নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

ইহুদী রাষ্ট্রের অস্তিত্ব কি আসলেই কি বিপন্ন!!

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১২:২৯

একটু পড়ার নেশায় হাতের কাছে যা পাই,তাই পড়ি।। বিশেষ করে পত্রিকা বা বই আর এটা হতে পারে বাংলা বা ইংরেজী।।বাংলা ম্যাগাজিন বা পত্রিকা এখানে প্রায় পাওয়াই যায় না।। সপ্তাহের শুক্রবারে যাও কয়টা আসে তাও পাওয়া যায়,বাঙ্গালী অধ্যুষিত কয়েকটি এলাকায়।। তাই খবরা-খবর জানার একমাত্র মাধ্যম নেট।।
তাও মিডিয়ার কল্যানে যা পাই তাহলো নিজ নিজ রাজনৈতিক দর্শন অনুযায়ী খবর।। একদলের খবর দেখে মনে হয় আমরা মালয়েশিয়াকে পিছনে ফেলতে যাচ্ছি।। তো আরেকদলের খবরে একবারেই ভিন্ন দৃশ্য।।বোধহয় পিছনে যাবার আর পথ নেই।।কষ্ট হয় আসল অবস্থা খুজে বের করতে।। হয়তো প্রশ্ন উঠতে পারে সত্যির পিছনে এত মগ্ন কেন? হতেই হবে কারন আমার প্রিয়জনরা যে হেথায় বসবাস করে,তাই।।যাক এসব কথা বাদ দিয়ে এবার আসল কথায় আসি।।
সেদিন নেটে পত্রিকা পড়তে পড়তে হঠাৎ একটি খবরে দৃষ্টি আটকে গেল।। CIAর একটি রিপোর্ট।।টাইটেল ‘The Preparation of a Middle East post Isreli Era’ যা আরো ১৬টি দেশের গোয়েন্দা সংস্থাগুলির সহযোগীতায় প্রকাশ হয়েছলো।। উৎস থাকলেও তারিখ খুজে পেলাম না।
রিপোর্টটিতে যা ছিল (সত্য-মিথ্যা,বা বাস্তব-অবাস্তব জানি না) তাই আমি শেয়ার করছি।।এখন পাঠকরা যা খুশী তা ভেবে নিতে পারেন শুধু আমাকে এব্যাপারে প্রশ্ন করা থেকে বিরত থাকলেই খুশী হবো।। কারন আমি শুধু অনুবাদক,সব দোষ প্রকাশকের।।রিপোর্ট অনুযায়ী ইসরাইল দেশটির অস্তিত্ব ঝুকির মাঝে পড়ে যেতে পারে ২০২৫সালের মাঝেই।।না,ইরানের বোমায় বা প্রতিবেশী দেশগুলির আক্রমনে নয় বরং তার নিজস্ব অভিবাসন এবং এই অভিবাসীদের জন্যই।। কারন যে বিপুল পরিমানে অন্যান্য দেশের ইহুদীরা একটু “শান্তি এবং আশ্রয়ের” জন্য এদেশে এসেছিলো দখলীকৃত ফিলিস্তীনের সে এলাকাগুলি তাদের সেই প্রত্যাশিত নিরাপত্বা দিতে ব্যর্থ হচ্ছে।।কারন ফিলিস্তিনীদের চোড়াগোপ্তা হামলা এবং গতযুদ্ধ।।
ফলশ্রুতিতে আফ্রিকা থেকে আসা বিশাল জনগোষ্টির মাঝে প্রায় ৫লক্ষ লোক ইতিমধ্যেই তাদের নিজ নিজ দেশে প্রত্যাবর্তন করেছে।। তালিকায় আছে,প্রায় ১মিলিয়ন রাশিয়ান অভিবাসী,প্রায় সমসংখ্যক ইউরোপীয়ান অভিবাসী (বিশেষ করে পূর্ব ইউরোপের)তাদের নেটিভ দেশেই আগামী ১০বছরের মাঝে ফিরে যাবার কথা ভাবছে।।
