নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

শততম পোষ্ট।। আমি যে ছিচকে চোর,সেটাই জানাচ্ছি।।

০৯ ই মে, ২০১৫ রাত ১:১৯

আমার চৌর্যবৃত্তির প্রথম ধাপ সেই পিচ্চি বেলা থেকেই।। যার শিক্ষক একপ্রকার বলা চলে আমার আব্বাই। বইয়ের নেশা তিনিই ধরিয়েছেন বলে।। সেই ছোটবেলায় অফিসে যাওয়ার পূর্বে বলে যেতেন ১০টি অংক,একপাতা করে বাংলা ও ইংরেজী লিখলে ১টাকা পাবো।। করে রাখতাম তাই।।না করলে আব্বা আর মা কোথায় টাকা লুকিয়ে রাখতো তা জেনে সেখান থেকে ১ টাকা নিয়ে একদৌড়ে চলে যেতাম কমলাপুর স্টেশনের বুকষ্টলে।। আটআনা,কখনো চার বা ছয়আনা দিয়ে বই কিনে বাকি পয়সা রেখে দিতাম যথাস্থানে।।আব্বা-মা বুঝতো তাদের ছেলের নেশা কোথায়।। তাই ছিলো না এনিয়ে কোন উচ্চবাচ্য।। ধীরে ধীরে বড় হওয়ার সাথে সাথে এর পরিধীও বিস্তৃত হলো।।
স্কুলে পড়ি।। একটু দূর্মদ বলে বলে বদনাম ছিলো বরাবরই।। এমনকি প্রধান শিক্ষক ফয়জুর স্যার থেকে নিয়ে বক্সী,হক,খলিল,এমনকি আপনভোলা বিশ্বাস স্যার পর্যন্ত।।কেহই ঠিক “একান্ত বাধ্যগত” ছা্ত্র হিসাবে আমাকে মেনে নিতে পারেন নি।।শুধু পড়া-শুনায় ভুল হতো না বলে কিছু বলতেও পারতেন না।।
একবার কোলকাতার ইষ্টবেঙ্গল না মোহনবাগান টিমের সাথে ঢাকা মোহামেডানের খেলা।। আর সেদিনই আমাদের ত্রৈমাসিক পরীক্ষা।।আর তা ছিল আবদর রহমান বিশ্বাস স্যারের।। আমি অর্ধেক উত্তর দেওয়ার পরই দেয়ালের ওপার থেকে এলো টমে মানে মুকুলের ঈঙ্গিত।। দাড়িয়ে স্যারকে বললাম বাথরুমে যাবো।। জবাবে জানলাম পরীক্ষা শুরু হওয়ার পরপরই বাথরুমে যাওয়ার নিয়ম নেই।। ওদিকে সিগন্যালের পর সিগন্যাল আসছে।। বাধ্য হয়ে স্যার যেই সিগন্যালে অতিষ্ট হয়ে জানালার দিকে এগিয়ে গেলেন, সেই ফাকে টেবিলে খাতা রেখে আমি এক দৌড়ে স্কুলের গন্ডীর বাহিরে।।পরে রেজাল্টে এমন এক মার্ক পেলাম যা তিন ও একএর মাঝামাঝি।।স্যারকে প্রশ্ন করে জানতে চাইলে,বললেন কি উত্তর দিয়েছিস?? বললাম একটি প্রশ্নের অর্ধেক দিয়েছি।। উনি একগাল হেসে জানালেন আমিও তাই তোকে অর্ধেক শুন্যই দিয়েছি।।পুরোটা না।।আমি পাতালে না মাটিতে বুঝতে পারি নি।।
বাৎসরিক স্পোর্সট বলে একটা ইভেন্ট ছিলো।। সেদিন ছুটির দিন।। প্রধান শিক্ষক ফয়জুর স্যারের বাসভবন ছিলো স্কুল গন্ডীর ভিতরেই।।তাতে ছিলো একটা লোভ জাগানিয়া নারিকেল গাছ।। প্রচুর লন ছিলো হয়তো প্রধানশিক্ষক বলেই।। নজর থাকতো সেদিকেই।। সুযোগ পেতাম না।।স্যারতো স্কুল শেষ হলে ঘরেই থাকতেন।। স্পোটপর্ষের দিনগুলিতেও তিনি আমাকে স্বেচ্ছাসেবক দলে ফেলে দিতেন।।কয়েকবছর এভাবে নজরবন্দী থকার পর ভাবলাম এবার শেকল ভাঙ্গার সময় এসেছে।।টেষ্টও শেষ।।এই সুযোগে সেই বিশেষদিনটিতে নিের ল নিয়ে একফাকে এসে সব নারিকেল দিলাম সাফ করে।। গাছ কদম ন্যাড়া।। সবশেষে ঘরে ফিরে উনি কি বুঝলেন জানি না,আমিসহ স্বেচ্ছাসেবক সবাইকে “মুরগা”(মানে ঠ্যাংয়ের নীচ দিয়ে হাত ঢুকিয়ে কান ধরে রাখা) বানিয়ে রাখলেন প্রায় ১০/১৫ মিনিট।।ঔ সিনিয়র বয়সের অপমানের কথা মনে পড়ে এখনো।।
