নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

.....................ডায়রী.........................।।

২২ শে মে, ২০১৫ রাত ৮:১১

ডায়রীতে।।
ব্লগে আসার পূর্ব মুহুর্ত পর্যন্ত আমার সঙ্গী ডায়রী।।যা একমাত্র ও ছাড়া আর সবার কাছেই….।। স্ত্রীকে দিয়ে উত্তর পেয়েছি তোমাকেতো সেই ছোট থেকেই দেখে আসছি আর বড়ভাইয়ের(আমার বন্ধু)কাছ থেকেই আজো শুনছি।। সুতরাং তোমার একান্ত ব্যাপার তোমারই থাক।।আসলেও পড়ে নি।। সব কটা ডায়রী বাক্সবন্দী হয়ে পড়ে আছে তারই কাছে।।
আজ ব্লগ,ফেবু,টুইটার নামে স্যোশাল মিডিয়া গুলি বের হবার পর ডায়রীর গুরুত্ব কমে গেছে,বেশ খানিকটাই।। এখন মানুষ তার মনের রাগ-বিরাগ,আবেগ,ক্রোধকে প্রকাশ করে এই মাধ্যমগুলিতেই।। আমিও যার ব্যতিক্রম না।।
স্কুলজীবনতো TTMP মানে টেনে টুনে ম্যাট্রিক পাশ করলাম।। কিন্তু ভর্তি হবো কোথায়??একবন্ধু “গুজা মতিনের” পরামর্শে নটরডেমে টেষ্ট দিয়ে আরামসে দিন কাটাচ্ছি।।মানে কফি হাউের মত।। পার্থক্য (হয়তো মান্না উল্লখ করেন নি,আমি করলাম,হরেকরকম নেশার জগতে)।। সিনিয়রের সাথে থেকে সেই ’৭৩ থেকেই নেশার হাতেখড়ি।। যার শুরু সোনারিল ট্যাবলেট দিয়ে।।এখান থেকেই মার অনেক পাঠক ভাবতে পারেন যে কজন পাড়-নেশাখোর আমাদের সঙ্গী?? হয়তো এখন থেকে ঘৃনা বা এড়িয়েও চলতে পারেন।।শুধু তাদের জন্য বলছি,দয়া করে পরিবেশ,পরিস্থিতি আর বয়সের কথা ভেবে দেখবেন।।দেশটা মাত্র স্বাধীন।। সাথে সবার অস্ত্র।। হোক না তা আইনি-বেআইনি।।সাধারন থেকে ভিন্ন কিছু দেখানোর উদ্দেশ্য লক্ষ্যনীয়।।
যাক মূল কথায় ফিরে আসি।। জানি এল্যাও হবো না।।তাই বন্ধুদের সাথে বিল্ডিংয়ের ছাদে বসে নক্ষত্র গোনার মুহুর্তে বাবলু(অপঘাতে মৃত্যু)এসে জানলো তোদের রেজাল্ট বেড়িয়েছে।। তুই এলাও হয়েছিস।। হাসতে হাসতে বললাম ব্যাটা তুইতো স্কুলও ডিঙ্গোতে পারিস নি,এ খবর পেলি কোথায়।।অমলিন হেসে বললো গুজার কাছে পেয়েছি।। ও কিন্তু এ্যালাও হয় নি।। এবার সবাই ধরে বসলো আরো কিছু খাওয়ার জন্য।। পুরন করলাম দাবী।।
পরের দিন কলেজে এসে নোটিসবোর্ডে নাম দেখে বাসায় জানালাম।। আব্বা টাকা জোগাড় করলেন নির্দিষ্ট সময়ের মাঝে।। বড়ভাই যে ঘোষনা দিয়েছিলো আমি ম্যাট্রিক পাশ করলে সে হাতে চুড়ি পড়বে,সেও হতবাক!!
যাইহোক ভর্তি হলাম।। প্রিন্সিপ্যাল ফাদার পিসাতো।। আর ডিরেক্টর অব গাইডেন্স ফাদার ডি কষ্টা।। যাকে আমরা DOG বলে ডাকতাম*পরবর্তিতে প্রিন্সিপ্যাল*।। আরো ছিলেন র্ ম্যাটারিয়েল,হামিদ স্যার ইত্যাদি।।সাথে ছিলেন (তখনকার দৃষ্টিতে) পিকিউলিয়ার লজিক স্যার।। এভাবে বলার কারন তার জামার বুতাম একটা ভিন্ন ঘরে লাগানো, দুপায়ে দুমোজা এবং খেয়ল না করা কে হাজিরা দিলো না দিলো।।
কলেজের ক্যাফেটেরিয়াতে ছিলো কাঠের চেয়ার-টেবিল।। যা দিয়ে চলতো আমাদের বিভিন্ন খেলাধুলা।। একদিন দীর্ঘছুটির পর যেয়ে দেখি সব আমূল বদলে সিমেন্ট দিয়ে বাধানো!!যেনো দাঁত মেলে বলছে, খেলো দেখি আমাকে নিয়ে।।
একদিন সকলে নোটিসবোর্ডে দেখলাম সরকারের আইন অনুযায়ী বাধ্যতামূলক সামরিক শিক্ষা বা বিসিসি অর্থাৎ বাংলাদেশ ক্যাডেট কোরের শিক্ষা নিতে হবে, ইচ্ছুকদের যোগাযোগ করতে বলা হয়েছে।। আর্টস থেকে আমি,খালেদ,ইসতিয়াক,বাবু যোগ দিলাম।। আমাদের ইউনিফর্ম পাওয়ার পর পরলাম আসল বিপদে।। কলেজের সব বই-খাতা একত্র করেও কমোড় ঢিলা!!কি আর করা।। নিজ খরচে অল্টার করতেই হলো।।আজ খালেদ এবং ইসতিয়াক যদি সেনাবাহিনীতে টিকে থাকে তবে বিগ্রেডিয়ার বা মেজর জেনারেরেল পোজিশনে অভিষিক্ত।। কারন ’৮০ দশকের প্রথম দিকেই এরা দু’জন ছিলো ল্যাফট্যান্ট এবং ক্যাপ্টেন।।আরো আছেন ক্যাপ্টেন ডাঃ হাবিব এবং তার স্ত্রী ডাঃ শাহিনা।।