রিপোর্টে আরো উল্লেখ করা হয় যে,জন্মহার ইহুদীদের চেয়ে ফিলিস্তিনিদের অনেক বেশী তদ্রুপ মৃত্যুহারও।।আরো বলা হয় যে,ইসরাইল সরকারের গতযুদ্ধে এবং পরবর্তি পর্যায়ে যে পরিমাম হিংসাত্মক কর্মকান্ড তথা ঘরবাড়ি ধ্বংশ,শিশু এবং নারীহত্যার পরিমান,গাজা উপত্যকায় ব্লকেড,হাসপাতাল এমনকি আন্তর্জাতিক সংস্থাসমুহের কার্যালয়ে বোম্বিং সবই করা হয়েছে আন্তর্জাতিক আইনের কোন তোয়াক্কা না করে।
ফলশ্রুতিতে অনেক দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলি তাদের এই রাষ্ট্রের প্রতি সমর্থন বদলের আভাস দিচ্ছে।।বিশেষ করে আমেরিকান ও ইউরোপীয়ান জনসমর্থন হ্রাসের ব্যাপারটাও উঠে এসেছে।। এব্যাপারে রিপোর্টটিতে উল্লেখ করা হয়,প্রায় হাফ মিলিয়ন ইসরাইলী যারা যৌথভাবে আমেরিকান পাসপোর্টেরও অধিকারী, তাদের মাঝে ইউরোপের নাগরিকত্ব লাভের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়া।। এটা আরো বৃদ্ধি পেয়েছে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের অভ্যুদয়ের আশংকায়।। গত ৬০বছরেও ইহুদী রাষ্ট্রে যা সম্ভব হয় নি,তা হবে।। রিপোর্টটি আমেরিকান কংগ্রেসম্যানদের মাঝেও বিতরন করা হয় বলে প্রকাশ।।
অনেক পর্যবেক্ষক আরো অবাক হয়ে যান যখন বিভিন্ন উৎস প্রকাশ করে যে,ইসরাইলের একনিষ্ঠ সমর্থক এবং আমেরিকান ইহুদী ডঃ হেনরী কিসিঞ্জারও রিপোর্টটির বস্তবতা স্বীকার করে নেন এই বলে যে, “Israel will actually not exit after 2025”। বর্তমানে ‘The New York Post’এ বর্তমানে কর্মরত তার প্রাক্তন সহকারীর বক্তব্যেও এর সমর্থন পাওয়া যায়।।যদিও তিনি প্রতিবাদ করেছেন ডঃ কিসিঞ্জারের এই বক্তব্য অনেক ইহুদীকে মানসিকভাবে আহত করেছে বলে।।
প্রাক্তন মোসাদ প্রধান Mayor Dagan ২০১৪র এপ্রিলের এক বিবৃতিতে বলেন, ঠিক এই মুহুর্তে আমরা শেষ না হলেও বলতে পারি আমাদের ভবিষ্যৎ উজ্জল না।।
এই ছিলো মোটামুটি রিপোর্টটির সারাংশ।। সবটা পড়ার পর বর্তমান বিশ্বে তাকিয়ে আমারও রিপোর্ট টিকে বিশ্বস করতে মন চাইছে না।। কারন যেখানে ইসরাইলকে সব ধরনের বিপদ থেকে মুক্ত রাখার জন্যই “নূতন মধ্যপ্রাচ্যের রোডম্যাপ” আঁকা হয়েছে সেখানে এধরনের রিপোর্ট!! দ্বন্ধে ফেলতেতো আর মিডিয়ার জুড়ি নেই।। গোয়েবলসীয় প্রচারতো এখন বেড়েছে বই কমে নি।।বিরোধীদের প্রোপাগান্ডাও তো হতে পারে।। আজকালতো বাস্তব যুদ্ধের আগে শুরু হয় প্রচার যুদ্ধ।।এতে যেই অগ্রগামী জয়ও তার।। উদাহরনও দেয়া যাবে অনেক।। কিন্তু লেখাটি অহেতুক বড় হয়ে যাবে বলে বরত রইলাম।। তবুও ভাবছি।। আর সাথে আপনারাও ভাবতে থাকুন।।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:৪১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: সবটা পড়ার পর বর্তমান বিশ্বে তাকিয়ে আমারও রিপোর্ট টিকে বিশ্বস করতে মন চাইছে না
বাস্তবতা ভিন্ন কথা বলছে তবু আমার কিন্তু বিশ্বাস করতে মন চাইছে

