নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

মত ও পথের ভিন্নতা থাকতেই পারে কিন্তু মূলে থাকতে হবে দেশপ্রেম।।

২০ শে জুন, ২০১৫ রাত ৩:১৫

গুলিস্তানে প্রতিদিন প্রায় লাখো মানুষের সমাগম ঘটে।। এরা সবাই সেখানে যায় নিজ নিজ কার্যাপলক্ষ্যে।।কিন্তু তাদের সেখানে যাবার পথ ভিন্ন ভিন্ন কিন্তু গন্তব্য একই।। কাজ শেষ হলেই ভিন্ন ভিন্ন পথে ফিরে আসে নিজ নিজ আবাসে।।দেশের প্রতি ভালবাসাও তেমনি ভিন্ন পথ,ভিন্ন মতেও হতে পারে।।এর জন্য ক্ষমতায় যাওয়ার প্রয়োজন নেই।।
বর্তমানে যা দেখছি ক্রিকেটকে নিয়ে তাতে বারবার মনে পরে যাচ্ছে,’৭১,’৯০ এবং শাহবাগের প্রথম দিককার দিনগুলির কথা।।(পরে অবশ্য সমাজের কিছু উঠতি মধ্যবিত্তরা যাওয়া শুরু করছিলো টিভিতে নিজেদের দেখাবার এবং সেই গনজমায়েতের মাঝে ছবি তুলে ড্রয়িং রুম সাজানোর জন্য)।।এই কথার সত্যতা অনেকেই বোধহয় অস্বীকার করতে পারবেন না।। যাক যা বলছিলাম,আবাল,বৃদ্ধ,তরুন,যুবক কেহই বাদ পড়ে নি এই উন্মাদনা থেকে।।ইস্যু মাত্র একটিই গত বিশ্বকাপে দেশের বিরুদ্ধে ভারতের বিতর্কিত জয়।। যা আজ আমাদের পরিনত করেছে একটি মাত্র জাতিতে।। দল-মত-পথের সবার কন্ঠ এক হয়ে গর্জে উঠছে বাংলাদেশ,বাংলাদেশ বলে।। দেখে একটিই মাত্র সুর মনে বাজছে,নাহ্,আমাদের মাঝে দেশপ্রেমের কোন ঘাটতি নেই।। আছে শুধু তা চয়ন করে একই সুত্রে গেথে মালা বানানোর।।
এখানে একটি ব্যাপারই আমাদের সামনে চলে এলো জাতিয় একাত্মতার চেয়ে দেশপ্রেম অনেক বড়।। কারন বলাই বাহুল্য যে,জাতি হিসাবে আমরা বিভিন্ন দলে,মতে বিভক্ত।।কিন্তু দেশপ্রেম এক এবং অভিন্ন।।কারন এটাই আমাদের শিক্ষা দেয়,শিশুদের কাছে তাদের মার পরিচিতি তেমনি জনসাধারনের কাছে তাদের মাতৃভূমির।।
বহুল চর্বিত “একাত্বতা”আজ আর আমাদের মনে কোন আবেদনই সৃষ্টি করে না,বিভিন্ন দল আর মতের কারনে আর এটা বাস্তবে রূপও পাবে না কোনদিন।। যে পর্যন্ত আমাদের “রাজনৈতিক দেব-দেবী”দের মাঝে এটা না আসবে।। কারন প্রত্যেক সন্তানের উপরই তাদের পিতা-মাতার পরোক্ষ একটা প্রভাব থেকেই যায়।। যা বিজ্ঞানসম্মতও বটে।।যা আমাদের কাম্য তা হলো আজকের মত যদি আমরা প্রতিটি ইস্যু,যা দেশের জন্য হিতকর এবং সর্বসাধারনের মৌলিক অধিকারগুলিকে রক্ষা করবে যা ম্যান্ডেটরি জাতির জন্য।।শুধু অল্প কিছু মুখরোচক রাজনৈতিক শ্লোগান বা বক্তব্যে আসবে না বা হবে না।।