দ্বিতিয় চুরি আমাদের এক বন্ধু বাবুদের বাগানে।। সেই ডাব বা নারিকেলই।। চুপিচুপি রাতের আধরে গাছে উঠে পুড়ো ছড়াটা কেটে রশিতে বেধে ধীরে ধীরে নীচে নামালাম।।এরপর কাধেঁ করে নেওয়ার সময় মল মানে সোজাভাষায় গুয়ের গন্ধে টিকতে না পেরে সবাই জুতো-স্যান্ডেল চেক করছি।। নাহ্ কিছুই নেই।।তারপর সি টাইপের আড্ডায় যেয়ে একটা করে কাটছি আর খাচ্ছি।।হঠাৎ করেই একটা ডাব পিছলে পড়লো হাত থেকে।। কেন??সেটা তুলে কাটতে যেয়েই একই বিপত্তি।। আর মলের গন্ধটাও প্রকট হয়ে দেখা দিলো।। সাথের লাইটার জ্বালাতেই সব রহস্যের শেষ।।আসলে মলের গন্ধ আসছিলো ছড়া থেকেই।। কারন ছড়াটা কেটে যখন নামাই তখন তা মালির ঘাড়ের বদলে কোন ছন্নছাড়ার মলের উপরেই পড়েছিলো।।
পরিনত হলাম।। এখন পিকনিক করতে দরকার হাস-মুরগী,ছাগলের।। প্রথম দুইটা এলাকাতেই পাওয়া যেতো অহরহ।। কিন্তু খাশী বা ছাগল ধরতে আমাদের অভিযান চলতো মোহাম্মদপুর,মীরপুর এলাকার বিরান চরে।।গাড়ী নিয়ে যেতাম,ধরতে পারলেই পাজকোলা করে সোজা তুলে এনে চলতো মজাদার পিকনিক।।
মনে পড়ছে এলাকার একজন নামকরা লোকের(জামানভাই,মুক্তিযোদ্ধাও) মুরগী খাওয়া নিয়ে বিপত্বির কথা।।উনার হুমকি শুনে কেমন যেন জেদ চেপে গেলো।। পরদিনই গায়েব করে দিলাম ৯/১০টি মুরগীসহ পুরো খোয়াড়।। ম্যাসেজ বুঝে প্রতিবাদ আর হলো না।।
একবার কোথাও কিছু পাওয়া গেলো না।। কিছুপরই দেখি আজাদ(নিহত) বগলে করে রাজহাস ধরে আনছে।। পিছনে ওর মা বসার ব্যালকনী থেকে চিৎকার করছেন।। বুঝলাম কিছুই না পেয়ে ও নিজেদেরই হাস ধরে আনছিলো।।
আরেকবার মুরগীর মাংস খেয়ে স্বপন(অপঘাতে মৃত্যু)বাসায় যেতেই ওর ভাবীর অভিযোগ বড় মোরগটা পাওয়া যাচ্ছে না।।বেচারা কি বলতে পারে যে ওরই মাংস মাত্র খেয়ে এলো।।দেখানোর জন্য খুজতে বেড়িয়ে আমাদের কাছ থেকে শুধু জানলো কোথা থেকে ধরেছি!!
এস কি পির বাসা ছিলো আমাদের ক্লাবঘর তথা আড্ডাখানা।।এখানেই ছিলো আমাদের সব।।
পুরো ঢকার এমন কেউ ছিল না,যার এখানে আসা হয় নি।। পরবর্তিতে মুক্তিযোদ্ধা সংসদ (মাঠের পানির পাম্পের আশেপাশের অংশ)।।কে এখানে আসে নি।।কেউ মুক্তিযোদ্ধার নামে,কেউ বা শুধু নিজ নিজ এলাকায় “নামের” কারনে।।ফলশ্রুতিতে সেই ছোট থেকেই দেখে আসছি নামকরাদের।।যারা পরবর্তিতে ছিলো শুধু করুনার পাত্র।। ২/১ ছাড়া।। কারন এই ভূবনে জীবনের আর যে ভীতু তার কোনই মূল্য নেই।।বুকভরা সাহসই হয়ে থাকে একমাত্র সম্বল।। কিন্তু কালের গতিতে একসময় এটাও থাকে না।।
সিনিয়ররা ব্যাবহার করতো আমাদের আর আমরা জুনিয়রদের।।ঠিক যেন চেইন অব কমান্ডের মত।।অভাব,অভিযোগ,অনুযোগ সবই মেটাতাম আমরা।।আবার বিপদ দেখলে “চাচা আপন প্রান বাচা”ও বেচেঁছি।।
ধুর ধান ভানতে শীবের গীত শুরু করছি।।পাঠকরা ভুলওতো বুঝতে পারে।।কিন্তু এসব পথে এটাই বাধা নিয়তি।। এর বাহিরে কেউ যেতে পারে না।।
শততম পোষ্টটি কি এক ছেলেমানুষী লেখায় সাজালাম।। নিজেই অবাক!!

