নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

বরাবরের মত সবাই আছে,আমি কিন্তু নেই

১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৯

গতকাল নেটে দেখি গিন্নী আর মেয়ের সাজুগুজু।। জনে চাইলে ১৬আনা হাসি দিয়ে বললো তোমাদের এলাকা এবং তোমার বন্ধুদের দেখে এলাম।। চমকিত হই।।কারন এদু’জনেরই জন্মগত রোগ,আমার বন্ধুদের এড়িয়ে চলা আর আমাকে তাদের সাথে যোগাযোগ করতে না দেয়া।। সেখানে এমন বয়ান শুনে আমিতো চমকিত।। বাংলাদেশে কি চাঁদ উল্টোদিকে উঠা শুরু করলো না কন্যা-স্ত্রীর মানসিক ব্যাপারটা চিন্তায় ফেলে দিলো।। গিন্নী একগাল হেসে রো জানালো তোমার ছোটবেলার বন্ধু-তাদের স্ত্রীদের সাথে অনেক আলাপ করলাম।।কন্যা বরাবরের মই ছাড়া ছাড়া।। নূতন জেনারেশনের বেলায় যা হয় আর কি।। যে অভ্যাসটি আমারও ছিলো।। মেয়ে বাপের মেয়েই বলে কথা।।
গতকাল আমাদের কলোনীর এক বন্ধুর ছোটভাইয়ের উদ্যোগে কলোনীতে আদিবাসীদের মিলনমেলা তথা পূনর্মিলনী উৎসব হয়ে গেলো।। ছেলেটির নাম ঝোলন।। আঞ্চলিক সংগঠনের কিছু একটা।।ওর এই উদ্যোগটি কিন্তু প্রমান করে তার অতীতের টানের কথা।। আরেকবার প্রমানিত অতীত শুধু আমাকেই না প্রায় সবাইকেই টেনে ধরে।। আড়ালে রাখতে চায় তার ফেলে আসা দিনগুলিকে।।যে কারনে দেখলাম বলা যায় শুনলাম যারা সাধারন মানুষকে নিয়ে চলতে চেয়েছে,ভাবতে চেয়েছে শুধু তাদেরই উপস্থিতি।।যা ঝোলনের উদ্বোধনী ভাষনেও প্রকাশ।। প্রতিষ্ঠিতরা যায় নি কারন এরমাঝে যদি কেউ টিকেট বা চাকুরীর জন্য হাজির হয়!!কিন্ত এভাবে সামর্থ না থাকা সত্বেও নিজ পকেটের পয়সা খরচ করে,এভাবে এগিয়ে আসা!! সত্যিই আমি অবাক।। ছোট হলেও ঝোলনের এই উদ্যোগটি আমাকে নাড়া দিয়ে গেছে অনেকটাই।। সবদিক দিয়েই।। যা আমরা পারি নি,এক ছোটভাই তা করে দেখালো।।বিনোদনের কি ছিলো না সেখানে??গান,বক্তব্য সবই।। এমনকি শেষে বিরিয়ানীর প্যাকেটও।। জানার সাথে সাথেই এক বন্ধুকে ফোন করে জানলাম যেও উপস্থিত ছিলো,পুরো ব্যাপারটায়।।বললাম ঝোলনকে বল,প্রতিবৎসর এমন আয়োজন করতে,দরকার নেই কোন রাজনৈতিক ছত্রাবরনের।। শুধু থাকবো আমরাই।। আজ ও একা যা করে দেখিয়েছে,সিনিয়র হিসাবে আমাদেরও উচিৎ।। জবাবে জানলাম ও আসার সময়ই এমন একটা প্রস্তাব দিয়ে এসেছে।। এটাই বন্ধুত্বের রূপ।। না বলতেই বা একই লাইনে চলা চিন্তা।।
গিন্নীকে দেখলাম খুবই আনন্দিত।।কন্যা ছাড়া ছাড়া।। ওর কাছে আব্বুর বন্ধুরা কেমন যেন ভীনগ্রহের মত।। দোষ আমারই বেশী।। কারন দু/একজন ছাড়া অন্যদের তেমনটা ও জানেই না,আমার না জানানোর কারনে।। তবুও আমি বলবো ওর নিজের আগ্রহেই এটা জানা উচিৎ।। তারপর বিচার করা ওর আব্বু কেমন ছিলো,কাদের সাথে ছিলো তার চলাফেরা।। যদিও আমিই ওকে দুরে রেখেছি বরাবরই।। কোন পিতাই বা চায় তর সন্তানের কাছে নিজ অতীতকে মেলে ধরতে??আমি কিছুটা দিলেও পুরোটা দেই নি।।দেওয়ার নয় বলে।।কিন্তু বিষন্ন হয়ে উঠি যখন দেখি অবহেলা।।দু’পক্ষেরই যুক্তিসংগত কারন থাকে।। কিন্তু……..।।
ভেবেছলাম এটা নিয়ে মনের অনেক কথাই লিখতে পারবো কিন্তু বসে দেখলাম সম্ভবপর হচ্ছে না আর উচিৎও হবে না।। কারো কারো বঞ্চিতের হাহাকারের মতই লাগতে পারে,যেমন সুকান্তের কাছেও লেগেছিলো।।দীর্ঘশ্বাস শুধু এখানেই যে এমন একটি সুযোগ কাজে লাগাতে পারলাম না।। যেমনটা পারি না প্রিয়জনদের বিভিন্ন আনন্দ-দুঃখে অংশ নিতে।।স্বভাবতঃই আমি বাদ।। ওরা হাসে-কাঁদে আমি দেখি আর শুনি।।যাদের নিয়ে খুনশুটি, ঝগড়া,বিবাদ আর খেলায় দিন কেটেছিলো কতদিন ধরে তাদের দেখি না।। এর মাঝে অনেকে হারিয়েও গেছে বিস্মৃতির অন্তরালে।।আর যারা আছে তাদের সাথেও যোগযোগ নেই তেমন।।
দোষটা নিজের উপর না নিয়ে সময়ের ঘাড়েই ছেড়ে দেই না কেন।।তাহলেতো নিজেকে এতো অপরাধী ভাবা হয় না।। আমিতো চেয়েছিলাম পরিবারের সবাইকে তথা বাইরেরও নিয়ে,থাকতে।। কিন্তূ কেন পারলাম না,এর জবাব খুজতে গেলে আমি হতাশ হয়ে বসে থাকি।। কাকে দুষবো??নিজকে,পরিবারকে না সমাজকে??