একটা গরমপাত্রে ভিন্নমতের আমাদের ছেড়ে দেওয়া হয়,তাহলে আমরা সকলেই শিদ্ধ হবো বা কে কাকে মেরে বেড়োতে চাইবো সেই চেষ্টায় রত না হয়ে আমাদের যৌথ উদ্যোগ হতে হবে কিভাবে পাত্রের তাপ কমানো যেতে পারে বা আমরা এক এক করে তা থেকে বেড়িয়ে আসতে পারি।। উল্লখ্য দেশের বর্তমান রাজনৈতিক বিবাদে জেল-জুলুম,প্রতিপক্ষের(সময়ে নিজদলেরও)হাতে খুন,আইন শৃংক্ষলা বাহিনীর কথাতো ভয়েই বললাম না,এই সমস্ত কি পরিস্থিতির কারনে না নির্দিষ্ট কোন লক্ষে করা হচ্ছে??আজ পৃথিবীর শক্তিশালী দেশগুলির দিকে তাকালেই একথা পরিষ্কার বোঝা যায় যে, সেই সব দেশে প্রতিটা লোকের মূল্যবোধের প্রতি বিস্বস্ত এবং দেশপ্রেমই তাদের আজকে শ্রেষ্ঠ বানিয়েছে।। এমনকি চরম বিপর্যয়,প্রায় ধ্বংশপ্রাপ্ত অবস্থা থেকেও।। জাপান,জার্মানী যার প্রকৃষ্ট উদাহরন।। সিংগাপুরের কথা একবার ভেবে দেখেন।। আছে আরো অনেক উদাহরন।।
এইসব দেশের শিশুরা জন্মের পরই শিখে যায় জাতিয় মূল্যবোধ আর প্রেম।।এরাই আবার যখন বড় হয় তখন বিভিন্ন ধ্যান-ধারনা বা দলে বিভক্ত হয়ে পরে।। কিন্তু ছোটবলার শিক্ষা তার মন থেকে মুছে যায় না কখনো।।সে যাই করুক না কেন,সব থাকে তার দেশ ও জনগনের স্বার্থে।।
আজ আমরা পরাশক্তি বা একমাত্র শক্তির দেশগুলির প্রধানদের কার্যাবলীকে যতই তাদের নীতির কারনে ঘৃনা করি না কেন,এসবই কিন্তু তারা করছে নিজেদের স্বার্থে নয়,করছে নিজেদের লোকদের,পরবর্তি জেনারেশনের স্বার্থে।।আর আমরা দেখছি নেতারা কিভাবে পরষ্পরের সাথে পরষ্পরকে লেলিয়ে দিচ্ছে ঘৃনা আর উক্তেজক বক্তব্যের মাঝে!!এখানে কথা হলো আমরাতো কেন এসব মেনে তাদের হাতের ক্রিয়নক হচ্ছি?? এই সমস্যার কথা জানা বা বোঝাসত্বেও কেন এই অহেতুক হানাহানি আর ঘৃনার বূত্ত থেকে বেড়িয়ে আসতে পারছি না??
আমরা আমাদের সাথে যুদ্ধ চাইছি না,চাইছি না দেশের প্রতিটি যুবক,তরুন সমাজকে কৃতজ্ঞ বা অকৃতঘ্ন হিসাবে চিন্হিত করতে।।চাইছি শুধু সেই নেশাচ্ছন্ন মানুষটির শিরায় যারা এই বিভেদ,হিংসা আর দলীয় কোন্দলের মারাত্নক বিষটি ইনজেক্ট করছে,তাদের বিচার।।
আবার ফিরে আসি ক্রিকেটের কথায়।। এমনি করেই কি সব পায়ে দলে বষাক্তদের ছুড়ে ফেলে আবারকি আমরা আমাদের মাতৃভুমির জন্য এক হয়ে কাধে কাধ মিলিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি না??সবই সম্ভব।। কিন্তু কবে?? আমাকেও কি সুমনের মত বলতে হবে(একটু ঘুরিয়ে),আরো কতদিন গেলে,আমাদের স্বপ্ন বাস্তবের আলো দেখতে পারবে??