মন্তব্য ৭০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৫ রাত ১:৪৬

জেন রসি বলেছেন: অভিনন্দন আপনাকে।

পোষ্ট পড়ে মজা পেলাম।

অনেক ডানপিটে ছিলেন মনে হয়।

++

০৯ ই মে, ২০১৫ রাত ১:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনার বিচারে কি বলে?? আসলেও কি তাই??

২| ০৯ ই মে, ২০১৫ রাত ২:০৫

একলা ফড়িং বলেছেন: :D :D B-)



আহা শৈশব!


আমার শৈশবের মত দামী, আমার কান্না জড়ানো গান...



শততম পোস্টে শুভেচ্ছা!

০৯ ই মে, ২০১৫ রাত ২:১২

সচেতনহ্যাপী বলেছেন: এইসবই আমার শেষ জীবনের গান।। স্মৃতি নিয়েই তো মানুষ বাচেঁ, তাই না??

৩| ০৯ ই মে, ২০১৫ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


অভিনন্দন।
লেখা ভালো লাগছে, এটাই আনন্দ।

১০ ই মে, ২০১৫ রাত ১০:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: আমার জীবনকথা, ভাল লেগেছে জেনে খুশী।। ধন্যবাদ।।

৪| ০৯ ই মে, ২০১৫ সকাল ৯:১৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: অভিনন্দন।

স্কুল জীবনের কথাগুলোয় ফিরে গিয়েছিলাম সেই দিনগুলোতে। আহা! বড্ডবেশি ভালো ছিল দিন গুলি।

১০ ই মে, ২০১৫ রাত ১০:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: হারানো সেই দিনের কথা........।। ধন্যবাদ।।

৫| ০৯ ই মে, ২০১৫ সকাল ৯:২৩

লেখোয়াড়. বলেছেন:
ভাল লাগল।
১০০এর শুভেচ্ছা।

১০ ই মে, ২০১৫ রাত ১০:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনার ভাল লাগাই আমার জন্য যথেষ্ঠ।। শুভেচ্ছা নিয়ে বিনিময়ে ধন্যবাদ জানালাম।।

৬| ০৯ ই মে, ২০১৫ সকাল ১০:০৯

নূসরাত তানজীন লুবনা বলেছেন: আমাদের গ্রামের বাড়ি গেলে আপনাকে সাথে নিয়ে যেতে পারলে ভালো হত !
আমাদের বাড়িতে কেউ থাকে না তাই আম কাঠালের অংশ বিশেষ ছাড়া অন্যান্য ফল ফলাদি অন্যরাই সাবার করে । বাড়িতে গিয়ে নারিকেল পারার মানুষ পাওয়া যায় না , খুবসম্ভব ইচ্ছাকৃতভাবেই কাজটা করতে তারা নারাজ । আপনাকে সাথে নিয়ে গেলে সুবিধা হত ।গাছে যত নারিকেল থাকবে তার মাঝে আপনার অর্ধেক আমাদের অর্ধেক । রাজি থাকলে আওয়াজ দেন ভাইয়া ।
:P :P