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৫

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=mCw4DF0pA8A ]


তোমার জন্য গান ভাইয়া!!!!!

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ বোনটি,একটি প্রিয় গান (উপযোগীতো বটেই) উপহারের জন্য।। শুনলাম,পুরোটাই।। আসলে আমি পারছি স্মৃতিগুলিকে ঠিক ভুলতে।। ভাল থাকবেন।।

২| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


পাক ভারতের মানুষের জীবন এমনভাবেই চলছে, পরিবারের সবাই একত্রে থাকার মত দেশ তারা গড়তে পারছে না।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই তাই।। প্রয়োজন শুধু যা আছে তাকে রক্ষা করা এবং সদিচ্ছার মনোভাব।।

৩| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৩:২৯

মোঃমোজাম হক বলেছেন: জন্মই আমাদের আজন্ম পাপ :(

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: কিছুটা প্রতিষ্ঠা এবং স্বচ্ছলতার বিনিময়ে মূল্যটা বেশীই হয়ে যায়।।

৪| ১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৪

শতদ্রু একটি নদী... বলেছেন: সব মিলিয়ে জগাখিচুড়ি দোষ। কারোই না, নিয়তি বলা যায়

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই নিয়তির কাধে চাপিয়ে লাভ নেই।। নিজকর্মের প্রায়শ্চিত্র বললেই মানানসই হবে।।