মন্তব্য ৪০ টি রেটিং +১/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৫ ভোর ৪:০০

শাহেদ সাইদ বলেছেন: ঐক্যের বিকল্প নেই। ধন্যবাদ

২০ শে জুন, ২০১৫ ভোর ৪:২৩

সচেতনহ্যাপী বলেছেন: দেশপ্রেম থেকেই আসতে হবে তা।। ভাল থাকুন।।

২| ২০ শে জুন, ২০১৫ দুপুর ২:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: নাথিং টু সে... দেশপ্রেম শুধু খেলায় বিজয়ের পর বুজয় মিছিলে অথবা শাহবাগে গিয়ে স্লোগানের মাঝে আটকে আছে বলেই দেশের আজ এই অবস্থা। নিজে বাঁচলে বাপের নাম এটা যখন সবার রন্ধ্রে রন্ধ্রে ঢুঁকে যায়, তখন আর কিছু করার থাকে না। :(

২১ শে জুন, ২০১৫ রাত ১:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: কেন এ অবস্থা, আর এ থেকে উত্তোরন কি আদৌ হবে না??

৩| ২১ শে জুন, ২০১৫ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের শিশুদের স্কুলে যেতে দেয়নি শেখ সাহেব, জিয়া, এরশাদ ও খালেদা জিয়াা; শেখ হাসিনা কিছুটা চেস্টা করছে, তাও খুবই সামান্য।

অশিক্ষিত করে রেখেছে জাতিকে; অশিক্ষিত মানুষ জাতিকে ভালোবাসলেও তার মুল্য যথেস্ঠ নয়।

২১ শে জুন, ২০১৫ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: অশিক্ষিত নয় বরং বলুন অন্ধ করে রেখেছে।।

৪| ২২ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

সুমন কর বলেছেন: আমাদের মূল সমস্যা- হিংসা-বিদ্বেষ-অহংকার। এগুলোকে কাঁটিয়ে উঠতে পারলে আমাদের দেশ হবে সত্যিকারের সোনার বাংলা।

২৩ শে জুন, ২০১৫ রাত ২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: হিংসা-বিদ্বেষ-অহংকারের সাথে যোগ করুন অন্ধপ্রীতি বা সমর্থন।। (আমিও যে এর বাহিরে ছিলাম না।। কিন্তু বোঝার পর আর ফিরে যাই নি)।।

৫| ২৫ শে জুন, ২০১৫ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:

সবপথ একদিন এসে মিশে যাবে পার্লামেন্ট ভবনের সামনে।

২৫ শে জুন, ২০১৫ রাত ২:৪০

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু কবে আসবে সেই দিন??

৬| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৪:১৮

মোঃমোজাম হক বলেছেন: ক্ষণজন্মা জিয়ার মতো একজন রাষ্ট্র নায়কের প্রয়োজন, যিনি ডান-বাম একত্রীত করে দেশ চালাবেন।

২৬ শে জুন, ২০১৫ ভোর ৪:২৮

সচেতনহ্যাপী বলেছেন: যেমন জিয়া তেমনই '৭২ পর্যন্ত মুজিব।। একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কারো অবদান অস্বীকার করা যায় না।।

৭| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৪:৫৪

মোঃমোজাম হক বলেছেন: ৭২-৭৫ পর্যন্ত একদলের নেতাদের আজকের মতো দেশ চালাতে দেখেছি।মুজিবকেও বলতে শুনেছি আমার কম্বল্টা গেল কোথায়?কিন্তু প্রতিকার করতে দেখিনি।তিনি চোরের ক্ষনির সন্ধান পেলেও চোর নিজদলের বলে ধরতে পারেননি।তাই আমাদের দেখতে হয়েছিল ৭৪ এর দূর্ভিক্ষ।
তাই তাকে নিয়ে কিছু বলিনি :)

২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:০৬

সচেতনহ্যাপী বলেছেন: আমি বলেছি'৭২ পর্যন্ত,পরবর্তি সময়ের কথা কিন্তু নয়।।

৮| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:১৩

মোঃমোজাম হক বলেছেন: ঠিকাসে আমারই ভুল :)
তবে সেই ১২ মাসের মধুচন্দ্রিমা বছরে, কুখ্যাত ব্যাংক ডাকাতি বা সিরাজ শিকদারকে ক্রসফায়ার করেছিল কিনা আমার ঠিক মনে আসছেনা।যাইহোক আর না এগুনোই ভাল।

২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:২০

সচেতনহ্যাপী বলেছেন: কোন ১২মাস?? বাকীগুলি অস্বীকার করতে কোথায় দেখলেন ভাই?? একটু জানাবেন কি??