১০ ই মে, ২০১৫ রাত ১১:০৩

সচেতনহ্যাপী বলেছেন: আমার ডাবের অভিজ্ঞতা দেখেন নি।। ন্যাড়া কয়বার বেলতলায় যায়?? আজ গাছে উঠাতো দুরের কথা,উচুঁ থেকে নীচে তাকাতেই ভয় পাই বোনটি।। শেয়ারের আমন্ত্রনের জন্য ধন্যবাদ বোনটি।।

৭| ০৯ ই মে, ২০১৫ সকাল ১০:৪৩

সুমন কর বলেছেন: বুঝাই যাচ্ছে, আপনি ছোটবেলায় খুব দুষ্ট ছিলেন ! ;)

স্মৃতিচারণ ভাল লাগল। জেনে খারাপ লাগল, আপনার দুই বন্ধু মারা গিয়েছে।

শততম পোস্টে শুভেচ্ছা!

১০ ই মে, ২০১৫ রাত ১১:০৭

সচেতনহ্যাপী বলেছেন: সুমন'দা আপনি আমাকে দুষ্ট বললেন?? তাহলে আড়িঁ আর আড়িঁ।।
দু'জনের কথাই শুধু লিখেছি,আসল সংখ্যা আরো বেশী।। স্মৃতিচারন করতে গেলে মনটাই ভারী হতো বলে....।। ধন্যবাদ।।

৮| ০৯ ই মে, ২০১৫ সকাল ১১:৩৯

কাবিল বলেছেন: শৈশবের স্মৃতি চারন করতে কার না ভাল লাগে।

শততম পোস্টে শুভেচ্ছা।

১০ ই মে, ২০১৫ রাত ১১:০৮

সচেতনহ্যাপী বলেছেন: আরও ভাল লাগে তা প্রকাশে।। ধন্যবাদ ও ভালবাসা নেবেন।।

৯| ০৯ ই মে, ২০১৫ সকাল ১১:৫০

সেলিম আনোয়ার বলেছেন: অভিনন্দন শততম পোস্টে ।

১০ ই মে, ২০১৫ রাত ১১:১১

সচেতনহ্যাপী বলেছেন: সেলিমভাই আমার রাজনৈতিক গুরু কিন্তু আপনিই মানে আপনার নামেরই কেউ একজন।। তাই আপনার অভিনন্দন সাদরে গ্রহনীয়।। ধন্যবাদ।।

১০| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১২:২১

শতদ্রু একটি নদী... বলেছেন: আমার ছোটবেলায় এমন চুরির ইতিহাস প্রায় নাইই। ভালু পুলা ছিলাম। চুরি বলতে একুশে ফেব্রুয়ারীর জন্য ফুল চুরির কথা মনে পরলো।

পড়তে ভাল্লাগতেছিলো। টাকার হিসেব শুইনা মনে হইলো ১০ বছরের বড় হবেন। শুভেচ্ছা রইলো।

১০ ই মে, ২০১৫ রাত ১১:২০

সচেতনহ্যাপী বলেছেন: শুধু শুধু মিথ্যে কইতাছেন ক্যান?? ফুলের কথাইতো তার প্রমান।। আমরা করতাম সেন্ট্রাল গভর্নমেন্ট গার্লস স্কুল থাইক্যা।। অবশ্যি ওইটাকে "বাচ্চা ডাকাতি" কইতে পারেন।।
আমার বর্তমান বয়স প্রায় ৫৬র মাঝামাঝি।।
আপনিতো (বয়সের দিক থেকে) কাছের ইয়ার।। ভাল থাকবেন সততঃ, এই কামনায়।।

১১| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১:১৫

মনিরা সুলতানা বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা ভাইয়া..
দারুন স্মৃতি কথা, সময় কিভাবে সবাই কে বদলে দেয়।
শুভ কামনা ভাইয়া :)

১০ ই মে, ২০১৫ রাত ১১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: বোনের শুভেচ্ছা কি কোন ভাই অবহেলা করতে পারে??
আসলেই সময় বদলে দেয় সবকিছুকেই শুধু পারে না স্মৃতিকে।। ধন্যবাদ বোনটি।।

১২| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১:৩৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

শততম পোস্টের শুভেচ্ছা। !:#P

১০ ই মে, ২০১৫ রাত ১১:২৪

সচেতনহ্যাপী বলেছেন: আপনিও ভাল থাকুন সারাবেলা,প্রতিটি মুহুর্ত।।

১৩| ০৯ ই মে, ২০১৫ দুপুর ২:৫৬

অর্ণব প্রধান বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা !

১০ ই মে, ২০১৫ রাত ১১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: অসংখ্য ধন্যবাদ, আমার বাড়িতে আসার জন্য।।

১৪| ০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:১২

মঙ্গলগ্রহের মুক্তিযোদ্ধা বলেছেন: মনে হলো আমার নিজস্ব অতীতগুলো আপনার মুখে শুনলাম :-)

সেঞ্চুরিতে স্বাগতম :-)

১০ ই মে, ২০১৫ রাত ১১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: এসব সবার জীবনেই আছে,নারী-পুরুষ নির্বিশেষে।। আমি আমারটা প্রকাশ করেছি।। ধন্যবাদ।।

১৫| ০৯ ই মে, ২০১৫ রাত ৮:০১

বোকা মানুষ বলতে চায় বলেছেন: প্রথমেই শততম পোস্টের শুভেচ্ছা রইল প্রিয় ব্লগার। আপনার ব্লগীয় জীবন আনন্দময় হোক এই কামনা রইল।

শৈশবের স্মৃতিকথা পড়ে পুলকিত হলাম, নস্টালজিক হলাম, আবার ব্যথিতও হলাম। যাই হোক, আপনার স্মৃতিকথা, আপনার আগত দিনের অন্যতম সম্পদ, অন্যতম রসদ। এটা সবার ক্ষেত্রেই সত্য। তবে আপনার লেখাগুলো হতে আপনার পেছনের ফেলে আসা জীবনের কিছু কষ্ট, অপ্রাপ্তি আর অনুশোচনা বোঝা যায়। এর আগের কিছু লেখাতেও পেয়েছি, আজও পেলাম। সব মন্দ পেছনে ফেলে শুধু ভালো আর সুখময় সম্বলটুকু সামনে নিয়ে পথ চলা হোক আপনার, এই কামনা করছি। :)

আচ্ছা শেষে একটা কথা বলার ছিল, আপনি কিন্তু সব চুরি'র কথা বলেন নাই। আসল চুরি'র কথাটাই লুকিয়ে গেলেন। কি মনে পড়ছে না? আর ভাই, কয়জন ললনার মন চুরি করেছিলেন এবং কিভাবে? তা জাতি জানতে চায়, বিশদভাবে... ;) :P

১০ ই মে, ২০১৫ রাত ১১:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: আপনার মত সিনিয়রকে নষ্টালজিক করতে পেরে পুলকিত।। আর ব্যাথিত করার জন্য দুঃখিত।।
হ্যাঁ আমার ফেলে আসা জীবনের অনেক ব্যর্থতাই আমাকে আজ স্বার্থক পুরুষ হতে দিচ্ছে না।। এর জন্য আমি কাউকে দায়ী করছি না।। হয়তো আমার পথই ভুল নয়তো সাধারনকে বুঝাতে পারি নি।।
আর আমি কি আপনার মত "বোকা মানুষ" না কি যে,হাটে হাড়ি ভেঙ্গে দেবো??
ভাল থাকবেন।।

১৬| ০৯ ই মে, ২০১৫ রাত ৯:৩৮

আরজু পনি বলেছেন:

আজাদ(নিহত)...মানে কী ?
খুন হয়েছিল ?!

আপনার এক বন্ধুর মৃত্যুর সাথে আমার দুই বন্ধুর মৃত্যুর মিল আছে :(

সম্ভব হলে কখনো আপনার কলেজ জীবন নিয়ে লিখবেন। (একাদশ-দ্বাদশ শ্রেণিতে পড়ার সময়...)

