নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

কম্প্রোমাইজিং টেনডেন্সী

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ২:৫১

আমরা বাঙ্গালী জাতি বরাবরই এই মনোভাবের।। কেউ এর উল্টোপথে হাটলেই তাকে ভিন্ন খেতাব দেই।। কিন্তু আসলে আমরা…তাই।।কিছু বলার কিন্তু মাধ্যম নেই।। আছে এই একটি স্থান।। তাই বলে যাচ্ছি মনের কথা।।
স্ত্রী,বউরা(ভাইদের),ছেলেরা এতো বড় হয় নি বলে।।বয়কাট আর বাবরী চুল ঘুড়িয়ে জানতে চায়,কেমন হয়েছে?? ঢোক গিলে বলি,না না ভালই লাগছে।।বলতে পারি না,তোমরা আগেই ছিলে অকৃত্তিম।।অর্থাৎ ঘরে অশান্তি চাইনা।।
মেয়েগুলি পারসোনা থেকে পুরোই বদলে এসে আহ্লাদিসুরে যখন বলে, বলে আব্বু,মামা, অথবা চাচাবাবা আমাকে কেমন লাগছে?? ঢোক গিলে বলি বাহ্ সুন্দরই তো লাগছে।।কিন্তু মুখফুটে বলতে পারি না ,তোকে আগেই অপরূপা লাগতো।।
বোনরা তাদের স্বামীর আত্মীয়-আত্মীয়াদের সাথে শত অন্যায় করেও যখন জানতে চায় তখনো বলি, না তুইই ঠিক করেছিস।।যেটা ভাই-বউদের বলতে পারি না।। তাহলে যে,উনারা লাই পেয়ে আমাদের চেয়ে নিজ নিজ ভাই-বোনদের প্রশ্রয় দেয়া শুরু করবে।।
বন্ধুরা আকাম-কুকাম করে যখন বলে কেন এই কাজ করেছে??তখনো দেতো হেসে বলি-না তোরাই ঠিক *সেই পূর্বের মত*।।
ব্লগেও দেখি অনেককে দীর্ঘশ্বাস ফেলে বলতে, সেই দিন কি আর আছে!! না নেই।। এটা আমিও জানি।।মানিও সে রকম লেখা নেই বলে।। তখন দলীয় মনোভাবে লেখা হলেও,নিস্তার হতো না।। নেই সেই বক্তব্য আর মন্তব্য নিয়ে তুমুল সেই তর্ক-বিতর্ক।। নেই সেই যুক্তিতর্ক।।অনেককে দেখেছি এতে হেরে পলায়নী মনোভাবে।।কিন্তু দেখি নি অ্রশ্রাব্য গালিগালাজে ব্লগে নিজ মতামত ব্যক্ত করতে।।যা আজ মুক্তমনের বহিঃপ্রকাশে দেখতে হচ্ছে।। এই তথাকথিত মুক্তমনটা কাদের?? শুধু ধর্মর বিরুদ্ধে মতামত প্রকাশ করা আর নির্বিচারে গালি-গালাজ করা?? ভিন্ন মতাবলম্বিদের শ্রদ্ধা না করা?? শুধু হারিয়ে গেছে সেই উদাত্ব ভাবনাটা।। যা নিজ মনোভাবের সাথেও সন্মান করতো অন্যভাবনাও।। এমন কি পলায়নী মনোভাবেও।।যুক্তি-তর্কে হেরে গেলেও থাকতো না,তাদের ছোট করার মনোভাব।।আর আজ!!আরও আজ দেখি একজনের মনোভাবেরই প্রতিফলন অন্যদের মন্তব্যেও।। কি ভেবে নেবো??
সেই বিজ্ঞানীদের মত, আমাদের পূর্বপুরুষ রা আমাদের চেয়ে জ্ঞ্যানী।। যদিও আমরা আজ বুঝতে শিখেছি সমাজের প্রতিটি ক্ষেত্রেই প্রতিবাদ না করা
আবার অধুনা ভার্চুয়াল জগতের লেখায় বলতে বাধ্য হই,আপনি যা লিখেছেন তাই শত ভাগ সঠিক।।
কিন্তু মন এসব বলে না।। বলি আমি।। আমাকেই একটা প্রতিষ্ঠায় স্থির রাখতে।। তা না হলে যে আমার জনপ্রিয়তা কমে যাবে।। এর জন্যই আমরা ভার্চুয়াল জগৎ থেকে ব্যাক্তিজীবনেও কম্প্রোমাইজিং টেনডেন্সী মেনে চলছি।। যেন সাপও মরে আবার লাঠিও না ভাংঙ্গে।।