৯| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:৩৬

মোঃমোজাম হক বলেছেন: যদি ৭২ পর্যন্ত বলেন ,তবে ১০ জানুয়ারি ১৯৭২ থেকে ডিসেম্বর১৯৭২ পর্যন্তকেই আমি মধুচন্দ্রিমার ১২ মাস বলেছি ভাই।

২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: না'৭২ পর্যন্ত বলতে আমি তার দেশের ফেরা পর্যন্তই বোঝাতে চেয়েছি।।একটু খেয়াল করলেই এই ভুল বোঝাবুঝিটুকু হতো না।। ধন্যবাদ সাথে শুভরাত্রিও।।

১০| ০১ লা জুলাই, ২০১৫ ভোর ৫:৩২

ইকবাল হোসাইন সুমন বলেছেন: আমরা আমাদের সাথে যুদ্ধ চাইছি না,চাইছি না দেশের প্রতিটি যুবক,তরুন সমাজকে কৃতজ্ঞ বা অকৃতঘ্ন হিসাবে চিন্হিত করতে।।চাইছি শুধু সেই নেশাচ্ছন্ন মানুষটির শিরায় যারা এই বিভেদ,হিংসা আর দলীয় কোন্দলের মারাত্নক বিষটি ইনজেক্ট করছে,তাদের বিচার।।

অসাধারণ পর্যবেক্ষণ.।

০২ রা জুলাই, ২০১৫ রাত ১:১৩

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ প্রশংসার জন্য।। এটা আমার একান্তই ব্যক্তিগত মতামত।।

১১| ০২ রা জুলাই, ২০১৫ দুপুর ১২:১৭

প্রামানিক বলেছেন: বাংলাদেশের মানুষকে আগে সচেতন হতে হবে।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:১৮

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক বলেছেন।। আমাদের জন্যই ওদের এতো বাড়-বাড়ন্ত।।

১২| ০২ রা জুলাই, ২০১৫ বিকাল ৪:০৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমার এক বখে যাওয়া আত্মীয় রীতিমত সন্ত্রাসী , চাঁদাবাজ , টিজার । র‍্যাব যাকে খুঁজছে ।
র‍্যাবের হাত থেকে বাঁচাতে তাকে ইটালি পাঠিয়ে দেয়া হচ্ছে ।
এয়ারপোর্টে আত্মীয় স্বজনদের সাথে শেষ দেখা করার সময় সে বেশ শক্ত , হাসিখুশি।
একদম শেষ দিকে সে ,'' আহ ! আমার বাংলাদেশ '' বলে যে কান্নাটা জুড়ে দিলো , আমরা তাজ্জব !


আসলে আমরা প্রত্যেকেই দেশ প্রেমিক । কিন্তু দেশকে ভালবাসার সুযোগ পাচ্ছিনা । আমরা বিভ্রান্ত ! ।
াপনার চোমোটকার লিখাটি ভালো লাগলো

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: তার ব্যাক গ্রাউন্ডে রাজনৈতিক আশির্বাদ আছে।। কিন্তু সবশেষে পরিবারকেই দায়-ভাগ নিতে হলো।। বেচে আছে যে এটাই তো সান্তনা।।
আসলেও আমরা এই সাধারন লোকরাই দেশপ্রেমিক, শুধু ভিন্ন পথ আর মত।। ধন্যবাদ।।

১৩| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:৩১

জেন রসি বলেছেন: শিরোনামের সাথে সহমত। তবে দেশের ভালোর জন্য গনতান্ত্রিক কেন্দ্রীকতার প্রয়োজন রয়েছে।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ২:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: এই গনতন্ত্রের নামেই তো আমরা সেই '৭১ থেকে আজো পথ চলছি।। কিন্তু গন্তব্য অধরা।। ধন্যবাদ।।

১৪| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ১:৫৫

মিছা মন্ডল ব্যাক বলেছেন: মোঃমোজাম হক @৭৪ এর দুর্ভিক্ষ নিয়ে আপনার মত বৃদ্ধ মানুষের এই ধারনা?