৫| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:২৯

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলো লেখাটা। মন ছুঁয়ে যাওয়া আকুতি। শুভকামনা রইলো।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: জীবনের দুই তৃতীয়াংশ একা কাটানোর ফল আর কি।। ভাল থাকবেন আপনিও।।

৬| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০২

জেন রসি বলেছেন: মাঝেমাঝে নিঃসঙ্গতাকেও উপভোগ করা ছাড়া উপায় থাকে না।

ভালো থাকুন সবসময়।

শুভকামনা রইলো।

১৭ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: তাই করি ভাই।। শুধু মাঝে মাঝে প্রকাশ করা ছাড়া।। এমনিতেই বেশ আছি।। দেশের খবরগুলিই উন্মনা করে তুলে।।
শুভকামনা আপনাকেও।।

৭| ১৭ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১৮

জুন বলেছেন: সবার সাথে শেয়ার করুন দেখবেন মনটা হাল্কা হয়ে যাবে । তবে আমার মনটা ভার হয়ে উঠলো আপনার স্বৃতিচারনমুলক লেখাটি পড়ে।
যাদের নিয়ে খুনশুটি, ঝগড়া,বিবাদ আর খেলায় দিন কেটেছিলো কতদিন ধরে তাদের দেখি না।। এর মাঝে অনেকে হারিয়েও গেছে বিস্মৃতির অন্তরালে। ঠিকই বলেছেন সচেতন হ্যাপী

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১৫

সচেতনহ্যাপী বলেছেন: শেয়ার তো করেই তো দিলাম আপনার মনটাকে ভার করে দিলাম।। ভাল থাকুন সর্বদা।।

৮| ২০ শে আগস্ট, ২০১৫ রাত ২:২১

প্রামানিক বলেছেন: আপনার স্বৃতিচারনমুলক লেখাটি পড়ে খারাপই লাগল। ধৈর্য্ ধরুণ সব ঠিক হয়ে যাবে।

২১ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: তাইতো আছি বলেই এখনো টিকে আছি।। আর কিছু চাওয়ারও নেই।।

৯| ২১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১১

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,



আপনার অনেক লেখাতেই একটি চাপা হাহাকার থেকে যায় ।
দেখুন, আমরা সমাজবদ্ধ জীব । এর প্রতিটি সদস্যেরই একটা নিজস্বতা থাকে ভালো মন্দ মিলিয়ে । সে নিজস্বতা সমাজের উঠোনে অনেক সময় মেলে ধরা যায়না । যেমনটার কথা বলেছেন আপনি । কিন্তু তাই বলে তো কারো নিজস্বতা হারিয়ে যায় না । আপনার ভেতরের আপনি তো ঠিকই আছেন যেমনটা আপনি আছেন বরাবর।
এতে কষ্ট বা দুঃখ পাবার কিছু নেই । নিজের "আমি" কে যতোটুকু মেলে ধরা যায় , ধরুন । সময়ের ঘাড়ে হয়তো দোষটা চাপান যায় বটে , তবে নিজেকে বন্ধ করে রাখার ( যে কারনেই হোক ) দায়টাও কিন্তু আমি এড়াতে পারিনে ।
মেলে ধরুন নিজেকে । শশরীরে কিম্বা লেখায় ।

ভালো থাকুন সারাক্ষন ।

২২ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১২

সচেতনহ্যাপী বলেছেন: সে নিজস্বতা সমাজ মেনেও নেয় না অনেক সময়।। সেক্ষেত্রে নিজেকে লুকানো ছাড়া পথ কোথায়??
আপনার গঠনমূলক মন্তব্য বরাবরের মতই।।প্রেরনা দেয়।। কিন্তু নিজেকে তবুও পুরো মেলে ধরতে পারি না।। যে ঘরেই আশ্রয় না পেয়ে সেই '৭৭ থেকে বাইরে কাটাচ্ছে,তার কছে আর কি বা কতটুকু আশা করতে পারেন?? বুঝতে পারি আপনর কথা আর অনুভবে সমবেদনা।।
আপনিও কিন্তু ভাল থাকুন এই কামনায়।।

