাবে?? ধন্যবাদ সবাইকে।

লেখার শুরুতে এই কথা কেন?

লেখাটি পড়ে অনেক কিছু জানলাম। এ জন্যই ব্লগ পড়তে ভালোবাসি এখনও।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: আজকের প্রজন্মদের জন্য।।যারা অনেক কিছুই জানে না।।
আপনার মত জানা পড়ার আনন্দের জন্যই আমারও ব্লগে আসা।। ধন্যবাদ।।

২৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৬

মিতাহামিদা০০৭ বলেছেন: শাহ আজিজ !আপনার কথায় যে খোঁচা আছে ,এমন খোঁচা দিয়ে কথা বলা একটা আর্ট ! সোজাসুজি কথা বলাও ভালো আর্ট ! এই যে স্বীকার করলেন গোলাম আযম ভাষা আন্দোলনের অন্যতম ভাষা সৈনিক ,সে জন্য ধন্যবাদ ! তবে আপনারা স্বীকার করেন বা না করেন তাতে কিছু আসে যায় না ! সত্য সত্যই !
সেই সাথে আরও যারা এই আন্দোলনের সাথে সরাসরি সম্পৃক্ত - যেমন ১। অধ্যাপক শাহেদ আলী , সানাউল্লাহ নূরী , আরও অনেকে , তাদের কথা না বললে যে অসমাপ্তই থেকে যায় ভাই !
তবে এর মধ্যে নিজামীকে টেনে আনা কেন ? আপনি ও কি তার কিলিং মিশনের সদস্য নাকি ? আপনি কেমন করে জানলেন ? ভাষা আন্দোলনের ইতিহাসের মধ্যে ওনাদের না টেনে আনাই ভাল !
হ্যা , আমরা ইতিহাস বিকৃতি চাই না ! আমরা দেখছি মুক্তিযুদ্ধের ইতিহাস ও যে যার মতো পারছে লুট করছে ! কেন ? কেন? কেন এই বিকৃত মানসিকতা ?

৩০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০০

ইমতিয়াজ ১৩ বলেছেন: তথ্য সমৃদ্ধ আবেগী লেখা। অনেক কিছূআ জানতে পারলাম স্টিকি পোস্টের বদৌলতে।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: আবেগতো পাবেনই।। যেখানে আমার ভাষা মাতৃভাষার সন্মান পেয়েছে।। কে না খুশি হয়??
তথ্যগুলি সংকলিত।।
ধন্যবাদ আমার বাড়িতে আসার জন্য।।

৩১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০৩

শাহ আজিজ বলেছেন: @মিতাহামিদা০০৭ ## আপনার জন্য প্রথম লাইনটি( @মিতাহামিদা০০৭## সত্যকথনের জন্য ধন্যবাদ) এর পরের অংশ সচেতন হ্যাপির উদ্দেশে ।

আমরা ক্রমাগত ইতিহাসকে বিকৃতি করি তার একটা নমুনা ধারাবাহিক ভাবে দিয়েছি , যার মধ্যে নিজামি চলে এসেছে। কিন্তু আপনার হটাত মনে হল কেন আমি কিলিং মিশনের সদস্য?? এটি অসভ্যতা । অতিকথন ভালো নয়। সাহেদ আলি বা সানাউল্লাহ নুরী প্রসঙ্গ তখনি আসবে যদি আলোচনায় তা উল্লেখ থাকত । আমার মতামত আপনাকে উদ্দেশ্য করে দেয়া নয়। আপনার কাছ থেকে আমাকে লক্ষ্য করে আর কোন মন্তব্য বা জবাব আশা করছি না।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩৪

সচেতনহ্যাপী বলেছেন: @আজিজ ভাই,দুঃখিত।।

৩২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:২৬

সরদার হারুন বলেছেন: ইতিহাস সবার জানা তবুও নতুন প্রজন্মের জন্য দরকার বিধায় লেখককে
ধন্যবাদ ।

++++++++++++++++++++++++

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: এতোগুলি + রাখবো কোথায়?? প্রবাসে থাকার কারনে সিন্দুকও নেই।। তবু আপনার ভাললাগার পরিমান আপ্লুত করে তুলছে।।
ধন্যবাদ এবং শুভকামনা।।

৩৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৪৯

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ৯ নম্বর লাইকটা আমার
বেশ তথ্য সমৃদ্ধ লেখা