লেখক পোস্টের শিরোনাম সার্থক এই কমেন্টে দেখেই বল্লাম।

১৫| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: এখানে আমার বোধহয় কিছু না বলাই ভাল।। তবে এুকটু না বললেই নয় যে,দেশপ্রেম আমাদের সাধারন মানুষের মাঝে যতুকু আছে,আমাের নেতাদের মাঝে(২/১ টা ব্যাতিক্রম বাদে) বিন্দুমাত্রও নেই।। আর বশেষ করে ব্যাবসায়ীদের হাতে যখন নেতৃত্ব লে যায়।।

১৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ৯:৩৫

জুন বলেছেন: পুরো পোষ্ট আর মন্তব্যগুলো পড়তে পড়তে সিদ্ধান্ত নিচ্ছিলাম কি লিখবো দেখি আমার আগের মন্তব্যেই আপনি আমার মনের কথাটুকু বলে দিয়েছেন সচেতনহ্যাপী ।
এ প্রসঙ্গে আমার ছেলের কথা না বললেই নয় । সেদিন বলছিল আম্মু ওরা আমাদের মত না ,আমার থাই ক্লাশমেট পড়ালেখা শেষ করে ব্যংককও নয় সে তার গ্রামের বাড়ী চিয়াং মাই ফিরে যাবে। সেখানের উন্নয়নের জন্য কাজ করবে, ওদেশের সাধারন জনগন ওদের দেশকে, দেশের মানুষকে অনেক ভালোবাসে। আমাদের দেশের রাজনীতিবিদ এনজিও আর ব্যাবসায়ীদের মত উন্নয়নের নামে গরীব দেখিয়ে ভিক্ষা করে টাকা এনে, গার্মেন্টসের কর্মীদের শোষন করে বিলাসী জীবন যাপন করে না । সে দেশেও ক্রাইম আছে তবে এমন ভয়ংকর না
সত্যি কি হতভাগ্য আমাদের দেশের সাধারন জনগন । মনটাই খারাপ হয়ে যায় ।
+

০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই আপনার ছেলে সুন্দর একটি কথা বলেছে।। যেখানে ওর ক্লাসমেট রাজধানি ছেড়ে গ্রামের বাড়িতে যেতে চাচ্ছে,উন্নয়নের জন্য।। প্রান্তিক মানুষগুলির জন্য।। সেখানে আমরা ঘুষ দিয়ে হলেও থাকতে চাইছি ঢাকাতে।। এই যদি হয় বাস্তবতা,তাহলে গ্রামের জন্য থাকবে কি?? যেখানে আমাদের শহরের লোকদের প্রানভোমরা লুকিয়ে আছে!!
সুন্দর মন্তব্যটির জন্য আর + এর জন্য ধন্যবাদ।।

২৫ শে জুলাই, ২০১৫ রাত ৩:২১

সচেতনহ্যাপী বলেছেন: বিভিন্ন মন্তব্যের ক্ষেত্রে দেখবেন আপনার ছেলেই ঠিক।।আমরা সবভুায়া।। বাস্তবেও কি এর থেকে পরিত্রান আছে?? পরিবরগতভাবেই বলছি।। আমি জানি নেই।। দিও বিরুদ্ধপক্ষ অনেক শক্তিশালী।। পারিবারিক ভাবে এটা মেনে নেওয়ার ভাল।। রাজনৈতিক ভাবে হলেও।।

১৭| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৫৮

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,




বাস্তব একটি মানসিকতার কথা তুলে ধরেছেন ।
দেশপ্রেমে একাত্মতার কথা বলতে গিয়ে লিখেছেন , যে পর্যন্ত আমাদের “রাজনৈতিক দেব-দেবী”দের মাঝে এটা না আসবে।।
শারদীয় পুঁজোর বেদীতে একত্রে থাকা সব দেবদেবীদের মতো এইসব “রাজনৈতিক দেব-দেবী”দেরকে আমরাও কবে যে "দেশ বেদী" তে একত্রে দেখতে পাবো !!!!!!!!!!!!!!!!!