রাইফেল পেলাম।। সবই ঠিক শুধু ব্যারেলে এক টুকড়া কাঠ ঠোসা।। শুরু ট্রেনিং।। ট্রেনিং নূতন করে কি নেবো?? সবচালনাই তো আগে থেকে অবগত।। শুধু স্যালুট আর ক্রলিং!! তবুও হাবিলদার স্যারের অনুমোদন পেলাম।।
নির্দিষ্ট সময় ছাড়া সেই রাইফেল দিয়ে আমরা ক্রিকেট ও হকি খেলতাম।। যদিও আমি ফুটবল এবং ক্রিকেট টিমের সদস্য বিধায় অনেক কুইজ থেকে মুক্তি পেতাম,এবার পেলাম আরেকটু বেশী।।কারন আমি তিন তিনটা বিভাগের সদস্য!!
কিন্তু সেই লজিক স্যার(যাকে গ্রাহ্য করতাম না)তার রিপোর্টে DOG ফাইন্যাল পরীক্ষার আগে ভদ্রভাষায় আমাকে জানিয়ে দিলেন ষট্ঠ সাবজেক্ট লজিক বাদ দিয়েই পরীক্ষা দিলে ভাল হবে।।মানে এটাই নিয়তি।। বুঝে নিজের কথাও জানালাম।।
তারপরও সেই TTMP।। এবার আমি আর বেশী দূরে গেলাম না।। টিএন্ডটি কলেজ এবং ভার্সিটি থেকেই গ্রাজুয়েশন করলাম।। দেশের কেউ বুঝলো না আমাকে।।। আমি ট্যাগ খেলাম বিভিন্ন খেলাপে।। এটাই নিয়তি!! ইতিহাসে আমাদের নাম কখনো লেখা হবে না।। প্রত্যাশাও নেই।। আমরা(আমার সকল বন্ধুদের পক্ষ থেকে,যারা মৃত এবং বেচে আছেন) শুধু চাই একটু সান্তনা আর আমাদের মূল্যায়ন।। ঠিক আজ যেমন ভিন্নদলের লোকেরা তাদের মূল্যায়ন করছেন।। আসলে মূল্যায়ন হবে আপনাদের নেতাদের,আপনাদের নয়।। ভেবে দেখুন আমার কথা।।
জানানো হলো কি নিজের কথা?? না হলো না।। কারন এটাই জীবন নয়, এর বাইরেও থাকে “অন্যজীবন” যা শুধুই অবাহেলার(সামাজিক দৃষ্টিতে)।। আজ সরকারের বিরোধী মানেই আগামীতে হয়তো সরকারের পক্ষের।। কিন্তু আমরা যারা সাদাকে সাদা বলার পক্ষপাতী তাদের স্থান কোথায়?? যারা নেতাদের কথায় অকাতরে নিজেদের প্রান আর রক্ত বিলিয়ে দিয়েছেন,তাদের স্থান?? নেতারা ভোল বদলে ভালই আছেন,বিপদে শুধু কর্মিরাই!!
আসলে শেষ বয়সে এই পরিক্রম যে,রাজনীতি এবং আবেগ পুরো ভিন্ন।। আমরা বোকারাই এটা বুঝি না।।