শততম পোস্টের শুভেচ্ছা রইল ।

১০ ই মে, ২০১৫ রাত ১১:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: হ্যাঁ।। লিষ্টটা আরো বড় হতে পারতো।। আজাদ,স্বপন,মন্টু,শহীদ (এবং আরো অনেকে)।। বন্ধুর মৃত্যু(অপঘাতে) সবসময়ই দুঃখজনক।।
কোন একসময় লিখবো কলেজে পড়ার সময়ের কথা,বোনটি।। সে পর্যন্ত কিন্তু অপেক্ষা করতে হবে আপনাকে।।
শুভেচ্ছার বিনিময়ে ধন্যবাদ দেওয়া ছাড়া আর কিছু নেই।। (সম্ভবতঃ বড় ভাইয়ের) এই দৈন্যতাটা টুকু মানতে আপত্তি করবেন না।।

১৭| ১০ ই মে, ২০১৫ রাত ১২:৪৮

সাফরিনলিপি২ বলেছেন: শততম পোস্টে শুভেচ্ছা। দারুন স্মৃতি কথা । আমি শুধু আপনার মায়ের কথা ভাবসি।

১১ ই মে, ২০১৫ রাত ১২:০১

সচেতনহ্যাপী বলেছেন: মায়ের কথা!! সেটা যে বলে শেষ করা যাবে না।। মাতৃদিবসে আমার জনমদুখী মার জন্য দোয়া করছি।। জানা না এই পাপীর দোয়া কবুল হবে কি না??
বছরের প্রতিটি দিনই কিন্তু মাতৃদিবস হিসাবে মানা উচিৎ।। তাই না??

১৮| ১০ ই মে, ২০১৫ রাত ২:৪০

মোঃমোজাম হক বলেছেন: তামিমের মতো সেঞ্চুরি করায় শুভেচ্ছা ;) ;)

১১ ই মে, ২০১৫ রাত ১২:০৩

সচেতনহ্যাপী বলেছেন: তামিম জাতির সন্মান রক্ষায় আর আমি চোরদের....।।

১৯| ১০ ই মে, ২০১৫ রাত ৩:১০

জিহাদ আলম বলেছেন: ভালো

১১ ই মে, ২০১৫ রাত ১২:০৬

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ ভাইটি।।

২০| ১০ ই মে, ২০১৫ সকাল ১১:৫২

ইমতিয়াজ ১৩ বলেছেন: নিজের গুনাবলীর বৈশিষ্ট এভাবে কেউ লিখে ? =p~ !:#P




শততম পোস্টে শুভেচ্ছা।



ভাল থাকুন নিরন্তন ।

১১ ই মে, ২০১৫ রাত ১২:১০

সচেতনহ্যাপী বলেছেন: আর লেখার কিছু পেলাম না,দেশে নেই বলে।। তাই নিজের "গুনই"প্রকাশ করলাম।। :P

২১| ১০ ই মে, ২০১৫ রাত ৯:৫৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা। কৈশোর-শৈশবের কাহিনীগুলা দারুণ :) :)

১১ ই মে, ২০১৫ রাত ১২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ।। আপনার জীবনে কি এমন ঘটনা একবারও ঘটে নি!! আমার হিসাব বলে না ঘটে পারেই না?? প্রকাশ করুন না।।

২২| ১০ ই মে, ২০১৫ রাত ১১:০১

কাজী কিংশুক হোসাইন বলেছেন: শুভেচ্ছা রইলো!
স্কুল লাইফে আবার যদি ফিরে যাওয়া যেত! ওফ বুকের ভেতরটা হুহু করে উঠলো!!!"

১১ ই মে, ২০১৫ রাত ১২:১৬

সচেতনহ্যাপী বলেছেন: বাল্য এবং কৈশর জীবন বরাবরই মধুর মাঝ অথবা শেষ (যেমন আমার এক্সটেশন জীবন) বয়সীদের কাছে।।
নচীকেতার ভাষায় সবার বয়স হবে ৮০।। তাই না,ভাইটি??

২৩| ১০ ই মে, ২০১৫ রাত ১১:২৩

শতদ্রু একটি নদী... বলেছেন:
হিসাবে বিরাট ঘাপলা হইছে আঙ্কেল। আপনি বয়সে আমার প্রায় ডাবল। :(

১১ ই মে, ২০১৫ রাত ১২:০৫

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই,আঙ্কেল হতে চাই না।। শ্লোগান দিচ্ছি সব ব্লগার ভাই ভাই।।

২৪| ১১ ই মে, ২০১৫ রাত ১:১৫

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভাইয়া আপনার বয়স ৫৬'র মাঝামাঝি!!!! বিশ্বাস হয় না? :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-* :-*