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: আপনাদের লাইকগুলি আমাকে উৎসাহিত করছে যদিও তথ্যসামগ্রী সংগৃহিত।।
ভেবেছিলাম কিছুটা স্বার্থক হবে।। হয়েছে দেখে আপনাদের সব সন্মান উৎসর্গ করছি তাদের, যেখান থেকে আমার এই সংগ্রহ।। আমি শুধু শেয়ারার এর ভূমিকা পালন করছি।।
আপনার আসাই যথেষ্ঠ, সেখানে লাইক মানে অনেক কিছু।। অসংখ্য ধন্যবাদ।।

৩৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:৫৬

অাপেল মাহমুদ বলেছেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের এম, এ ক্লাসের ছা্ত্র মোহাম্মদ সালাউদ্দিনের মাথার খুলি উড়ে গেল ? তথ্যটি কী সঠিক ? একুশে ফেব্রুয়ারি, বাংলা ভাষা, শহীদের রক্ত শব্দগুলোর সাথে আমাদের সীমাহীন আবেগ জড়িত । বাংলা ভাষা, ভাষা আন্দোলন নিয়ে লেখা তাই বানানের প্রতি লেখক আরেকটু সতর্ক হতে পারতেন । তবে অনেক তথ্য লেখাটিতে আছে । লেখককে ধন্যবাদ ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: ২২শে ফেব্রুয়ারির তৎকালীন প্রখ্যাত পত্রিকা দৈনিক আজাদে এটাই প্রকাশিত হয়েছে।।
আর বানান গুলি যদি দয়া করে শুধরিয়ে দিতেন,তাহলে কৃতজ্ঞ বোধ করতাম।।
পুরো লেখায় কয়টি বানান ভুল পেয়েছেন??
তবুও ধন্যবাদ লেখাটি পড়া এবং মন্তব্যের জন্য।।

৩৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:১৬

মোঃ মুনাব্বির হোসেন বলেছেন: অজস্র বানান ভুলে ভরা কাঁচা হাতের লেখা এ পোস্টটি স্টিকি পোস্ট হওয়ার মত নয়।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: ভুলগুলি ধরিয়ে দিলে বাধিত হতাম,জানাও সমৃদ্ধ হতো।।
আর কাঁচা তো অবশ্যই,যেখানে বয়স ২বছরও পেরোয় নি।। ধন্যবাদ।।

৩৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৩৬

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,





বাঙালী জাতীয়তাবাদের উন্মেষের এই যে দীর্ঘ পরিক্রমার ইতিহাস , যার সুফল ভোগ করছি আমরা পূর্ব-বাংলার (বাংলাদেশ)সবাই তা আবার নতুন করে সবার সামনে তুলে ধরার জন্যে ধন্যবাদ । এতে যদি একদল বিপথগামী তরুণ-তরুণীর এই বোধদয় হয় যে, এতোদিন ইতিহাস বিকৃতির যে চাদরে তাদের বিবেক- যুক্তিবাদীতা , তাদের ধারনা , তাদের জ্ঞান-বুদ্ধি ঢেকে দেয়া হয়েছিলো; তা বিদ্বেষ প্রসূত । তা বাঙালী জাতিস্বত্তার বিরুদ্ধে অবাংলাভাষিদের পরাজয়ের প্রতিশোধের মিথ্যেয় বোনা , বিভক্তি ছড়ানোর “স্লো – পয়জন” । তাদের এই বোধদয় যেন হয় যে, বাঙালী জাতীয়তাবাদের ধারক শুধু কোনও একক দল নয় ।

এই অহংকারের ধারক বাংলাদেশের আপামর জনসাধারন , আমি –আপনি – সবাই । যারা বাঙালী জাতীয়তাবাদকে ধারন করেন তারা তো বটেই , যারা না বুঝে আর প্ররোচিত হয়ে এর বিরুদ্ধাচরন করেন ; তারা ও ।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: ভাষার জন্য শুধু পরিক্রমা বললে ভুল হবে ভাই,রক্তদানের কথাও পৃথিবীতে কোন উদাহরন আছে বলে আমার জানা নেই।।
তাদের এই বোধদয় যেন হয় যে, বাঙালী জাতীয়তাবাদের ধারক শুধু কোনও একক দল নয় ।। মনমত একটি কথা বলছেন।।এভাবেই আমাদের অনেক কিছু চুরি হয়ে যাচ্ছে অনেক কিছুই।। কিন্তু সেদিনের প্রতিরোধ কই??
ধন্যবাদ ভাইটি।।