কিন্তু আমরা কখনো ভাবি না যে,এই পরিস্থিতিতে আমরাও পড়তে পারি সেই কালের চক্রে!! প্রকৃতির প্রতিশোধ বলে একটি কথা আছে না!!
আমি ব্যাক্তিগত ভাবে বিশ্বাস করি বর্তমানেই এই “কর্মফলের” লেন-দেন শোধার কথা।। কেয়ামত কবে হবে আমি জনি না।। কিন্তু কিছু কিছু কর্মফল আমরা এই পৃথিবীতেই পেয়ে থাকি।। কেউ বুঝি কেউ না।।
আমার কথায়ই আসি।। জীবনে আব্বা-মাকে কম ব্যাথা আর কষ্ট দেই নি।। আব্বা চুলা জ্বালানোর লাকড়ি দিয়ে পিটিয়ে মনের ঝাল মিটালেও মা সেখানে ছিলো নিস্তরঙ্গ নদী।।কারন প্রতিবাদে লাভ হতো না বলে।।পুরো শরীরে কালশীটে দাগ নিয়েও11 পরদিন আমি যে কে সেই।। আব্বা-মা নীরবে কাঁদতো।।সেই আমি আজ পথের পথিক।।আমি কাঁদি আর সন্তানরা হাসে।।সেই দিনটিই ফিরে এসেছে কিন্তু ভিন্নরূপে।। ভিন্নচিত্রে।। কিন্তু এই অনুভতিটা সেদিন কেন এলো না ভেবে আজ যেমন নিজেকেই চাবকাতে ইচ্ছে করছে,সেদিন কেন হয় নি??
বড়ই বিচিত্র এই জীবন।। বয়সের সাথে বদলে যায় সবকিছু।। ধারনা,মন-মানসিকতা।। নিজেকে দিয়ে আর স্ত্রী-সন্তানদের দিয়ে বুঝছি আর সমাজকে নিয়ে।।কিন্তু প্রশ্ন কখন?? শেষবেলায়।।যখন কারো কর্ম বা মনোভাবের মূল্য থাকে না।। কারন নতূন জীবনের ধারাই এটা,পুরানোকে অস্বীকার করা।। যা আমিও করেছি।।আজ আমার উত্তরপুরুষরাও করবে,বিচিত্র নেই কিছু।।
মা সেদিন মৌন থাকতো।। বুঝতাম না।। ভাবতাম মা টা বোকা।। আজ সন্তানদের সাথে লুকোচুরি খেলতে যেয়ে উপলব্ধি করলাম সেই বোকা মা ই আমাকে বুদ্ধিবৃত্তির খেলায় হারিয়ে আমাকে বিজয়ীরূপে দেখতে চেয়েছে।।আর আমি কি না………………!!
তেমনি ভাবে হেরেও জিতেছিলাম সিগারেট খাওয়া নিয়ে।।আজ পিছু ফিরে তাকিয়ে দেখি মা-ই সেদিন আমাকে জিতিয়ে প্রকারান্তরে নিজেই জিতে গিয়েছিলেন।। মাঝখানে আমি বেকুবের মত ঢোলে শুধুই চাপড় মেরেছি।। আজ যেরকম আমার সন্তানও ভাবছে।।
এবার আমি একটু বলি।। এ হারায় লজ্জা নেই।। হারছিতো প্রকারান্তরে নিজ রক্ত মানেই নিজের কাছেই তো?? সুতরাং?? উড়িয়ে দাও সবকিছু সেই প্রথম যৌবনের মতই।। কোন বাধা না মেনে।।চলতে থাকুক সময়। নিজ পথে।। কেনই বা প্রতিবন্ধক হওয়া?? হবো না।।যেমন মানতে চাইতাম না,বিধি-নিষেধ,তেমনি অর্গলে বাধতে চাইও না কাউকে।। হোক না সে আমার সন্তান বা বন্ধু।।
কতই তো ঠকছি জীবনে।। ব্যাক্তিগত থেকে অধুনা ভার্চুয়াল জগতে।। সেখানে নিজ রক্তের কাছেই না হয় আবার ঠকলাম।। কি ক্ষতি?? না ক্ষতি নেই।। এখানে আছে শুধু মনখোলা হাসি।। অনাবিল।।যা আমার মা ও হেসেছিলো কোন একদিন।। সন্তানের আনন্দ আর হাসি দেখার জন্য।।
সেদিন না বুঝলেও আজ……..।।