১০| ২৩ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪৩

তুষার কাব্য বলেছেন: হাহাকার আর দীর্ঘশ্বাস এর গল্প শুনতে একদম ভালো লাগেনা । ভালো থাকুন অনেক ।

২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: আপনি পিছনে লেগেছেন,ঠিক আছে আর লিখবো না।। কথা দিলাম।। কেমন আছেন?? আশা করি ভ্রমনের শেষে ভাল আছেন।।

১১| ২৬ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪২

ব্লগ সার্চম্যান বলেছেন: খুব ভালো লাগলো লেখাতা মন ছুঁয়ে গেল । একটু ধৈর্য্ ধরুণ একটি সময় ঠিকি সব ঠিক হয়ে যাবে । এবং সেই দোআই করি সৃষ্টিকর্তার কাছে ।

২৭ শে আগস্ট, ২০১৫ রাত ১:২২

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ।। তাই আছি বলে টিকেও আছি।। সময়ের চেয়ে ভাল ঐষধ আর হয় না।।

১২| ২৯ শে আগস্ট, ২০১৫ দুপুর ১:১৭

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই ধরণের পারিবারিক, পাড়া-মহল্লার মিলনমেলাগুলো কোথায় যেন হারিয়ে যাচ্ছে দিন দিন। এখন একই পাড়ায়, একই বাসায় থাকা সত্ত্বেও কেউ কাউকে চেনে না। আজব এক সময়ে চলে এসেছি আমরা। সমস্যা হচ্ছে তাদের, যারা আগেকার সেই একত্রিত, সংঘবদ্ধ জীবনাচার আর উৎসব দেখে দেখে বড় হয়েছে তাদের। :(

আপনার জন্য শুভকামনা রইবে সবসময়, ভালো থাকুন সবসময়।

৩১ শে আগস্ট, ২০১৫ রাত ১:০৭

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও কঠিন সত্য কথা।। কঠিন বললাম একারনে যে,এখন দেখি না বন্ধুর কারনে জীবনকে হাতে নিতে।। দেখি না এলাকার কারো মৃত্যুতে পুরো স্তব্ধতা নেমে আসতে তেমনি আবার আনন্দে সবাইকে হাসতে।।
একসময় যে যে দলই করুক না কেন,কারো উপরে আক্রমন গনিত হতো পুরো এলাকা বা মহল্লার উপর।। আজ তা নেই।। তাহলে কি ভেবে নেবো নূতন প্রজন্ম শুধু নিজ স্বার্থই বিবেচনা করছে?? ধন্যবাদ চিন্তিত মতামতের জন্য।।

১৩| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪২

অন্ধবিন্দু বলেছেন:
আহা... ‍দুঃখ লাগছে আমারও। তবে যা হয় ভালোর জন্যই হয় এই ভেবে হতাশাকে ছুটি দিন। আপনার গল্পটা শুনতে ইচ্ছে হয়। গল্পকার হয়ে একদিন বলেই ফেলুন ! হাহ হা।

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:০১

সচেতনহ্যাপী বলেছেন: আমি হবো গল্পকার!! ব্লগের নামকরা লেখকদের তাহলে ছুটি হয়ে যাবে না :-P !!
পিছনের দিনগুলি শুধুই ফলে আসার।। তবু তার মাঝেই থাকে কিছু কুড়িয়ে নেবার।।হঠাৎ করেই মন খারাপ করার।। আর কিছুই না।। যদিও পারতঃপক্ষে আমার চেষ্টা থাকে ভুলবার।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.