৩৭| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৩

অন্তরন্তর বলেছেন: খুব ভাল একটা পোস্ট দিয়েছেন। নতুন প্রজন্মের জন্য খুব দরকারি যদিও নতুন প্রজন্ম
আমাদের থেকে বেশি এডভান্স এবং বেশি জানে বলেই মনে করি।
গাযিউল হক সাহেবের বাসায় বসে বসে উনার মুখ থেকে ৫২ ভাষা আন্দোলনের অনেক
কথা শুনেছি। উনার বাসার সামনে আমরা প্রত্যেকদিন ব্যাডমিন্টন খেলতাম। প্রায় দিনই
ওনার বাসায় যেতাম এবং এই নিরহঙ্কারী অমায়িক মানুষটার কথা মুগ্ধ হয়ে শুনতাম।
আপনার পোস্ট পড়ে সেই স্মৃতি চোখে ভেসে উঠলো।
শুভ কামনা।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৮

সচেতনহ্যাপী বলেছেন: তাহলেতো আর কিছুই বলার নেই।। জেনেছেনও অনেক।।
আর নূতন প্রজন্মের এসবদিক ভাবার সময় কোথায়?? এমনকি আমার সন্তানরাও!! সবারই আকর্ষন বিদেশী ভাষার প্রতি।। যেন তাতেই স্মার্টনেস বৃদ্ধি পায়।।

৩৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৯

বেসিক আলী বলেছেন: গো.আ তার ভাষা আন্দোলনে সম্পৃক্ত থাকার কথা পরে অস্বীকার করে।
১৯৭০ সালের ২০ জুন একটি প্রতিবেদন প্রকাশিত হয় দৈনিক ‘আজাদ’ পত্রিকার পঞ্চম পৃষ্ঠায়। “বাংলা ভাষার আন্দোলন করা ভুল হইয়াছে” শিরোনামের সেই লেখায় গোলাম আযমের বক্তব্য প্রকাশিত হয়। দেখুন তার বক্তব্য–



০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: মিতা হামিদা০০৭ কে উৎসর্গ করলাম।।

৩৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫২

বেসিক আলী বলেছেন: গো. আ র ভাষা আন্দোলনের ভূমিকা ?!?! নিয়ে এ লেখাটা পড়তে পারেন

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: পড়ে এলাম।।
মেনে নিলেও আমার কথা হলো একজন মুক্তিযোদ্ধাও যদি পরবর্তি পর্যায়ে ছিনতাই,ডাকাতি,চাঁদাবাজী সহ খুন করতে থাকে,তখন তার পরিচয় কি হয়?? মুক্তিযোদ্ধা না সন্ত্রাসী।। মুক্তিযোদ্ধা বলেই কি তার অতীত গর্ব করে না বর্তমান পরিচয়??
ধন্যবাদ আপনাকে শেয়ারের জন্য।।

৪০| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৩৫

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার শেয়ার ।+++++

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: একটিতেই আমি আপ্লুত,তারউপর এতোগুলি!!
ভাল থাকবেন এবং ধন্যবাদ।।

৪১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩০

জাদিদ বলেছেন: গোলাম আজম ভাষা সৈনিক ছিল- এই ধরনের দাবি হাস্যকর। উনার ভাষা সৈনিক হওয়া আর সুযোগের অভাবে চরিত্রবান হওয়া একই ব্যাপার। কেননা বাঙালি জাতি নিয়ে বিদ্বেষ পরবর্তীকালে অনেক তার অনেক বক্তব্যের মাঝেই খুঁজে পাওয়া যায়। ১০৭০ সালের ১৩ এপ্রিল, দৈনিক পাকিস্থানে প্রকাশিত খবরে দেখা যায়, তিনি বলেছিলেন, ‘জয় বাংলা শ্লোগান ইসলাম ও পাকিস্তানবিরোধী’। তিনি সে সময় আরও বলেছিলেন, ‘‘বাঙালিরা কখনও জাতি ছিল না।’’ স্বভাবতই প্রশ্ন জাগে, বাংলা ভাষা আর বাঙালি জাতির প্রতি যার এত প্রেমের নমুনা, তিনি কেনই-বা প্রধানমন্ত্রীর সামনে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে দাবি করলেন?