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৫ সকাল ১০:০২

শতদ্রু একটি নদী... বলেছেন: আমার ক্লাস নাইনের ভাস্তিতা ইদানিং একের পর এক প্রেমে পরে। আমিও ওকে বলতে পারিনা মোবাইল আসায় প্রেমকে তোরা এতো সস্তা বানাইয়া ফেলছিস। বলি এইটা ভালোনা, এইটা দেখতে গাধার মতো। এইটার চেহারা ভোতা। আমার সাথে আবার খাতির অনেক বেশি। সবকিছুই বলে দেয়। এইটাও নীতির সাথে কম্প্রোমাইজ করা। সরাসরি বলা সম্ভব না এইসব করলে হাড্ডি গুড়া কইরা দিমু। এখন এইসবের সময় না। পারিবারিক নানা ঝামেলায় সবাইকে সামাল দিতে দিতে ক্লান্ত, সবগুলাই ছেলেমানুষের মতো আচরন করে। নিজের ধ্যৈর্য্যকেও তাই কম্প্রোমাইজ করতে বলি। আসলে ব্যাপারটা ভালো। এই টেন্ডেন্সী না থাকলে জীবনটা জীবনমুখী না হইয়া ক্যাচালমুখী হইও, হইত সংঘাতপরিপূর্ন।

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৯

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক।। আমিও এই নীতিতে তা বলাই বাহুল্য।। কিন্তু এটাই কেউ যদি আমাকে '৭০ দশকে বলতো?? যদিও চলছি কিন্তু আমার দৃষ্টিতে পলায়নী মনোভাব।। আজ বয়সের ভারে।।

২| ২৮ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: এই কম্প্রোমাইজ করতে শিখতে না পারায় বাস্তব জীবনে প্রতিনিয়ত ঠকতে হয়েছে, হচ্ছে, হবে। কিন্তু আমি যেটা পারি না, সেটা কখনো পারবো বলে মনে হয় না। কম্প্রোমাইজ করতে না পেরে এক মিনিটের সিদ্ধান্তে চাকুরী ছেড়ে দিয়ে বছরখানেক বেকার থাকার রেকর্ড হয়ে গেছে আমার। পরিচিত জনেরা বলে আমি নাকি দুর্মুখ আর বেয়াদব (সরাসরি বলে না, বলে আড়ালে, এটাও কিন্তু কম্প্রোমাইজ ;) )। কিন্তু আমার কিছু করার নেই, সেই যে, আমি কম্প্রোমাইজ করতে জানি না।

আপনার লেখাটা অনেক বড় পরিসরের বক্তব্য অল্প কথায় নিয়ে এসেছ, যদিও লেখাটা অগোছালো মনে হয়েছে, কিন্তু মনের গভীরের ভাবনাগুলোকে খুঁচিয়ে দিয়ে গেছে এটাও সত্য। এখন প্রশ্ন হল, খুব গোছানো আর সমৃদ্ধ বাক্যচয়নে লেখা বেশী ভালো নাকি এরকম গভীর বিষয়বস্তুর লেখা? হা হা হা... আরও লিখুন, বেশী বেশী লিখুন হ্যাপী ভাই। অপেক্ষায় রইলাম।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৬

সচেতনহ্যাপী বলেছেন: সবার আগে একটি কথাই বলে নি,আমিও জানি অগোছালো।। তাৎক্ষনিক ভাবনায় লেখা।। আপনার ভাব দেখে মনে হচ্ছে গাছে তুলে মই সরিয়ে ফেলবেন।। তবুও আমি হয়তো বারবার এই ভুল করতে থাকবো।।
চাকুরীক্ষেত্রে আপনি যা পারিবারিক ক্ষেত্রে এইসব তকমার সাথে আরো কত যে পালক যুক্ত হয়েছে আমার নামের পাশে!!