মন্তব্য ২৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০১৫ রাত ৮:৩২

জেন রসি বলেছেন: লেখা ভালো লেগেছে।

আপনি কি কোন রাজনৈতিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন?

২২ শে মে, ২০১৫ রাত ৮:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: ভাল লাগায় খুশী।। বাকীটুকুতে মুখ বন্ধ।।।

২| ২২ শে মে, ২০১৫ রাত ৯:২৪

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো।

২৪ শে মে, ২০১৫ রাত ১২:৩০

সচেতনহ্যাপী বলেছেন: আপনার ভাল লাগা তো অনেক।। ভাল থাকবেন আর ধন্যবাদ।।

৩| ২৩ শে মে, ২০১৫ রাত ৮:৩১

শতদ্রু একটি নদী... বলেছেন: জাসদ কর্মী নিশ্চিত।

ওই ট্যাবলেট খাইলে কেমন লাগতো? এখনো কি পাওয়া যায়? তাইলে আদিযুগের নেশা টেস্ট কইরা দেখতাম। :)

২৪ শে মে, ২০১৫ রাত ১২:৩৪

সচেতনহ্যাপী বলেছেন: এতো নিশ্চিত হওয়ার মাঝেও ভুল থাকে,ভাইটি।।
বলে আর দোষের ভাগি হতে চাই না :-P
ওটা ছাড়াই ভাল থাকুন,সুস্থ থাকুন, এটাই কামনা।।

৪| ২৩ শে মে, ২০১৫ রাত ৯:৪৩

এন জে শাওন বলেছেন: এখনতো ইয়াবা কয়? তয় তখন কি কইত অই ট্যাবলেট গুলারে??

২৪ শে মে, ২০১৫ রাত ১২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: ইয়াবা আমার অজানা তাই ঠিক কি কইত,কইতে তো পারতাছি না,ভাইজান।।আর ধন্যবাদটুকু নিতে কিন্তু ভুইলেন না।।

৫| ২৩ শে মে, ২০১৫ রাত ৯:৫৯

জুন বলেছেন: আমারও ডায়রী লেখার অভ্যাস ছিল । তারপর এই ডিজিটাল ডায়রীর সন্ধান লাভ যেখানে নিজের স্মৃতিটুকু ধরে রাখছি ,
ভালোলাগলো আপনার খোলামেলা স্বীকোরক্তি টুকু ।
+

২৪ শে মে, ২০১৫ রাত ১২:৪২

সচেতনহ্যাপী বলেছেন: না বোন, ভাল লাগার মত কিছু তো লিখি নি।। সাথে + মানেই আরো অবাক!! মনটা আসলেও ভাল ছিল না।। তাৎক্ষনিক ভাবে যা মনে এসেছে,তাই লিখেছি।। ধন্যবাদ প্রশংসাটুকুর জন্য।।

৬| ২৪ শে মে, ২০১৫ রাত ৩:২৩

মোঃমোজাম হক বলেছেন: এরকম একটা ডাকসাইটে কলেজের ছাত্র হয়েও ডাক্তার-ইঞ্জিনীয়ার না হওয়াটা আপনার বড়ভাইয়ের কথা অনেকটা সঠিক ;)

অন্যের ডাইরী পড়ার মজাই আলাদা,যা আপনি প্রমান করলেন :P

২৫ শে মে, ২০১৫ রাত ১২:২৮

সচেতনহ্যাপী বলেছেন: সেই কর্মফলের প্রায়শ্চিত্ব করছি এখন।।
আসলে এখানে লেখাটাই একরকমের ডায়রী পার্থক্য আমি মাঝে মাঝে নিজের কথাই লিখে ফেলি ক্ষুব্ধ হয়ে।।