আমাদের বুঝতে হবে সেদিনের ঘটনাপ্রবাহ। তিনি নিজেই বলেছেন, তিনি সে সময়ের অনির্বাচিত জিএস ছিলেন এবং মানপত্র পড়ার বিষয়টি ছিল একটা আকস্মিক ঘটনা মাত্র। এমনকি তিনি সেই মানপত্র নিজে লিখেননি, লিখেছিলেন তৎকালীন সলিমুল্লাহ মুসলিম হলের ভিপি আবদুর রহমান চৌধুরী। তারপর একটি কমিটি স্মারকলিপিটি চূড়ান্ত করে। সেদিন স্মারকলিপি পাঠ করা ছাড়া তার কাছে আর কোনো রাস্তা খোলা ছিল না। যদি তিনি তা থেকে বিরত থাকতেন কিংবা অনাগ্রহী হতেন, তাহলে সাধারণ ছাত্রদের হাত থেকে তাকে কেউ রক্ষা করতে পারত না। কারণ ছাত্ররা তৎকালীন শাসকগোষ্ঠীর ওপর মারাত্মক বিরক্ত ছিল।

প্রসঙ্গক্রমে বলা দরকার, সেই বছরের মার্চেই কায়েদে আজম কার্জনে যখন বলে ওঠেন– “উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা”– তখনই সেখানকার ছাত্ররা “না, না” বলে প্রতিবাদ করে ওঠে। ধীরে ধীরে এটা হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের প্রাণের দাবি। কাজেই ছাত্রদের জনপ্রিয় দাবি অস্বীকার করা কিংবা এড়িয়ে যাবার মতো সাহস বা সুযোগ কোনোটাই গোলাম আযমের সেদিন ছিল না। আর তাই ছাত্র প্রতিনিধি হয়ে গোলাম আযম যতটা সম্ভব বাধ্য হয়েই ‘যথেষ্ট নম্র ভাষায়’ এই দাবি প্রকাশ করেছিলেন, যদিও উর্দুকেই মনেপ্রাণে রাষ্ট্রভাষা মনে করতেন গোলাম আযম।

ফলে তাকে ভাষা সৈনিক হিসেবে উপস্থাপন যারা করতে চান, তারা জেনে শুনেই ইতিহাস বিকৃতি করছেন। গোলাম আজম একজন স্থুল বুদ্ধির লোক যিনি ধর্মের নামে রাজনীতি করেছেন এবং মানুষকে হত্যায় মদদ যুগিয়েছেন।

আপনার পোষ্ট ভালো লেগেছে। তবে আপনার পোষ্টের শেষ লাইনটি একেবারেই প্রথমে চলে এসেছে। ঠিক করে ফেলেন।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: ৩৯নং মন্তব্যটি পড়ুন, দয়া করে।।
আর সেটা আমার ইচ্ছেকৃত।। ভেবে দেখতে অনুরোধ করছি।।

৪২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪১

রাকিব আল আজাদ বলেছেন: দারুন! অনেক ভালো লাগলো।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগার জন্য ধন্যবাদ।।

৪৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৫৮

ফা হিম বলেছেন: পড়লাম, সাথে গো-আজমের ব্যাপারে বিতর্কও দেখলাম। ভালো লাগল।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০১

সচেতনহ্যাপী বলেছেন: যে কোন ব্যাপারে বিতর্ক না থাকাটাই অস্বাভাবিক!! তাই না??
মন-মানসিকতার ব্যাপার আর কি।। এমন কি যা নিজ সন্তানের সাথেও মিলে না।।

৪৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৮:৫৭

মহান অতন্দ্র বলেছেন: আমার মনে হয়েছে লেখাটা আরও তথ্য সমৃদ্ধ হতে পারত। ছোটবেলায় ইস্কুলের রচনা লিখতে আমাদেরকে আরও বেশি পড়তে হয়েছে। আরেকটি ব্যাপার মাতৃভাষা দিবস কিভাবে হল সেই ব্যাপারগুলো আসলে আরও ভালো হত। তবুও আপনার প্রচেষ্টার জন্য ধন্যবাদ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: তা অবশ্য পারতো। মানে আমি আরো কিছু তথ্যসহকারে লিখতে পারতাম।। কিন্তু বড় লেখা অনেকের ধৈর্য্যচ্যুতি ঘটায় বিধায় একটু ছোট রাখতে যেয়ে এই বিপত্তি।।
মন্তব্য আর প্রশ্নগুলি যুক্তসংগত বিধায় মাথা পেতে নিলাম।। অনেক ধন্যবাদ আপনাকে।।