৩| ২৮ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৮

সুমন কর বলেছেন: মা সেদিন মৌন থাকতো।। বুঝতাম না।। ভাবতাম মা টা বোকা।। আজ সন্তানদের সাথে লুকোচুরি খেলতে যেয়ে উপলব্ধি করলাম সেই বোকা মা ই আমাকে বুদ্ধিবৃত্তির খেলায় হারিয়ে আমাকে বিজয়ীরূপে দেখতে চেয়েছে।। আর আমি কি না………………!!

চমৎকার বলেছেন। আমরা না চাইলেও, চাপ বা পরিস্থিতির কারণে অনেক কিছুই কম্প্রোমাইজিং করি। যার কিছু ইচ্ছাকৃত আর কিছু বাধ্যগত। বিশেষ করে কর্মক্ষেত্রে !!!

ব্যক্তিগত জীবনে কম্প্রোমাইজিং করাটা একধরনের আপোশ, মেনে নেওয়া আর সেক্রিফাইস করা।

শুভ দুপুর।

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:১২

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই।। কিন্তু এই মনোভাব প্রকাশ পায় বিশেষ পরিস্থিতির উপর,ভিন্ন নামে।। ব্যক্তি বা সংসার জীবনে এই মনোবৃত্তির সংজ্ঞা আপনি ঠিকই দিয়েছেন, আপোশ করা।। কিন্তু বাকীগুলি করি কিন্তু বাধ্য হয়ে বা করা হয় বলে।।তাই না??

৪| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২১

অন্ধবিন্দু বলেছেন: যেহেতু বর্তমান সমাজব্যাবস্থা পরিতোষ-নীতিটাকেই মুখ্য গড়ে ওঠছে তাই কম্প্রোমাইজিং টেনডেন্সী খুব স্বাভাবিক। ওয়ার্ল্ড ওয়াইড গরীব জাত/জাতি কে ইহাই শেখানো হয়ে থাকে ... কি আর করা।

২৯ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই কিন্তু আমাদের এই পরিস্থিতিতে চলতে হচ্ছে বাধ্য হয়েই।। ভিন্ন অর্থে বলা যায় করা হচ্ছে।। সমাজ থেকে ব্যক্তিজীবনও এর বাইরে নেই।।
ধন্যবাদ,অনেকদিন পর দেখা দিলেন বলে।।

৫| ৩১ শে আগস্ট, ২০১৫ রাত ৯:৩৯

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,




সব মানুষই তো স্বস্তি খুঁজে ফেরে । শান্তির কথা না হয় না-ই বললুম । সমাজবদ্ধ মানুষকে তাই কোনও একটা সময় " আপোষ" করে নিতেই হয় । এটা আগেও ছিলো , আছে এখনও । আগে বৃহৎ পরিষরে আপোষ করতে হতো, এখন পদে পদে করতে হয়, এই যা !

ভালো থাকুন । হ্যাপীলি থাকুন ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: আসলে জীবনের একটা সময়ে এটাই বোধহয় আমাদের চাওয়া।। তাই পেতে সবধরনের আপোষেও যেতে রাজী।। এটা থাকবেও।।
আপনিও সুখে এবং আনন্দে থাকুন এই কামনায়।।

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:৪৩

জুন বলেছেন: বিশেষ করে বাঙ্গালী মেয়েদের ক্ষেত্রে দেখেছি কম্প্রোমাইজ করতে করতে পিঠ কুজো হয়ে আসে তারপর ও সবাইকে খুশী করা দুঃসাধ্য সচেতন হ্যাপী ।
সত্যি টুকু তুলে ধরার জন্য ধন্যবাদ ।

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৫

সচেতনহ্যাপী বলেছেন: এটাতো আমার ঘরের মেয়েদের চিরন্তন কাহিনী।। এরপরও এরাই নিগৃহিত বরাবর।। যতই তথাকথিত নারী আন্দোলন,রক্ষা ইত্যাদি ইত্যাদি থাকুক না কেন।।
বাহিরে আবার সেই আমরাই সন্মান দেখাতে যেয়ে বাঁকা হয়ে যাচ্ছি জীবনের প্রতিটি ক্ষেত্রেই।। তাই না??