০৫ ই জুলাই, ২০১৫ রাত ১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: সে আশা নিরাশা, ভাই।। স্বাধীনতার পর থেকে পথ পরিক্রমও কম হলো না।। এখন আর আমাদের "শিশুরাষ্ট্র"ও বলা যাবে না।। তাহলে কেন??
যে নেতা তৃনমূল পর্যায় থেকে আসে একমাত্র সেই বুঝে তৃনমূলদের ব্যাথা-বেদনা।। ব্যাবসায়ী নেতাদের হেভীওয়েট চাপে তারাও আজ পথহারা।। কমতো দেখলাম না এই জীবনে।। পুরোটা লিখতে গেলে আবার.........।।
আপনার সুন্দর বিশ্লেষনের সাথে দ্বিমত পোষন করার সুযোগ আছে কি?? নেই।। কারন আমার লেখার মূলমন্ত্র এখানেই লুকিয়ে আছে।।

১৮| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ১:৫০

নবাব চৌধুরী বলেছেন: আরেকটা মজার ব্যাপার লক্ষ্য করে দেখুন আমরা এখন ইস্যুযুক্ত জাতি হয়ে গেছি,যখনই অনলাইনে একটা ইস্যু আসে চট করেই বিভক্ত হয়ে যাই,ঐ যে সাকিবকে বরখাস্ত করা হয়েছিলো সে সময়ো একদল ইস্যুবিদেরা বললো এটা ভালো হয়েছে আরেকদল বললো এটা অন্যায় হয়ে গেছে।তরুন প্রজন্মকে আরও স্বোচ্চার হতে হবে বিশেষ করে দেশপ্রেমের ক্ষেত্রে।
লেখকের একটা কথা খুব বেশী ভালো লাগলো,শিশুদের ভেতরে ছোট-বেলা থেকেই দেশপ্রেম ঢুকাতে হবে,মুজিববাদ বা জিয়াবাদ নয়।

১৯| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ২:০৩

সচেতনহ্যাপী বলেছেন: এতোদিনে আমি সেই পুরানোর মতই প্রক্সি দিয়ে যাচ্ছিলাম।। বুঝতে পারার অভাব, কি।। মাঝখানে ফায়দা লুটছে কার দৈ??
তবু ভাল লাগলো এই আলাপাচার।। ভুল করে হলেও।।

২০| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ২:২৬

নবাব চৌধুরী বলেছেন: আমি দুঃখিত কারন আমি বুঝিনি,আপনি কী আমার মন্তব্যেরই প্রতিউত্ত করেছেন নাকি অন্য কিছু আরেকটা বিষয় জানতে চাইবো যদি আমার মন্তব্যের প্রতিউত্তরই হয় তবে এটা দিয়ে আপনি কি বুঝিয়েছেন?

২১| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ৩:০৪

সচেতনহ্যাপী বলেছেন: একসাথে সব জানার আনন্দ কি এতে কি না??

২২| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ৩:২৭

নতুন বলেছেন: divide and rule

নেতারা তাদের ক্ষমতা রাখতে পুরোনো এই নিতি অনুসরন করে। আমাদের কখনোই শিক্ষায় এগুতে দেয়নি এরা এবং চায়নি যেন ক্ষমা/মমতা/একতায় সবাই বিভেদ ভুলে দেশের জন্য কাজ করি।

আমরা আওয়ামীলীগ/বিএনপি/জামাতে বিভক্ত
আমরা আস্তিক/নাস্তিকে বিভক্ত
আমরা ধমে বিভক্ত
পড়াশুনায় বিভক্ত ... মাদ্রাসা,বাংলামিডিয়াম,ইংরেজীমিডিয়াম...

চিন্তার এতো ভাগ থাকলে কাজে এক হতে অনেক কস্ট।

২৩| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ৩:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: আমাদের ক্ষমতা শাসনের ভিন্নরূপ।। সাথে আপনিও কি না<

২৪| ২৫ শে জুলাই, ২০১৫ রাত ৩:৪১

সচেতনহ্যাপী বলেছেন: দোষটা আমারও।। না বুঝেই প্রক্সির উত্তর দিয়ে যাচ্ছিলাম।। আমি এতো বোকা B:-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.