৭| ২৪ শে মে, ২০১৫ দুপুর ২:৫০

শামছুল ইসলাম বলেছেন: রাজনীতি নিয়ে আপনার পোড় খাওয়া অভিজ্ঞতা কি নবীনদের কোন কাজে আসবে?
আসলে শেষ বয়সে এই পরিক্রম যে,রাজনীতি এবং আবেগ পুরো ভিন্ন।। আমরা বোকারাই এটা বুঝি না।।
রবীন্দ্রনাথ বলেছেন:
যে নদী মরু পথে হারায়েছে ধারা,
জানি গো তাও হয়নি হারা।


তার মানে জীবনের কোন কিছুই ফেলবার নয়।
আপনার জীবনের সেই অধ্যায়ের মানবিক দিকটা ফুটিয়ে তুলে ধরে, একটা মহৎ রচনার সৃষ্টি, হতেই পারে।
আমার বিশ্বাস, আপনার লেখনীতে সেই শক্তি আছে।
শুরু করুন না, আজ থেকেই।
ভাল থাকুন, সুস্থ থাকুন-হতাশাকে ঝেঁড়ে ফেলুন।

২৫ শে মে, ২০১৫ রাত ১২:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই,কোন কাজেই আসবে না।। কারন বয়স,আবেগ, রোমাঞ্চ আর উক্তেজনা বরাবরই নবীনদের আকর্ষন করে থাকে।।
জীবনে কখনো হার মানি নি।। পদে পদে হোচট খেয়েছি,উঠে দাড়িয়ে আবার চলছি।। আজো তাই।। জীবনটাই যে একটা যুদ্ধ ভাই।।
যার জন্য চুরি করি,সেই যখন বলে চোর,তখন আর হতাশা কার জন্য?? এখন কি সেই আবেগ আছে??
শুভকামনার জন্য অনেক ধন্যবাদ।।

৮| ২৫ শে মে, ২০১৫ রাত ১১:০৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: একটানা পড়ে গেলাম আপনার বৈচিত্রময় জীবনীর কিছু গল্প কণিকা। অনেক ভালো লাগলো, যদিও কষ্টের উপাখ্যান। তারপরও ভালো লাগে অতীতের গল্প। আমার কিন্তু আপনার জীবনটা খুব ঈর্ষনীয় মনে হয়, যে জীবনে চরাই-উৎরাই নেই, ট্রাজেডি নেই সেই জীবনে কোন মজা নেই। এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিমত। আগে তো আপনি প্রিয় ব্লগার ছিলেনই, এখন থেকে আমি কিন্তু আপনার ফ্যান হয়ে গেলাম।

অনেক অনেক ভালবাসা আর শুভকামনা জানবেন। অনেক অনেক ভালো কাটুক আগত প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ। :)

২৭ শে মে, ২০১৫ রাত ১২:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: আপনার ব্যাক্তিগত মতামতের প্রতি পূর্ন শ্রদ্ধা রেখেই বলছি,এখন অন্ততঃ বলতে পারি আমার কিছু আছে।। এজন্য কিন্তু অনেক চড়াই-উৎরাই পারি দিতে হয়েছে।।আর দুঃখ-কষ্টের কথা বললাম না।। তবু কিছু কিছু বন্ধুর স্মৃতি বড্ড........।।
আপনি অযথাই আমাকে লজ্জা দিচ্ছেন ভাই।। অতটা সন্মান পাওয়ার যোগ্য আমি আসলেই নই।।
সত্যি কথা বলতে কি ঘুমের পূর্ব মুহুর্তে এখানে আসি,সময় কাটাতে(বই পাই না বলে)।। কারন শুলেই আমার ঘুম আসে না।। কমপক্ষে ৩০/৪০ মিনিট লাগে।। আর বিছানায় শুয়ে এই সময়টা এপাশ/ওপাশ করা খুবই কষ্টের।। তাই এখান থেকে যখন ফিরি,যখন দু'চোখে নামে ক্লান্তি মিশানো আধোঘুম তখনই সব ছেড়ে শুয়ে পড়ি।। আর এই দু'বছরে এখানে আসাটা একটা নেশায় রিনত হয়েছে।। কিছু জানতে হলে,এখান থেকেই জানা যায় সব।।
আপনার প্রতিও রইলো অনেক শুভেচ্ছা।। ভাল এবং সুখী থাকুন প্রতিদিন,সারাবেলা।।

