নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশটির শক্তিশালী মানুষটিও গনতন্ত্রের স্বার্থে অনেক কিছুই মেনে নেয়।। পারি না আমরা,এই খেটে- খাওয়া মানুষরাই।।

২৯ শে এপ্রিল, ২০১৫ রাত ৩:৪২

Robert Bob Woodward একজন আমেরিকান ইনভেষ্টিগেটিভ সাংবাদিক এবং নন-ফিকশন লেখকও।।যিনি ১৯৭১ থেকে ওয়াশিংটন পোষ্টের একজন রিপোর্টার হিসাবে যোগ দিয়ে এখনো এসোশিয়েট এডিটর হিসাবে কর্মরত আছেন।।
তিনি তার ২০১২ সালে লিখিত The Price Of Politics বইটিতে উল্লেখ করেছেন যে আমেরিকার ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসের ইতিহাসে সবচেয়ে দুর্বলতম প্রেসিডেন্ট।।
আর দূর্বলতার দিকগুলি জানিয়েছেনও সহজ সরল ভাবে।।প্রথমটি,যখন John A. Boehhner যিনি কিনা আমেরিকার হাউস অব রিপ্রেজ্নেটিটিভস এর স্পীকারও, প্রেসিডেন্টের অজান্তেই ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে কংগ্রেসে ভাষনের জন্য আমন্ত্রন জানান।।যেখানে বিবি বর্তমান ইরানের সাথে ৫+১ শক্তির আসন্ন চুক্তির তীব্র বিরোধীতা করে।। প্রতিক্রিয়া দেখে মনে হচ্ছে এই চুক্তির ফলে ইরান এমন কিছু ছাড় দেয়া হচ্ছে,যা প্রতিটি দেশেরই টপ সিক্রেট।।প্রকাশিত হয় না বা করে না কোনদেশই।।আমরাও কিন্তু এর ব্যতিক্রম নই।।
দ্বিতীয়তঃ যখন কিছু কংগ্রেসম্যান ইরানের প্রতি এক খোলা চিঠিতে স্বাক্ষর দিয়ে জানান,বর্তমানে যে চুক্তিই হোক না কেন ওবামার মেয়াদের পর তা তাদের কাছে গ্রহনযোগ্য হবে না।।
তৃতীয়তঃ টেক্সাসের কিছু মিটিং এবং সির্ধান্ত ওবামার অজান্তেই হয়েছে।।
চতুর্থতঃ প্রেসিডেন্টকে অতিরিক্ত ৪০০ মিলিয়ন ডলারের জন্য ৪৪দিন অতিবাহিত করতে হয়েছে শুধু ট্রেজারী সেক্রেটারির রেসপন্ডিংর জন্য!!
এতো গেলো মাত্র অপমান আর অবহলার উল্লেখযোগ্য কয়েকটি দিকের কথা।।হোয়াইট হাউসে আসার পর থেকে ছোট খাটো এমন অনেক ঘটনাই ঘটে চলছে।। কিন্তু প্রেসিডেন্ট বা হোয়াইট হাউস তথা তার নিজস্ব ষ্টাফ একে গনতন্ত্রের খাতিরে তুচ্ছ করেই দেখছে।। কারন তাদের কাছে ব্যাক্তি বা দলের চেয়ে দেশ আগে।।
আর আমাদের দেশের আজকের নির্বাচন পক্ষ-বিপক্ষ দুটি দলই প্রমান করে দিলো যে, দেশের আগে দল,দলের আগে নেতা বা নেত্রী।।বিভিন্ন জনের লেখায় তারই আলামত পাচ্ছি।।আর প্রত্রিকাগুলি তো তাদের রং মেলে ময়ূরনাচ নাচছে কারন যতই বিতর্ক ততই কাটতি।।ভাবছি এই কথিত সাংবাদিকদের বেতন বাড়বে কি আর বাড়লেই কতটুকু?? মাঝখান থেকে দরিদ্র থেকে হতদরিদ্র হওয়া মানুষের টাকা।। নেতারাতো আর তাদের বৈদেশিক ব্যাংকে গচ্ছিত রাখা টাকা ফেরত আনবে না,এই ব্যয় মিটাতে।।
আসলে এটাও জনগনকে ভুলিয়ে একটা ব্যাবসায় লগ্নী খাটানোর মত।। বুঝহ সূজন,যে জান সন্ধান।।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৯ শে এপ্রিল, ২০১৫ সকাল ৯:০১

চাঁদগাজী বলেছেন:

ভোটের অবস্হা এ পর্যায়ে আসতে ৪০ বছর সময় লেগেছে।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্টকে বংশসহ মেরে ফেলার পর, মানুষ কিছু বলেনি; তারপার ১৯৮২ সালে, নির্বাচিত প্রেসিডেন্টকে সরায়ে দেয়ার পর কেহ কিছু বলেনি; এভাবে ৪০ বছর পর, অবস্হা এমন হয়েছে যে, মেয়র পদে ৬ জনই ক্যানডিডেটই 'এলিট ডাকাত' ছিল।

শুধু মাত্র ডাকাত ক্যানডিডেট থাকলে ভোট এরকম হবেই।

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: তাহলে কি এথেকে আমাদের পরিত্রান নেই??