২৫| ১১ ই মে, ২০১৫ রাত ১:২১

সচেতনহ্যাপী বলেছেন: মিথ্যে বলে আমার লাভ?? '৭৪এ ম্যাট্রিক,'৭৭এ ইন্টার আর '৭৯তে ডিগ্রী মানে বি এ।। যথাক্রমে আইডিয়াল,নটরডেম ও টিএন্ডটি থেকে।। =p~ =p~ B:-)

২৬| ১১ ই মে, ২০১৫ রাত ২:৫০

ফ্লাইং সসার বলেছেন: আপনার স্মৃতিচারণ ভাল লাগল,ভাল থাকুন।

১২ ই মে, ২০১৫ রাত ১২:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লেগেছে,এইচুরির কথাও!! সাথে কিন্তু আপনিও ভাল থাকবেন,এই কামনায়।। ধন্যবাদ।।

২৭| ১১ ই মে, ২০১৫ সকাল ৯:০১

আরজু পনি বলেছেন:
ব্লগে ব্লগারদের বয়সের চেয়ে লেখাই আসল। তাই ব্র্যাকেটে যে বড় ভাই লিখেছেন তা খুব জরুরী নয়।
খেয়াল করেছেন হয়তো ব্লগে আমি সবাইকে তার নিকেই সম্বোধন করি।


ভালো থাকুন অনেক অনেক ।

১২ ই মে, ২০১৫ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: আরজুপনি, আপনার মত বয়সকে আমিও বয়সের চেয়ে লেখার বাস্তবতাকেই সন্মান করি।। বাকিটা ভুল।। ব্রাকেটে লেখাটাকে নিয়ে আমিও দ্বিধান্বিত ছিলাম।। তাই ব্রাকেটের বেড়াজাল।। আমি সত্যিই দুঃখিত।। সাথে ধন্যবাদও ভুলটি ধরিয়ে দেবার জন্য।।

২৮| ১২ ই মে, ২০১৫ রাত ২:২২

ভ্রমরের ডানা বলেছেন: শত তম পোষ্টের জন্য অভিনন্দন জানবেন। আপনার এই পোস্টটি অসাধারণ হয়েছে। ছোটবেলার স্মৃতি আসলেই ভুলার নয়।

১৩ ই মে, ২০১৫ রাত ১২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: আমি লিখে যাই নিজের ইচ্ছেয়।। ভাল লাগা বা না লাগা পাঠকদের ব্যাপার।।
আপনর অভিনন্দনের প্রত্তুতরে শুভেচ্ছা।। আমার বাড়িতে আসায় আমি খুশী।।

২৯| ১২ ই মে, ২০১৫ রাত ২:৩৮

অপ্রতীয়মান বলেছেন: =p~ =p~ =p~
মজা পেয়েছি ঘটনা গুলি পড়ে।
যদিও এমন দুরন্তপনা দেখানো কিংবা তাতে অংশগ্রহণ করার মত সুযোগ পাইনি (কিছুটা সুযোগের অভাবে ভদ্র টাইপ :P )


শততম পোষ্টের শুভেচ্ছা রইলো :)

১৩ ই মে, ২০১৫ রাত ১২:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: মনে তো তা হয় না!! ঐ বয়সে কারও কিছু না থেকেই পারে না(২/১টি ব্যাতিক্রম বাদে)।। আপনি কি সেই দলে??
প্রথম ভ্রমনের জন্য ধন্যবাদ।।

৩০| ১২ ই মে, ২০১৫ রাত ৮:২৭

চাঁদগাজী বলেছেন:

শততম পোস্টে অভিনন্দন।

আমাকে লিখতে দিচ্ছে না; দেখা যাক, সাময়িক, নাকি অন্য কিছু!

১৩ ই মে, ২০১৫ রাত ১২:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: কেন ভাই?? আপনার বেশ অনেকটা লেখাইতো বাস্তবসম্মত!! তারপরও!! আসলে এতো ষ্পষ্টভাষী হওয়া "মানসম্মত" নয়।।
আশা করছি বুঝতে পারছেন।।

৩১| ১৩ ই মে, ২০১৫ রাত ২:০৫

অপ্রতীয়মান বলেছেন: না, ঠিক ব্যতিক্রম নয়। তবে ঠিক এই ধরণের কোন দুরন্তপনা করার সুযোগ হয়নি। তবে দুরন্তপনাও ছিল অল্প কিছু, সেটা অন্যরকমের। আদৌ সেইসব দুরন্তপনা হবে কি না তা নিয়েও যথেষ্ট সন্দেহ আছে।