৭| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫৪

ফাহাদ মুরতাযা বলেছেন: উহু ............ না.......... কোনোদিন না.............
করি নাই,করব না।
অনেক সমস্যা হয়, বন্ধু শত্রু হইতে সময় নেয় না কিন্তু কম্প্রোমাইজ? এটা এখন করতে শিখি নাই।

হয়ত পড়ে শিখব, হয়ত! :)

৮| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:০৩

সচেতনহ্যাপী বলেছেন: ভুল।। এ জীবনের খাতায় খাতায় যা লিখা,সব ভুল।।

৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৪৯

মোঃমোজাম হক বলেছেন: আপনার লেখা মানেই কঠিন ব্যাপার।
সবই আমাদের বাঙ্গালীদের প্রানের কথা।নুতন করে আমার বলার কিছু নেই :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৬

সচেতনহ্যাপী বলেছেন: মোজামভাই প্রতিটি লেখার পিছনেই থাকে সত্যিকার ঘটনা।। আর আমি যা লিখি,আমারই প্রানের কথা হয়তো এলোমেলো কিন্তু "সেই সময়েরই ভাবনাটা,যা আমি মনেপ্রানে বিশ্বাসও করি"।।

১০| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:

সময়ের সাথে সবকিছু বদলায়; আজকের এক বছর, মুসা নবীর সময়ের ১০০ বছরের সমান; সবকিছু দ্ুত বদলাচ্ছে'
ফলে, তাল মিলাতে ভয়ানক অসুবিধে হচ্ছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:০৮

সচেতনহ্যাপী বলেছেন: আসলেও তাই ভাই।। এমনকি আমরাও বদলে যাচ্ছি,ক্রমাগত।। কিন্তু হার মানতে হচ্ছে সময়ের কাছে।। ধন্যবাদ।।

১১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৩৫

বাঘ মামা বলেছেন: আজকে দুপুর সময় খেতে খেতে এই লেখাটা পড়েছিলাম, অনেক গুলো বিষয় এনেছেন এখানে, আমার খুব ইচ্ছে করছে সব গুলো বিষয় নিয়ে একটু একটু বলতে মানে আপনার সাথে আমার ভাবনা অভিজ্ঞতা যোগ করতে। কিন্তু এই মুহুর্তে লিখতে পারছিনা, খুবই টায়ার্ড।
পরে এসে বিরক্ত করবো ভাবছি।

শুভ কামনা আপনার জন্য

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১১

সচেতনহ্যাপী বলেছেন: যেকোন সময়ে,যেকোন লেখার সমালোচনায় আমি বিরক্ত হতে চাই =p~ ।। এটাতো আমর সৌভাগ্য।। ভাল থাকবেন।।

১২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:৩৩

প্রামানিক বলেছেন: কম্প্রোমাইজ করতে শিখতে না পারায় বাস্তব জীবনে অতীতে ঠকেছি, বর্তমানেও ঠকছি, ভবিষ্যতেও ঠকবো।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৪

সচেতনহ্যাপী বলেছেন: করতে শিখুন,ঠকবেন না।। আবার নিশ্চিত করে বলতেও পারছি না।। কারন আমি।। নিজেকে আমূল বদলেও পারি না এই ঠকা টাকে রুখতে।।

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছুই ঠিক নাই , সব যাচ্ছে রসাতলে । বুঝেও না বুঝার ভান করি । ''কিছুই ঠিক নাই'' এই বোধ মনে পুষলেও মুখে বলি ''সারে যাঁহা সে আচ্ছা'' ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:১৬

সচেতনহ্যাপী বলেছেন: বরাবরের মতই নূতনের কাছে পুরানোর হেরে যাওয়া।। আসলে বোধহয় পুরানোর ধারাই ''সারে যাঁহা সে আচ্ছা'' ।।

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:০৬

মহান অতন্দ্র বলেছেন: সুন্দর লেখা, বিষয়বস্তু বেশী ভাল। ভাল লেগেছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:২০

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ।। চেষ্টা করেছি আমাদের মনোবৃত্তির পর্যালোচনায়।। পারিবারিক ব্যাপরে স্নেহ-মমতার আধিক্যে নতজানু হওয়াতে কিছু নেই।। কিন্তু আর কতশত ব্যাপারে কুর্নিশ করতে করতে বিকলাঙ্গ হয়ে যাচ্ছি যে!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.