২| ২৯ শে এপ্রিল, ২০১৫ সকাল ১০:৫৫

প্রামানিক বলেছেন: চিন্তার বিষয়

৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: বিষয়টা নিয়ে ভাবলে তাই আর না ভাবলে তো কোন প্রশ্নই থাকে না।। ধন্যবাদ।।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৫ রাত ১:১১

শ্রাবণধারা বলেছেন: হুম, আমরা একটু রিভার্স অর্ডারে আছি, আমাদের "দেশের চেয়ে দল বড়,দলের চেয়ে ন্যতা বড়" ।

চাঁদগাজী ভাই বলেছেন, এই অবস্থায় আসতে নাকি আমাদের ৪০ বছর সময় লেগেছে :) । আগামী ১০ বছরে হয়ত আমরা ন্যতার চেয়ে চামচা বড় অবস্থায় পৌছঁতে পারবো । আজকের দিনের চামচারাই আমাদের আগামী দিনের ভবিষ্যৎ .......:)

তবে একদিন আমাদের দেয়ালে পিঠ ঠেকবে, পিছনে যাওয়ার পথ বন্ধ হবে । সেদিনও হয়ত খুব বেশী দূরে নয় ।

০১ লা মে, ২০১৫ রাত ১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক তাই।। আমরা জামার বুতাম পিছন দিকে লাগিয়ে ভুতের মত হাটছি।।
আসলে এগুলি ব্যাক্তগত ভাবে ওবামাকে হেয় করা হলেও প্রকারান্তরে তার বিজয়কেই তুলে ধরেছে।। উচ্চে তুলে ধরেছে সত্যিকারের গনতন্ত্র তথা ব্যাক্তি আর বাক স্বাধীনতাকেই।।
ধন্যবাদ।।

৪| ০২ রা মে, ২০১৫ রাত ১:৪৩

অন্ধবিন্দু বলেছেন:
সচেতন জনগণ= সঠিক গণতন্ত্র।

০২ রা মে, ২০১৫ রাত ১:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: মানিও।।
কিন্তু সেই সচেতনাটা আজ কোথায়?? বিশ্বের রাজনীতিতে দেখে আসছি ক্ষমতাশীনদের অনেক কাজ পছন্দ না হলে দলের এমপি,মন্ত্রীরা পর্যন্ত প্রতিবাদ,বয়কট, এমনকি পদত্যাগও করে থাকেন।।তাই সেখানে গনতন্ত্র বেচে-বর্তে থাকে

৫| ০২ রা মে, ২০১৫ ভোর ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


হাসিনার হাতে যদি খালেদা জিয়ার পতন হয়; দেশের ভালোর দিকে মোড় নেবে।

০৪ ঠা মে, ২০১৫ রাত ১২:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: আপনার বিভিন্ন লেখাই কিন্তু প্রমান করে "রশুনের সব কোয়ারই গোড়া এক"।। এবং আমি তাই বিশ্বাস করি।। ধন্যবাদ।।

৬| ০২ রা মে, ২০১৫ ভোর ৬:৩৩

গ্রীনলাভার বলেছেন: "বিপদে ধৈর্য ধারন করার কাজ নি:সন্দেহে একটি বড় সাহসিকতাপুর্ন কাজ"।

সালাম। কেমন আছেন?

০৪ ঠা মে, ২০১৫ রাত ১২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: আলাইকুম সালাম।। ভাল আছি,আপনি ভাল তো??

৭| ০৪ ঠা মে, ২০১৫ রাত ২:২৫

রাফা বলেছেন: যে আবর্জনাগুলো আমাদের সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তা রেখে সামনে এগিয়ে যাওয়ার পথ নেই।
কাজেই আবর্জনাগুলো পরিস্কার করেই এগিয়ে যেতে হবে।গণতন্ত্র মুড়ি-মুরকি নয়,এটা অর্জন করতে হলে অনেক ত্যাগ তিতীক্ষার প্রয়োজন।রিকন্সিলিয়েসন তখনই প্রযোজ্য যখন সবাই দেশের স্বার্থে এক হোতে রাজি হবেন। তার পুর্বে কিছুতেই সম্ভব নয়।তাই এখনও একতাবদ্ধভাবে কাজ করার পরিবেশ ও পরিস্থিতি আমরা সৃষ্টি করতে পারিনি।যখন সেটা হয়ে যাবে তখন গণতন্ত্র এমনিতেই এগিয়ে যাবে।