১৪ ই মে, ২০১৫ রাত ১২:৪১

সচেতনহ্যাপী বলেছেন: সেই "অন্যরকমের" টাই লিখুন না কেন?? নূতনকিছুর অভিজ্ঞতা হোক।। আর সাথে ছেলেবেলার আনন্দে ফিরে যাই।। ধন্যবাদ।।

৩২| ১৪ ই মে, ২০১৫ রাত ৩:৪৯

প্রবাসী পাঠক বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন।

১৫ ই মে, ২০১৫ রাত ১:২০

সচেতনহ্যাপী বলেছেন: প্রবাসী পাঠক,নামে ধরে নিতে হয় আপনিও আমারই মত প্রবাসী।। (বোধহয়,)প্রথম আমার বাড়িতে পদার্পনের জন্য অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।। ভাল থাকুন এই প্রত্যাশায়।।

৩৩| ১৫ ই মে, ২০১৫ রাত ১:২৮

লীন প্রহেলিকা বলেছেন: শততম পোষ্টের জন্য অভিনন্দন আপনাকে।

১৫ ই মে, ২০১৫ রাত ১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ এবং স্বাগতম প্রথম পদার্পনের জন্য।।

৩৪| ১৫ ই মে, ২০১৫ রাত ৩:২২

প্রবাসী পাঠক বলেছেন: হ্যা ভাই , আমি একজন প্রবাসী। সম্ভবত এটাই প্রথম ( দ্বিতীয় ) বার আপনার ব্লগে কমেন্ট করা। শুভ কামনা রইল।

১৬ ই মে, ২০১৫ রাত ৩:০১

সচেতনহ্যাপী বলেছেন: আমার মতই আপনার প্রবাস জীবন বয়ে আনুক আপনার সফলতা আর স্বার্থকতা।। শুভ কামনা।।

৩৫| ১৭ ই মে, ২০১৫ রাত ৯:৩৯

জুন বলেছেন: কি অবাক কান্ড আমি সেই কবেই আপনার এই শততম পোষ্টটি পড়েছি অফলাইনে । ভেবেছি মন্তব্য করেছি । এখন দেখি :(
আসলে সামুর নতুন চেহারার সাথে এডজাষ্ট হতে সময় লাগছে । নোটিফিকেশন এর বাটন কোথায় তাও খুজে পাচ্ছি না সচেতনহ্যাপী। আপনার মুরগী চুরির কথা পড়ে আমি খুব হেসেছিলাম। কারন আমার স্বামীও নাকি তাদের খোয়ার থেকে মুরগী চুরি করে বন্ধুদের সাথে পিকনিক করতো রাতের বেলা, তাদের নিজেদের গাছের ডাব চুরি করতে সহায়তা করতো বন্ধুদের :)
আমার মনে হয় এই বয়সে সবারই হয়তো কম বেশি এমন ওভিজ্ঞতা থাকে ।
মজাই লাগলো পুরনো স্বৃতি পড়ে । আরো শততম পোষ্ট লিখুন সেই আশাবাদই ব্যাক্ত করলাম । শুভেচ্ছা রাত্রির ।
+

১৮ ই মে, ২০১৫ রাত ১২:১৭

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও নূতন আঙ্গিকে মানিয়ে নিতে একটু সমস্যা হচ্ছে।।
শুধু আপনার স্বামী বা আমি কেন,ঐবয়সে এই "দোষ" আমি বলবো নির+দোষ, কমবেশী সবার বেলাতেই থেকে থাকে।। আপনি কি বলতে পারবেন কোনদিন আচাড় চুরি করে খান নি??
স্বাগতমের জন্য ধন্যবাদ।।
দেশে ফিরেছেন কি??

৩৬| ২৫ শে মে, ২০১৫ সকাল ৭:৩৯

শামছুল ইসলাম বলেছেন: শততম পোস্টের জন্য সহস্রতম অভিনন্দন!!!!
কথা গুলো খুব খাঁটি:
//কিন্তু এসব পথে এটাই বাধা নিয়তি।। এর বাহিরে কেউ যেতে পারে না।।//

২৫ শে মে, ২০১৫ রাত ১১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: শুভেচ্ছা রইলো।। আসলে কিছু ক্ষেত্রে এই নিয়তি আমাদের নিজেরই তৈরী।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.