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: বাস্তবতায় বিশ্বাস করা ভুল হবে।।

২| ১১ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৮

শতদ্রু একটি নদী... বলেছেন: যুক্তরাস্ট্রের. অস্তিত্ব হুমকীর মুখে না পরলে ইসরাইলের কিছুই হবেনা। অথবা যদি নীতির পরিবর্তন না ঘটে পশ্চিমাদের।

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:০৩

সচেতনহ্যাপী বলেছেন: কিন্তু যুক্তরাষ্ট্রে ইহুদীদের ক্ষমতার ভিত্তিটা খুব গভীরে প্রথিত।। যে কারনে কোন সরকারই কিছু করবে না।। কিছুদিন গেই ওবামার হেনস্থাটা দেখলেন না!! সুতরাং নৈবঃ নৈবঃ চঃ।।

৩| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:০৭

শতদ্রু একটি নদী... বলেছেন: কোন শক্তিই চিরস্থায়ী না। আমেরিকা চিরস্থায়ী হবে এমন ভাবার কারন নাই। সময় অনেক রুপ দেখায়। ইহুদী লবি শক্তিশালী হইলেও অন্য লবি উঠে আসতে সময় নাও লাগতে পারে।

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: বিশ্বশক্তির ব্যাপারে হলে ঠিক আছে।। কারন ভারসাম্য না থাকলে,স্বৈরাচারীর উত্থান।। কিন্তু আমরিকায় শুধুই ইহুদী লবি।। সামাজিক,রাজনৈতিক,অর্থনৈতিক সব ক্ষেত্রেই।।

৪| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩৩

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৯

সচেতনহ্যাপী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।।

৫| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১:৩০

মোঃমোজাম হক বলেছেন: ওদের খবর আমি এড়িয়ে চলি।দুনিয়াতে কোন জাতি এক্কেরে ভাল :)

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: সবক্ষেত্রে কিন্তু এড়ানো যায় না।। যদিও আমিও চেষ্টা করে পারি নি।। আসলে সবাই স্বার্থের লোভে মত্ত।।

৬| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১:৫১

চাঁদগাজী বলেছেন:

প্যালেস্টাইনে শান্তি নেই, ইসরায়েলেও শান্তি নেই; তবে, ইসরায়েল কোথাও যাচ্ছে না।

ইসরায়েল চাইবে প্যালেস্টাইন হোক, শান্তি আসুক।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩১

সচেতনহ্যাপী বলেছেন: আমারও তাই ধারনা।।

৭| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: গুড শেয়ার হ্যাপি ভাই, কিন্তু মূল রিপোর্টের কোন লিংক দিতে পারলে ভালো হতে অথবা প্রিন্টেড ভার্সন হলে হার্ডকপির একটা ছবি, তাহলে এই তথ্য আরও যথাযথ মনে হতে পারে। মনে আছে, সেই ইন্টারে পড়ার সময় ইংরেজি একটা কবিতা ছিল "টাইম ইউ ওল্ড জিপসি ম্যান"। সো, টুডে অর টুমরো, এমনটা হবেই, এটাই মানব ইতিহাসের ধারা।

ভালো থাকুন সবসময়, অনেক অনেক শুভকামনা রইল।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩১

সচেতনহ্যাপী বলেছেন: আমিও সেটা পাই নি বলে দিতে পারি নি।।তাই আমিও শেয়ার করা নিয়ে দুবার ভেবেছিলাম।। লেখাটর সুত্র পেয়েছিলাম ৭ই সেপ্টেম্বরের আরব টাইমস নামক পত্রিকায় ।।
না ভাই কবিতাটির কথা মনে নেই।।শুভকামনার জন্য অনেক ধন্যবাদ।।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৭