০৫ ই মে, ২০১৫ রাত ১:০৫

সচেতনহ্যাপী বলেছেন: আমার বক্তব্যের মর্মার্থও এটাই।। পুরো পৃথিবী যখন এগিয়ে চলছে আমরা যাচ্ছি পিছনে।। ঐ যে বললেন"।গণতন্ত্র মুড়ি-মুরকি নয়,এটা অর্জন করতে হলে অনেক ত্যাগ তিতীক্ষার প্রয়োজন।রিকন্সিলিয়েসন তখনই প্রযোজ্য যখন সবাই দেশের স্বার্থে এক হোতে রাজি হবেন। তার পুর্বে কিছুতেই সম্ভব নয়।তাই এখনও একতাবদ্ধভাবে কাজ করার পরিবেশ ও পরিস্থিতি আমরা সৃষ্টি করতে পারিনি।যখন সেটা হয়ে যাবে তখন গণতন্ত্র এমনিতেই এগিয়ে যাবে।"
সেরা এবং অবশ্যই মনমতো মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।। বলাই বাহুল্য আমাদের পরিবর্ত হবে না,আবর্জনা আর জঞ্জালগুলি থাকবে বহাল তবিয়তে।।

৮| ০৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: সচেতনতার অভাব। সঠিক জ্ঞানের অভাব।

০৮ ই মে, ২০১৫ রাত ১:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: তাহলে সবচেয়ে বড় প্রশ্নটা সামনে এসে দাড়াচ্ছে,"আর কত বড় হলে তিন প্রহরের বিলের" দেখা পাবো?? ধন্যবাদ।।

৯| ০৮ ই মে, ২০১৫ বিকাল ৫:১৯

সুমন কর বলেছেন: অন্ধবিন্দু বলেছেন:
সচেতন জনগণ= সঠিক গণতন্ত্র।

সহমত।

০৮ ই মে, ২০১৫ রাত ১১:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু সেই সচেতনাটা আজ কোথায়?? বিশ্বের রাজনীতিতে দেখে আসছি ক্ষমতাশীনদের অনেক কাজ পছন্দ না হলে দলের এমপি,মন্ত্রীরা পর্যন্ত প্রতিবাদ,বয়কট, এমনকি পদত্যাগও করে থাকেন।।তাই সেখানে গনতন্ত্র বেচে-বর্তে থাকে।। আর তৃতীয়বিশ্বে?? বলাই বাহুল্য।। ধন্যবাদ।।

১০| ০৯ ই মে, ২০১৫ রাত ১২:৪০

জেন রসি বলেছেন: গনতন্ত্রের মুল ভিত্তি হচ্ছে রাষ্ট্র পরিচালনায় গনমানুষের অংশগ্রহণ।আমাদের দেশে যেখানে অধিকাংশ মানুষ মৌলিক অধিকার থেকে বঞ্ছিত সেখানে গনতন্ত্র একটা প্রহসন ছাড়া আর কিছুই নয়। আমেরিকার তথাকথিত গণতন্ত্রও কিছু পুঁজি পতিদের হাতে জিম্মি হয়ে আছে।

০৯ ই মে, ২০১৫ রাত ১২:৫০

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক কথা।। আমেরিকার গনতন্ত্র পুজিপতিদের হাতে থাকে,যেমনটা থাকে বিশ্বের বিভিন্ন দেশগুলিতে।। পার্থক্য তাদের বিবেচনায় জনসাধারনের মঙ্গলই থাকে।। জানি না একমত হবেন কি না??

১১| ০৯ ই মে, ২০১৫ রাত ১:০৬

জেন রসি বলেছেন: তাদের বিবেচনায় জনসাধারনের মঙ্গল থাকলে তারা কিন্তু ইরাক কিংবা আফগানিস্থানে যুদ্ধ লাগাত না।এই যুদ্ধ চালাতে তাদের যেই পরিমাণ অর্থ ব্যয় হয়েছে তার কুপ্রভাব কিন্তু তাদের দেশের জনগণের উপরেই পড়েছে।যার ফলে অনেকেই চাকরীচ্যুত হয়েছে।

১২| ০৯ ই মে, ২০১৫ রাত ১:২২

সচেতনহ্যাপী বলেছেন: আপনি কি "তাদের বিবেচনার" আশা করছেন!! তাদের ভাবনা শুধু তাদের নিয়ে।।

১৩| ০৯ ই মে, ২০১৫ রাত ১:২৯

জেন রসি বলেছেন: সেটাই বলতে চেয়েছিলাম, মুনাফালোভীরা শুধু মুনাফার কথাই চিন্তা করে। তাদের চিন্তা ভাবনা প্রায় সব দেশে একই রকম।বিবেচনার আশা করে কোন লাভ নেই।মানুষ অধিকার আদায় করার সংগ্রাম না করলে কিছুই হবে না।

০৯ ই মে, ২০১৫ রাত ১:৩৪

সচেতনহ্যাপী বলেছেন: সত্যি কথা বললেইতো টুটি চেপে ধরা হবে।। তাই ................।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.