৪৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:০৪

সাবিহা মাহবুব বলেছেন: তথ্য নির্ভর পোস্টের জন্য ধন্য।
এভাবে ৬৯, ৭১ এর অজানা তথ্য জানার অপেক্ষায় রইলাম।
সমস্যা হল আমাদের দেশে সব সময়ই ক্ষমতাশীনরা ইতিহাস নিজেদের মত করে তৈরি করে। ফলে আমরা নতুন প্রজন্মরা সঠিক ইতিহাস জানতে পারিনা। যাদের প্রতি সত্যিকার অর্থেই সম্মান দেখানো উচিত তা পারি না।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৬

সচেতনহ্যাপী বলেছেন: আর ৬৯,৭১ ঘটনার ব্যাপারে আপাততঃ কিছু বলতে পারছি না।। কারন ৬৯এ আমি ৬ষ্ঠ এবং ৭১এ ৮ম শ্রেনীর ছাত্র।। সুতরাং বুঝতেই পারছেন।।
আর প্রবাসে ২২টা বছর থাকাতে তথ্য এবং যুক্তি সমৃদ্ধ পত্রিকা এবং বইএর অভাব অনুভব করছি।। (খেয়াল করেছেন বোধহয় এই লেখাটিও শুধু শেয়ার করার জন্য।। নিজের অভিজ্ঞতার বিন্দুমাত্রও ছিটেফোটা নেই)।।
আপনার মন্তব্য থেকেই বলছি-আমাদের দেশে সব সময়ই ক্ষমতাশীনরা ইতিহাস নিজেদের মত করে তৈরি করে। ফলে আমরা নতুন প্রজন্মরা সঠিক ইতিহাস জানতে পারিনা। যাদের প্রতি সত্যিকার অর্থেই সম্মান দেখানো উচিত তা পারি না। একমত।।অনেক ধন্যবাদ।। সুন্দর এবং গুরুত্বপুর্ন বিষয়টি সামনে আনার জন্য।।

৪৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:৫৫

মোঃ মুনাব্বির হোসেন বলেছেন: এসেছে কি ভাবে?? ধন্যবাদ সবাইকে।
এটা দিয়ে আপনার লেখা শুরু হল। কোন বাক্য কি হলো?

ভুল বানান
স্মরনের, ইংরেজী, ফেব্রুয়ারী, সাধারনতঃ, ভাষন, সমাবর্তনী, ধ্বনীর, স্মারকলিপীটিও, কারন , অগ্রাধীকার, প্রশংগত, সম্মলিত, অধ্যুশিত, গনবিধি, বিরোধীতার, গন, অনুকরনে আরবী, প্রনালীই, ধ্বংশসাধন, প্রেক্ষীতে, ধীরেন্দ্রনথ, পেশাজীবিরা, ইরেজী, ফেফ্রুয়ারী, সারন সমাদককে, ++++ আরো আছে

১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: কিছু ভুল না জানার কারনে কিছু কি-বোর্ডের দোষ।।
ভুলগুলি যখন ধরেই ফেলেছেন তাহলে সাথে যদি শুদ্ধ বানানটাও লিখে দিতেন তাহলে আমি কি নূতন হিসাবে শুধরে নিতে পারতাম না।।
আর মনে রাখতে অনুরোধ করবো আমার ব্যাকরনগত যত পড়া তা '৭৪ সালের মধ্যেই।। এর মাঝে অবশ্যই অনেক পরিবর্তন,পরিবর্ধন হয়েছে তাই না??
তবুও ভুলগুলি ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ।।

৪৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৫

ফাহিমুল ইসলাম বলেছেন: প্রিয়-তে রাখলা.....

১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১২:৩০

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ,আমার বাড়িতে আসার জন্য।। শুভকামনা রইলো।।

৪৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


আপনার লেখাটা সবাই পছন্দ করেছেন, ভালো।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: আবার এসে শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ এবং শুভকামনা।।

৪৯| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার মেয়ে পড়ালেখায় কেমন করছেন?

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ চাঁদগাজী চলছে তার লেখাপড়া,সত্যি বলতে কি আমার আশানুরূপ নয়।। ধন্যবাদ,এটুকু মনে করার জন্য।। আমি আপ্লুত।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.