কালীদাস বলেছেন: বেহুদা রিপোর্ট লিখছে। ইসরাইলীরা নিজেদের দেশকে ভালবাসে এবং এখন ওরা আর আমেরিকার উপর নির্ভরশীলও না। কূটনৈতিক সম্পর্ক কতদিনে অন্যদেশগুলোর সাথে স্বাভাবিক হয় সেটাই দেখার বিষয়। আমি চাই হোক। একজন মুসলিম হয়েও আমি কোনদিন মাসজিদে আকসায় যেতে পারব না, এটা দুঃখজনক।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: সেজন্যই তো আশ্চর্য্যবোধক চিন্হ ব্যাবহার করেছি।। আমারও এটা প্রোপান্ডা ধরনের মনে হয়েছে।। ধন্যবাদ মূল্যবান মন্তব্যের জন্য।।

৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১৫

আল-শাহ্‌রিয়ার বলেছেন: রিপোর্টির সাথে সম্পূর্ণ সহমত পোষণ করছি। ইসরাইল রাষ্ট্রের ধ্বংস অনিবার্য এক সময় যারা ৩ টি আরব দেশকে হারিয়ে দিয়েছিল ৩ দিনের যুদ্ধে এখন তারা হামাস বা হিজবুল্লাহর সাথে মাসের অধিক যুদ্ধ করেও নিরাপরাধ কিছু মানুষকে হত্যা ছাড়া আর কোন লক্ষ্যই উদ্ধার করতে পারে না। ইসরাইলের জনগন এখন তাদের সরকারের নিরাপত্তার ওপর আস্থাশীল নয়।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: বাস্তবে কি সম্ভব,এই যুগে যাদের সম্ভাবনাকে খোদ বৃহৎ শক্তির তাবেদাররাও এড়াতে পারে না?? পাল্লাটা কোনদিকে ভারী!!??

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৪

আল-শাহ্‌রিয়ার বলেছেন: নিশ্চিত ভাবেই ইহুদি রাষ্ট্রের ধ্বংস অনিবার্য। কারন ঈশ্বর প্রতিশ্রুত ভুমি বিশ্বাসীর সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে । ইসরাইলের মাত্র ২০% লোক ইহুদি রাষ্ট্রের পক্ষে অবস্থান করছে। এমন কি ইসরাইলের ভেতরেই প্রায় ৪০% আরব রয়েছে। ইহুদিদের জন্মহারও দিন দিন কমছে।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২০

সচেতনহ্যাপী বলেছেন: সব ব্যাপারই কিন্তু লজিকের সরলরেখায় চলে না।।তাই রিপোর্টটির সব যুক্তি-তর্ক কিন্তু যদির মাঝেই ব্রাকেটবন্দী।। কিন্তু বাস্তবতা এটা বলে না।। ধন্যবদ।।

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩১

আল-শাহ্‌রিয়ার বলেছেন: লজিক মানুন আর নাই মানুন শুধু অস্ত্র দিয়ে কখনোই দেশ টিকে না। রাষ্ট্রের সব থেকে বড় উপাদানের অনুপস্থিতে রাষ্ট্রের অস্তিত্ব কল্পনা করাও সম্ভব নয়।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: সেই অপেক্ষাতেই আছি।। ভল থাকুন সর্বদা এই কামনায়।।

১২| ১২ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:২৬

আমি তুমি আমরা বলেছেন: গোয়েবলসীয় প্রচারতো এখন বেড়েছে বই কমে নি।।

এটাই আসল কথা।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৭

সচেতনহ্যাপী বলেছেন: আমারও তাই ধারনা,কিন্তু বিচার এবং পরিসংখ্যান বাস্তবতার ছোয়ায়।। আমি শেয়ার করলেও দোটানায়।।
ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.