৯| ২৬ শে মে, ২০১৫ রাত ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:


সুস্হ রাজনীতি করার সুযোগ আসছে বাংলাদেশে।

২৭ শে মে, ২০১৫ রাত ১২:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: আপনাকে যথাযোগ্য সন্মান দিয়েই বলছি,আমি কোন আলোই দেখতে পারছি না,কোনদিক থেকেই।। অন্ততঃ আমরা দেখে যেতে পারবো না।।ধন্যবাদ।।

১০| ২৭ শে মে, ২০১৫ রাত ১:৪২

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা যখন খালেদা জিয়াকে সরানোর কথা বলছে, আমাদের জন্য ভালো সময়ের ইংগিত। অবশ্য খালেদা জিয়ার বয়সও তাকে আর থাকটে দিচ্ছে না।

২৮ শে মে, ২০১৫ রাত ১২:১২

সচেতনহ্যাপী বলেছেন: বয়স সবার জন্যই একটা ফ্যাক্টর-তাই না।।

১১| ২৭ শে মে, ২০১৫ বিকাল ৫:০৭

তুষার কাব্য বলেছেন: এইতো না বলা অনেক কথা ব্যাক্ত হয়ে গেল ব্লগ পাতায় ।আমি অনেক দিন থেকেই চাচ্ছিলাম কিছু শুনতে আপনার অতীতের গল্প।আপনি যাকে নিষিদ্ধ বলে এড়িয়ে গেছেন বারবার! এরকম আরও অনেক গল্প নিশ্চয় শুনব আপনার থেকে , যত টুকো শোনানো যায় ।

ভালথাকবেন সবসময় ।

২৮ শে মে, ২০১৫ রাত ১২:২০

সচেতনহ্যাপী বলেছেন: আপনি যদি তাই মনে করে থাকেন,তাহলেতো আমি অসহায়।। তবে সব টুকরোগুলোকে জোড়া দেয়া কিন্ত আসলেই একরকম অসম্ভব।।
আমিয়াকুম থেকে বাস্তবে তাহলে ফিরে এলেন।। আসলেও অভিযানের আনন্দ আর উক্তেজনার ধরনটাই আলাদা।। ভাল আছেন তো?? শুভেচ্ছা রইলো।।

১২| ৩০ শে মে, ২০১৫ রাত ১২:১১

মানস চোখ বলেছেন: 'সচেতনহ্যাপী' ভাই আপনার খোলামেলা কথা গুলো খুব ভালো লাগলো, আশির দশকের উত্তেজনাকর সময়ের কথা পড়তে বিভিন্ন ঘটনা জানাতে খুব ভলো লাগে!!!!!! জী ডাইরী বরাবরই নস্টালজিক!!!!!
ভালো থাকুন সব সময়!!!!

৩০ শে মে, ২০১৫ বিকাল ৪:০১

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ মানস, আমার আবোল-তাবোল লেখা পড়ার জন্য।।
ডাইরী বরাবরই নস্টালজিক!!!!! আসলেও তাই।। এটাই একমাত্র মাধ্যম যা আমাদের ফিরিয়ে দিতে পারে,অতীতকে।।
আপনিও ভাল থাকুন এই কামনায়।।

১৩| ৩১ শে মে, ২০১৫ রাত ১:৪৪

ফাহাদ ইবনে মুরতাযা বলেছেন: ভালো লাগল।

০১ লা জুন, ২০১৫ রাত ১২:১৫

সচেতনহ্যাপী বলেছেন: আমি খুশী ভাল লাগছে জেনে।। ধন্যবাদ।।

১৪| ০৩ রা জুন, ২০১৫ বিকাল ৪:৪৮

অতঃপর জাহিদ বলেছেন: সামুতে আসার আগে আমারও ডায়েরী ছিলো, তবে সেগুলোর একটাও নাই।

আজ থেকে সামু আবার ব্যাক্তিগত ডায়েরী বানিয়ে ফেললাম।

১০ ই জুন, ২০১৫ রাত ১১:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: আর লিখে যান ডায়রীর মতই অকপটে।। আমি সাথে আছি।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.